ধন্যবাদ প্রভা

গতকাল বিকালে আমার ফেইসবুক একাউন্টে প্রভাকে নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম । বলেছিলাম — “এই মেয়েকে দেখে শেখার অনেক কিছুই আছে , কিভাবে ঘুরে দাড়াতে হয় এই মেয়ে দেখিয়ে দিয়েছে । এইবারের ইদে তার বেশ কিছু নাটক দেখলাম । স্বতঃস্ফূর্ত অভিনয় । স্বতঃস্ফূর্ত জীবন । কয়জন পারে ? ধন্যবাদ প্রভা ”


গতকাল বিকালে আমার ফেইসবুক একাউন্টে প্রভাকে নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম । বলেছিলাম — “এই মেয়েকে দেখে শেখার অনেক কিছুই আছে , কিভাবে ঘুরে দাড়াতে হয় এই মেয়ে দেখিয়ে দিয়েছে । এইবারের ইদে তার বেশ কিছু নাটক দেখলাম । স্বতঃস্ফূর্ত অভিনয় । স্বতঃস্ফূর্ত জীবন । কয়জন পারে ? ধন্যবাদ প্রভা ”

এই পোস্ট দেখে অনেকেই অনেকভাবে রিঅ্যাক্ট করেছে । কয়েকজন মেসেজে জানতে চেয়েছে — ঘটনা কি ? আপনি প্রভার মতো মেয়েকে সমর্থন দিচ্ছেন কিভাবে ? মাথা ঠিক আছে আপনার ? প্রভার প্রতি সমর্থন দেখে যদি আজ কোন মেয়ে যদি অনুপ্রাণিত হয়ে প্রভার মত হতে চায় , তাহলে পাপটা কার হবে?

আমার মাথা আমার জানা মতে ঠিক আছে । এবং আমি প্রভা সম্পর্কে যে মন্তব্য করেছি সেটা সচেতনভাবে বিশ্বাস করেই বলেছি । নিচে এর ব্যাখ্যা দেয়া হল ।

কেউ যদি আজ প্রভার মতো নতুনভাবে ঘুরে দাড়াতে চায় তবে কারও পাপ হবে না । আর যদি পাপ হয় তবে আমি চাবো সেটা যেন আমার হয় । প্রথম জীবনে একটি ভুলের খেসারত স্বরূপ একটি মেয়ে পরবর্তী জীবনে পরাজয় স্বীকার করে সুইসাইড করবার বদলে প্রভার মতো মাথা উঁচু করে ঘুরে দাঁড়ানোয় কোন পাপ নাই । আছে বিজয়ের কথা । সেই বিজয়ের ভাগীদার হয়ে পাপী যদি হতে হয় আমি রাজি আছি ।

একটা মানুষ প্রথম জীবনে ভুল করলে সেই ভুল সারাজীবন লালন না করে ভবিষ্যতে সামনে এগিয়ে চলার শিক্ষা প্রভার কাছে পাওয়া যায় । একজন মানুষ ভুল করতে পারে , সেই ভুল করে নিজের জীবন নষ্ট না করে কিভাবে সমাজে মাথা উঁচু করে বাঁচতে হয় প্রভা কি সেই শিক্ষা দেয় নাই ? দিয়েছে ।

আর প্রভা কি আসলেই খুব ভুল করেছিল ? প্লিজ খেয়াল করুন বর্তমানে অনেক অনেক মেয়ে তার বয়ফ্রেন্ডের সাথে রিলেশনের কয়েক মাসেই সেক্সে জড়িয়ে পড়ছে । অনেকেই আছেন সরাসরি সেক্সে অংশগ্রহন না করলেও প্রেমিক প্রেমিকা নিয়মিত চুমু খাচ্ছেন একে অপরকে । রাত ১২ টা বাজলেই কাঁথার নিচে লুকিয়ে তাদের ভিতর শুরু হয় ফোন সেক্স । ছেলে চায় হয়তো মেয়ে নিজেও চায় , তাই মিউচুয়াল আণ্ডারস্ট্যান্ডের মাধ্যমে তারা এরুপ সেক্সে মিলিত হচ্ছে ।

ওপেনলি একজন আরেকজনকে বউ , জামাই ,( সত্যিকার না , মিথ্যাকার ) , হানি , সোনা , বেবি , ময়নাপাখি , জান ইত্যাদি বিভিন্ন আবেগময় উত্তেজক সম্বোধন করে থাকে । একে তারা কোন পাপবোধ মনে করছে না । নিজেদের ভিতর বিশুদ্ধ ভালোবাসার প্রতিদান হিসেবেই তাদের কাছে এইসব বিষয় দেখা হচ্ছে ।

তাহলে এইখানে বিষয় কি দাঁড়াল — যখন লুকিয়ে সেক্স করা হচ্ছে তখন অলরাইট । কিন্তু যখন কারও বিশ্বাসঘাতকতায় সেই সেক্সের খবর দুনিয়ায় প্রকাশ হইয়া গেল ঠিক তখন সব দোষ ঐ মেয়ের একার !

কেন ? সেক্স কি ঐ মেয়ে একলা করছে ? ঐ ছেলে কি সেক্সে পারটিশিপেট করে নাই ? তাই শুধু ঐ মেয়ে দোষী , নষ্টা , পতিতা কেন ? ঐ ছেলের কথা কেন কেউ বলে না । কেন কেউ রাজিবের দোষ না ধরে প্রভাকে নষ্টা বলছে ? নষ্ট যদি হয় তবে রাজিব প্রভা দুইজন ই । শুধু মাত্র মেয়েটা না ।

আমি মোটেও বলছি না , বিয়ের আগে সেক্স খুব সোয়াবের কাজ । প্রভার পূর্বের ঘটনাকে সমর্থনও করছি না ।

যদি আপনি নিজের যৌন আবেগ ধরে রাখতে না পারেন তবে সামাজিক ও ধর্মীয় নিয়মে বিয়ে করে নিজের জননাঙ্গের আবেগ মিটায়ে নিতে পারেন ।পরিণত বয়সে আপনার জন্য সেই দরজা খোলা ।

এখানে পয়েন্ট হচ্ছে বিয়ে না করে সেক্স করলে পাপী কে ? দোষ কার ? কেন ? রি অ্যাকশন কি ?

আচ্ছা — ধরে নিলাম হয়তো অতিরিক্ত এক্সসাইটমেন্টে ছেলে মেয়ে পারস্পারিক সমঝোতায় সেক্স করলো । কিন্তু কিছুদিন পর কোন কারণে হঠাৎ ঐ মেয়ের জীবন ধ্বংস করে দেয়ার জন্য সেইদিনের সেই ” পারস্পারিক সমঝোতার সেক্স ” বাজারে ছেড়ে দিল ।
অবাক হবেন না । এমন ঘটনা বাংলাদেশ সহ সারা পৃথিবীতেই হচ্ছে । ব্ল্যাকমেইলিং এর আধুনিক তরিকা এখন এইটা । জাতীয় দৈনিকে প্রতিনিয়ত এমন নিউজ দেখা যায় । অস্বীকার করবার উপায় নাই ।

তো সেই সিডি বাজারে আসলো । আমরা দেখলাম । মেয়েকে নটী বললাম । কিন্তু চমৎকারভাবে ঐ ছেলের কথা বেমালুম ভুলে গেলাম । এর ফলে দেখা যায় ছেলেটার তেমন কিছুই হয় না । কিন্তু মেয়েটি একদন শেষ হয়ে যায় । সামাজিক ভাবে পারিবারিক ভাবে সেই মেয়ের লাইফ শেষ । মাক্সিমাম । হ্যাঁ , জোড় দিয়ে বলা যায় , ব্ল্যাকমেইলিং এর স্বীকার ম্যাক্সিমাম মেয়ে আর সমাজে টিকতে পারে না । আমরা তাদের টিকতে দেই না । মেয়ে হয়তো সুইসাইড করে নয়তো হারিয়ে যায় দূরে । তার পরিবার কিছু না করেও এক ঘরে হয়ে যায় । সেই মেয়ের বাবা , মামা , ভাই , বোন চরম ভাবে লাঞ্চিত হয় । এইখানে সেই পরিবারের দোষ কোথায় ?

ওকে , তর্কের খাতিরে জাস্ট আপনাকে খুশি করতে ধরলাম দোষ মেয়ের । তবে কি সেই মেয়েকে এখন সমাজ থেকে বের করে দিতে হবে ? তার কি অধিকার নাই বেঁচে থাকবার ? সে কি আপনার আমার মতো এই দেশের মানুষ নয় ? তবে কেন তাকে এই দেশে ভালমতো থাকতে দেয়া হবে না ? দেশ কি আপনার টাকায় কেনা ?

আপনি গুগলে ‘ প্রভা ‘ লিখে সার্চ দিয়ে চমকে যাবেন । প্রথম পেইজের অধিকাংশ তাকে নিয়ে বাজে উক্তি । উক্তিগুলো কিন্তু আমরাই করেছি । একটি মেয়ে বর্তমানে ভালো ভাবে জীবন চালাতে চাচ্ছে অথচ আমরা আজ তাকে নিয়ে নোংরামি করছি , সে ভালভাবে জীবন চালাতে চাচ্ছে সেটাকে আমরা নেগেটিভ ভাবে নিচ্ছি । শুধু তাই না সেই ভিডিও এর অজুহাতে তাকে নষ্টা বলছি সেই ভিডিও তে কি ছিল ? সেটা আমরা জানি । যেহেতু জানি এরমানে আমরা দেখেছি ।
নিজে ভিডিও দেখবেন , রাতে ভিডিও এর এফেক্টে বাথরুমে নিজ_কামনা মিটাবেন আর দিনে জোড় গলায় নারী মুক্তির কথা বলবেন !! আসলে আমরা কি চাই ?

আমরা কি তবে খুশি হতাম যদি প্রভা আর দশজন মেয়ের মতো সুইসাইড করতো তারপর আমরা হা হুতাশ করে বলতাম —

— ইশ মেয়েটা পারলো না জীবন যুদ্ধে লড়াই করতে । হেরে গেল । এইভাবেই মেয়েরা যুগে যুগে হেরে যায় । আর কতো দিন ? জাগো গো ভগিনী । ”

অদ্ভুত , এক মুখে বলছি জাগো গো ভগিনী , আবার সেই মুখেই বলছি — প্রভাকে সাপোর্ট দেয়া পাপ !!

প্রভাকে ধন্যবাদ দিয়েছি কেন জানেন ? সে ঠিক এইভাবেই সমাজের এই অসাড়তার প্রতিবাদ করেছে । সে তার নিজের জীবন নিজের মতো গুছিয়ে নিয়েছে । সে কারও মুখাপেক্ষী হয়ে থাকেনি । সে কারও করুণা নিয়ে না সে তার মতো সুস্থ ভাবে বেঁচে থাকার চেষ্টা করছে । সে দৈনিক খবররের কাগজের অন্যমেয়েদের মতো সুইসাইড করেনি বা হারিয়ে যায় নাই । সে অতীতের ভুল পিছনে ফেলে সব কিছু নতুন করে সাজিয়ে দাপটের সাথে সামনে এগিয়ে যাচ্ছে ।

মজার বিষয় কি জানেন , চেয়ে দেখুন রাজিব কিন্তু হারিয়ে গেছে । প্রভা টিকে আছে । মিডিয়ায় ভদ্রভাবে এখন পর্যন্ত সে লড়াই করে যাচ্ছে । আমি জানি না কতদিন সে পারবে । সামনে তার জীবনে কি আছে আমি জানি না । কিন্তু সে ইতিমধ্যে আমার শ্রদ্ধা অর্জন করতে পেরেছে ।

হারিয়ে যাওয়া নয় । লড়াই করে বীরের মতো টিকে থাকাই জীবনের সার্থকতা ।

ধন্যবাদ প্রভা ।

< আমার ফেইসবুক আইডি এবং সামুতে প্রকাশিত >

৫৪ thoughts on “ধন্যবাদ প্রভা

  1. সহমত ভাই। দোষ থাকলে সেটা ছেলে
    সহমত ভাই। দোষ থাকলে সেটা ছেলে মেয়ের দুইজনেরই হতে পারে। খালি নারী কে দোষরোপ করা পুরুষ শাসিত সমাজের বেশ্যামি ছাড়া আর কিছু না।

    1. খালি নারী কে দোষরোপ করা পুরুষ

      খালি নারী কে দোষরোপ করা পুরুষ শাসিত সমাজের বেশ্যামি ছাড়া আর কিছু না

      :তালিয়া: :তালিয়া: :bow: :মাথানষ্ট: :মাথানষ্ট: :বুখেআয়বাবুল:

  2. নষ্টামি যদি কিছু থেকে থাকে
    নষ্টামি যদি কিছু থেকে থাকে তবে তা নারীর উরুসন্ধিতে নয়, বরং পতিত পুরুষের জিপারের ফাঁকে। প্রভাকে অবশ্যই অন্তরের অন্তস্তল থেকে অভনন্দন।

    1. নষ্টামি যদি কিছু থেকে থাকে

      নষ্টামি যদি কিছু থেকে থাকে তবে তা নারীর উরুসন্ধিতে নয়, বরং পতিত পুরুষের জিপারের ফাঁকে। প্রভাকে অবশ্যই অন্তরের অন্তস্তল থেকে অভনন্দন।

      :থাম্বসআপ: :থাম্বসআপ: :তালিয়া:

  3. খুব ভাল লেগেছে পরে।
    — ইশ

    খুব ভাল লেগেছে পরে।

    — ইশ মেয়েটা পারলো না জীবন যুদ্ধে লড়াই করতে । হেরে গেল । এইভাবেই মেয়েরা যুগে যুগে হেরে যায় । আর কতো দিন ? জাগো গো ভগিনী । “

  4. আপনার পয়েন্টটা খুব ভালো
    আপনার পয়েন্টটা খুব ভালো লাগলো,ধন্যবাদ। :ধইন্যাপাতা:
    আসলে,আমি নিজেও প্রথমে অবাক হয়ে গিয়েছিলাম যখন প্রভা ফিরে আসলো,তারপর আরো অবাক হয়েছি যখন সেই ফিরে আসাটা বেশ ভালোভাবেই হয়েছে, তা দেখে। তখন আমিও ওর ভেতরকার শক্তিকে প্রশংসা করেছি এবং তা আসলেই প্রশংসার দাবীদার।
    জীবন হেরে যাওয়ার জন্য নয়, বরং স্বগৌরবে বেঁচে থাকবার জন্য~ প্রভাকে ধন্যবাদ দেওয়ার আরো অনেক কারণ থাকতে পারে, এমন কি ওকে নিয়ে রটনারও ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখার সুযোগ আছে।
    একবারের ভুলের পর, রাজিব যে ওকে ব্ল্যাকমেইল করে বারবার সেক্সে বাধ্য করেনি~ এমনটা আমরা জোর দিয়ে বলতে পারি না। এতোদিনের সম্পর্ক ভেঙ্গে, অপুর্বকে বিয়ের বিষয়টাতেও মনে হয়, ওর নতুনভাবে বাঁচার চেষ্টাটা এখন নজরে আসে। কিন্তু, পুরুষতান্ত্রিক সমাজে নারীর বেঁচে থাকা এতো সহজ নয়, এটা অপুর্ব’র আচরণ মনে হয় চিরায়ত সত্যকেই আবার বুঝিয়ে দেয়।
    এতো কিছুর পরেও যখন প্রভা সাহস করেছে, মিডিয়েতেই স্বমহিমায় ফিরে আসার~ তখন আমি সত্যিই অবাক হয়েছিলাম, কিন্তু এখন আপনার এই লেখা দেখে বুঝলাম~ একা আমিই অবাক হইনি, প্রশংসা করিনি…অনেকেই বিষয়টা খেয়াল করেছেন।
    মজার বিষয় কি জানেন, ভাইয়া…
    আপনি একজন পুরুষ বলেই এই লেখা লিখে শত সমালোচনার সত্ত্বেও হয়তো টিকতে পারবেন, অন্যকোন নারী লেখক যদি হতো, তবে তার অবস্থা তসলিমা নাসরীন-জাতীয় অবস্থা হতেও পারতো, নূন্যতম টাইটেলতো লাগতোই।
    যাইহোক, এইসব হতাশার পরেওতো সম্ভাবনার অনেক কিছুই আছে… বেঁচে থাকতে হবে, আর বাঁচতে হলে কারো উপর নির্ভরশীল হয়ে নয়, একা বাঁচার মতো সামর্থ্য থাকাটা জরুরী।
    নইলে অসময়ের অতলে হারিয়ে যাওয়া ছাড়া আর কোন পথ নেই~ প্রভা এর প্রমাণ।
    প্রভা অপুর্বকে নিয়ে নয়, যখন নিজেই বাঁচতে চাইলো~ তখন এই আপনাদের মতোন মানুষজনেরাই তাকে বাঁচতে সাহায্য করেছে, কারণ কেবল উদারতাই নয়~ সেই উদারতার সাথে সাথে প্রভার বেঁচে থাকার ভেতকার শক্তিটাকে সম্মান দেখিয়েও…অন্তত আমি তাই মনে করি।
    আপনি যথার্থই বলেছেন, প্রভার এই ফিরে আসার গল্প থেকে শেখার অনেক কিছুই আছে।
    আমাদের সমাজের ভুল পথে পা বাড়ানো অনেকের সাথে সাথে নির্যাতিত, নিপীড়িত অনেক মেয়ের জন্যই সে ঘুরে দাঁড়াবার প্রেরণা হিসেবে আসতে পারে।
    আপনার সুন্দর এই ভাবনার জন্য আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি… :ধইন্যাপাতা: :গোলাপ: :ধইন্যাপাতা:

    1. আপনার চমৎকার মন্তব্যের জন্য
      আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ । হুম , হতে পারতো , কোন মেয়ে যদি তখন তার পক্ষে লিখত হয়তো তাদের একটা ট্যাগ পেতে হত ।

      কিন্তু আশ্চর্যের বিষয় কোন মেয়েই ( তেমন ভাবে ) প্রভার পক্ষে দাড়িয়ে কথা বলেনি । অন্তুত আমি শুনি নি । বরং বিপরীত রি-অ্যাকশন দেখছি । এখনো দেখছি

      ভালো থাকবেন সোমেশ্বরী

  5. যদি আপনি নিজের যৌন আবেগ ধরে

    যদি আপনি নিজের যৌন আবেগ ধরে রাখতে না পারেন তবে সামাজিক ও ধর্মীয় নিয়মে বিয়ে করে নিজের জননাঙ্গের আবেগ মিটায়ে নিতে পারেন ।পরিণত বয়সে আপনার জন্য সেই দরজা খোলা । – See more at: http://www.istishon.com/node/5327#sthash.xPnH2o6p.dpuf

    – জনাব ইহা বলে কি বুঝাতে চাইলেন ?

    আমি মোটেও বলছি না , বিয়ের আগে সেক্স খুব সোয়াবের কাজ । প্রভার পূর্বের ঘটনাকে সমর্থনও করছি না । – See more at: http://www.istishon.com/node/5327#sthash.xPnH2o6p.dpuf

    – প্রভার – রাজীবের সেক্সের ঘটনাকে সমর্থন করছেন না ? কেন ? বিবাহ পূর্ব সেক্স কি খারাপ কিছু ?
    লেখার মূল ভাবের সাথে আমার কোন দ্বিমত নেই । প্রভার এই ফিরে আসাটা আমি ইতিবাচকভাবে নিয়েছি । এবং মনে করি এটা একটা চমৎকার দৃষ্টান্ত তেতুল হুজুরের রাজত্বে । তবে সেক্সের ব্যাপারে আপনার স্ববিরোধী অবস্থানের বিপক্ষে আমার অবস্থান ।

    1. ১ম কোট দিয়ে আমি একটা রাস্তার
      ১ম কোট দিয়ে আমি একটা রাস্তার কথা বলেছি , আরও পথ আছে । তবে এইটা একটা পথ

      ২য় কোট বিয়ের আগের সেক্স এবং ভিডিও ধারণ অনর্থক মনে হয়েছে । নিজেরদের ভালোবাসার কথা ভিডিও না করলে ভালোবাসা কমে যাবে তা নয় ।

      প্রভার ফিরে আসাটাই আমার মূল পয়েন্ট । এইখানে আপনি স্ববিরোধী অবস্থানের কিভাবে খুঁজে পেলেন সেটা আমি খুঁজে পাই নাই ।

      তারপরও আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

  6. প্রভার বিষয়টা নিয়ে আমি
    প্রভার বিষয়টা নিয়ে আমি ছেলেদের মানসিকতার চেয়ে বেশী অবাক হয়েছি মেয়েদের আচরণে। মেয়ে হয়ে আরেকটা মেয়ের দুঃসময়ে অনেকে সাপোর্ট করতে পারে নি, উল্টো নীচে নামিয়ে দিয়েছে।

    প্রভা যখন দ্বিতীয়বার বিয়ে করলো, অনেক শান্তি পেয়েছিলাম। যা হোক, মেয়েটা সমাজের কটু কথা শুনে দুঃখে ফাঁস দেয় নি। যখন মিডিয়ায় ওর পুনরাগমন ঘটলো, আনন্দিত হলাম একজন অভিনেত্রী হারিয়ে যায় নি ভেবে। কিন্তু এই কারণগুলোতেই যখন ছেলে-মেয়ে নির্বিশেষে ওকে গালি দিয়েছে, ওর লজ্জাহীনতা নিয়ে খোঁচাখুঁচি করেছে, আমি অবাক হয়েছি। এরা এতো পারে কীভাবে? মানুষের তো ক্লান্তি/বিরক্তি বলেও একটা ব্যাপার থাকে!

    ইংরেজি একটা মুভি দেখেছিলাম যেখানে টিনএজ এক মেয়ের ন্যুড ভিডিও প্রকাশ করে দেয় তার এক পরিচিতজন। এর ফলে যে বিব্রতকর পরিস্থিতি আসে, সেটা সহ্য না করতে পেরে মেয়েটা আত্মহত্যা করে। কিন্তু একই ঘটনার শিকার হয়েও প্রভা ঘুরে দাঁড়ানোর মতো শক্তি, সাহস ধারণ করেছে। এই এক কারণেই তো ও শ্রদ্ধার পাত্রী!

    1. নির্ঝর রুথ ঘোষ , মন্তব্য ভালো
      নির্ঝর রুথ ঘোষ , মন্তব্য ভালো লাগলো

      প্রভার ঘুরে দাঁড়ানোকে আমি বাহাবা দেই । এমনটা অনেকেই পারে না । সে পেরেছে

  7. প্রথমেই সিফাত ভাইয়ের কাছে
    প্রথমেই সিফাত ভাইয়ের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি এতপরে তাৎপর্যপূর্ণ এই পোস্টটিতে মন্তব্য করার জন্য… আপনার সাথে ১০০% সহমত জ্ঞাপন করছি!! :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow:
    সাথে নিজের মত করে কিছু কথা যোগ করতে চাইঃ

    “সিজার থেকে শুরু করে দুনিয়ার তাবৎ মহাপুরুষেরা (তথাকথিত…) শ’য়ে শ’য়ে নারীকে পত্নী-উপপত্নী বানিয়ে শয্যাগত হলেও পুরুষতান্ত্রিক সমাজের জন্য তা গর্বের আর দৃষ্টান্তের, অন্যদিকে তাদের চমকপ্রদ খাবারের মেন্যু যেমন-মাশরুম,মধু, তরমুজ হয়ে যায় মহাজাগতিক…

    এদিকে সভ্যতার মা ‘নারী’র ঊরুসন্ধি থেকে প্রসবজাত মানবকূলের স্বেচ্ছাচারী পুরুষ স্বভাবের হঠকারিতায় স্ব স্ব বিবেকের আবর্জনাকে প্রতিষ্ঠিত করে ঐশ্বরিক মন্ত্রমুগ্ধতায়…”

    1. সিজার থেকে শুরু করে দুনিয়ার

      সিজার থেকে শুরু করে দুনিয়ার তাবৎ মহাপুরুষেরা (তথাকথিত…) শ’য়ে শ’য়ে নারীকে পত্নী-উপপত্নী বানিয়ে শয্যাগত হলেও পুরুষতান্ত্রিক সমাজের জন্য তা গর্বের আর দৃষ্টান্তের, অন্যদিকে তাদের চমকপ্রদ খাবারের মেন্যু যেমন-মাশরুম,মধু, তরমুজ হয়ে যায় মহাজাগতিক… এদিকে সভ্যতার মা ‘নারী’র ঊরুসন্ধি থেকে প্রসবজাত মানবকূলের স্বেচ্ছাচারী পুরুষ স্বভাবের হঠকারিতায় স্ব স্ব বিবেকের আবর্জনাকে প্রতিষ্ঠিত করে ঐশ্বরিক মন্ত্রমুগ্ধতায়..

      জাস্ট :bow: :bow: :bow: :তালিয়া: :তালিয়া: :থাম্বসআপ: :থাম্বসআপ: :বুখেআয়বাবুল: :ধইন্যাপাতা: :গোলাপ:

    2. ইস্টিশন গুণীজনের বচনে এই অংশ
      ইস্টিশন গুণীজনের বচনে এই অংশ না অন্তর্ভুক্ত করলে , বিনা টিকেটে ট্রেন ভ্রমন করিব

      সিজার থেকে শুরু করে দুনিয়ার তাবৎ মহাপুরুষেরা (তথাকথিত…) শ’য়ে শ’য়ে নারীকে পত্নী-উপপত্নী বানিয়ে শয্যাগত হলেও পুরুষতান্ত্রিক সমাজের জন্য তা গর্বের আর দৃষ্টান্তের, অন্যদিকে তাদের চমকপ্রদ খাবারের মেন্যু যেমন-মাশরুম,মধু, তরমুজ হয়ে যায় মহাজাগতিক… এদিকে সভ্যতার মা ‘নারী’র ঊরুসন্ধি থেকে প্রসবজাত মানবকূলের স্বেচ্ছাচারী পুরুষ স্বভাবের হঠকারিতায় স্ব স্ব বিবেকের আবর্জনাকে প্রতিষ্ঠিত করে ঐশ্বরিক মন্ত্রমুগ্ধতায়…

      তারিক ভাই , পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ

      1. আপনাকেও ধন্যবাদ… এমন
        আপনাকেও ধন্যবাদ… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: এমন চমৎকার করে মনের কথাগুলো বলার জন্য!! আর প্রভা-কে সবাইকে জীবনের মূল্য বুঝিয়ে ঘুরে দাঁড়ানোর জন্য এবং পুরুষতান্ত্রিক সমাজকে এই সুবিশাল চপেটাঘাত দেয়ার জন্য বিনম্র :bow: :bow: :bow: :bow: :salute: :salute:

    3. “সিজার থেকে শুরু করে দুনিয়ার

      “সিজার থেকে শুরু করে দুনিয়ার তাবৎ মহাপুরুষেরা (তথাকথিত…) শ’য়ে শ’য়ে নারীকে পত্নী-উপপত্নী বানিয়ে শয্যাগত হলেও পুরুষতান্ত্রিক সমাজের জন্য তা গর্বের আর দৃষ্টান্তের, অন্যদিকে তাদের চমকপ্রদ খাবারের মেন্যু যেমন-মাশরুম,মধু, তরমুজ হয়ে যায় মহাজাগতিক… এদিকে সভ্যতার মা ‘নারী’র ঊরুসন্ধি থেকে প্রসবজাত মানবকূলের স্বেচ্ছাচারী পুরুষ স্বভাবের হঠকারিতায় স্ব স্ব বিবেকের আবর্জনাকে প্রতিষ্ঠিত করে ঐশ্বরিক মন্ত্রমুগ্ধতায়…”

      ইস্টিশন গুণীজনের বচনে এই অংশ না অন্তর্ভুক্ত করলে , বিনা টিকেটে ট্রেন ভ্রমন করিব – আসলেই তাই…ভালই বলেছেন সিফাত ভাই!! ইলেকট্রন ভাইয়েরটাতো অনেক দিনই হল!! চমৎকার এই উক্তিটি ‘ইস্টিশন গুণীজনের বচনে’ চমৎকার মানাবে…

  8. আমার মন্তব্য গুলো যায় কই?
    আমার মন্তব্য গুলো যায় কই? প্রথম মন্তব্য করলাম, এখন দেখি নেই!!

    খুবই ভাল একটা পোস্ট লিখেছেন,কোন প্রশ্ন করার সুযোগ রাখেন নি।

    আর ইদানিং বিবাহ পূর্ব শারিরিক সম্পর্ক খুবই ব্যপক আকারে বেড়ে গিয়েছে, যার সিংহ ভাগই স্কুল কলেজ পড়ুয়া ছেলে মেয়ে।

    1. জয় সাব আমি এইটাই প্রথম
      জয় সাব আমি এইটাই প্রথম মন্তব্য পেলাম আপনার । আর পাই নাই । স্টেশন মাস্টারকে কট করেন 😉

      কলেজ লেভেলে বিবাহ বহির্ভূত সেক্স বেড়ে গেছে , এইটা মানতেই হবে

      আপনাকে ধন্যবাদ

      1. শুধু কলেজ নয় স্কুল
        শুধু কলেজ নয় স্কুল লেভেলেও,
        আপনার এক পোস্টে আমি ভিকারুন্নেসা নিয়ে এমন উক্তি করেছিলাম মনে আছে কি?
        জানেন তা কে? আমার এক সহপাঠি তিন জনের সাথে এই পর্যন্ত করেছে, সবাই ভিকারুন্নেসার্। এবং তারা সবাই আগের কথা জানতো। এখনও সেটা চলে আসছে।

  9. ভেরি ওয়েল সেইড। বলার জন্য
    ভেরি ওয়েল সেইড। বলার জন্য কিছুই আর বাকি রাখেননি দেখছি…!

    এই বিষয়ে কয়েকদিন আগে কিছু বন্ধু ও শ্রদ্ধাভাজন বড় ভাইয়ের সাথে তর্ক করেছিলাম। এই কথাগুলো গুছিয়ে বলার অবকাশ পাইনি। কিংবা তারা এগুলো বুঝতে চায়নি…
    লিঙ্কটা তাই সরাসরি শেয়ার করছি তাদেরকে ট্যাগ করে।
    :থাম্বসআপ: :বুখেআয়বাবুল:

  10. সবাই সাইড দেন!!
    ভাইয়া, মুইই

    সবাই সাইড দেন!!
    ভাইয়া, মুইই পুচকা মানুষ … তয় পাকনাও বটে।

    আপনার কথাগুলো অনেক ভালো লাগছে ভাইয়া… সবাই যদি বুঝতে পারতো!!

    🙂

  11. কেন ? সেক্স কি ঐ মেয়ে একলা

    কেন ? সেক্স কি ঐ মেয়ে একলা করছে ? ঐ ছেলে কি সেক্সে পারটিশিপেট করে নাই ? তাই শুধু ঐ মেয়ে দোষী , নষ্টা , পতিতা কেন ? ঐ ছেলের কথা কেন কেউ বলে না । কেন কেউ রাজিবের দোষ না ধরে প্রভাকে নষ্টা বলছে ? নষ্ট যদি হয় তবে রাজিব প্রভা দুইজন ই । শুধু মাত্র মেয়েটা না ।

    সহমত। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

  12. সত্যি কথা। প্রভা মেয়েটির
    সত্যি কথা। প্রভা মেয়েটির ঘটনাটিকে আমি দেখি তার দোষ হিসেবে ন​য়, আমার মতে মেয়েটি রেপড হ​য়েছিল এবং ঘুরে দাড়িয়েছে। আবেগের বশে মেয়েটি কোন একটা কাজ করে থাকতে পারে, তাই বলে তাকে শোধরানোর সুযোগ কেন দেয়া হবে না? এবং কেন ছেলেটিকে দোষ দেয়া হবে না?

    1. ইলোসিয়া মৌনিন রাইন , বিষয়
      ইলোসিয়া মৌনিন রাইন , বিষয় আসলেই সেটাই । কিন্তু এই সহজ ইকুয়েশন কেউ বুঝতে চায়নি । এখনো চায় না

      আপনাকে ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *