ঐশীর জন্য খোলা চিঠি।।

ঐশী,

শুরুতে একগাদা ঘৃণা তোমার জন্য।। সাধারণত কাওকে চিঠি না লিখলেও আজ তোমাকে লিখছি।।

তোমার আধুনিকতা আমাকে বিস্মিত করেছে; করেছে হতবাক।। কোনদিন যা কল্পনাও করা যেত না তাই দেখতে পেয়েছি তোমার দ্বারা।। তুমি দেখিয়েছ মানুষ কতটা অমানুষ হলে তার নিজের বাবা-মা কে হত্যা করতে পারে।। আসলেই কি তুমি মানুষ??? আমার তা মনে হচ্ছে না।। আমি যতটুকু জানি তাতে একটা পশুও তার বাবা-মা কে নিজে খুন করতে পারে না।। তুমি পশুর থেকেও নিকৃষ্ট।। আমি তোমাকে দোষ দিচ্ছি না।। দোষ দিচ্ছি তোমার মানসিকতাকে।। আর তার সাথে তোমার আধুনিকতার নামে করা নোংরামীগুলোকে।। বাবা’র কষ্টের টাকায় তুমি ইংলিশ মিডিয়ামে ভর্তি হতে পেরেছ।। আধুনিকতার নামে করেছ নেশা।। নিয়েছ ড্রাগস।। খেয়েছ ইয়াবা।।



ঐশী,

শুরুতে একগাদা ঘৃণা তোমার জন্য।। সাধারণত কাওকে চিঠি না লিখলেও আজ তোমাকে লিখছি।।

তোমার আধুনিকতা আমাকে বিস্মিত করেছে; করেছে হতবাক।। কোনদিন যা কল্পনাও করা যেত না তাই দেখতে পেয়েছি তোমার দ্বারা।। তুমি দেখিয়েছ মানুষ কতটা অমানুষ হলে তার নিজের বাবা-মা কে হত্যা করতে পারে।। আসলেই কি তুমি মানুষ??? আমার তা মনে হচ্ছে না।। আমি যতটুকু জানি তাতে একটা পশুও তার বাবা-মা কে নিজে খুন করতে পারে না।। তুমি পশুর থেকেও নিকৃষ্ট।। আমি তোমাকে দোষ দিচ্ছি না।। দোষ দিচ্ছি তোমার মানসিকতাকে।। আর তার সাথে তোমার আধুনিকতার নামে করা নোংরামীগুলোকে।। বাবা’র কষ্টের টাকায় তুমি ইংলিশ মিডিয়ামে ভর্তি হতে পেরেছ।। আধুনিকতার নামে করেছ নেশা।। নিয়েছ ড্রাগস।। খেয়েছ ইয়াবা।। তাতেই থেমে থাকোনি তুমি; নিজের বখাটে ছেলেবন্ধুকে মা পছন্দ করত না বলে মাকে বেশিবার আঘাত করেছ।। যে মা তোমাকে পেটে ধারণ করেছে;যে মা তোমাকে আদর দিয়ে, ভালোবাসা দিয়ে বড় করেছে; তুমি অসুস্থ হলে যে মা রাত জেগে তোমার সেবা করেছে- সেই মাকে তুমি খুন করেছ।। তাও আবার ছুরি দিয়ে ১১ বার আঘাত করে!! কি করে পারলে??? যে বাবা তোমার সকল আবদার মিটিয়েছে; যে বাবা ছোটবেলা তোমাকে হাটতে শিখিয়েছে; তোমাকে লালন পালন করার জন্য মাথার ঘাম পায়ে ফেলে টাকা উপার্জন করেছে যে বাবা- সেই বাবাকে তুমি খুন করেছ।। মা’র প্রতি বেশি রাগ ছিল তোমার।। তোমার নোংরামীগুলোতে বাধা দিত মা।। তুমি উছৃঙ্খল হয়ে গিয়েছিলে বলে মা শাসন করত তোমাকে।। তাই মাকে বেশিবার আঘাত করে মেরেছ তুমি।। বাবা বেশিরভাগ সময় বাসার বাইরে থাকত।। তারপরও মা’র কাছ থেকে তোমার আচরণ সম্পর্কে শুনে শাসন করত তোমাকে।। তুমি তাকে ৩ বার ছুরি দিয়ে আঘাত করে মেরেছ।। তারা কি তোমার ক্ষতি চাইত।। তারা কি কখনো তোমার খারাপ বা অমঙ্গল চাইত।। কক্ষনো না।। তারা তোমার ভালো চাইত বলেই তোমাকে শাসন করত।। বাবা-মা’র চিন্তার কথাটা তুমি ভাবলে না।। যে বখাটে ছেলেবন্ধু তোমাকে উছৃংখল করে দিয়েছে সে কি তোমার বেশি আপন ছিল???

ঐশী; কত সুন্দর একটা নাম।। তোমার বাবা-মা নিশ্চই অনেক ভালোবেসে এই নামটা রেখেছিল।। তুমি নামটাকে কলংকিত করলে।। এখন থেকে কোন বাবা-মা তাদের সন্তানের নাম ঐশী রাখার আগে তোমার কথা চিন্তা করে আর রাখবে না।। তারা ভয় পাবে এই নামের কলংকের উপর।।

তোমাকে আর কি বলব ভেবে পাচ্ছি না।। তুমি মানুষ হলে আমার কথা বুঝতে পারতে; কিন্তু ড্রাগস এর নেশা তোমাকে অমানুষ করে তুলেছে।। তুমি এসব বুঝবে না।। ধিক্কার তোমাকে।। তোমাকে প্রচলিত আইনে বিচার করার দরকার নেই।। তোমাকে হাজার বার ফাঁসী দিলেও তোমার শাস্তি পরিপূর্ণ হবে না।। তোমাকে পুরো পৃথিবী ঘুড়ানো উচিত।। তোমার গলায় একটা প্লেকার্ড ঝুলানো থাকবে; আর তাতে লেখা থাকবে “I’ve killed my parents” এটাই হওয়া উচিত তোমার শাস্তি।। সমগ্র পৃথিবীর মানুষের ঘৃণা পাওয়ার যোগ্য তুমি।। তোমার আর তোমার আধুনিকতার নামে করা নোংরামীগুলোর প্রতি একরাশ থুতু।।

ইতি,
তোমাকে ঘৃণা করে এমন একটি মানুষ।।

২৮ thoughts on “ঐশীর জন্য খোলা চিঠি।।

  1. ঠিক বলেছেন।। আধুনিকতার নামে
    ঠিক বলেছেন।। আধুনিকতার নামে করা নোংরামীগুলোকে ধিক্কার জানাই।।
    মন্তব্যের জন্য ধন্যবাদ।।

  2. অতি আধুনিকতা এই রকম হাজার
    অতি আধুনিকতা এই রকম হাজার হাজার ঐশীকে গড়ে তুলতে পারে। ধিক্কার জানাই আধুনিকতার মুখোশে ঢাকা পশুটিকে।

    1. আমি যদি বলি ঐ ঘোষখোর (নাও হতে
      আমি যদি বলি ঐ ঘোষখোর (নাও হতে পারে…) পুলিশ অফিসার আর তার বউ ভেবেছিলা সন্তানকে দুনিয়াতে আনলেই তাদের দায়িত্ব শেষ? তারা কি তার সন্তানের প্রতি সকল দায়িত্ব পালন করেছিল?
      করলে কি একটা মানব সন্তান কখনও তার জন্মদাতা মা-বাবার প্রতি এমন করতে পারে?
      আর ১৭ বছরের একটা বাচ্চা এতদিন ধরে এমন কুপথে গেল তো তাদের মা-বাবা জানি কোন পথে ছিল? আমি তাই একা ওকে দোষ দিব না… দোষ সবার,দোষ এই সমাজের…

  3. অতি আধুনিকতা বলে কিছু থাকতে
    অতি আধুনিকতা বলে কিছু থাকতে পারেনা, থাকা উচিত ও নয় । আমরা এখনো ভাল করে আধুনিক হয়ে উঠতে পারলাম না অথচ অতি আধুনিক, উত্তর আধুনিক হয়ে উঠছি … । ঐশী কে ঘৃণা নয় প্রয়োজন নির্মোহ অনুসন্ধান । এমন ঘটনা যাতে সমাজে দ্বিতীয়বার না ঘটে তার উপায় খুঁজে বের করা ।

  4. অতি আধুনিকতা বলে একটা বিষয়
    অতি আধুনিকতা বলে একটা বিষয় অবশ্যই আছে এবং কেউ কেউ এই বিকৃত আধুনিকতাকে প্রমোট ও করে।উচ্চবিত্ত পরিবারের বন্ধুদের সাথে মেলামেশা থাকলে অতি আধুনিকতার দর্শন মিলবে।আমার এক পরিচিত বন্ধু আছে, বাড়ী বিয়ানীবাজার ।প্রবাসী পরিবার ।তার বাবা বিরাট ধনী।বাড়ীটাও বিশাল।কিন্তু শুনলে অবাক হবেন যে, বাবা ছেলেকে আপনি বলে সম্বোধন করেন এবং একই বাড়ীতে থাকা সত্তেও বাপ ছেলের দেখা হয় মাসে একবার কি দুবার তাও ছেলের টাকার প্রয়োজনে।টাকার পরিমানটাও যেমন তেমন নয়, ১০/২০ হাজার।তার চাল চলন দেখলে বুঝা যায় ভিনগ্রহের কেউ বুঝি পৃথিবীতে এসেছে!
    তার দুটো মটর সাইকেল ১টি ডেস্কটপ, ২টি ল্যাপটপ, আই ফোন আরো কত কি।প্রেমের সংখ্যা না বলাই ভাল হবে ।গোপনিয় আরো অনেক বিষয় বলতে পারতাম কিন্তু বন্ধুত্বের প্রাইভেসি রক্ষার্থে আর এগুলাম না ।আশা করি মুস্তাফিজ ভাই বুঝে নেবেন।
    এত বিলাসিতাকে আপনি আধুনিক বলবেন না অতিআধুনিক বলবেন?

    1. শাহিন ভাই,
      অতি আধুনিকতা বলে

      শাহিন ভাই,

      অতি আধুনিকতা বলে কিছু থাকতে পারেনা, থাকা উচিত ও নয় ।

      —- আপনি সম্ভবত আমার কথার স্পিরিট এবং শানে নজুল ধরতে পারেন নি । আপনি যেটাকে আলট্রা মডারন বলছেন তার অস্তিত্ব অস্বীকার করি নাইরে ভাই । সাধারণত সমাজের উচ্চবিত্ত শ্রেণির মানুষের তথাকথিত মূল্যবোধ কে আমরা অতি আধুনিক হিসেবে আখ্যায়িত করে থাকি । আমার কথা হচ্ছে ‘ আধুনিক ‘ মন মানস আমাদের কাম্য ও কাংখিত । আধুনিকতাকে আমি ইতিবাচক দৃষ্টিতে দেখে অভ্যস্ত । সুতরাং সমাজে আধুনিকতা সুরক্ষিত করতে পারলে অতি আধুনিকতা এবং উত্তর আধুনিকতার আদৌ কোন প্রয়োজন আছে কি ?

  5. কষ্ট পেলাম আপনি ঐশী কে ঘৃণা
    কষ্ট পেলাম আপনি ঐশী কে ঘৃণা দিয়ে শুরু করেছেন। এটা তার ও সমাজের দুর্ভাগ্য যে সে মাদকাসক্ত ছিল। আর এরকম ঘটনা নতুন নয়। সে কিন্তু তার মা-বাব কে খুন করেনি সে খুন করেছে যারা তাকে মাদক নিতে বাধা দিয়েছে।

    যারা মাদক উৎপাদন করে, অন্য দেশ থেকে এখানে মাদক নিয়ে আসে, বাজার জাত করে এবং নির্বিঘ্নে সে মাদকের ব্যাবসা যাতে চলতে পারে সে ব্যাবস্থা করে তাদের আগে ঘৃণা ও প্রতিহত করুন।
    আর ঐশীর জন্য রইল দুঃখ।

  6. ঐশী আমার বোন হলে ওকে ঘৃনা না
    ঐশী আমার বোন হলে ওকে ঘৃনা না করে তার কাজটির জন্য শুভেচ্ছা জানাতাম!?

    মাদক কি তার বাবা মা তার হাতে তুলে দিয়েছেন? ঐশীকে কি তার বাবা মা মানসিক নির্যাতন করেছেন এমন কোন তথ্য পাওয়া গেছে? ঐশী কে কি তার বাবা মা ভাল স্কুলে লেখাপড়া করান নাই? ঐশীকে তার বাবা মা আদর করতেন না?
    উত্তর যদি না হয় তবে মন্তব্য নিষ্প্রয়োজন ।আর যদি হ্যা হয় তবে কথা আছে ।
    হত্যা প্রসঙ্গে না হয় পরে যাবো, আমরা আগে সিদ্ধান্তে পৌছাই যে, তার মাদকাসক্ততার পেছনে আসলে কি বা কে দায়ী।ঐশীর মাদকাসক্ততার কারন উদগাটন করতে পারলেই দুর্ঘটনার আসল কারন জানা যাবে ।এখন প্রশ্ন হল মাদকতার পেছনে দায়ী কে? পরিবার, সমাজ, শিক্ষা ব্যবস্থা, ব্যাপক ধন দৌলত, নিয়ন্ত্রনহীন পুর্ন স্বাধীনতা, [[কুসঙ্গ]] নাকি সবকটির সংমিশ্রন?

    ঐশীর সুসাইডাল নোটটি দেখুন ।http://www.blogymate.com/post.aspx?blogid=4271135&t=%E0%A6%90%E0%A6%B6%E0%A7%80%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%81%E0%A6%87%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%A8%E0%A7%8B%E0%A6%9F কিছু বুঝলেন?

    1. আমি কিন্তু বলিনি ঘৃণা করা
      আমি কিন্তু বলিনি ঘৃণা করা যাবে না।

      কষ্ট পেলাম আপনি ঐশী কে ঘৃণা দিয়ে শুরু করেছেন।

  7. ঐশী প্রসঙ্গে ইস্টিশনে দেয়া
    ঐশী প্রসঙ্গে ইস্টিশনে দেয়া একটি পোস্ট থেকে এই অংশটি কপি করলাম… “মেয়ে” শব্দটির উপর জোর না দিয়ে,”মাদকাসক্ত” শব্দটির উপর জোর দিলে বরং এই ধরনের দূর্ঘটনাগুলোর প্রতিকারে সঠিক পথ বের করা সহজ ও সঠিক পথে এগুবে।

  8. শহিদ, আপ্নি স্যাডিস্ট
    শহিদ, আপ্নি স্যাডিস্ট মানুষদদের সাথে কখনো মিশছেন? না মিশলে একটু নেট ঘেটে দেখেন। ওহ, হ্যা! মুক্তমনার আনন্দ ভাই কে চিনতেন, ব্লগার আনন্দ যে কিনা বছর কয়েক আগে সুইসাইড করেছিল। আমার ভাই ও কয়েকবার সুইসাইড করতে গিয়ে ব্যার্থ হয়েছে। ব্যার্থ বলতে ওর ভাগ্য খারাপ কিংবা আমাদের ভাগ্য ভাল বলতে হয়। এর জন্য কি আমাদের পরিবার দায়ী না কিংবা আমি দায়ী না! অবশ্যই দায়ী,।ওর মানসিক চরম দূর্যোগময় অবস্থায় আমরা ওকে শান্তনা না দিয়ে মানসিক ডাক্তারের কাছে নিয়ে পাগল সাজিয়েছি যা ওর ব্যাক্তিসত্তায় চরম আঘাত আনে(ওর সমস্যা ছিল ও ভাবত ও কাউকে মেরে অর্থাৎ কোন প্রাণী কে ভক্ষণ করে বাঁচতে চায়না, এখনো মাছ মাংস কিছুই খায়না, ভেজেটেরিয়ান) ।এখন বুজিতে পারি ওই অবস্থায় ওর সবচয়ে দরকার ছিল পরিবারের বন্ধুসুলভ আচরণ, মানসিক সমস্যাগুলুকে বুজে উপযুক্ত শান্তনার মাধ্যমে প্রতিরোধ করা।
    আর , মায়ের ভালবাসা বাবার স্নেহ এসকল ন্যাকামি দিয়ে মানসিক সমস্যার সমাধান হয়না(মাজে মাজে হতেও পারে, তবে আমার কাছে মনেহয় উপযুক্ত যুক্তি ছাড়া কাজ হয় না)
    ঐশীর নোট টা পড়ছেন, বাবা-মার প্রতি তার মনোভাব টা কি ছিল? এর জন্য ওর বাপ মা ই দায়ী, প্রথমে অতিরিক্ত টাকা দিয়ে নেশাগ্রস্ত বানাইছে পরে মানসিক মুভমেন্ট বুজতে না পেরে টর্চার করছে আর ফল কি হল তা দেখতেই পারছেন!

  9. কিরন ভাই, মুকুল ভাই আর ভেজা
    কিরন ভাই, মুকুল ভাই আর ভেজা খড়কুটোর সাহতে একমত…
    এই ঘৃণাতো ঐশীর প্রাপ্য না! এই ঘৃণা আমাদের গোটা সমাজের প্রতি!!
    এই দায় কার? ১৭ বছরের একটা বাচ্চা (আইনে তাই বলে সে এখনও শিশু…)!!
    সন্তান জন্ম দিলেই মা-বাবা হওয়া যায় না.. মা-বাবার দায়িত্ব পালনে তারা ব্যর্থ ছিলেন, আমি অন্তত তাই মনে করি!! এই বাচ্চা মেয়েটার কোথায় এত দুখ? কেন সে মানসিক স্বাভাবিকত্ব হারাল? মা-বাবার চোখ এড়িয়ে গেল কীভাবে? তাহলে শিক্ষার সফলতা কোথায়?
    অর্ধ-শিক্ষিত, অশিক্ষিতদের সন্তানদের সাথেতো আরও ভাল সম্পর্ক থাকে…
    আর এইখানে আধুনিকতার দোষ আসল কীভাবে? আদিম মানুষ আরও বেশী নেশাগ্রস্থ ছিল!! তাদের নেশা করার প্যাটার্ন দেখলে মাথা খারাপ হয়ে যায়… নেশা মানুষ কখন করে? মানুষ কি জন্মগতভাবে সাবলীল সকল মানবিক গুণাবলী নিয়ে দুনিয়াতে আসে না? তাহলে কেন সে তাঁর নিজের উপর নিয়ন্ত্রন হারাল? কেমন নৈতিক শিক্ষা সে পেল তার মা-বাবার কাছে?
    এমন হাজার প্রশ্নের উত্তর না খুঁজে বাচ্চামেয়েটাকে এক চেটিয়া দোষ দেয়ার কোন অধিকার নেই এই ঘুনেধরা সমাজের… তাইতো আমার সিগনেচারঃ

  10. সারা ব্লগ আর ফেসবুক ঐশীময়।
    সারা ব্লগ আর ফেসবুক ঐশীময়। যেন ঐশীর মতো কাউকে আগে কেউ দেখেনি আমাদের সমাজ। ঐশী অন্তত জেনেও না জানার ভান করে ঘুমিয়ে থাকা হিপোক্রেট এই সমাজের গালে একটা থাপ্পড় দিয়ে জাগাতে পেরেছে। মধ্যবিত্তের মধ্যে হিপোক্রেসি আরও বেশী। ঐশীদের বিত্ত বৈভবকে কটাক্ষ করে, অথচ মনে মনে ওইরকম বৈভবের জন্য লোল ফেলে (এটা সফি হুজুরের লোল ভেবে ভুল করবেন না)।

  11. অনেকে দেখলাম আধুনিকতাকে ইস্যু
    অনেকে দেখলাম আধুনিকতাকে ইস্যু করছে।কিন্তু আধুনিকতার অর্থ আসলে কী?নতুন মডেলের জামা,প্যান্ট,জুতা পড়লেই কি মানুষ আধুনিক হয়ে যায়?(এটা একটা উদাহরণ)আমার তা মনে হয়না।আধুনিকতা মানে আমি বুঝি উন্নত চিন্তাধারাকে।জীবনানন্দ দাশ উনবিংশ শতাব্দীর কবি ছিলেন।তাকে আমরা কিন্তু আধুনিক কবি বলে থাকি।এই কবির মতন আরো অনেকের উদাহরণই দেয়া যায়।তাহলে আধুনিকতা মানে হচ্ছে একটি সুস্ঠু ধারার উন্নত ভাবনা।আপনারা যাকে আধুনিকতা বলছেন তা আসলে কিছুই না।এখন আসি লেখক খোলা চিঠিটাতে ঐশীকে ঘৃণা দ্বারা শুরু করছেন।এটা আমার কাছে খুবই দুঃখজনক মনে হল।কারণ আমরা খুব ছোট থেকেই শুনে আসছি অপরাধীকে নয় অপরাধকে ঘৃণা কর।ঐশীর সুইসাইড নোটটা পড়ে আমার খুব খারাপ লাগলো।কারণ এমন একটা ঘটনা হবার পিছনে মূল কারণ হল মেয়েটির মানসিকতাকে কেউ মূল্য দেয়নি।আমাদের দেশে আমরা অহরহ দেখি যে,সন্তান কী পড়বে,কী খাবে,কী হবে তা চাপিয়ে দেয় মা বাবা।আমার চোখের সামনে আমার এক বড় ভাইকে এমন দেখেছি।সেই বড় ভাই এক সময় ভাবতো যে সে বুয়েটে ১ম হবে।কিন্তু তার মা বাবার ইচ্ছা ডাক্তারি।এমন চাপে পড়ে একসময় তার মাঝে এতটাই আত্মহত্যা প্রবণতা এসে পড়েছিল যে তাকে সাইক্রিয়াটিস্টের কাছে যেতে হয়েছে।চরম ব্রিলিয়ান্ট ছাত্র ছিল।কিন্তু কোনো পাবলিক ভার্সিটিতেই তার চান্স হয়নি।শেষ পর্যন্ত মা বাবার কথা রাখতে একটা প্রাইভেট মেডিকেলে ভর্তি হয়েছে।তাহলে আমরা এখন কাকে দায়ী করবো?আমার সেই বড় ভাই কাটিয়ে উঠতে পেরেছিল বলেই এখনো বেঁচে আছে এবং কোনো অপরাধে জড়ায় নি।কিন্তু এমন কতজন পাওয়া যায় যারা কাটিয়ে উঠতে পারে?এখানে যা দাড়াচ্ছে তাহল আমাদের মানসিকতা।এক্ষেত্রে আমাদের উচিত সন্তানকে তার জীবনের ডিসিশন নেবার পূর্ণ স্বাধীনতা দেয়া।এছাড়াও তাকে সব ক্ষেত্রে স্বাধীনতা প্রদান।আর সে যদি কোনো ভুল পথে যায় তবে সেক্ষেত্রে আগে মা বাবাকে বুঝতে হবে সন্তান কী ভাবছে ঐ অবস্থায়?তারপর তাকে সুন্দরভাবে বুঝানো সেই পথটা কেন ভুল।তাছাড়া এমন ঘটনা হবার আরেকটা কারন হল সন্তান এবং মা বাবার সম্পর্কের দূরত্ব।

    1. কবিতা … এর সাথে সহমত পোষণ
      কবিতা … এর সাথে সহমত পোষণ করে বলছি বাবা – মার সাথে সন্তানের বন্ধুত্বপূর্ণ সুস্থ সম্পর্ক পারে এই জাতীয় সমস্যা থেকে উত্তরনের পথ দেখাতে । আর প্রতিটি ঘটনার একটা কার্যকারণ থাকে – সেবভাবেই দাওয়াই দিতে হবে । এর কোন বিকল্প নেই ।

  12. ঐশী ঐশী দেখতে দেখতে তো চোখ
    ঐশী ঐশী দেখতে দেখতে তো চোখ ঐশীময় হয়ে গেলো!!!
    আমি অবশ্যই ঐশীকে ঘৃণা করি। আমার বোন যদি আমার বাবা মার সাথে এমন করতো তবে আমি এমন সুশীল বাক্য লিখতে পারতাম না যে ঐশীকে ঘৃণা করে কি হবে!
    কেন ঐশী এমন করেছে, তার কারণ ইতিমধ্যে বিজ্ঞ বিশারদগন বেড় করে ফেলেছেন।
    সেই কারণগুলো যাতে নির্মূল করা যায় সেই চেষ্টা করা উচিত আমাদের সবার। এবং নেশার ক্ষেত্রে যতদিন আইনের কঠোর হস্তক্ষেপ আসবে না ততদিন এই সমস্যার কোন সমাধানই হবে না।

    1. ঐশী যদি আমার নিজের বোন হত এবং
      ঐশী যদি আমার নিজের বোন হত এবং আমার বাবা মাকে হত্যা করতো তাহলে আমি এতো সুশীল বাক্য বলতে পারতাম না। যথার্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *