হায় আওয়ামীলীগ !!!

জাতীয় পার্টির সাংসদ নাসিম ওসমান গতকাল মারা গেছেন । ৮৬, ৮৮’র পাতানো নির্বাচন এবং এবারের বিনা প্রতিদ্বন্ধিতার নির্বাচন সহ জাপার টিকেটে সর্বমোট ৪ বার নির্বাচিত হয়েছিলেন তিনি । নাসিম ওসমানের মৃত্যুতে প্রধানমন্ত্রী, প্রেসিডেণ্ট, স্পিকার থেকে শুরু করে তার পার্টি চীফ গৃহপালিত বিরোধী দলের প্রধান এরশাদ সহ অনেক জাদরেল ব্যাক্তি “গভীর” শোক প্রকাশ করছেন ।


জাতীয় পার্টির সাংসদ নাসিম ওসমান গতকাল মারা গেছেন । ৮৬, ৮৮’র পাতানো নির্বাচন এবং এবারের বিনা প্রতিদ্বন্ধিতার নির্বাচন সহ জাপার টিকেটে সর্বমোট ৪ বার নির্বাচিত হয়েছিলেন তিনি । নাসিম ওসমানের মৃত্যুতে প্রধানমন্ত্রী, প্রেসিডেণ্ট, স্পিকার থেকে শুরু করে তার পার্টি চীফ গৃহপালিত বিরোধী দলের প্রধান এরশাদ সহ অনেক জাদরেল ব্যাক্তি “গভীর” শোক প্রকাশ করছেন ।

দুর্ভাগ্য জনক ভাবে একই দিন প্যানেল মেয়র সহ ৭ জনের গলিত লাশ শীতলক্ষ্যা নদী থেকে উদ্ধার করা হয় । তারাও আওয়ামীলীগের কর্মী । দিনে দুপুরে ফিল্মি স্টাইলে অপহরণের পর এদের নৃশংসভাবে হত্যা করে নদীতে ফেলে দেয়া হয় !! সারা দেশের মানুষ স্তম্ভিত ,অথচ এদের জন্য “অগভীর” শোক প্রকাশ করতেও দেখলাম না কাউকে !!! অদ্ভুত !!

শোক প্রকাশ ও কি এখন রাজনৈতিক বিবেচনাধীন বিষয় হয়ে গেল !!? দলীয় ঘোর টেপেই বন্দী !!? সেই হিসাব হলে ও তো সরকারী ভাবে শোক প্রকাশ করা উচিত । নাসিম ওসমান তো অন্য দলের লোক, তবু তার জন্য এত দরদ , অথচ খুন হওয়া নজরুল রা তো নিজ দলেরই কর্মী !!

আর আপোষ ীন নেত্রী খালেদা তো জ্বলজ্যান্ত উন্মাদ একটা ! তিনি মহান মে দিবসের জাতীয়তাবাদী শ্রমিক দলের সমাবেশে খুন হওয়াদের নিয়ে বেশ রঙ্গ তামাশা করলেন , কারণ এটা আওয়ামীলীগের দলীয় কোন্দলের ফসল !! বঙ্গীয় পলিটিক্সে দলীয় সংকীর্ণতার উর্ধে উঠা টা প্রায় ফৌজদারী অপরাধের পর্যায়ে পড়ে !!
যেহেতু খুনের শিকার হওয়া রা জামাত না বিম্পির না, সেহেতু শোক প্রকাশের টাইম নাই । !! অদ্ভুত এক মানসিকতার অধিকারী এই “ভাঙ্গা স্যুটকেস” পরিবার ! আজাইরা বকোয়াজী তে ইদানীং তিনি ব্যাপক প্রতিভার বিস্ফোরণ ঘটাচ্ছেন !

সবাই খালি মাস্তির তালে, সরকারী কর্মী/ সমর্থক নিহত হলে, বিরোধী দল খুশি ! ঠিক একই ভাবে বিরোধী দলীয় কর্মী/ সমর্থক নিহত হলে, সরকারী দল খুশি !! কিন্তু এদের কারো মধ্যে এই ফিল টা নাই যে – এরা ত আমার দেশের লোক !!

যাই হোক, বিম্পি আমলে ও নিজ দলীয় নেতারা খুন গুম হতেন, আর বিম্পি তা ধামাচাপা দিত, কারণ ঘটনা ঘটাইছে তো তাদেরই লোকজন ! এক্ষত্রে সব চেয়ে বড় উদাহরণ চট্টগ্রামের ব্যাবসায়ী ও বিম্পি নেতা জামাল উদ্দিন অপহরণ এবং হত্যা!! আলোচিত এরকম কিছু মামলার কোন কুল কিনারা না করার মাশুল বিম্পি দিতে বাধ্য হইছে ক্ষমতা হারানোর মাধ্যমে !!
এখন আওয়ামীলীগের মধ্যেও এই সিমটম ভাল ভাবেই দেখা যাচ্ছে !! তারাও এখন বিম্পির মত একই পথের পথিক !!

আওয়ামী আমলে নিজ দলীয় নেতা নরসিংদীর মেয়র লোকমান হত্যাকান্ডের আলোচিত মামলার কোন কুল কিনারা হয় নাই এখনো, নারায়ন গঞ্জের ঘটনায় ৭ জন মরল , তারাও সরকারী দলের সমর্থক ! কে খুন করছে সেটাও ওপেন সিক্রেট , কিন্তু এখনো আসামীদের কাউকে গ্রেফতার করা সম্ভব হয় নাই !

আর এ ঘটনার প্রধান উদ্যোক্তার ব্যাপারে ভয়ের চোটে মুখ খুলতেই অপারগ নারায়ঙ্গঞ্জ বাসী ! কিভাবে মুখ খুলবে ! শামিমের নিষ্ঠুরতা ত সর্বজন বিদিত,এলাকার মানুষ ভালভাবেই তা জানে !
নিষ্ঠুরতা কি রকম !? মৃত্যুর আগে ত্বকির মত বাচ্চা ছেলের আন্ডকোষ থেতলে দেয়া হইছিল, প্যানেল মেয়র নজরুলের হাতের ৫ আঙ্গুল কেটে ফেলা হইছিল মৃত্যুর আগে, কারন তার নির্বাচনী প্রতীক – হাত !!

এভাবে নিজ দলীয় কর্মীদের নিষ্ঠুর ভাবে খুন হবার পর ও বিচার আচার দুরে থাক, শোক প্রকাশে ও যদি অনীহা দেখায় সরকারী দল, তাইলে ভবিষ্যতে আওয়ামীলীগ সাপোর্ট করার জন্য একটা লোক পাওয়া যাবে না এদেশে । কথাটা তাদের মনে রাখা উচিত

২৩ thoughts on “হায় আওয়ামীলীগ !!!

  1. এভাবে নিজ দলীয় কর্মীদের

    এভাবে নিজ দলীয় কর্মীদের নিষ্ঠুর ভাবে খুন হবার পর ও বিচার আচার দুরে থাক, শোক প্রকাশে ও যদি অনীহা দেখায় সরকারী দল, তাইলে ভবিষ্যতে আওয়ামীলীগ সাপোর্ট করার জন্য একটা লোক পাওয়া যাবে না এদেশে ।

    কথা সত্য। আওয়ামীলীগের অবস্থা বিএনপি’র চেয়েও বেশী খারাপ হবে। রাস্তায় নামার জন্য একজন কর্মীও পাবেনা। আর যেসব চাটুকার কর্মী আছে তারা হচ্ছে অতিথি পাখি। সময়মত ডুব দিবে। আগামীতে আওয়ামীলীগের পরিণতি কতটা খারাপ হবে সেটা হয়ত এই দলের নেতৃত্ব কল্পনাও করতে পারছে না।

    1. জ্বী ভাই ঠিকই বলছেন, সিপি
      জ্বী ভাই ঠিকই বলছেন, সিপি গ্যাং এর অবস্থা টা দেখেন ! ইসলামী ব্যাঙ্কের ডোনেশন বিষয়ক গ্যাড়াকলের সময় আরিফ জেবতিক সিপি গ্যাং সম্পর্কে একটা স্ট্যাটাস দিছিলেন, যা অনেক টা এরকম –
      “ইসলামী ব্যাংক অথরিটি নিজেও জানত না যে তারা এত ভাল লোক, কিন্তু সিপি গ্যাংয়ের সৌজন্যে তারা বেশ ভালভাবেই বুঝতে পারল যে তারা কতটা ভাল” !!
      এই হইল সিপির অবস্থা ! শামীম এবং ছাত্রলীগ কে কণ্ট্রোল করতে না পারলে আওয়ামীলীগ কে যে বড়সড় মাশুল দিতে হবে, সে ব্যাপারে সন্দেহের কুনোই অবকাশ নাই !

    2. না না শোক প্রকাশ করেছে ,
      না না শোক প্রকাশ করেছে , আমাদের রাজশাহীর অনির্বাচিত সংসদ এবং সরাস্ট্র প্রতিমন্ত্রী। তিনি নিহতের মার কাছে শোক এবং ঘটনার জন্য টিভি নিউজের উপর চোখ রাখছেন

  2. বিএনপি’র মত এই দলটাও খুব অল্প
    বিএনপি’র মত এই দলটাও খুব অল্প সময়ের মধ্যে নেতা ও কর্মীশুন্য হয়ে যাবে।

    1. দুর্ভাগ্যজনক হলেও সত্য, অপাত
      দুর্ভাগ্যজনক হলেও সত্য, অপাত দৃস্টিতে সেরকম কিছু ঘটবে বলেই মনে হচ্ছে !

    1. কিছুদিন পর পর্যন্ত অপেক্ষায়
      কিছুদিন পর পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে না, অলরেডি কর্মীদের মাতম চলতেছে

  3. লীগের কর্মী শূন্য হবে বা
    লীগের কর্মী শূন্য হবে বা বিএনপি প্রায় কর্মী শূন্য হয়ে গেছে – তাহলে ১৭ কোটি লোক কারে ভোট দেবে নাকি দেবে না ? মূল বিষয় যেটা আমার কাছে মনে হয় -এই দুই দলের প্রতিই মানুষ আস্থা হারিয়েছে কিন্তু দুর্ভাগ্য এই যে, প্রকৃতঅর্থে গণমানুষের আস্থা কুড়াতে সক্ষম এমন কোন তৃতীয় শক্তি / রাজনৈতিক দল আসছে না রাজনীতির মঞ্চে । তবে আশাবাদের কথা হল এরকম ধ্বংস, বিপর্যয়ের মধ্য থেকেই ফিনিক্স পাখির মতো কেউ না কেউ আসবে নতুন সৃষ্টির বারতা নিয়ে । আপাতত সে পর্যন্ত অপেক্ষা …

    1. মূল বিষয় যেটা আমার কাছে মনে

      মূল বিষয় যেটা আমার কাছে মনে হয় -এই দুই দলের প্রতিই মানুষ আস্থা হারিয়েছে কিন্তু দুর্ভাগ্য এই যে, প্রকৃতঅর্থে গণমানুষের আস্থা কুড়াতে সক্ষম এমন কোন তৃতীয় শক্তি / রাজনৈতিক দল আসছে না রাজনীতির মঞ্চে । তবে আশাবাদের কথা হল এরকম ধ্বংস, বিপর্যয়ের মধ্য থেকেই ফিনিক্স পাখির মতো কেউ না কেউ আসবে নতুন সৃষ্টির বারতা নিয়ে । আপাতত সে পর্যন্ত অপেক্ষা …

      waiting, waiting and waiting…why not do it yourselves?

    2. আসলে তৃতীয় শক্তি আর এদেশে
      আসলে তৃতীয় শক্তি আর এদেশে আসবে না, কারণ আওয়ামীলীগ ছাড়া আর বাকি সবাইই এখন তৃতীয় শক্তি ! আওয়ামীলীগ প্রথম বা প্রধান শক্তি, ২য় শক্তি বলতে আর কোন কিছুরই অস্তিত্ব নাই , ৩য় শক্তি হইল – এরশাদ আর বিম্পি, জামাত,

  4. তবে আশাবাদের কথা হল এরকম

    তবে আশাবাদের কথা হল এরকম ধ্বংস, বিপর্যয়ের মধ্য থেকেই ফিনিক্স পাখির মতো কেউ না কেউ আসবে নতুন সৃষ্টির বারতা নিয়ে । আপাতত সে পর্যন্ত অপেক্ষা …

    চমৎকার বলেছেন মুস্তাফিজ ভাই। আমিও এমনটা বিশ্বাস করি। আমরা একদিন দুই পরিবারিক শাসন থেকে একদিন মুক্ত হবৈই।

  5. দুর্ভাগ্য জনক ভাবে একই দিন

    দুর্ভাগ্য জনক ভাবে একই দিন প্যানেল মেয়র সহ ৭ জনের গলিত লাশ শীতলক্ষ্যা নদী থেকে উদ্ধার করা হয় । তারাও আওয়ামীলীগের কর্মী ।

    প্যানেল মেয়র নজরুল সাব আমুলীগে যোগ দিলো কবে!!! :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

    নাসিম ওসমান তো অন্য দলের লোক, তবু তার জন্য এত দরদ , অথচ খুন হওয়া নজরুল রা তো নিজ দলেরই কর্মী !!

    আসমান থ্যে কেউ দড়ি ফালাও আমি বাইয়্যা উপ্রে উইঠ্যা যাই :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

    আবার শ্যাষে আইসা গাইলেন

    এভাবে নিজ দলীয় কর্মীদের নিষ্ঠুর ভাবে খুন হবার পর ও বিচার আচার দুরে থাক, শোক প্রকাশে ও যদি অনীহা দেখায় সরকারী দল, তাইলে ভবিষ্যতে আওয়ামীলীগ সাপোর্ট করার জন্য একটা লোক পাওয়া যাবে না এদেশে ।

    :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:

    কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন, একটা হার্ট এটাক ইমো চাই।

    1. আইছে নস্ট রাজনৈতিক দল আওয়ামী
      আইছে নস্ট রাজনৈতিক দল আওয়ামী লিগের দাল্লুমিয়া!
      নজরুল বলে আওয়ামী লীগার ছিলনা?

      অরে কে আছিস, অরে এক কাপ ছা দে!

      1. হাহাহা না, শেহজাদ ভাই চা দিলে
        হাহাহা না, শেহজাদ ভাই চা দিলে ত নেশা আরো চাঙ্গা হবে, গাঞ্জাখুরী কথা বার্তার আসর বইসা যাবে । এর নেশা কাটানোর জন্য টক জিনিস দরকার, শফি হুজুরের লগে যোগাযোগ কইরা তার জন্য তেতুল সাপ্লাইর অর্ডার দিলে ভাল হইত ।

        এনিওয়ে, আমি মনে করি আওয়ামীলীগ নস্ট দল না, সাময়ীক পথভ্রষ্ঠ দল ! এটা অনস্বীকার্য যে অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিদ্যুত, রপ্তানী, সমুদ্র সম্পদ, খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা ইত্যাদি গুরুত্বপুর্ণ খাত গুলোতে অবিশ্বাস্য রকমের সাফল্য পাইছে, যার স্বীকৃতি দিছে, অর্থনৈতিক খাতের ওয়ার্ল্ড ব্যাঙ্ক, এডিবি কিংবা স্বাস্থ্য খাতের ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) ! সব
        চেয়ে বড় কথা আগের তারা আগের সরকারের আমলে ধ্বংস হয়ে পাট কে পুনর্জীবিত করা ! এখন থেকে হয়ত আবারো দেশের প্রধান অর্থকরী ফসল হিসাবে বিবেচিত হবে !
        এছাড়া সড়ক ব্যাবস্থা, আইটি সেক্টরেও অনেক উন্নতি হইছে।
        তবে তাদের ব্যার্থতার লিস্ট ও অনেক লম্বা, সব চেয়ে বড় ব্যার্থতা আইন শৃঙ্খলা খাতে

        1. হাহাহা না, শেহজাদ ভাই চা দিলে

          হাহাহা না, শেহজাদ ভাই চা দিলে ত নেশা আরো চাঙ্গা হবে, গাঞ্জাখুরী কথা বার্তার আসর বইসা যাবে । এর নেশা কাটানোর জন্য টক জিনিস দরকার, শফি হুজুরের লগে যোগাযোগ কইরা তার জন্য তেতুল সাপ্লাইর অর্ডার দিলে ভাল হইত ।

          গাজা খাওয়ার পরেই তো বেশি দুধ চিনি মেশানো চা খায় পুলাপান, যাতে ফিলিংস্টা আরও বেশি হয়!

        2. এনিওয়ে, আমি মনে করি আওয়ামীলীগ

          এনিওয়ে, আমি মনে করি আওয়ামীলীগ নস্ট দল না, সাময়ীক পথভ্রষ্ঠ দল !

          যে ফ্যাসিস্ট আর নিরলজ্জ রুপ তারা ধারণ করেছে, সেটা থেকে কি তারা আর ফিরতে পারবে বলে মনে করেন?

    2. তা সুমিত সাব, গাঞ্জা কি খেয়ে
      তা সুমিত সাব, গাঞ্জা কি খেয়ে এসছেন না গিয়ে খাবেন গো দাদা !? আপ্নের গ্রেডের ছাগলের ৩ নম্বর বাইচ্চার মত বুইঝা, না বুইঝা ; জাইনা, না জাইনা লাফানোর মত আইটেমদের কারণেই আওয়ামীলীগ আর ছাত্র লীগের আইজ এই দুর্দশা !
      উল্টা পাল্টা বকার আগে, কাহিনী টা জানার চেস্টা কইরেন , নইলে হয়ত “মুর্খচোদা বকচুদ ” খেতাব অর্জন করতে খুব বেশি সময় লাগবে না !

      1. যুবায়ের তানিম,
        আপনার কমেন্টের

        যুবায়ের তানিম,
        আপনার কমেন্টের ভাষা খুবই আপত্তিকর । এটা দুঃখজনক । ইস্টিশনে এগুলো এলাউ করা হয়না বলেই জানি । মাঝে কিছুদিন ছিলাম না তাতে নিশ্চয়ই এই ব্লগের নীতিগত সিদ্ধান্ত পরিবর্তিত হয়ে যায় নি । মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষণ করছি ।

  6. আওয়ামীলীগের পতনের কারণ হবে
    আওয়ামীলীগের পতনের কারণ হবে তাঁদের অতিরিক্ত আত্মবিশ্বাস আর অহংকার। বড়ই আফসোস হচ্ছে ৪০ বছর ধরে এই দলটির সাথে আছি কিন্তু বর্তমানের মত করুণ অবস্থা ৭৫এর পরও হয় নি।
    মানুষের ধ্বংস হবার মূল কারণ তার অহংকার। আওয়ামীলীগ মনে করছে, তাদের কোন যোগ্য প্রতিপক্ষ নাই। তাই তারা যা ইচ্ছা তাই করতেছে। কিন্তু একটা জিনিস ভুলে গেছে প্রকৃতি কখনো শূন্যস্থান পছন্দ করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *