নারী” ও তিনটি অকথা

বাংলাদেশের প্রত্যেক নারীরই হুমায়ুন আজাদ’এর “নারী” বই টি ধর্মগ্রন্থের মত বারবার পড়া উচিৎ।

এবং তিনটি অ-কথা

প্রথম অ-কথা:- হুমায়ুন আজাদ’এর নারী” বইটি নিষিদ্ধকরণ এর প্রচার পত্রে এক উপসচিব এর স্বাক্ষর দেখা যায়, যিনি একজন নারী।


বাংলাদেশের প্রত্যেক নারীরই হুমায়ুন আজাদ’এর “নারী” বই টি ধর্মগ্রন্থের মত বারবার পড়া উচিৎ।

এবং তিনটি অ-কথা

প্রথম অ-কথা:- হুমায়ুন আজাদ’এর নারী” বইটি নিষিদ্ধকরণ এর প্রচার পত্রে এক উপসচিব এর স্বাক্ষর দেখা যায়, যিনি একজন নারী।

দ্বিতীয় অ-কথা:- আমার খুব পরিচিতি এক দাদা(সাম্য সুজয়) কুয়েট ক্যাম্পাসে তখন তৃতীয় বর্ষের ছাত্র। এক নাট্যদলের সাথে সে কাজ করত, তার কাছে একজন নতুন নারীকর্মী বেশ কিছুদিন ধ’রে নারী মুক্তির কথা বলে, সাম্যদা’র সাথে এ বিষয়ে কথা বলতে চায় কিছু কিছু কথাও হয়। সাম্যদা একদিন তাকে বলে নারী মুক্তির জন্য আগে নারী জাগ্রত হতে হবে আর সব চেয়ে ভালো হয় হুমায়ুন আজাদ স্যারের নারী” বইটি আগে পড়ুন।
ফলাফল:- তার পর থেকে সেই মেয়েটা কখনোই আর সাম্য দার সাথে কথা বলেনি।

তৃতীয় অ-কথা:- এক সময় এক নারী কে প্রচন্ড ভালোবাসতাম এখন আর তার সাথে যোগাযোগ নেই। তো যোগাযোগ থাকার সময় একদিন তাকে হুমায়ুন আজাদ’এর “নারী” বই টি তার জন্মদিনে উপহার দিলাম।
ফলাফল:- তার পর প্রায় একমাস পর সে একটি কথা বলে, “যার মানসিকতা এত নোংড়া তার সাথে সারা জীবন কাটানো আমার পক্ষে সম্ভব না” এর পর আর তার সাথে কোনদিন কথা হয়নি।

১০ thoughts on “নারী” ও তিনটি অকথা

  1. মজা পেলাম পড়ে। তবে, নারী বইটা
    মজা পেলাম পড়ে। তবে, নারী বইটা একদিক দিয়ে ভালো নারীদের নিজস্বতা তৈরির দিক থেকে। আরেকদিক থেকে এটা তেমন কোন মৌলিক বই না। হুমায়ুন আযাদ বিশ্বের নামকরা নারীবাদি লেখকদের মতামুতই এখানে প্রকাশ করেছেন বলা চলে।

  2. হা হা হা , না হেসে পারা শম্ভব
    হা হা হা , না হেসে পারা শম্ভব নয়্‌্‌্‌্‌ তবে নারীবাদীরা তাদের চিল্লা ফাল্লা দিয়ে কাম হবে না…………… পুরুষদের মন মানসিকতা চেঞ্জ এবং নারীর শিক্ষার দিকে মন দিতে হবে

  3. বইটি সম্পর্কে আগেও শুনেছি।
    বইটি সম্পর্কে আগেও শুনেছি। তবে পড়া হয় নি। এখন দেখছি পড়তেই হবে!

    1. হুমায়ুন আজাদ এর বইয়ের মধ্যে
      হুমায়ুন আজাদ এর বইয়ের মধ্যে নারী বইটি পড়েছিলাম প্রথম। তখন এসএসসি দিয়েছিলাম মাত্র। তবে বইটি কিনে সংগ্রহে রেখেছি কারিগর.কম থেকে কিনে।

  4. আপনার কথাই কৌতূহলী হয়ে বইটা
    আপনার কথাই কৌতূহলী হয়ে বইটা ডাউনলোড করলাম । কাল থেকে পড়া শুরু করব । ইনশাল্লাহ

  5. তেমন কিছুই লেখা নেই। আর আমি
    তেমন কিছুই লেখা নেই। আর আমি বলছিও না এটা কোন মৌলিক বই। হুমায়ুন আজাদ নিজেই বলেছে এ কথা। সে যখন সেকেন্ড সেক্স অনুবাদ করে বাংলায় তখন সে ভাবলো আমাদের এই অঞ্চলের জলবায়ু নিয়ে নারীদের অবস্থান চিত্রায়িত করতে। আর সবচেয়ে বড় ব্যাপার টি হল নারী বই তে এখনকার সমসাময়িক আমাদের দেশের নারী অবস্থা চিত্রায়ন মাত্র। এখানে কেও সিমন দ্য বোভ্যারের নাম ঈ জানেনা সেখানে নারী মুক্তির ব্যাপার টা তো অনেক বড়। আর বড় কথা নারী বইয়ের মত আর কোন বই ই বাংলাতে লেখা নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *