কালের কণ্ঠের সাংবাদিকতার নামে কিছু অসাংবাদিকতা, যা সংবাদমাধ্যমএর স্বাধীনতাকে অসম্মান করে, পাশাপাশি অরুচিকর !!!!!

সাংবাদিকতা আমার কাছে ব্যক্তিগত ভাবে অনেক সম্মানের একটি প্রফেশন। দেশে ইদানিং পরগাছার মত দ্বিগুণ উৎসাহে গজিয়ে উঠেছে নামে বেনামে অসংখ্য অনলাইন পেপার। যাই হোক এটাকে আমি খুব একটা খারাপ ভাবে দেখি না। সমস্যা তো নাই, অনলাইন এ আপডেট যে কোন খবর খুব সহজে পেয়ে যাচ্ছি। তারপর ওঁ খাতিমান বা শক্তিমান পেপার বলে একটা কথা আছে। যেমন প্রথম সারির পত্রিকা সেটা অনলাইন বা অফলাইন, বলতে আমরা চোখ বন্ধ করে কয়েকটি পত্রিকার নাম বলে দিতে পারব। যেমন, প্রথম আলো, কালের কণ্ঠ, বিডি নিউজ আর অনেক।
এখন আসি কালের কণ্ঠের ২ টি নিউজ এর প্রসঙ্গে,

মালালা প্রসঙ্গঃ


সাংবাদিকতা আমার কাছে ব্যক্তিগত ভাবে অনেক সম্মানের একটি প্রফেশন। দেশে ইদানিং পরগাছার মত দ্বিগুণ উৎসাহে গজিয়ে উঠেছে নামে বেনামে অসংখ্য অনলাইন পেপার। যাই হোক এটাকে আমি খুব একটা খারাপ ভাবে দেখি না। সমস্যা তো নাই, অনলাইন এ আপডেট যে কোন খবর খুব সহজে পেয়ে যাচ্ছি। তারপর ওঁ খাতিমান বা শক্তিমান পেপার বলে একটা কথা আছে। যেমন প্রথম সারির পত্রিকা সেটা অনলাইন বা অফলাইন, বলতে আমরা চোখ বন্ধ করে কয়েকটি পত্রিকার নাম বলে দিতে পারব। যেমন, প্রথম আলো, কালের কণ্ঠ, বিডি নিউজ আর অনেক।
এখন আসি কালের কণ্ঠের ২ টি নিউজ এর প্রসঙ্গে,

মালালা প্রসঙ্গঃ

গত ১১ ই অক্টোবর, পাকিস্তানে কলামিস্ট নাদিম পার্চা যিনি কট্টর জামাতের আদর্শবিরোধী একজন লিবারেল বুদ্ধিজীবি হিসাবে জনপ্রিয় ।
তিনি ইংরেজি পত্রিকা ডনে তালেবান সমর্থকদের কন্সপেরিসি থিয়োরিকে ব্যঙ্গ করে মতিকণ্ঠ ধরনের একটা স্যাটায়ার লিখেছিলেন।
http://www.dawn.com/…/malala-the-real-story-with-evidence

যেটাকে এক কথায় মতি কণ্ঠের সাথে তুলনা করা যায়। এমন কি আর্টিকেল টির প্রথমেই লেখা ছিল,
DISCLAIMER: The following article is a work of satire and fiction and in no way attempts to depict events in real life.

সুতরাং, এই নিউজ কে কেবলমাত্র ফান হিসাবেই নেয়া যায়, অন্য কিছু নাহ। এতো কিছুর পর যদি দেখি আমাদের দেশের খ্যাতিমান কোন সংবাদ মাধ্যম ঐ নিউজকে সত্যতা দিয়ে আবার নিউজ করে তখন লজ্জা পাই। স্রেফ লজ্জা পাই। এমনকি বলা যাই, এই একি নিউজ প্রথম করেছিল বাঁশের কেল্লার ভার্চুয়াল ছাগলের দল। এমতবস্থায় সেই নিউজ এর উবুহু কপি যদি কালের কণ্ঠের মত পেপার এ দেখা যায়, তখন তাদের সাংবাদিকতার প্রসঙ্গে আমার যথেষ্ট সন্ধেহ আছে। তারা নিশ্চয় কাঁঠাল পাতা খেয়ে বিশিষ্ট ছাগু গোত্রের সাংবাদিক নয়, ভাল পড়াশুনা করে এই অবস্থানে গেছেন।
যাই হোক তাদের অনলাইন এ প্রকাশিত সেই নিউজ এখন উধাও। তারাই ডিলিট করেছে। তারপর ওঁ লিঙ্ক টা এখানে দিচ্ছি।
http://www.kalerkantho.com/world/2013/10/11/11231
jijij

যায় হোক, এই ধরনের নিউজ আন্তর্জাতিক বাজারে আমাদের জাতিগত ভাবে সম্মান দিবেনা, দিবে অগ্রাহ্য, অবহেলা।

সাকিব, গাজী প্রসঙ্গঃ

এখন আসি দেশিও একটি ভিন্ন প্রসঙ্গে। বাংলাদেশ- নিউজিল্যান্ড ১ম টেস্টে দুইটি নাম ছিল সবার মুখে মুখে, এক মমিনুল আর সোহাগ গাজী!!!!!
যার ভিতর অন্যতম ছিল গাজী। এযাবৎ কালের সব টেস্টের সব রেকর্ড ভেঙ্গে দিল এই পুচকি বরিসাইল্লা!!!
একি টেস্টে ব্যাট হ্যাঁতে সেঞ্চুরি আবার বল হাঁতে ৬ টি উইকেট সাথে হ্যাট্রিক!!!! আলহামদুলিল্লাহ 🙂
অনেক ভাল খেলেছে আমাদের গাজী ভাই। মাঝে মাঝে তো মজা করে বলে ফেলি দেশে ৩ জি বা ৪ জি এ কাজ হবে না, দরকার গাজী!!! 😛
যাই হোক সে এখন দেশের ক্রেইজ, এতে কোন সন্ধেহ নেই আমার। হওয়াটাই স্বাভাবিক।
এক সময় আমাদের স্বপ্নের ক্রিকেট দল টি নিয়ে খুব উৎকণ্ঠায় ভুগতাম, ভাবতাম কবে সাকিব তামিম নির্ভর বাংলাদেশ ক্রিকেট এ অন্য প্লেয়ার রা তাদের কাধে কাধ মিলিয়ে দলটিকে নিয়ে যাবে বিজয়ের সোপানে। যাই হোক আসতে আসতে আল্লাহ্‌ পাক কোটি মানুষের সেই স্বপ্ন পুরন করে দিচ্ছে। এখন সাকিব তামিম এর পাশে এসে দাঁড়িয়েছে মুসফিক, নাসির, মমিনুল, রাজ্জাক, গাজী!!!!
কিন্তু আমাকে থামিয়ে দিয়েছে কালের কণ্ঠের আর একটি নিউজ!!!!

এটা কোন ধরনের সংবাদ হতে পারে আমার বোধগম্য নয়!!! ভারতীয় নায়ক নায়িকাদের নিয়ে সংবাদ করতে করতে এদের মুদ্রা দোষ হয়ে গেছে। যেখানে সুযোগ পাই সেখানে তুলনা করে বসে। হ্যাঁ আমি তুলনা করা কে আপ্রিসিয়েত করি তবে সেটা গঠন মুলক হতে হবে। আর এই তুলনা সম্পর্কে বলতে গেলে এইটুকুই বলতে পারি, এটা স্রেফ ছ্যাবলামি ছাড়া আর কিছুই নয়।
একজন এর কষ্টের অর্জিত অর্থকে থুতু দিলো, আর এক জন কে করুণা দেখিয়ে অসম্মান করল। আজব সাংবাদিকতা সব। বিশিষ্ট সাংবাদিক মাসুদ পারভেজ আপনাকে বলছি, আপনি আমাকে জবাব দিতে পারবেন যে আসলে কি মিন করে এই ধরনের নিউজ পাবলিশ করেছিলেন????
এখন সেই সাকিব আল হাসান কে নিয়ে আজকের নিউজ …

“আবারও বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার সাকিব”!!!!!

এখানে আবার ওঁ শব্দটি এসেছে, তার মানে এটাই প্রথম নয়, সে বিগত কয়েক বছর ধরে তার এই অবস্থান টি অনেক সম্মানের সাথে ধরে রেখেছে। এটা যেমন তার একটি ব্যক্তিগত অর্জন তেমনি বাংলাদেশের জন্য অনেক সম্মানের। আন্তর্জাতিক ক্রিকেট সেই কিন্তু অত্তান্ত সম্মানের সাথে সমগ্র বাংলাদেশ কে প্রতিনিধিত্ব করছে। সে হেলিকপ্টার এ না ভ্যান এ করে মাগুরা যাবে সেটা নিয়ে খবর বানানোর কালের কণ্ঠ কে???? সাথে আবার জুড়ে দিলো গাজী কে!!!
এই খবরে কি প্রতিক্রিয়া দর্শক কুলে সেটাও অগ্রাহ্য কিভাবে করি, কেউ প্রতিবাদ করছে, কেউ হুজুগে সাকিব কে গালি দিচ্ছে। বিশিষ্ট সাংবাদিক মাসুদ পারভেজ বোধ হয় এইটাই চেয়েছিলেন। যে সাকিব কে সবাই গালাগালি দিক। কি যে চাই এই সব সাংবাদিক রা সেটা তারা নিজেও জানে না।
আহা রে আফসোস হয়, যখন এই ধরনের খবর পড়ি। খবর পড়ি বললে ভুল হবে, হেডিং পড়ে সে নিউজ পড়ার আগ্রহ আমার জাগে না, রুচিতে বাধে।
কালের কণ্ঠ আমাদের দেশের প্রথম সারির পত্রিকার ভিতর অন্যতম, তাদের এই সব ছ্যাবলামি দেখে লজ্জাবোধ করি!!!!
সাথে সাথে কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন সাহেবের কাছে বিনিত নিবেদন, এই ধরনের সস্থা বাজারি লেখা গুলো পত্রিকায় প্রকাশে সচেতন হন। আপনাকে আমি অনেকটা রুচি সম্মত মানুষ মনে করি, সুতরাং এই ধরনের খবর প্রকাশ হতে থাকলে আপনার সেই রুচি নিয়ে আমার যথেষ্ট সন্ধেহ থাকবে!!!!!

১২ thoughts on “কালের কণ্ঠের সাংবাদিকতার নামে কিছু অসাংবাদিকতা, যা সংবাদমাধ্যমএর স্বাধীনতাকে অসম্মান করে, পাশাপাশি অরুচিকর !!!!!

  1. যথা পূর্বক সন্মান রেখেই বলছি
    যথা পূর্বক সন্মান রেখেই বলছি ভাই আপনে কারে কি কন! মিলন সাহেবের বেশিরভাগ উপন্যাসের নাম দেখলেই বুজবেন কত সস্তা নাম। স্বাভাবিক ভাবে তার পত্রিকাতে এটা হবেই।

    1. কালের কণ্ঠের ডেইলি নিউজ মানে,
      কালের কণ্ঠের ডেইলি নিউজ মানে, ১০ থেকে ১৫ টি ইন্ডিয়ান নায়ক নায়িকাদের সেরাদ্ধ। কার পটু তে আঙ্গুলি করা যায়… আর ধর্ষণের খবর। মাঝে মাঝে তো আমার মনে হয় দেশ বিদেশ এর ধর্ষণের খবর সংগ্রহের জন্যই এক দুই জন বেতন ভুক্ত সাংবাদিক আছে!!!!

  2. প্রথম আলোর ‘মতি’ আর কালের
    প্রথম আলোর ‘মতি’ আর কালের কণ্ঠের ‘কণ্ঠ’ এই দুইয়ে মিলেই ‘মতিকণ্ঠ’। কিছু বলার নাই রে ভাই।

    1. এই যদি লাইম লাইট এ আসার নমুনা
      এই যদি লাইম লাইট এ আসার নমুনা হয় তাইলে ঐ লাইম লাইটে আমি টুট টুট টুট … (সেন্সর করলাম) 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *