ইস্টিশন’র প্রথম বর্ষপূর্তি উপলক্ষ্যে গল্প লেখা প্রতিযোগিতা…


অত্যন্ত আনন্দের সাথে জানানো যাচ্ছে, আসছে ২১ ফেব্রুয়ারি ইস্টিশন’র প্রথম বর্ষপূর্তি উদযাপন করতে যাচ্ছি আমরা। ইস্টিশনের যাত্রা শুরুর দিন হিসেবে প্রথমে যদিও কর্তৃপক্ষ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকেই বেঁছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলো। কিন্তু কসাই কাদেরের রায়ের বিরুদ্ধে ফুঁসে ওঠা জাগরণের একেবারেই শুরুর মুহুর্তেই সেই উত্তাল আন্দোলনের ভেতরে চেতনার নব জাগরণের এক অমিত সম্ভাবনার আভাস পেয়ে আমরা ৫ ফেব্রুয়ারিতেই অনলাইনে সচল হওয়ার সিদ্ধান্ত নেই। এজন্য ৫ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করা হয় এবং শাহবাগের গণজাগরণের একেবারে শুরু থেকে প্রতি মুহুর্তের লাইভ আপডেট জানানোর মাধ্যমে আন্দোলনের সহযাত্রী হিসেবে গুরুত্বপুর্ন ভূমিকা রাখতে সক্ষম হই আমরা। তথাপি ইস্টিশন’র বর্ষপূর্তির দিন হিসেবে ২১ ফেব্রুয়ারিকেই অধিক উপযোগী মনে করছি। প্রথম বর্ষপূর্তির দিনটিকে স্মরণীয় করে রাখতে ইস্টিশন কর্তৃপক্ষ বিশেষ কিছু করার পরিকল্পনা নিয়েই কর্মযজ্ঞ সম্পাদনা করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ইস্টিশনের যাত্রীদের মধ্যে একটি গল্প লেখার প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উদযাপনের মাঝেও যেন যাত্রীদের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটে সেই লক্ষ্যেই আমাদের এই আয়োজন।

গল্প লেখা প্রতিযোগিতার নিয়মাবলীঃ

১) লেখাটি অবশ্যই মৌলিক হতে হবে। ইতিপূর্বে ইস্টিশনে অথবা অন্য কোথাও প্রকাশিত লেখা প্রতিযোগিতার জন্য পোস্ট করা যাবে না।

২) একজন যাত্রী কেবল মাত্র একটি গল্পই প্রতিযোগিতার জন্য পোস্ট করতে পারবেন।

৩) প্রতিযোগিতার জন্য গল্প আগামী ১৭ ফেব্রুয়ারি রাত বারোটার মধ্যে পোস্ট করতে হবে।

৪) ১ম, ২য় এবং ৩য় হিসেবে মনোনীত তিনটি গল্পকে পুরষ্কারের জন্য ঘোষণা দেওয়া হবে।

৫) বিজয়ী নির্বাচনের ক্ষেত্রে আমরা বিচারকগণের মূল্যায়ন এবং দর্শক পছন্দ উভয়কেই মাত্রানুযায়ী বিবেচনায় নিতে চাই। এক্ষেত্রে বিচারকদের ৭৫, এবং দর্শক পছন্দের ২৫, মোট ১০০ নম্বরের উপর বিজয়ী নির্বাচন করা হবে। দর্শক পছন্দ সংশ্লিষ্ট গল্পের ফেসবুক শেয়ার সংখ্যার ভিত্তিতে গণনা করা হবে। বিচারকগণের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

৬) গল্পের বিষয় এবং শব্দ সংখ্যার উপর কোন বিধিনিষেধ আরোপিত হবে না। তবে ইস্টিশনের নীতিমালা বিরুদ্ধ কোন গল্প বিবেচনায় নেওয়া হবে না।

৭) প্রতিযোগিতায় অংশ নেওয়ার লক্ষ্যে পোস্ট করা গল্পের শেষে “বর্ষপূর্তি গল্প প্রতিযোগিতা” কথাটি উল্লেখ করে দিতে হবে।

৮) পোস্ট করা গল্পের মধ্য থেকে বাছাই করা গল্প নিয়ে একটি গল্প সংকলনের ই-বুক ইস্টিশন ই-বুক কর্নার থেকে প্রকাশ করা হবে। সেক্ষেত্রেও একটি নির্বাচন প্যানেল গল্প বাছাইয়ের কাজটি করবেন এবং প্যানেলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

তো যাত্রীরা নিজ নিজ গল্প লেখার মেধার সর্বোচ্চ প্রয়োগ ঘটিয়ে প্রতিযোগিতায় ঝাঁপিয়ে পড়ুন। আমরা প্রাণে প্রাণ মেলাবই…

৩৫ thoughts on “ইস্টিশন’র প্রথম বর্ষপূর্তি উপলক্ষ্যে গল্প লেখা প্রতিযোগিতা…

  1. ১২ তারিখ পোস্ট দিয়া বলেন ১৫
    ১২ তারিখ পোস্ট দিয়া বলেন ১৫ তারিখ গল্প জমা দেয়া লাগবে। তাও একেবারে মোড়কওলা নতুন গল্প। এইডা কিসু হৈল! তাও এর মধ্যে পড়ছে পহেলা ফাল্গুন, ভ্যা ভ্যা ডে, আংরেজি মডেল টেস্ট, কেমিস্ট্রি মডেল টেস্ট… হুররর!!!

  2. প্রথমেই ১ম বর্ষপূর্তি উপলক্ষে
    প্রথমেই ১ম বর্ষপূর্তি উপলক্ষে ইস্টিশন মাস্টার, মডারেশন প্যানেল,সহযাত্রী সকলকে প্রাণঢালা অভিনন্দন।আর এ ধরনের একটি গল্প প্রতিযোগিতার আয়োজন করার মাস্টার সাহেব কে অসংখ্য ধন্যবাদ।মাস্টার সাহেব ইস্টিশন আমাদের প্রাণের প্লাটফর্ম।এখানে আমরা অনেকটা পরিবারের মত হয়ে গেছি।আর আসছে ২১শে ফেব্রুয়ারি মহান ভাষা ও শহীদ দিবস আমাদের প্রাণের ইস্টিশনের ১ম বর্ষপূর্তি।এই বর্ষপূর্তি উপলক্ষে আমি ইস্টিশনের সকল যাত্রী হয়ে একটা দাবি রাখতে চাই।

    প্রথমেই বেলছি ইস্টিশন আমাদের প্রাণের প্লাটফর্ম।আর ইস্টিশনের সহযাত্রী হিসাবে সকল ব্লগারের মধ্য একটি সোহার্দ্যপূর্ণ সম্পর্ক বিরাজমান।

    ব্লগের বর্ষপূর্তি উপলক্ষে অন্যান্য ব্লগে ঘটা করে ব্লগ ডে উদযাপন করা হয়।যেখানে উক্ত ব্লগের ব্লগারদের নিয়ে একটি গেট-টুগেদারের মত হয়ে থাকে।আমরা যাত্রীরা ইস্টিশনের বর্ষপূর্তি উপলক্ষে সেরকম কিছুরই অপেক্ষা করে ছিলাম।কিন্তু বর্ষপূর্তি অনুষ্ঠানে এধরনের অনুষ্ঠান না থাকায় অত্যন্ত হতাশাবোধ করছি।

    তাই ইস্টিশনের বর্ষপূর্তি উপলক্ষে আমরা যাত্রীরা ইস্টিশন ব্লগের কাছ থেকে একটা গেট-টুগেদারের দাবি জানাচ্ছি।মাস্টার সাহেব এই বিষয়ে আপনার মতামত জানতে চাচ্ছি।এবং সহযাত্রীদের এই বিষয়ে মতামত জানানোর অনুরোধ জানাচ্ছি।…..ধন্যবাদ।

    1. দুর্দান্ত উদ্যোগ, আসলেই…
      :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow: :bow: :bow: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি:
      দুর্দান্ত উদ্যোগ, আসলেই…

  3. নাচতে মন চাইতাছে। কিন্তু ১৫
    নাচতে মন চাইতাছে। কিন্তু ১৫ তারিখ খুব কম সময়। এতো অল্পে ক্যামনে লিখি!!! :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি:

  4. সময়টা খুব অল্প হয়ে গেল না
    সময়টা খুব অল্প হয়ে গেল না মাস্টার সাব? যেই দৌড়ের উপর আছি তাতে করে তিন দিনে একখান আস্ত কড়কড়া গল্প প্রসব করা কি এতই সহজ? এক সপ্তাহ সময় কি বাড়ানো যায়?

  5. আর তিনটা দিন বাড়ানোর জোড়ালো
    আর তিনটা দিন বাড়ানোর জোড়ালো দাবী জানাচ্ছি মাস্টার সাব। ১৮ তারিখ পর্যন্ত সময় দিন।

    আর ইস্টিশনের সকল যাত্রী ও মডারেশন প্যনেলকে আমার শুভেচ্ছা।

    প্রাণে পাণ মেলাবোই 🙂 🙂 🙂

  6. খুবই চমৎকার একটি উদ্যোগ…
    খুবই চমৎকার একটি উদ্যোগ… :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: এধরণের একটি উদ্যোগের জন্য ইস্টিশন মাস্টারকে :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল:

  7. সাধু সাধু সাধু। গল্প-টল্প
    :bow: :bow: :bow: :bow: :bow: :bow: সাধু সাধু সাধু। গল্প-টল্প লেখার প্রতিভা যেখানে নাই সেখানে মৌলিক গল্পের প্রশ্ন তো আসেই না। এরপরেও অনেক বেশি আনন্দিত এই জন্যে যে, বহু গল্প পড়ার সুযোগ পাবো।

    *** মাষ্টার সাহেব যদি মনে কিছু না নিতেন তবে একটি বিষয় আপনার সদয় দৃষ্টিতে আনতে চাই, আপনি লিখেছেন যে

    এজন্য ৫ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করা হয়

    কিন্তু দেখা যাচ্ছে তার আরো দুইদিন আগে অর্থাৎ ০৩/০২/২০১৩ সালে এই অধম লিখেছিলো পরীক্ষামূলক সংস্করনে পরীক্ষামূলক লেখা । শুধুমাত্র মনের গভীরের একটি প্রশ্ন তুলে ধরলাম যা দৃষ্টিকটুভাবে না নিয়ে ক্ষমাসুন্দর দৃষ্টিতে নিবেন। আর হ্যাঁ শতভাগ সহমত

    শাহবাগের গণজাগরণের একেবারে শুরু থেকে প্রতি মুহুর্তের লাইভ আপডেট জানানোর মাধ্যমে আন্দোলনের সহযাত্রী হিসেবে গুরুত্বপুর্ন ভূমিকা রাখতে সক্ষম হই আমরা।

    কেউ যদি অস্বীকার করে তাহলে সেটি নিঃসন্দেহে তার নিচু মনমানসিকতার এক জ্বলন্ত বহিঃপ্রকাশ। যদিও সেই সময়ে অনেক চক্রান্ত হয়েছিল ইস্টিশনের বিরুদ্ধে কিন্তু ইস্টিশন কর্তৃপক্ষের অনড়, আপোষহীন অবস্থানের ফলে আজকের দিনে ইস্টিশন তার যোগ্য অবস্থানে পৌঁছে গেছে খুব অল্প সময়ে।

  8. আমাদের হাতে সময় খুব কম হওয়াতে
    আমাদের হাতে সময় খুব কম হওয়াতে ১৫ই ফেব্রুয়ারী পর্যন্ত গল্প পোস্ট করার শেষ সময় নির্ধারণ করা হয়েছে। ইস্টিশন আপনাদেরই প্ল্যাটফরম। তাই আশাকরি বাস্তবতার প্রেক্ষিতে সময় স্বল্পতার বিষয়টা সবাইকে মেনে নেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। তারপরও যাত্রীদের অনুরোধের প্রেক্ষিতে গল্প পোস্ট করার সময় আরো দুই দিন বর্ধিত করা হল। ১৭ই ফেব্রুয়ারী রাত ১১-৫৯ এর মধ্যে পোস্ট করা গল্প প্রতিযোগীতায় অংশ গ্রহন করার জন্য আমাদের গল্প বাছাই কমিটি গ্রহন করবেন। প্রাণে প্রাণ মিলাতে সময় বেশী লাগার কথা না। আসুন, আমরা এই স্বল্প সময়ের মধ্যেই প্রাণে প্রাণ মিলাই…..

    1. কৃতজ্ঞতা রইল… আর খাজা
      কৃতজ্ঞতা রইল… :ফুল: :ফুল: আর খাজা বাবার প্রস্তাবটার ব্যাপারে ভেবে দেখবার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি… :ভাবতেছি: :খুশি: প্রানে প্রান মেলাবোই… :বুখেআয়বাবুল:

  9. ইষ্টিশনকে বর্ষপূর্তির
    ইষ্টিশনকে বর্ষপূর্তির অভিনন্দন.. গল্প প্রতিযোগিতার উদ্যোগকে সাধুবাদ জানাই.. সফলতা কামনা করি.. অনেকগুলো গল্প পড়ার আশায় থাকলাম.. এই ফিশপ্লেট খুলে ফেলার কালে কোনো দূর্ঘটনা ছাড়াই একবছরের সফল রেলযাত্রার জন্যে ইস্টিশনমাস্টারকেও অভিনন্দন..

  10. অসাধারন উয্যোগ।কিন্ত আমরা
    অসাধারন উয্যোগ।কিন্ত আমরা কবিরা কি আজীবন অবহেলিত থেকে যাবো???দূর্মূল্য কবিতাগুলো যা অলৌকিক স্বকীয়তা লালন করে সেইসব কবিতাগুলো কি কখনো স্বীকৃতি পাবেনা??যদিও ইস্টিশনে খুব কম কবিতা পোষ্ট হয়।পাঠকও কম।…তবুও কবিতাই তো সাহিত্যে রাজত্ব করেছে একসময়, এখনো কবিতার শক্তিই বেশী।

    ৪ লাইনের কবিতা যে বোধ জাগায়
    ৪০০ পৃষ্ঠার উপন্যাসও সেটা মাঝে মাঝে পারেনা।

  11. চমৎকার সৃজনশীল উদ্যোগ !
    চমৎকার সৃজনশীল উদ্যোগ ! অনেকগুলো মাস চলে গেছে, একটাও গল্প লিখিনি, দেখি এখন ঠেলায় পড়ে লিখতে পারি কিনা ! আর একটা কথা সৃজনশীল কাজ টাইম বেঁধে হয়না । ইস্টিশনের এই উদ্যোগ আরও আগে নেওয়া দরকার ছিল এবং অন্তত ১ মাস সময় দেওয়া যেতে পারতো । গল্প -কবিতা তো রেডিমেড জিনিস না যে দোকানে গেলাম আর কিনে নিয়ে এলাম । আমাদের মধ্যে যারা নিয়মিত লেখালেখি করি তারা কোন লেখা পাণ্ডুলিপি করে ট্রাঙ্কে ভরে রাখিনা ,লেখার পরপর ই তা ফেইসবুক, ব্লগে প্রকাশ করে দেই,সুতরাং লেখা সংরক্ষণে না থাকাটাই স্বাভাবিক ।

    তথাপি, নিয়মিত যারা গল্প লেখেন তারা কষ্ট করে হলেও চমৎকার একটা গল্প লিখে ফেলতে পারবেন এই স্বল্প সময়ের মধ্যে এই আশা করছি ।

  12. খুব ভালো সংবাদ, ব্লগিং জগতে
    খুব ভালো সংবাদ, ব্লগিং জগতে নতুন চিন্তা, চলতে থাক….
    ধন্যবাদ ইস্টিশন কর্তিপক্ষকে, :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ:

  13. ওয়াও চমৎকার প্রস্তাব ।
    ওয়াও চমৎকার প্রস্তাব । :তালিয়া: :থাম্বসআপ: :তালিয়া:

    এখন গল্প কই পাই ! প্রতিযোগিতা নাম শুনলেই আমি ভয়ে পেয়ে যাই 🙁
    তারপরও একটা চেষ্টা নিবো

    বিজয়ীদের অগ্রিম শুভেচ্ছা :গোলাপ:

  14. ইস্টিশনের সেলিব্রেটি সব গল্প
    ইস্টিশনের সেলিব্রেটি সব গল্প লেখকদের অসাধারণ কিছু গল্প পড়ার সুযোগ তৈরির জন্য ধন্যবাদ মাস্টার। যদিও ইস্টিশনের গল্পকারগণ কোন প্রতিযোগিতার তোয়াক্কা না করেই নিয়মিত সব অসাধারণ গল্প পোস্ট করেন। তবুও এই উপলক্ষ্য একটা বিশেষ কিছু উপহার দেবে যাত্রীদের এই ব্যাপারে আমার কোন সন্দেহ নাই। সবাই সবার সেরাটা উপচে দেওয়ার ব্যাপারে কার্পন্য করবেন না বলেই আমার শক্ত বিশ্বাস। আমরা প্রাণে প্রাণ মেলাবই…

  15. এ হবেনা । আমিতো গল্প লিখতে
    এ হবেনা । আমিতো গল্প লিখতে পারিনা । সিনেমা – কবিতা হলে একটা ট্রাই করা যেতো । আমাদের জন্য ইস্টিশনের কোন ফিলিংস নেই । আই’ম ক্রাইং :মনখারাপ: :ভাঙামন: :দেখুমনা: :কথাইবলমুনা:

  16. হায় হায়! সতের তারিখ তো বেশী
    হায় হায়! সতের তারিখ তো বেশী দেরি নাই! আমার তো একটা লেখা শেষে সেটা পোষ্ট করতেই তিন দিন চলে যায়!
    চেষ্টা করে দেখি! এভাবে ফ্রিতে একটা বইয়ে নাম ছাপানোর সুযোগ হাতছাড়া করা যায় না। একটু দৌড়ের ওপর প্রানে মিলাতে হবে, তাতে কি? একটু দৌড়াইলাম নাহয়। হা হা হা।

    ধন্যবাদ ইস্টিশন মাস্টারকে ইস্টিশন’র প্রথম বর্ষপূর্তি উপলক্ষ্যে গল্প লেখা প্রতিযোগিতা আয়োজন করার।

  17. আর ১ টা দিন সময় বাড়ানো যায়
    আর ১ টা দিন সময় বাড়ানো যায় মাস্টার সাহেব ? আমার মাথায় একটা আইডিয়া আছে । কিন্তু সময় পাচ্ছি না । রিকোয়েস্ট , ইফ পসিবল :ভাবতেছি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *