ফরহাদ মাযহার বনাম সলিমুল্লাহ খান।

ছোট বেলা থেকেই আমি লেখক এবং প্রাবন্ধিক আহমদ ছফা সাহেবের একজন বড় ভক্ত,তার লেখার পরিধি আসলে অনেক বড়।তার ক্যানভাস থেকে কোনো কিছুই বাদ যায় নি।তার সুবাদেই আমি ফরহাদ মাযহার সহ দেশের অন্যান্য বুদ্ধিজীবিদের সম্বন্ধে জানতে পারি।এর পর তাদের লেখাও পড়তে শুরু করি।বাংলাদেশে যে কয়জন বুদ্ধিজীবি রয়েছেন তাদের ভেতর ফরহাদ মাযহার এবং অধ্যাপক ডক্টর সলিমুল্লাহ খান অন্যতম।নিজেকে মাক্সবাদি পরিচয় দেয়া ফরহাদ মাযহার সম্বন্ধে আগেই আমার মনে সন্দেহ জন্মেছিলো কারন তার বিভিন্ন লেখা নানা সময় বিভ্রান্তি সৃস্টি করেছে।পরে জানলাম তিনি এবং শফিক রেহমান বেগম জিয়ার বক্তৃতার স্ক্রিপ্ট লিখে দেন এবং অঘোষিত উপদেষ্টা অর্থাৎ বিএনপির যে কয়জন নিতিনির্ধারন করেন তাদের ভেতর তিনি একজন।সুতরাং ঘটনাটা আরো পরিষ্কার হলো।ইদানিং মৌলবাদি হেফজতকে সাপোর্ট এবং জঙ্গিবাদকে শ্রেনি সংগ্রাম আখ্যায়িত করায় তার সম্বন্ধে আর কোনো প্রশ্ন উত্থাপিত করার প্রয়োজন আমি দেখি না।তবে অধ্যাপক সলিমুল্রাহ খান আমার অত্যান্ত প্রিয় একজন ব্যাক্তি ছিলেন।তিনি অত্যান্ত জ্ঞানি এবং প্রজ্ঞাবান একজন মানুষ।আমি যখন বুর্জোয়া,পুজিবাদ ইত্যাদি শব্দের মানে বুঝতাম না তখন তিনি এ সকল শব্দ বীর দর্পে উচ্চারন করতেন।কিন্তু এখন তাকেই দেখা যায় আওয়ামিলিগের মতো একটি বুর্জোয়া রাজনৈতিক দলের হয়ে কথা বলতে।আওয়ামিলিগ যে কাজগুলো বা অপকর্মগুলো করে যুক্তি দিয়ে তিনি সেগুলো হালাল করার চেষ্টা করেন।একসময় যাদের জ্ঞান ও প্রজ্ঞা দেখে মুগ্ধ হতাম আজ তাদের দেখে খুব কষ্ট হয় কারন আমার সে প্রিয় মানুষ গুলোে ইতিমধ্যে দালাল উপাধি অর্জন করেছে।

১৯ thoughts on “ফরহাদ মাযহার বনাম সলিমুল্লাহ খান।

  1. শিরোনামে ভুল আছে ঠিক করে নেন।
    শিরোনামে ভুল আছে ঠিক করে নেন। সলিমুল্লাহ খানকে নিয়ে কি চুড়ান্ত কথা বলে দেয়ার সময় এসেছে? আমার তো মনে হলো আপনি দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। আর আওয়ামী বিরোধী হওয়ার শর্তেই তিনি একদিন আপনার পছেন্দের ছিলেন নাকি তাদের সত্যবাদিতা ও আদর্শের জন্য? আওয়ামী লীগের কোন ভাল কাজের প্রশংসা কি কোন বাম আদর্শের মানুষ কিছুতেই করতে পারে না? হয়ত তাই। কিন্তু একজন সত্যবাদী বুদ্ধিজীবী ও লেখক সাদাকে সাদা ও কালোকে কাল বলবেন এটাই সঠিক।

    1. আওয়ামী লীগের কোন ভাল কাজের

      আওয়ামী লীগের কোন ভাল কাজের প্রশংসা কি কোন বাম আদর্শের মানুষ কিছুতেই করতে পারে না ?

      – আপনার এরকম কেন মনে হলো ? প্রকৃত বামপন্থী কখনো ভালো কাজের প্রশংসা না করে থাকেনা । আর ভালো কাজের প্রশংসা করার জন্য কোন নির্দিষ্ট আদর্শের তল্পী বাহক হতেই হবে এমন কোন বিধান আছে বলে আমার জানা নেই ।

  2. ভাই বুদ্ধিজীবী হিসেবে তাকে
    ভাই বুদ্ধিজীবী হিসেবে তাকে আমি অবশ্যই শ্রদ্ধা করি।তার জ্ঞান ও প্রজ্ঞা সম্বন্ধে আমার অবশ্যই কোনো প্রকার কোনো সন্দেহ নেই,কারন আমি তার প্রত্যেকটি লেখা সব সময় পড়ার চেষ্টা করি।কিন্তু প্রশ্ন হলো তিনি তার জ্ঞান কি কাজে লাগাচ্ছে বা জ্ঞানের অপব্যাবহার করছে কিনা বা তিনি ধনিক শ্রেনির পক্ষে কাজ করছে কিনা বা তিনি সাম্যবাদের পক্ষে কি কি করছেন? আমি তার সম্বন্ধে সিদ্ধান্তে পৌছাতে উপরোক্ত প্রশ্নকেই গুরুত্ব দিয়েছি। আমি জানি তিনি সাম্রাজ্যবাদের বিপক্ষে সবসময় কথা বলেন কিন্তু তার মানে এই নয় যে তাকে বুর্জোয়াদের পক্ষে কথা বলতে হবে।

  3. পরে জানলাম তিনি এবং শফিক

    পরে জানলাম তিনি এবং শফিক রেহমান বেগম জিয়ার বক্তৃতার স্ক্রিপ্ট লিখে দেন এবং অঘোষিত উপদেষ্টা

    কথা সত্য

  4. বেশ চমৎকার একটা আলোচনার
    বেশ চমৎকার একটা আলোচনার সূত্রপাত করেছিলেন । ডিটেইলস এ কেন গেলেন না বুঝলাম না ! যাহোক পরবর্তীতে ইলাবরেট লেখা পাবো আশা করি ।

    1. আমার তখন ভাই সময় ছিলো না তাই
      আমার তখন ভাই সময় ছিলো না তাই আমি চেয়েছিলাম কমেন্টেই পাঠকদের সকল বিষয়ের উত্তর দিব।ওপরে একটা বড় কমেন্ট করেছি ওটা দেখতে পারেন আমি তাকে দালাল বলতে কি কি প্রশ্নের সামনে দাড় করিয়েছি।

  5. আপনার পোস্টের শিরোনামে
    আপনার পোস্টের শিরোনামে প্রবাব্লি ভুল আছে, এডিট করে দিয়েন ।
    ছোট হলেও লেখা ভাল লেগেছে । থ্যাংকস !

  6. সম্ভবত ফরহাদ মাযহার বনাম
    সম্ভবত ফরহাদ মাযহার বনাম সালাউদ্দিন খান এই শিরোনামের পরিবর্তে ফরহাদ মাযহার বনাম সলিমুল্লাহ খান এই শিরোনামের কথা বলছে ……

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *