পরীক্ষা পাশ মানেই কি সব শেষ???

পরীক্ষা পাশের একটা সার্টিফিকেট দিয়ে মেধা নির্নয় করা যেন এতিহ্যে পরিনত হয়েছে ৷ ফেল করা মানে তার মাথায় গিলু বলতে কিছুই নেই ৷ ওকে দিয়ে দেশের কোন উন্নয়ন হবে না ৷ সবার দৃষ্টিভংগি মূহুর্তেই পরিবর্তন হয়ে যায় শুধুমাত্র ফেল করার কারনে ৷ যেন পরিবারের বোঝা ৷ দেশ ত সে অনেক পরে ৷ কিন্তুু লালনের মত সনদ পত্র বিহীন মানুষকে নিয়ে যখন অক্সফোর্ড এর মত বিশ্ববিদ্যালয়ে গবেষনা হয় তখন সে দেশের সম্পদ হয়ে যায় ৷ যখন তার লেখা গান শুনা হয় তখন মনে এই কথা উকিঁ দেয়না যে লালন একজন অশিক্ষিত মানুষ ৷ মহাকবি কালিদাস যখন প্রাতিষ্টানিক শিক্ষা ছাড়া শ্রেষ্ট নাট্যকার এবং কবির উপাধি পায় তখন কেউ চিৎকার করে বলেনা এই রকম অশিক্ষিত মানুষের সাথে আমরা নাই ৷ সবাই যেন এই অশিক্ষিত মানুষের সংস্পর্শ পেলে নিজেকে ধন্য মনে করে ৷ হেনরী ফোর্ডকে বাবা কৃষিকাজে নিয়োজিত করতে চেয়েছিলেন,পড়ালেখার প্রবল ইচ্ছা ছিল তার ৷ শেষ পর্যন্ত পালিয়ে গিয়েছিলেন বাড়ি থেকে ৷ তবুও পড়ালেখার ইচ্ছা পূরন হয়নি ৷ তিনি এখন জগৎ ইতিহাসে মোটরগাড়ীর আবিস্কারক হিসেবে জনপ্রিয় হয়ে বেচেঁ আছেন ৷ আরো অনেক গুনীজন দেখতে পাবেন যাদের কোন প্রাতিষ্টানিক কোন শিক্ষা নেই ৷ তবুও তাদের কথা বিশ্ব সম্মানের সহীত উচ্চারন করে ৷ তবুও ফেল করা মানুষদের কেউ কাছ থেকে বুঝার চেষ্টা করেনা ৷ তবে কেনই বা দু টাকার সনদের এত মূল্য??ফেল করাকে কেন সবাই এত খারাপ মনে করে?? কারা আসল জ্ঞানী? যারা পাঠ্যবই গিলে জগৎ খ্যাতি কুড়িয়েছেন তারা?

৮ thoughts on “পরীক্ষা পাশ মানেই কি সব শেষ???

  1. বাপ মা কালিদাস কিংবা লালন চায়
    বাপ মা কালিদাস কিংবা লালন চায় না, তারা চায় বলদ। যে বাকি জীবন নিজের সংসারের জোয়াল বইতে পারবে সার্টিফিকেটের জোরে। সুতরাং, সারাংশ হলো এই- বলদ ইজ মোর বেটার দ্যান ফিলোসফার !!!

  2. দারুন বলেছেন ভাই তবে কথা হল
    দারুন বলেছেন ভাই তবে কথা হল ফেল্টু হইলেই লালন হওয়া যায় না তাইলে তো দেশ লালন আর কালিদাস এ ভরে যেত

  3. ফেইল করলেই যে লালন আর কালিদাস
    ফেইল করলেই যে লালন আর কালিদাস হতে হবে এমন ত না মিলি আপু ৷ এক একজন মিলি হতেও দোষ কোথায়………

  4. ফেইল করলেই যে লালন আর কালিদাস
    ফেইল করলেই যে লালন আর কালিদাস হতে হবে এমন ত না মিলি আপু ৷ এক একজন মিলি হতেও দোষ কোথায়………

  5. প্রতিভার প্রকাশ বা সাফল্য
    প্রতিভার প্রকাশ বা সাফল্য অর্জন কখনই নির্দিষ্ট গন্ডি মেপে হয় না,কিন্তু আমাদের সমাজে যে প্রক্রিয়ায় মেধার চর্চা হয় তা এখনও সংকীর্ণ দৃষ্টিভঙ্গি নিয়েই পড়ে আছে।

  6. হুম, আমাদের বাবা মা রা চান
    হুম, আমাদের বাবা মা রা চান ছেলে মেয়ে পড়ালেখা করে খালি চাক রি করবে।
    এ ছটা তারা কিছু ভাবেন না।

  7. আমাদের দেশে আর্থ সামাজিক
    আমাদের দেশে আর্থ সামাজিক প্রেক্ষাপটে বাবা মার এটা ছাড়া ভাববার কোন অবকাশ নাই । ভাল রেসাল্ট না করতে পারলে কি করবে ? বাবসায়ি পরিবার হলে না হয় বাবার/পরিবারের বাবসায় যোগ দিবে না হলে? আর যেভাবে আজকাল মুড়ি মুড়কির মত এ প্লাস পায় ,যারা পায় না তারা ভাল কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিও হতে পারবে না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *