আমন্ত্রণ পত্র

শ্রী শ্রী প্রজাপতয়ে নম:
আসছে ৩০ আগস্ট ২০১৩ রোজ শুক্কুরবার বাদ মাগরিব শিল্পকলায় (চট্টগ্রাম) তির্যক নাট্যগোষ্ঠী’র নাটক “নননপূরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে”। সবাই আমন্ত্রিত। উপহার টিকেট কাউন্টারে পাওয়া যাবে।
দোয়াই কাম্য।

৫১ thoughts on “আমন্ত্রণ পত্র

  1. হায় ফেইস বুক !!
    হায় ব্লগ

    হায় ফেইস বুক !!
    হায় ব্লগ !!!!
    যাহোক চট্টগ্রাম থাকলে অবশ্যই দেখতে যেতাম ।
    শুভ কামনা রইলো !

  2. পোস্টের সাংস্কৃতিক গুরুত্ব
    পোস্টের সাংস্কৃতিক গুরুত্ব বিবেচনা করে জাতীয় স্বার্থে পোস্টটি স্টিকি করা হোক।

  3. ইস্টিশন মাস্টার সাব আপনি
    ইস্টিশন মাস্টার সাব আপনি পাবনার হেমায়েত পুরের পাগলা গারদে থাকা ব্যক্তি বর্গের কাছে ও ব্লগিং পৌছে দিয়েছেন। আপনাকে বাহবা দেই।
    এই না হলে আমরা সবাই সমান।

    আপনি আসলে ধর্মকে আঘাত করে পোস্ট করতে চেয়েছেন
    প্রথমে হিন্দু সম্প্রদায় কে ব্যঙ্গ পরে মুসলিম সম্প্রদায় কে। এটাই মুল উদ্দেশ্য তাই তো?

    1. মনে হয়না লেখক কোনো
      মনে হয়না লেখক কোনো সম্প্রদায়কে ব্যাঙ্গ বাঃ হেয় করতে চেয়েছেন। আমাদের দেশে আমন্ত্রণ পত্রের ব্যাকরণ সিদ্ধ ও প্রচলিত দুটি স্টাইলের একটি হিন্দু রীতি ও অন্যটি মুসলিম রীতি। লেখক দুটি স্টাইলই গ্রহণ করেছেন, আমন্ত্রণ জানাতে, ব্যাঙ্গ করতে নয়।

      1. আমার তা মনে হয় না উনি যদি
        আমার তা মনে হয় না উনি যদি নাটকই করতেন তাহলে বিষয় তা বুঝতেন। বিয়ের আমন্ত্রণের ক্ষেত্রে “প্রজাপতি নমঃ” লেখাহয়। আবার কারো মৃত্যু পরবর্তী অনুষ্ঠানের ক্ষেত্রে “ওঁ গঙ্গা” লেখা হয়। এখন আপনি কি আপনার বাবার মৃত্যু পরবর্তী অনুষ্ঠানের দাওয়াতে “প্রজাপতি নমঃ” লিখবেন।

        1. হয়তো উনি জানেন না। আর সকল সুভ
          হয়তো উনি জানেন না। আর সকল সুভ কাজের প্রারম্ভে আমার জানা মতে “প্রজাপতি নমঃ” লিখে নিমন্ত্রণ পত্র দেয়া হয়।

      1. (No subject)
        :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

      2. ছোট মানুষ ভুল করে একটা কমেন্ট
        ছোট মানুষ ভুল করে একটা কমেন্ট করে ফেলেছে, তাই বলে এভাবে বলবেন না নাসির ভাই 🙂

  4. এই পোস্ট স্টিকি করার তীব্র
    এই পোস্ট স্টিকি করার তীব্র দাবী জানাই। ভাই, আপনার কী লিখার হাত! আমি মুগ্ধ হইয়া গেলাম। ছোট্ট দুই লাইনের কথায় আপনি যেভাবে অনবদ্য সাহিত্যের খেলা দেখাইলেন আমি স্পিকার হইয়া গেলাম!!!

    ফেসবুক হইবার কত দেরী টম এন্ড জেরী?

    1. অঘূর্নায়মান ইলেকট্রন, আমি
      অঘূর্নায়মান ইলেকট্রন, আমি সবাইকে মুগ্ধ করতে চাই না। আপনি মুগ্ধ হয়েছেন জেনে খারাপ লাগছে।

  5. পরার আগেই শেষ হইয়া গেলো !!!
    পরার আগেই শেষ হইয়া গেলো !!! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

    আমি বলদা হয়ে গেলাম রে ভাই…

  6. বাহ.. কমেন্টের ধাক্কায় তো মূল
    বাহ.. কমেন্টের ধাক্কায় তো মূল পোষ্টের বক্তব্যই হারিয়ে গেল। ব্যক্তিগতভাবে নাসির ভাইকে দীর্ঘদিন ধরেই চিনি। তিনি চট্টগ্রামের নাট্যাঙ্গনের তথা সাংস্কৃতিক আন্দোলনের একজন পুরনো মুখ। নিজে সাহিত্যচর্চা করেন নিভৃতে। তাঁর অসম্ভব সুন্দর সব ছোট গল্প এবং পোষ্ট অনেক পুরনো ব্লগারকেও লজ্জা দেবে। আমি তাঁর লেখা ইতিপূর্বে অন্য একটি ব্লগেও পড়েছি। তাঁর শাণিত চিন্তাধারা আমাকে মুগ্ধ করেছে।

    মন্তব্যকারীদের বলছি, আমি কারো পক্ষ নিচ্ছি না এখানে। ট্যাগে ব্যক্তিগত কথাকাব্য দেখে আমি পোষ্টটি পড়েছি। ব্লগে অনেক অখাদ্য কুখাদ্য কবিতা নামের কলংকও যেমন দেখেছি, নোংরা রাজনীতি বিষয়ক ক্যাঁচাল, কারো পাছায় আংগুল দেয়া পোষ্টও দেখেছি। বিবিধ ধরনের লেখার ভীড়ে চট্টগ্রামের মৃত সাংস্কৃতিক অঙ্গনে একটি নাটকের আমন্ত্রণ পত্র আমাদের প্রাত্যাহিক জীবনে এমন ব্যাঘাত ঘটাবে সেটা ভাবতে মোটেও অবাক লাগেনি। চট্টগ্রামের মত একটা জায়গায় নাটক আয়োজন করা, চাকরীজীবিদের নিয়ে গড়া নাট্যদল, ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো মানুষগুলো কিসের আশায় এখনো নাট্যদলগুলো টিকিয়ে রেখেছে বরং এটাই আমাকে অবাক করে দেয়!

    বহু জ্ঞানী গুণীদের আগমন ঘটেছে এই ছোট্ট পোষ্টটি দেখে। কি তুখোড় সাহিত্য বিশারদ একেকজন! তাদের সন্মান দিয়েই বলছি, আপনারা কি পোষ্ট দাতাকে প্রশ্ন করেছেন এই পোষ্ট দিয়ে সবার সময় নষ্ট করার কারনটা কি? করেন নি।

    নাট্যপ্রেমীদের দেখা যায় বেইলি রোডের আশে পাশে। সন্ধ্যার সময় পাঞ্জাবী পরে, গায়ে উত্তরীয় চাপিয়ে একেকজন বিদগ্ধবেশে নাটক দেখতে যান সান্ধ্যকালীন অবসর উপভোগ করার জন্যে। ঢাকায় নাটক দেখার জন্যে নাট্যকর্মীদেরকে রাস্তায় নামতে হয় না, গাঁটের পয়সা খরচ করে প্রচারণা চালাতে হয় না। কিন্তু চট্টগ্রামের নাট্যাঙ্গন সম্পর্কে যদি কেউ অবগত থাকেন তবে তাকে নতুন করে কিছুই বলার নেই। যদি না জানেন তবে বলছি- স্বচক্ষে গিয়ে দেখে আসুন। মঞ্চ নাটক না হয়ে যদি সিনেমা যদি হতো তবে হলে না গিয়েও ইউটিউবে ঢুকেই আমরা দেখে নিতে পারতাম, কিন্তু মঞ্চ নাটক তো, পয়সা খরচ করে দেখার দরকার কি? টিভি নাটকের জন্যে দরিদ্র.কম আছে না? মঞ্চ নাটকের দর্শক সারিতে যারা থাকেন, তারা সবাই নাট্যকর্মীই কিংবা তাদের বন্ধুবান্ধব। যাদের কাছে টিকেট গছিয়ে দেয়া হয় জোর করে, নাটক দেখার জন্যে। আমি এখানে কারো করুণা চাইতেও আসিনি। চট্টগ্রামের নাট্যাঙ্গনের একজন নাট্যকর্মীর প্রাণের আকুতিটা আমাকে নাড়িয়ে দিয়েছে বলেই এসে কমেন্ট করেছি।

    নাসির ভাইদের মতো মানুষদের মমত্বের কারনে এখনো চট্টগ্রামের নাট্যাঙ্গন টিকে আছে। সাংস্কৃতিক পরিমন্ডলে গর্ব করার মতো কিছু একটা আছে বলে বলতে পারি। যেদিন নাসির ভাইরা গাঁটের পয়সা খরচ করে নাটকের প্রচারণা চালানোর স্বার্থ খুজতে বাধ্য হবেন, সেদিনই এর পরিসমাপ্তি টানতে হবে। এছাড়া আর উপায় কি? এরকম একটা মৃতপ্রায় শিল্প টিকিয়ে রাখার দরকার নেই।

    পরিশেষে নাসির ভাইকে বলি, এখানে এরকম ছোট একটা নিমন্ত্রণ পত্র দিয়ে পোষ্ট দিয়েছেন। আপনাকে এই সাহস কে দিল? রাজনৈতিক নোংরামি নিয়ে পোষ্ট দিতে শিখুন। বাহ্বা পাবেন। বাহ্বা পাওয়ার মতো পোষ্ট লিখুন, কাউকে ব্যঙ্গ করে বলতে হবে না- “এই পোষ্ট স্টিকি করা হোক” এমনিতেই স্টিকি হয়ে যাবে।

    1. এরপর আর কিছু বলার নেই। শওকত
      এরপর আর কিছু বলার নেই। শওকত ভাই যথেষ্ট বলে দিয়েছেন। নাসির ভাইয়ের ছোট গল্প পড়ে মুগ্ধ হয়ে চিন্তা করি, এদেশের অনেক বাঘা বাঘা সেলিব্রেটি গল্প লেখকও উনার ধারে কাছে লিখতে পারেন নাই। চট্টগ্রামে থাকলে অবশ্যই আমি নাটকটি দেখতে যেতাম। শুভকামনা রইল তীর্যক’র জন্য। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    2. শওকত ভাই ,
      আপনি যে কথাগুলো

      শওকত ভাই ,
      আপনি যে কথাগুলো বললেন তার সাথে দ্বিমত করবে কোন অর্বাচীন ! তবে যারা কটাক্ষ করেছেন তাদের কে আমি খুব বেশি দোষ দেবনা একারণে যে ওই মানুষগুলো আন্তরিকভাবে চাচ্ছেন এই ব্লগটি ব্লগ হিসেবে দাঁড়াক । এখানে এতো বেশি বেশি ফেবু মার্কা পোস্ট আসে যে বিরক্ত না হয়ে উপায় থাকেনা । আর নাসির ভাইর পোস্টটি ঝাঁকের কই মনে করে ভুল করেছে । ওনার লেখনীর সাথে যাদের পরিচয় আছে তারা কোনোভাবেই ওনাকে বা ওনার পোস্টকে অসম্মান করতে পারেনা । আমি ওনার একটা গল্পের কথা মনে করতে পেরেছি । এমন দুর্দান্ত শক্তিশালী লেখা খুব কম লেখকই লিখতে পারেন । নাসির ভাই, কষ্ট পেয়েছেন জানি, দুঃখ প্রকাশে যদি আপনার কষ্ট কিছুটা উপশম হয় তবে সহস্রবার দুঃখ প্রকাশ করছি !

      1. হ্যা ভাই। আমি ইস্টিশনে আসি
        হ্যা ভাই। আমি ইস্টিশনে আসি রেগুলার অন্তত দেখি প্রথম পাতায় কার কার পোস্ট আছে। আপনারা ভাল করে জানেন আমি কেমন। উনাকে তো চিনিই না তাই এই সমস্যা হয়েছে।

  7. আমি আমার মন্তব্যের জন্য ক্ষমা
    আমি আমার মন্তব্যের জন্য ক্ষমা প্রার্থি ইস্টিশনের যে অবস্থা ফেসবুক স্টাটাসের মত পোস্ট তা দেখেই এবং আপনার লেখার প্রথমাংশে হিন্দুরীতি ও পরবর্তিতে মুসলিম রীতির ব্যবহার কে আনার কাছে ব্যঙ্গ মনে হয়েছিল তাই এই মন্তব্য ।

    এর জন্য মনে কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করে দেবেন আশা করি।

  8. রবি ঠাকুরের একটা কথা আছে এমন
    রবি ঠাকুরের একটা কথা আছে এমন যে,বাইরে থেকে অনেক কিছু বলা যায়।কিন্তু বিচার করতে ঘটনার ভিতরে যেতে হয়।
    আপনার পোস্টটিও তেমন।আগে জানলে কে স্টিকি করার ব্যঙ্গ করে!
    আপনার সবগুলো গল্প পড়ব।

    1. স্টিকি করার দাবী ব্যাঙ্গ
      স্টিকি করার দাবী ব্যাঙ্গ হিসেবে সবাই নাও করতে পারে। আমি চাই পোস্টটি স্টিকি করা হোক। কেননা, এর মধ্যমে সংস্কৃতির একটা অঙ্গ তার জমিদারী ফিরে না পাক, অন্তত লজ্জার হাত থেকে বাঁচতে পারে। নাট্যাঙ্গনের খবর কয়জনে রাখে? এই পোস্ট স্টিকি করে সবার নজরে তো আনা যেতে পারে…

      1. ব্যঙ্গ করা কোনটা তা তো বোঝাই
        ব্যঙ্গ করা কোনটা তা তো বোঝাই যায়।ব্যঙ্গ করা থেকেই তো এতগুলো কথার অবতারণা। শওকত খান বললেনঃ

        পরিশেষে নাসির ভাইকে বলি, এখানে এরকম ছোট একটা নিমন্ত্রণ পত্র দিয়ে পোষ্ট দিয়েছেন। আপনাকে এই সাহস কে দিল? রাজনৈতিক নোংরামি নিয়ে পোষ্ট দিতে শিখুন। বাহ্বা পাবেন। বাহ্বা পাওয়ার মতো পোষ্ট লিখুন, কাউকে ব্যঙ্গ করে বলতে হবে না- “এই পোষ্ট স্টিকি করা হোক” এমনিতেই স্টিকি হয়ে যাবে।

      2. ভাই আমাদের ভুল হয়েছে
        ভাই আমাদের ভুল হয়েছে মানলাম।
        কারণ আমরা নতুন আপনাদের সাথে আমরা পরিচিত নই।
        আপনাদের সপ্তাহে তো দুরের কথা মাসে একবার ইস্টিশনে দেখা যায় কিনা সন্দেহ।
        তাই আপনাদের চিনবো কি করে??
        এইটা ফাইজলামি করে দিয়েছে নাকি উনি নাট্যাঙ্গনের কেউ তা আমরা কি করে জানব বলুন????

  9. আমার মন্তব্যের জন্য দুঃখ
    আমার মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করছি। আসলে আমি ভাবছিলাম আপনি ফান করেই পোস্ট টা দিয়েছিলেন। ক্ষমাপ্রার্থী।

  10. nasir bhai witty n funny
    nasir bhai witty n funny style a onek post tar FB wall a den. Personal life a o Jolly, funny n creative person. Ei post unar personal wall a o diyechen. Witty vabe invite korar unar motive chilo jototuku bujhi. Ekjon o jodi Tirjok er sathe porichito hoy etai post er sarthokota. Shudhu tai na ei post er madhdhome onekei jenechen tini ovineta. Nasir bhai story writer, ovinetai shudhu non ekjon mentor o bola chole. Asole FB hok r blog hok post er size na dekhe objective bujhlei valo. Nasir bhai Amr direction a “Toss” soho onek screenplay te ovinoy korechen bina parisromik a. Eta unar bodannota. Demoralized hoye jabar karone hoyto unar life theke 1ta din amra nosto kore diyechi j somoye tini ekti valo golpo hoyto likhten. nasir bhai last 15 yrs tirjoker sathe kaj korchen. Tirjoker onek artist sohojogita kore bole ctg te amra screenplay korar kotha vabte pari. Tirjok er 4jon artist directly “Toss” er sathe jorito jara bina parisromik a kaj korechen. Sesh kotha “banglalir norok a paharadar! thakuk”…apnara jara unake dekhte chan amr FB link a cover photo te mathay chul kom unake dekhe aste paren

    1. নাসির ভাইকে সালাম জানাই –
      নাসির ভাইকে সালাম জানাই – মৌলবাদীতা – সাম্প্রদায়িকতার তীব্র হুঙ্কারের এই আকালে একজন নিরলস সাংস্কৃতিক কর্মী হিসেবে নিজেকে বাঁচিয়ে রেখেছেন । আমার কাছে একজন কবি, লেখক, সাংস্কৃতিক কর্মী কয়েক হাজার রাজনৈতিক কর্মীর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ । কারণ কাংখিত রাজনৈতিক পরিবর্তন আনতে ও ধরে রাখেতে একজন সাংস্কৃতিক কর্মী কাজ করেন মানুষের মনোজগতে । আর ওই জগতে ঘুণ ধরলে অর্জন থাকে কি ?

  11. bah! Chomotkar bolechen.
    bah! Chomotkar bolechen. Sohomot Rahat Mustafij. Ei post er commentgulo nasir bhai er orjon, reward, shikriti. Nasir bhai k onurodh korbo…jhaki kheyechen bole…sobar valobasa o mullayon ta apni bujhte parben asha kori. Even sobai j ekjon creative manush k valobase o prerona dite chay seta sobar sesher commentgulo thekei bojha jay. Se jonno tara o er onshidar jara vul bujhechilen. Vul na thakle prapti ta hoyto bujhte parten na puropuri Nasir Bhai

      1. একদিন যায়. দুইদিন যায়..
        একদিন যায়. দুইদিন যায়.. তিনদিন যায়… বর্ণমালার আঘাতে সৃষ্ট ঘা, বর্ণমালার শুশ্রুষাতেই সেড়ে ওঠার প্রহর গোণে….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *