কর্পোরেট দেশপ্রেম এবং আমরা

আমি বিশ্বাস করি দেশপ্রেম লোক দেখানোর কিছু নয়, এর আগে কর্পোরেট দেশ প্রেম হিসেবে পতাকা উত্তোলনকে বর্জন করেছি, এইবার ৫০ কোটি টাকার (হয়তো এরকম কোন পরিমান) বিনিময়ে দেশপ্রেম দেখাইতে জাতীয় সংগীত গাওয়াকেও বর্জন করছি, আমাদের দেশের সকল প্রেম যদি পথের ধারে পরে থাকা ক্ষুদা যন্ত্রণায় কাতরাতে থাকা শিশুটিকে দেয়া হতো অথবা ভাঙ্গা চোরা সরকারি হাসপাতাল বা মাঠে ক্লাস করা সেই শিশুদের স্কুলের জন্য দেখানো হতো তখন আমি সম্মান জানাতাম এই দেশপ্রেমকে, আমি ভালবাসি বাংলা, আমি ভালবাসি বাংলাদেশকে, আমি ভালবাসি আমার দেশের সকল মানুষকে এবং আমি আমার এই ভালবাসাকে কর্পোরেট ভালবাসায় পরিণত হতে দিতে চাইনা !!


আমি বিশ্বাস করি দেশপ্রেম লোক দেখানোর কিছু নয়, এর আগে কর্পোরেট দেশ প্রেম হিসেবে পতাকা উত্তোলনকে বর্জন করেছি, এইবার ৫০ কোটি টাকার (হয়তো এরকম কোন পরিমান) বিনিময়ে দেশপ্রেম দেখাইতে জাতীয় সংগীত গাওয়াকেও বর্জন করছি, আমাদের দেশের সকল প্রেম যদি পথের ধারে পরে থাকা ক্ষুদা যন্ত্রণায় কাতরাতে থাকা শিশুটিকে দেয়া হতো অথবা ভাঙ্গা চোরা সরকারি হাসপাতাল বা মাঠে ক্লাস করা সেই শিশুদের স্কুলের জন্য দেখানো হতো তখন আমি সম্মান জানাতাম এই দেশপ্রেমকে, আমি ভালবাসি বাংলা, আমি ভালবাসি বাংলাদেশকে, আমি ভালবাসি আমার দেশের সকল মানুষকে এবং আমি আমার এই ভালবাসাকে কর্পোরেট ভালবাসায় পরিণত হতে দিতে চাইনা !!

৫০ কোটি টাকায় কতোগুলো সরকারী হাসপাতাল গঠন করা সম্ভব ছিলো ?
৫০ কোটি টাকায় কতোগুলো পথশিশুর জীবন বদলে দেয়া যেত ?
৫০ কোটি টাকায় কতোগুলো উন্নত মানের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব ছিলো ?

আরো অনেক কিছুই হয়তো বলে ফেলা সম্ভব ছিলো ! আমাদের সবচেয়ে বড় দোষ আমরা বড্ড ইমোশনাল জাতি, সবাই যেদিকে লাফাবে আমরা সেদিকেই ছুটে যাই, আমাদের মেরুদন্ড দুর্বল হয়ে যাচ্ছে, যে কোন সময় এই রেকর্ড ভেঙ্গে যেতে পারে এইরকম কিছুর জন্য এত্তোগুলো পয়সা খরচের কি কোন মানে হয় ?

আমার এখনো বিশ্বাস এই পয়সাগুলোর এর থেকেও অনেক বেশি ভালো ব্যবহার হতে পারতো !!

১৬ thoughts on “কর্পোরেট দেশপ্রেম এবং আমরা

  1. আমিও একমত। তবুও মানা যেতো যদি
    আমিও একমত। তবুও মানা যেতো যদি জাতীয় সংগীতের সাথে জারজ ইসলামী বেংকের নাম না জড়ানো হতো। কারণ অর্থহীন জেনেও আমরা অনেক কাজ করি। সাদা চোখে যেগুলো হয়ত কোন ফলাফল হাতেনাতে দেয় না। একটা সুদূরপ্রসারী ফল হয়ত থাকে। কিন্তু বিশ্ব রেকর্ড গড়ার এইসব ছেলেমানুষি ব্যাপার সেসবের সাথে এক নয়। আপনি যেসব প্রস্তাব তুলেছেন তার সাথে আমিও একটা যোগ করি। ৫০ কোটি টাকা দিয়ে কতগুলো দুস্থ্য মুক্তিযোদ্ধাকে সহায়তা করা যেত?

    1. ঠিক সেটাই ! আপনার আইডিয়াটাও
      ঠিক সেটাই ! আপনার আইডিয়াটাও চমৎকার !

      আর দুঃখজনক হইলো এই রেকর্ডটা আমাদের কোন কাজে আসবেনা, আর হয়তো একদিন পরেই অন্য কোন দেশ আবার এই রেকর্ড ভেঙ্গে ফেলবে, কি লাভ এই অহেতুক টাকা নষ্টের !! দেশপ্রেম এটাকে বলেনা 🙁

    2. মানা যেতো যদি জাতীয়

      মানা যেতো যদি জাতীয় সংগীতের
      সাথে জারজ ইসলামী বেংকের নাম
      না জড়ানো হতো

      যদি ইবি ব্যাংকে জড়ানো না হত তবে আমি এর সাপোর্টে থাকতাম। কিন্তু এখন নেই ।

      1. কে বা কারা টাকা দিচ্ছে সেটা
        কে বা কারা টাকা দিচ্ছে সেটা তো পরের দিকের কথা, টাকাটা কোন কাজে খরচ হচ্ছে সেইটাই আগে দেখার পার্ট 🙁

  2. আতিক ভাই এবং আপনার কথার সাথে
    আতিক ভাই এবং আপনার কথার সাথে যুক্ত করে বলতে চাই – সরকারের হাতে যে সম্পদ আছে তার সুষ্ঠু ব্যবস্থাপনা করা গেলে দেশের চেহারা পালটে ফেলা যায় । আমি একটা সংস্থায় কাজ করি – সমাজের অসহায় দুস্থ মানুষের আইনী সহায়তা পাইয়ে দেয়ার । কাজটি অত্যন্ত খুদ্র পরিসরে । মূলত পারিবারিক আইন বিষয়গুলো তাদের জানিয়ে সচেতন করা হয় । কিন্তু আমি জানি এটি মহা সমুদ্রে একফোঁটা জল ফালানর মতো । অথচ, সরকার যদি মাধ্যমিক শ্রেণির বইতে আইনের এই বিষয়গুলো সংযুক্ত করে দিত তাহলে বাল্য বিবাহ, বহু বিবাহ, যৌন হয়রানী ইত্যাদির মাত্রা বহুলাংশে কমানো যেতো । এই টাকা থেকেই একটা প্রজেক্ট করে কাজটি করা যায় ।

    রেকর্ড করার বিষয়টিও অনেক গর্বের । আমি এর বিরোধিতা করছি না । কিন্তু আমাদের আশু কর্তব্য যাতে ভুলে না যাই । সে যা হোক ইসলামী ব্যাংকের টাকায় অনুষ্ঠিত কোন ইভেন্টে আমি যেতে পারিনা । অতটা অসুস্থ আমি হইনি ।

    1. আসলে আমাদের সিস্টেমের সম্ভবত
      আসলে আমাদের সিস্টেমের সম্ভবত ৯০% বা তার বেশিরভাগ মানুষই দুর্নিতীগ্রস্থ এবং অসৎ হওয়ার ফলাফল এইটা 🙁 আমাদের দেশকে আমাদের হাতেই পরিবর্তন করতে হবে, এছাড়া কোন গতি নাই !

  3. বেশিরভাগ ক্ষেত্রেই আবেগ দিয়ে
    বেশিরভাগ ক্ষেত্রেই আবেগ দিয়ে বিবেকের বিচার করা হয়। কিন্তু সবক্ষেত্রে আবেগকে বিবেগ মাপার মানদণ্ড ধরলে ফলাফল ভালো হয় না। যদিও এটিই এখন হচ্ছে। তবে লেখা ভালো লাগল। সরাসরি প্রিয়তে নিয়ে নিলাম

  4. হ্যাঁ অনেক কিছুই করা যেত।
    হ্যাঁ অনেক কিছুই করা যেত। কিন্তু ভাইয়া আমি এধনের প্রোগ্রামের পক্ষে। যারা নতুন বুঝতে শিখে দেশ কি দেশপ্রেম কি তারা কিন্তু এভাবেই দেশের প্রতি প্রথমে আকৃষ্ট হয়। তাই না? আর রেকর্ড নিয়ে তারা কথা বলতে বলতে দেশকে জানবে।

    অনেক কিছুই করা যেত কিন্তু এগুলোরও প্রয়োজন আছে। যদি গনজাগরণ মঞ্চ না হত অনেকে বলতেই পারতো না দেশের এত মানুষ রাজাকারের ফাঁসি চায়। ।

    1. গনজাগরণ মঞ্চের ব্যপারটা
      গনজাগরণ মঞ্চের ব্যপারটা একেবারেই আলাদা, ঐটার ব্যপারে না বলি, তবে দেশপ্রেম বুঝাতে যদি ৫০ কোটি টাকার এই ধরনের বাজে ব্যবহার হয় তাহলে এই প্রেমের আদৌ কি কোন মূল্য আছে ? এইটা এমন এক জিনিশ যেটা হৃদয় নিয়ে অনুভব করতে হয়, পয়সা খরচ করে স্কুল কলেজের ছাত্রছাত্রীদের জোর পূর্বক উপস্থিত থাকতে বলে যেটা করা হচ্ছে সেটা স্কুলের পি.টিতে সবাই যেভাবে হেলায় ফেলায় জাতীয় সঙ্গীত গায় সেটার মতো মনে হচ্ছে !

      রেকর্ডটা অসাধারণ তবে আমি বলতে চাইছি এইটা এখন কোন দরকারি বিষয় না, এইটার থেকেও ভালো কিছু হতে পারত !

        1. না না আমি পিটির সাথে
          না না আমি পিটির সাথে শুধুমাত্র তুলনা করছি, জাতীয় সংগীতের প্রতি আমার তীব্র সম্মানবোধ রয়েছে এবং সম্ভব হলে কোথাও গাওয়া হলে আমি গাওয়ার চেষ্টা করি সাথে সাথে, স্কুলে থাকতে আমি পিটির সময় গাইতাম এবং আমার কন্ঠ ভালো না হওয়ায় আমাকে বারবার বাদ দেয়ার পরেও প্রতিবছরই নতুন করে যখন গায়ক নেয়া হতো আমি ঢুকে যেতাম :p

          আমার কথার অর্থটা অন্যরকম, আমি বলতে চাইছি যে এইটা এই মুহুর্তে আমাদের দরকার ছিলো না, আমাদের এখন যেগুলো গুরুত্বপূর্ণ সেগুলোর দিকে আমরা চাইছি না, ছোটদের বইতে এখন আর এই প্রশ্নটা থাকেনা “ঢাকা কোন নদীর তীরে অবস্থিত” কারন বুড়িগঙ্গার আর কোন অবস্থান নাই এখন, এই মৃতপ্রায় বুড়িগঙ্গাকে উদ্ধার করাও একটা অতি দরকারি দেশপ্রেমের অংশ হতে পারত, আমি বিশ্বাস করি এই ৫০ কোটি টাকায় এইটা অনায়াশেই করা যেত সরকারি সমর্থনের মাধ্যমে !!

  5. ইসলামী ব্যাংকের সংশ্লিষ্টতা
    ইসলামী ব্যাংকের সংশ্লিষ্টতা থাকায় এই কর্পোরেট দেশ প্রেম আমি বর্জন করার সিদ্ধান্ত নিয়েছি।

    1. ভাইয়া সবাই কেনো শুধু
      ভাইয়া সবাই কেনো শুধু ব্যাঙ্কটাকেই দেখছে, আমি রাজনৈতিক পটভূমিটা দ্বিতীয়তে যদি দেখি, ধরে নেই ইসলামি ব্যাঙ্ক এখানে নেই, এইবার দেখুন এই ৫০ কোটি টাকা দিয়ে কতো কিছু করা যেত, আমরা এমন এক রেকর্ডের জন্য এটা করছি যেটা আমাদের দেশ ও দশের কতোটা উপকারে আসবে তা নিয়ে আমার সংশয় প্রকাশ করতেই হয় !!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *