দুই ব্লগার আটক, এই পর্যন্ত ইস্টিশন ব্লগের ভূমিকা কি?

মাননীয় ইস্টিশন মাস্টার ও ইস্টিশন ব্লগ কতৃপক্ষএর দৃষ্টি আকর্ষন করছি…

আপনারা জানেন কি না জানিনা, ইতিমধ্যে আক্রান্ত দুই ব্লগারকে সর্বোচ্চ আইনী সহায়তা দেবার প্রচেষ্টা চালিয়ে যাওয়া, আক্রান্ত ব্লগারদের পরিবারের নিরাপত্ত্বা বিধান, ৫৭ ধারা বাতিল, রাহী ও উল্লাসের গ্রেফতারে প্রতিবাদ, তাদের অবিলম্বে মুক্তি প্রদান সহ একগুচ্ছ দাবী ও অঙ্গিকার ঘোষণা করেছে বাংলা কমিউনিটি ব্লগ এলায়েন্স(BCBA) ।তাদের উল্লেখযোগ্য দাবীগুলি হচ্ছে..
ক) আটককৃতদের অবিলম্বে মুক্তি দিয়ে তাদের শিক্ষাজীবনের সুস্থ প্রবাহ ও পারিবারিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে

মাননীয় ইস্টিশন মাস্টার ও ইস্টিশন ব্লগ কতৃপক্ষএর দৃষ্টি আকর্ষন করছি…

আপনারা জানেন কি না জানিনা, ইতিমধ্যে আক্রান্ত দুই ব্লগারকে সর্বোচ্চ আইনী সহায়তা দেবার প্রচেষ্টা চালিয়ে যাওয়া, আক্রান্ত ব্লগারদের পরিবারের নিরাপত্ত্বা বিধান, ৫৭ ধারা বাতিল, রাহী ও উল্লাসের গ্রেফতারে প্রতিবাদ, তাদের অবিলম্বে মুক্তি প্রদান সহ একগুচ্ছ দাবী ও অঙ্গিকার ঘোষণা করেছে বাংলা কমিউনিটি ব্লগ এলায়েন্স(BCBA) ।তাদের উল্লেখযোগ্য দাবীগুলি হচ্ছে..
ক) আটককৃতদের অবিলম্বে মুক্তি দিয়ে তাদের শিক্ষাজীবনের সুস্থ প্রবাহ ও পারিবারিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে
খ) আক্রমণকারী সন্ত্রাসিদের উষ্কানিদাতা, সঙ্গঠকসহ জড়িত প্রত্যেকের বিরুদ্ধে প্রশাসনের যথাযথ ফৌজদারি ব্যবস্থা গ্রহণ করতে হবে
গ) সংশ্লিষ্ট পুলিশ কর্মচারী এবং কর্মকর্তাদের প্রত্যেকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে
ঘ) আইসিটি আইনের ৫৭ ধারা বাতিল/সংশোধন করে মুক্তমতের প্রবাহ নিশ্চিত করতে হবে
ঙ) ভবিষ্যতে এ ধরণের ঘটনা প্রতিরোধে প্রশাসনের পক্ষ থেকে কার্যকরি ব্যবস্থাগ্রহণ করতে হবে।বিস্তারিত দেখুন.. http://banglacommunityblogalliance.wordpress.com/2014/04/03/%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a8%e0%a6%ae%e0%a7%82%e0%a6%b2%e0%a6%95-%e0%a7%ab%e0%a7%ad-%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%85%e0%a6%ac%e0%a6%b2/তাছাড়া ইতিমধ্যে লেখনীর মাধ্যমে যার যার অবস্থান থেকে দুই ব্লগারের মুক্তি সহ ৫৭ ধারা বাতিলে অনেক ব্লগ ও ব্লগার একাত্মতা ঘোষণা করেছেন ।যেমন bdnews24 এ লিখা ব্লগার

মারুফ রসুল

এর লিখা এই আর্টিকেল.. http://opinion.bdnews24.com/bangla/archives/16481
মুক্ত মনায় লিখা ব্লগার

সুব্রত শুভ

এর জেলের স্মৃতিচারণমূলক এই লিখাটি…http://mukto-mona.com/bangla_blog/?p=35360
এবং প্রজন্ম ব্লগে লিখা এই ব্লগেরই একজন ব্লগার

তারিক লিংকন

এর গুরুত্ত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ এই লিখাটি… http://projonmoblog.com/tlincoln_bd/16231.html অন্যতম ।এছাড়াও বিশিষ্ট ব্লগার

অমি রহমান পিয়াল,

নিঝুম মজুমদার,

সবাক পাখি,

মহামান্য কহেন

সহ অনেকেই ব্লগ ও ফেসবুকে রাহী ও উল্লাসের আটকের প্রতিবাদে নিজ নিজ অবস্থান ব্যাক্ত করেছেন ।
কিন্তু রহস্যজনক হলেও সত্য যে, আটক দুই ব্লগারদের মধ্যে কাজী রায়হান রাহী (

অঘূর্ণায়মান ইলেকট্রন

) ইস্টিশন ব্লগের একজন ব্লগার হওয়া সত্ত্বেও এখন পর্যন্ত ইস্টিশন কতৃপক্ষ নিজ হতে ঐ ব্লগারের নিঃশর্ত মুক্তি দাবী তো দূরের কথা তাদের আটকে দুঃখ প্রকাশ করারও প্রয়োজন মনে করেনি!

আমি ব্যাক্তিগতভাবে কিংবা ইস্টিশনে প্রদত্ত বিভিন্ন পোস্ট থেকে জানি যে, ইস্টিশন ব্লগেরই একজন সম্মানিত ব্লগার আইনজীবী জনাব

ব্রহ্মপুত্র

অঘূর্ণায়মান ইলেকট্রন ও উল্লাস দাসের হয়ে কোর্টে মামলা লড়ছেন ।এবং এই ব্লগের ব্লগার

নুর নবী দুলাল,

সুমিত চৌঃ,

রাহাত মুস্তাফিজ

সহ কয়েকজন রাহী ও উল্লাসের পরিবারের সহিত সার্বোক্ষণিক যোগাযোগ রাখছেন এবং যতটুকু সম্ভব দেখ-ভাল করছেন ।
প্রশ্ন হচ্ছে এই ব্লগের ব্লগার হিসেবে দুলাল, সুমিত, রাহাত ভাইদের ভূমিকা পালনে পুরো ইস্টিশন ব্লগ কতৃপক্ষের দায়িত্ব কি শেষ হয়ে যায়? নাকি ইস্টিশনেরও কিছু করার থাকতে পারে?

রাহী ও উল্লাসের মুক্তি চাই।
মুক্ত চিন্তার জয় হোক ।

২৫ thoughts on “দুই ব্লগার আটক, এই পর্যন্ত ইস্টিশন ব্লগের ভূমিকা কি?

  1. আপনাকে দলকানা মনে করছিলাম,
    আপনাকে দলকানা মনে করছিলাম, এখন তো দেখতেছি আমি আসলেই কানা। ব্লগের ব্যানার চোখে পড়ে নাই? রাহী গ্রেফতার হওয়ার পর এই নিউজ অনলাইনে প্রথম কাদের পক্ষ থেকে শেয়ার করা হয়েছে সেটা আপনি জানেন? ইস্টিশনের ফেসবুক পেইজ থেকে। সেটা এখনও পেইজের পিনড পোস্ট হিসেবে ঝুলে আছে। আর যাদের পোস্টের কথা উল্লেখ করে এতো বিশাল জ্ঞ্যান ঝাড়লেন উনাদের জিজ্ঞেস কইরেন নিউজটা উনারা কোন সোর্স থেকে প্রথম জানতে পেরেছেন।

    আর ব্লগ এলায়েন্সের কথা কইতেছেন? এই ব্লগ এলায়েন্সের কিছু পণ্ডিত ব্লগের বয়স এক বছর না হইলে এলায়েন্সে নিবে না বলে ফতওয়া দিয়ে ইস্টিশনকে দূরে রেখেছিল। অথচ সুব্রত শুভ সহ বাকীদের গ্রেফতারের সময় ব্ল্যাক আউটে যাওয়ার যে প্রোগ্রাম দিয়েছিল সেখানে ইস্টিশন স্বতঃপ্রণোদিত হয়ে যোগ দিয়েছিল। না জেনে উল্টা পাল্টা জ্ঞ্যান ঝাড়তে আইসেন না। ব্লগ, ফেসবুক, অনলাইন নিউজ মিডিয়া সবখানেই রাহীদের ঘটনার তথ্যসুত্র হিসেবে উল্লেখ করছে ইস্টিশনের নাম। ইস্টিশন কি ব্যক্তি নাকি? এটা একটা প্ল্যাটফর্ম। তার প্রতিবাদের কণ্ঠ তার ব্লগাররা। আপনার তো আসলে ব্লগ সম্পর্কেই কোন আইডিয়া নাই দেখছি। আপনার এই উদ্ভট লেখা দেখে চরম বিরক্ত হয়েই মন্তব্য দিলাম।

    1. আপনি সহজ ভাষায় জানিয়ে দিলেও
      আপনি সহজ ভাষায় জানিয়ে দিলেও পারতেন ।
      যাইহোক, অনলাইন ছাড়া অফলাইনে ইস্টিশনের কোন ভুমিকা আছে কি?
      ইস্টিশনের ফেসবুক পেজের পোস্টের মত ব্লগে কোন পোস্ট স্টিকি আকারে রাখা যায় না, যেখান থেকে তাদের আপডেট তথ্য জানা সহজ হয়?

      1. আপনি নিজে কি করেছেন একটু
        আপনি নিজে কি করেছেন একটু জানাইলে কৃতার্থ হইতাম। রাহাত ভাই যাদের নাম উল্লেখ করেছেন তারা সবাইই ইস্টিশনের একজন ব্লগার হিসেবেই ভূমিকা রেখেছেন এবং এই কারনে আজ তাদের জীবনই হুমকির মুখে। আর আপনি এসে অভিযোগের আঙুল তুললেন কোন বিবেকে? বিবেক বলেও কি কিছু নাই আপনার?

        1. সবার দ্বারা সবকিছু হবে এমন
          সবার দ্বারা সবকিছু হবে এমন কোন কথা নেই ।আমার সাধ্যের ভিতরে যতটুকু করার তা করেই যাচ্ছি ।হয়তো বা বহুদুরে থাকার কারণে স্বশরীরে উপস্থিত থাকতে পারছি না বা বিশেষ ক্ষমতাশালী নই বলে রাহীকে বের করে আনতে পারছি না এই যা ।

          আমি কারো বিরুদ্ধে অভিযোগও করছি না ।আমি কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি এই জন্যে যে, যখনই কেউ শুনে রাহী ইস্টিশন ব্লগের একজন ব্লগার তখনি তার সম্পর্কে বিশদ জানতে ইস্টিশনে ঢু মারে ।কিন্তু এখানে কয়েকজন ব্লগারের ব্লগপোষ্ট ছাড়া রাহীর ব্যাপারে ইস্টিশন কতৃপক্ষ এখনো ব্লগে কোন পোষ্ট লিখেননি যা দেখে রাহীর গ্রেফতার ও প্রতিবাদে ইস্টিশনের ভূমিকা কি তা জানতে পারে।কতৃপক্ষ যদি রাহীর গ্রেফতার বিষয়ে নিজস্ব প্রতিক্রিয়া এবং তার ব্যাপারে কি কি পদক্ষেপ গ্রহণ করেছেন বা আর কি গ্রহণ করবেন তা জানিয়ে একটি পোষ্ট স্টিকি আকারে লিখলে খুব কি অন্যায় হয়ে যায়?
          ইস্টিশনের পাটকের জন্য তা কি ভাল কোন পদক্ষেপ হতে পারে না?

          1. একটা স্টিকি পোস্টের চেয়েও
            একটা স্টিকি পোস্টের চেয়েও একটা ব্লগের ব্যানারের বক্তব্য যে বেশী জোরালো দাবী রাখে এইটাও কি আপনারে বুঝায়ে দিতে হবে? কোনদিন দেখছেন কোন ইস্যুতে কোন ব্লগের মডারেশন প্যানেলের পক্ষ থেকে পোস্ট দিতে? মডারেশন প্যানেল শুধুমাত্র ব্লগের নীতিমালা এবং সিদ্ধান্ত মূলক দিক নির্দেশনা দিয়ে পোস্ট দেয়। নাকি মডারেশন প্যানেল নিয়ে পুরনো চুলকানি এখনও যায় নাই?

          2. আমি নই, পুরোনো চুলকানিতে
            আমি নই, পুরোনো চুলকানিতে সম্ভবত আপনিই ভুগছেন ।
            বাদ দেন, এই মুহুর্তে আমরা নিজেরা চুলকা-চুলকি না করাই ভাল ।

  2. শাহীন ভাই মনে হয় ব্লগ দিয়া
    শাহীন ভাই মনে হয় ব্লগ দিয়া ইন্টারনেট চালায়। ৫৭ ধারা নিয়ে একটা পুরানো পোস্ট দেখলাম কর্তৃপক্ষ স্টিকি করছে। শাহীন ভাই সেই পোস্টের প্রথম মন্তব্যটা আপনার। আর তৃতীয় মন্তব্যটা রাহী’র। দয়া করে দেখে আসুন। আপনার নাকি কান্না দেখে মনে হচ্ছে মায়ের চাইতে মাসীর দরদ বেশী। স্টিকি পোস্টে আপনার ঐ মন্তব্যের কোন ব্যাখা কি আপনার কাছে আছে?

    1. স্টিকি পোস্টের যে মন্তব্যের
      স্টিকি পোস্টের যে মন্তব্যের কথা বলছেন সেটা এক বছর আগের ।সে সময়কার পরিস্থিতির উপরেই মন্তব্যটি করা ।আমি যা বলেছি তা
      পোস্টেই দেখে আসুন ।

  3. শাহিন ভাই,
    আপনার জ্ঞাতার্থে

    শাহিন ভাই,
    আপনার জ্ঞাতার্থে জানাতে চাই, আজকে অনেক রথী মহারথী মাঠে নেমেছে রাহী – উল্লাসদের জন্য । তাদের নাকি কান্নার অনেক অনেক আগে রাহী – উল্লাস কে নিয়ে দেয়া প্রথম ব্লগ পোস্ট এই অধম রাহাত মুস্তাফিজের । তারচে বড় সত্য জেনে নিন – আইনী প্রক্রিয়া শুরু হয়েছে ইস্টিশনের ব্লগার ব্রহ্মপুত্রের সহযোগিতায়, তাকে আইনী সহযোগিতা করার জন্য প্রথম অনুরোধ করি আমি সত্যি, কিন্তু আমি তথ্য পেলাম কোথায় ? এই ইস্টিশনের একজন সিনিয়র ব্লগারের কাছ থেকে । এবং এখন পর্যন্ত ওদের জন্য ইস্টিশন যে ভূমিকা রেখেছে রাখছে তা আর কারো নেই । সারা বাংলাদেশ জানে রাহীদের জন্য কাজ করছে ইস্টিশন ব্লগের লেখকরা । চোখের রঙিন চশমাটা একটু খুলে দেখার চেষ্টা করেন । রাহীদের জন্য কাজ করতে গিয়ে প্রশাসন থেকে শুরু করে জামাত – শিবির – ফারাবীদের ভয় – ভীতি – প্রাণ নাশের হুমকী মাথায় নিয়ে ঘুরছে ইস্টিশনের নূর নবী দুলাল, সুমিত চৌধুরী, ডাঃ আতিক এবং আমি সহ মূলত ইস্টিশনেরই ব্লগার’ রা । আমার বোধে আসছে না আপনি আসলে কী বুঝাতে চাইলেন ? আসলে আপনি কী সমস্যা অনুভব করছেন এইটা ক্লিয়ার করেন ।

    1. আপনারা আমার বক্তব্য এত
      আপনারা আমার বক্তব্য এত নেগেটিভ ভাবে নিচ্ছেন কেন?আপনারা সবাই কে কি করছেন আমার জানা যতটুকু ছিল তা তো পোষ্টেই উল্লেখ করেছি ।আমি পোষ্টটি মুলত কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করে লিখেছি, কিন্তু আপনারা কতৃপক্ষ সেজে আমার বক্তব্য না বুঝেই আমাকে ব্লগ শেখানো শুরু করেছেন ।আজব!
      আমি কি আপনাদের অবদানকে অস্বীকার করছি?

      আমি জানতে চেয়েছি, শুধুমাত্র ফেসবুক পেজে নিউজ দিয়েই কি ইস্টিশন তার দায়িত্ব শেষ করতে পারে নাকি আর কিছু করার থাকতে পারে?

      1. এইতো একটা বাজে ইঙ্গিত দিলেন ‘
        এইতো একটা বাজে ইঙ্গিত দিলেন ‘ কর্তৃপক্ষ সেজে ‘ !!! ভাইরে, কর্তৃপক্ষ কে আমি জানিনা । কিন্তু আপনার পোস্টটি পড়ে মনে হয়েছে ইস্টিশন আদতে কার্যকর কোন ভূমিকা নিচ্ছে না । একটা ব্লগের মূল কাজ লেখনীর মাধ্যমে এই বিষয়টাকে সবার সামনে তুলে ধরা । এই কয়দিন ব্লগে খুব বেশি নিয়মিত হবার সুযোগ পাইনি কিন্তু পোস্ট গুলোর শিরোনাম তো চোখে পড়েছে , এই ব্লগে রাহী – উল্লাসদের নিয়ে যতো পোস্ট হয়েছে আর কয়টা ব্লগে এরকম হয়েছে বলেন তো ?

        হা, অফলাইনে একটা প্রোগ্রাম হওয়া উচিৎ এবং জরুরী । জানিনা ইস্টিশন এ ব্যাপারে কী সিদ্ধান্ত নিয়েছে । আর সব ইস্টিশনকেই কেন করতে হবে ? গণজাগরণ মঞ্চ , বাম সংগঠন তাদের ভুমিকাই কী ? এক সপ্তাহ হতে চললো একটা মানববন্ধন ও তো করা গেলো না । আসেন আমরা যারা এই ব্লগের আছি তারা দাঁড়ায় যাই ব্যানার নিয়ে শাহাবাগে । আপনি দায়িত্ব নেন, ডাকেন তখন যদি আমি না আসি , আমারে যা খুশী তাই বলেন ।

        1. ব্লগের পক্ষে কিছু কইলেই
          ব্লগের পক্ষে কিছু কইলেই কর্তৃপক্ষ বানায়ে দেওয়ার একটা বাজে স্বভাব আছে অনেকের। এদের বুঝানো সম্ভব না, যেই পাত্রে খাই, সেই পাত্রে হাগার স্বভাব সবার থাকে না।

  4. আপনারা কি সবাই দিন দিন রূঢ়
    আপনারা কি সবাই দিন দিন রূঢ় হয়ে যাচ্ছেন? কেউ কিছু বললে সেটা স্বাভাবিকভাবে নিতে পারছেন না কেন? মানুষের কি জিজ্ঞাসার অধিকার নাই? নাকি এক তরফা মতবাদে থাকতে হবে? তাহলে ৫৭ ধারার সাথে আপনাদের তফাৎ কই? প্রত্যেকের আলাদা আলাদা মত থাকে এবং সবার মতকে শ্রদ্ধা করাও মুক্তচিন্তার মধ্যে পড়ে। আমাদের এই তাচ্ছিল্য, আমাদেরকেই ক্ষতি করছে।

    শাহীন ভাই, আপনি আপনার পোস্টেই লিখে দিয়েছেন কারা কারা লড়ছে। তা ছাড়াও ব্লগের ব্যানারসহ অন্যান্য সকল কিছুই কিন্তু তাদের জন্যেই। তাছাড়া দুলাল ভাই, রাহাত ভাই, আতিক ভাই, ব্রহ্মপুত্র ভাই এবং আমি মোটামুটি ইস্টিশন ব্লগের পক্ষ থেকেই যা কিছু করার করছি। ব্রহ্মপুত্র ভাই সেদিন উল্লাসের বাবার কাছেও পরিষ্কার করেছেন কেন তিনি স্ব-উদ্যোগে এই মামলা পরিচালনা করছেন।

    1. ধন্যবাদ আপনাকে ।আতিক ভাইদের
      ধন্যবাদ আপনাকে ।আতিক ভাইদের কাছ থেকে আমি এই ধরণের বক্তব্যই আশা করেছিলাম কিন্তু দুঃখের বিষয় যে তারা আমার বক্তব্যকে পজিটিভ ভাবে নেননি ।

    2. সুমিত ভাই, আমি কথাগুলা কতটুকু
      সুমিত ভাই, আমি কথাগুলা কতটুকু বিরক্ত হয়ে বলেছি সেটা আপনার বোঝার কথা। একটু বিবেক খাটালেই যে কেউ বুঝতে পারবে বিষয় গুলা। এটা নিয়ে এভাবে পোস্ট দেওয়ার কোন মানে হয় না।

      1. আতিক ভাই আপনি একজন সিনিয়র
        আতিক ভাই আপনি একজন সিনিয়র ব্লগার, তার চাইতেও বড় কথা আপনি অনেক বন্ধুসুলভ। তাই কারো লেখায় বিরক্ত হলেও তা তাকে আপনভেবে বুঝিয়ে দেয়া উচিত। আপনাকে দেখেই তো শিখবো আমরা। তাই না !

        আশা করি আপনি পজেটিভলি নিবেন কথাগুলো। :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  5. আপনারা কি সবাই দিন দিন রূঢ়

    আপনারা কি সবাই দিন দিন রূঢ় হয়ে যাচ্ছেন? কেউ কিছু বললে সেটা স্বাভাবিকভাবে নিতে পারছেন না কেন? মানুষের কি জিজ্ঞাসার অধিকার নাই? নাকি এক তরফা মতবাদে থাকতে হবে? তাহলে ৫৭ ধারার সাথে আপনাদের তফাৎ কই? প্রত্যেকের আলাদা আলাদা মত থাকে এবং সবার মতকে শ্রদ্ধা করাও মুক্তচিন্তার মধ্যে পড়ে। আমাদের এই তাচ্ছিল্য, আমাদেরকেই ক্ষতি করছে।

    ধন্যবাদ ভাই, এটাই সবাইকে বুঝতে হবে।
    সবার মধ্যে বলার এবং সেই সাথে শোনার মানশিকতা থাকা চাই।

      1. মানুষের মাঝখানেই বেঁচে
        মানুষের মাঝখানেই বেঁচে আছি।

        “আমায় পড়লে মনে খুঁজো এই খানে,
        এখানে খুঁজছি আমি জীবনের মানে।”

  6. ইস্টিশন ব্লগ এই ক্ষেত্রে
    ইস্টিশন ব্লগ এই ক্ষেত্রে যথেষ্ট ভাল ভূমিকা রেখা চলেছে, নিজেদের সামরথের মধ্যে। তাই, তারা কি করেছে, এই প্রশ্ন করে তাদের ‘প্রশবিদ্ধ’ করা অযোউতিক ও হাস্যকর।

  7. কুল ডাউন সহযোদ্ধারা!
    দুলাল

    কুল ডাউন সহযোদ্ধারা!

    দুলাল ভাইর সাথে সেদিনও শাহবাগে কথা হল। এমন কোন সাহায্য নেই ইস্টিশন পরিবার তার সদস্যের কাছে পৌছে দেয় নাই। সামনেও অব্যাহত থাকবে বলে আমি নিশ্চিত।

    দুই ব্লগার জন্য ভয়েস রেইজ করাটা সব চাইতে গুরুত্বপুর্ন এ মুহুর্তে। এটাই জরুরী। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *