ডিলিট হয়ে যাওয়া পোস্ট দেখুন সহজেই : অসাধারণ ট্রিক্স !!!

ইন্টারনেট , এক মুক্তির নাম। এখানে নেই কোন বাঁধা , নেই কোন বন্ধন। আপনি স্বাধীন।কিন্তু এই স্বাধীনতা অনেক সময় খর্ব করা হয়।অনেক অনেক সময় অনেক লেখা , স্ট্যাটাস , ব্লগ ইত্যাদি মুছে দেওয়া হয়।কিন্তু আমরা যখন যেয়ে এই ধরনের ছবি দেখি , তখন মেজাজ খিচড়ে যায়।যাহ শালা – মুখ থেকে বের হয়ে যায়। কয়েকদিন আগের কথা বলি , প্রথম আলোতে একটা লেখা ছাপা হল।পরে, সেই লেখা মুছে দেওয়া হল।সাধারণ ব্লগারদের দেখা গেল লিঙ্ক খুঁজে হতাশ হয়ে স্ট্যাটাস দিচ্ছে ,ওই লেখা কি কারো কাছে আছে। প্লিজ , লেখাটা দিন ।কিছুক্ষণ পরে দেখা গেলো , ব্লগের নির্বাচিত পাতায় ওই লেখাটির একটা কপি দেওয়া হল।এই হচ্ছে বাস্তবতা।কিন্তু, অনেকেই জানেন না – ইন্টারনেট একটা মুক্তির নাম।স্বাধীনতার সমার্থক শব্দ।এই পোস্টে দেখান হল – কিভাবে সেই ডিলিট হয়ে যাওয়া কন্টেন্ট দেখা যায় – এখন আমি আপনাদের যে সাইটটির খোঁজ দেবো – সেই সাইটটি ইন্টারনেটের শুরু দিকে ১৯৯৬ সাল থেকে আজকে পর্যন্ত সব ওয়েবসাইটের স্ক্রীনশট তুলে রেখেছে।এমনকি আমাদের প্রিয় ব্লগ ইস্টিশনেরও!!! সাইটটি হল – http://web.archive.org

ধরুন আপনি একটা পোস্টে গেলেন তখন দেখা গেলো – এই ব্লগটি( এক্সামপল ) স্থগিত অথবা বাতিল করা হয়েছে, ব্লগ ব্যবহারের শর্তাবলী লংঘন করার কারণে । তখন আপনি দেখতে পারবেন সেই পোষ্টটি যেভাবে – প্রথমে লিঙ্কটি কপি করুন – www.istishon.com/এক্সামপল (কাল্পনিক লিঙ্ক) ধরুন লিঙ্কটি উপরের মত দেখতে।
এরপর ওয়েবসাইট http://web.archive.org এ যান ।একটি সার্চ অপশন দেখতে পাবেন – বক্সে সেই মুছে দেওয়া কাঙ্খিত লিঙ্ক – Click This Link ( কাল্পনিক লিঙ্ক ) পেস্ট করুন।এরপর , Take me Back এ ক্লিক করুন।

এরপর একটি ওয়েবপেজ আসবে স্ক্রীনশটে দেখবেন অনেকগুলো তারিখ মার্ক করা।এর অর্থ ,ওই তারিখে আর্কাইভে ওই লিঙ্কের স্ক্রীনশট রাখা আছে।উপরের স্ক্রীনশটে ৫/২১/২৩/১/৩/২৫ ইত্যাদি তারিখ দেওয়া আছে।যেকোনো তারিখে ক্লিক করলেই , ওই তারিখের স্ক্রীনশটে আপনাকে নিয়ে যাবে।অ্যাজ লাইক অ্যাজ টাইম ট্রাভেলিং।

শুধু ব্লগ না ,যেকোনো ডিলিট হয়ে যাওয়া কন্টেন্ট এভাবে দেখতে পারেন।ব্লগ কে আমি উদাহরণ হিসেবে দেখালাম। আপনি এইভাবেই বিচরণ করতে পারবেন এই অবাধ স্বাধীনতার ইন্টারনেটে। আপনাকে বাঁধা দেবার অধিকার কার নেই।

বিশেষ দ্রষ্টব্যঃ এটি নেহায়েতই একটি শিক্ষামূলক পোষ্ট।এই পোস্টের আর একটি উদ্দেশ্য হল – আমরা মনে করি আমরা কোন খারাপ কিছু লিখে ড্রাফ্ট বা মুছে ফেললে সেই লেখার আর কোন অস্তিত্ব থাকে না।কিন্তু বাস্তবে থাকে – প্রমাণ তো দেখতেই পাচ্ছেন। অতএব , লেখালেখিতে সাবধান হবেন।

মূল লিখাঃ http://www.techtunes.com.bd/hacking/tune-id/226065

১৩ thoughts on “ডিলিট হয়ে যাওয়া পোস্ট দেখুন সহজেই : অসাধারণ ট্রিক্স !!!

  1. এই ট্রিক্স টির আবিষ্কর্তা
    এই ট্রিক্স টির আবিষ্কর্তা আমার শ্রদ্ধেয় খালাতো ভাই ফজলুল করিম। তার পাঠানো টেক্সটি এইখানে দিলাম জনস্বার্থে!

  2. বাহ! এতো ডাটা স্টোর করে
    বাহ! এতো ডাটা স্টোর করে কোথায়? এতো ডাটা রাখার জন্য তো বিশাল সার্ভার দরকার!

    :মাথানষ্ট:

  3. সেটাই জানিনা! কেমন যেন আজব এক
    সেটাই জানিনা! কেমন যেন আজব এক কাণ্ড!! চিন্তা করা যায় প্রতি সেকেন্ডে সারা বিশ্বের কত হাজার হাজার ওয়েবসাইটের স্ক্রিনশট নেয়া হচ্ছে!!!

  4. ভাল জিনিস শেয়ার করেছেন
    ভাল জিনিস শেয়ার করেছেন ।ইন্টারনেট জীবনে অবশ্যই কাজে লাগবে ।
    ধন্যবাদ ভাই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *