Nestlé এর জালিয়াতি

সন্তানের জন্য মায়ের দুধের কোনো বিকল্প নাই । এই কথাটা পৃথিবীর সকল পুষ্টিবিজ্ঞানী নিঃসংকোচে স্বীকার করেছেন । সন্তান জন্মের পর থেকে নির্দিষ্টি সময় পর্যন্ত মায়ের দুধ সন্তানের সুস্থ স্বাভাবিক ও সুন্দর ভবিষ্যত্‍ নির্ধারণে সহায়ক ।


সন্তানের জন্য মায়ের দুধের কোনো বিকল্প নাই । এই কথাটা পৃথিবীর সকল পুষ্টিবিজ্ঞানী নিঃসংকোচে স্বীকার করেছেন । সন্তান জন্মের পর থেকে নির্দিষ্টি সময় পর্যন্ত মায়ের দুধ সন্তানের সুস্থ স্বাভাবিক ও সুন্দর ভবিষ্যত্‍ নির্ধারণে সহায়ক ।

তারপরেও আমরা দেখি শিশুদের জন্য নানারকম বোতলজাত -প্যাকেটজাত , তরল -কঠিন দুধ । সিগারেটের প্যাকেটে যেমন লেখা থাকে সিগারেট স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর , এসবের গায়েও লেখা থাকে মায়ের দুধের বিকল্প নেই । কিন্তু গোপনে প্রকাশ্যে কি জঘন্য এক বিভত্‍স ব্যবসা চালাচ্ছে এসব বহুজাতিক কোম্পানী গুলো তা থেকে যায় লোকচক্ষুর আড়ালেই ।

চলতি বছরের ১৩ ফেব্রুয়ারী সনামধন্য দ্য গার্ডিয়ানে প্রকাশিত হয় বয়কট নেসলে । খবরটা দেখে আগ্রহী হয়ে উঠি । উন্নত বিশ্বের সাম্প্রতিক কিছু নেসলে বিরোধী ক্যামপেইনে বেড়িয়ে আসে নেসলের স্বরুপ ।

মায়ের দুধের চারটি অতি গুরুত্বপূর্ণ উপাদান

Lactoferrin Secretory IgA
Lysozyme Bifidus factor

উপাদানগুলো নবজাতকের সুস্থ স্বাভাবিক বেড়ে উঠার জন্যে আবশ্যক ।

Nestlé দাবি করে যে তাদের বেবীমিল্ক এই সব গুলো প্রাথমিক উপাদান সম্পন্ন । বিজ্ঞাপনসহ নানা উপায়ে ক্রমেই তৃতীয় বিশ্বের মায়েদের কাছে এক বিশ্বস্ত নাম হয়ে উঠে নেসলে ।

বিতর্কিত পুষ্টিবিজ্ঞানী ড রণজিত্‍ চন্দ্র এর দ্বারা সার্টিফায়েড হয়ে নেসলে প্রথম বাজারে আসে । নাম দেয় গুড স্টার্ট ।
২৬ জুলাই ১৯৯১ কানাডার স্বাস্থ্য বিশেষজ্ঞদের কাছে চিঠি পাঠায় নেসলে ।

Nestlé তাদের বিজ্ঞাপন এমন ভাবে প্রচার করে যে নেসলে শিশুদের সুরক্ষা দেয় । নিজেদের পন্যের বিপননে বেছে নেয় অভিনব কৌশল ।

#

নেসলে স্বাস্থ্যকর্মীদের প্রভাবিত করে তাদের পণ্য ভোক্তাদের কাছে পৌছায়

#

ব্রেস্টফিডিং এর বিপক্ষে নানারকম প্রচারণা চালিয়ে মায়েদের নিরুত্‍সাহিত করে

#

মায়েদের ফ্রি স্যাম্পল দান করে

#

পন্যের গুণগত মান নিয়ে মিথ্যে তথ্য প্রচার করে

কিন্তু বাস্তবতা বলে ভিন্ন কথা ।

তৃতীয় বিশ্বের মায়েরা খরচ বাঁচানোর জন্যে প্রতিগ্লাস পানিতে চার চামচের বদলে দুই বা এক চামচ দুধ মেশান । ফলে ঘাটতি থেকে যায় শিশুর প্রয়োজনীয় শক্তি উপাদানে ।

Nestlé নামক বেবীকিলারের ভয়াবহতা UNICEF এর শেষ জার্নালে উঠে এসেছে ,
“Marketing practices that undermine breastfeeding are potentially hazardous wherever they are pursued: in the developing world, WHO estimates that some 1.5 million children die each year because they are not adequately breastfed. These facts are not in dispute.”

নেসলের দাবী অনুসারে তাদের ইনফ্যান্ট ফর্মুলায় থাকে আটটি উপাদানঃ

whey protein casein protein
Probiotic B Galactooligosaccharide
soy protein Calcium
Iron Nucleotides

[ref: NESTLE

মাতৃদুগ্ধের চারটি উপাদানকে বিশেষায়িত করা এই আটটি ইনগ্রেডিয়েন্ট সম্পর্কে বিশেষজ্ঞ মতামত কি বলে ?

IBFAN এবং Save the Children অনেক আগে থেকেই Nestlé এর বিরুদ্ধে সোচ্চার । কিন্তু কর্পোরেট বেনিয়া নেসলে বারবার রক্ষা পায় ।

Nestlé এর বিরুদ্ধে IBFAN , Save the Children সহ Oxfam , Care International , Plan International এর মতো এনজিওগুলো সোচ্চার ।
WHO এর প্রচার ণা কৌশল লঙ্ঘন এবং ব্রিটিশ Advertising Standards Authority এর নীতিমালা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত নেসলে পাশ্চাত্যে অনেকটাই কোণঠাসা ।

তবে ভয়ের ব্যাপারটা হলো , নেসলে নামক এই অতিকায় দানব বাংলাদেশের মতো দেশগুলোর ঘাড়ে কামড়ে ধরেছে জোকের মতো । বাংলাদেশে Nestlé এর বেবীমিল্কের ভয়াবহতা নিয়ে গার্ডিয়ানে ছাপানো হয় প্রতিবেদন । টনক তবু নড়ে না সরকার , প্রশাসন বা জনগনের । নিজেদের সন্তানকে বিষ খাইয়ে যাচ্ছি নিজেরাই ।

শুধু নেসলে না , আমাদের চারপাশে এমন অনেক বহুজাতিক কোম্পানীর খাবার আমাদের জেঁকে ধরেছে । বুস্ট হর্লিক্স মাল্টোভা থেকে বেশিরভাগই শিশু স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর ।

মায়ের দুধের কোনো বিকল্প নেই । জন্মের পর ছয়মাস শুধুই মায়ের দুধ । আমাদের সন্তানেরা যেনো থাকে দুধে ভাতে । এই প্রত্যাশায়. . . .

২৮ thoughts on “Nestlé এর জালিয়াতি

  1. জানানোর জন্য ধন্যবাদ
    আমাদের এ

    জানানোর জন্য ধন্যবাদ
    আমাদের এ বিষয়ে সচেতন হতে হবে
    আর ঐসব ভন্ড ব্যবসায়ীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে

  2. মায়ের দুধের কোনো বিকল্প নেই ।

    মায়ের দুধের কোনো বিকল্প নেই । জন্মের পর ছয়মাস শুধুই মায়ের দুধ । আমাদের সন্তানেরা যেনো থাকে দুধে ভাতে । এই প্রত্যাশায়. . . .

    এদেশের মায়েরা যে কবে সচেতন হবে!!! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: বাচ্চার জন্য মায়ের দুধের চেয়ে উত্তম আর কোন খাবার হতে পারে না, এই চিরসত্য কথাটা আজ শুধু বিশ্বাসই নয়, বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমানিত :এখানেআয়: … তারপরও আমরা এই বিদেশী বেনিয়াদের চটকদার বিজ্ঞাপনে ভুলে গিয়ে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে করে তুলছি অপুষ্ট ও অপরিপক্ক নির্দ্বিধায় :মানেকি: :মানেকি: … কবে আমাদের চোখ খুলবে??? কবে??? :টাইমশ্যাষ: :টাইমশ্যাষ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

  3. অর্ফিয়াস-ভাই,
    খুনি নামটি

    অর্ফিয়াস-ভাই,
    খুনি নামটি ত্যাগ করার পর মনেহয় এইটাই ইস্টিশনে আপনার প্রথম পোস্ট!!
    আর এতটাই জীবন সম্পর্কিত যে, খুনি নাম ত্যাগের মহিমায় মহিমান্বিত… :থাম্বসআপ: :থাম্বসআপ:
    :bow: :bow: :bow: :bow: :bow: চমৎকার সচেতনীয় পোস্ট এবং একই সাথে প্রবল মানব কল্যানকর!!
    জনস্বার্থে পোস্টটি স্টিকি হওয়ার দাবি রাখে…
    ইস্টিশন মাস্টার আশাকরি ভেবে দেখবেন!!

    1. আর এতটাই জীবন সম্পর্কিত যে,

      আর এতটাই জীবন সম্পর্কিত যে, খুনি নাম ত্যাগের মহিমায় মহিমান্বিত…

      চমৎকার বলেছেন লিংকন ভাই… :ভেংচি: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল:

  4. ভালো বিষয়ের অবতারণা করেছেন।
    ভালো বিষয়ের অবতারণা করেছেন। আমার এই বিষয়ে কিছু কথা বলার আছে। সুযোগ পেয়ে বলেনিই।

    বাংলাদেশে সাম্প্রতিক একটি ঘটনা:
    নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলামের নেতৃত্বে গুলশানের ডিসিসি মার্কেট এলাকায় ৪টি প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। প্রত্যেকটি প্রতিষ্ঠান বিদেশ থেকে অবৈধভাবে চোরাইপথে আমদানিকৃত পরীক্ষণ ও অনুমোদনবিহীন শিশুখাদ্য দুধ এর ব্র্যান্ড Nestle Cerelac, Nestle Infant formula এর সংরক্ষণ ও বিক্রয় বিতরণ করছিল। এ অপরাধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন মেসার্স বেবী কর্নার, ৩০ ডিসিসি মার্কেট, গুলশান-১, ঢাকা এর ম্যানেজার মোঃ মাহবুবুল আলমকে ৩০ হাজার টাকা জরিমানা এবং ৪০ কৌটা দুধ জব্দ করা হয়। মেসার্স বেবী কেয়ার, ৩১ ডিসিসি মার্কেট, গুলশান-১, ঢাকা এর
    ম্যানেজার মোঃ আমজাদ আলীকে ৩০ হাজার টাকা জরিমানা এবং ৮০ কৌটা দুধ জব্দ করা হয়। মেসার্স রিপন ট্রেডার্স, ১০ ডিসিসি মার্কেট, গুলশান-১, ঢাকা এর মালিক মোঃ রিপনকে ৩০ হাজার টাকা জরিমানা এবং ৪৭ কৌটা দুধ জব্দ করা হয়। মেসার্স তূর্য্য প্লাজা, ৫৭, ৫২, ৫৮ ডিসিসি মার্কেট, গুলশান-১, ঢাকা এর ম্যানেজার মোঃ উজ্জল শিকদারকে ৫০ হাজার টাকা জরিমানা এবং ৯৬ কৌটা দুধ জব্দ করা হয়। অতঃপর আনুমানিক ৫ লাখ টাকার জব্দকৃত গুড়াদুধ মোবাইল কোর্টের উপস্থিতিতে জনসম্মুখে বিনষ্ট করা হয়।

    এইবার আসুন দেখে নিই nestle এর উপর নিষেধাজ্ঞার ফ্লাশব্যাক:

    A boycott was launched in the United States on July 7, 1977, against the Swiss-based Nestlé corporation. It spread in the United States, and expanded into Europe in the early 1980s. It was prompted by concern about Nestlé’s “aggressive
    marketing” of breast milk substitutes ( infant formula), particularly in less economically developed countries (LEDCs ), which campaigners claim contributes to the unnecessary suffering and deaths of babies, largely among the poor.

    বর্তমানে চলা নিষেধাজ্ঞা:

    As of 2013, the Nestlé boycott is coordinated by the International Nestlé Boycott Committee, the secretariat for which is the UK group Baby Milk Action .

    ব্রিটেনে ৭৩ টি ছাত্র সংগঠন,১০২ টি ব্যবসা সমবায়,২০ টি স্বাস্থ্য পরিচর্যা সংস্থা,৩৩ টি ভোক্তা সমিতি,১৮ টি লোকাল সমিতি, ১২ টি ট্রেড ইউনিয়ন, ৩১ জন এমপি নেসলে বয়কটের পক্ষে আছেন বর্তমানে। কিন্তু এতকিছুর পরও নেসলে ঠিকই তার কাজ আদায় করে নিচ্ছে তৃতীয় বিশ্বের দেশগুলো দ্বারা। তাদের মুনাফা অর্জনের বড় লক্ষ্যই আমরা। হতাশ হচ্ছি আমাদের দেশের কিছু ডাক্তারদের নিয়ে। অনেক ডাক্তার গর্ভবতী মায়েদের বুকের দুধের বিকল্প হিসেবে নেসলের বিভিন্ন পণ্য যেমন সেরিলাক, এনামেল সহ আরো কিসব হাবিজাবি খেতে দেয়। নেসলে অবশ্যই টাকার ঝনঝনাতি তৃতীয় বিশ্বকে স্বীকারে পরিণত করেছে। সারা বিশ্বে যেখানে নেসলে বয়কটের আন্দোলন চলছে সেখানে, আমাদের দেশের পুরোদস্তুর কেনা বেচা হচ্ছে এই কোম্পানির পণ্য। এমনকি অবস্থা এতই চরম পর্যায়ে গেছে যে, আধুনিকা মায়েরা কুসংস্কারচ্ছন্ন হয়ে এবং দৈহিক কাঠামো নষ্ট হওয়ার ভয়ে বাচ্চাদের নেসলের অখাদ্য গিলাচ্ছেন যেখানে ছয় মাস আগ পর্যন্ত বাচ্চারর জন্য বুকের দুধ ছাড়া আর অন্য সব কিছুই নিষিদ্ধ।

    এইবার ‘অধিক ভিটামিন’ নামক মূলার লুঙি খুলি:

    ★ অধিক মাত্রায় ভিটামিন ‘এ’ গ্রহণ করলে মাথা ব্যথা, বমি বমি ভাব, ত্বকের খসখসে ভাব এমনকি ত্বকের উপরিভাগ খসে পড়া, যকৃতের ক্ষতি, গর্ভস্থ শিশুর বিকলাংঙ্গতার মতো মারাত্মক সমস্যা হতে পারে।
    ★ অধিক মাত্রায় ভিটাসিন ‘বি-৬’ ট্যাবলেট কয়েক মাস ধরে গ্রহণ করলে ‘সেন্সরি পলিনিউরোপ্যাথি’ নামক এক ধরনের স্নায়ুরোগ দেখা দেয়।
    ★ অধিক মাত্রায় ভিটামিন ‘সি’ ট্যাবলেট গ্রহণ করলে পাতলা পায়খানা এবং কিডনিতে ‘অক্সালেট’ পাথর হতে পারে।
    ★ মাত্রাতিরিক্ত ভিটামিন ‘ডি’ এবং (অথবা) ক্যালসিয়াম ট্যাবলেট গ্রহণ করলে ‘হাইপারক্যালসেমিয়া’ (বমির ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য, ঘুম ঘুম ভাব এমনকি কিডনিতে পাথর) হতে পারে।

    এত কিছুর পরও কিছু পুঁজিবাদী ভিটামিন ব্যবসায়ী বিজ্ঞাপন দিচ্ছে “বেড়ে উঠার ডোজ, রোজ রোজ!” আর এতে স্বাস্থ্য মন্ত্রনালয়ের শিথিলতা দেখে আমি অবাক হয়েছি। অত্যধিক ভিটামিন ও মিনারেলের কারণে হরলিক্স ব্রিটেনে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ছিলো। অথচ, আমাদের দেশে কি সুন্দর ব্যবসা করে যাচ্ছে তারা! কত সহজ ভাবে বোকা বানানো হচ্ছে তৃতীয় বিশ্বের অন্ধ মানুষ গুলোকে। অতিসত্বর যদি দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষরা এগিয়ে না আসেন তবে আমাদের দেশের ভবিষ্যত প্রজন্ম বিকলাঙ্গ হয়েই জন্ম নেবে। উই ওয়ান্ট অ্যা প্রপার রেস্ট্রিকশান এগেইন্সট দিজ ইনহিউমেন অ্যান্ড সিলি বিজনেস অব সো কল্ড নিউট্রিশান!

    1. অনবদ্য…
      অনবদ্য… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow: কে বলেছে অঘূর্ণায়মান!!
      আপনার ইলেকট্রন এতটাই ঘূর্ণায়মান যে যাদের মাথায় কাজ করে না তাদের মাথায়ও
      ন্যুনতম ১০ ভোল্টের বিভব পার্থক্য সৃষ্টি করতে সক্ষম!! চমৎকার তথ্যবহুল মন্তব্য…

  5. শুধু কি বেবী ফর্মূলা? এক
    শুধু কি বেবী ফর্মূলা? এক হরলিক্স দিয়েই নেসলে ভারত-বাংলাদেশে যেই পরিমাণ জোচ্চুরি করে যাচ্ছে তার তুলনা নেই। আগে তো শুধু একরকম হরলিক্স পাওয়া যেতো। এখন বাচ্চাদের জন্য-০, ১, ২, ৩, ৪, ৫ (চলবে…), মায়েদের জন্য, বাপেদের জন্য, বুড়োদের জন্য… :মাথাঠুকি:

  6. উই ওয়ান্ট অ্যা প্রপার

    উই ওয়ান্ট অ্যা প্রপার রেস্ট্রিকশান এগেইন্সট দিজ ইনহিউমেন অ্যান্ড সিলি বিজনেস অব সো কল্ড নিউট্রিশান!

    :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

    ইলেকট্রন ভাই, বরাবরের মতই অতুলনীয় আপনার উপস্থাপনা… :তালিয়া: :তালিয়া: :মাথানষ্ট: :মাথানষ্ট: :bow: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল:

  7. আগের তুলনায় প্রশাসন, ডাক্তার,
    আগের তুলনায় প্রশাসন, ডাক্তার, স্বাস্থ্য কর্মী ও এনজিও গুলো বেশ ইতিবাচক অবস্থানে আছে। কিন্তু এর জন্য আরও ব্যাপক প্রচারণা দরকার। ব্লগ বা সামাজিক মাধ্যম গুলোতেই এ বিষয় গুলো অনেক কম আসে যেখানে রাজনৈতিক পোস্ট দেখলেই আমরা ঝাঁপিয়ে পড়ি। বিশেষ করে গবেষণা মূলক যে রিপোর্ট সে গুলো নজরের বাইরেই থেকে যায়। আমি কিছুদিন হেলথ নিয়ে কাজ করেছি জন্য জানিনা কেন বিষয় গুলো নাড়া দেয়।

    যে আলোচনা করছিলাম, অনেক সময় ইয়াং প্যারেন্টস রা মায়ের বুকের দুধের তুলনায় কৌটার দুধ কে প্রায় সম মূল্যায়ন করে। যদি এই প্যারেন্টস রা নিউক্লিয়ার ফ্যামিলিতে থাকেন তাহলে প্রবণতা টা বেশি দেখা যায়। যদি আমাদের গণমাধ্যম গুলো একটু এগিয়ে আসে তাহলে কাজটা অনেক সহজ হয়ে যায়।

    এমন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি এটা চালাতে থাকবেন। :থাম্বসআপ: :থাম্বসআপ: :তালিয়া: :তালিয়া:

  8. Nestlé-এর মত বহুজাতিক
    Nestlé-এর মত বহুজাতিক প্রতিষ্ঠানের প্রতারণার ফাঁদ বাঁচতে হলে সচেতনতার কোন বিকল্প নাই। বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে সচেতনতা তৈরীর একমাত্র সহজ পথ হলো প্রতারণার বিরুদ্ধে প্রতিবাদ জানানো। এদের প্রতারণার তথ্য মানুষের কাছে ঠিকমত পৌছাতে পারলে মানুষ সচেতন হবে এবং প্রতারণার বিরুদ্ধে কথা বলবে। বিশ্বব্যাপী এই প্রতিষ্ঠানটির শিশু পণ্যগুলোর বিরুদ্ধে মানুষ প্রতিবাদ জানাচ্ছে, এদের ক্ষতিকর পণ্য মানুষ বর্জন করছে। আমরা কেন বসে থাকব? আমরা কেন প্রতারিত হব? …… আসুন এদের বিরুদ্ধে কথা বলি, এদের পণ্য বর্জন করি। সচেতনতা তৈরীর জন্য এই পোস্টটি সব জায়গায় ছড়িয়ে দেই।

  9. বিষয়টা সামনে আনার জন্য
    বিষয়টা সামনে আনার জন্য ধন্যবাদ অফিসার ভাই। Nestlé-এর মত মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো এভাবেই দিনের পর দিন ভোক্তাদের সাথে প্রতারণা করে যাচ্ছে। এই বিষয়ে আমাদের সরকারের তেমন কোন নীতিমালা আছে কি না আমার জানা নাই। আর যদি থেকেও থাকে তাহলে তা কতটা কার্যকর সেটাও ভেবে দেখার বিষয়। ভালো লিখেছেন।

    1. নেভি ব্লু শেয়ার বাটনে ক্লিক
      নেভি ব্লু শেয়ার বাটনে ক্লিক করলে সব কিছুই ঠিক ঠাক মতো আসে কিন্তু পোস্টটা ফেসবুক প্রোফাইলে দেখা যায় না কেন? শুধু এই পোস্টে না সব পোস্টেই এমন হয়েছে। আসলে শেয়ার দেয়ার নিয়মটা কি? বুঝতেই পারছি খুব বোকার মতো প্রশ্ন করা হলো, কিন্তু আমি আসলেই শেয়ার দিতে পারি না।

      1. ব্রাউজারে সমস্যার কারনে শেয়ার
        ব্রাউজারে সমস্যার কারনে শেয়ার হচ্ছে না। আপনি পোস্টের লিংক কপি করে নিয়ে ফেসবুকের স্ট্যাটাস লেখার জায়গায় পেস্ট করে দিলেই হবে।

  10. শুধু Nestle Cerelac , Nestle
    শুধু Nestle Cerelac , Nestle Infant formula ই না

    ইলেকট্রন

    ভাই । সমস্যা আছে নেসক্যাফে আর কিটক্যাটেও । শুধু ছোটোরাই না , ঝুকিতে আছি আমরাও ।

    নেসলে ওয়ার্ল্ড ওয়াইড ১২৬ বিলিয়ন ডলারের ব্যাবসা করছে গত বছর । এর প্রায় পুরোটাই তারা তুলেছে অনুন্নত সল্পোন্নত দেশগুলো থেকে ।

    দুই তিনশ বোতল সেরেলাক , ন্যান বা ইনফ্যান্ট ফর্মুলা জব্দ করে কিছুই হয় না । ঢাকার বাইরে এইসব বোতলজাত বিষ সহজলভ্য । এখন তো ধারণাই হয়ে গেছে এগুলো শিশুদের বেড়ে উঠতে সাহায্য করে !

  11. হরলিক্স হচ্ছে GlaxoSmithKline
    হরলিক্স হচ্ছে GlaxoSmithKline কোম্পানীর ।

    GlaxoSmithKline এর অন্যান্য পরিচিত পণ্যের মধ্যে আছে
    ENO
    Nicorette
    Synthol
    Sensodyne
    Iodex (pain relief)
    পিরিটন

    নেসলের আরো কিছু প্রোডাক্ট হচ্ছে

    Boost
    Nescafe
    Kitkat

  12. হরলিক্সও বন্ধ করে দিতে হবে।
    হরলিক্সও বন্ধ করে দিতে হবে। অতিরিক্ত ভিটামিন মানুষের জন্য ক্ষতিকর সেইটাতো বললামই। তারপরও হরলিক্স আমাদের দেশে বিজ্ঞাপন দিতেছে,”দুধে হরলিক্স মেশাও, দুধের শক্তি বাড়াও।” এই বিজ্ঞাপন যদি উন্নতদেশে দিতো তাহলে কোম্পানির বারোটা বাজতো।

    হরলিক্স আবিস্কারের দেশ ব্রিটেনের
    অ্যাডগুলো দেখে নিনঃ

    Horlicks doesn’t just taste great; one mug contains 12 essential vitamins and minerals and is a rich source of Vitamin D – an essential aid to calcium absorption”.

    “Horlicks contains a wide range of vitamins and minerals. Dr Frankie Phillips – an independent Nutrition Consultant and Registered Dietician – gives you the good news about how these vitamins and minerals are essential for wellbeing. We all need a variety of essential vitamins and minerals to carry out important roles to keep us well”.

    অ্যাডগুলোতে কোথাও লেখা নেই
    ♣“বেড়ে ওঠার ডোজ”
    ♣“Stronger, Taller, Sharper”
    ♣“২ গ্লাস হরলিক্স = ৬৬৬ গ্রাম ইলিশ মাছের সমান আয়রন”

    এই অ্যাডগুলো তারা সাবকন্টিনেন্ট ছাড়া অন্য কোথাও দেয় না। কারন তারা সেই দেশে নিষিদ্ধ হয়ে যাবে।

    এইবার বলি হরলিক্সের উপর নিষেধাজ্ঞা:

    ২০০৪ সালে ডেনমার্কে হরলিক্স নিষিদ্ধ করা হয় অতিরিক্ত ভিটামিন এবং মিনারেল ব্যবহারের কারনে। UK-তে “Stronger, Taller, Sharper”এই অ্যাডটি নিষিদ্ধ করা হয় ২০০৮ সালে তাও বাংলাদেশী টেলিভিশন এনটিভি এটি প্রচার করেছিল। আরো মজার বিষয় হল UK এর হরলিক্সটি ফুড ফরটিফাইড নয়। মানে এতে অতিরিক্ত কোন ভিটামিন অথবা মিনারেল অ্যাড করা হয়নি। Stronger, Taller, Sharper এখন প্রমানিত? “এটা প্রমানিত যে হরলিক্স বাচ্চাদের আরো Stronger, Taller, Sharper করে” এই research ইন্ডিয়াতে কেন হোল, ইউকেতে কেন হল না। ইন্ডিয়া হচ্ছে সেই দেশ যারা সমগ্র পৃথিবীর ৭৫ ভাগ ভেজাল ঔষধ পৃথিবীতে রপ্তানি করে ।যাদের ফুড এবং ড্রাগ পলিসি সবচেয়ে দুর্বল।
    এটা এমনি একটি research যা GlaxoSmithKline ইন্ডিয়া আর বাংলাদেশে ব্যবহার করঅথচ তাদের UK এর ওয়েবসাইটে এ রকম কোন তথ্য নাই!!! বিশ্বাস না হলে দেখে আসুন http://www.horlicks.co.uk/health/

    এইসব নিয়ে আজপর্যন্ত কথা প্রতিবাদ কোনো অংশেই কম হয়নি। শুধু নেসলে না, এইধরনের সব ফর্টিফাইড ড্রিঙ্ক বয়কট করা আজ সময়ের দাবী। এইসব ফরটিফাইড ড্রিংক্স কাউকে মোহাম্মদ আলী, মাইকেল ফেলপস কিংবা স্টিফেন হকিং বানায় না, বরং পরবর্তী প্রজন্ম কে একটা দূর্ঘটনার মাঝে ফেলে দেয়। যত তাড়াতাড়ি সম্ভব এইসব গারবেজ নিউট্রশান ড্রিঙ্কের লাগাম টেনে ধরতে হবে। অ্যা রিভিলিউশান শ্যুড বি ব্রট আউট ফ্রম দ্য রিমোট কর্ণার অব দ্য কান্ট্রি।

    1. এইসব নিয়ে আজপর্যন্ত কথা
      এইসব নিয়ে আজপর্যন্ত কথা প্রতিবাদ কোনো অংশেই কম হয়নি। শুধু নেসলে না, এইধরনের সব ফর্টিফাইড ড্রিঙ্ক বয়কট করা আজ সময়ের দাবী। এইসব ফরটিফাইড ড্রিংক্স কাউকে মোহাম্মদ আলী, মাইকেল ফেলপস কিংবা স্টিফেন হকিং বানায় না, বরং পরবর্তী প্রজন্ম কে একটা দূর্ঘটনার মাঝে ফেলে দেয়। যত তাড়াতাড়ি সম্ভব এইসব গারবেজ নিউট্রশান ড্রিঙ্কের লাগাম টেনে ধরতে হবে। অ্যা রিভিলিউশান শ্যুড বি ব্রট আউট ফ্রম দ্য রিমোট কর্ণার অব দ্য কান্ট্রি।— :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow: :bow:

    2. অ্যা রিভিলিউশান শ্যুড বি ব্রট

      অ্যা রিভিলিউশান শ্যুড বি ব্রট আউট ফ্রম দ্য রিমোট কর্ণার অব দ্য কান্ট্রি

      :bow: :bow: :bow: :গোলাপ: :গোলাপ: :গোলাপ:

    3. কথা গুলো যাদের বোঝা দরকার সেই
      কথা গুলো যাদের বোঝা দরকার সেই আমলা বা নীতি নির্ধারকরা বুঝতে চায় না। সেই ভাবে দেশে গবেষণাও নাই এই বিষয় গুলোর উপর। কি পুষ্টিবিদ আর পলিটিকাল সায়েন্সর শিক্ষক সবাই যেন আজ রাজনৈতিক বোদ্ধা শুধু কিন্তু যার যার অবস্থানে থেকেও যে দেশ কে সার্ভ করা যায় সেটা আমরা ভুলে গেছি।

  13. নেসলের ব্র্যান্ড প্রমোটর
    নেসলের ব্র্যান্ড প্রমোটর হিসেবে কাজ কইরা ভুল হইছে :ক্ষেপছি:

    ধন্যবাদ লেখককে এত গুরুতর ব্যাপারটা নজরে আনায় (থাম্বসআপ)

  14. একদম ঠিক বলেছেন ইলেক্ট্রন ভাই
    একদম ঠিক বলেছেন ইলেক্ট্রন ভাই ।

    যত তাড়াতাড়ি সম্ভব এইসব গারবেজ নিউট্রশান ড্রিঙ্কের লাগাম টেনে ধরতে হবে। অ্যা রিভিলিউশান শ্যুড বি ব্রট আউট ফ্রম দ্য রিমোট কর্ণার অব দ্য কান্ট্রি // একদম মনের কথা

  15. এসব মাল্টিন্যাশনাল
    এসব মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠানগুলো উন্নত দেশে বয়কটের মুখে পড়লেও তৃতীয় বিশ্বের দেশগুলোতে তারা ঠিকই ধাপ্পাবাজি করে যাচ্ছে। এটা সম্ভব হচ্ছে আমাদের রাজনৈতিক দলগুলোর অনৈক্য ও দুর্বলতার কারনে!

  16. হরলিক্স, বুস্ট, কমপ্লেন এই
    হরলিক্স, বুস্ট, কমপ্লেন এই গুলো খেয়ে আসলেই কি কখনো দেহের উন্নতি করা যায়? আমার তা মনে হয় না। এগুলো শুধু টাকা অপচয় আর মানুষের অজ্ঞতাকে কেন্দ্র করে ব্যবসা ছাড়া আর কিছু না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *