ইস্টিশন মাস্টারের দৃষ্টি আকর্ষণ করছি

আচ্ছা ইস্টিশনে কি বামদের বিরুদ্ধে কিছুই বলা যাবে না? ইস্টিশন কিভাবে প্রাণে প্রাণ মেলাবে যদি কথা বললেই কাউকে ব্যান করা হয়?

এখানে স্পষ্ট করে বলা প্রয়োজন যে আমি অমিত লাবণ্যের কোন বক্তব্যের পক্ষে কথা বলছি না। তার মতাদর্শের সাথে আমার মতাদর্শ শুধু ভিন্নই নয় বরং সাংঘর্ষিকও বটে। সে একজন খাঁটি লীগ সাপোর্টার এবং আমার জানামতে নাস্তিক। অপরদিকে আমি আস্তিক মুসলমান এবং কিঞ্চিৎ লীগবিরোধী।


আচ্ছা ইস্টিশনে কি বামদের বিরুদ্ধে কিছুই বলা যাবে না? ইস্টিশন কিভাবে প্রাণে প্রাণ মেলাবে যদি কথা বললেই কাউকে ব্যান করা হয়?

এখানে স্পষ্ট করে বলা প্রয়োজন যে আমি অমিত লাবণ্যের কোন বক্তব্যের পক্ষে কথা বলছি না। তার মতাদর্শের সাথে আমার মতাদর্শ শুধু ভিন্নই নয় বরং সাংঘর্ষিকও বটে। সে একজন খাঁটি লীগ সাপোর্টার এবং আমার জানামতে নাস্তিক। অপরদিকে আমি আস্তিক মুসলমান এবং কিঞ্চিৎ লীগবিরোধী।

আমি শুধু জানতে চাই সে কিভাবে ব্লগের পরিবেশ উত্তপ্ত করেছে? যেখানে সরাসরি ধর্ম অবমাননাকর পোস্ট দিয়েও কিছু ব্লগার আশ্চর্যজনকভাবে বিনা বাধায় ব্লগিং করে যাচ্ছে সেখানে শুধুমাত্র বামদের বিপক্ষে কথা বলার জন্যই অমিত লাবণ্যকে ব্যান করা হবে? তিনি যদি কাউকে অশালীন কিছু বলে থাকেন তাহলে ইস্টিশনবিধির ৬ নং অনুসারে তাকে কি সতর্ক করা যেত না? কেন এই গলা চেপে ধরা?

আমার মতে তাকে আনব্যান করে আরেকবার ব্লগিং এর সুযোগ দেওয়া হোক। এখন এই পোস্ট দেওয়ার জন্য আমি ব্যান হই কিনা আল্লাহই জানেন।

২১ thoughts on “ইস্টিশন মাস্টারের দৃষ্টি আকর্ষণ করছি

  1. এই পোস্ট দেওয়ার জন্য আমি
    এই পোস্ট দেওয়ার জন্য আমি ব্যান হই কিনা আল্লাহই জানেন।…আপনি যে এখনো ব্যান হন নাই সেটাই আশ্চর্য!
    :টাইমশ্যাষ:

      1. ভাইরে, কথা বললেই তো দেখি
        ভাইরে, কথা বললেই তো দেখি সমস্যা! আমি এখানে আমার আশংকার কথা প্রকাশ করেছি মাত্র। মাথা ঠাণ্ডা রাখেন ভাই। কারো সাথে শত্রুতা তৈরি করার আমার বিন্দুমাত্র ইচ্ছা নাই।

        1. আমার ব্যান দাবি করা আপনার
          আমার ব্যান দাবি করা আপনার কিংবা অন্য যে কারোর গণতান্ত্রিক অধিকার। আর আপনি আমার ব্যান দাবি করলেও আমি আপনাকে শত্রু ভাববো না। কণ্ঠরোধে বিশ্বাসী নই।

  2. আবার শুরু করলেন ? ওই পোস্টের
    আবার শুরু করলেন ? ওই পোস্টের কমেন্ট গুলো মনোযোগ দিয়ে পড়েন । তাকে ব্যান করার কারণ স্পষ্ট করে বলা হয়েছে । বামদের বিরুদ্ধে কিছু বলা যাবেনা এই তথ্য কই পেলেন বলেন ?
    দেখেন আপনার উদ্দেশ্য বুঝতে পেরেছি , চাচ্ছেন লীগসমর্থক ব্লগারদের সাথে বাম চিন্তা ধারার ব্লগারদের আরও ভয়ানক ক্যাচাল । তাতে আপনার তথা জামাতিদের সুবিধা হয় । ম্যান, এতো কাঁচা খেলোয়াড় ভাবছেন :বিস্ময়:
    আপনার উপর ইস্টিশন প্যানেলের নজর আছে কিনা জানিনা , আমার আছে ।

    1. আমি যা নই তা না বললে কি
      আমি যা নই তা না বললে কি কামড়ায়? আমি জামাতি হলে আপনি গে। আর বামেরা ভোট পায়ই ২০০! তাদের সাথে লীগারদের ক্যাচাল লাগিয়ে আমার লাভ কি? লীগের ২০০ ভোট বাড়লে কিছুই যায় আসে না। ঘটনা কি জানেন? আমি যদি অমিত লাবণ্যের ব্যান সমর্থন করতাম তখনও আপনি এসে বলতেন যে আমি ক্যাচাল লাগাতে সক্ষম হয়েছি! ইস্টিশন ভাঙাই আমার উদ্দেশ্য! এবং ব্লা ব্লা ব্লা।

      কথা বাড়াচ্ছি না। আমার ব্যান দাবি করে পোস্ট এসেছে দেখেন। ওখানে যেয়ে আমার ব্যান দাবি করেন।

      1. মিস্টার ব্ল্যাক বোল্ট অনেকতো
        মিস্টার ব্ল্যাক বোল্ট অনেকতো তথ্যের বরাত দেন একটু দেখুনরত ১৯৭৩ সালের পর থেকে নির্বাচিত বাম এমপি কয়জন আর জামাতি কয়জন,
        তারপর দেখেন নির্বাচিতদের মধ্যে কে কি কি কাজ করেছে দেশের জন্য?
        বুঝছেন ভাই আমরা % দেখি না আমরা মান দেখি, হুম এইটা ঠিক অনেক সময় % এরও দরকার আছে তবে কূপমণ্ডূক আর সাম্প্রদায়িক জঙ্গিদের %-এর থেকে গাবতলির গরুর হাটের গরুর % দেশের জন্য মানবতার জন্য বেশী উপকারী…
        আপনি উগ্র ধর্মীয় মৌলবাদে আক্রান্ত নিরাময় যোগ্য মানসিক ব্যাধিতে অসুস্থ। আপনার সুস্বাস্থ্য কামনা করি, আর যতদিন না সুস্থ হচ্ছেন ততদিন আশাকরি আপনাকে ইস্টিশন মাস্টার আইসিইউ (ব্যান করে…) তে রাখবেন…
        সুস্থ হউন… শুভ কামনা রইল…

      2. আপনি নিজের ব্যান দাবী করে
        আপনি নিজের ব্যান দাবী করে বিগত একমাস ধরে চিল্লাচ্ছেন। কিন্তু আপনাকে ব্যান করা হইতেছেনা। এদিকে অমিতের ব্যান দাবী করে দুই তিনজন দুঈ মিনিট চিল্লানোর পর, তিন মিনিটের মাথায় ব্যান!! :মাথানষ্ট:

      3. আর বামেরা ভোট পায়ই ২০০! তাদের

        আর বামেরা ভোট পায়ই ২০০! তাদের সাথে লীগারদের ক্যাচাল লাগিয়ে আমার লাভ কি? লীগের ২০০ ভোট বাড়লে কিছুই যায় আসে না।

        ভাই আমি নিজেই বাম নই। কিন্তু আপনি বামদের ভোট সংখ্যা প্রসঙ্গে যা বলেছেন তা হয়তো আপনার কাছে সঠিক মনে হচ্ছে কিন্তু আওয়ামীলীগের কাছে তা কখনই সঠিক নয়। যদি আওয়ামীলীগও আপনার মতো করে ভাবতো তাহলে ১৪ দলের সাথে আওয়ামীলীগের ঐক্য গড়ার কোন প্রয়োজন ছিল না। আমি একটা জিনিস বুঝি না, অনলাইনে এতো বাম বিরোধিতা কেন? জানিনা এই বাম বিরোধিতা পরিকল্পিত কি না। কিন্তু এটা মোটেই মেইনস্ট্রীম আওয়ামীলীগের ভাষ্য হতে পারে না। সেই ১৯৮০ সাল থেকেই দেখে আসছি আওয়ামীলীগ প্রতিটা নির্বাচনে বামদের সাথে ঐক্য করেছে, কেন? আপনার মতে ঐ ২০০ ভোটের জন্য? মনে হয় হিসাবটা অতো সহজ নয়।

    2. চাচ্ছেন লীগসমর্থক ব্লগারদের

      চাচ্ছেন লীগসমর্থক ব্লগারদের সাথে বাম চিন্তা ধারার ব্লগারদের আরও ভয়ানক ক্যাচাল ।

      তুমার লেঞ্জা বহুতআগেই বাইরাইয়া গেছে বল্টুসাব :মানেকি: :এখানেআয়: :এখানেআয়: , যতই লাদি দিয়া ঢাইকা রাখতে চাউ না ক্যান, লাভ নাই… :ভেংচি: 😀

  3. সকল যাত্রীদের দৃষ্টি আকর্ষন
    সকল যাত্রীদের দৃষ্টি আকর্ষন করা হচ্ছে,
    ব্লগার অমিত লাবন্যকে ব্যান করার কারন স্পষ্ট ভাবে উল্লেখ করার পরও এটা নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি করা হচ্ছে, যা অনভিপ্রেত। অমিত লাবণ্য আওয়ামী লীগের সমর্থক বা উনি বামদের বিরুদ্ধে বাজে মন্তব্য করেছেন এজন্য উনাকে ব্যান করা হয়নি। ইতিপূর্বে ব্লগের পোস্ট স্টিকি করা নিয়ে বিতর্কের সুস্পষ্ট জবাব ইস্টিশন মাস্টার ব্লগের মডারেশন প্যানেলের পক্ষ থেকে দিয়েছিলেন। কারো চোখ এড়িয়ে গেলে এখান থেকে দেখে নিতে পারেন। এরপরও ক্রমাগত এই একই ইস্যু নিয়ে অহেতুক বিতর্ক তৈরি করা এবং শুধু বিতর্কই নয় ইস্টিশন ব্লগের মডারেশন প্যানেলের সিদ্ধান্ত এবং তাঁদের বিবেচনাবোধ নিয়ে হাস্যরসাত্মক মন্তব্য দিয়ে যাওয়াটা কোন পর্যায়েই বাক-স্বাধীনতার মধ্যে পড়েনা। যারা এরকম মনে করছেন যে মডারেশন প্যানেলের সিদ্ধান্ত নিয়ে ক্রমাগত অহেতুক বিতর্ক তৈরি করাও বাক-স্বাধীনতা তাঁদের সাথে মডারেশন প্যানেল একমত নয়। প্যানেলের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে পারে, কিন্তু সেই ব্যাপারে প্যানেল থেকে যৌক্তিক ব্যাখ্যাদানের পরও কেউ যদি সেই একই বিষয় নিয়ে বারবার সুযোগ পেলেই অহেতুক কটাক্ষ করে বক্তব্য দেয় সেটা কোনমতেই শুভবুদ্ধির পরিচায়ক নয়। বরং সেই ব্লগারের উদ্দেশ্য নিয়েই প্রশ্ন ওঠা স্বাভাবিক। মডারেশন প্যানেল থেকে আমরা বারবার উল্লেখ করেছি এই বিষয়ে বিতর্ক তৈরি না করার জন্য। ইস্টিশন কোন পোস্ট স্টিকি করার ক্ষেত্রে শুধুমাত্র পোস্টের মান এবং গুরুত্ব বিবেচনায় রাখে। একেবারেই নতুন ব্লগারের পোস্ট যেমন স্টিকি করা হয়েছে, তেমনিভাবে একই ব্লগার একাধিক মানসম্পন্ন পোস্ট দেওয়ায় পোস্ট স্টিকি হয়েছে। স্টিকি করার সিদ্ধান্ত মডারেশন প্যানেলের সবার মতামতের ভিত্তিতে করা হয়। এবং সেই সিদ্ধান্তই চূড়ান্ত। ইস্টিশন কোন দল বা মতের অন্ধ সমর্থক নয়। এখানে শুধুমাত্র দেশের স্বাধীনতা বিরোধী শক্তি এবং সাম্প্রদায়িক কোন শক্তির মত বা বক্তব্য প্রচারের ক্ষেত্রে স্পষ্ট নিষেধ আছে। এছাড়া যে কোন দল মতের পক্ষে-বিপক্ষে আলোচনা সমালোচনায় ইস্টিশনের কোন আপত্তি নেই।

    ইতিপূর্বে ব্লগার ব্ল্যাক বোল্টকেও ব্লগের মডারেশন প্যানেল নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি না করার জন্য চূড়ান্ত ভাবে সতর্ক করা হয়েছিলো। তারপরও সেই একই আচরণ অব্যহত রাখায় ব্লগার ব্ল্যাক বোল্টকেও ব্যান করা হচ্ছে। উনি কোন দলের সমর্থক সেটা এখানে মোটেও বিবেচ্য নয়। ব্যান করার কারন এখানে স্পষ্ট উল্লেখ করে দেওয়া হলো।

    মডারেশন প্যানেল এই ব্যাপারে যথেষ্ট ধৈর্য্যের পরিচয় দিয়েছে। কিন্তু সেই ধৈর্য্য ধারনকে কেউ কেউ মডারেশন প্যানলের দুর্বলতা ভেবে ইস্টিশন ব্লগের পরিবেশ উত্তপ্ত করার চেষ্টায় লিপ্ত হয়েছে। এই পোস্টের এই মন্তব্যের মাধ্যমে আবারও সকল যাত্রীদের উদ্দেশ্যে বলা হচ্ছে ব্লগে যে কোন অনুমোদিত বা বিধিমালায় বাঁধে না এমন বিষয়ে আপনারা আপনাদের সুচিন্তিত মতামত, আলোচনা, সমালোচনা চালিয়ে যাবেন। এতে মডারেশন প্যানেলের কোন আপত্তি নেই এবং আপনারা লক্ষ্য করে থাকবেন একেবারেই নিরুপায় না হলে মডারেশন প্যানেল এইসব বিষয়ে হস্তক্ষেপ করে না। কিন্তু মডারেশন প্যানেলের কোন সিদ্ধান্ত নিয়ে একবার দুইবার প্রশ্ন তোলা এক জিনিস, আর ক্রমাগত অহেতুক মডারেশন প্যানেল এবং তার সিদ্ধান্ত নিয়ে উস্কানিমূলক মন্তব্য দিয়ে যাওয়া আরেক জিনিস। এই দুই জিনিসের পার্থক্য বুঝতে পারার মতো অবুঝ কেউই নন বলেই আমরা মনে করি। তাই এই বিষয়ক সকল বিতর্কের অবসান হবে বলেই আমরা সকল ব্লগারকে অবহিত করছি। এরপরেও এই বিষয়ক বিতর্ক চালাতে ইচ্ছুক যে কারো বিরুদ্ধে মডারেশন প্যানেল কঠোর হতে বাধ্য হবে, তা সে যতো পুরনো যাত্রী বা মানসম্পন্ন ব্লগারই হন না কেন। এর সাথে সাথে যে সকল ব্লগার এরই মধ্যে অশালীন ভাষার প্রয়োগ ঘটিয়েছেন তাদেরও সতর্ক করা হচ্ছে। ব্লগের পরিবেশ ঠিক রাখার নিমিত্তে ব্লগের মডারেশন প্যানেলকে কঠোর যাতে না হতে হয় সেই ব্যাপারে সকলের সহযোগিতা কাম্য।

    1. ইস্টিশন মাস্টার কে ব্ল্যাক
      ইস্টিশন মাস্টার কে ব্ল্যাক বোল্ট-কে ব্যান করার জন্য অফুরন্ত ধন্যবাদ…
      :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :পার্টি: :পার্টি: :পার্টি: :ফুল: :ফুল:
      ‘কিন্তু মডারেশন প্যানেলের কোন সিদ্ধান্ত নিয়ে একবার দুইবার প্রশ্ন তোলা এক জিনিস, আর ক্রমাগত অহেতুক মডারেশন প্যানেল এবং তার সিদ্ধান্ত নিয়ে উস্কানিমূলক মন্তব্য দিয়ে যাওয়া আরেক জিনিস। এই দুই জিনিসের পার্থক্য বুঝতে পারার মতো অবুঝ কেউই নন বলেই আমরা মনে করি।’— সহমত।।
      আশাকরি মডারেশন প্যানেলের সিদ্ধান্ত নিয়ে উস্কানিমূলক মন্তব্য আর কেউ করবে না। আমরা সবাই একজন স্বতঃস্ফূর্ত নিবেদিত প্রান ব্লগার অমিতকে তার উদ্যত আচরনের জন্য সতর্কীকরণের প্রথম ধাপ ৭ দিনের সাময়িক ব্যানের সাজা দিতে অনুরোধ করছি। যাতে করে সে নিজেকে শোধরানোর সুযোগ পাই… আশাকরি এতে আমি একা না তার ব্যানে মর্মাহত সকলেই খুশী হবে।। আর তারপর কখনই কেউ এমন অহেতুক তর্কের শুরু করলে তার বিরুদ্ধে ইস্টিশন মাস্টারের কঠোরতম সাজা তার প্রাপ্য।

      আপনার সিদ্ধান্তের প্রতি পূর্ণ আস্থা রেখেই আমি এই বিষয় সম্পর্কিত আমার শেষ অনুরোধ রেখে গেলাম, আবারও ধন্যবাদ ইস্টিশন মাস্টার…

  4. ব্ল্যাক বোল্ট সাহেব , আপনি
    ব্ল্যাক বোল্ট সাহেব , আপনি দাবী করছেন আপনি নিরপেক্ষ অবস্থানে আছেন । ভালো … বেশ ভালো । তাহলে কে নাস্তিক বা আস্তিক , কে লীগার বা বাম তাতে আপনার কোন ক্ষতি অবশ্যই নেই । আপনার যুক্তি আমার পছন্দ তবে সেটা কি আরো বিনয়ী হতে পারতো না । আর আপনি আস্তিক কি লীগার বা বাম না তার পরিচয় এখাননে কারো আসে যায় না । কারন এটা আপনার একান্তই ব্যাক্তিগত ব্যাপার । আপনার মন্তব্য ( সব না কিছু কিছু ) আর পোষ্ট এত এই অংশটা –

    ” এখানে স্পষ্ট করে বলা প্রয়োজন যে আমি অমিত
    লাবণ্যের কোন বক্তব্যের পক্ষে কথা বলছি না।
    তার মতাদর্শের সাথে আমার মতাদর্শ শুধু ভিন্নই
    নয় বরং সাংঘর্ষিকও বটে। সে একজন খাঁটি লীগ
    সাপোর্টার এবং আমার জানামতে নাস্তিক।
    অপরদিকে আমি আস্তিক মুসলমান এবং কিঞ্চিৎ
    লীগবিরোধী। ” — – – – হতাশাজনক । আপনি আস্তিক এবং কিঞ্চিৎ লীগবিরোধী তা আপনি জানান বা না জানান তাতে কিছু আসে না । তবে ব্লগার অমিত কি আর না কি সেটা জানানোর কোন দরকার আপনার নেই । তথাপি আপনার আরো কিছু মন্তব্য আমার কাছে মনে হয়েছে উস্কানিমূলক তার কথা না হয় নাই তুললাম । আর আপনিও এর প্রমাণ চাইবেন না । আশা করছি এবং অনুরোধও জানাচ্ছি এই ধরনের মন্তব্য না করাই আমাদের সকলের ভালো করবে ।

    আর একটা বিষয় আমি কোন ব্লগারের ব্যান করার পক্ষে নাই ।

  5. ফেসবুকে যেমন চমৎকার একটা অপশন
    ফেসবুকে যেমন চমৎকার একটা অপশন আছে ‘ব্লক’। ব্লক মারলাম ব্লক তো কেল্লা ফতে। ব্লগেও ইদানিং ব্লক অপশনের প্রয়োজন অনুভব করছি কিছু পাবলিকের হুদা কামের প্যান প্যান না শোনার জন্য :হয়রান: :হয়রান: :হয়রান: :হয়রান: :হয়রান:

  6. আজাইরা প্যাচালে বিরক্ত হ​য়ে
    আজাইরা প্যাচালে বিরক্ত হ​য়ে দীর্ঘদিন পর ব্লগে এসেই কি দেখলাম নিজেও বুঝলাম না। কেউ ব্যাখা করে দেবেন প্লিজ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *