অন্যরকম ভাবে নতুন বছর শুরু………

সবাই বিভিন্ন ভাবে পার্টি করে নাচানাচি করে অথবা বিয়ার এর বোতল এর সাথে ২০১৪ সালকে স্বাগত জানিয়েছে আমি হয়ত কিছুটা ভিন্নভাবে জানালাম ।। গতকাল অফিস শেষ করে বাস থেকে নেমে এক কাপ চা খেলাম ।। চা খাওয়ার সময় দেখলাম একজন অন্ধ বয়স্ক লোক রাস্তার পাশে দাড়িয়ে ভিক্ষা করছে হটাৎ মনে হল আগামীকাল নতুন বছরের প্রথম দিন একটা ভাল কাজ করি গেলাম চাচা মিয়ার পাশে ।। চাচা মিয়াকে জিজ্ঞেস করলাম কেমন আছেন চাচা মিয়া ?? চাচা মিয়ার উওর ভালো আছি ।। আমি বললাম চা খাবেন ?? চাচা মিয়া খুব সহজ সরল ভাষায় উনার উত্তর জানালো খাবো ।। আমি উনার হাত ধরে নিয়ে গেলাম চায়ের দোকানে তারপর জিজ্ঞেস করলাম রঙ চা খাবেন নাকি দুধ চা উনার উত্তর রঙ চা ।। ২ কাপ চা নিলাম দু জনে মিলে খাওয়ার মাঝে হালকা কথোপকথনঃ

আমিঃ চাচা মিয়া চা কেমন হয়েছে ??
চাচা মিয়াঃ চা ভালো হয়েছে আলহামদুল্লিহা ।।
আমিঃ আর এক কাপ খাবেন ??
চাচাঃ না বাবা আর খাবোনা ।।
আমিঃ নাস্তা করবেন চাচা ??
চাচাঃ না নাস্তা করবো না বাবা ।।
আমিঃ চাচা আমার জন্য একটু দোয়া করবেন ।।
চাচাঃ চাচা মিয়া দু হাত উপরে তুললেন মনে মনে কি যেনো বললেন আমি ঠিক শুনতে পেলাম না হয়তো বলেছেন আল্লাহ তোমার ভাল করুক ।। চা টা অনেক ভালো হয়েছে বাবা ।।
আমিঃ আর এক কাপ খান চাচা সমস্যা নাই আগামীকাল বছরের প্রথম দিন ভাল কাজ দিয়ে বছর টা শুরু করতে চাই ।।
চাচাঃ না বাবা আর খাবোনা যতটুকু খাওয়া যায় ততটুকুই যথেষ্ট ।।
আমিঃ আমি রাতে কাউকে টাকা পয়সা দেই না সকালে দেই আপনি কি প্রতিদিন রাতে এখানে দাঁড়ান ??
চাচাঃ হ্যাঁ বাবা আমি প্রতিদিন দাড়ায় ।।
আমিঃ কয়টা পর্যন্ত দাঁড়ান ??
চাচাঃ রাত ৮ টা ৯ টা আবার কোন কোন দিন ১১ টা পর্যন্ত দাড়ায় থাকি ।।
আমিঃ আমি প্রতিদিন এখানে আসি আমার বাসা এখানে কাছেই আছে আমি আপনাকে প্রতিদিন এক কাপ করে চা খাওয়াবো ।। আপনি কি খাবেন ??
চাচাঃ একটা সুন্দর হাঁসি দিয়ে বলল হ্যাঁ বাবা খাবো প্রতিদিন খাবো ।।
আমিঃ আমার হাতে যদি টাকা না থাকে তাহলে কিন্তু খাওয়াতে পারব না বলে দিচ্ছি ।।
চাচাঃ ঐদিন আমি খাওয়াবো বাবা আপনাকে ।। (চাচা মিয়ার কথা শুনে আমার নিজের চোখেই পানি এসে গেলো) ।।
আমিঃ ঠিক আছে চাচা তাহলে চা টা খেয়ে নিন ।।
চাচা মিয়া উনার হাতটা সামনের দিকে এগিয়ে দিলো বুঝলাম উনি আমার হাত ধরতে চাচ্ছেন আমি ও হাত এগিয়ে দিলাম উনি আমার হাতে চুমু খেলো এবং হ্যান্ড শেইক করলো ।। আমি বললাম চলেন আপনাকে আবার আপনার জায়গায় নিয়ে যায় আবারো চাচা মিয়ার হাত ধরে উনাকে আগের জায়গায় পোঁছে দিলাম আর আমি আমার গন্তব্য চলে গেলাম !!

ঘটানাটা শেয়ার করলাম নিজের মান বাড়ানোর জন্য না সবার সাথে কিছুটা ভাললাগা শেয়ার করার জন্য ।। বিশ্বাস করুণ আর নাই করুণ গতকাল চাচা মিয়ার সাথে চা খেতে খেতে ১০ মিনিট আমার মনে হয়েছিলো আমি তাবৎ দুনিয়ার সুখি মানুষ একবিন্দু বাড়িয়ে বলছি না আমি যখন চাচা মিয়ার হাত ধরে নিয়ে যাচ্ছিলাম পাশেই একটা ছেলেকে দেখলাম টয়োটা এলিয়েন থেকে নেমে সিগারেট ধরাতে ধরাতে কারে যেন ফোন করে বলতে লাগলো আজকের রাতটা ম্যানেজ করো প্লিজ কাল সকালে আমি তোমাকে আমার গাড়িতে করে তোমার বাসায় পোঁছে দেবো ।। জানিনা হয়তো ওর প্রেয়সী কিংবা অন্য কেউ হবে আমার কিচ্ছু যায় আসে কারণ আমার কাছে নতুন বছর মানে বিয়ারের ক্যান না আমার কাছে নতুন বছর মানে ঝলমলে আলোর বিচ্ছুতি না আমার কাছে নতুন বছর মানে কোন নারীর দেহের ভাজে লুকিয়ে থাকা পারফিউমের গন্ধ না আমার কাছে নতুন বছর মানে সেই চাচা মিয়ার মুখে হালকা হাঁসি আমার কাছে নতুন বছর মানে ভাল কাজ করার নতুন শপথ আমার কাছে নতুন বছর মানে পুরোনো বছরের ভুলকে শুধরে নিয়ে সামনের দিকে এগিয়ে চলা ।।

আজকে একটা প্ল্যান ছিলো একটা Old Age Home ( বৃদ্ধাশ্রম ) – এ গিয়ে বুড়ো দাদা দাদীদের সাথে কিছুটা সময় ব্যয় করা কিন্তু সময়ের অভাবে, কাজের চাপে আর সঠিক নির্দেশনার অভাবে যাওয়া হয়নি ।। হয়তো যাবো আবার কোন বিশেষ দিনে কোন বিশেষ মুহূর্তে যেদিন হয়তো আমার কোন ফ্রেন্ড পার্টি করবে কোন নামিদামি রেস্টুরেন্টে ।। শুভ হোক নতুন বছরের প্রতিটা দিন প্রতিটা মুহূর্ত প্রতিটা ক্ষণ ভাল থাকুন সবাই …… শুভহোক নতুন বছর ২০১৪ ।।

৯ thoughts on “অন্যরকম ভাবে নতুন বছর শুরু………

  1. কথোপকথনের স্টাইলটা হুমায়ুনিও
    কথোপকথনের স্টাইলটা হুমায়ুনিও ধাঁচের মনে হলো । তবে ভালো লেগেছে । দরিদ্র মানুষের সাথে ভালো মন নিয়ে মিশলে অপার আনন্দ লাভ করা যায় ।
    হ্যাপি নিউ ইয়ার !

    1. রাহাত ভাই বিশ্বাস করেন আমি
      রাহাত ভাই বিশ্বাস করেন আমি এইভাবে কথা বলেছি চাচা মিয়ার সাথে তবে হ্যাঁ আজকাল হুমায়ূন স্যারের বই খুব বেশি পড়া হচ্ছে হয়তো উনার কাছ থেকে অজান্তে শিখে ফেললাম …… ধন্যবাদ রাহাত ভাই আপনাকেও হ্যাপি নিউ ইয়ার ।।

  2. চাচাঃ ঐদিন আমি খাওয়াবো বাবা

    চাচাঃ ঐদিন আমি খাওয়াবো বাবা আপনাকে ।। (চাচা মিয়ার কথা শুনে আমার নিজের চোখেই পানি এসে গেলো)

    টু মাচ টাচি !!!

    1. জি খাজা ভাই সত্যি অসাধারণ
      জি খাজা ভাই সত্যি অসাধারণ কিছু সময় পার করেছিলাম কিন্তু গতকাল চাচা মিয়াকে পেলাম না আর উনার চা টাও খাওয়া হলনা ……

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *