প্রকাশনার নতুন দিগন্তে বাংলা সাহিত্য…

অনুষ্ঠান শেষে আবৃত্তিকার শিমুল মুস্তাফা যখন কথা বলছিলেন আক্ষরিক অর্থেই শ্রোতারা হা করে গিলছিলেন। এতদিন শুধু উনার অসাধারণ কণ্ঠের আবৃত্তিই শুনে এসেছি, আজ কথা শুনেও মুগ্ধ হচ্ছিলাম। এক পর্যায়ে উনি দুঃখ করে বাংলাদেশের একটি প্রখ্যাত অডিও প্রকাশনা প্রতিষ্ঠানের জালিয়াতির কথা বলছিলেন। উনার নিজের ভাষ্যে- ” ১৯৮৭ সালে আমার একটা আবৃত্তির ক্যাসেট বের করলে অডিও প্রকাশনা প্রতিষ্ঠান আমাকে দিতো ৩ লাখ টাকা। আর এখন এই প্রতিষ্ঠান (নাম প্রকাশ করছি না অনুমতি ব্যাতিত) বলে, ঠিক আছে আগে সিডি করে নিয়ে আসেন দেখি… একজন শিল্পীর একটা সিডি বের করলে এক বছরে এরা নাকি ৩০-৩৫ কপি বিক্রি করতে পারে। আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, এই টিএসসিতেই সিডি নিয়ে দাঁড়িয়ে গেলে এক ঘণ্টায় ৫০০ কপি বিক্রি করতে পারবো।”

শুনে খুব খারাপ লাগছিলো। এভাবেই বাংলাদেশের লেখক শিল্পীরা বঞ্চিত হচ্ছেন তাঁদের প্রাপ্য রয়্যালটি থেকে। আমাদের সেদিনের প্রোগ্রাম ছিল লেখক, কবি, চলচ্চিত্রকার আশরাফ শিশিরের একটি কবিতার বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। বইয়ের মোড়ক উন্মোচন বইমেলায় এমন একটি ঘটনা যা নিয়ে আলাদা করে লেখার কিছু নেই। কিন্তু এই বইটির মোড়ক উন্মোচন একটি বিশেষ কারনে আলোচনার দাবী রাখে। “কোন কোন বৃষ্টি কাউকে ভেজায় না”

আশরাফ শিশির রচিত এই কবিতার বইটির প্রকাশনার মাধ্যমে বাংলা সাহিত্যের প্রকাশনা একটি নতুন দিগন্ত উন্মোচন করল। এটিই প্রথম বাংলা বই যা একযোগে কাগজের বই এবং ই-বুক বই হিসেবে প্রকাশিত হল। অনেকেই ভ্রু কুঁচকে ভাবতে পারেন, ই-বুক??? এ আর নতুন কি? কতো বাংলা সাহিত্যের ই-বুক ধুমায়া নামায়ে নিয়ে পড়লাম। অনেকের হার্ড ডিস্ক খুঁজলে হয়ত ১০-১২ জিবি বাংলা ই-বুক পাওয়া যাবে। কিন্তু আক্ষেপের বিষয় হচ্ছে তার সবই স্ক্যান করে পিডিএফ আকারে লেখকের অনুমতি ছাড়াই নেটে ছেঁড়ে দেওয়া পাইরেটেড কপি।

আমরা সবাই জানি প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে বইয়ের ধারনায় একটি ব্যাপক পরিবর্তন এসেছে। ই-বুক এখন দিনদিন জনপ্রিয় হচ্ছে এর সহজলভ্যতা, সুলভ মূল্য এবং সহজে বহনযোগ্যতার কারনে। এখন আর বেড়াতে গেলে গাদা খানিক ভারি ভারি বই কেউ ব্যাগ বোঝাই করে নিতে চাইবেন না। এরচেয়ে নিজের স্মার্ট ফোন বা ই-বুক রিডারে লক্ষ লক্ষ বই বহন করা অনেক সহজ। কাগজের বইয়ের আবেদন অন্যরকম সেটা আমিও জানি এবং স্বীকার করি, কিন্তু বাস্তবতা আমাদের বাধ্য করে আবেগকে বিসর্জন দিয়ে অগ্রগতিকে ধারন করে সামনে যাওয়ার। এখন আর আমরা ব্যক্তিগত কাজে কেউ তেমন একটা চিঠি লিখিনা। হাহুতাশ তা নিয়ে করিনা তা নয়, কিন্তু বাস্তবতা… ঠিক তেমনি অদূর ভবিষ্যতে কাগজের বইয়ের যায়গা দখল করে নেবে ই-বুক।

যাই হোক, যা বলছিলাম- গত ২৬ ফেব্রুয়ারি অমর একুশের বইমেলার লিটল ম্যাগ চত্বরে উন্মোচিত হলো বাংলা সাহিত্যের প্রথম বই যা একযোগে ই-বুক (বৈধ) এবং কাগজের বই হিসেবে প্রকাশিত হলো। “কোন কোন বৃষ্টি কাউকে ভেজায় না”, আশরাফ শিশিরের কাব্যগ্রন্থ। বইটি যদিও আমি এখনও পড়ে শেষ করতে পারিনি, তবু যতটুকু পড়েছি তাতে বলতে পারি, কবিতার পাঠকরা একটু নতুন ও ভিন্ন ধাঁচের কিছু কবিতা পড়ার সুযোগ পাবেন। বইটি প্রতিভু প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। আর ই-বুকটি প্রকাশ করেছে আমাদের প্রিয় ইস্টিশনের ই-বুক কর্নার। ইস্টিশনের মডারেশন প্যানেল থেকে যখন আমাকে জানানো হলো আমাকে ইস্টিশনের প্রতিনিধিত্ব করতে হবে, শুনে দারুণ ভাগ্যবান মনে হয়েছে, কারণ ছোট্ট হলেও এটা একটা ইতিহাস হয়ে থাকবে বাংলা প্রকাশনা জগতে। তাই এই ইতিহাসের অংশ হওয়ার সৌভাগ্য অর্জন করে দারুণ ভালো লাগছিলো। আর যখন শুনলাম অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আমার অত্যন্ত প্রিয় আবৃত্তিকার শিমুল মুস্তাফা, তখন তো খুশী কয়েকগুণ বেড়ে গেলো। অনুষ্ঠানে উপস্থিত হয়ে পরিচিত হলাম আরেক গুণী লেখকের। বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের কয়েক শত গানের গীতিকবি লতিফুল ইসলাম শিবলী যিনি জেমস এবং আইয়ুব বাচ্চুর অনেক জনপ্রিয় গানের রচয়িতা। শিমুল মুস্তাফা এবং লতিফুল ইসলাম শিবলী দুজনেই ইস্টিশনের এই উদ্যোগের ভূয়সী প্রসংশা করলেন এবং শিবলী উনার একটি বইও ই-বুক আকারে ইস্টিশন থেকে প্রকাশের ইচ্ছা প্রকাশ করেছেন। পুরো অনুষ্ঠানটি এতোই মজার ছিল যে এটা আমার জীবনে একটি স্মরণীয় ঘটনা হয়ে থাকবে। অনুষ্ঠানের কিছু মুহুর্তের ছবি-

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের একাংশ-

মোড়ক উন্মোচন করলেন শিমুল মুস্তাফা এবং লতিফুল ইসলাম শিবলী-

বইটির ই-বুক সংস্করণ উন্মোচনের পর সেটা কিভাবে ডাউনলোড করতে হবে বুঝিয়ে দিচ্ছি এই অধম-

বইটি ডাউনলোড করতে চাইলে ইস্টিশনের ই-বুক কর্নারে গিয়ে বা সরাসরি এই লিংকে ক্লিক করে ঝটপট কিনে ফেলুল। দাম মাত্র ২০ টাকা। আমি লেখক আশরাফ শিশির এবং ইস্টিশনের ই-বুক কর্নারের সফলতা কামনা করছি।

৪২ thoughts on “প্রকাশনার নতুন দিগন্তে বাংলা সাহিত্য…

  1. একটা ভাল পোস্ট পেলাম। ই-যুগে
    একটা ভাল পোস্ট পেলাম। ই-যুগে ডিজিটালি পড়ি, আর কাগুজে বইর দরকার কি এখন। ধন্যবাদ লেখক ও অন্যদের সবাইকে।

    1. কাগুজে বই পড়ার একটা অন্যরকম
      কাগুজে বই পড়ার একটা অন্যরকম আনন্দ কিন্তু আছে লজিক্যাল ভাই।আমি কি করি শোনেন ,যখনি নতুন বই কিনে আনি পড়ার আগে অনেকক্ষণ বইটার মিস্টি ঘ্রাণ শুকি।সেই ঘ্রাণ শুকার কিযে আনন্দ তা বলে বোঝাতে পারবোনা।তার পর ধরেন অনেকদিন হয়ে গেলে তার থেকে আবার অন্যরকম একটা ঘ্রাণ আসে।সেটাও আমার খুব প্রিয়। ইবুক প্রয়োজন মেটাতে পারে কিন্তু কাগুজে বই মনের ক্ষুধা মেটায়।

      1. সে বদাভ্যাস অবশ্য আমারো আছে
        সে বদাভ্যাস অবশ্য আমারো আছে এমনকি নুতন টাকার বান্ডেলেও। কি আর করা আমাদের পুরণো চেতনাকে বিদেয় দিতে একটু সময় লাগবে বৈকি।

          1. কারাগার ভাই একদম ঠিক কথা
            কারাগার ভাই একদম ঠিক কথা বলেছেন… নতুন বইয়ের গন্ধ শুঁকার মাঝে আসলেই একটা অদ্ভুত ভালোলাগা আছে… :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

      2. কাগুজে বই পড়ার একটা অন্যরকম

        কাগুজে বই পড়ার একটা অন্যরকম আনন্দ কিন্তু আছে লজিক্যাল ভাই।আমি কি করি শোনেন ,যখনি নতুন বই কিনে আনি পড়ার আগে অনেকক্ষণ বইটার মিস্টি ঘ্রাণ শুকি।সেই ঘ্রাণ শুকার কিযে আনন্দ তা বলে বোঝাতে পারবোনা।তার পর ধরেন অনেকদিন হয়ে গেলে তার থেকে আবার অন্যরকম একটা ঘ্রাণ আসে।সেটাও আমার খুব প্রিয়। ইবুক প্রয়োজন মেটাতে পারে কিন্তু কাগুজে বই মনের ক্ষুধা মেটায়

        পুরা আমার লগে মিলা গেল… :bow: :bow: :bow: :থাম্বসআপ: :থাম্বসআপ: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল:

  2. শুভ কামনা রইলো আতিক ভাই
    শুভ কামনা রইলো আতিক ভাই ।
    পেশায় ডাক্তার হলেও বাংলা সাহিত্যের প্রতি আপনার বিশেষ ঝোঁক রয়েছে তা সহজেই বুঝা যায় ।আশা করি আগামীতে আপনার নিজের লিখা কোন বইয়ের মোড়ক উন্মোচনে আমাদেরও উপস্থিত হবার সৌভাগ্য হবে ।

    1. আশা করি আগামীতে আপনার নিজের

      আশা করি আগামীতে আপনার নিজের লিখা কোন বইয়ের মোড়ক উন্মোচনে আমাদেরও উপস্থিত হবার সৌভাগ্য হবে ।

      – হু, আতিক ভাই, আমরা আপনারা বইয়ের উন্মোচন অনুষ্ঠানে থাকতে চাই ।

  3. দুর্দান্ত উদ্যোগ…
    দুর্দান্ত উদ্যোগ… :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল:
    :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow: :bow: :bow:

  4. আশাকরি ইস্টিশন কথায় নয়,
    আশাকরি ইস্টিশন কথায় নয়, অনলাইনের সব ক্ষেত্রেই প্রাণে প্রাণ মিলাতে সক্ষম হবে। পোস্টটি শেয়ার করে তথ্যগুলো জানানোর জন্য ডাঃ আতিক’কে অসংখ্য ধন্যবাদ।

  5. অফিসের কাজে রাজশাহী থাকায় এই
    অফিসের কাজে রাজশাহী থাকায় এই ঐতিহাসিক মুহূর্তে থাকতে পারিনি । শিশির’দা আপনার জন্য শুভ কামনা রইলো । এবার আপনার বই’য়ের মোড়ক উন্মোচনে থাকতে পারলাম না বলে আগামী বই মেলায় আমার কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচনে গরহাজির থেকে শোধ নিয়েন না গুরু ।

    আর আতিক ভাই, আপনার প্রতি ঈর্ষা হচ্ছে । মিয়া ইতিহাসে নাম লেখাইলেন ইস্টিশন রে সাথে নিয়া । আমাগো মিষ্টি খাওয়ান । ইস্টিশনের কাছ থেকে টাকা নিয়া খাওয়ান । 😀 :ভেংচি: :পার্টি:

    1. আর আতিক ভাই, আপনার প্রতি

      আর আতিক ভাই, আপনার প্রতি ঈর্ষা হচ্ছে । মিয়া ইতিহাসে নাম লেখাইলেন ইস্টিশন রে সাথে নিয়া । আমাগো মিষ্টি খাওয়ান । ইস্টিশনের কাছ থেকে টাকা নিয়া খাওয়ান

      জাতি অপেক্ষায় আছে… :থাম্বসআপ: :থাম্বসআপ: :অপেক্ষায়আছি:

  6. শিমুল মুস্তাফা এবং লতিফুল

    শিমুল মুস্তাফা এবং লতিফুল ইসলাম শিবলী দুজনেই ইস্টিশনের এই উদ্যোগের ভূয়সী প্রসংশা করলেন এবং শিবলী উনার একটি বইও ই-বুক আকারে ইস্টিশন থেকে প্রকাশের ইচ্ছা প্রকাশ করেছেন।

    ইস্টিশন ই-বুকের সফলতা ঠিক এইখানেই। খুব অল্প সময়ে এতো ঈর্ষণীয় সাফল্য আর কেউ পেয়েছে কিনা জানা নেই। এগিয়ে যাক ইস্টিশন ই-বুক…..

  7. এত পিচ্চি পিচ্চি অ্যামাউন্ট
    এত পিচ্চি পিচ্চি অ্যামাউন্ট বিকাশ করতে ভাল্লাগে না… আগে থেকে বিকাশ করে রেখে অ্যাকাউন্টে টাকা জমা রাখা যাবে?

    1. একটা বিকাশ একাউন্ট করে নিলেই
      একটা বিকাশ একাউন্ট করে নিলেই হয়। সেখান থেকে ইচ্ছা মতো এমাউন্ট মার্চেন্ট নাম্বারে পেমেন্ট করা যায়, এমনকি ১ টাকাও। 😀

      1. বিকাশ অ্যাকাউন্ট আছে…
        বিকাশ অ্যাকাউন্ট আছে… কিন্তু, টাকা তোলা ছাড়া কিছুই করতে পারি না… দেখি আজকে ঘাটাঘাটি করা লাগবে… 😀

        1. কি হুনাইলেন এইটা? বিকাশ
          কি হুনাইলেন এইটা? বিকাশ একাউন্ট দিয়ে আপনি টাকা তোলা, টাকা অন্যের একাউন্টে ট্রান্সফার করা, বিভিন্ন শপিং মলে বা অনলাইন শপ, (যেমন কারিগর.কম) এ কেনাকাটা করে পেমেন্ট করতেও পারবেন। পেমেন্ট শুধুমাত্র মার্চেন্ট নাম্বারেই করা যায়। পেমেন্টে এক্সট্রা কোন চার্জ কাটে না বিকাশ। কিন্তু “সেন্ড মানি” অপশন ইউজ করে টাকা অন্যের ব্যক্তিগত একাউন্টে ট্র্যান্সফার করলে ৫ টাকা চার্জ কেটে নেয় যে কোন এমাউন্টের জন্য। আপনি *২৪৭# ডায়াল করে বিকাশ মেনু ঘাঁটলেই সব ক্লিয়ার হবেন।

  8. ডাঃ আতিক থেকে আমরা নাজিম
    ডাঃ আতিক থেকে আমরা নাজিম হিকমত’র একটা অনুবাদ সংকলন চাই। হোক সেটা ই-বুক বা হার্ডকপি।

    1. দুলাল ভাই একটা ভালো কথা
      দুলাল ভাই একটা ভালো কথা কইছেন… :থাম্বসআপ: :থাম্বসআপ: আতিক ভাই, কবে পাচ্ছি… :ভাবতেছি: :অপেক্ষায়আছি:

  9. বই পড়ার একটা আলাদা অংশ হচ্ছে
    বই পড়ার একটা আলাদা অংশ হচ্ছে বইয়ের ঘ্রাণ নেওয়া । কিন্তু দিন বদলের সাথে – সাথে সবি পরিবর্তন হচ্ছে, তাই এখন PDF ই ভরসা । সেই সাথে একটা অসাধারন সিদ্ধান্ত নেয়ার জন্য ইষ্টশনকে ধন্যবাদ । ঠিকিত আমরা যদি এভাবে পাইরেসি/স্কেন করা বই পড়ি তবে লেখকেরা তো তাদের প্রাপ্য থেকে বন্চিত হবে । সেই সাথে তারা বইলেখার উত্‍সাহ হারিয়ে ফেলবে । তাই আসুন আমরা সবাই সচেতন হই । দেখবেন বাংলা সাহিত্য যেন বিলিন না হয়ে যায় । আর আমি নিজেও বইটা ডাউনলোড করব আশা করি আপনারাও করবেন ।

  10. নতুন বই এর ঘ্রাণ টাই যেন
    নতুন বই এর ঘ্রাণ টাই যেন প্রাণের সঞ্চার করে । আর ডা. আতিক ভাইয়ের জন্য শুভকামনা ।

  11. গুণীর কদর এই দেশে নাই ৷
    গুণীর কদর এই দেশে নাই ৷ যদ্দুর জানি বাউল কালা মিয়া, ক্বারী আমিরুদ্দীন সহ আরো অনেক বাউল শিল্পি স্থায়ি ভাবে বিলেত (United Kingdom) থাকেন ৷

    সেই ভাল ৷ আজকে আমাদের করিম মিয়া যদি আরো আগেই পাড়ি জমাইতেন দেশের বাইরে, সেইখানেই তার মূল্যায়ন হৈতো ৷ জীবদ্দশায় বা মৃত করিমের সঠিক কোন মূল্যায়ন এই বাংলার মানুষ করে নাই, করবেও না ৷ উনি বলে গেছিলেন উনার মৃত্যুর পর বাংলার মানুষ ওনার হাড় বেইচ্চা খাইবো, আমরা করতেছিও তাই!

    মনের দুঃখ কার কাছে জানাই?
    মনে ভাবি তাই..
    গরিব কূলে জন্ম আমার আজও তা মনে পরে,
    ছোটবেলা বাস করিতাম ছোট্ট এক কুঁড়ে ঘরে..
    দিন কাটিতো অর্ধাহারে, রোগে কোনও ঔষধ নাই,
    মনের দুঃখ কার কাছে জানাই?.. :দীর্ঘশ্বাস:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *