কেন আমি নাস্তিক বুক রিভিউ

ভগৎ সিং এর লেখা একটি বই পড়ছিলাম ‘কেন আমি নাস্তিক’ তিনি বই লিখেছেন তার লেখা নিয়ে আমার আপত্তি না থাকলেই পাঠকের আনন্দ হবে। যদি তার লেখা নিয়ে আমি কিছু লিখি প্রশ্ন আসবে তুমি কোন বা* যে তার কথার উপরে কথা বল। তো যাই হোক তার বইয়ের নামকরণ নিয়ে আমার বিশেষ আপত্তি আছে। কেন আমি নাস্তিক। প্রত্যেক কেন প্রশ্ন করা হয় কোন সত্য জানতে চাওয়া বা সত্য সত্যায়নের জন্য, যেখানে জবাবদিহিতার সুযোগ থাকা অপরিহার্য। কেন আমি অই টা করলাম কেন এটা করলাম না কেন গেলাম বা গেলাম না। এখন প্রশ্নকর্তা আর উত্তরদাতা যদি একই জন হয় তখন প্রশ্ন কর্তা তার আত্মপক্ষ সমর্থন করে সত্য টা জানাবেন বা উপলব্ধি প্রকাশ করবেন। সেখানে তার স্বপক্ষে অনেক গুলো যুক্তি থাকবে আর বিপক্ষের ভ্রান্ত ধারনা যুক্তি দিয়ে খণ্ডন করবে। স্বভাবিক ভাবেই যদি কেও বলে আমি ওমুক কিছু বিশ্বাস করি তখন তার বিশ্বাস করার পেছনে কারন থাকতে হবে, বক্তা নিজেই যদি প্রশ্নকর্তা আর উত্তরদাতা হয় তখন তার কাজ বেড়ে যায় পক্ষের যুক্তি উপস্থাপন আর বিপক্ষের ভ্রান্তি খণ্ডন।

কিন্তু পুরো বইতে কোথাও তার আত্মপক্ষের যুক্তি নেই এমনকি বিপক্ষের ধারনা খণ্ডানোর কোন প্রচেষ্টা ও দেখা যায় না। সমস্ত বই জুড়ে তিনি বলে গেছেন “আমি ছোট বেলায় নাস্তিকতাবাদ শিখিনি আমি কলেজে যখন পড়ি তখন ও তেমন একটা না, কিংবা আমি যখন বিপ্লবী দলে যোগ দেই সেখানেও কেও উৎসাহিত করে নি। আমি কোন ধর্মগ্রন্থ এর মতবাদের সাথে একাত্ম হতে পারেনি, এগুলো আমার কাছে বিশ্বাস যোগ্য যুক্তি নিয়ে আসেনি। আমি যখন আমার অবিশ্বাসের কথা বলেছি তখন ফলাফল ছিল গ্রেপ্তার, দেখানো হয়েছিল লাহোরে বোমাবাজির সাথে আমি জড়িত। তিনি বইয়ের প্রথম থেকে শেষ পর্যন্ত তার বাল্য সময় তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি তার রাজনৈতিক প্রেক্ষাপট তার অতিক্রান্ত সময়ের বর্ণনা দিয়েছেন। বইটির আদ্যোপান্ত পড়লে শুধুমাত্র জানা যাবে সে কিভাবে এটা বিশ্বাস করেছে কিভাবে অবিশ্বাসী হয়েছে এই সব। কিন্তু বইয়ের নাম ছিল ‘কেন আমি নাস্তিক’ কেন আমি তে প্রশ্ন আসলেই স্বযুক্তিতে সমর্থন জানানো এবং সত্যায়ন করার দায় লেখকের থাকবে। সে এর কোন দায় নেয় নি, সেক্ষেত্রে বইয়ের নাম নিয়ে প্রবল আপত্তি থাকছে ই।

৭ thoughts on “কেন আমি নাস্তিক বুক রিভিউ

    1. আমি আসলে রিভিউ লেখার জন্য
      আমি আসলে রিভিউ লেখার জন্য লিখিনাই আমার কাছে কেমন লাগলো তাই লিখলাম, পোস্ট করার সময় আর কোন নাম মাথায় আসলো না তাই রিভিউ দিলাম তবে। বিষয় টা সত্য। এর পর থেকে রিভিউ লিখলে আরো বেশি তথ্য থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *