পতি ও পতিতা।।

কদিন ধরে বেশ বেসুবিধার মধ্যে দিন কাটাচ্ছিলাম। দুটি বাংলা শব্দ আমার রাতের ঘুম কেড়ে নিয়েছে। অনেক গবেষনার পর আবিস্কার করলাম ভারতীয় টিভি চ্যানেলগুলির সুবাদে, এই পরিস্খিতির মধ্যে পড়ে আমি হাবু ডুবু খাচ্ছি। পতি ও পতিতা। এই শব্দ দুইটির আভিধানিক অর্থ আমাকে সন্তুষ্ট করতে পারেনি। এখানেও পুরুষতান্ত্রিক সমাজব্যাবস্থার প্রতিফলন ঘটেছে। পতি অর্থ পুরুষ ও পতিতা অর্থ নারী। এই অর্থটুকুর মধ্যে সীমাবদ্ধ থাকলে আমার কিছুই বলার থাকত না। পতি স্বামী বা পরিবারের প্রধানকে বোঝান হয়েছে কিন্তু পতিতা নারী হলেও সে নারী আর দশটা নারীর মত নয়, তার আছে মেলা দোষ, সে পয়সার বিনিময়ে শরীর বিক্রি করে বা ভাল করে বলতে গেলে বলতে হয় যৌন সুখের ফেরীওয়ালী।



কদিন ধরে বেশ বেসুবিধার মধ্যে দিন কাটাচ্ছিলাম। দুটি বাংলা শব্দ আমার রাতের ঘুম কেড়ে নিয়েছে। অনেক গবেষনার পর আবিস্কার করলাম ভারতীয় টিভি চ্যানেলগুলির সুবাদে, এই পরিস্খিতির মধ্যে পড়ে আমি হাবু ডুবু খাচ্ছি। পতি ও পতিতা। এই শব্দ দুইটির আভিধানিক অর্থ আমাকে সন্তুষ্ট করতে পারেনি। এখানেও পুরুষতান্ত্রিক সমাজব্যাবস্থার প্রতিফলন ঘটেছে। পতি অর্থ পুরুষ ও পতিতা অর্থ নারী। এই অর্থটুকুর মধ্যে সীমাবদ্ধ থাকলে আমার কিছুই বলার থাকত না। পতি স্বামী বা পরিবারের প্রধানকে বোঝান হয়েছে কিন্তু পতিতা নারী হলেও সে নারী আর দশটা নারীর মত নয়, তার আছে মেলা দোষ, সে পয়সার বিনিময়ে শরীর বিক্রি করে বা ভাল করে বলতে গেলে বলতে হয় যৌন সুখের ফেরীওয়ালী। পতি পদবাচ্যে যেমন সমস্ত পুরুষ মানুষই পড়ে ঠিক তেমনি নারী মাত্রই পতিতা। পুরুষ ও নারীর পরস্পরের প্রতি যে আশক্তি তা মানুষের সহজাত প্রবৃত্তির অর্ন্তরভুক্ত। আপনাকে যদি খানকী শব্দটির পুলিঙ্গ কি? এই প্রশ্নটি করা হয় আপনি কিন্তু এক কথায় তা প্রকাশ করতে পারবেন না। আপনি হয়তো ভেবে নিয়ে বলবেন পুরুষ খানকী। খানকীর কোন পু:লিঙ্গ হয় না। বাংলা ব্যাকারন বা অভিধান সেই কথাই বলে। খানকী বা পতিতা ঐসব মেয়ে মানুষকে বলা হয়ে থাকে যারা পয়সার বিনিময়ে বা অতিরিক্ত যৌনকাঙ্খা থেকে উদ্ভুদ্য হয়ে দেহকে ব্যাবহার করেন। এখন প্রশ্ন হচ্ছে ঐ শরীরটা কিনছে কারা, কি তাদের পরিচয় তারা অবশ্যই পুরুষ। এই পুরুষ গুলিকে আপনি কি বলবেন বা কি নামে ডাকবেন? আমার এই জীবনের অভিজ্ঞতায় আমি এমন একটি পুরুষও দেখিনি, যে সুযোগ পেলে নারী ব্যাবহার থেকে নিজেকে বিরত রাখতে পারে। সমাজ সংস্কারকদের বিধি নিষেধের কথামালায় কতিপয় পুরুষ হয়তো বা নিজেদের সহজাত প্রবৃত্তি গুলোকে গলা টিপে হত্যা করে ভাল সেজে থাকতে চায় কিন্তু তার মনের সেই রসায়ন কি সে উপেক্ষা করতে পারে, পারে না। তাই বলি পতিতা অর্থে নারী যা। পতি অর্থে পুরুষও ঠিক তাই। উরুসন্ধির উৎস মুলে লুকিয়ে রাখা যাবতীয় সুখ খুজতেই জগৎ সংশারে চলে আসছে এই সব পাতানো খেলা। আর অন্ধকার হলেই শরীর হয়ে উঠে সার্বজনিন। সবাই তা জানে, জেনেও না জানার ভান করে, ভুলে থাকতে ভালবাসে।

ভারতীয় বাংলা ও হিন্দি সিরিয়াল গুলোতে কি দেখছি রোজ। সহজাত প্রবৃত্তির বশে অবৈধ মিলনের ফলে সংশারের যাবতীয় অশান্তির ছায়াছবি। অর্থাৎ স্বাভাবিক পরিনতিকে আটকে দেয়ার জন্য সৃষ্ট সমস্যাজট গুলির চালচিত্র।

৯ thoughts on “পতি ও পতিতা।।

  1. আর অন্ধকার হলেই শরীর হয়ে উঠে

    আর অন্ধকার হলেই শরীর হয়ে উঠে সার্বজনিন।

    — আলোতে শরীর সার্বজনীন হতে দোষ আছে না কি মশাই ?
    😀 :ভেংচি: :চিন্তায়আছি: :ভাবতেছি: :দেখুমনা: :দেখুমনা: :কেউরেকইসনা:

  2. আপনি পতি এবং পতিতা দুটো শব্দই
    আপনি পতি এবং পতিতা দুটো শব্দই ঋণাত্মক দিকে বিশ্লেষণ করেছেন। একটু গভীরভাবে চিন্তা করে দেখুন এই দুটো শব্দের মাঝে কোন মিল নেই অথবা শব্দ দুটি খারাপ ও নয়।

  3. আপনার মূল বক্তব্য খুবই জটিল
    আপনার মূল বক্তব্য খুবই জটিল ভাবে ব্যাখ্যা করেছেন।
    পতিতা শব্দটির ঋণাত্বক ব্যবহার নিয়ে আমার যথেষ্ট আপত্তি আছে। পতিতা পুরুষতান্ত্রিক একটি শব্দ। পুঁজিবাদী সমাজের চাপে একটা নারী কেন এত শত ব্যবসা থাকতে দেহ ব্যবসা বেছে নেয়? বেশ্যা পাড়ায় টাকার বিনিময়ে দেহভোগের নিশ্চয়তা দিলে হয় পতিতা আর কেউ কেউ শখের বশে হয়ে উঠে অনেক বড় পর্ণস্টার। পুরুষরাই এই নারীদের প্রাকৃতিক ভাঁজ ও উপত্যকা গভীর সুখে উপভোগ করবে অথচ এরাই বলে যাবে সমাজের অবক্ষয়ের বিরুদ্ধে। নোংরামি যদি থেকে থাকে তবে সেটা ঐ বেজন্মা পুরুষের জিপারের ফাঁকে, নারীর উরুসন্ধিতে নয়। এই আদিম খেলাকে পেশা হিসেবে বেছে নেয়া খুব পুরানো কথা নয়। চেতনাহীন জড় পদার্থ হয়ে যাওয়ার আগে আমাদের দ্বিতীয় বারের মত ভাবার সময় ক্ষুদ্রাতিক্ষুদ্র। পতিতারা স্বয়ংসিদ্ধ, অন্তত পতিতালয়ে যাওয়া বেজন্মা পুরুষের চাইতে তারা অধিকতর গরিয়ান।

    1. নোংরামি যদি থেকে থাকে তবে

      নোংরামি যদি থেকে থাকে তবে সেটা ঐ বেজন্মা পুরুষের জিপারের ফাঁকে, নারীর উরুসন্ধিতে নয়

      সহমত

  4. দারুন লিখছিলেন কিন্তু শেষ
    দারুন লিখছিলেন কিন্তু শেষ দিকে এসে মোড় ঘুরিয়ে হঠাৎ থেমে গেলেন!
    শেষটা অন্যরকম হলে আরো ভাল হত ।

  5. ভালো লিখছেন।কিন্তু আরো একটু
    ভালো লিখছেন।কিন্তু আরো একটু ব্যাখ্যা করলে কোনো কিন্তু থাকতো না হয়তো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *