জয় বাংলা জয় বঙ্গবন্ধু’র গর্বিত বন্ধুদের প্রাণের আড্ডায়-৭১

সূর্যের অবস্থান তখন কোথায় ছিলো, কেমন ছিলো আকাশ তা হয়’ত এ প্রজন্মের তরুণ-তরুণীরা কিবোর্ড-মাউসের সাহায্যে সার্চ দিয়ে বের করার চেষ্ঠা করছে। প্রকৃতি কেমন করে সেজেছে, কেমন করে লতা-পাতা নিজেদের আবেগ অনুভূতি প্রকাশ করেছে তাও প্রজন্ম থেকে প্রজন্ম’রা গবেষণা করছে।


সূর্যের অবস্থান তখন কোথায় ছিলো, কেমন ছিলো আকাশ তা হয়’ত এ প্রজন্মের তরুণ-তরুণীরা কিবোর্ড-মাউসের সাহায্যে সার্চ দিয়ে বের করার চেষ্ঠা করছে। প্রকৃতি কেমন করে সেজেছে, কেমন করে লতা-পাতা নিজেদের আবেগ অনুভূতি প্রকাশ করেছে তাও প্রজন্ম থেকে প্রজন্ম’রা গবেষণা করছে।

রিমঝিম রিমঝিম বৃষ্টিমালায় আগলে রেখেছে পুরো পরিবেশকে, অশান্ত কালকে শান্তির বার্তা ছড়িয়ে দিয়েছে চারপাশে। উজ্জল আলোয় আলোকিত করেছে নক্ষত্র। আলোর বিকিরণ করে মুক্তির পথের অগ্র নায়কের কথা গর্বের সহিত দেশ থেকে দেশান্তরে পৌছে দিয়েছে। রাতের তারাগুলো আনন্দে ছুটাছুটি করেছে। চাঁদ সেঁজেছে অপরূপ সাজে। আর সেই সাজে সাজিয়েছে বিশ্ব অরণ্যকে, মানুষকে, মানবতাকে। কিচিরমিচির শব্দে পাখিরা গান গাইতে শুরু করেছে। সেই গান ছিলো মুক্তির গান, মুক্তিযুদ্ধের গান, স্বাধীনতার গান, বাংলাদেশ প্রতিষ্ঠার গান অতঃপর এক ঐতিহাসিক অগ্রনায়কের গান।

মায়ের কোলে ছোট্ট শিশুটির কথা মানবজাতি তখনও ততটা না জানলেও প্রকৃতি জেনেছে, বার বার জানিয়েছে, সুখবর ছড়িয়ে ছিটিয়েছে চারপাশে। গাঁয়ের সেই ছোট্ট শিশুটি হয়ে ওঠেছে কবি, ছড়াকার। প্রকৃতির এই আনন্দের সাথে নিজেকে ভাসিয়ে নিয়েছে অনেকে। আবড়ো-থাবড়ো লেখক হয়ে উঠেছে সাহিত্যিক, নাট্যকার, গবেষক। নতুন সাজে সাজিয়ে নিজেকে।

শিশু-কিশোর-যুবক থেকে মুজিব, মুজিব থেকে মুজিব ভাই, মুজিব ভাই থেকে জাতিয় নেতা, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের অগ্রনায়ক, বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ট বাঙালী, জাতির জনক, অতঃপর শেখ মুজিবুর রহমান।

হাজার বছরের শ্রেষ্ট বাঙালী, মহান মুক্তিযুদ্ধের অগ্রনায়ক, বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানবজগতে প্রবেশের গুরুত্বটা মানবজাতি তখন ততটা উপলব্দি করতে না পারলেও বিশ্ব প্রকৃতি বেশ ভালো ভাবেই উপলব্দি করেছে, সাদরে গ্রহণ করেছে, আনন্দিত হয়েছে আর বাঙালী জাতির মুক্তির বার্তা ছড়িয়ে-ছিটিয়ে দিয়েছে চারপাশে।

যুগে যুগে মানুষের জন্য ইতিহাস রচনা হয়, গবেষণা হয় প্রজন্ম থেকে প্রজন্ম। বঙ্গবন্ধু একটি আদর্শ, একটি দৃষ্টান্ত, একটি উজ্জল নক্ষত্র। শেখ মুজিবুর রহমান একটি ইতিহাস, ৭ই মার্চ, মুক্তিযুদ্ধ, একটি হিমালয়। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙাল একটি গৌরব, একটি মর্যাদা, একটি সম্মান। মুজিব একটি রাজনৈতিক আদর্শ, বিশ্ব নেতা, অবিচল নেতৃত্ব।

মুজিব জন্ম না নিলে পুরো জাতি ঐক্যবদ্ধ হতো না। মুজিব জন্ম না নিলে ৭ই মার্চ হতো না, মুক্তির বার্তা আসতো না। মুজিব জন্ম না নিলে মুক্তিযুদ্ধ হতো না, স্বাধীনতা অর্জন হতো না। মুজিব জন্ম না নিলে বাংলাদেশ জন্ম লাভ করতো না। বিশ্ব মানচিত্রে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে পারতো না।

আর এই মুজিবকে নিয়ে, মুক্তিযুদ্ধের অগ্রনায়ক’কে নিয়ে, স্বাধীনতার রূপকারকে নিয়ে, বাংলাদেশের স্থপতিকে নিয়ে, হাজার বছরের শ্রেষ্ট বাঙালীকে নিয়ে, জাতির জনক’কে নিয়ে, বঙ্গবন্ধু কে নিয়ে, শেখ মুজিবুর রহমান অতঃপর জয় বাংলা, জয় বঙ্গবন্ধু বলতে ও লিখতে গর্ববোধকারী একঝাক অনলাইন গর্বিত বন্ধু অফলাইনে প্রাণের আড্ডায়-৭১ এ মিলিত হবে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিলিত হবে দেশের বাইরে থাকা বন্ধুরাও।

লাইভ ভিডিও লিংক : http://www.fashion1bd.com/praneradda71/
স্কাইপি লিংক : praneradda71
চ্যাট ও সরাসরি আড্ডার লিংক : http://www.deshigolpo.com/praneradda71/

প্রাণের আড্ডায়-৭১ এ কথা হবে, হবে আড্ডা। প্রাণ খুলে হাঁসাহাঁসী আর কবিতা। গল্প হবে, অনেক গল্প, মুক্তিযুদ্ধের গল্প। জাতির জনক’কে নিয়ে গল্প। নেতা একটাই-বঙ্গবন্ধু। গল্প একটাই- শেখ মুজিবুর রহমান।

৩০ মে, ২০১৪ইং শুক্রবার। টিএসসি’র খোলা মাঠ। বিকাল ৩টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আমন্ত্রিত-জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’র গর্বিত বন্ধুদের।

প্রয়োজনে- ০১৭১১০৭৫১৮৭, ০১৬১৩৩১১৬৬৪, kabir_tanmoy@yahoo.com

১২ thoughts on “জয় বাংলা জয় বঙ্গবন্ধু’র গর্বিত বন্ধুদের প্রাণের আড্ডায়-৭১

  1. আগামীকালতো! চট্টগ্রাম থেকে
    আগামীকালতো! চট্টগ্রাম থেকে সরাসরি যুক্ত হবার আপ্রাণ চেষ্টা করবো। মহতী এই উদ্যোগকে স্বাগত জানাই। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    1. সুমিত চৌধুরী আপনাকে ধন্যবাদ,
      সুমিত চৌধুরী আপনাকে ধন্যবাদ, অপেক্ষায় থাকলাম… ভালো থাকবেন।

  2. চমৎকার এই উদ্যোগের জন্য
    চমৎকার এই উদ্যোগের জন্য উদ্যোক্তাদের স্বাগত জানাই। জাতির জনক নিয়ে যাদের চুলকানি আছে, তাদের কথা বাদ দিলাম। চুলকানিমুক্ত ব্লগার/পাঠকদেরকে আহ্বান জানালাম এই উদ্যোগের সাথে সম্পৃক্ত হওয়ার জন্য।

    জয় বাঙলা, জয় বঙ্গবন্ধু।

    1. শওকত খান ধন্যবাদ, আপনার আহবান
      শওকত খান ধন্যবাদ, আপনার আহবান অবশ্যই আমাদের অনুপ্রানিত করবে। ভালো থাকবেন।

    1. একজন আইজুদ্দিন ধন্যবাদ। আপনার
      একজন আইজুদ্দিন ধন্যবাদ। আপনার প্রত‌্যাশা অবশ্যই সফল হবে। ভালো থাকবেন।

  3. নারায়নগঞ্জের নুর হোসেন নাকি
    নারায়নগঞ্জের নুর হোসেন নাকি জয়বাংলা, জয়বঙ্গবন্ধু বইলা সাতজনকে জবাই করছে। ফেনীতেও একই কাহিনী। তারপরও জনগনের চাপে তারা কেন দৌড়ের উপ্রে আছে?

    1. এই চিন্তায় কি জনাবের
      এই চিন্তায় কি জনাবের মধ্যাহ্নভোজন অথবা নৈশভোজ, সকালের প্রাকৃতিক কর্মকান্ড থেমে গেছে?
      আমরা সবাই বহাল তবিয়তে বেঁচে আছি, এটাই চরম সত্য। যেমনটা পূর্বেও ছিলাম।

      1. চন্দ সাবের কি!!!! থাকে চকির
        চন্দ সাবের কি!!!! থাকে চকির তলায় আর গান দেয় আগরতলার। এইসব নিয়া মাথা না ঘামানোই ভালো!!! লিভ হিম এলোন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *