ইস্টিশন সম্পাদক মহোদয়কে বলছি…………………………..

প্রিয় সম্পাদক মহোদয়,

প্রিয় সম্পাদক মহোদয়,
ইস্টিশন কি গল্পের আসর হয়ে গেল নাকি? ইদানিং দেখছি কে কোথায় বেড়াতে গেল, কে স্বপ্নে কি দেখল, কে কি রান্না করল, ইত্যিাদি বিষয় নিয়ে পোস্ট লেখা হচ্ছে। ইস্টিশন কি খিচুরি পাকনোর জায়গা নাকি? নাকি অলসদের বালাখানা? আবার দেখি ইস্টিশনের ব্লগাররা এসব খিচুরি পাকানোর উৎসাহও দিয়ে যাচ্ছে। আমি ব্যক্তিগতভাবে খুবই ব্যস্ততম প্রফেশনে কর্মরত। তারপরও নিয়মিতভাবে ইস্টিশনের পোস্টগুলি দেখার চেষ্টা করি এবং ভাল লাগলে মন্তব্যও দিয়ে থাকি। আমি প্রতিবাদী মানুষ, প্রতিক্ষেত্রে প্রতিবাদী হিসেবে অবস্থানের চেষ্টা করে যাই। প্রতিবাদ অবশ্যই শুধু নিজের জন্য নয়, আমার প্রতিবাদ পরবর্তী জেনারেশনের জন্য। যাতে আমার তৈরী করা রাস্তায় পরবর্তী জেনারেশন সুবিধা ভোগ করতে পারে। আমি ইস্টিশনের সদস্য হয়েছিলাম, স্বাধীনতার পক্ষের অবস্থান দেখে, আমার মনে হয়েছিল যেসকল প্রতিবাদ বাস্তবে করার সময় বা সুযোগ কোনটাই পাওয়া যায়না সেকল প্রতিবাদ ইস্টিশনের মাধ্যমে প্রকাশ করা যাবে। কিন্তু আমার কাছে মনে হচ্ছে বাস্তবে ইস্টিশনে এসব সুযোগ হারিয়ে যাচ্ছে।

আবার দেখছি, অনেকে বীর দর্পে লিখছে আমি নাস্তিক, তিনি যদি নাস্তিক হন তা প্রচার করার মাধ্যম হিসেবে ইস্টিশনকে কেন ব্যবহার করতে দেয়া হচ্ছে? কে নাস্তিক কে আস্তিক এটা প্রচারের জায়গা ইস্টিশন হতে পারে না। তাদের যদি এতই প্রচারের দরকার তাহলে তাদের মাইক ভাড়া করে রাস্তায় বেরিয়ে পড়তে বলুন।

সম্পাদক মহোদয়কে আমার বিশেষ অনুরোধ পোস্ট যাচাই করে তা প্রকাশ করা হোক। কোন প্রকার বিতকর্িত পোস্ট না প্রকাশ করার জন্য অনুরোধ জানাচ্ছি। আমরা সকলেই জানি আমাদের দেশের মানুষ এত শিক্ষিত নয় যে, সকল প্রকারের সমালোচনা বুঝতে পারবে? যদি তাই পারত তাহলে, আস্তিক-নাস্তিক নিয়ে এত মাতামাতি হতো না। এ দেশের অধিকাংশ মানুষ এখনও হুজগে চলে। আমার ব্যক্তিগত ধারণা, আমাদের দেশের মানুষ লোক চক্ষুর আড়ালে এত বেশী পাপাচারে লিপ্ত যে, তথাকথিত হজুরদের আরবী শুনলেই ভয় পায়। কারণ ধর্ম ব্যবসায়ী হুজুররা আরবী বলে তারপর অনুবাদ করে নিজের মত করে, যাদের কাছে বলা হলো সে তো আর আরবীর অর্থ জানে না তাই হুজুর যা বলে তাই করে ফেলে। তাই যদি না হবে তাহলে, গত ৩ মার্চ ২০১৩ তারিখ মাঝরাত হতে বগুড়া জেলার বিভিন্ন এলাকার মসজিদের মাইকে প্রচার করা হলো, চাঁদে সাইদীর চেহারা দেখা যাচ্ছে, সাইদীকে বিআইনীভাবে ফাঁসি আদেশ দেয়া হয়েছে, সকল ধর্মপ্রাণ মুসলমানগণ বেরিয়ে আসুন প্রতিবাদ করতে হবে। নইলে কারও ইমান থাকেব না। এসব ঘোষণা শোনার পর মহিলা, ছোট-ছোট ছেলে-মেয়ে, বৃদ্ধ, যুবকসহ সকল শেণী পেশার মানুষ বেরিয়ে পড়ল। আর সে সুযোগে জামাতী ক্যাডাররা পরিকল্পিতভাবে থানা, মেুক্তিযোদ্ধা অফিস, সরকারি অফিস ইত্যাদিতে হামলা চালিয়ে তান্ডব শুরু করল। অনেক বিবেকবান মানুষ স্বচক্ষে এসব দৃশ্য দেখেছ। পুলিশ নিরুপায় হয়ে রাবার বুলেট, টিয়ার শেল নিক্ষেপ করার পরও পরিস্থিতি স্বাভাবিক না হলে বাধ্য হয়ে গুলি চালায়। ফলে হামলাকারীদের কয়েকজন গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

আস্তিক-নাস্তিক রান্না বান্না খোশ গল্প ইত্যাদি পোস্ট প্রকাশ না করে, টেলিভিশনের টক-শোতে বসে যেসকল স্বঘোষিত বুদ্ধিজীবীরা অনেক বড় বড় কথা বলেন, তাদের সম্পকর্ে লেখা প্রকাশ করুন। সবর্োপরি দেশের ভবিষ্যত গড়ার জন্য নতুন প্রজন্মের চিন্তা-ভাবনা পরিকল্পনা ইত্যাদি সংক্রান্ত লেখা প্রকাশ করার জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি।

২০ thoughts on “ইস্টিশন সম্পাদক মহোদয়কে বলছি…………………………..

  1. উত্তর দিচ্ছি, তাঁর আগে আপনার
    উত্তর দিচ্ছি, তাঁর আগে আপনার অবস্থান একটু পরিষ্কার করুন।
    ১। ব্লগ বলতে আপনি আসলে কি বুঝেন?
    ২। ব্লগে শুধুমাত্র কোন ধরণের লেখা প্রকাশ করা উচিৎ?
    ৩। ব্লগে মডারেশন থাকা কি উচিৎ নাকি অনুচিত? আপনি কি মডারেশনের পক্ষে নাকি বিপক্ষে?
    ৪। সিরিয়াস পোস্ট বলতে আপনি কি বুঝেন?
    ৫। আপনি কতদিন যাবত ব্লগস্ফিয়ারে মানে বাংলা ব্লগের জগতে বিচরণ করছেন?

    আপনি এই প্রশ্নগুলোর উত্তর আগে দিন, তা না হলে আপনার সাথে তর্কে যাব না। কারণ, যার সাথে তর্ক বা আলোচনা করব তাঁর অবস্থান আগে পরিষ্কার হওয়া দরকার।

    এই ব্যাপারে ইষ্টিশন মাস্টারের দৃষ্টি আকর্ষণ করছি। ব্লগে কি ধরণের লেখা প্রকাশ করা যাবে সেই বিষয়টা আমাদের একটু পরিষ্কার করে দিলে খুব ভাল হয়।

  2. কমিউনিটি ব্লগে নানা ধরণের
    কমিউনিটি ব্লগে নানা ধরণের পোস্ট আসবে, এটাই স্বাভাবিক। ব্যক্তিগতভাবে আমি সব সময় সিরিয়াস পোস্ট লিখি, তাই বলে কেউ যদি চটুল পোস্ট লেখে আমি তো তাকে বাধা দিতে পারি না। ইস্টিশনবিধি ভঙ্গ না করলে একজনের পোস্ট মোছার এক্তিয়ার আমি মনে করি না ইস্টিশন মাস্টারের আছে। ব্লগে নানা ধরণের পোস্ট আসে। সব পোস্ট দেখবেন পড়া হয় না, আলোচিতও হয় না। এর মধ্য দিয়ে পোস্টদাতা তার পোস্টের ওজন বুঝতে পারেন। আস্তিক যেমন তার পরিচয় দিতে পারেন, নাস্তিকও তার পরিচয় দেয়ার অধিকার রাখেন। কোনো প্রসঙ্গকে কেন্দ্র করে আস্তিকতা-নাস্তিকতার আলাপ আসতে পারে। আলোচনামূলক পোস্টও এ বিষয়ে আসতে পারে। এখানে দোষের কিছু দেখি না। কেউ যদি অতিরিক্ত করে, ব্লগাররাই তা নিয়ে আপত্তি তোলে। এরকম অবস্থায় আমাদের দাবিতেই ইস্টিশন মাস্টার পোস্ট সরিয়ে দিবেন।

    ইস্টিশনের সঙ্গেই আছি। প্রাণে প্রাণ মেলাবই…

  3. আমার মনে হয় লেখক পিরস্কার করে
    আমার মনে হয় লেখক পিরস্কার করে দিলে ভালো হত। তিনি কোন পোষ্টের বিষয়ে বলেছেন। এখানে আমি আস্তিক ও নাস্তিকতা নিয়ে কোন পোষ্ট দেখছিনা। তাহলে হঠাৎ করে তিনি ক্ষেপে গেলেন কেন ?

    আমি একটি পোষ্ট দিযেছি যেটার ভাবার্থ বুঝতে হবে। এখানে ধর্ম বা আস্তিক বা নাস্তিক নিয়ে কিছুই বলা হয়নি। শুধু এটা নিয়ে আজ দেশে যে অপ-প্রচার হচ্ছে সেটা পরিস্কার করতে চেয়েছি।

    আর ধর্ম নিয়ে বাড়াবাড়ি এ ব্লগের নীতিমালা পরিপন্থি। বিষয়টি লেখক যেমন পড়েছেন, আমরা আর যারা আছি তারাও পড়েছি।

    লেখক আপনি যেমন ব্যস্ত, আমরাও ব্যস্ত। আমরা কিন্ত কাজ করে খাই। ব্লগ লিখে খাইনা !

  4. মন্তব্যের কারণে আমি আনন্দিত
    মন্তব্যের কারণে আমি আনন্দিত হলাম । আমার পছন্দের ব্লগারদের মধ্যে উল্লেখযোগ্য ব্লগারদ্বয়ের মন্তব্যের জন্য বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। আমি আছি ইস্টিশনের সাথে………থাকবো বিজয় অর্জন অবধি… জাতি কলঙ্ক মুক্ত হওয়া অবধি… জাতিকে কলঙ্ক মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ্ ………

  5. আপনি আমার প্রশ্নগুলোর কোন
    আপনি আমার প্রশ্নগুলোর কোন উত্তর দেন নি। তাঁর মানে কি আমি ধরে নিব যা আপনার লেখায় যেন কমেন্ট পড়ে শুধু এই কারনেই আপনি একটা ক্যাচাল করার চেষ্টা করছিলেন?

  6. আমি কোন ক্যাচাল করার জন্য
    আমি কোন ক্যাচাল করার জন্য লেখি নাই। আমি শুধু আস্তিক-নাস্তিক বিষয়টি পরিহার করার অনুরোধ জানিয়েছি। কারণ আমার ব্যক্তিগত অভিমত আমাদের দেশের অধিকাংশ মানুষ ধর্ম ভীরু নয় বরং ধর্মান্ধ।

  7. আপনার পোষ্ট দেখেই বোঝা যাচ্ছে
    আপনার পোষ্ট দেখেই বোঝা যাচ্ছে আপনি ব্লগে যথেষ্ট পুরাতন।অযথাই দৃষ্টি আকর্ষনের চেষ্টা করছেন।আপনাকে অরিজিনাল নিকে দেখার আগ্রহ রইল।

  8. আস্তিক-নাস্তিক রান্না বান্না

    আস্তিক-নাস্তিক রান্না বান্না খোশ গল্প ইত্যাদি পোস্ট প্রকাশ না করে, টেলিভিশনের টক-শোতে বসে যেসকল স্বঘোষিত বুদ্ধিজীবীরা অনেক বড় বড় কথা বলেন, তাদের সম্পকর্ে লেখা প্রকাশ করুন। সবর্োপরি দেশের ভবিষ্যত গড়ার জন্য নতুন প্রজন্মের চিন্তা-ভাবনা পরিকল্পনা ইত্যাদি সংক্রান্ত লেখা প্রকাশ করার জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি।

    এই বিষয় নিয়ে আপনাকে লেখার জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি। 😀

  9. পোস্ট মডারেশনে রাখা আর ব্লগের
    পোস্ট মডারেশনে রাখা আর ব্লগের গলা টিপে ধরা একই কথা, মডারেশনে নিয়ে গেলে ঠিক কতক্ষণ ধরে যে আপনাকে বা আমাকে অপেক্ষা করতে হবে তার ইয়ত্তা নেই।

    আর কমিউনিটি ব্লগে ব্লগারগণ নীতি বিরোধী কোন পোস্ট না দিলে সেটি ইস্টিশন মাষ্টার কেমনে মুছবেন?
    তবে পড়া না পড়া সেটা সম্পূর্ণ নির্ভর করে পাঠকের ব্যক্তি পর্যায়ে ভালো লাগলে পড়ুন না হয় এড়িয়ে যান।

    1. আমি মনে করি নিজের পোস্টের
      আমি মনে করি নিজের পোস্টের পাঠক ও মন্তব্য পেতে হলে অন্যের পোস্ট পড়া ও মন্তব্য করতে হবে। আমরা বাংলাব্লগুগুলোতে কিছু ব্লগারকে দেখি পোস্ট দিয়ে চলে যায়। অনেক সময় এক সাথে তিন/চারটা পোস্ট দেয় (বিশেষ করে ব্লগীয় কবিদের ক্ষেত্রে এই কথা প্রযোজ্য)। তারপর পরের দিন এসে নিজের পোস্টে কোন মন্তব্য না দেখে বা পাঠিত সংখ্যা কম দেখে মন খারাপ করেন। তারা এটা বুঝতে চান না, মন্তব্য পেতে হলে মন্তব্য করতে হয়। মন্তব্যের মাধ্যমেই একজনের সাথে অন্য জনের যোগাযোগ হয়। কমিউনিটি ব্লগের অর্থ আসলেই আমরা অনেকেই বুঝিনা।

  10. নুর নবী দুলাল ভাইকে বলছি। আমি
    নুর নবী দুলাল ভাইকে বলছি। আমি অন্যের লেখায় মন্তব্য করতে বেশী পছন্দ করি বা করে থাকি। কারণ আমি বিজ্ঞানের ছাত্র, আমি ভাল লেখক না, মনের কথা হয়ত খুব ভাল করে প্রকাশ করতে পারিনি। ইস্টিশনে অনেক ভাল ভাল লেখক আছেন। অন্ততঃ আমার চেয়ে অনেক ভাল। যাদের তথ্যবহুল লেখা আমার কাছে খুব ভাল লাগে। তাদের অনুসরণ করে কিছু লেখার চেষ্টা করি আরকি………….। আমার কাছে মনে হয়, ইস্টিশনের সবাই আমার আপন………অথচ আমাদের কারও সাথে হয়ত কখনও দেখাও হয়নি বা কথা হয়নি… এটাই বন্ধন একমতের বন্ধন…শুধু লেখা-লেখির মাধ্যমে আমাদের যোগাযোগ..

    1. আমি কথাগুলো আপনাকে উদ্দেশ্য
      আমি কথাগুলো আপনাকে উদ্দেশ্য করে বলিনি। যারা এই ধরণের আচরণ করে তাদেরকে উপদেশ নয়, আমার মতামতটা জানালাম দীর্ঘদিনের ব্লগ অভিজ্ঞতা থেকে।

  11. ব্যাক্তিগতভাবে আমার কাছে চটুল
    ব্যাক্তিগতভাবে আমার কাছে চটুল লেখা পছন্দ নয়। ইস্টিশনে লেখার অনেক ক্যাটাগরি আছে। যেহেতু গল্প কবিতা ক্যাটাগরি আছে সেহেতু কেউ লিখলে আমি সমস্যা দেখিনা। একটা ইস্টিশনে সব ধরণের যাত্রীই থাকবে। তারপরও আপনার মাথা ব্যাথাটা আমি বুঝতে পারছি । নিজের মত কইরা ব্লগিং কইরা যান । পাশে থাকবো

  12. আপনার পোস্ট এবং মন্তব্য
    আপনার পোস্ট এবং মন্তব্য মনোযোগ দিয়ে পড়লাম। ইস্টিশনের শুভকামনার মনোভাব ভালো লাগল। ইস্টিশনব্লগ সবেমাত্র যাত্রা শুরু করেছে। এতো অল্প সময়ে এর আগে কোন বাংলা ব্লগ এতো ভালো অবস্থানে গিয়েছে বলে আমার জানা নেই। তবে এখনও কিছু সময় লাগবে। একটা ব্লগের সার্বিক একটা অবস্থান দাঁড়াতে বা একটা চরিত্র তৈরি হতে একটু সময় লাগে। আজেবাজে পোস্ট যা দেখছেন সেসব একসময় কমে যাবে বা বন্ধ হয়ে যাবে। ইস্টিশনের স্লোগান- প্রাণে প্রাণ মেলাবই… একদিন ঠিক মিলে যাবে দেখবেন।

    এই পোস্টের সব মন্তব্য প্রতিটি যাত্রীর পড়া উচিৎ। অনেক কিছু শেখার আছে।

  13. বড় ভাইয়েরা আমার আবার একটা
    বড় ভাইয়েরা আমার আবার একটা ফবলেম আছে!! আমার মা’এ কয় মাথা বেশি গরম!! তো কেউ অতিরিক্ত মাত্রায় আবালামি করলে কি গালাগালি করা যাইবো??? (যেমনঃআমরা ব্লগার, নাস্তিক নই।। লিখেছেনঃ আবরার হামিম সাজিদ। এই লেখা এবং লেখার কমেন্ট সমুহ পড়লে আশা করি বুঝবেন,আমি ক্যান গালাগালি করতে চাই!!) আমি নতুন তো। তাই জানি না!!ডরে ডরে থাকি!!! কখন কি ভুল হইয়া যায়!!! :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  14. ইস্টিশনে আমি নতুন যাত্রী এবং
    ইস্টিশনে আমি নতুন যাত্রী এবং যে কোনো ধরনের চটুল, ভারিক্কী , রান্নাবান্না, রং তামাশা ভরা লেখালেখি পোস্ট করার পক্ষে। পাঠক, ব্লগার ই ঠিক করে দেবে কোনটা খাদ্য, কোনটা পানীয়! চানাচুর, ঝালমুড়ি সাথে তিতা করলা ও চাই। ফেবুতে প্রথম যে লগিন করে আর পুরাতন হলে লগিন করা স্ট্যাটাস চেনাই যায় না। সুকুমার রায়ের আবোল তাবোল কি অখাদ্য? আবোল তাবোলে ভারিক্কী জ্ঞেন কোনটা! শেষ কথা , যে ইস্টিশনে ইস্টিশন মাষ্টার চোখ রাঙাবে খোদার কসম ওই ইস্টিশন ছেড়ে যাবো ।

    1. একমত ,আমারও শেষ কথা , যে
      একমত ,আমারও শেষ কথা , যে ইস্টিশনে ইস্টিশন মাষ্টার চোখ রাঙাবে খোদার কসম ওই ইস্টিশন ছেড়ে যাবো । :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *