রাজনীতি এবং সাকিব আল হাসান

এদেশের পলিটিক্যাল কালচার পুরাই উড়াধুরা …….. কোনো সরকার  একটা ভালো কাজ করলে,  পরের সরকার এসে সেটা বন্ধ করে দিতে যেন সদা প্রতিশ্রুতিবদ্ধ !! তবে, আগের সরকারের খারাপ কাজ গুলো অবশ্য তারা ঠিকই চালিয়ে যায় ….. ! এ প্রসঙ্গে এরশাদের পথকলি ট্রাস্টের কথা বলা যায় ……. এই ট্রাস্টের কাজ হচ্ছে, টোকাই দের রাস্তা থেকে তুলে এনে তার পড়াশোনা এবং পুনর্বাসনের ব্যাবস্থা করা ….

কিন্তু এদেশের হিংসাত্নক রাজনীতীর কর্ণধার বিম্পি সরকার ৯১ সালে ক্ষমতায় বসেই অগ্রাধিকার ভিত্তিতে প্রথম যে কাজটা করে, তা হচ্ছে – এই পথকলি ট্রাস্ট বন্ধ করে দেয়া !!!

এদেশের পলিটিক্যাল কালচার পুরাই উড়াধুরা …….. কোনো সরকার  একটা ভালো কাজ করলে,  পরের সরকার এসে সেটা বন্ধ করে দিতে যেন সদা প্রতিশ্রুতিবদ্ধ !! তবে, আগের সরকারের খারাপ কাজ গুলো অবশ্য তারা ঠিকই চালিয়ে যায় ….. ! এ প্রসঙ্গে এরশাদের পথকলি ট্রাস্টের কথা বলা যায় ……. এই ট্রাস্টের কাজ হচ্ছে, টোকাই দের রাস্তা থেকে তুলে এনে তার পড়াশোনা এবং পুনর্বাসনের ব্যাবস্থা করা ….

কিন্তু এদেশের হিংসাত্নক রাজনীতীর কর্ণধার বিম্পি সরকার ৯১ সালে ক্ষমতায় বসেই অগ্রাধিকার ভিত্তিতে প্রথম যে কাজটা করে, তা হচ্ছে – এই পথকলি ট্রাস্ট বন্ধ করে দেয়া !!!
কিংবা আরেকটা উদাহরণ টানা যেতে পারে, ৯৬ সাল ক্ষমতায় গিয়ে আওয়ামী লীগ পর্যায় ক্রমে প্রতিটা গ্রামে কমিউনিটি  হাসপাতাল স্থাপনের কর্মসুচী হাতে নেয় …… সেটা ও ২০০১ সালে ক্ষমতায় গিয়েই বিম্পি সরকার ‘বিপুল বিক্রমে’ বন্ধ করে দেয় !!!

এই হৈল দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি !!! একটু আগে প্রঃআঃতে দেখলাম – “ক্রিকেট দিয়ে বিশ্বের বুকে বাংলাদেশের পতাকা সগৌরবে ওড়ানোর জন্য সাকিব আল হাসান কে সাকিব ভাই সম্বোধন করে তিনি সহ বাংলাদেশ ক্রিকেট দলকে ধন্যবাদ জানিয়েছেন সজীব ওয়াজেদ জয়” ….
আজ জয়ের এই সেমিনারে সাকিব নিজেও উপস্থিত ছিলেন, ঘর পোড়া গরু যেমন কারো কপালে সিদুর দেখলেই আতঙ্কিত হয়ে যায়, আমাদের ও বোধয় এমন আতঙ্কগ্রস্ত হবার সময় চৈলা আসছে !! পরের সরকার বিম্পি হলে সাকিব জাতীয় দলে খেলার সুযোগ পাবে তো !!!!

অবশ্য এ জাতীয় বদ্মায়েশি আওয়ামীলীগের লোডা কামাইল্লাই ইন্ট্রডিউস কইরা গেছে !!!! যে দেশের ক্রিকেট বোর্ডের সভাপতির নাতি আশরাফুল কে পছন্দ করে না বলে তাকে বেস্ট ১১ এ রাখা হয় না (মোটেই ফাইজলামি না, ঘটনা ১০০% সত্য) ; কিংবা লোটা পছন্দ করেন না বলে তামিম জাতীয় দলে সুযোগ পায় না (যদিও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে শেষ মেশ দলে সুযোগ পান তামিম) — সে দেশে এমন ঘটনা ঘটাই তো স্বাভাবিক !!!

কয়েকদিন আগে এক জনসভায় নিজের অজান্তে আওয়ামী লীগের উন্নয়নের কথা মুখ ফস্কে স্বীকার করে নিয়ে একটা কথা বলছিলেন আপোষহীন বিম্পি নেত্রী , “যতই উন্নয়ন করা হোক, এদেশের মানুষ পরপর ২ বার একই সরকার কে ক্ষমতায় দেখতে চায় না ” …… বেগম জিয়ার বক্তব্যটা সঠিক না বেঠিক তা সময়ই বলবে …
তবে খালেদার উক্তি র মাধ্যমে তার ” রাজনৈতিক দর্শনে”র যে ‘স্যাম্পল’ দেখলাম , তাতে নিঃসন্দেহে বলা যায়, সাকিবের কপালে বহুত খারাবি আছে , যদি তিনি আরেকবার ক্ষমতায় অধিষ্টিত হতে পারেন ….

অতএব আমিও বিম্পি নেত্রীর সাথে গলা মিলিয়ে বলতে চাই — প্রিয় সাকিব আল হাসান, যতই ভাল খেলো বা বিশ্বের ১ নাম্বার অলরাউন্ডার হও, কুনো লাভ নাই !!! এদেশে রাজনীতির কাছে দেশের স্বার্থ সবসময়েই চরম অসহায় ….!!

১৭ thoughts on “রাজনীতি এবং সাকিব আল হাসান

  1. টিভি’ তে সাকিব ‘রে দেখে চিনতে
    টিভি’ তে সাকিব ‘রে দেখে চিনতে পারিনি । চিনবো কীভাবে ? এইটা তো কল্পনায় আসে নাই । মমতাজ বা কনক চাঁপা হইলে এক কথা ছিল । সাকিব তো বিশাল আইকন !!! এইটাই কি তাহলে জয় সাহেবের সারপ্রাইজ ????
    তাহলে আমি অবশ্যই সারপ্রাইজড !!!

  2. বিষয়টা নিয়ে একটু বেশিই
    বিষয়টা নিয়ে একটু বেশিই ত্যানাপ্যাচানি হচ্ছে। সাকিব জয়ের সাথে একটা অনুষ্ঠানে গেলেই কি সে রাজনীতির সাথে সম্পৃক্ত হয়ে যায়? আমরা কবে এরকম স্টেরিওটিপিক্যাল মেন্টালিটি ত্যাগ করব? আর সে যদি রাজনৈতিক কারণেও যেত তাহলে সমস্যা কি? তার সম্পূর্ণ অধিকার আছে স্বাধীনভাবে যেকোন রাজনৈতিক দলে যোগ দেবার। আর সরকার পরিবর্তিত হলে এই বিষয়কে কেন্দ্র করে কি কি হতে পারে তা নিয়ে আপনি যা বলেছেন তা আমার কাছে অতিরঞ্জন মনে হয়েছে। সম্ভবত একটি বিশেষ দলের প্রতি আপনার অকাট্য সমর্থন থেকেই আপনি কথাগুলো বলেছেন এবং স্বাধীনভাবে কথা বলা আপনার অধিকার সো বলতেই পারেন।

    এ বিষয়ে সাকিবের টুইটার আপডেটঃ

    I was requested by the board president to join the program on be half of the cricket team and I haven’t said a single word about politics.

    So I would request you guys please not to trust our media. I hope I clear myself

    1. ভাই আপ্নে কবে আপ্নার বর্নিত
      ভাই আপ্নে কবে আপ্নার বর্নিত স্টেরিওটিপিক্যাল মানসিকতা ত্যাগ করবেন, সেটা আমার জানা নাই  কিংবা হেফাজতি  আইটেমরাই বা কবে এ জাতীয় ফালতু মানসিকতা ত্যাগ করবে কিংবা আদৌ ত্যাগ কর্বে কিনা  সেটাও  আমার জানা নাই ….. তবে এইটুকু জানি যে, গতকাল রাতেই মহান পেজ “বাশের কেল্লা”র পক্ষ থেকে সাকিব কে নাস্তিক উপাধি বরাদ্দ দেয়া হয়ে গেছে !!! ক্ষমতায় যাওয়া পর্যন্ত অপেক্ষা করতেও রাজি নাই এই নাদানের দল, “ধর তক্তা, মার পেরেক অবস্থা” !!!!
      তবু আপ্নার কাছে আমার এই লিখাটা কেন অতিরঞ্জিত মনে হচ্ছে, সেটা আমার কোন ভাবেই বোধগম্য হচ্ছে না , কারণ সাকিব যে ৩ টা টুইট করল (টুইট ১- Let me clear myself….. I am not joining politics and I don’t have any intention to join politics in my life ) সেটাই তো আমার লেখার স্বপক্ষে বড় প্রমান (যদি ও আমি এই লিখা টা হাল্কা চালে লিখছি, তবে আপ্নে যেহেতু সিরিয়াস তাই আমিও এটা সিরিয়াসলি নিয়ে নিলাম)…..সেই অনুষ্ঠানে  সাকিব কোন পলিটিক্যাল বক্তব্য না দিলেও, কেন তাকে আত্নপক্ষ সমর্থন কর্তে হচ্ছে সামাজিক যোগাযোগের সাইটের মাধ্যমে !!! কেন তাকে বলতে হচ্ছে “So I would request you guys please not to
      trust our media. I hope I clear myself- ” !!?

      কারন সে আতঙ্কিত, নিজের জন্য না হলেও পরিবারের কথা চিন্তা করে আতঙ্কিত, কারন এই নোংরা রাজনৈতিক ঐতিহ্য অনুযায়ী আঘাত টা তার পরিবারের উপর দিয়ে যাবে, সাকিবের বৌ কয়টা প্রেম কর্ছে, বা সাকিবের বোন কি কৈরা বেড়াইতেছে এসব গসিপে সয়লাব হয়ে যাবে দেশ।

      ভাই মনে হয় এলিয়েন , হপায় মঙ্গল গ্রহ থেকে আমদানী হৈছেন , তাই হয়ত দেশের রাজনৈতিক  হাল-হকিকত  জানেন না !!!!

      1. আমি কি বললাম আর আপনি কি
        আমি কি বললাম আর আপনি কি বুঝলেন। আমি তো দেশের রাজনৈতিক বাস্তবতা নিয়ে আপনার বক্তব্যের সাথে তেমন দ্বিমত করিনি অতিরঞ্জিত বিষয়গুলো বাদে। আমি বলেছি এই বিষয়টি এখানেই ক্ষান্ত দেওয়া উচিত। এরকম সিম্পল ম্যাটার নিয়ে যতদিন ত্যানাপ্যাচানির মনোভাব না যাবে ততদিন বর্তমানের রাজনৈতিক বাস্তবতা থেকে বের হওয়া আমাদের পক্ষে সম্ভব না।

  3. যে কোন সেমিনারে যে কেউ যেতেই
    যে কোন সেমিনারে যে কেউ যেতেই পারে সে কি ধরণের কথা বলছে সেটা গুরুত্বপূর্ণ। তবে যেহেতু আমাদের রাজনৈতিক সংস্কৃতি ওই পর্যায়ে পৌছায় নাই এজন্য রাজনৈতিক ব্যক্তি বর্গদের প্রতি অনুরোধ থাকবে সমালোচিত হতে পারেন এমন প্রোগ্রামে তাদের না ডাকা। এতে যিনি আসেন তিনিও বিব্রত বোধ করবেন।

    1. এখানে গণজাগরণ মঞ্চ কইত্থে
      এখানে গণজাগরণ মঞ্চ কইত্থে আইল? ভালোই তো। এদিকে আম্বারাও মঞ্চরে তুলাধুনা করে, ঐদিকে বিম্পি-জামাত তো আছেই। না ঘরকা, না ঘাটকা। একদিক থেকে ভালোই হইছে। এই তিন নোংরা রাজনৈতিক দলের বলয় থেকে মঞ্চ মুক্ত হতে পেরেছে।

  4. “যতই উন্নয়ন করা হোক, এদেশের

    “যতই উন্নয়ন করা হোক, এদেশের মানুষ পরপর ২ বার একই সরকার কে ক্ষমতায় দেখতে চায় না ”

    সো গুলাপি আপু এই কথা দিয়াই প্রমান কইরা দিল যে নেক্সট টার্মে ক্ষমতায় যাইতে পারলে তেনারা কি চমুতকার বাংলাদেশ উপহার দিব :মানেকি: :মানেকি: … সাকিবের লাইগা দুঃখ লাগতেছে… বেচারা এমন এক দেশে জন্মাইছে যেখানে একটা সাধারন সেমিনার গেলেও নাস্তিক ট্যাগ খেতে হয় :মাথাঠুকি: :মাথাঠুকি: … মানলাম ওইটাতে জয় ছিল, কিন্তু তাই বলে যাওয়ার সাথে সাথেই নাস্তিক ট্যাগ দিয়া দিল… গেলমানরা তো অস্থির হয়া গেছে দেখি… :হাহাপগে: :হাহাপগে: :ভেংচি: 😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *