রেড এলার্ট!রেড এলার্ট!! রেড এলার্ট!!!

রেড এলার্ট!রেড এলার্ট!! রেড এলার্ট!!!


রেড এলার্ট!রেড এলার্ট!! রেড এলার্ট!!!

বিগত কয়েকদিন ব্লগের বিশৃঙ্খলা ইস্টিশন’র মডারেশন প্যানেল গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং চুলচেরা বিশ্লেষন করে ইস্টিশনের যাত্রীদের যথেষ্ঠ সুযোগ দিয়েছে সমস্যার সমাধানে আসার সুযোগ তৈরীর জন্য চরম ধৈর্য্যের সাথে। কিন্তু, সেই সম্ভবনা বিবাদমান কোন যাত্রীর আচরণে দেখা যায়নি। শেষের দিকে ব্লগার ‘কিরণ শেখর ও ব্লগার রাহাত মুস্তাফিজ’র একটি মন্তব্যে আমরা আশার আলো দেখতে পেলেও এজিএস শাহীন ও দুরন্ত জয়’র পরবর্তী মন্তব্যগুলোতে সেই আলোকে ক্ষীণ মনে হচ্ছে। যাত্রার শুরু থেকেই ইস্টিশন সর্বোচ্চ সতর্ক অবস্থানে ছিল এবং আছে যেন ইস্টিশন কোন নির্দিষ্ট দলের ধামাধরা ব্লগ প্ল্যাটফর্ম না হয়। বাক-স্বাধীনতা রক্ষায়ও ইস্টিশনের মডারেশন প্যানেল সবসময় সচেষ্ট থাকার চেষ্টা করে এসেছে। কিন্তু এই স্বাধীনতা মানে এই না যে যার যা ইচ্ছা তাই বলে যাবে এবং নিজ নিজ দলীয় এজেন্ডা বাস্তবায়নে এর সুযোগ নিয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা চালাবে। নিজ মতাদর্শের সাথে মিল না হওয়ায় কতিপয় ব্লগার সবসময়ই সুযোগ পেলেই ইস্টিশনের মডারেশন প্যানেলের সিদ্ধান্ত নিয়ে উস্কানি দেওয়ার চেষ্টা করে এসেছে। বর্তমান বিবদমান অবস্থায় ইস্টিশনের মডারেশন প্যানেল মনে করে ব্লগার তারিক লিংকনকে যথেষ্ট সুযোগ প্রদান করে এর আগেও সতর্ক করা হয়েছে এবং বর্তমানে যেই বিতর্ক সৃষ্টি হয়েছে সেখানেও তাকে সতর্ক করে ইস্টিশন মাস্টার মন্তব্য প্রদান করেছেন। তারপরেও উস্কানি অব্যহত রাখায় তাকে সাময়িকভাবে অনির্দিষ্টকালের জন্য ব্যান করা হয়েছে। এর প্রেক্ষিতে কতিপয় ব্লগার যেভাবে ইস্টিশন ব্লগ এবং এর মডারেশন প্যানেল নিয়ে বিতর্ক তৈরি করেছে এবং যেই ভাষায় এবং উদ্ধতপূর্ণভাবে মন্তব্য প্রদান করেছেন তাতে এটা স্পষ্ট হয় যে তাদের কাছে একটি ব্লগপ্ল্যাটফর্মের চেয়েও একজন ব্লগার বেশী গুরুত্বপুর্ন। এই অবস্থার অবসানকল্পে এবং ভবিষ্যতে কোন ব্লগারই যেন বাকস্বাধীনতার নাম করে এভাবে অহেতুক উত্তপ্ত পরিবেশ তৈরির অপচেষ্টায় লিপ্ত না হয় সেজন্য মডারেশন প্যানেল জরুরী আলোচনার ভিত্তিতে এই রেড এলার্ট জারি করছে। বিবাদমান অন্যদের সতর্ক করে দিয়ে সবার অবগতির জন্য জানানো যাচ্ছে-

১. রেড এলার্ট অনির্দিষ্টকাল পর্যন্ত জারী থাকবে এবং এই সময়ের মধ্যে কোন ব্লগার যদি পুনরায় একই বিষয় নিয়ে বিতর্ক তৈরির চেষ্টা করে তাকে ঘোষণা ছাড়াই ব্যান করা হবে।

২. ইস্টিশন মাস্টারের এই ঘোষণার পর ইস্টিশন কর্তৃপক্ষ, ইস্টিশন’র মডারেশন প্যানেলের কোন সিদ্ধান্ত বা ইস্টিশন মাস্টার’কে কটাক্ষ করে কোন ধরনের মন্তব্য করলে তাকে সরাসরি ব্যান করা হবে।

৩. এই পোস্টে সমাঝোতার মনোভাব ছাড়া কোন উষ্কানী ধরনের মন্তব্য আসলে মন্তব্যদাতাকে ব্যান করা হবে।

৪. ইস্টিশন কর্তৃপক্ষ যদি প্রয়োজন মনে করে তাহলে যে কোন সময় সিদ্ধান্ত নিয়ে সকল পোস্ট ও মন্তব্য মডারেশন প্যানেলের আওতায় আনার ঘোষণা দিতে পারে।

৫. ব্লগের স্বার্থে আঘাত আসে এমন কিছু মডারেশন প্যানেলের গোচরিভূত হওয়া মাত্রই ব্লগ কর্তৃপক্ষ যে কোন ধরনের কঠোর ব্যবস্থা গ্রহন করবে এই ধরনের রেড এলার্ট জারীর সময় থেকে অনির্দ্দিষ্ট সময়কাল পর্যন্ত।

আমরা মনে করি ইস্টিশনব্লগ যাত্রীদের মুক্তভাবে আলোচনা সমালোচনা করার একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম তৈরি ক্ষেত্রে কাজ করে গেছে। অহেতুক হস্তক্ষেপের মাধ্যমে মুখ চেপে ধরার কালচারে ইস্টিশন কখনই আগ্রহী নয়। কিন্তু এই নীতিমালার সুযোগ নিয়ে কেউ যদি নিজ নিজ দলীয় মতামত প্রতিষ্ঠার ক্ষেত্রে জোর খাটায় সেটাও ইস্টিশন কর্তৃপক্ষ কখনই মেনে নেবে না এবং কঠোরভাবে তা নিয়ন্ত্রণ করা হবে।

২৬ thoughts on “রেড এলার্ট!রেড এলার্ট!! রেড এলার্ট!!!

  1. ঠিক আছে। যারা বিভিন্ন পোস্টে
    ঠিক আছে। যারা বিভিন্ন পোস্টে কুরুচিপূর্ণ মন্তব্য ও লেখা নিজের মতের বাইরে গেলেই ভয়ানকভাবে আক্রমণ করে থাকে তাদের সতর্ক করে দিন। তাহলে এই সুন্দর ব্লগটি সুন্দরই থাকবে।

  2. পোস্ট আর মন্তব্য মডারেশেনের
    পোস্ট আর মন্তব্য মডারেশেনের আওতায় আনা হলে একজন ব্লগারের জন্য তা কতটা কষ্টের তা আমি ভালোভাবেই জানি। আশা করি এই রকম অবস্থা ইস্টিশন মাস্টার জারী করবেন না।

  3. ইচ্ছা করেই ডন এর পোস্টে কোন
    ইচ্ছা করেই ডন এর পোস্টে কোন মন্তব্য করি নি। আবর্জনা ঘাটাঘাটি করলে দুর্গন্ধই বের হয়। অপেক্ষায় ছিলাম ইষ্টিশন মাস্টার কি পদক্ষেপ নেয় সেটা দেখার। আমি মনে করি ইষ্টিশন মাস্টার যথেষ্ট সুযোগ দিয়েছিলেন সবাইকে এই বিশৃঙ্খলা মিটিয়ে ফেলার। কিন্তু কাজের কাজ কিছুই হয় নি। যা ঘটেছে সেটা অবশ্যই দুঃখজনক কিন্তু এই এলার্ট জারি না করে আসলেই কোন উপায় ছিল না। ইষ্টিশন মাস্টারকে ধন্যবাদ জানাচ্ছি। ইষ্টিশন এর অতীত ইতিহাস আমরা যারা জানি তারা ভুলে যাই নি কত কঠিন পথ পাড়ি দিয়ে এই ব্লগ প্রতিষ্ঠা পেয়েছে। তাই কোন এজেন্ডাভিত্তিক ব্লগিং মেনে নেওয়া আমাদের পক্ষে কঠিন। দুঃখের বিষয় এটাই যে আজ যারা মডারেশন প্যানেলের সিদ্ধান্ত নিয়ে জল ঘোলা করছেন তাদের প্রায় সবাই এই ইষ্টিশনে লিখেই প্রতিষ্ঠা পেয়েছেন। আর আজ ইষ্টিশনকেই কলুষিত করতে চাইছেন। কতটা অকৃতজ্ঞ হলে এই কাজ করা যায় ভাবতে অবাক লাগে। কয়েকজন ব্লগার চলে গেলে ইষ্টিশনের কিছুই হবে না। আমরা তাদেরকে মিস করব এটা ঠিক। তবে একসময় সবাই নিজের ভুল বুঝতে পেরে আবারও ফিরে আসবে সেই কামনাই করছি। ইষ্টিশনের সাথে ছিলাম এবং থাকব ইনশাল্লাহ।

  4. এডমিন , ব্লগ আছে বলেই ব্লগার
    এডমিন , ব্লগ আছে বলেই ব্লগার হয়-এই কথাটা যেমন সত্য ঠিক তেমনই ব্লগার থাকলেই ব্লগ থাকবে এটাও বাস্তব। আপনার বা আপনাদের উচিৎ পরিস্থিতির গুরুত্ব বুঝে আরও নির্ভূল সীদ্ধান্ত নেয়া । ।

  5. আমার যতটুকু মনে হয় পোস্ট
    আমার যতটুকু মনে হয় পোস্ট মডারেশন একজন ব্লগারের বাক স্বাধীনতার প্রতি এক ধরনের আঘাত। বাকীটা মাস্টার সাহেবের সিদ্ধান্তের উপর নির্ভর করে।

    —————————————————
    বন্ধু শক্ত হাতে ধর হাল,
    পাড়ি দিতে হবে অনন্ত পথ দূর পারাবার।…….

  6. সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত
    সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য ইস্টিশন’র মডারেশন প্যানেলকে ধন্যবাদ। সাথে ছিলাম, আছি, থাকব। তবে জরুরী কোন অবস্থা সৃষ্টি না হলে পোস্ট ও মন্তব্য মডারেশন প্যানেলের আওতাভুক্ত না করার দাবী জানিয়ে গেলাম।

    ব্লগের জন্ম থেকে এখন পর্যন্ত আছি। বিশৃঙ্খলা সৃষ্টিকারীরা জানেনা কত প্রতিকুলতার মধ্য দিয়ে ইস্টিশন তার পথ চলা অব্যাহত রেখেছে। আজ যারা গলা উচিয়ে নিজেকে ব্লগার হিসাবে দাবী করছে, এই ইস্টিশন ব্লগই তাদেরকে ব্লগার হিসাবে তৈরী হতে সহযোগীতা দিয়েছে। সেই কৃতজ্ঞতাবোধটুকু যদি না থাকে, তা ইস্টিশনের উদ্যোক্তাদের কাছে খুবই কষ্টকর। প্রাণে প্রাণ মিলবেই………!!!

  7. ঠিক আছে মাষ্টার সাব। আমরা ও
    ঠিক আছে মাষ্টার সাব। আমরা ও ইষ্টিশনকে অবর্জনা মুক্ত রাখতে চাই। এজন্য আপনাদের কাজ আপনারা করে যাবেন। কারো মন্তব্যে নিয়ে বেশী নাড়াচাড়া না করাই ভালো। আশা করি ইষ্টিশনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে আপনাদের কাজ আপনারা করে যাবেন। আপনি আপনার সাথে সম্পূর্ন একমত…

  8. কাজের ব্যস্ততায় দীর্ঘদিন
    কাজের ব্যস্ততায় দীর্ঘদিন ব্লগে নিক নিয়ে আসা হয়না তবে পাঠক হিসাবে সময় পেলেই ঢু মারি। গত কিছু দিন পাঠক হিসাবেও ব্লগে আসতে পারিনি। এর মধ্যে এত কিছু ঘটে গেল?

    ইস্টিশন ব্লগের শুরুটা কত কঠিন পথ পাড়ি দ্যাওয়ার মত অবস্থা ছিল এটা এখনকার ব্লগাররা হয়ত জানেন না। জানলে ইস্টিশন এর মডারেশন প্যানেল নিয়ে এভাবে উলঙ্গ হয়ে বাক-বিতন্ডার সৃষ্টি হত না। ক্যাচাল পোস্টগুলোতে গিয়ে দ্যাখলাম বেশীরভাগ ব্লগারই ইস্টিশন-এ ব্লগিং করে আজ ব্লগার হয়েছে। তাদের মধ্যে সামান্যতম কৃতজ্ঞতাবোধের লেশমাত্র দ্যাখলাম না। এরা আসলেই অকৃতজ্ঞ।

    আবার নিয়মিত হওয়ার ইচ্ছে আছে। মডারেশন প্যানেলের প্রতি পূর্ণ আস্থা রেখে বলছি আপনাদের সময়োচিত সিদ্ধান্তের জন্য ধন্যবাদ। দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল ভাল। ইস্টিশনকে আমরা কখনই কোন দলের দলীয় ব্লগ হিসাবে দ্যাখতে চাইনা। ইদানিং একটি বিশেষ দলের বিরুদ্ধে কথা বলতে গ্যালেই ট্যাগ খেতে হচ্ছে। এসব ঝেটিয়ে বিদায় করুন। ইস্টিশনকে আমরা দল নিরপেক্ষ একটি ব্লগ প্ল্যাটফরম হিসাবে দ্যাখতে চাই।

  9. একদিন তারা ঠিকই অনুতপ্ত হবে ।
    একদিন তারা ঠিকই অনুতপ্ত হবে । এই ইস্টিশনে ব্লগিং করেই তারা একে অন্যকে খুঁজে পেয়েছিলো । এই সত্য তারা কী করে অস্বীকার করবে ? তারা আমারো বন্ধু ছিলো । হ্যা, ছিলো বলছি অনেক কষ্ট নিয়ে । কারণ, ইস্টিশন বর্জন করে তারা অকৃতজ্ঞতার পরিচয় দিয়েছে । অকৃতজ্ঞদের সাথে ফর্মাল সম্পর্ক থাকতে পারে হৃদ্যতা থাকার কোন সুযোগ নেই ।

    আমি স্তব্ধ হয়েছি তারা সমঝোতার পথেই এগুলো না । ইস্টিশন কর্তৃপক্ষ যদি বাড়াবাড়ি করেই থাকে তার প্রতিবাদের ভাষা অমনটি কেন হলো ? এই প্রশ্নের উত্তর কে দেবে ? আপনারা কেন ধরে নিলেন লিংকন ভাইর আর ফেরার কোন চান্স নেই ।

    আপনারা কী করে বলেন লিংকন ভাইকে ‘ ব্লগার অফ দ্যা ইয়ার ‘ করা হয়েছে আই ওয়াশমূলক ভাবে, আসল কারণ ছিলো তাকে ব্যান করা ? লক্ষ্য করুন এতে করে একইসাথে আপনারা লিংকন ভাইর যোগ্যতা এবং ইস্টিশন কে হেয় করলেন !

    আপনাদের কী মনে হচ্ছে না একটা অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে আরো বড় অন্যায় করলেন ইস্টিশনের সাথে ? এই ইস্টিশন থেকে প্রাপ্ত ঐক্য ইস্টিশনের বিরুদ্ধে ব্যবহার করা কতোবড় অপরাধের কাজ হয়েছে তা আজnনা বুঝলেও অদূর ভবিষ্যতে নিশ্চিত বুঝতে পারবেন ।

    আপনাদের মতো দূর্দান্ত ব্লগার বড়বেশি অবুঝের মতো আচরণ করলেন । আমি জানিনা আপনাদের এই ঐক্য কতদিন অটুট থাকবে , তবে চাইবো ঐক্যবধ্য শক্তিতে বলিয়ান হয়ে দেশের জন্য ভাল কিছু করবেন । বৈচিত্র্য ধারণ ও লালন করবেন অন্তরে । বৈচিত্র্যহীনতায় আদতে কোন নির্মাণই টিকে থাকে না ।

    প্রশ্ন আরো অনেক , ভাবিকালের জন্য তোলা থাকলো । আর আমীরের চা স্টলে আমার তরফ থেকে সবসময় নিমন্ত্রন থাকবে । জয় বাংলা ফিরিয়ে দিয়েছে শাহাবাগ , জয় বঙ্গবন্ধু নিশ্চই একদিন আপনাদের করপুট থেকে মুক্তি পেয়ে সবার হবে ।

    জয় বাংলা
    জয় সমাজতন্ত্র

    1. আপনার প্রতিটা বাক্যের সাথে
      আপনার প্রতিটা বাক্যের সাথে সহমত পোষন করছি। ….. মানুষ কতটা অকৃতজ্ঞ হতে পারে সেটে ভেবেই বিষ্মিত। শুধু মাত্র খারাপ লাগা থেকেই শত ব্যস্ততার পরও ব্লগে আসছি। আমরা মডারেশ প্যানেলকে বুঝিয়ে দিতে চাই ক্ষণিকের অতিথিদের জন্য ব্লগ কখনই থেমে থাকবেনা। ইস্টিশন কিছু নতুন ব্লগার তৈরী করে দিয়েছে, এটাই ইস্টিশনের কৃতত্ব। আমরা যারা ইস্টিশনের আবেগের সাথে জড়িত, তারা যে কোন প্রয়োজনে ইস্টিশনের পাশে থাকবই।

      জয়বাংলা। জয় সমাজতন্ত্র।

    2. রাহাত ভাই আমি ঠিক বুঝি না
      রাহাত ভাই আমি ঠিক বুঝি না আপনি কথা গুলো বুঝে বলেন নাকি না বুঝে বলেন। সবাইকে এক কাতারে অকৃতজ্ঞের দলে ফেলে দিলেন। ব্লগে যদি পরিচয় ৮-৯ মাসের অফলাইনে হয়ত ৩-৪ মাসের। এত জন অকৃতজ্ঞ চিনতে এত সময় লেগে গেল। ফেসবুক, ব্লগ, আমীরের চায়ের দোকান এই প্লাটফর্ম সব ঠুনকো। বয়স এবং পরিণীত বোধের জায়গা থেকে আপনিই ছিলেন সবচাইতে সুবিধাজনক অবস্থানে। ভুলের জায়গা গুলো ধরিয়ে দিয়ে বন্ধন ধরে রাখতে।
      আপনি পারেন হয়ত, আপনি সবচাইতে বড় অন্যায় করলেও বলতে পারব না আপনি অকৃতজ্ঞ। কারণ আপনি আপনার একবন্ধুর সাথে পরিচয় করে দিয়েছিলেন আমার বন্ধু, আমিও তাই ভেবেছিলাম। আমি অন্তত আমার বন্ধু কে সবার সামনে অকৃতজ্ঞ বলব না। জয়, ডন, লিংকন ওদের সাথেও নিশ্চয় আপনার ভাই বন্ধুর মত সম্পর্ক ছিল!
      রাহাত ভাই সরি টু সে, “ডন, লিংকন, জয়, অরফি, কালবৈশাখী, ইলেকট্রন লেখার আগে আপনি ছিলেন এই ব্লগের হাইলাইটেড ব্লগার দের মাঝে অন্যতম। এরা এখান থেকে ঝরে গেলে বা চলে গেলে আলো আপনার উপর বেশি করে ঠিউরে পড়বে। জানিনা আপনার লেখক সত্তা এইখানে কোন ভুমিকা রেখেছে কিনা”।

      1. ইস্টিশনের সব অবদান অন্ধ
        ইস্টিশনের সব অবদান অন্ধ দলবাজদের। ওরা অকৃতজ্ঞ না। ইস্টিশন অকৃতজ্ঞ। এটাইতো বলতে চেয়েছেন? ইস্টিশনের অতীত ইতিহাসটা জেনে তারপর কথা বললে ভাল হত কিরন ভাই। আমি অনেকদিন অনুপস্থিত থাকলেও ব্লগে, এই পর্যন্ত এই ব্লগে যত ধরনের গ্যাঞ্জাম তৈরী হয়েছে সব তারিক লিংকনের কারণে। কার আইডি নম্বর কত, কে মডারেশন প্যানেলে আছে, এই পোস্ট স্টিকি হচ্ছে কেন, ঐ পোস্ট স্টিকি হচ্ছে না কেন ইত্যাদি ইত্যাদি ছিল তাদের বক্তব্য। তারপর কথায় কথায় ট্যাগ দেওয়া তারিক লিংকন গং এর নিত্যদিনের একাটা ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সবচেয়ে বড় কথা হচ্ছে, এই ব্লগের মডারেশন প্যানেলকে সবচেয়ে বিতর্কিত করেছে কারা? তাদের স্বার্থ কি? জানতে চাই? মডারেশন প্যানেলের প্রতিটা সিদ্ধান্তের বিষয়ে তাদের এত মাথা ব্যাথা কেন? মডারেশন প্যানেলের পক্ষ থেকে বারবার পোস্ট স্টিকি করার বিষয়ে মডারেশন প্যানেলের একক সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়ার পরও তারা কেন একই বিষয় নিয়ে বিতর্ক তৈরী করার চেষ্টা করে? একটি বিশেষ দলের বিরুদ্ধে কেউ কথা বললে দলবল নিয়ে কেন তার উপর ঝাপিয়ে পড়তে হবে?

        আজকে যে তারা ব্লগার, সেই ক্ষেত্রটা কি এই ব্লগ তৈরী করে দেয় নাই? তাহলে সেই ব্লগের প্রতি তারা কতটা কৃতজ্ঞ? কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ কি এভাবে ঘটে?

        কিরন ভাই, আমি আপনাকে কোন ধরনের ব্যক্তি আক্রমণ করে কথাগুলো বলিনি। এই ব্লগের প্রথম দিকে জড়িত ছিলাম, এটা আমার আবেগের জায়গা। আমাকে যদি দশবারও এই ব্লগ ব্যান করে, আমি আমার ভুল স্বীকার করে এই ব্লগে ফেরত আসব। এটাই হচ্ছে ব্লগের প্রতি ডেডিকেশন। বিচারক কখনই ভুল বিচার করলেও ক্ষমা চায় না। আর এখানে কতটা অকৃতজ্ঞ হলে সবাই বলতে পারে ইস্টিশন মাস্টারকে তাদের কাছে ক্ষমা চাইতে হবে। আপনি কি এই আচরণকে সমর্থন করেন? এই ধরনের একটা ব্লগ প্ল্যাটফরম তৈরী করে স্বাধীন মত প্রকাশের জায়গা করে দেওয়া এত সহজ না। এই কথাগুলো আশাকরি বিবেচনায় আনবেন।

        যদিও এই পোস্টে ইস্টিশন মাস্টার পুরানো ক্যাচাল নিয়ে কথা না বলার জন্য নির্দেশ জারি করেছেন, তারপরও ব্লগটাকে ভালবাসি বলেই কথাগুলো বললাম। ভুল হলে আপনিও ক্ষমা করে দিয়েন, আর কর্তৃপক্ষও ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন বলে আশা করছি।

        1. বিচারক ক্ষমা চাইবেন এই কথা
          বিচারক ক্ষমা চাইবেন এই কথা বলা অন্যায়। পুরনো বিতর্কে যাব না। আপনার কথা গুলো ভিতর থেকেই বলেছেন আমি বিশ্বাস করি। অবদান কারো নির্দিষ্ট আমি এটা কখনই বলতে চাইনি। আপনার কথাগুলো ভালো লেগেছে।

      2. প্রিয় কিরন ভাই,
        গতকাল রাতে

        প্রিয় কিরন ভাই,

        গতকাল রাতে একটা স্ট্যাটাস ( তোকে, তোমাকে, আপনাকে – এই শিরোনামে ) লিখেছি ফেইসবুইকে , পড়ার আমন্ত্রণ রইলো । আমার কোন আচরণে কষ্ট পেয়ে থাকলে নিজগুনে ক্ষমা করে দিয়েন । ভালো থাকবেন ।

  10. কি আর বলি…গত কিছুদিন আসা হয়
    কি আর বলি…গত কিছুদিন আসা হয় নাই ইস্টিশনে…এখন যতটা সম্ভব আগে-পিছে সবকিছুই ফলো করার চেষ্টা করলাম…সিভিলাইজ্ড পেসেন্জার্স লষ্ট দেয়ার সিভিক সেন্স!! দুঃখজনক!! আমি মনে করি ইস্টিশন মাস্টারের রেড এলার্ট সময়োপযগি!!

    এই ব্লগের সুন্দর পরিবেশটা সবসময় বজায় থাকুক এই কামনা করি!!

  11. সোমেশ্বরী,
    আপনার কমেন্টের

    সোমেশ্বরী,
    আপনার কমেন্টের ভক্ত আমি বরাবরই । সে কথা আপনি ভালো করেই জানেন ।
    সুতরাং এই কমেন্টিও সেভাবেই নিলাম ! ধন্যবাদ !

  12. যার বা যাদের কারনে আজ এই
    যার বা যাদের কারনে আজ এই পোস্টটা আসল তাদের কয়েকজনের ফেবু পেইজ ঘেটে জানা যায় বেশীরভাগ লেখকের লেখার হাতে খড়ি হয়েছে এই ব্লগে লিখেই। কয়েকজন অবশ্য আগে অন্য ব্লগেও লিখতেন। তবে এখন তাদের যেই আচরন দেখছি তাতে আমার মনে হচ্ছে ব্যাপারটা আসলে এমন যেই পাত্রে খাওয়া দাওয়া করলাম সেই পাত্রেই প্রাকৃতিক কাজ সারলাম। অথচ তারা সবাই কিন্তু এখানে ভাল পরিবেশ দেখেই এসেছিলেন। এখন যদি ‘সেই পরিবেশ নাই’ জাতীয় কথা বলা হয় তাহলে কি সেই দায় তাদের উপরে কিছুটা হলেও বর্তায় না? তবে সবার জন্যেই আমি দুইটা প্রশ্ন করতে চাই। আশা করি উত্তর পাব।

    ১। ব্লগের একদম প্রথম দিকে যখন হান্নান এন্ড গং ব্লগ নিয়ে রিভার্স বা মাল্টিরিভার্স গেইম খেলল তখন কোথায় ছিল এই ব্লগাররা?

    ২। সবচাইতে বড় প্রশ্ন ব্লগের বয়স যখন মাত্র কয়েকদিন তখন আর সব ব্লগের সাথে একত্ম হয়ে ইস্টিশন ব্ল্যাক আউট প্রোগ্রামে যাওয়ার পরও ইস্টিশনকে কেন বা কাদের প্ররোচনায় ‘ব্লগ এলায়েন্স’ এর মেম্বার করা হয় নাই? এই নিয়ে আপনাদের মন্তব্যই বা কি?

    যদি আপনাদের এই দুইটা প্রশ্ন দেয়ার সদুত্তর থাকে শুধুমাত্র তাহলে আপনাদের অধিকার আছে ব্লগ ছেড়ে যাবার। পরিশেষে বলব ইস্টিশনের সাথে ছিলাম, এখন আগের মত থাকতে না পারলেও আছি, ভবিষ্যতে আরো জোরালো ভাবে থাকার আশা রেখে গেলাম।

  13. এতোদিন পর ব্লগে এসে এইসব দেখে
    এতোদিন পর ব্লগে এসে এইসব দেখে মনটা’ই খারাপ হয়ে গেল ৷ ইস্টিশন মাস্টারের সতর্কবাণী শিরোধার্য…

  14. একটু অন্য টপিকে কথা বলার জন্য
    একটু অন্য টপিকে কথা বলার জন্য আগে থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি ।
    ইস্টিশন মাস্টারের কাছে অনুরধ আমি আমার নামটা বদিলে শুধু মীম দিতে চাই ।

  15. ভাল ভাল না,,,
    আগে নিজেরা জদি

    ভাল ভাল না,,,
    আগে নিজেরা জদি ঠিক না হই কখন এই সমস্যা ঠিক হবে ন।।
    পোস্ট আর মন্তব্য
    মডারেশেনের আওতায়
    আনা হলে একজন ব্লগারের জন্য
    তা আনেক কষ্টের।সে তার মত প্রকাশ বাধাগ্রস্থ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *