চণ্ডাল বচনঃ ১ থেকে ১২ ।

চণ্ডাল বচন -১

যখন কোন পুরুষ পুঙ্গব বলে, আমি আমার স্ত্রীকে দিয়েছি অপার স্বাধীনতা তখন এ কথায় প্রচ্ছন্ন থাকে প্রভু এবং ভৃত্যের,শোষক ও শাসিতের অসভ্য সম্পর্ক । এই বাংলায় স্বাধীনতা এখনো দেওয়ার পর্যায়ে আছে । আমি অপেক্ষায় আছি যখন নারী – পুরুষ চমকে উঠে বলবে, স্বাধীনতা কেউ কাউকে দেয় কীভাবে !?!

চণ্ডাল বচন – ২


চণ্ডাল বচন -১

যখন কোন পুরুষ পুঙ্গব বলে, আমি আমার স্ত্রীকে দিয়েছি অপার স্বাধীনতা তখন এ কথায় প্রচ্ছন্ন থাকে প্রভু এবং ভৃত্যের,শোষক ও শাসিতের অসভ্য সম্পর্ক । এই বাংলায় স্বাধীনতা এখনো দেওয়ার পর্যায়ে আছে । আমি অপেক্ষায় আছি যখন নারী – পুরুষ চমকে উঠে বলবে, স্বাধীনতা কেউ কাউকে দেয় কীভাবে !?!

চণ্ডাল বচন – ২

ঘরজামাই শব্দটি শুনলে আমাদের শিক্ষিত অশিক্ষিত বোধ নিদারুণভাবে পীড়িত হয়ে পড়ে । অথচ বাংলার ঘরে ঘরে ঘরবধূ দেখে আমাদের চৈতণ্যে কোনপ্রকার কু ভাবের উদয় – অস্ত হয়না । স্ত্রী শ্বশুরবাড়ী থাকতে পারলে স্বামীর শ্বশুরবাড়ী থাকতে দোষ কোথায় ?

চন্ডাল বচন – ৩

শালা গোলামের জাত ২০০ বছর করছে বৃটিশের গোলামি । অস্থি মজ্জায় রয়ে গেছে দাসখতের স্মৃতিচিহ্ন । আত্মপরিচয় সঙ্কটে না ভুগলে এবং দাসপ্রবৃত্তি না থাকলে বুঝতে পারতো আমাদের রুনা লায়লা এ আর রহমানের ও বহু আগে থেকে আন্তর্জাতিক শিল্পী । আমাদের আছে পৃথিবীর সেরা সাংস্কৃতিক ইতিহাস ও ঐতিহ্য !

চন্ডাল বচন – ৪

ভালবাসাকে অন্ধ মেনে যারা প্রেমের মাজার নির্মাণ করেছে, আমি প্রতিদিন তাদের মাজার জিয়ারত করে দু’ চার পয়সা ফেলে আসি এবং প্রার্থণা করি আমার ভালবাসা যেন জীবন্ত থাকে প্রথমদিনের মতো ।

চন্ডাল বচন -৫

আমার চোখদুটো আমার সম্পদ আর এ কারণেই কোনোদিন প্রেমিকার ভালবাসা পাইনি । একদিন এক অষ্টাদশীকে প্রেম নিবেদন করতে গেলে সে সাঁড়াশি দিয়ে চোখ গেলে দিতে উদ্যত হয়েছিলো । সে যাত্রায় কোনোমতে পালিয়ে এসে পাবলিক টয়লেটের দেয়ালে কাঁচা হাতে লেখা একটা বাক্যে চোখ আটকে গিয়েছিলো । লেখা ছিল – ‘LOVE IS BLIND ‘

চণ্ডাল বচন -৬

৩ লক্ষ লোকের সমবেত কন্ঠে জাতীয় সঙ্গিত গাহিয়া গিনেজবুকে নাম লেখাইবার নিমিত্তে ইসলামী ব্যাংক স্যেকুলার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আঁচলে ৩ কোটি টাকা গুজিয়া দিয়াছেন । মুক্তিযুদ্ধের সোল এজেন্ট আমলীগ ক্যান মৌলবাদীদের টাকা কবুল করিল -এহেন জটিল ও কুটিল ভাবনায় যখন নিমগ্ন তখন সহসা বিদ্যুৎ চমকের ন্যায় কারণটা ঝিলিক মারিয়া উঠিল । আমি ইউরেকা ইউরেকা বলিয়া উদভ্রান্তের ন্যায় দৌড় লাগাবার প্রাক্কালে আপনার গতর খানার দিকে তাকাইয়া আস্বস্ত হইলাম , না কাপড় আছে । তবে এখনই দৌড় না লাগাইলে চেতনার তবারক শেষ হইয়া যাইতে পারে ।

চন্ডাল বচন -৭

আমার ভালোবাসা ছিল উড়নচন্ডী অনিয়মনিষ্ঠ । ভালবাসার কেন্দ্রাভিমুখী টানে সাড়া দিয়ে কোনদিনই আমি সময়মতো পৌঁছতে পারিনি । কখনো সময়ের বহু আগে কখনো দীর্ঘসময় অতিবাহিত হবার পরে কেন্দ্রে পৌঁছেছি । কিন্তু তুমি চেয়েছিলে একজন বেতনভুক্ত কর্মচারী – ভালবাসার । আমার বেদনার সমান একটি ব্যাক্তিগত সুখ – চাকরিটি আমি নেইনি ।

চন্ডাল বচন – ৮

অনেকের ব্যাংক একাউন্টে একআনা সঞ্চিত পুঁজি নেই। কিন্তু তাদের চেতনার ভল্ট ভরে গেছে সোনা – দানা, মোহরে ।

চন্ডাল বচন – ৯

মেনে নেওয়া বা মানিয়ে নেওয়া নয়, বানিয়ে নেওয়াই আমার লক্ষ্য । আমি তাহাদের সময়কে আমার সময় বানাতে বদ্ধপরিকর । বস্তুত সবাই যার যার অবস্থান থেকে এমনটি প্রত্যাশা করে । কেউ শাহাবাগ চায়, কেউ মতিঝিল চায় । আর যারা কিছু চায় না তারাও চায় । চায় ব্যক্তিসর্বস্ব গৃহস্ত জীবনে অসভ্য সুখের মতো নীল নীল অসুখ ।

চণ্ডাল বচন – ১০

প্রত্যেক কবি মূলত এক একজন সিরিয়াল কিলার ! সে জীবনব্যাপী খুন করে অসংখ্য কবিতা । প্রকাশ না করা বা করতে না পারা খুন করা নয় কি ?

চণ্ডাল বচন – ১১

আজ ঐতিহাসিক ২ মার্চ । ইয়াহিয়ার মুখে জুতা মেরে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলন করা হয় এই ভু -খণ্ডে ! এমন একটি দিনে যাহারা পাকি পতাকা বুকে এবং পাছায় জড়াইয়া নর্তন – কুর্দন করিলেন – তাহাদের’ কে আমি কোষে একখানা গালি দিবার চাই – আপনারা আমার চুদির ভাই !!! আপনারা আমার চুদির বোন !!!

চণ্ডাল বচন – ১২

মধ্যপ্রাচ্য থেকে আমাদের শ্রমিক ভায়েরা কেবল পেট্রো ডলার আর খেজুর নিয়ে আসেনা , সেই সাথে মগজে বয়ে নিয়ে আসে আলখাল্লা , হিজাব, পাথর নিক্ষেপ ইত্যাদি । সংস্কৃতির আমদানি – রপ্তানির একটা ভালো দিক আছে । কিন্তু আমরা আমাদের রবীন্দ্র , নজরুল, লালন, হাসনকে কখনোই ওসব দেশে পাঠাতে পারিনি অথচ আমদানিকৃত উগ্র আরব চেতনায় সয়লাব করে ফেলছি পল্লী জননী !

১৯ thoughts on “চণ্ডাল বচনঃ ১ থেকে ১২ ।

  1. সবগুলোই ভাল লাগছে রাহাত ভাই।
    সবগুলোই ভাল লাগছে রাহাত ভাই। ব্লগে শেয়ার করে ভাল করেছেন। আপনার চন্ডাল বচনগুলো একটা আর্কাইভে থাকবে।

    1. ধন্যবাদ দুলাল ভাই । যে আলসের
      ধন্যবাদ দুলাল ভাই । যে আলসের আলসে আমি, ফেসবুকের পুরনো পাতা খুঁজে খুঁজে বের করতে জান বের হয়ে গেছে ভাই । আরও কিছু আছে, কয়েকদিন পরে পোস্ট করে দেবো ভাবছি । হুম ঠিকই বলেছেন আর্কাইভে তো থাকছেই ।

  2. হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছের
    হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছের সাথে যথেষ্ট মিল পাওয়া গেল!

    আশা করি আপনার লেখাও একদিন হুমায়ুন আজাদের লেখার মতই মানুষকে মুগ্ধ করবে।

    1. ওনার প্রবচনগুচ্ছ আমার সামনেই
      ওনার প্রবচনগুচ্ছ আমার সামনেই আছে , বলেন কোনটা কোনটা মিল পাওয়া গেলো ?
      মানুষকে কতোটা মুগ্ধ করবে জানিনা, তবে অন্ধতা,কুসংস্কার থেকে মানুষকে কিছুটা হলেও ফেরানো গেলে সেটাই হবে পরম পাওয়া ।

    1. ‘চণ্ডাল বচন ‘ বলতে এখানে
      ‘চণ্ডাল বচন ‘ বলতে এখানে ক্রুদ্ধ ব্যক্তির কথা বুঝানো হয়েছে আতিক ভাই ।
      :ধইন্যাপাতা: :ফুল:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *