Requiem for a Dream — এক ভয়াবহ দানব এবং হৃদয়ের গভীরে থাকা কিছু অসম্ভব সুন্দর স্বপ্নের উপাখ্যান…


সারা গোল্ডফারব একজন বিধবা ,একটা ছোট ফ্লাটে একলা থাকেন। তার একমাত্র সন্তান গ্রাজুয়েশন শেষ করা হ্যারী তার এক বন্ধুর সাথে আলাদা থাকে। মাকে তার সচরাচর প্রয়োজন পড়ে না, তবে যখন তার হেরোইনের পুরিয়া কেনার পয়সা ফুরিয়ে যায়, তখন তাদের পরিবারের এক পুরান সম্পত্তি, তার মায়ের অতি প্রিয় টিভিটা পরিচিত এক দোকানে নিয়ে যায়। এই ভয়াবহ একাকিত্ব একসময় সারার পৃথিবীকে এক অদ্ভুত টেলিভিশন শো এর মধ্যে আটকে ফেলে। তার জীবনের একমাত্র লক্ষ্য হয়ে দাড়ায়, নিজের হারানো যৌবনে ফিরে গিয়ে এই টিভি শোতে উপস্থিত হওয়া। এরই মধ্যে তিনি একদিন এক ফোনকলে জানতে পারেন, তিনি টিভি শোতে উপস্থিত হওয়ার আমন্ত্রন পেয়েছেন। হ্যারির বারংবার মানা সত্ত্বেও অতিরিক্ত উত্তেজনার বশে তিনি হাই পাওয়ারের কিছু ড্রাগ (ঔষধ) নেয়া শুরু করেন। নিজের হারানো যৌবনে ফিরে যাওয়ার এক অমোঘ তাড়না তাকে ঠেলে দেয় নিয়তির ঠিক করে রাখা কিছু ভয়াবহ দুঃস্বপ্নের দিকে।

এদিকে হ্যারি ও তার বন্ধু টাইরন শুধুমাত্র হেরোইনখোরই নয়, হেরোইন বিশেষজ্ঞও বটে। তাদের এই গবেষণায় যোগ দেয় হ্যারির প্রেমিকা । হঠাৎ করে তারা হেরোইন বিজনেসের একটা সুন্দর মওকা পেয়ে যায়। দুজনে মিলে স্বপ্ন দেখে বিজনেসের এই টাকা দিয়ে ম্যারীয়নের ডিজাইনে একটা ফ্যাশন স্টোর দেবে আর টাইরন স্বপ্ন দেখে এই পাপের পথ ছেড়ে তার মায়ের বুকে ফিরে যাবে। আচমকা পুলিশের এক চিরুনি অভিযানে যখন তাদের বিজনেস ধ্বংস হয়ে গেলো এবং টাইরন গ্রেপ্তার হল, তাদের মুখোমুখি হতে হল কল্পনারও অতীত এক ভয়াবহ দুঃস্বপ্নের, যা তাদের চেনা-জানা এই সুন্দর জগতটাকে বদলে দিল নরকের চেয়েও নিকৃষ্ট এক স্থানে, পরিয়ে দিল নিয়তির এক অদ্ভুত পরিনতির শেকল।

এই পর্যন্ত পড়ে হয়তোবা পাঠকের মনে হতে পারে, এ আর এমন কি? পৃথিবীর যাবতীয় নেশাখোর বিশেষত হেরোইনখোরের পরিনতি তো এমনই হবে। ঠিক এখানেই দি গ্রেট অ্যারনফস্কি একটা অদ্ভুত কাজ করলেন। শুধুমাত্র উপরের গল্পটাই যথেষ্ট ছিল মাদকাসক্তির ভয়াবহতা তুলে ধরে একটা চমৎকার মুভি উপহার দেয়ার জন্য, কিন্তু পরিচালক সবকিছুর পরেও তুলে আনলেন মানব মনের এক অদ্ভুত খেলাকে, আঁকলেন এক অমর শিল্পকর্ম যা বলে যায়… ” হৃদয়ের গভীরে যেই স্বপ্নের বাস, কোন দানবের সাধ্য সেই স্বপ্নকে হত্যা করে”…

Hubert Selby, Jr. এর গল্পে এবং Darren Aronofsky এর পরিচালনায় Ellen Burstyn Jared Leto, Jennifer Connelly এবং Marlon Wayans এর অভিনয়ে এই অ্যামেরিকান ড্রামা ফিল্মটি মুক্তি পায় ২০০০ সালে। প্রত্যেকের অভিনয় ছিল লা- জওয়াব। বিশেষত Ellen Burstyn তার অতি চমৎকার অভিনয়ের জন্য সে বছর সেরা অভিনেত্রী হিসাবে অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।আর যেই বিষয়টা নিয়ে বলতেই হবে তা হল এর ব্যাকগ্রাউনড মিউজিক। একটা মুভির মিউজিক কিভাবে একই সঙ্গে মনের মধ্যে ভয় ধরায়ে দেয়, আবার একটা অদ্ভুত খারাপ লাগা তৈরি করে দেয় আবার ক্যামনে হিপহপ নাচতে বাধ্য করে এবং লাস্টে মনে হয় এর কোনটাই এই মিউজিকের জন্য মানানসই হল না, আমার মাথায় আসে না >:o >:o আমার লাইফে দেখা সেরা ৫ B| ব্যাক গ্রাউনড মিউজিকের তালিকায় এটা থাকবে (y) … B| কনফার্ম…

সব কিছুর পরেও তাই অ্যারনফস্কির রিকুয়েম ফর অ্যা ড্রিম গেয়ে যায় স্বপ্নের জয়গান। যে স্বপ্ন দেখি আমি, আপনি, এই গ্রহের প্রত্যেকটি মানুষ। একটি মানুষ পুরোপুরি নিঃশেষ হয়ে গেলেও তার যে স্বপ্ন শেষ হয়ে যায় না। তাকে আবার বেঁচে ওঠার প্রেরণা দিয়ে যায় অবিরাম।

IMDB- http://www.imdb.com/title/tt0180093/

YIFI Torrent:
http://yify-torrents.com/movie/Requiem_for_a_Dream_DIRECTORS_CUT_2000

বিঃ দ্রঃ- এই মুভিটা দেখার আগেই তারিক লিংকন ভাই জোর দিয়ে বলছিলেন এইটার উপর একটা রিভিউ দিতে। তাই তারে ট্রাক ট্রাক ধইন্না পাতা সহ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:শুভেচ্ছা। :ফুল: এই ধরনের মুভি লাভারস পেলে লেখার প্রতি আগ্রহ পাই, লিখে আনন্দ পাই… তাই তারে :salute: আশা করি উৎসাহ দিয়ে যাবেন সবসময়। :গোলাপ:

২৫ thoughts on “Requiem for a Dream — এক ভয়াবহ দানব এবং হৃদয়ের গভীরে থাকা কিছু অসম্ভব সুন্দর স্বপ্নের উপাখ্যান…

    1. আমার মাথা নষ্ট হয়া গেছে…
      আমার মাথা নষ্ট হয়া গেছে… :মাথাঠুকি: :মাথাঠুকি: এতদুর সিউর… মনটাও :ভাঙামন: গেছে… আপ্নারো কি সেম কন্ডিশন… :মনখারাপ:

  1. ফিল্মটির কয়েকতা পোস্টার খুব
    ফিল্মটির কয়েকতা পোস্টার খুব গুরুত্বপূর্ণ ছিল!! আমি দিয়ে দিলাম… তবে আমার একটা স্পেশাল থাঙ্কস পাওয়ার ছিল– 😉 😉 😉


    অন্যতম প্রভাবশালী একটি পোস্টার…

    চলচ্চিত্রটির সবচে আকর্ষণীয় পোস্টার…

        1. ওহে অভিমানি ব্রো, আমিও আপনার
          ওহে অভিমানি ব্রো, আমিও আপনার লগে মজাই করছি… :আমারকুনোদোষনাই: তবে দাবি যেইটা জানাইছিলাম, সেইটা কিন্তু যথেষ্ট যুক্তিযুক্ত। :চশমুদ্দিন::তালিয়া: আইচ্ছা, এডিট কইরা দিলাম বাট আমি কিন্তু ভাই সিরিয়াস… :বিগবস: লাইফে যদি এইরাম কুন জায়গায় যাইতে পারি, :অপেক্ষায়আছি: আমি অবশ্যই ঐ ধরনের একটা ক্যাটাগরি বানামু। :দিবাস্বপ্ন: শিওর থাকেন… :খুশি:

          1. আর প্রথম পুরস্কারটা কিন্তু
            আর প্রথম পুরস্কারটা কিন্তু আমার… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :টাইমশ্যাষ: :টাইমশ্যাষ: :টাইমশ্যাষ: :টাইমশ্যাষ: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা:

          2. যারে ডেডিকেট কইরা ক্যাটাগরি
            যারে ডেডিকেট কইরা ক্যাটাগরি বানানি হইব,হ্যায় ফাস্টো প্রাইজ পাইব না তোঁ আর কে পাইব… :ভেংচি: :ভেংচি: :হাহাপগে: :হাহাপগে: লিচিন্ত থাকেন তারিক ভাউ… :রকঅন: :ট্যাকা: :হাসি: 😀

    1. লিসট দিয়ে আর আপনাদের দুঃখ
      লিসট দিয়ে আর আপনাদের দুঃখ বাড়াতে চাইনা! অইদিকে রাআদ ও মোশফেক ভাইকে কথা দিয়ে রাখছি বলে ডিরেক্টর ধরে ধরে লিখে যাচ্ছি মাত্র ৩ জন হল আরও কত বাকি…
      টেনশন লইয়েন না জীবনেরও অনেক বাকি আছে; সব দেখবেন সময় করে!! 😉

      1. আর যদি বাইচান্স ভুইলা যান
        আর যদি বাইচান্স ভুইলা যান ডাক্তার ভাই, নো প্রব…তারিক ভাইয়ের :টেকোবস: রিভিউ :salute: আছে না… :ভেংচি: :চোখমারা: তার লেখা পড়ার পরেও যেই আদম সন্তানের মুভি দেখার ইন্তারেস আসে না, :মানেকি: :-B হেরা মানুষ না… ভাঙ্গা টিউবলাইট… :ভেংচি::D

        1. (No subject)
          :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:
          :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:
          :মানেকি: :মানেকি: :মানেকি: :মানেকি: :মানেকি: :মানেকি:
          :-B :-B :-B :-B :-B :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

          1. দিবেন, এত্ত ভালো লেখেন
            :পার্টি: :পার্টি: দিবেন, এত্ত ভালো লেখেন দেইখা… কবে দিবেন বলেন… :জলদিকর: :জলদিকর: :হাহাপগে: :নৃত্য:

    2. সমস্যা কি ডাক্তার ভাই, এহন
      সমস্যা কি ডাক্তার ভাই, এহন দেইখা ফালান… 😀 তবে মাথা হ্যাং খায়া গেলে পরিচালক বা আমার কুন দোষ নাই… :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :ভেংচি:

  2. ” হৃদয়ের গভীরে যেই স্বপ্নের

    ” হৃদয়ের গভীরে যেই স্বপ্নের বাস, কোন দানবের সাধ্য সেই স্বপ্নকে হত্যা করে”…

    —– দারুন !!! দেখা হয়নি । দেখার ইচ্ছে রইলো ।

      1. কিছু কমু না আর আপ্নেরে তারিক
        কিছু কমু না আর আপ্নেরে তারিক ভাই, তবে :পার্টি: এর কথা বলতেই এমনে চুপ মাইরা গেলেন দেইখা :চিন্তায়আছি: :চিন্তায়আছি: তারপরও :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :জলদিকর: :হাসি:

    1. দেখে ফেলেন, রাহাত ভাই…
      দেখে ফেলেন, রাহাত ভাই… :জলদিকর: আপনার মুভি দেখার অভিজ্ঞতাই বদলে যাবে এই মুভিটা দেখার পর… :মাথানষ্ট: :মাথানষ্ট: :থাম্বসআপ:

  3. বুকের মধ্যে অদ্ভুত এক শূন্যতা
    বুকের মধ্যে অদ্ভুত এক শূন্যতা সৃষ্টি করে এই সিনেমাটা। কেমন যেন নেশা লেগে যায়। মনের মধ্যে অনেক প্রশ্ন এসে জমা হয়।
    মনের গভীরে আমি যে কি চাই সেটা কি সব সময় আমি জানি? আর যদি জেনেই থাকি, তাহলে সেই সব স্বপ্নের কতটুকু পূরণ করতে পেরেছি আমরা?সেই সব না পাওয়া স্বপ্ন পূরণের জন্য আমরা কতখানি আত্ম বিসর্জন দিতে প্রস্তুত আমরা?
    সিনেমেটা দেখে এমন অদ্ভুত প্রশ্নগুলোই মাথায় আসবে। অসাধারণ!
    Jennifer Connelly আমার ফেভারিট নায়িকা। মুভিটা দেখা শুরু করেছিলাম তার জন্যই। কিন্তু জানতাম না সিনেমাটা আমার মনে অন্য এক চেতনার ছাপ রেখে যাবে।
    রিভিউ লেখার জন্য ধন্যবাদ রহমান রাআদ ভাই।
    লেখাটা প্রিয়তে নিলাম।

    1. Jennifer এর জন্য এতো খারাপ
      Jennifer এর জন্য এতো খারাপ লাগছিল মুভিটা দেখার পর… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: আর পরিচালকের উপ্রে হইছিল প্রচণ্ড রাগ… :ক্ষেপছি: :ক্ষেপছি: কেন জেনিকে এতোটা খারাপভাবে দেখাল… খুব কি প্রয়োজন ছিল ওই দৃশ্যটার :ভাঙামন: :ভাঙামন: … এখনও মনটা খারাপ হয়ে যায় ওই দৃশ্যটার কথা মনে হলে… :মনখারাপ: :মনখারাপ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *