সাকিবের বিচারঃ একটি আজাইরা মতামত

দুনিয়ায় কিছু ব্যাক্তি আছে, ফোকাস টা সবসময় নিজের ওপরই রাখতে চান – অর্থাৎ তারা বিয়ের আসরে গেলে বর হতে চায় কিংবা মৃতদেহ সৎকারের ধর্মীয় অনুষ্ঠানে গেলে ডেডবডি হতে চায় ! আমাদের সাকিব আল হাসান ও সেই ঘরাণার আইটেম ….!!
পাব্লিক বিশ্বকাপ নিয়া মারা-মারি, হাতা-হাতি তে ব্যাস্ত, প্রথম ম্যাচ থেকেই কি বিপুল উন্মাদনা !! অথচ আজ সেমিতে ব্রাজিল আর জার্মানীর হাই ভোল্টেজ ম্যাচ, কাল আর্জেণ্টিনা আর হল্যান্ড, কিন্ত পাবলিক এ ব্যাপারে একেবারেই ঠান্ডা – সাকিব আল হাসান আছে না !!ফোকাসটা আরামসে নিজের ওপর নিয়ে নিলেন তিনি !


দুনিয়ায় কিছু ব্যাক্তি আছে, ফোকাস টা সবসময় নিজের ওপরই রাখতে চান – অর্থাৎ তারা বিয়ের আসরে গেলে বর হতে চায় কিংবা মৃতদেহ সৎকারের ধর্মীয় অনুষ্ঠানে গেলে ডেডবডি হতে চায় ! আমাদের সাকিব আল হাসান ও সেই ঘরাণার আইটেম ….!!
পাব্লিক বিশ্বকাপ নিয়া মারা-মারি, হাতা-হাতি তে ব্যাস্ত, প্রথম ম্যাচ থেকেই কি বিপুল উন্মাদনা !! অথচ আজ সেমিতে ব্রাজিল আর জার্মানীর হাই ভোল্টেজ ম্যাচ, কাল আর্জেণ্টিনা আর হল্যান্ড, কিন্ত পাবলিক এ ব্যাপারে একেবারেই ঠান্ডা – সাকিব আল হাসান আছে না !!ফোকাসটা আরামসে নিজের ওপর নিয়ে নিলেন তিনি !

গত নির্বাচনের সময়, এরশাদ রংয়ে রাঙ্গায়িত দেশ ! আজ শফি হুজুর ,তো কাল আওয়ামীলীগ, পরশু কিন্তু ঠিকই বিম্পি ! দল আরো কয়েকটুকরা, চিনি জাফরের বিম্পি বিপ্লব ও দেখা গেল ! সে সময় এরশাদের বাসভবন ‘প্রেসিডেণ্ট পার্ক’ যেন “আধুনিক বেতবুনিয়া কৃত্রিম ভু উপগ্রহ কেন্দ্রের প্ল্যাটফর্ম হয়ে গিয়েছিল !!! সার্বক্ষনিক হাজারো সাংবাদিকের কলকাকলিতে মুখরিত “ভ্রাম্যমান কৃত্রিম ভু উপগ্রহ কেন্দ্র ঐক্যপরিষদের” পিকনিক স্পট হয়ে গিয়েছিল ! এমনই একদিন বিকালের ভরা মজলিশে এরশাদের বাসভবনে সাকিবের পদধুলি !

যে জাতি দুরারোগ্য ব্যাধি “মাই কিউরিয়াস মাইন্ড ওয়াণ্টস টু নো” রোগে আক্রান্ত, সেই দেশের সাংবাদিকরা জাতির কৌতুহল নিবারণের জন্য স্বভাবতই জান দিয়ে দেবে ! কিন্তু তাদের ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও ঘটনা জানা যাচ্ছিল না ! টান টান উত্তেজনা, সাকিব নিজে ও সাংবাদিকদের প্রশ্নের জবাব না দিয়ে হাসতে হাসতে গাড়িতে উঠে বেরিয়ে গেলেন !!! জাতি ব্যাপক টেনশনে, কাহিনী কি !!
পরে জানা গেল, তিনি বিবাহের দাওয়াত এবং সেই সাথে “বিশ্ব প্রেমিক” মতান্তরে “আধুনিক মজনু”- এরশাদ চাচার দোয়া ও নিয়ে গেলেন !

অবশ্য নিন্দুকরা এরশাদ চাচা কে “বিশ্ব বেহায়া” নামেও অভিহিত করে থাকেন ! কে জানে, হয়ত দোয়ার সাথে সাথে বেহায়াপনার কিছু টিপস তথা তরিকা ও নাযিল করছিলেন, নইলে কদিন আগেই অশ্লীল অঙ্গ ভঙ্গীর কারণে শাস্তি পাওয়ার পরও তিনি কেন বারবার ভুল পথে হাটবেন !!? কেন তার শিক্ষা হবে না ?

সে যাই হোক, আমার কথা অন্য জায়গায় ! যে লোক এরম সময়ে কেবল কাভারেজের লোভে এমন আজাইরা কাজে সময় ব্যয় করতে পারে ( সে কিন্তু দুই নেত্রীর বাসভবনে যায় নাই, কারণ মিডিয়া বা পাব্লিকের দৃষ্টি ছিল না ! ) সেই লোকের ২ টা মিনিট টাইম লস কইরা বিসিবি কতৃপক্ষের কাছে ইমেইল করার টাইম পায় না !! বিমানে ওঠার সময় একজন বিসিবি পরিচালক কে ফোন করে “মৌখিক অনুমতি” নিবে ক্যান !? ইতিপুর্বে মাশরাফি, আশরাফুল, রাজ্জাক রা ও ত আইপিএল খেলছে কই এমন ঘটনা ত তাদের সময় ঘটে নাই !!

কেউ হয়ত বলতে পারে, এরশাদ কে দাওয়াত দিতেই পারে , ইটজ ফর্মালিটি ! তাদের উদ্দেশ্যে বলি – এ ফর্মালিটি টা কেন সে বিসিবির ক্ষেত্রে মেইনটেইন করে না !? তার জন্য ত বিসিবির ক্ষেত্রে এসব জিনিস মেইণ্টেইন করা ফরজ, এরশাদের ক্ষেত্রে কিন্ত ফরজ না !!

সাকিবই দেশের প্রথম ক্রিকেটার, যিনি জনসমক্ষে বলেন – “এইটা আমার দল না ” !!? সেই রোগ এখন মুশফিকের কাধে ও চড়াও হইছে ! অথচ এখন নিজের বেলায় কোচের সাথে বেয়াদবির প্রসঙ্গ আনায় তিনি বলেন – ঘরের কথা বাইরে আসবে কেন !?

একটা পাব্লিকের সেন্স দেখেন, যে দেশ কে ভালবাসার উদাহরণ দেয় এভাবে – “আমার সতীর্থদের জিজ্ঞাসা করেন , আমি কয়দিন আগে তাদের বলছি, আরে দেশের হয়ে একটা ম্যাচ জেতায় যে আনন্দ , তা কি আর আইপিএলে হয়” !!
অবস্থা দেখেন, এই হৈল তার দেশ প্রেমের সার্টিফিকেট !? কত বড় বলদ ! সেই সতীর্থ রাও পরে বিসিবর সাথে আলোচনায় সাকিবের আচরণ গত সমস্যার কথা স্বীকার করছিল !

গত বছর ২ দিন ধইরা মাইকে এনাউন্স কৈরা হেলিকপ্টারে মাগুরা গিয়া ফেসবুকে সেই ছবি আপলোড করেন, খবরের কাগজে সে ছবি প্রকাশিত ও হয় !!
সবকিছুর টাইম থাকে, কিন্তু বিসিবিরে গোনার মত টাইম নাই তার ! ইথিয়োপিয়ান ক্রিকেটে ও এমন আন প্রফেশালিজমের চর্চা থাকার কথা না !

গ্যারি কারস্টেনের ক্যারিয়ারের বয়স টেন্ডুলকারের ক্রিকেট ক্যারিয়ারের অর্ধেকের ও কম ! কিন্তু সে কোচ হয়ে আসার পর কখনো তার সাথে এক্টু অসৌজন্যমুলক আচরণ করতে শুনছেন কখনো !?? ইন্ডিয়ান মিডিয়া কিন্তু বাংলাদেশের চেয়ে অনেক স্ট্রং, এমন কিছু ঘটলে নিশ্চিত জানতেন । দ্রাবিড় গাঙ্গুলী লক্ষন ধোনীরা কখনো কোচের সাথে বেয়াদবি বা বিন্দুমাত্র খারাপ আচরণ করে খবরের শিরোনাম হন নাই, অথচ এরা প্রত্যেকে তার চেয়ে অনেক উচুমানের এবং সাকিবের চেয়ে ন্যুনতম ৫০০ গুন বেশি সম্পদের অধিকারী !

আমাদের দুর্ভাগ্য যে সাকিব টেন্ডুলকার কে ফলো না করে , টেন্ডুলকারেরই চেয়ে ও মেধাবী হিসাবে বিবেচিত ছেলেবেলার বন্ধু ও সতীর্থ বিনোদ কাম্বলিকে ফলো করছেন ! কেবল মাত্র আচরণ গত সমস্যার কারণে এখন আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছেন আর টেন্ডুলকার ভারতীয়দের ঈশ্বর হিসাবে আবির্ভুত হয়েছেন !!

আমরা বিনোদ কাম্বলি চাই না , টেন্ডুল্কার চাই- তাই তাকে হারিকেন ধরিয়ে দেয়ায় বিসিবিকে অভিনন্দন , আশা করি ৬ মাস পর সম্পুর্ণ ভিন্ন এক সাকিব কে দেখব । সে কি করছিল, আর ভবিষ্যতে কি করা উচিত- ঠান্ডা মাথায় সেসব ভাবনা চিন্তা করার জন্য পর্যাপ্ত সময় পাবে সে, নিজেকে ভেঙ্গে নতুন করে গড়ার জন্য এটার দরকার ছিল ! শুভ কামনা …

২ thoughts on “সাকিবের বিচারঃ একটি আজাইরা মতামত

  1. বাঙালির যখন আম জাম বাল ছাল
    বাঙালির যখন আম জাম বাল ছাল জনতা থাকে, তখন সব কিছুই ঠিক থাকে। কিন্তু যখন বিরাট হনু হয়ে যায়, তখন তারা মাটির ২” উপর দিয়ে হাঁটে। আশেপাশের মানুষরে মানুষ মনে করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *