হোসনি মোবারক মুক্ত; এবার খায়েশ মিটেছে তো? :)

হায় মিশর! হায় তাহরির!
এতকিছু করে অবশেষে এই তোমার অর্জন? এত লাশের বিনিময়ে এই তোমার প্রাপ্তি? কি পেলে তুমি?

নিউজঃ দুর্নীতির দায় থেকে মুক্তি দিয়ে হোসনি মুবারককে মুক্তির নির্দেশ দিল মিশরের আদালত (পড়ুন সিসি)


হায় মিশর! হায় তাহরির!
এতকিছু করে অবশেষে এই তোমার অর্জন? এত লাশের বিনিময়ে এই তোমার প্রাপ্তি? কি পেলে তুমি?

নিউজঃ দুর্নীতির দায় থেকে মুক্তি দিয়ে হোসনি মুবারককে মুক্তির নির্দেশ দিল মিশরের আদালত (পড়ুন সিসি)

কিছুই বলার নেই। মুসলিম ব্রাদারহুডের উপর যে এবার কি শাস্তি নাযিল করতে যাচ্ছে মিশরের সেনাবাহিনী তা আল্লাহ মাবূদই ভালো জানেন। গত পোস্টেই বলেছিলাম কারাগারের পেছন থেকে আবারও অদৃশ্য শাসক হয়ে উঠছেন মুবারক। ভুল যে কিছু বলিনি তা আজ নিজেই বুঝলাম।

যেসব মানুষ এতদিন ব্রাদারহুডের সমর্থকদেরকে সাব হিউম্যান ক্যাটাগরিতে ফেলে তাদেরকে হত্যা জায়েজ বলে আসছিলেন তাদের মনের অবস্থা জানতে ইচ্ছা করে। সাধ মিটেছে তো? এবার নিশ্চয় মুবারক আপনাদেরকে কোলে বসিয়ে আদর করবেন? :হাসি:

অবশ্য তাহরিরের আন্দোলনকারীদের হত্যার অভিযোগ থেকে এখনও দায়মুক্তি পাননি মুবারক। তবে মুবারকের অনুগত সেনাবাহিনীর অধীনে আদালত যে তাকে এ অভিযোগ থেকেও অব্যাহতি দিবে না তা আশা করা রীতিমত দিবাস্বপ্ন।

কথা বাড়ালাম না। শুধু একটা কথাই মনে পড়ছে। কিছুদিন আগে গোলাম আজমের রায়ের পর একটা ছবি বের হয়েছিল অনলাইনে। ঐ যে গোলাম আযম দুই হাত উঁচিয়ে হাসিমুখে মিডল ফিঙ্গার দেখাচ্ছেন। মনে পড়েছে? আমি চিন্তা করছি মিশরের অবিসংবাদিত ফারাও মোবারক জেল থেকে বের হবার সময় মিশরকে ওইভাবেই হাসিমুখে মিডল ফিঙ্গার দেখাবেন কিনা 😀

৪১ thoughts on “হোসনি মোবারক মুক্ত; এবার খায়েশ মিটেছে তো? :)

  1. হোসনি মোবারককে নিয়ে নতুন করে
    হোসনি মোবারককে নিয়ে নতুন করে বলার মত কিছু নেই। হি ইজ অ্যা রোবো স্যাপিয়েন্স।

  2. সাধ কার মিটবে আওয়ামীলীগের?!
    সাধ কার মিটবে আওয়ামীলীগের?! নাকি বাংলাদেশের?
    কোথাকার কোন তবারক আর কোথাকার কোন বালের হুডi

    1. যেসব মানুষ ব্রাদারহুডের
      যেসব মানুষ ব্রাদারহুডের সমর্থকদের উপর চালানো গনহত্যায় উল্লাস করছিল তাদের সাধ। তারা ভেবেছিল ব্রাদারহুডকে সরালেই মিশরে গণতন্ত্র ফিরে আসবে। আর আপনি এর মধ্যে আওয়ামীলীগ টানলেন কেন? আমার জানামতে লীগ তো মিশরের সেনাবাহিনীকে কখনও সমর্থন দেয়নি।

  3. হোসনে মোবারক ব্রাদারহুডকে
    হোসনে মোবারক ব্রাদারহুডকে তামা বানাইলে আমাদের কি ক্ষতি হবে? আর ব্রাদারহুডের মত ধর্মবাদী রাজনৈতিক গোষ্টী মিসরের ক্ষমতায় থাকলে আপনার কি লাভ হবে? ….. একটু বুঝিয়ে বলুন। ব্রাদারহুডের মিশর থেকে বিতাড়িত হওয়ার আশংকায় ঘুম হারাম হচ্ছে বাংলাদেশের জামাতীদের, আপনার সমস্যাটা ঠিক কোন জায়গায়(?), বুঝতে পারছি না।

    1. সমস্যা হল আপনারা শুধু জামাতকে
      সমস্যা হল আপনারা শুধু জামাতকে দেখেছেন আর ইসলামী দল বললেই জামাতের সাথে কম্পেয়ার করেন। এগুলো স্টেরিওটিপিকাল মেন্টালিটির প্রকাশ। আর আপনারা এত গুরুত্ব দেন বলেই জামাতের মত ছোট্ট একটা দল যার ভোটব্যাংক ৫% ও হবে কিনা সন্দেহ মাথায় উঠেছে। ব্রাদারহুড সম্পর্কে আপনাদের তেমন আইডিয়া আছে বলে মনে হয়না। এ বিষয়ে আগের পোস্টের একটা কমেন্টেও বলেছিলাম। তবে আজকাল অনেক বামপন্থীকেও দেখছি যারা ব্রাদারহুডের নীতিতে বিশ্বাসী না হলেও তাদের আন্দোলনকে সমর্থন দিচ্ছেন। আর বিস্তারিত জানতে সামুর মিশরপ্রবাসী ব্লগার মাহমুদুল হাসান কায়রোকে ফলো দিতে পারেন।

      ব্রাদারহুডের মিশর থেকে বিতাড়িত হওয়ার আশংকায় ঘুম হারাম হচ্ছে বাংলাদেশের জামাতীদের, আপনার সমস্যাটা ঠিক কোন জায়গায়(?), বুঝতে পারছি না।

      এটা ভালো প্রশ্ন। ব্রাদারহুড নিয়ে আমার আগ্রহ কেন তা আমার রাজনৈতিক মতাদর্শ দেখলে বুঝবেন। আর জামাতিরা কেন হঠাৎ ব্রাদারহুড নিয়ে ফাল পাড়ছে সেটাও আগের পোস্টের কমেন্টে ক্লিয়ার করেছিলাম। আর আমার সমস্যা কোথায় সেটা পার্টিকুলারলি বলতে গেলে বলব-‘ইসরায়েলের যেখানে যেখানে লাভ, আমার সেখানে সেখানে সমস্যা’।

      বাই দ্য ওয়ে, বাংলাদেশের রাজনীতি নিয়ে এখন পর্যন্ত আমার আগ্রহ কম তবে কেউ কিছু বললেই তাকে লীগ/জামাত এই দুইটা দলে বিভক্ত করার প্রক্রিয়া হাস্যকর লাগে। বাংলাদেশে যে আরেকটা বৃহৎ জনপ্রিয় দল আছে যারা সেই ১৯৭৮ সাল থেকে বিভিন্ন সময় সরকার গঠন করেছে তাদের কথা অনেকেই বেমালুম ভুলে যান। অথচ তাদের সাপোর্টার কিন্তু নেহায়েত কম নয় :মুগ্ধৈছি:

      1. ব্রাদার হুডের সাথে মিশরের
        ব্রাদার হুডের সাথে মিশরের ইসলামী সংগঠন ইখওয়ানে মুসলেমীন নামের সংগঠনের সাথে একটা গভীর সম্পর্ক আছে। আশাকরি এই তথ্যটি আপনার জানা আছে। ইখওয়ানে মুসলেমীনের রাজনীতিকে বা ইসলামী আন্দোলনকে মুওদুদী ও তার অনুসারীরা কট্টরভাবে সমর্থন করেন। এই সংগঠনটিও ইসলামী বিপ্লবের নামে বিভিন্ন ধরনের জঙ্গীবাদী কার্যক্রমের সাথে জড়িত ছিল। যারফলে দীর্ঘদিন এরা মিশরে নিষিদ্ধ ছিল। এই সংগঠনটির তুরুস্কেও কার্যক্রম আছে। আপনি যে গনতন্ত্রের আশা করছেন মিশরে, সেই গণতন্ত্র মুসলিম ব্রাদারহুড বিশ্বাস করেনা। তারা কুরআন ও সুন্নাহ্‌র নির্ধারিত ইসলামতন্ত্রে বিশ্বাসী।

        আমার বিরোধীতার কারণটা আশাকরি এই স্বল্প বয়ানে অনুভব করতে পারছেন।

        1. ব্রাদারহুড সম্পর্কে আপনার
          :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
          ব্রাদারহুড সম্পর্কে আপনার জ্ঞানের গভীরতা দেখে আমি মুগ্ধ! আপনি যে তাদের সম্পর্কে উচ্চমানের জ্ঞান রাখেন তা প্রমাণ হয়ে গেল :তালিয়া: :তালিয়া:
          এবার শুনেন জনাব, আরবিতে ইখওয়ানুল মুসলিমিন-ই ইংরেজিতে মুসলিম ব্রাদারহুড। দুইটা একই সংগঠন;আলাদা নয়। ‘ইখওয়ান’ শব্দের অর্থ ভ্রাতৃত্ব। যেই সংগঠনের নামই আপনি ঠিকমত জানেন না তাদের আদর্শ নিয়ে মন্তব্য করার আগে ভালোভাবে জানুন তারা কারা। আফসোস, ভালোভাবে না জেনেই তাহরির স্কয়ারে সামনে থেকে নেতৃত্ব দেওয়া একটি দলকে আপনি গণতন্ত্রের খিলাফ বললেন।

          নেক্সট, কুরআন আর সুন্নাহর নির্ধারিত নিয়ম কি আপনি খারাপ বলতে চাইলেন? যদি তাই বলে থাকেন তাহলে আপনি ইসলামোফোবিয়ায় ভুগছেন। এবং আপনি অবাক হবেন যে দেশে আপনি এই কথা বললেন সেই দেশের ধর্মনিরপেক্ষ মাননীয় প্রধানমন্ত্রীও কুরআন সুন্নাহর আইনের কথা বলেছেন। আমি রেফারেন্স দিতে পারি।

          আর জামাতের ব্যাপারটা আগের পোস্টেই ক্লিয়ার করেছিলাম তবুও আপনার সুবিধার্থে কপি মারলাম-
          ”রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্যই কিছু জামাতি পোলাপান এদেশের মানুষের কাছে মুসলিম ব্রাদারহুডকে তাদের নিজেদের দল হিসেবে তুলে ধরতে চাইছে। এটাকে কেন্দ্র করে কিছু আওয়ামী অনলাইন ট্যাগবাজ লোকজন ব্রাদারহুডকে ছাগু সংগঠন বলা শুরু করেছে। প্রকৃতপক্ষে মুসলিম ব্রাদারহুড একটা বৃহৎ আন্তর্জাতিক সংগঠন যাদের নেটওয়ার্ক অনেক দেশেই বিস্তৃত। বিশ্বের সবচেয়ে বড় ইসলামিস্ট দল হওয়ায় মুসলিম জগতের বহু দলই তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখে। এসব দলের নীতি এবং অভ্যন্তরীণ বিষয় নিয়ে মাথা ঘামাবার মত সময় ব্রাদারহুডের নেই। বাংলাদেশ জামাতে ইসলামী তেমনই বহু দলের একটি মাত্র।”

          1. ইসলামী ছাত্র শিবিরের
            ইসলামী ছাত্র শিবিরের জেহাদীদের জেহাদী জজবায় উজ্জীবিত করার জন্য দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদ ‘সাইমুম’ নামে একটা বিপ্লবী সিরিজ লিখেছেন, হয়ত এখনো লিখেন। সেখানে মিশরের এই জঙ্গীবাদি ইসলামী সংগঠনকে জেহাদী ভুমিকায় দেখানো হয়েছে। আহমেদ মুসা নামের ই.ম. এর নেতার নেতৃত্বে ইসলামী বিপ্লবের বিভিন্ন মিশনকে উপস্থাপন করা হয়েছে ঐ সিরিজে।

            আপনি ঠিকই ধরেছেন, ইসলামী জাতীয়তাবাদ সম্পর্কে আমার জ্ঞান একেবারে শুন্যের কৌটায়। কিন্তু আপনারা মিশরের যে সংগঠনটির জন্য দেয়ালে মাথা ঠুকাচ্ছেন তার ইতিহাস তালেবানদের মতই। এখন মানুষকে আইওয়াশ দিয়ে কি লাভ? ইতিহাস চেপে রাখা যাবেনা।

            আর বাংলাদেশের রাজনীতিতে আওয়ামীলীগ-জামায়াত ছাড়া একক স্বতন্ত্র নিয়ে কি কোন দল আছে? আপনি যে দলের কথা উল্লেখ করে আপসোস করছেন সেই বিএনপি জামায়াতের অঙ্গ সংগঠন হিসাবে ইতিমধ্যে বিলীন হয়ে গেছে। আপনার রাজনৈতিক পরিচয় পেয়ে ভাল লাগল। লিখতে থাকেন, আপনার সাথে জমবে ভাল।

          2. আচ্ছা ধরেন এরশাদ সাহেব
            আচ্ছা ধরেন এরশাদ সাহেব বাংলাদেশে বসে ব্রাদারহুডকে নিয়ে একটা বই লিখল আর তাতে সে ব্রাদারহুডের প্রশংসা করল। এমনটি হওয়া কিন্তু অস্বাভাবিক নয় কারণ তিনি ইতোমধ্যে সকল ইসলামী দল নিয়ে একটি জোট গঠন করার ঘোষণা দিয়েছেন। এখন আপনিই বলেন তার বই কয়জনে পড়বে? বাংলাদেশেই যেখানে পাঠক খুঁজে পাওয়া যাবেনা সেখানে ব্রাদারহুডের কি খেয়ে কাজ আছে যে তারা এরশাদের সাথে দোস্তি করতে আসবে? তারা নিজেরাই এখন নানান সমস্যায় জর্জরিত। দুনিয়ার কোন প্রান্তে তাদেরকে নিয়ে কে কি বলল তা নিয়ে মাথাব্যথার সময় তাদের নেই।

            আর বিএনপিকে নিয়ে হেলাফেলা আপনারা বহুদিন ধরেই করছেন। সিটি কর্পোরেশন নির্বাচনে জনগণ তার জবাব দিয়েছে। বিএনপি কাজের মাধ্যমেই জবাব দেওয়ার নীতিতে বিশ্বাসী।আর বিএনপিকে জামাতের সাথে কম্পেয়ার করা নিতান্তই বোকামি। বাঘের সঙ্গে ছাগলের কখনো তুলনা হয়না।

          3. ওটা আপনাদের ফ্যান্টাসি।
            ওটা আপনাদের ফ্যান্টাসি। ফ্যান্টাসি এন্ড রিয়ালিটি আর নট দ্য সেইম :খুশি:

          4. খা-লেদা মাঠামের উপযুক্ত
            :তালিয়া: :তালিয়া: খা-লেদা মাঠামের উপযুক্ত বিশেষণ, আতিক ভাই… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

          5. হুম, ঠিকই বলেছেন বাঘ তবে
            হুম, ঠিকই বলেছেন বাঘ তবে কাগুজে বাঘ । আর ছাগলে কিনা খায় – আপনার সাধের কাগুজে বাঘ ও ছাগীর সাথে মিলে খেয়ে ফেলেছে :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি:

  4. দুলাল ভাইর করা প্রশ্নটি আমিও
    দুলাল ভাইর করা প্রশ্নটি আমিও করছি ।

    ব্ল্যাক বোল্ট ভাই, আপনার লিখার হাত নেহাত মন্দ নয় । নিজের দেশের সমস্যা ও সম্ভাবনা নিয়ে লিখুন।এসব মিশর টিশরের রাজনীতির কথা বাদ দেন।

  5. ব্ল্যাক বোল্ট ভাই যদি
    ব্ল্যাক বোল্ট ভাই যদি আন্তর্জাতিক রাজনীতি ভাল বোঝেন তাহলে উনি তা নিয়েই লিখবেন, বাদ দিতে বলেন কেন শহিদ ভাই।

  6. গোলাম আজমের মিডল ফিঙ্গার দেখে
    গোলাম আজমের মিডল ফিঙ্গার দেখে খুব মজা পাইছেন মনে হয়? আপনার রাজনৈতিক পরিচয় পেয়ে একটা প্রশ্ন মাথায় আসলো। আপনি কি গনতন্ত্র চান, নাকি ইসলামী শাসনতন্ত্র? ত্যানা প্যাচায়া উত্তর না দিলে খুশী হই। উত্তর পেলে বাকী আলোচনা করা যাবে।

    1. আমার পোস্ট পড়ে আপনার যদি মনে
      আমার পোস্ট পড়ে আপনার যদি মনে হয় যে গোলাম আজমের মিডল ফিঙ্গার দেখে আমি মজা পেয়েছি তাহলে হয়ত আপনি এটাও মনে করেছেন যে আমি হোসনি মুবারকের কট্টর সমর্থক। সেক্ষেত্রে আমি আপনাকে পোস্টটা আবারও ঠাণ্ডা মাথায় পড়ে দেখতে বলব।

      প্রশ্নটা আপনি যতটা সহজ মনে করছেন আসলে তা ততটাই জটিল। তবুও বুঝিয়ে বলার ট্রাই করছি। ইসলামী শাসনতন্ত্র বলতে যদি আপনি খিলাফতে রাশেদিন এর অনুকরণে শাসনব্যবস্থা বোঝান তবে আমি অবশ্যই তা চাই। আর যদি আল কায়েদা কিংবা সৌদি রাজপরিবারের ইসলামী শাসনব্যবস্থা বোঝান তবে আমি অবশ্যই তা চাইনা। তবে গণতান্ত্রিক উপায়েই শাসন প্রতিষ্ঠিত হতে হবে। জবরদস্তি করে মসনদে বসা আমি সমর্থন করিনা। এটা নিয়ে একটা পোস্ট দেওয়া যায়। কমেন্টে বোঝানো কষ্টসাধ্য। আর আমি রাজনীতিতে আপনাদের মত পারদর্শী না। এ নিয়ে আগ্রহও কম। সো আমাকে তেমন হার্ডকোর রাজনীতিবিদ ভাবার কোন কারণ নেই। আমার বয়স জনা থাকলে আপনি অন্তত রাজনীতি নিয়ে আমার সাথে কথা বলতে আসতেন না এটুকু বলতে পারি।

      1. প্রথমত এখানে বয়সের প্রসঙ্গ
        প্রথমত এখানে বয়সের প্রসঙ্গ টানা হাস্যকর। তাহলে ব্লগের পোস্টে বয়স ভিত্তিক ক্যাটাগরি দেওয়ার ব্যবস্থা করতে হয়। আপনি আসলে সোনার পাথর বাটি চাচ্ছেন। ইসলামী শাসন ব্যবস্থাও চান, আবার ইসলামী শাসন ব্যবস্থার কড়া দিকগুলো যদি কোনভাবে এভয়েড করা যায় সেই সুযোগের ফাঁক ফোঁকরও খুঁজতে চান। যাই হোক বয়সের দোহাই যখন দিয়েছেন তখন আলোচনা এখানেই স্থগিত করলাম।

        1. ইসলামী শাসনতন্ত্র বলতে যদি

          ইসলামী শাসনতন্ত্র বলতে যদি আপনি খিলাফতে রাশেদিন এর অনুকরণে শাসনব্যবস্থা বোঝান তবে আমি অবশ্যই তা চাই। আর যদি আল কায়েদা কিংবা সৌদি রাজপরিবারের ইসলামী শাসনব্যবস্থা বোঝান তবে আমি অবশ্যই তা চাইনা।

          আমি এটা বলেছিলাম। এখন আপনি যদি মনে করেন খিলাফতে রাশেদিন এর ইসলামী শাসনে ফাঁক-ফোঁকর ছিল আর সৌদি শাসনই একদম পারফেক্ট ইসলাম তাহলে কিছু মনে করবেন না তবে ইসলাম সম্পর্কেই আপনার আরেকটু জানা উচিত। আর আলোচনা প্রসঙ্গে বলব, আপনার আর আমার মত ভিন্ন হতেই পারে। এটা নিয়ে মারামারি করতে হবে এমন কোন কথা আছে?

          1. সিনেমা দেখেন? গান শোনেন?
            সিনেমা দেখেন? গান শোনেন? গার্ল ফ্রেন্ড নিয়ে ঘুরতে যান? খোলাফায়ে রাশেদীনের শাসন ব্যবস্থায় এর সবই কিন্তু নিষিদ্ধ। আপনার নেত্রীর রাজনীতি করা নিয়ে কিছু কইলাম না, আপাতত উপরের গুলা হজম করেন। আশা করি এবার বুঝবেন কি বলতে চাচ্ছিলাম আগের কমেন্টে।

          2. ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিব
            ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিব না এবং কি নিষিদ্ধ তা আমি জানি। আর নেত্রী বিষয়ে বলব, আমি কি কোথাও বলেছি যে আমি বিএনপি করি? বিএনপির প্রশংসা করলেই যে তাদের দল করতে হবে এমন কোন কথা আছে? কোন দলকে ভোট দিলেই যদি সেই দল করা বুঝায় তাহলে তো বাংলাদেশের অর্ধেক মানুষ রাজনীতিবিদ। :খাইছে:

          3. হাহা। সত্য কথা বললাম বলে পাশ
            হাহা। সত্য কথা বললাম বলে পাশ কাটানো হল? ভাল তো…ভালো না?

            শুনেন বিএনপির পক্ষে তর্কে নামার কোন ইচ্ছা আমার নেই। আমি একজন সাধারণ মানুষ হিসেবে আমার মতামত দেই মাত্র। কোন দলের কোন কাজ ভালো লাগলে তার প্রশংসা করার অধিকার আমার আছে। কিন্তু সেজন্য আমাকে সেই দলের দলীয় ব্লগার বিবেচনা করা ভুল। বিএনপির রাজনীতি নিয়ে তর্ক করতে চাইলে অনেকের কন্ট্যাক্ট দিতে পারি আপনাকে। আমি নির্দলীয় স্বাধীন ব্লগার। আমাকে স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে দিন। /কেইস ক্লোজড/

          4. আলোচনা শুরু করছিলাম কোন
            :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে:
            আলোচনা শুরু করছিলাম কোন বিষয়ে, আর ঘুরায়ে প্যাঁচায়ে নিলেন কোনদিকে? :-B :শিস: :দীর্ঘশ্বাস: :কথাইবলমুনা: :চোখমারা: :টাল:

          5. আপনার নেত্রীর রাজনীতি করা

            আপনার নেত্রীর রাজনীতি করা নিয়ে কিছু কইলাম না

            প্রসঙ্গ কে ঘুরিয়েছে দেখাই যাচ্ছে

          6. ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিব

            ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিব না

            ব্যক্তিগত বিষয়কে রাষ্ট্রীয় জীবনে আনতে তো আপত্তি দেখলাম না। যেটা রাষ্ট্রীয় শাসন যন্ত্রে দেখতে চান সেটা আর ব্যক্তিগত থাকে কি করে? আর হাসায়েন না। :হাহাপগে:

          7. বিএনপির সমর্থকরা যে বিএনপির
            বিএনপির সমর্থকরা যে বিএনপির প্রশংসা করতে পারে জানতাম না। আমি জানি বিএনপির সমর্থকরা আওয়ামীলীগের দুর্নাম করাটারে নিজেদের প্রশংসা মনে করে। 😛

  7. পরিশেষে বুঝা গেলো, বাংলাদেশ
    পরিশেষে বুঝা গেলো, বাংলাদেশ সর্গ রাজ্যে পরিণত হয়েছে! এখানে কোন সমস্যা নেই। তাই, মাথা ঘামানোর জন্য মিশর নিয়ে আলোচনা করা যাক!!!!
    মার চেয়ে মাসির দরধ অত্যন্ত বেশি! :ঘুমাইতেছে:

    1. এক্কেবারে আমার মনের কথাটা
      এক্কেবারে আমার মনের কথাটা বলছেন স্বপ্নচারী… :তালিয়া: :তালিয়া: :থাম্বসআপ: :হাহাপগে: :হাহাপগে: :বুখেআয়বাবুল:

  8. নেটে আলোচনায় বড় একটি সমস্যা
    নেটে আলোচনায় বড় একটি সমস্যা হল আলোচনা মুল বিষয় থেকে হারিয়ে অনিচ্ছায়, অনায়াসে অন্যদিকে চলে যায় ।লেখকের সাথে তর্কিত একটি গুরুত্বপুর্ন বিষয় ছিল, গনতন্ত্র না ইসলামীতন্ত্র এই বিষয়ে ।কিন্তু ত্যানা প্যাচানিতে এটার ও সমাপ্তি ঘটল!

  9. আতিক ভাই!!! আপনি এখনই থেমে
    আতিক ভাই!!! আপনি এখনই থেমে যান। এই আলোচনা শেষ পর্যন্ত বোধহয় আস্তক নাস্তিক ক্যাঁচালে গিয়ে থামবে!! :হাহাপগে:

    আর বোল্ট ভাই,ইসলামী শাসন ব্যবস্থার সাথে গণতন্ত্র শব্দটি যায় না। ইসলামী শাসন ব্যবস্থায় শুধুই ‘আল্লাতন্ত্র’ তাইনা? ইসলামী শাসন ব্যাবস্থার উপর আরেকটু ভালো করে স্টাডি করে আসুন।

    1. ইসলামী শাসন ব্যবস্থার সাথে

      ইসলামী শাসন ব্যবস্থার সাথে গণতন্ত্র শব্দটি যায় না। ইসলামী শাসন ব্যবস্থায় শুধুই ‘আল্লাতন্ত্র’ তাইনা?

      খাসা কথা। :তালিয়া: :তালিয়া: :তালিয়া:

  10. হোসনি মোবারক মুক্ত; এবার

    হোসনি মোবারক মুক্ত; এবার খায়েশ মিটেছে তো? 🙂

    —- কারে কইলেন ? ব্রাদার হুডের জঙ্গি মৌলবাদীদের প্রতি আপনার স্নেহ’র ঝর্ণাধারা দারুণ বেগে ঝরছে । সে যাহোক এই ব্লগে একটু ভিন্ন স্বাদ এনে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ । তবে ‘ সত্যর তলোয়ার ‘ নামের ব্লগারের মতো চূড়ান্ত খারাপ নিদর্শন রেখে … খেয়ে আপনার অকাল বিদায় ঘটবেনা এই ব্যাপারে আপনার প্রতি প্রত্যাশা রাখছি ।

    1. ব্রাদার হুডের জঙ্গি

      ব্রাদার হুডের জঙ্গি মৌলবাদীদের প্রতি আপনার স্নেহ’র ঝর্ণাধারা দারুণ বেগে ঝরছে

      :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

    2. ব্রাদারহুড জঙ্গি মৌলবাদী?
      ব্রাদারহুড জঙ্গি মৌলবাদী? আপনি কি জানেন কোন দেশের গণতান্ত্রিক সরকার সেই দেশের জনগণের প্রতিনিধিত্ব করে? আপনি তাহলে বলছেন মিশরের জনগণ জঙ্গি মৌলবাদী? আর আপনার কথা প্রমাণ করুন। ইসরায়েল বাদে বিশ্বের কোন দেশ ব্রাদারহুডকে জঙ্গি সংগঠন বলেছে? রেফারেন্স দেন পারলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *