সিগারেট খাওয়া – কিছু ব্যক্তিগত অভিমত

সিগারেট খাওয়া নিয়ে আমার ব্যাক্তিগত কিছু অভিমত বলতে চাই। প্রথমেই অনন্ত জলিলের ভাষায় ইংরেজিতে বলতে চাই – I never Drink Air অর্থাৎ আমি কখনই ধূমপান করি নি। সত্যি কথা বলতে ধূমপানের ক্ষেত্রে আমার ঠোঁট এখনো ভার্জিন। ইতিমধ্যে জোরপূর্বক আমার ওষ্ঠদ্বারের অভ্যান্তরে সিগারেটি শিশ্ন প্রবেশ করাতে চেয়েও ফেইল করেছেন আমার কয়েকজন বন্ধু। একদিন অত্তাধিক প্রভোকেশনের ফলে এবং ড্রাঙ্ক থাকায় দু একবার স্বেচ্ছায় টান দিলেও কাশাকাশি করে রেখে দিয়েছি।


সিগারেট খাওয়া নিয়ে আমার ব্যাক্তিগত কিছু অভিমত বলতে চাই। প্রথমেই অনন্ত জলিলের ভাষায় ইংরেজিতে বলতে চাই – I never Drink Air অর্থাৎ আমি কখনই ধূমপান করি নি। সত্যি কথা বলতে ধূমপানের ক্ষেত্রে আমার ঠোঁট এখনো ভার্জিন। ইতিমধ্যে জোরপূর্বক আমার ওষ্ঠদ্বারের অভ্যান্তরে সিগারেটি শিশ্ন প্রবেশ করাতে চেয়েও ফেইল করেছেন আমার কয়েকজন বন্ধু। একদিন অত্তাধিক প্রভোকেশনের ফলে এবং ড্রাঙ্ক থাকায় দু একবার স্বেচ্ছায় টান দিলেও কাশাকাশি করে রেখে দিয়েছি।

আমার এক এক্স গার্লফ্রেন্ড আমাকে বলেছিল যে, “তোমার অনেক মেয়েলী ব্যাপার আছে আর তার মধ্যে একটি হল সিগারেট সহ্য না করতে পারা।” সত্যি কথা বলতে সিগারেট আমি আসলেই সহ্য করতে পারিনা সে ছেলে হোক আর মেয়ে হোক। আমার আবদ্ধ এরিয়ার মধ্যে কেউ সিগারেট খেলে আমি তাকে দূরে যেয়ে খেতে বলি, অন্য কারো আবদ্ধ এরিয়াতে সে সিগারেট খেলে আমি নিজেই দূরত্ব বজায় রাখি আর যদি তা উন্মুক্ত জায়গা হয় তাহলে মানিয়ে চলার চেষ্টা করি।

আমার কাছে ব্যাক্তিগত ভাবে ছেলে মেয়ে নির্বিশেষে সিগারেট খাওয়াটা অবশ্যই ক্ষতিকর মনে হয়। যারা আমার ক্লোজ বন্ধু তাদেরকে সব সময় উৎসাহিত করি এটা ছেড়ে দেবার জন্য। বাংলাদেশের প্রেক্ষাপটে হাই ও লো সোসাইটির কিছু মেয়ে সিগারেট ধরলেও মধ্যবিত্ত সমাজের মেয়েদের কাছে সিগারেট এখনো একটি ট্যাবু। অনেক মেয়েই এই ট্যাবু ভাঙ্গতেই সিগারেট খায়।

আমি কয়েকটা চেইন স্মোকার মেয়ের সাথে ব্যাক্তিগত ভাবে কথা বলে দেখেছি সিগারেটের শুরু তাদের প্রচলিত সমাজের প্রতি বিদ্রোহ হিসেবে। পুরুষ শাশিত সমাজকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ধূম্র নিক্ষেপ করে সে এক অনাবিল সুখ পায়। তবে তাদের বেশীর ভাগেরই বাহাদুরি শুধুমাত্র বন্ধু এবং অপরিচিত মানুষদের সাথে। পরিবারে বসে সিগারেট খাওয়ার কথা চিন্তা তো ভালো জানতে পারলেও বিশাল সমস্যা হবে বলেই আমার এক মেয়ে স্মোকার বন্ধু মাঝের মধ্যেই আমাকে ঘুষ দিতো। যদিও কেউ জোর করে কিছু দিতে চাইলে আমি আবার না করে তার মনে কষ্ট দিতে পারিনা।

আমার পর্যবেক্ষণ থেকে দেখেছি মেয়েদের সিগারেট খাওয়ার শুরুটা হয় ফ্যাশন থেকে এবং সিগারেট থেকেই শুরু হয় অন্যান্য মাদক গ্রহণ। যাকে আমি ২ বছর আগে চিনতাম তখন সে সিগারেট খাবার কথা চিন্তাও করতে পারতো না, তাকে আমি মুক্তমনা চর্চা করতে করতে গাঞ্জা নিয়ে পড়ে থাকতে দেখি এখন ছবির হাটে। সে গাঞ্জা থেকে আরও উপরে উঠতে চায় কিন্তু টাঁকা নাই বলেই এবং সেই ধরনের আপার সার্কেল নাই বলেই তাকে গাঞ্জায় সীমাবদ্ধ থাকতে হচ্ছে। আমি মনে হয় সে তার সমস্ত সম্ভাবনা গুলো ইতিমধ্যেই বিসর্জন দিয়ে ফেলেছে।

সিগারেট ভালো না এটা যেমন মেয়েদের ক্ষেত্রে প্রযোজ্য তেমনি ছেলেদের। কিন্তু তারপরও যদি কেউ খায় সেটা তার নিজের ব্যাপার, যত সময় না সে অন্যের ক্ষতি করছে। কিন্তু একদল মানুষ আছে যারা নিজেরা সিগারেট খেলেও সেটা দোষের কিছু না হলেও একটা মেয়ে সিগারেট খেলে তাদের পশ্চাৎ দেশে আগুন লাগে। অবস্থা দেখে যা মনে হয় তাহলো তাদের কাছে ছেলেদের সিগারেট হালাল হলেও মেয়েদের সিগারেট হারাম।

আমি একটা ছেলে হয়ে সিগারেট কে ঘৃণা করা যেমন আমার ব্যক্তিগত ব্যাপার ঠিক তেমনি একটা মেয়ে হয়েও চেইন স্মোকার হওয়া তার একান্তই ব্যাক্তিগত ব্যাপার। জীবনে প্রথম বার সিগারেট খাওয়া কে উৎসাহিত করছি এবং তা শুধু পশ্চাৎদেশে আগুন লাগানোর জন্য, অন্য কোন কারণে নয়।

২০২ thoughts on “সিগারেট খাওয়া – কিছু ব্যক্তিগত অভিমত

  1. নয় বার টেনেছি জীবনে। না জানে
    নয় বার টেনেছি জীবনে। না জানে ফ্যামিলি, না জানে অন্য কেউ। জানে শুধু বন্ধু সার্কেল এর কেউ কেউ। ব্যাস। কিছছু নাই সিগারেটে। ধূর

    1. সম্ভবত ঠিকভাবে টানেন নি।
      সম্ভবত ঠিকভাবে টানেন নি। নাইলে বুজুহতেন সিগারেটে কিছু আছে নাকি নাই। আমি আমার জীবনে সিগারেট খাবার প্রথম ৪ মাস শিখতেই পারিনি সিগারেটের ধোয়া কিভাবে ভিতরে নিতে হয়

          1. যেমন পার্থক্য কুলি করা আর

            যেমন পার্থক্য কুলি করা আর পানি খাওয়ার মধ্যে

            :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :তালিয়া: :তালিয়া: :থাম্বসআপ: 😀

    1. চান্দগাঁও আ/এ,ব্লক-এ,রোড
      চান্দগাঁও আ/এ,ব্লক-এ,রোড নং-৩,বাসা নং-৩২/এ,বন বিভাগ স্টাফ কোয়ার্টার,চট্টগ্রাম।

      এখন যাইয়া কইয়া দেই বাসায়???

    2. হাঃ হাঃ হাঃ
      ডন মাইকেল

      হাঃ হাঃ হাঃ
      ডন মাইকেল কর্লিওনি-এর ভুমিকা তাহলে সেই দেয়ালের মত হয়ে গেল!

      “আস্তে কথা বল- দেয়ালেরও কান আছে!
      আরে ধুর- দেয়ালের কান থাকলেও মুখ নাই। শুনলে শুনুক- কাউকে বলতে তো আর পারছে না!”
      :হাসি: :হাসি: :হাসি: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

  2. জীবনে এই একটা জিনিসরেই ভালো
    জীবনে এই একটা জিনিসরেই ভালো লাগাইতে পারলাম না :ভাঙামন: :ভাঙামন: … আমার লাইফের সবচেয়ে বড় আফসোস এই যে, ফ্রেন্ড সার্কেলের শতকরা ৯৫% পুলাপাইন চেইনস্মোকার হওয়া সত্ত্বেও আমি আজতক ধুঁয়াটারে আপন করতে পারলাম না :মাথাঠুকি: :মাথাঠুকি: … তবে আশা আছে, একদিন হবে… :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

    পোস্টটা ৯৯%ই ভালো, খালি পিয়াল সাবের ছবিটা না দিলেও পারতেন :মাথাঠুকি: :মাথাঠুকি: … যদিও ছবিখান যথেষ্টই আকুর্ষণীয়ও… :ভালুবাশি: :ভালুবাশি:

    1. ধুর মিয়া! বাজে জিনিস। আমি
      ধুর মিয়া! বাজে জিনিস। আমি চার বছর এই বাজে জিনিস টানছি। তার মধ্যে গত এক বছরে তো চেইন স্মোকার। লাভের মধ্যে একটা লাভই হইছে দশ কেজি ওজন কমছে। কলেজ শুরুর আগে মানে গত জুলাইয়ে ছিল ৫৫ কেজি। গত অগাস্টে মাপলাম – ৪৫, কলেজ পড়ুয়া একটা স্টুডেন্টের ওজন ৪৫ কেজি! বোঝেন?

      গত সেপ্টেম্বরের দুই তারিখ ছেড়ে দিলাম। সফল ভাবে।

  3. পোস্ট ভাল্লাগছে। তয় আমার ছুডো
    পোস্ট ভাল্লাগছে। তয় আমার ছুডো বইনের ভবিষ্যৎ নিয়া কিঞ্চিত টেনশিত। অয় যদি কোনকালে ব্লগ নিক খুইল্লা এই টাইপের পোস্ট পড়ে…

  4. এইযে এটা কিন্তু ভালো না।
    এইযে এটা কিন্তু ভালো না। ঠিকানা দেয়া হয়েছে কেউ যদি ব্যাক্তিগত যোগাযোগ রাখতে চায় তাদের জন্য। আমার অবলীলা ফাস করে দেবার জন্য নয়। সুতরাং এসব বলে টলে দেবার হুমকি দেয়া ঠিক হচ্ছে না কিন্তু।
    দুএকবার টেনেছি তো কী হয়েছে, থোরাই রাত দিন টানছি। হু!

    1. জাতি সঠিক জায়গায় আঘাত হানতে
      :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :ভেংচি: 😀

      জাতি সঠিক জায়গায় আঘাত হানতে সক্ষম হয়েছে… :নৃত্য: :নৃত্য: :নৃত্য:

    2. চিন্তা নিয়েন না। পকেটে যে
      চিন্তা নিয়েন না। পকেটে যে টেকাটুকা আছে, তাতে সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া হবে না। বাই দ্য ওয়ে, আপনার বাপের ফুন নম্বুরটা হবে??? মুপাইলে দুই মিনিট কথা বলার মত টেকাটুকা ঠিকই আছে।

      1. এই লোকগুলো তো দারুণ নারী
        :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

        এই লোকগুলো তো দারুণ নারী বিদ্বষী!!! এদের ফাঁসি চাই!
        বলি- শিখা আপু নাহয় ৯ বার ট্রাই করেছে… তাতে আপনাদের এতো জ্বলে ক্যান!!! উনি তো আর ২ ডিজিটে যায় নাই, এখনও এক ডিজিটেই আছে! 😛

        (অনেকদিন পর একটা বন্ধুত্বপূর্ণ আবহাওয়ায় ব্লগিং করতে পেরে খুব মজা পাচ্ছি… ধন্যবাদ সবাইকে!)

  5. আমার পানীয়ের তালিকায় সবচাইতে
    আমার পানীয়ের তালিকায় সবচাইতে প্রিয় হল, সিগারেট ।বলতে গেলে শিশুকাল(৬ষ্ট শ্রেনী) থেকেই এই অভ্যাসটি রপ্ত করেছি এবং এখন ও চলছে।অনেক বকা ঝকা ও মাইর খেয়েও ছাড়তে পারি নাই ।ইদানিং এর পক্ষে ইংরেজী বাক্যে একটা যুক্তিও দাড় করেছি, “স্মোকিং ইজ ইনজুরিয়াস ফর হেলথ বাট ইট ইজ ভেরী কম্ফোর্টেবল ফর মাইন্ড”!

    পোস্টটি ভীষন ভাল লেগেছে ।পশ্চাৎদেশে আগুন লাগানোর সিষ্টেমটা মন্দ হয়নি ।ধন্যবাদ লেখককে ।

  6. কামডা কি ভালা করলেন ক্লান্ত
    কামডা কি ভালা করলেন ক্লান্ত ভাই?! শিখা আপুকে তো বিরাট টেনশান ফালাইয়া দিলেন। শিখা আপু, টেনশিত হইয়েন না। ক্লান্ত ভাইকে আমি কিছুতেই আপনার ঠিকানায় যাইতে দিমুনা। প্রয়োজনে আমি নিজে যামু। দেখি কে আমারে আটকায়।

    বিঃদ্রঃ ইলেকট্রনের ক্যাথোড রশ্মির গতিবেগ প্রায় আলোর বেগের সমান। ^_^

    1. আচ্ছা ইলেক্ট্রন ভাই আপনে
      আচ্ছা ইলেক্ট্রন ভাই আপনে চট্টগ্রাম থাকেন না? তাইলে আপনেই যান। আমার পকেটে সুবর্ণ এক্সপ্রেসের ভাড়ার টেকাটুকা নাই।

  7. ভেবেছিলাম ক্লান্ত ভাইয়ের. হাত
    ভেবেছিলাম ক্লান্ত ভাইয়ের. হাত থেকে লাঠিটা কেড়ে নিয়ে আপনি রেখে দিবেন। এ দেখছি উল্টো, অই লাঠিটা দেখছি আপনিও ব্যাবহার করছেন!!!

    চট্টগ্রামে আছেন,দেখাতো হবেই। তবে এসব আজেবাজে বিষয় নিয়ে না হোক প্লিজ।

    1. আপনি এত ভয় পাচ্ছেন কেন!
      আপনি এত ভয় পাচ্ছেন কেন! নিজেকে শক্ত রাখুন। পরিস্থিতি মুকাবিলা করতে হবে শক্ত হাতে।
      শিখা আপুর রক্ত,
      লোহার মত শক্ত। :থাম্বসআপ:

      1. শিখা আপুর রক্ত, লোহার মত

        শিখা আপুর রক্ত, লোহার মত শক্ত।

        কেউ আমারে মাইরালা!!! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

        1. আরে আজকে আমার পোস্টে দুরন্ত
          আরে আজকে আমার পোস্টে দুরন্ত জয় কইলো, “গল্পগুজব / বিশ্রামাগার নামে একটি ট্যাব প্রয়োজন”

          আমি রিপ্লাই দিলাম, “ধুর মিয়া! গল্পগুজবের জন্য ট্যাব লাগে নাকি??? এক লাইনের একটা পোস্ট দিবেন, “আসেন গল্প করি।” তারপর সেটার কমেন্টেই শুরু।”

          এখন সেটারই রিহার্সেল চলছে।

  8. ৮ম শ্রেনীতে রমজান মাসে
    ৮ম শ্রেনীতে রমজান মাসে তারাবির নামায বাদ দিয়া ছাদে গিয়া ফাস্ট সিগারেট টানছি। যদিও আমি চেইন না তবে স্পেশাল দিনে….বন্ধুদের সাথে থাকলে দু’একটা টান দেই আরকি। :নৃত্য:

  9. আমি একটা ছেলে হয়ে সিগারেট কে
    আমি একটা ছেলে হয়ে সিগারেট কে ঘৃণা করা যেমন আমার ব্যক্তিগত ব্যাপার ঠিক তেমনি একটা মেয়ে হয়েও চেইন স্মোকার হওয়া তার একান্তই ব্যাক্তিগত ব্যাপার। এইটা আসলে মানুষের একান্ত ব্যক্তিগত ব্যাপার… আমি সিগারেট খাব নাকি, বিয়ার খাব তা আমার ব্যাপার…

    হুমায়ুন আজাদ স্যারের কাছ থেকে যখন তার একটি বইয়ে অটোগ্রাফ নিতে গেলাম তখন এই সূক্ষ্ম সময়ের ব্যবধানে তিনি একটা সিগারেট শেষ করে আরেকটা ধরিয়েছিলেন। বঙ্গবন্ধুও ধূমপায়ী ছিলেন আবার ফ্রয়ড, রাসেলও…
    মানুষকে খারাপ প্রমাণ করতে ধূমপান কোন প্রকার মানদণ্ড হতে পারে না, এইটাই মূল কথা!! আবার দেলু দালাল বা নিজামি অথবা গু আজম ধূমপায়ী না হলেও তারা মানুষের অধম!!
    তাই কেউ ধূমপান করে না এইটা কোন গর্বের ব্যাপার না মানসিক দিক বিবেচনা করলে, স্বাস্থ্যগত দিক বিবেচনায় কেউ বলতে পারে!! যদিও আমার গ্রামের বাড়ির পারিবারিক কৃষক যাকে আমি একদম ছোট বেলা থেকে দেখে এসেছি সবসময় কারিগর বিড়ি খাইতে! আর তিনি যেদিন গত হলেন ১০৩/৫ বছর বয়সে তার মাস খানেক আগেও আমি সন্দ্বীপ বেড়াতে গিয়ে তাকে মাঠে কাজ করতে দেখেছি…

    এইসব কাদা ছুড়াছুড়ি শুধু নিজেদের বিবেকের অন্তঃসারশূন্যতায় প্রমাণ করে না ১৯৭৫ উত্তর রাজনৈতিক আদর্শের স্বেচ্ছাচারিতাও বর্ণনা করে… দিক এমন নোংরামিকে…

  10. যাক! এমন তাহলে অনেকেই আছে
    যাক! এমন তাহলে অনেকেই আছে যারা আমার মত আজ পর্যন্ত অধূমপায়ী…!

    শুনে ভালো লাগলো। তবে তারিক ভাইয়ের কথা শুনে চুপসে গেলাম!
    আরে ভাই- সিগারেট খাইনা, এটা অবশ্যই গর্বের! কারণ, এটা না যে সাস্থ্য…
    আসল ব্যাপার হলো- আমার ৯৯% বন্ধুই সিগারেট খায়। বেশির ভাগই বেনসন! এক আড্ডায় তাদের মিনিমাম খরচ- ৯ X ৩ = ২৭ টাকা!
    আমার কোন খরচ নাই! সেই টাকায় আমি গোটা দুয়েক কলা খেয়ে ফেলি- বিল ওরাই দেয়!
    আমি কিন্তু কখনও ওদের সিগারেটের বিল দেই না! ওরাও তো আর একজন নন-স্মোকারের কাছে সিগারেটের বিল চাইতে পারে না!
    সুতরাং সাথে যে ২/৩ কাপ চায়ের (সামান্য!) বিল আসে- ওটাও ওদেরই দেয়া লাগে!
    মানে দাঁড়ালো- আড্ডায় আমি বিনা ইনভেষ্টে বরাবরই কলা-রুটি-চা খেয়ে আসতেছি টোটাল বিনা খরচায়!
    এইটা কি মোটেও গর্ব করার মত কিছু না? 😛

    1. এই নিরীহ স্মোকারদের টাকায়
      এই নিরীহ স্মোকারদের টাকায় কলা-রুটি-চা খেতে পারবেন কিন্তু হজম করতে পারবেন না চৌধুরী সাহেব!

      1. (No subject)
        :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি:

    2. মাইরালা আম্রে, সফিক ভাই…
      মাইরালা আম্রে, সফিক ভাই… আপ্নের এতো বুদ্ধি, আর আমি ডেইলি আম্মুর কাছে বকা খাই আমার মাথায় গোবর ভরা বলে :মাথাঠুকি: :মাথাঠুকি: … খারান, আমি আইতাছি, ব্লুটুথ দিয়া কিছু বুদ্ধি নেয়া লাগব আপ্নের মাথা থেইকা :নৃত্য: :নৃত্য: … আপ্নের মাথা আবার ব্লুটুথ সাপোর্ট করে তো… :চোখমারা: :ভেংচি: :হাসি: 😀 😀

    3. এই পর্যন্ত যে পরিমাণ টেকাটুকা
      এই পর্যন্ত যে পরিমাণ টেকাটুকা জমাইছেন সেটা দিয়ে আশা করি ইস্টিশনের ব্লগারদের একটা হ্যাং আউটের খরচ হয়ে যাবে। কী বলেন???

      :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি:

  11. আমার মত ঘটনা আছে নাকি কারও
    আমার মত ঘটনা আছে নাকি কারও ?

    আমি সিগারেট খাওয়া শিখেছি আমার দূরসম্পর্কের চাচাত বোনের কাছে ! সে বয়সে আমার চেয়ে ছোট, ভীষণ সুন্দরী । সেই যে সিগারেটের প্রেমে পড়েছি আজো ছাড়তে পারিনা । তবে প্রেমিকাকে প্রমিজ করেছি যে বিয়ের পর ছেড়ে দিব ।

    জয় প্রেমিকা !

    1. জয় প্রেমিকা!! আজগুবি সব
      জয় প্রেমিকা!! আজগুবি সব আইডিয়া তোমাদের ভাই…
      এমন অনেক প্রমিজ থেকে যাবে কিন্তু জীবন এগিয়ে যাবে নিজ গতিতে!!
      :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :ভাবতেছি: :ভাবতেছি: :ভাবতেছি: :ভাবতেছি: :কেউরেকইসনা: :কেউরেকইসনা:

      1. এমন অনেক প্রমিজ থেকে যাবে

        এমন অনেক প্রমিজ থেকে যাবে কিন্তু জীবন
        এগিয়ে যাবে নিজ গতিতে!!

        ভাই কাহিনী কি? কেউ কি প্রমিস করে চলে গেছে??? 😀

          1. খেলার সাথে রাজনীতি মিশানো ঠিক

            খেলার সাথে রাজনীতি মিশানো ঠিক না

            :মাথাঠুকি: :হাহাপগে: :হাহাপগে: :ভেংচি: :বিষয়ডাকী:

            জাতি সঠিক জবাব চায়… :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :অপেক্ষায়আছি: 😀

          2. আমরা সুষ্ঠ আন্তর্জাতিক মানের
            আমরা সুষ্ঠ আন্তর্জাতিক মানের স্বচ্ছ জবাব চাই নয়তো আমরা ইস্টিশন অচল করে দেব । 😀

        1. জবাব চাই জবাব দিন! স্বচ্ছ

          জবাব চাই জবাব দিন! স্বচ্ছ নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের জবাব চাই।

          কোন চুদুরবুদুর চইলত ন… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :আমারকুনোদোষনাই: 😀

        2. রাইত অইলে তারিক ভাইয়ের খুব
          রাইত অইলে তারিক ভাইয়ের খুব ফিসফাস, অনেক কানাকানি
          আমিও ইস্টিশনের বলগার নিরপেক্ষ গাইল দিতে জানি

      2. জাতি কইলাম উত্তর পায় নাই
        জাতি কইলাম উত্তর পায় নাই কইদিলাম আপনাকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিলাম এর পর পালানোর পথ পাবেন না। তার আগেই বলে দেন

  12. সবাই খালি চেইন চেইন করতেছেন
    সবাই খালি চেইন চেইন করতেছেন আইচ্ছা চেইন কিসের স্বর্নের নাকি? হইলে আমাকে দিয়ে দেন তো টাকা পয়সার অভাবে আছি গার্ল ফ্রেন্ডের সাথে কথা বলার টাকা নাই :'( ।

        1. হাওয়া ভবনে তারেক জিয়ার স্মৃতি
          হাওয়া ভবনে তারেক জিয়ার স্মৃতি বিজড়িত। আর তারেক জিয়ার মটো হল টাকা মাটি, মাটি হাওয়া। :হাহাপগে:

      1. নিলয় ভাই মনে হয় গালে হাত
        নিলয় ভাই মনে হয় গালে হাত ভাবতাছে… কিয়ের পোস্ট আর পাবলিকে কি নিয়া মাইতা আছে… :মানেকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :আমারকুনোদোষনাই: 😀

        1. নিলয় ভাই যেটাই ভাবুক এই
          নিলয় ভাই যেটাই ভাবুক এই আলুচনা চলবেই চলবেই। ইস্টিশন মাস্টারকে ডাক দেন। তিনিও আলুচনায় অংশ নিক। :থাম্বসআপ:

          1. এই জন্যেই বলেছিলাম ট্যাব
            এই জন্যেই বলেছিলাম ট্যাব খুলার কথা!

            যাই হোক মজা পাইতেছি

            যাই হোক।ঘূর্নায়মান ইলেক্ট্রনের খপ্পরে কেউ কি পড়েছে ??

          2. পড়ে পড়ে পড়েনা।
            একবার এক

            পড়ে পড়ে পড়েনা। :মাথাঠুকি:

            একবার এক বালিকা বলেছিলো কাব্য রচনা করতে। আমি তাড়াতাড়ি কাব্য রচনা করলাম।
            আমার একটা নদী আছে,
            কি নদী?
            সুরমা নদী।
            কি সুরমা?
            চোখের সুরমা।
            কি চোখ?
            আন্ডা চোখ।
            কি আন্ডা?
            হাঁসের আন্ডা।
            কি হাঁস?
            পাতি হাঁস।
            কি পাতি?
            নাশপাতি।
            কি নাশ?
            সর্ব নাশ।
            কি সর্ব?
            তুমি আমার গর্ব।

            ফলাফল: বালিকা রিপ্লাই দিয়েছিলো,”এইটা কি লিখলেন ভাই?”

            সেই থেকে আর কোনো বালিকার জন্য কাব্য রচনা করিনা। :মাথাঠুকি: :আমারকুনোদোষনাই:

          3. আমার একটা নদী আছে,
            কি

            আমার একটা নদী আছে,
            কি নদী?
            সুরমা নদী।
            কি সুরমা?
            চোখের সুরমা।
            কি চোখ?
            আন্ডা চোখ।
            কি আন্ডা?
            হাঁসের আন্ডা।
            কি হাঁস?
            পাতি হাঁস।
            কি পাতি?
            নাশপাতি।
            কি নাশ?
            সর্ব নাশ।
            কি সর্ব?
            তুমি আমার গর্ব।
            ফলাফল: বালিকা রিপ্লাই দিয়েছিলো,”এইটা কি লিখলেন ভাই?”

            মাইয়া যে দৌড়ায়ে পালায়া যায় নাই, এইটাই কপাল… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :ভেংচি: 😀

  13. ভালো বলেছেন। আমি অবশ্য টেলিটক
    ভালো বলেছেন। আমি অবশ্য টেলিটক কেয়ার সেন্টার (কিংস)এর সামনে প্রায় আড্ডা দেই।

    ইদানিং না হোক,একদিন না একদিন দেখাতো হবেই!! আমি আবার আড্ডা বাজ বেশী। আড্ডায় খামখেয়ালি নাই। হু!

        1. আমিও চোখ বন্ধ করেই আছি। যা
          আমিও চোখ বন্ধ করেই আছি। যা হাতছাড়া হয়ে গেছে, তাই নিয়ে আফসুস করতে নেই। তবে, আপনি যেভাবে সবকিছু দেখছেন এবং তা নিয়ে চিৎকার চেচামেচি করছেন, তাতে মনে হচ্ছে, আপনার ব্যাফুক আফসুস হচ্ছে। :বিষয়ডাকী: :বিষয়ডাকী: :বিষয়ডাকী:

          1. আস্তে চোখ বন্ধ করেন ক্লান্ত
            আস্তে চোখ বন্ধ করেন ক্লান্ত ভাই। আপনার চোখ বন্ধ করার আওয়াজে শিখা আপু ডরে ভাগছে। :আমারকুনোদোষনাই:

          2. ভাবছিলাম তো তার রক্ত লোহার মত
            ভাবছিলাম তো তার রক্ত লোহার মত শক্ত। কিন্তু এখন তো মনে হইতাছেনা। তিনি গেলেন তো গেলেন এমনই গেলেন আর ফিরা আইলেন না।

          3. পুরা পোস্ট ঘাইট্টা আপনের এই
            পুরা পোস্ট ঘাইট্টা আপনের এই কমেন্ট খুঁজে বের করা লাগছে। কোন চিপায় পড়ে ছিল… :হয়রান: :হয়রান: :হয়রান:

    1. বেচারা ডা লইজ্জা পাইব তো এমনে
      বেচারা ডা লইজ্জা পাইব তো এমনে কওন লাগে নিহি!!

      শিখা আপু আর ইলেক্ট্রন ভাই আমরা চোখ বন্ধ করেছি আপনারা বিড়ি টানেন থুক্কু কথা বলেন 😀

      1. শিখা আপু আর ইলেক্ট্রন ভাই

        শিখা আপু আর ইলেক্ট্রন ভাই আমরা চোখ বন্ধ করেছি আপনারা বিড়ি টানেন থুক্কু কথা বলেন

        পুলাপাইন কত্ত খ্রাফ খ্রাফ কথা বলেরে… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: 😀

    1. আতিক ভাই এতক্ষণে আসলেন। আমরা
      আতিক ভাই এতক্ষণে আসলেন। আমরা তো মনে হয় ইস্টিশনের ইতিহাসে ক্যাচালবিহীন দীর্ঘতম কমেন্টের ইতিহাস সৃষ্টি করে ফেললাম।

          1. আপনি ইতি পূর্বে একটি মন্তব্যে
            আপনি ইতি পূর্বে একটি মন্তব্যে ‘জয় প্রেমিকা’ এই মহান স্লোগান ব্যবহার করেছেন তাই এটা

    2. আতিক ভাই দেখি আমাদের অবস্থা
      আতিক ভাই দেখি আমাদের অবস্থা দেখে গালে হাত দিয়ে রাখছে।

      ডাক্তার সাহেব সিগারেট খাওয়ার কোন ভাল দিক থাকলে কন তো

  14. এইহানে না দেহা যাইতাছে
    এইহানে না দেহা যাইতাছে সিগারেটের সাতকাহন লিখা হইয়া গেল!!!
    থাক আমি কিছু কইতাম না!!
    বিড়ি সিগারেট আবার কী জিনিস?!!জানিনা তো??!!
    খাড়ান একটু ধুমা ছাইড়া লই!!!!

    1. আমিও কইসা সহমত জানাইলাম। তবে
      আমিও কইসা সহমত জানাইলাম। তবে এমন ভাবে কসছি, অন্য কিছু বাইর হইয়ে গেল নি কুনো? ডন ভাই দেখেন তো গন্ধ পান কিনা। :আমারকুনোদোষনাই:

      1. ইলেকট্রন এইসব কি কয়!!!
        ইলেকট্রন এইসব কি কয়!!! :দেখুমনা: :হাহাপগে: :হাহাপগে: মাইরালা, কিছু কইরা দিলে তো টেরও পাওয়া যাইব না… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :ভেংচি: 😀

  15. একটু আগে আমার কাছে মেইল আসল,
    একটু আগে আমার কাছে মেইল আসল, এই পোস্টে কেউ আমার কমেন্টের রিপ্লাই দিয়েছে। এত কমেন্টের ভীড়ে আর রিপ্লাইটা খুঁজে পেলাম না…

  16. আ…হা! আলোচনা দেখে ভালই
    আ…হা! আলোচনা দেখে ভালই অগ্রসর হচ্ছে।

    এই যে ….আপনাদের ইস্টিশন মাস্টারের সাহায্য চেয়ে সেই কবে শিকল টানলাম…..সাহায্য করার নাম গন্ধ নেই!! ধ্যাত!

    1. আমি আমার একটা পোস্ট মুছে দিতে
      আমি আমার একটা পোস্ট মুছে দিতে বলে মেইল পর্যন্ত পাঠিয়েছি। আমার একটাই মোছে না। আর তো আপনার চারটা…

    2. শিখা আপু, পোস্ট পোস্টের
      শিখা আপু, পোস্ট পোস্টের যায়গাতে থাক। আপনিও আপনার মত করে বিড়ি টানেন। কুনু সমস্যা নাই। আমিও ইস্টিশন মাস্টারকে বেনসন অফার করলাম।

      দশে মিলে বিড়ি খাই,
      ভাতের উপ্রে চাপ কমাই। :থাম্বসআপ:

      1. দশে মিলে বিড়ি খাই,
        ভাতের

        দশে মিলে বিড়ি খাই,
        ভাতের উপ্রে চাপ কমাই।

        কেউ আমারে মাইরালা!!! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

  17. ক্লান্ত ভাই একখান কবিতার
    ক্লান্ত ভাই একখান কবিতার প্যারোডি করেছে। পাপিয়া নামে এক মহিলা সংসদে এই কবিতা পাঠ করে।

    কবিতা টা হেলাল হাফিজের। আমার অত্যন্ত প্রিয় কবি।

    1. কিন্তু, মহিলার সেই কবিতা নিয়ে
      কিন্তু, মহিলার সেই কবিতা নিয়ে অনলাইনে যা হল… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

    1. When the night comes coming

      When the night comes coming and going,
      Whispering much in that building.
      I, also a boy of village can reproach saying ‘chutmarany’.

      নুভেল দেয়া হোক… :হাহাপগে: :হাহাপগে: :ভেংচি: :চশমুদ্দিন: 😀

  18. আমার রাতজাগা বিড়ি
    তোমার ধোয়ায়

    আমার রাতজাগা বিড়ি
    তোমার ধোয়ায় ধোয়ায় সিড়ি
    আমার ঠোঁটের কোণায় বিড়ি
    আমি ধুমা টানতে নই আনাড়ি!!!

    1. চন্দ্রবিন্দু ব্যান্ডের
      চন্দ্রবিন্দু ব্যান্ডের মেম্বাররা শরীরে তামুক ইনজেকট কইরা আত্মহত্যা করবো এই বিড়িসঙ্গীত শুনলে… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

  19. সিগারেট একদম প্রাইমারী লেভেল
    সিগারেট একদম প্রাইমারী লেভেল থেকেই টানা শুরু করি। মনে হয় ক্লাস ফোরে পড়া অবস্থায়। তখন অবশ্য বিড়ি টানা হতো। যাই হোক, শুধু বিড়ি সিগারেটই নয় আরও অনেক কিছুই নিয়মিত টানতাম একটা দীর্ঘ সময়। কিন্তু কোন দিন সিরগারেট টানা বাদ দেবো এমন চিন্তা মাথায় আসেনি। কিন্তু ২০০৭ সালে ফখরুদ্দিন-ময়নুদ্দিন সরকার আমার একটা উপকার করেছে। তাদের জলাপাই বাহিনীর আদর সোহাগে ডান পাজরের হাড় ভেঙে রাইট লাং এর একটা অংশ থেতলে যায়। পরে ধীর ধীরে পুরো লাংটাই আক্রান্ত হয়। প্রচণ্ড শ্বাস কষ্ট নিয়ে রমেক এ ভর্তি হলাম। সেখান থেকে তিন দিন পরে অক্সিজেন সিলিন্ডারসহ পাঠিয়ে দিলো ঢাকা বক্ষ ব্যাধি হাসপাতালে। তো সেখানে পর পর দুই বার বেশ বড় ধরণের সার্জারি হয় আমার। কিছুদিন ভালো থাকি। কিন্তু গত বছর ডিসেম্বরে আবারও একই সমস্যায় পড়লে তাড়াহুড়া করে ঢাকায় পান্থ পথে গ্রীন লাইফ হাসপাতালে নেয়া হয়। সেখানে ডাক্তারেরা সিদ্ধান্ত নেন রাইট ল্যাঙয়ের ড্যামেজ অংশটা কেটে ফেলে দেয়ার। এবং তাই করা হয় এই বছরের ০৪ জানুয়ারী। আমি পান্থ পথে হাসপাতালে থাকাকালীন শাহবাগের জাগরণ শুরু হয়। ………………………… তো সেই ২০০৭ সাল থেকেই সিগারেট আমার কাছে হারাম। শুধু সিগারেট নয়, যে কোন ধরেনের ধোয়া এবং ধুলা বালিই। তাই বাধ্য হয়েই বাদ দিতে হয়েছে। এজন্য গত কেয়ারটেকার সরকারকে একটা ধন্যবাদ দেয়া উচিৎ, কি বলেন? 😀 😀 😀

    1. উত্তর বাংলা ভাইয়ের জীবন নিয়ে
      উত্তর বাংলা ভাইয়ের জীবন নিয়ে একটা সিনেমা বানানো যায়। একটা আত্মজীবনী লিখে ফেলেন। আপ্নি তো ভাই দেখি মহাকামেল মানুষ!

  20. এখানে হইতেছেটা কি? খেলুম না।
    এখানে হইতেছেটা কি? খেলুম না। আমি গত দুইদিন টাইম পাই নাই আর সবাই মিলে এমন জম্পেস একখান আড্ডা দিয়ালাইলেন? :ভাঙামন:

    1. আতিক ভাইয়ের সম্মানার্থে আড্ডা
      আতিক ভাইয়ের সম্মানার্থে আড্ডা আবার প্রথম থেকে শুরু করা হোক।

      আতিক ভাই, আপনার প্রথম সিগারেট খাওয়ার অনুভূতি বলেন।

      1. আতিক ভাই মুনে হয় বিড়ি টানতে
        আতিক ভাই মুনে হয় বিড়ি টানতে গেছে :ভেংচি: … আগে টাইনা নিক, তারপর কথা কইব… :হাহাপগে: :হাহাপগে: 😀

        1. আতিক ভাই একা একা খাওয়া ভাল
          আতিক ভাই একা একা খাওয়া ভাল না
          ইলেক্ট্রন ভাই এর উক্তি মনে করেন

          দশে মিলে বিড়ি খাই,
          ভাতের উপ্রে চাপ কমাই।

          1. ইস্টিশনে গুনীযাত্রী’র কথা
            ইস্টিশনে গুনীযাত্রী’র কথা ট্যাবে ইলেক্ট্রন ভাইয়ের এই যুগান্তকারী লাইন রাখার তেব্র দাবী জানাই…

  21. কি হইলো বিড়ি টানা বন্ধ
    কি হইলো বিড়ি টানা বন্ধ কে!!!
    ইস্টিশন মাস্টার লাঠি পেটা করলো নাকি??

    মস্টার সাব আপনার দেখি ব্যন সন এও চলে না। এই লন ব্ল্যাক খান

    1. ক্যাঠা কইছে যে বিড়ি টানা শেষ?
      ক্যাঠা কইছে যে বিড়ি টানা শেষ?

      এই বিড়ি টানা যদি শেষ হয়,
      তবে কেমন হত তুমি বলতো??? :থাম্বসআপ:

  22. অসুস্থ আছি রে ভায়া। আড্ডায়
    অসুস্থ আছি রে ভায়া। আড্ডায় নতুন টপিক আসা দরকার! হুম! ইন্ডিড!

    অবশেষে মাস্টার সাহেব আমার পোস্ট ডিলিট করে দিলেন। সেই সাথে হুমকি /অনুরোধ ফ্রি!

  23. নাহ। বিড়ি নিয়া একটা কবিতা
    নাহ। বিড়ি নিয়া একটা কবিতা নাজিল করতেই হইবো।

    আমার নাম ইলেকট্রন। আমি একটি কবিতা বলবো। কবিতার নাম ‘বিড়ি’।

    এখানে আমি বিড়ি খাইতাম খুবই মজা করে,
    কয়েকটা মাস চলে গেল, পড়ে না মনে তারে।
    এতটুকু বিড়ির ফিল্টার টা ঢুকাইতাম আমার মুখে,
    নিকোটিন সব টানিয়া নিতাম জোড়াতালি দেয়া বুকে।
    এখানে ওখানে ঘুরিয়া ফিরিয়া ভেবে হইতাম সারা,
    সারা বুকে এত আগুন আমার ছড়িয়ে দিলো কারা?
    সোনালি ফিল্টার সাদা দেহ তার আমার দু ঠোঁটে ভরি,
    ব্যাগ কাঁধে নিয়ে ছুটিয়া যাইতাম পাকা রাস্তাটা ধরি।
    যাইবার কালে ভাব মারিয়া ছাই ফেলিতাম কত,
    এ লইয়া কত আঁতেল আমায় মন্দ কহিত শত।
    ছোট খাট সেই বিষের টুকরাতে হারিয়ে গেল দিশে,
    ধোঁয়া গুলো যেন কেমন করিয়া কষ্টের সাথে মিশে?
    কলেজে যাইবার কালে আম্মু আমার ধরিয়া কইতো গা,
    “খবরদার, তুই কিছুতেই ঝামেলায় জড়াবি না। ”
    জামালখানের টং ঘর হইতে ৬ টাকা করে কিনে,
    টানিতাম ধোঁয়া, কত কষ্ট হইতো ধীরে ধীরে মনে।
    একটা খাইয়া, আরেকটা ব্যাগে নিয়ে যাইতাম ছুটে ক্লাশ,
    একদিন স্যার ধরিতে পারিয়া, দিল এক আছোলা বাঁশ।
    কান নেড়ে নেড়ে কহিলেন তিনি,”ওরে তুই কেন এসব টানিস?
    এইসব খেলে যে ক্যান্সার হবে সেই কথাটা কি জানিস?”
    আমি কহিতাম,”বাহিরের ক্ষতটা যদি সকলে দেখিতে পায়,
    তবে কেন দেখেনা ছলনাময়ী, ভিতরটা জ্বলে যায়?”
    হাত জোড় করে দোয়া করো সবে এই অভাগার জন্য,
    সভ্যতা ছাড়িয়া নিরালায় কেঁদে ইলেকট্রন হয়ে গেছে বন্য।

    :মাথাঠুকি:

  24. আচ্ছা,বৃষ্টির মাঝে বিড়ি টানতে
    আচ্ছা,বৃষ্টির মাঝে বিড়ি টানতে কিন্তু খুব মজা। এক হাতে ছাতা আমার, অন্য হাতে বিড়ি। চরম ফিলিংস!!

  25. আমার মা সিগারেট খাইছে, আমার
    আমার মা সিগারেট খাইছে, আমার বোন খাইছে, আমার চৌদ্দগুষ্টির কেউ না কেউ একবার হলেও সিগারেট টেস্ট কইরা দেখছে, এক আমি কোনদিন টাচ করি নাই। অথচ আমি যেইদিন ক্লাস নাইনে উঠলাম সেইদিন আমার মা আমাকে বলসিল, শোন সিগারেট চাইলে টেস্ট করে দেখতে পারিস, তবে বলে খাবি!!!! সেই দুঃখে কোনদিন সিগারেট, এনার্জি ড্রিঙ্ক এগুলা টাচ করেও দেখি নাই। আর আপনে আইছেন আধুনিকতা শেখাইতে!!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *