বেচে থাক মানুষের স্বাধীন চিন্তার চর্চা, প্রতিবাদের অভ্যাস।

তুমি সত্যি কথা বলতে চাও?

তোমার জন্য দুটি পথ আছে,
১. সাতান্ন সাহেবের চৌদ্দ খুটির খাস কামরা
২. প্রানহীন দেহ প্রাপ্তির নিশ্চয়তা।

ইতিহাস কিন্তু তাই বলে,
যুগে যুগে যারা কুসংস্কার আর তথাগত প্রথার বিরোদ্ধে দাঁড়িয়েছে তাদেরকে বরণ করতে হয়েছে পাশবিক নির্যাতন কিংবা মৃত্যু।

সুতরাং,
যারা শুদ্ধ চর্চা করেন তাদের ঘাবড়াবার কারণ নেই, এমনিতেই আপনাকে মৃত্যু গ্রহন করেতে হবে। তারচেয়ে, আপনার মৃত্যু যদি অন্য কাউকে জাগ্রত করে, সচেতন করে, সর্বোপরি ইতিহাসের একটা অংশ হয় তাহলে মন্দ কি!!

বরং,
মৃত্যুর মধ্য দিয়ে স্মরণীয় হয়ে থাকাটাই জীবনের স্বার্থকতা। কালের আবর্তে বেচে আছে সক্রেটিস, কোপার্নিকাস, ব্রুনোরা। কিন্তু কালের গর্ভে বিলীন হয়ে গেছে পৃথিবী পৃষ্ঠে বসবাস করা কোটি কোটি মানুষ, এক পুরুষ, দুই পুরুষ বড় জোর তিন পুরুষ পর্যন্ত সাধারণ মানুষেরা বেচে থাকে। এক সময় তার নাম মুছে যায় পৃথিবী থেকে। মুছে যাবার চেয়ে আগামি পৃথিবীর জন্য স্মরনীয় ও চেতনার চালিকা হয়ে থাকাটাই হবে চরম স্বার্থকতা।

বাংলাদেশে মুক্তচিন্তা মুক্তি পাক, বেছে থাক মানুষের স্বাধীন চিন্তার চর্চা, প্রতিবাদের অভ্যাস।

৫ thoughts on “বেচে থাক মানুষের স্বাধীন চিন্তার চর্চা, প্রতিবাদের অভ্যাস।

  1. পৃথুদা, মনটা ভরল না …
    পৃথুদা, মনটা ভরল না :মাথাঠুকি: :মাথাঠুকি: … শুরু হবার আগেই শেষ হয়ে গেলো :কানতেছি: … তারপরও আবার লেখালেখিতে স্বাগতম… :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ:

  2. জীবনের স্বার্থকতা কি খ্যাতি!
    জীবনের স্বার্থকতা কি খ্যাতি! মৃত্যুর পরবর্তীতে মানুষ মনে রাখল কি রাখল না তার মধ্যেই সীমাবদ্ধ? জনপ্রিয়তাই কি জীবনের স্বার্থকতা?আমার কাছে মনেহয় জীবনের স্বার্থকতাই হল বাচার মত বাচা। কোপার্নিকাস কি খ্যাতির জন্য জ্ঞান চর্চা করছে, বরং মানসিক তৃপ্তির জন্য যত সাধনা। সুতরাং বাচার স্বার্থকতা হতে পারে মানসিক তৃপ্তি নিয়ে পরিতৃপ্ত হওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *