The Fall— একটা ভাঙ্গা স্বপ্ন ও এক কল্পনার ফেরিওয়ালার গল্প…


গল্পের শুরু ১৮১৫ সালে লস এঞ্জেলসে এক মুভি Stuntman এর ভয়াবহ পাগলাটে এক লাফ দিয়ে। রয় ওয়াকার নামে এই ভদ্রলোক Stuntman হিসেবে তার জীবনের প্রথম মুভিতে রেল ব্রিজ হতে এক অকল্পনীয় লাফ দিয়ে নিজেকে প্রায় পঙ্গু করে ফেলে হাসপাতালে ভর্তি হন। আর কমলালেবুর বাগানে কমলা তুলতে গিয়ে হাত ভেঙ্গে ফেলা আলেকজান্দ্রিয়া নামে এক ছোট্ট পরীও ভর্তি হয় ঐ হাসপাতালে। এক সকালে সে তার প্রিয় নার্সকে চরকা কাটা এক কাগজে ছোট্ট একটা চিঠি লেখে। দুই তলার বারান্দা দিয়ে বাইরে দাঁড়ানো নার্সকে পাঠানো তার সেই চিঠি দিক হারিয়ে গিয়ে পড়ে নিচের তলায় ফ্ল্যাট হয়ে শুয়ে থাকা রয়ের কোলে। চিঠি আনতে যখন আলেকজান্দ্রিয়া নিচে যায় তখন রয় তার স্বভাবসুলভ ভঙ্গিতে তার সাথে দোস্তি পাতিয়ে ফেলে। আলেকজান্দ্রিয়া নামটা কোথা থেকে এসেছে সেটার গল্প বলতে বলতে হঠাৎ রয় তাকে ৫ জন অদ্ভুত বীরের কথা বলে। সেই ৫ জনের বীরেরা হলঃঃ এক আনমনা ভারতীয় যোদ্ধা যে তার স্ত্রীর মৃত্যুর প্রতিশোধ নেয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ, এক আফ্রিকান ক্রীতদাস যে তার ভাইয়ের মৃত্যুর প্রতিশোধ নেবার জন্য মরিয়া, এক ইটালীয় ডিনামাইট বিশেষজ্ঞ, চার্লস ডারউইন নামে এক জীববিজ্ঞানী আর তাদের নেতা মুখোশপড়া এক অদ্ভুত আউটল(আইন মানে না এমন)। আর তাদের সাথে পরে যোগ দেয় পুরান থেকে আসা অমিত শক্তিধারী এক রহস্যময় মানুষ। তাদের সবার লড়াইটা হচ্ছে ওডিয়াস এক ভয়াবহ অত্যাচারী ও নিষ্ঠুর শাসকের বিরুদ্ধে যে তাদের জীবনের সবচেয়ে প্রিয় মানুষটাকে তাদের কাছ থেকে কেড়ে নিয়ে গেছে নির্মম নিষ্ঠুরতায়। চরম আগ্রহ বোধ করার কারনে পরের দিন সকালে আলেকজান্দ্রিয়া রয়ের কাছে এই গল্পটা শুনতে আসে। রয়ের মোহনীয় বর্ণনার মাধুর্যে আর আলেকজান্দ্রিয়ার কল্পনায় শুরু হয় এক অনন্য অসাধারণ লড়াইয়ের গল্প। যে গল্পের বীরেরা শুধু আর আলেকজান্দ্রিয়ার কল্পনার রঙ্গীন ফ্রেমেই আটকে থাকে না, বাস্তবতার প্রানহীন স্বপ্নভঙ্গের এ জগতের নিষ্ঠুর নাট্যমঞ্চেও অভিনয় করে চলে সুনিপুন দক্ষতায়।

১৯৮১ সালে Valeri Petrov এর বুলগেরিয়ান মুভি Yo Ho Ho কাহিনী অবলম্বনে ডেভিড ফিঞ্চার ও স্পাইকি জোন্সের পরিকল্পনায় এবং Tarsem Singh এর পরিচালনায় ২০০৬ সালে মুক্তি পায় এই অ্যাডভেঞ্চার ফ্যান্টাসি মুভিটি । Lee Pace, Justine Waddell, Daniel Caltagirone, Leo Bill, Daniel Caltagirone এবং পরী চরিত্রে Catinca Untaru সহ আরও একঝাক শিল্পীর চমৎকার অভিনয়ে এই মুভিটি ফ্যান্টাসি জনরাতে দখল করে নিয়েছে এক বিশেষ জায়গা। বিশেষত আলেকজান্দ্রিয়া চরিত্রে পিচ্চি মেয়েটার অভিনয় দেখে আমি স্রেফ বাকহারা হয়ে গেছি। সবচেয়ে মজার ব্যাপারটা হল এই মুভির পুরোটা সময় জুড়ে এই পিচ্চিটার বলা সংলাপগুলো আগে থেকে লেখা ছিল না। রয় ওয়াকার চরিত্রে রুপদানকারী Lee Pace, এবং পরিচালক Tarsem আগে থেকেই ঠিক করে রেখেছিলেন যে, পঙ্গু রয়কে দেখে আলেকজান্দ্রিয়া তৎক্ষণাৎ সহজাত ভঙ্গিতে যে কথা বলবে বা যে কাজগুলো করবে, সেটাই শুট করা হবে। যার ফলাফলে পুরো মুভির শুটিং চলাকালে খুব কম মানুষই জানতো যে , রয় চরিত্রে রুপদানকারী রয় আসলে পঙ্গু না। পুরো মুভিতেই পরিচালক তারসেম চেষ্টা করেছেন অভিনয়টা যেন এরকম সহজাত এক্সপ্রেশন দিয়ে হয়। পৃথিবীর প্রায় ২০ টি দেশে প্রায় ৪ বছরেরও বেশি সময় ধরে চিত্রায়িত এই মুভিটি রটেন টম্যাটোতে প্রায় ৮৪% রেটিং পেয়ে ২০০৮ সালের সেরা ৫টি মুভির একটি হিসাবে বিবেচিত হয়েছিল। আর জগৎবিখ্যাত মুভি ক্রিটিক Roger Ebert এই মুভিতিকে দিয়েছেন ৪/৪ এবং বলেছেন, “You might want to see for no other reason than because it exists. There will never be another like it।

সবমিলিয়ে দা ফল এমন এক অদ্ভুত চলচিত্র যেটা হয়তোবা আমাদের এই কাটখোট্টা রসকসহীন বাস্তব জীবনে মূল্যহীন ও অর্থহীন এক অনর্থক সৃষ্টি, কিন্তু কোন আশা ছাড়া রয়ের কল্পনার পৃথিবীতে যদি আলেকজান্দ্রিয়ার হাত ধরে আপনি একবার ঢুকে যেতে পারেন, তবে খুব অবাক হয়ে হঠাৎ দেখবেন, কোথায় কল্পনা, রয়ের কল্পনার সেই পৃথিবীটা আসলে আমাদের চিরচেনা সাধারন এই বাস্তব, যেখানে প্রতিদিন স্বপ্নভঙ্গের নিদারুন আশঙ্কার মাঝেই আমরা স্বপ্ন দেখি, আর অবধারিতভাবে স্বপ্নটা ভেঙ্গে গেলে পড়ে যাই এক অতল তলে, পড়তেই থাকি যতক্ষণ না নতুন আশা নিয়ে আরেকটা স্বপ্ন শুরু হয়। আরেকবার ভেঙ্গে যাবার আশঙ্কায়… হ্যাপি মুভি দেখাদেখি ^_^ ^_^ ^_^

http://www.imdb.com/title/tt0460791/

Torrent Download — http://yify-torrents.com/movie/The_Fall_2006

৩৬ thoughts on “The Fall— একটা ভাঙ্গা স্বপ্ন ও এক কল্পনার ফেরিওয়ালার গল্প…

    1. মুভিটা দেখছেন শাহিন ভাই …
      মুভিটা দেখছেন শাহিন ভাই :ভাবতেছি: … খুব চমৎকার একটা মুভি :মাথানষ্ট: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: … রিভিউটা পড়ার জন্য ধইন্না… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ফুল: 😀

  1. আপনার রিভিউ অনুযায়ী মুভি দেখে
    আপনার রিভিউ অনুযায়ী মুভি দেখে লস খাইনা। বরাবরের মতই আরেকটা ‘রাআদীয় রিভিউ’!

    “চার্লিস এন্ড দ্যা চকলেট ফ্যাক্টরি” মুভিটা কেমন হইছে? দেখবো নাকি?

    1. মুভিটার নাম শুনেছি অনেক,
      মুভিটার নাম শুনেছি অনেক, কিন্তু এখনও দেখা হয়নি :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: … দেখে ফেলব খুব দ্রুতই :থাম্বসআপ: :থাম্বসআপ: … তবে জনি ডেঁপ যেহেতু আছে, নির্দ্বিধায় দেখতে পারেন :ভেংচি: :চোখমারা: :বিগবস: … উনি একজন অসম্ভব অভিনেতা :salute: … জগতের সকল চরিত্রের সাথে মিশে যাওয়ার এক অসম্ভব ক্ষমতা তার আছে… :হাসি: :হাহাপগে: :হাহাপগে: 😀

      1. জনি ডেপ এর পাইরেটস অব দ্যা
        জনি ডেপ এর পাইরেটস অব দ্যা ক্যারিবিয়ান দেখেই আমি তার বিশাল ভক্ত হয়ে গেছি।

        তাও চার্লিস এন্ড চকলেট ফ্যাক্টরিস নিয়ে একটা রিভিউ চাইতেছি আপনার কাছে।

        1. চার্লি মুভিটা তো বাচ্চাদের
          চার্লি মুভিটা তো বাচ্চাদের জন্য।মুভির মূল মেসেজটা হোল— পরিবারই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।সাফল্য আর টাকার পিছনে ছুটে বেড়ানো ফ্যাক্টরির মালিক শেষ পর্যন্ত ফিরে যায় নিজের স্নেহময় পিতার কাছে।পিতার স্নেহ একদিন যার কাছে অত্যাচার মনে হোত।কিন্তু চার্লিই তাকে দেখিয়ে যে,যত কিছুরই লোভ দেখানো হোক না কেন পরিবারকে ছেড়ে চলে যাওয়া যায় না।

          1. ধইন্নাপাতায় টান পড়লে নিতে
            ধইন্নাপাতায় টান পড়লে নিতে পারেন ইলেকট্রন ভাই :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাসি: … আমার বেশ কয়েকটা ধইন্নার ক্ষেত আছে কিনা … :নৃত্য: :ভেংচি: :বুখেআয়বাবুল: 😀

          2. ধইন্যা খেত? রাআদীয় ধইন্যার
            ধইন্যা খেত? রাআদীয় ধইন্যার বইন্যা :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :ফুল: :ফুল: :ফুল: :ফুল:

        2. মুভিটা আগে দেখে নেই… তারপর
          মুভিটা আগে দেখে নেই… তারপর অবশ্যই একটা রিভিউ লেখার চেষ্টা করবো ইলেকট্রন… :ভাবতেছি: কথা দিলাম… :থাম্বসআপ: :থাম্বসআপ:

      1. ভালো লাগা আরো কিছু মুভির নাম
        ভালো লাগা আরো কিছু মুভির নাম শেয়ার করলাম –

        A Prophet
        American History X
        Carlito’s Way
        Eastern Promises
        House of Sand and Fog
        I Am Sam
        Live Flesh
        Se7en
        ইত্যাদি ইত্যাদি…

        দেখে থাকলে রিভিউ দিতে পারেন।

  2. সেভেন এর রিভিউ দিয়েছিলাম
    সেভেন এর রিভিউ দিয়েছিলাম তো… দেখেন নি… http://www.istishon.com/node/2866

    আমেরিকান হিস্ট্রি এক্স, ইস্টার্ন প্রমিসেস আর কারলিটো’স ওয়ে মুভি তিনটার উপর রিভিউ আসছে… :থাম্বসআপ: :থাম্বসআপ: আর বাকিগুলা দেখা হয়নি… :কানতেছি: :কানতেছি:

    সাজেশনের জন্য একটা উর্বর ধইন্না ক্ষেত লন নাভিদ ভাই… :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :ফুল: :তালিয়া: :থাম্বসআপ: 😀

      1. এইটাও একটা অসাম মুভি
        এইটাও একটা অসাম মুভি :খাইছে: :খাইছে: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: … এইটার উপরও রিভিউ দিব :ভাবতেছি: :ভাবতেছি: … আপনার মত মুভিখোর পেয়ে ধন্যবোধ করছি… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :ফুল:

  3. রাআদ ভাই আপনার রিভিউ দিনদিন
    রাআদ ভাই আপনার রিভিউ দিনদিন মুভি দেখার তীব্র আকাংখাকে নিয়ন্ত্রণহারা করছে…
    আর আপনি রিভিউতে আগের থেকে দিন দিন স্বতঃস্ফূর্ত আর সাবলীল ভঙ্গীমায় আবির্ভূত হচ্ছেন! চমৎকার চমৎকার সব অদেখা মুভির খবর আপনার কাছ থেকে পেয়ে জাতি ধন্য হচ্ছে!!
    :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow: :bow: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :ফুল: :রকঅন: :রকঅন: :রকঅন: :রকঅন:

        1. লিংকণ ভাই আজও এই মুভি দেখল
          লিংকণ ভাই আজও এই মুভি দেখল না… :দীর্ঘশ্বাস: #-o এই মানুষটারে আমি আর মুভি দেখার কথা কইতাম না… :মাথাঠুকি: :কথাইবলমুনা: :কথাইবলমুনা:

    1. খুব দ্রুতই ক্লাসিক কিছু বাঙলা
      খুব দ্রুতই ক্লাসিক কিছু বাঙলা মুভির উপর লিখতে চেষ্টা করবো :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: … মনে করিয়ে দেবার জন্য জয় সাবরে ধইন্না পাতা… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :ফুল:

    1. নাভিদ ভাই মনে হয় শিশু কথাটা
      নাভিদ ভাই মনে হয় শিশু কথাটা রুপক অর্থে ব্যাবহার করছে :-B :-B :ভেংচি: :ভাবতেছি: :কেউরেকইসনা: … আর জয় মনে হয় ভাবছে তার কথা বলতেছে… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাসি: 😀

      বেফুক বিনুদিত হইলাম… :শয়তান: :ভেংচি: 😀 😀

      1. :হাহাপগে:
        আপনার মন্তব্য খানা

        :হাহাপগে: :হাহাপগে:

        আপনার মন্তব্য খানা পড়িয়া ব্যফুক বিনুদুন পাইলাম।

        ভাই আমি ভাবছিলাম কায়সার ভাই ভুলে অন্য জায়গার মন্তব্য এই জায়গায় করছে।

        হাহাহা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *