বঙ্গবন্ধু কেন সর্বকালের বাঙ্গালীর শ্রেষ্ঠ নেতা হবেন না?

বঙ্গবন্ধু কেন সর্বকালের বাঙ্গালীর শ্রেষ্ঠ নেতা হবেন না ? তার মত আর কোন নেতা এ জাতির জন্য জেল জুলুমের শিকার হয়েছিলেন কি ? আমার মত অনেকে জানেন না সেই ইতিহাস। তাই যারা জানেন না তাদের জন্য এই নিবেদন ।

১. ১৯৩৮ সালে মাত্র ১৮ বছর বয়সে মিথ্যা মামলায় কারাবাস ।
২. ১৯৪০ সালে ৯ম শ্রেণীর ছাত্র থাকা কালে ২য় বার কারাবাস ।
৩. ১৯৪৮ সালের ১১ মার্চ, পাকিস্থান প্রতিষ্ঠার পর মাত্র ৭মাসের মধ্যে ৩য় দফা কারাবাস ।
৪. ১৯৪৮ সালের ১১সেপ্টেম্ভর মাওলনা ভাসানী ও শামসুল হকের সাথে ৪র্থ দফা কারা বরণ ।
৫. ১৯৪৯ সালের ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৫ম বার কারাবরণ ।
৬. ১৯৪৯ সালের সেপ্টেম্ভরে ৬ষ্ঠ বার কারাবরণ ।

বঙ্গবন্ধু কেন সর্বকালের বাঙ্গালীর শ্রেষ্ঠ নেতা হবেন না ? তার মত আর কোন নেতা এ জাতির জন্য জেল জুলুমের শিকার হয়েছিলেন কি ? আমার মত অনেকে জানেন না সেই ইতিহাস। তাই যারা জানেন না তাদের জন্য এই নিবেদন ।

১. ১৯৩৮ সালে মাত্র ১৮ বছর বয়সে মিথ্যা মামলায় কারাবাস ।
২. ১৯৪০ সালে ৯ম শ্রেণীর ছাত্র থাকা কালে ২য় বার কারাবাস ।
৩. ১৯৪৮ সালের ১১ মার্চ, পাকিস্থান প্রতিষ্ঠার পর মাত্র ৭মাসের মধ্যে ৩য় দফা কারাবাস ।
৪. ১৯৪৮ সালের ১১সেপ্টেম্ভর মাওলনা ভাসানী ও শামসুল হকের সাথে ৪র্থ দফা কারা বরণ ।
৫. ১৯৪৯ সালের ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৫ম বার কারাবরণ ।
৬. ১৯৪৯ সালের সেপ্টেম্ভরে ৬ষ্ঠ বার কারাবরণ ।
৭. ১৯৪৯ সালের অক্টোবরে কারাবরণ ।
৮. ১৯৫০ সালের ১ জানুয়ারী কারারণ ।
৯. ১৯৫৪সালে প্রাদেশিক সরকারের মন্ত্রীত্ব বাতিলের পর দিন ৩০ মে সরকারী বাস ভবণ থেকে গ্রেফতার ।
১০. ১৯৫৮ সালের ১২ অক্টোবর গ্রেফতার ৬ মামলার আসামী ।
১১. ১৯৫৯ সালে জেল গেইট থেকে পুনরায় গ্রেফতার ।
১২. ১৯৬২সালের ৬ ফেব্রুয়ারী জন নিরাপত্তা আইনে গ্রেফতার ।
১৩. ১৯৬৫সালে আবার গ্রেফতার ।
১৪. ১৯৬৬ সালের প্রথম তিন মাসে ৮ বার গ্রেফতার ।
১৫. ১৯৬৮ সালের ১৭ জানুয়ারী জেল গেইট থেকে আবার গ্রেফতার ।
১৬. ১৯৭১ সালের ২৫শে মার্চ সর্ব শেষ বার গ্রেরেফতার ।

বঙ্গবন্ধু ৫৫ বছর বয়সে সর্বমোট ২৩ দফা কারাবাস করেছিলেন । পৃথিবীর ইতিহাসে কি এমন আর কোন নজির আছে ?

২৩ thoughts on “বঙ্গবন্ধু কেন সর্বকালের বাঙ্গালীর শ্রেষ্ঠ নেতা হবেন না?

  1. একটা লোক শতবার কারাবাসে
    একটা লোক শতবার কারাবাসে থাকলেই শ্রেষ্ঠ বাঙালি হয়ে যায় ? আজব যুক্তি। আচ্ছা উনি কি সপ্তম শ্রেনীতে থাকা অবস্থায় ১৮ বছর পূর্ণ করেছিলেন ? এর দুই বছর পর উনি নবম শ্রেনীতে উঠেছিলেন।

  2. বঙ্গবন্ধুকে হাজার বছরের
    বঙ্গবন্ধুকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বলার অনেক কারণ আছে। শুধু কারাবাসের জন্যই তাকে এই উপাধি দেয়া হয়নি। তবে কিছুটা তথ্য পেয়ে ভাল্লাগছে।

    কিন্তু,পোস্টের শিরোনামটাতে বাক্য গঠন সংক্রান্ত ভুল হয়েছে। বঙ্গবন্ধু কেন সর্বকালের বাঙ্গালীর শ্রেষ্ঠ নেতা হবেন না? না বলে বঙ্গবন্ধু কেন বাঙ্গালীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা হবেন না? লিখলে ভালো দেখায়।

    1. বঙ্গবন্ধু কেন সর্বকালের

      বঙ্গবন্ধু কেন সর্বকালের বাঙ্গালীর শ্রেষ্ঠ নেতা হবেন না? না বলে বঙ্গবন্ধু কেন বাঙ্গালীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা হবেন না? লিখলে ভালো দেখায়।

      :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :থাম্বসআপ: :বুখেআয়বাবুল:

  3. আগে এটা পরিস্কার করুন যে
    আগে এটা পরিস্কার করুন যে মুজিব কি বাঙ্গালির নেতা নাকি বাংলাদেশিদের নেতা। সঠিক ভাবে শব্দ প্রয়োগ করলে আদর্শগত দ্বন্দ্ব ঘটার সম্ভাবনা কম হয়।

    1. আবার সেই পুরান প্যাঁচাল
      আবার সেই পুরান প্যাঁচাল :মানেকি: :মানেকি: … বাংলাদেশি আর বাঙ্গালী নিয়ে এই আজাইরা ত্যানা না পেঁচাইলে হয় না গাজী ভাই :মাথাঠুকি: :ক্ষেপছি: … খুব বিরক্ত লাগে… :অসুস্থ: :অসুস্থ: :ক্লান্তকাছিম:

  4. জেনে ভালো লাগলো।তাই বলে বার
    জেনে ভালো লাগলো।তাই বলে বার বার কারাবাসে গেলেই সর্বশ্রেষ্ঠ নেতা হওয়া যায় না।বঙ্গবন্ধুর সর্বশ্রেষ্ঠ নেতা হবার পিছনে আরো অনেক কথাই আছে।তবে এই কারাবাস থেকে আমরা বুঝতে পারি তিনি কতটা সাহসী ছিলেন।কারাগারের ভয়ে তিনি কখনো চুপ করে বসে থাকেন নি।ন্যায়ের জন্য আজীবন আওয়াজ তুলেছেনই।

  5. এইটা কিন্তু ফান কমেন্ট!! হুম।
    এইটা কিন্তু ফান কমেন্ট!! হুম। ………………… আমিও নবম শ্রেণীতে পড়ার সময় কারাবাস যদিও আমার বয়স তখন অনেক কম ছিল বঙ্গবন্ধুর তুলনায়। ১৮ বছর বয়সে তৃতীয় বারের মতো কারাবাস এবং প্রথম বারের মতো ডিটেনশন। জীবনের প্রথম ২৮ বছরে নয় বার কারাবাস। সব মিলিয়ে দুই বছর চার মাস সতেরো দিন কারাবাস।:D 😀 ………… হা হা হা

    1. ও বাব্বা, আপনি দেখি কঠিন চিজ।
      ও বাব্বা, আপনি দেখি কঠিন চিজ। তাইতো বলি এতো অভিজ্ঞতা না হোলে কি আর এতো ভালো ভালো পোস্ট লেখা যায়? হাজার হলেও অভিজ্ঞতার আলাদা ভ্যালু আছেই।

      1. আতীক ভাই, ১৯৯০ এর ২৭ নভেম্বর
        আতীক ভাই, ১৯৯০ এর ২৭ নভেম্বর ডাক্তার মিলন শহীদ হওয়ার পরে জরুরী অবস্থা জারী করা হলো, ঐ দিন রাতেই মানে ঘড়ির কাটায় ২৮ তারিখ ধরা খেয়ে গেলাম। তখন আমি স্কুলের গণ্ডি পার হইনি। অনেকে হয়তো জানেন না, রংপুরে আজ পর্যন্ত কোন শীর্ষ যুদ্ধাপরাধী বা শীর্ষ জামাত নেতা পূর্ব ঘোষণা দিয়ে প্রকাশ্য সভা সমাবেশ করতে পারে নাই। এমনকি নিজামী মুজাহিদ মন্ত্রী থাকা অবস্থাতেও না। ১৯৯২ সালে জয়পুরহাটের আব্বাস আলী খানের সভা পাবলিক পন্ড করে দেয়, সেই থেকে শুরু যা এখনও জারী আছে। চেষ্টা করেছে গোলাম আযম, নিজামী কিন্তু সম্ভব হয়নি। অবশ্য ২০০১-০৬ জোটের শাসনামলে কেন যে নিজামী মুজাহিদের কোন কর্মসূচী ছিল না দলীয় তা জানিনা। থাকলে সেটা প্রসপন্ড করা কঠিন হয়ে যেতো।

  6. কন কি উত্তর বাংলা ভাই?
    তা

    কন কি উত্তর বাংলা ভাই?
    তা আপনি অহন কই আছেন একটু মেহেরবানি কইরা কইবেন?!!
    সন্দেহ জাগে!!চৌদ্দ শিকের ভিতরে না তো?? ডেঞ্জেরাজ মানুষ আপনে!!

  7. গাজী ভাই,
    আপনি হয়তো জানেন না

    গাজী ভাই,
    আপনি হয়তো জানেন না ‘টাইমস’ পত্রিকায় বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ বলে আখ্যা করা হয়েছিল।

      1. Quotes about Mujib
        “Poet of

        Quotes about Mujib

        “Poet of Politics”—Newsweek magazine, April 1971

        ‘I have not seen the Himalayas. But I have seen Sheikh Mujib. In personality and in courage, this man is the Himalayas. I have thus had the experience of witnessing the Himalayas.’

        Cuban leader Fidel Castro speaking about Mujib during the Non-Aligned Summit held in Algiers in 1973.

        ‘The appearence of Sheikh Mujib was the biggest event in the national history of Bangladesh. His burial did not take place through his death. More pragmatic, efficient, capable and dyanmic political personalities than Sheikh Mujibur Rahman might have emerged or may emerge, but it will be very difficult to find someone who has contributed more to the independence movement of Bangladesh and the shaping of its national identity.’

        —Moudud Ahmed, Former Prime Minister of Bangladesh and Bangladesh Nationalist Party leader, in his book “Bangladesh, era of Sheikh Mujibur Rahman”.

        ‘A man of vitality and vehemence, Mujib became the political Gandhi of the Bengalis, symbolizing their hopes and voicing their grievances. Not even Pakistan’s founder, Mohammed Ali Jinnah, drew the million-strong throngs that Mujib has attracted in Dacca. Nor, for that matter, has any subcontinent politician since Gandhi’s day spent so much time behind bars for his political beliefs.’

        —TIME magazine, August 1971.

        “As long as Padma, Meghna, Gouri, Jamuna flows on, Sheikh Mujibur Rahman, your accomplishment will also live on.”

        —Anandashankar Ray.

        “Sheikh Mujibur Rahman does not belong to Bangladesh alone. He is the harbinger of freedom for all Bengalis. His Bengali nationalism is the new emergence of Bengali civilization and culture. Mujib is the hero of the Bengalis, in the past and in the times that are.”

        Egyptian journalist Mohamed Hassanein Heikal.

        “In the thousand year history of Bengal, Sheikh Mujib is her only leader who has, in terms of blood, race, language, culture and birth, been a full blooded Bengali. His physical stature was immense. His voice was redolent of thunder. His charisma worked magic on people. The courage and charm that flowed from him made him a unique superman in these times.”

        —Journalist Cyril Dunn

        “In a sense, Sheikh Mujib is a greater leader than George Washington, Mahatma Gandhi and De Valera.”

        —Lord Fenner Brockway.

    1. আমি সেদিন একটা বই পড়ছিলাম
      আমি সেদিন একটা বই পড়ছিলাম মনিরুল ইসলামের লেখা, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও সমাজতন্ত্র” ……… সেখানে কোন এক প্রবাসী সাংবাদিক (নাম মনে হচ্ছে না) বঙ্গবন্ধুকে আখ্যায়িত করেছেন আন্দোলনের পিএইডি, মানে আন্দোলনের ডক্টোরেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *