দেশে ভারতীয় চলচ্চিত্র আমদানী ও ভারতীয় সংস্কৃতি অগ্রাসায়ন এর বিরুদ্ধে আমার প্রতিক্রিয়া

আমি আমরা ভারতীয় চলচ্চিত্র দেশে আমদানীর সরকারের কুটনৈতিক উদ্দেশ্যকে কেন সাপোর্ট করবো ? কখনোনই না । সরকার বার বার কেনই বা আমাদের চলচ্চিত্রের অকাল মুহুর্ত্যে, চলচ্চিত্রের উন্নতির অগ্রগতির পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছেন এ নিয়ে সন্ধেহ ও প্রশ্ন থেকে যায় । পশ্চিমবঙ্গে বাংলাভাষাভাষিদের কাছে আমাদের নির্মিত চলচ্চিত্র বা দেশীয় স্যাটালাইট চ্যালেন প্রর্দশন ও প্রচারের প্রচেষ্টা সে দেশের রাজ্য সরকার এর ভুমিকা হতাশা জনক, আমাদের সরকারের এবিষয়ে অনিহার ছাপ স্পষ্ট যদিও বিডি চ্যানেলের ব্রডকাস্টিং প্রোগ্রাম গুলো পশ্চিম বঙ্গে অসম্বব রকম জনপ্রিয় । আমরা কখনো চাইবো না যে দেশে আমারে সংস্কৃতির মূল্যয়ন নেই, সে দেশের সংস্কৃতি প্রাচার ও প্রসার এর সরকার এর এমন কুটনীতি উদ্দেশ্য হাতে নিক । আমরা এমনিতেই স্যাটালাইট চ্যালেনের কল্যানে প্ররায় একদশক ধরে ভারতীয় সংস্কৃতির অগ্রাসয়ানে স্বিকার যা আমাদের অভিশাপ ধরে নিতে পারি নয়তো সংস্কৃতি মন্ত্রনালয়ের এই অগ্রাসয়ান রুখে দাঁড়ার অনিহা ।
আসুন আমাদের চলচ্চিত্রে উন্নয়ের জন্য একে অপরের হাতে ,হাত ধরে ঐক্য সরকারের এই এমন উদ্দেশ্যের বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

জয়তু বাংলা চলচ্চিত্র
জয়তু বাংলাদেশি চলচ্চিত্র

২৮.০৮.২০১৩

১৪ thoughts on “দেশে ভারতীয় চলচ্চিত্র আমদানী ও ভারতীয় সংস্কৃতি অগ্রাসায়ন এর বিরুদ্ধে আমার প্রতিক্রিয়া

  1. সমালোচনা: আপনার ফেসবুকীয়
    সমালোচনা: আপনার ফেসবুকীয় পোস্ট টি কঠোর সমালোচনার যোগ্যতা রাখে। প্রথমত,ব্লগে এত ছোট পোস্ট না দিলেও চলবে। প্রয়োজনে এক সপ্তাহ ধরে একটা কন্টেন্ট নিয়ে ভালোভাবে লিখুন। আপনার কন্টেন্ট টা ভালো ছিলো অবশ্যই। কিন্তু দায়সারা দুইটা কথা বলেই পোস্ট শেষ। এখানে আপনি নেট ঘাঁটাঘাঁটি করলে আরো অনেক তথ্য পেতেন।

    ক্রেডিট: লিখা ছোট হওয়াতে আপনাকে কষ্ট করতে হয়নি। কোনো স্টাডি করতে হয়নি। দুই মিনিটেই পোস্ট দিয়ে দিলেন। এতে আপনার নিউরণে চাপ পড়েনি। এইটা আপনার শরীরের জন্য ভালো হয়েছে।

    কানে কানে বলি: পরের বার আরো ইলাবোরেট করে পোস্ট দিবেন আশা করি।

    1. মাথায় থাকলো আপনার কথা গুলো
      মাথায় থাকলো আপনার কথা গুলো এটাও মাথায় থাকলো গুরুগম্ভির বড় পোষ্ট দিতে হবে । ধন্যবাদ আপনাকে ।

  2. ফেবু প্রলাপ ব্লগে কইরেন না।
    ফেবু প্রলাপ ব্লগে কইরেন না। নাম দেইখা মনে করলাম জোশ একটা পোস্ট হবে। কিন্তু এ দেখি মাকাল ফল। :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

    1. “সকলে দেখি ব্লগ মানে বোঝে
      “সকলে দেখি ব্লগ মানে বোঝে গম্ভির পোষ্ট থাকতে হবে নয়তো টানা হেঁচড়া করে বানানো বড় সাইজ পোষ্ট” অদ্ভুদ । তাদের কি এসব দেখায় কাম । ভাই ল্যাপটপটা হাতে পাইতে দেন তাঁর পর দেখেন না ।

      1. না জনাব , আপনাকে কেউ “গম্ভির
        না জনাব , আপনাকে কেউ “গম্ভির পোস্ট” বা “টানা হেঁচড়া করে বানানো বড় সাইজের পোস্ট” দিতে বলে নি। আপনি যে বিষয়টার উপর লিখবেন সেটা নিয়ে আরেকটু বিশদভাবে তথ্য জেনে তারপর কিছুটা বিস্তৃতভাবে আলোচনা করলেই হবে। ব্লগে আসলে সবাই একটা বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চায়। এখন আপনি যদি সহজ ভাষায় কিছুটা বিস্তৃত আকারে বিষয়টা সম্পর্কে সবাইকে একটা ভালো ধারনা দিতে পারেন, তাহলেই চলবে। আপনার ব্লগিং সময়টা ভালো কাটুক… এই প্রত্যাশায়… :ধইন্যাপাতা: :গোলাপ: :ফুল:

    2. “সকলে দেখি ব্লগ মানে বোঝে
      “সকলে দেখি ব্লগ মানে বোঝে গম্ভির পোষ্ট থাকতে হবে নয়তো টানা হেঁচড়া করে বানানো বড় সাইজ পোষ্ট” অদ্ভুদ । তাদের কি এসব দেখায় কাম । ভাই ল্যাপটপটা হাতে পাইতে দেন তাঁর পর দেখেন না ।

    3. “সকলে দেখি ব্লগ মানে বোঝে
      “সকলে দেখি ব্লগ মানে বোঝে গম্ভির পোষ্ট থাকতে হবে নয়তো টানা হেঁচড়া করে বানানো বড় সাইজ পোষ্ট” অদ্ভুদ । তাদের কি এসব দেখায় কাম । ভাই ল্যাপটপটা হাতে পাইতে দেন তাঁর পর দেখেন না ।

  3. ছোট! তবে বিষটা ভালো ধরেছেন।
    ছোট! তবে বিষটা ভালো ধরেছেন। বড় এবং তথ্যবহুল লিখা আসলে আপনার এই বিষয়েরই দাবি ছিলো, আসলেই!

  4. সব বিশদ কথাই কিন্তু তাৎপর্য
    সব বিশদ কথাই কিন্তু তাৎপর্য পুর্ণ হয়না। এইটা নির্ভর করে আপনার লিখার সৃষ্টিশীলতার উপর। যেমন ধরুন “a quick brown fox jumped over the lazy dog.” এই বাক্যে ২৬ টি অ্যালফাবেট আছে।

    আবার কিছু ছোট ছোট কথার ওজন এত বেশি যে সেটা পুরো একটা জাতিকে কাঁপিয়ে দিতে যথেষ্ট। যেমন ধরুন, “এইবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। ”

    1. কথাটি মিথ্যে না । আমরা মূলত
      কথাটি মিথ্যে না । আমরা মূলত একটু কড়া বেশি পছন্দ করি । লিখা তো লিখায় লেখার নিদিষ্ট ধরন থাকা উচিত্‍ তা মনে করি না । আপনাকে ধন্যবাদ ভাই

  5. তথ্য পরিসংখ্যান ছাড়া এধরনের
    তথ্য পরিসংখ্যান ছাড়া এধরনের পোস্ট না লিখাই ভাল ।মাত্র কয়েক শব্দ লিখেছেন তার মধ্যেও অনেকটা বানান ভুল যা পড়তে ও সমস্যা করতেছে।একটু খেয়াল করে লিখলে সুনাম কিন্তু আপনারই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *