“নদীমাতৃক” না ; “আন্দোলন মাতৃক” বাংলাদেশ !!!

বাংলাদেশ একটি আন্দোলন মাতৃক দেশ …. এখানে বিনা নোটিশে যে কোন ধরণের আন্দোলন সেকেন্ডের মধ্যে দানা বেঁধে ওঠে ! কিন্তু কিছু কিছু আন্দোলন রীতিমত  অবিশ্বাস্য, অর্থাত বিশ্বাস করতে মন চায় না যে ,এই সব কারণে ও আন্দোলন দানা বেঁধে উঠতে পারে …


বাংলাদেশ একটি আন্দোলন মাতৃক দেশ …. এখানে বিনা নোটিশে যে কোন ধরণের আন্দোলন সেকেন্ডের মধ্যে দানা বেঁধে ওঠে ! কিন্তু কিছু কিছু আন্দোলন রীতিমত  অবিশ্বাস্য, অর্থাত বিশ্বাস করতে মন চায় না যে ,এই সব কারণে ও আন্দোলন দানা বেঁধে উঠতে পারে …

যেমন গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরির জন্য  আন্দোলন- মাঝে মাঝে  আবার সারামাস উদয়স্ত পরিশ্রমের পর, পাওনা  বেতন ভাতার জন্য ও আন্দোলনে নামতে হয় তাদের !!! আমাদের কাছে এসব ঘটনা যতই স্বাভাবিক মনে হোক না কেন , সভ্য দেশ গুলো তে এটা অবিশ্বাশাস্য ঘটনা হিসাবেই বিবেচিত হয় !!!!  বিপিএলের চুক্তির টাকা আদায়ের  জন্য ও দেশী বিদেশী ক্রিকেটারদের আন্দলনে নামতে হল,  যা পাকিস্তান বা শ্রীলঙ্কার মত গরীব-ছরিব ক্রিকেট বোর্ডের  ঘরোয়া ক্রিকেটে টুর্নামেনে ও ঘটে না!!!  

এসবের ধারাবাহিকতায় এবার এক পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ও প্রাপ্য  বেতন-ভাতার জন্য  আন্দোলনে নামতে দেখলাম !!! এও কি সম্ভব !!!
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিভিন্ন দাবিতে আন্দোলন করতেই পারে,  কিন্তু প্রাপ্য বেতনের জন্য কেন তাদের কে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামতে হবে !!!?  এটা একটা নির্বাচিত সরকারের জন্য অনেক বড় ব্যার্থতা ….

প্রতিদিন দেশের আনাচে কানাচে এরকম অসংখ্য আন্দোলন দানা বেঁধে উঠে, তারপর ২/৪ দিন পরেই ঠাণ্ডা হয়ে যায় ….. আন্দোলনরত পাবলিকরা যদি মিডিয়ার কাভারেজ পায়,  তাইলে আন্দোলন টা একটু গতি পায়, কয়েক দিন লাস্টিং করে ….বআর ভাগ্যে মিডিয়ার কাভারেজ না জুটলে, সেই আন্দোলন একদিনের মধ্যেই “কোমায় ” চলে যায় … এক্ষেত্রে তাই “মিডিয়া ভাগ্য” একটা বিশাল ফ্যাক্টর….

যাই হোক ধান ভানতে শিবের গীত বহুবার গাইলাম,  মোদ্দা কথা-  “নদীমাতৃক বাংলাদেশ” ডায়ালগটা এখন বাস্তবতা বহির্ভূত …. কারণ এদেশের নদী’রা এখন আর আগের মত নাই, এগুলো এখন নালায় রূপান্তরিত হৈছে পাবলিকের কল্যাণে !!!! একেক টা নদী যেন একেকটা অফুরন্ত বর্জ্য ভান্ডার…… এহেন বাস্তবতায়, বাংলাদেশ কে নদী মাতৃক বলাটা অন্যায় এবং মিথ্যাচার, তাই একে বলতে হবে নালামাতৃক বাংলাদেশ !!!
কিন্তু “নালামাতৃক বাংলাদেশ” কথা টা প্রেস্টিজ পাংচার করার জন্য যথেষ্ট ….
তাই বাংলাদেশ কে “আন্দোলনমাতৃক দেশ” আখ্যায়িত করাটাই হবে সব দিক্‌ থেকেই যুক্তিযুক্ত …… এ উপলক্ষে সরকারের কাছে একান্ত নিবেদন , বাংলাদেশ কে “আন্দোলন মাতৃক ” দেশ হিসাবে ঘোষণা করা হোক ….

নৈলে কিন্তুক ……………….. কোরবানি ঈদের পর পরই বৃহত্তর আন্দোলন কর্মিসুচী গ্রহণ করা হবে …

২০ thoughts on ““নদীমাতৃক” না ; “আন্দোলন মাতৃক” বাংলাদেশ !!!

  1. ভাই জান দোষ কাদের?? আমাদের
    ভাই জান দোষ কাদের?? আমাদের আমরা স্ব স্ব স্থানে ঠিক হতে পারলেই সব ঠিক হবে। আগে নিজেকে বদলাতে হবে।

    আর আপনি আন্দোলনের এই দিকের কথাই ভাবলেন। বাঙ্গালি জাতি অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে পারে এগুলো তারই উদাহরণ

      1. “প্রতিটি আন্দোলন আমাদের নতুন
        “প্রতিটি আন্দোলন আমাদের নতুন করে বাচতে শেখায় ।ভাবতে শেখায় “……. ছন্নছাড়া রাইয়ান , সম্পূর্ণ একমত …..
        আশা করি আমার বক্তব্য টা ও আপনি বুঝবেন ….:)

    1. ভাই আন্দোলন করা খারাপ সেটা
      ভাই আন্দোলন করা খারাপ সেটা আমি বলছি না, আমি বলতে চাচ্ছিলাম এগুলো তো ন্যায্য পাওনা, আন্দোলন করে অর্জন করতে হবে কেন?
      ভেবে দেখেন, একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রা বেতন ভাতার জন্য আন্দোলন করছেন! ৪ মাস ধরে বেতন না পাওয়ায় তারা আন্দোলনে নামতে বাধ্য হচ্ছেন! !!! ভাবা যায় !!!

      আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপাচার্য বিরোধী আন্দোলন করতে দেখছি, সেটা নানান কারনেই হতে পারে! কিন্তু সারা মাস পড়িয়ে বেতন তো তার ন্যায্য অধিকার …. এ জন্য আন্দোলনে নামতে হবে কেন! ?

      1. এটা দু:খ জনক!! সাথে লজ্জা জনক
        এটা দু:খ জনক!! সাথে লজ্জা জনক ও বটে। কিন্তু ভাই আপনার পোস্ট টা পড়ে মনে হয়েছে আমি আন্দোলন টাকে টার্গেট করেছেন তাই এমন মন্তব্য 🙂

        1. কেন রে ভাই, আমিতো একদম
          কেন রে ভাই, আমিতো একদম স্পস্টা-স্পস্টি বলছি —

          “কিছু কিছু আন্দোলন রীতিমত অবিশ্বাস্য, অর্থাত বিশ্বাস করতে মন চায় না যে ,এই সব কারণে ও আন্দোলন দানা বেঁধে উঠতে পারে … যেমন গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরির জন্য আন্দোলন- মাঝে মাঝে আবার সারামাস উদয়স্ত পরিশ্রমের পর, পাওনা বেতন ভাতার জন্য ও আন্দোলনে নামতে হয় তাদের !!! আমাদের কাছে এসব ঘটনা যতই স্বাভাবিক মনে হোক না কেন , সভ্য দেশ গুলো তে এটা অবিশ্বাশাস্য ঘটনা হিসাবেই বিবেচিত হয় !!!! বিপিএলের চুক্তির টাকা আদায়ের জন্য ও দেশী বিদেশী ক্রিকেটারদের আন্দলনে নামতে হল, যা পাকিস্তান বা শ্রীলঙ্কার মত গরীব-ছরিব ক্রিকেট বোর্ডের ঘরোয়া ক্রিকেটে টুর্নামেনে ও ঘটে না!!! এসবের ধারাবাহিকতায় এবার এক পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ও প্রাপ্য বেতন-ভাতার জন্য আন্দোলনে নামতে দেখলাম !!! এও কি সম্ভব ” !!

          তবু, যদি না বুঝে থাকেন, তাইলে এইটা আমার ব্যার্থতা, আমি হয়ত বিষয়টা ঠিক ভাবে বোঝাতে পারি নাই , এজন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত ….

  2. কিছু আন্দোলন মরতে শেখায়, কিছু
    কিছু আন্দোলন মরতে শেখায়, কিছু আন্দোলন বাঁচতে শেখায়। কিছু আন্দোলন মৃত্যুর মাধ্যমে বাঁচতে শেখায়। একটি আন্দোলন লিখে রাখে একটি প্রজন্মের ইতহাস। আমরা জন্ম থেকে লড়তে শিখেছি,লড়তে শিখে মরতে শিখেছি, মরে গিয়ে ফের বাঁচতে শিখেছি।

    1. কিছু আন্দোলন মরতে শেখায়, কিছু

      কিছু আন্দোলন মরতে শেখায়, কিছু আন্দোলন বাঁচতে শেখায়। কিছু আন্দোলন মৃত্যুর মাধ্যমে বাঁচতে শেখায়। একটি আন্দোলন লিখে রাখে একটি প্রজন্মের ইতহাস। আমরা জন্ম থেকে লড়তে শিখেছি,লড়তে শিখে মরতে শিখেছি, মরে গিয়ে ফের বাঁচতে শিখেছি।

      ইলেকট্রন সাব, কোন কথা হবে না… শুধুই :bow: :bow: :bow: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :গোলাপ: :গোলাপ: :গোলাপ:

  3. হুমায়ূন আজাদের একটা প্রবচন
    হুমায়ূন আজাদের একটা প্রবচন আছে না?
    ‘বাঙালী আন্দোলন করে সাধারণত ব্যর্থ হয়,কখনো কখনো সফল হয় এবং সফল হওয়ার পর তারা ভুলে যায় কেনো তারা আন্দোলন করেছিল’

    1. বাঙালী আন্দোলন করে সাধারণত

      বাঙালী আন্দোলন করে সাধারণত ব্যর্থ হয়,কখনো কখনো সফল হয় এবং সফল হওয়ার পর তারা ভুলে যায় কেনো তারা আন্দোলন করেছিল’

      :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মনখারাপ: :দেখুমনা:

  4. আপনি কি বলতে চেয়েছিলেন তা
    আপনি কি বলতে চেয়েছিলেন তা বুঝতে পেরেছি। তবে, মনে হয়েছে, খুব ভালভাবে বক্তব্যটা উপস্থাপন করতে পারেন নি। বক্তব্যটা অন্তর্নিহিতভাবে রাখতে গিয়ে তার স্বকীয়তা হারিয়ে ফেলেছে। বাকিদের মন্তব্য পড়েও এর সমর্থন মেলে…

    1. ক্লান্ত -দা!! একটা কথা খুব
      ক্লান্ত -দা!! একটা কথা খুব মনে পরল…
      এক দার্শনিক বলেছিলেন প্রত্যেকটি জাতিই এমন সময় কাটায় যখন জনগণ সবকিছুতেই আন্দোলন করে… অ্যামেরিকার গৃহযুদ্ধের সময়ও এমন রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি ছিল!! এতে হতাশ না হয়ে বরং আশাবাদী হওয়ার কথা কেননা জনগণ দিন দিন সচেতন হচ্ছে বলেই এমন যত্রতত্র আন্দোলন দেখছি আর আমাদের ভুলে গেলে চলবে না যে সমাজের অন্তঃসারশূন্যতায় পরিপূর্ণ…
      আন্দোলনেই হোক মুক্তির সূচনা… অপেক্ষায় থাকলাম!! :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *