The Boat That Rocked— সঙ্গীতপ্রেমী কিছু উন্মাদ জলদস্যু আর অদ্ভুত মাদকতায় ভরা এক সঙ্গীতভুবনের কাহিনী……

আজকের যুক্তরাজ্যে যে ২৯৯টি বা এর চেয়েও বেশি রেডিও স্টেশনে ২৪ ঘণ্টা রক আর পপ মিউজিক চলছে তার পেছনের ইতিহাসটা এক অদ্ভুত রুপকথার মত শোনাবে।


আজকের যুক্তরাজ্যে যে ২৯৯টি বা এর চেয়েও বেশি রেডিও স্টেশনে ২৪ ঘণ্টা রক আর পপ মিউজিক চলছে তার পেছনের ইতিহাসটা এক অদ্ভুত রুপকথার মত শোনাবে।

গত শতাব্দীর ষাটের দশকের কথা। সারা যুক্তরাজ্যে তখন রক আর পপ ধাঁচের সঙ্গীতের জয়জয়কার চলছে। মুরব্বিরা বরাবরই একে তরুণদের লাফাঙ্গামি বলে ভৎসনা করে তাদের এঁর থেকে ১০০ হাত দূরে থাকবার পরামর্শ দিয়ে নিজেরাই মাতছেন এঁর অদ্ভুত মাদকতাময় সুরে।আর তরুণদের কথা তো বলাই বাহুল্য। কিন্তু সমস্যাটা হল ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন সংক্ষেপে বিবিসি সারাদিনে মাত্র ৪৫ মিনিট সময় বরাদ্দ রেখেছে পপ মিউজিকের জন্য। এখন প্রশ্ন হল কিভাবে একটা নতুন ধারার সঙ্গীত সারাদিনে মাত্র ৪৫ মিনিট সম্প্রচারিত হয়ে এতটা জনপ্রিয়তা অর্জন করতে পারে?? মাত্র ৪৫ মিনিটে কি অতৃপ্ত সঙ্গীত পিপাসা মেটানো সম্ভব?? খুব গোলমেলে লাগছে??তাহলে আপনাকে স্বাগতম কিছু ভয়ংকর সঙ্গিতপ্রেমি জলদস্যুর সাথে রক ও পপ মিউজিকের এক অনন্য অনির্বচনীয় আনন্দের জগতে…

গল্পের শুরুটা মূলত রেডিও রক নামের এক জাহাজকে ঘিরে, যেটি যুক্তরাজ্য সরকারের মাথার বিষ হয়ে উত্তর সাগরে ঘাঁটি গেড়ে যুক্তরাজ্যের প্রায় অর্ধেকেও বেশি জনগোষ্ঠীর সঙ্গীত পিপাসু হৃদয়কে তৃপ্ত করে গেছে দিনরাত ২৪ ঘণ্টা। ব্রিটিশ মন্ত্রীর শত চেষ্টা, হুমকি-ধমকি ,চোখ রাঙ্গানি সবকিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পপ মিউজিকের প্রতি নিবেদিতপ্রান এই মানুষগুলোর এই জলদস্যুতা আপনাকে শুধু মিউজিকের প্রতি এক অভূতপূর্ব ভালবাসাই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেবে না, শেখাবে বন্ধুত্ব ও প্রিয়জনের প্রতি ভালবাসা কিভাবে পাশাপাশি হাত ধরাধরি করে চলতে পারে।

সত্য ঘটনার উপর ভিত্তি করে Richard Curtis এর রচনা ও পরিচালনায় নির্মিত এবং Philip Seymour Hoffman, Bill Nighy, Rhys Ifans, Nick Frost, and Kenneth Branagh অভিনয়ে এই ব্রিটিশ মিউজিক, কমেডি মুভিটি মুক্তি পায় ২০০৯ সালে। বক্স অফিসে সেভাবে ঝড় তুলতে না পারলেও রিভিউয়ার ও ক্রিটিকদের কাছে বেশ চমৎকার সমাদর পেয়েছে মুভিটি। মাঝে মাঝে যদিও কিছুটা স্লো হয়ে গিয়েছিল কাহিনী, কিন্তু শেষ পর্যন্ত সঙ্গিতপ্রেমিদের জন্য এক অতি চমৎকার মুভি হিসাবেই বিবেচিত হয়েছে মুভিটি। বিশেষত যারা রক ও পপ এর ডাইহার্ড ফ্যান, তাদের জন্য এই মুভিটা দেখা সঙ্গীতপ্রেমী হিসাবে এক অবশ্য কর্তব্য।

তো চলুন ঘুরে আসি অদ্ভুত কিছু জলদস্যুর সাথে রক আর পপের মাদকতায় ভরা এক অদ্ভুত দুনিয়া থেকে। কথা দিচ্ছি পয়সা উসুল হয়েছে কিনা তা টেরও পাবেন না। হ্যাপি মুভি ওয়াচিং

IMDB– http://www.imdb.com/title/tt1131729/

Torrent Download– http://extratorrent.com/torrent/2967995/The+Boat+That+Rocked+2009+720p+BRRip+x264-PLAYNOW.html

বিঃদ্রঃ– দি গ্রেট মুভিখোর ইকরাম ফরিদ চৌধুরী সাবরে এই মুভিটা সাজেসট করার লাইগা আমার ক্ষেত থেইকা উৎপন্ন ভালো প্রজাতির উৎকৃষ্ট মানের কয়েকশো কন্টেইনার ভর্তি ধইন্না পাতা… ^_^ ^_^

২৬ thoughts on “The Boat That Rocked— সঙ্গীতপ্রেমী কিছু উন্মাদ জলদস্যু আর অদ্ভুত মাদকতায় ভরা এক সঙ্গীতভুবনের কাহিনী……

  1. যদি আপনি সেই জলদস্যুদের
    যদি আপনি সেই জলদস্যুদের সম্পর্কে আরোও বিস্তারিত বলতেন রিভিউ টা আরোও চমৎকার হত । জানার ইচ্চা করছে পরে কি হয়েছে, তাই ছবি টি দেখতে চাই কিন্তু ধীর গতির ও লিমিটেড ইন্টার নেটের জন্য ডাউনলোড দিতে পারছি না।

    ওভার অল খারাপ হয় নি রিভিউ ভাল ই হয়েছে।

    1. এর পরের বিষয়টা আসলে ইচ্ছা
      এর পরের বিষয়টা আসলে ইচ্ছা করেই বলিনি… স্পয়লার হয়ে যেতে পারে এই ভয়ে :ভাবতেছি: :কেউরেকইসনা: … তবে অবশ্য যতদূর বলেছি তার থেকেই একটা মোটামুটি ধারনা পেয়ে যাবার কথা জয় ভাই :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: … তারপরও যদি আপনার ধারনা করতে কষ্ট হয়, তবে আপনার জন্য সুসংবাদ… মুভিটা আপনি এনজয় করতে পারবেন সবচেয়ে বেশি :ভেংচি: :হাহাপগে: :ফুল: … হ্যাপি রকিং মোমেনটস… :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :হাহাপগে: 😀

      1. আজ অনেকদিন পর একটা মুভি
        আজ অনেকদিন পর একটা মুভি দেখলাম!! আর তা হল ‘Oblivion‘…
        ভালই লাগল!! SiFi এমনিতেই অনেকদিন দেখি নাই… এদিকে আপনাদের মুভি রিভিউ দেখে দেখে অনেক বাকি জমে গেল… এইটাও আমার দেখা হয় নাই!! 🙁
        আর রাআদ ভাইয়ের কথা কি বলব… এমন মুভি পাগল ফ্রিক খুব কমই দেখেছি :bow: :bow: :bow: :bow: :bow: :গোলাপ: :গোলাপ: :গোলাপ: :গোলাপ:

        1. আমি যদি ফ্রিক হই…
          আমি যদি ফ্রিক হই… :মাথাঠুকি: :মাথাঠুকি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: তাইলে আমনে কি তারিক সাব… :ভেংচি: :ভেংচি: :হাহাপগে: :হাহাপগে: জাতি জানতে চায়… :কল্কি: :চোখমারা: :হাসি: অবলিভিওন নিয়া সবার ভালো ভালো মন্তব্য শুনতেছি… 😀 😀 ভালাই লাগতেছে… দেখুম… তাড়াতাড়িই দেখুম… তারিক ভাই একটা রিভিউ দেন না অবলিভিওন এর উপ্রে… :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

          1. এইটা কি হইল?
            এইটা কি হইল? :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:
            আপাতত মুভি রিভিউ লিখতে পারছি না! দুঃখিত…
            ২/৪ দিন পরই কারণ বুঝতে পারবেন!! :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

          1. রিভিউর পক্ষে জনমত কিন্তু
            রিভিউর পক্ষে জনমত কিন্তু বাড়তাছে লিংকন ভাই… :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :থাম্বসআপ: :থাম্বসআপ: একটা লিংকন স্পেশালের প্রত্যাশায়… :হাহাপগে: :হাহাপগে: :নৃত্য: :নৃত্য: :থাম্বসআপ: :থাম্বসআপ:

          2. Les Miserables এর মত
            Les Miserables এর মত মাস্টারপিস নিয়া আমি অধম কি লেখুম :খাইছে: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: … আমারে লিখতে দিলে আমি বরং পুরাই আউলায়ে ফেলতে পারি :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: … এর চেয়ে বরং ইষ্টিশনের গ্রেট গ্রেট মুভিখোর ও ক্রিটিকদের বলা হোক… :bow: :থাম্বসআপ: :থাম্বসআপ: তাদের কাছ থেকে বহুদিন কোন রিভিউ পাই না… :ভাবতেছি: :টাইমশ্যাষ: :জলদিকর: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: তারা যদি এভাবে ফাঁকি দেয়… :ক্ষেপছি: জাতি মুভিখোর হবে কিভাবে… :মানেকি: :মানেকি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :ভেংচি: :ভেংচি:

          3. আমার বোধহয় অবলিভিওন নিয়ে
            আমার বোধহয় অবলিভিওন নিয়ে রিভিউ দেয়া হবে না!
            :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:
            দেখে ফেলেন!! ভালই মঝা লাগবে আসা করি…

          4. জাতি কোন ধানাই-পানাই শুনতে
            জাতি কোন ধানাই-পানাই শুনতে চায় না :মানেকি: :মানেকি: :ক্ষেপছি: :কথাইবলমুনা: :কথাইবলমুনা: … অবিলম্বে তারিক ভাইয়ের রিভিউ দেখতে চায়… :আমারকুনোদোষনাই: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

  2. আপনি এত ধইন্না পাতা পান
    আপনি এত ধইন্না পাতা পান কোথায়? সেদিন আমাকে দিলেন কয়েক টন, আজ দেখি আরেকজনরে দিসেন কয়েক কন্টেইনার!

    Anyway, রিভিউটা ভাল হয়েছে ।মুভিটা দেখবো আশা করি ।

    1. এইটা নিয়া আসলেই কোন চিন্তা
      এইটা নিয়া আসলেই কোন চিন্তা নাই আমার 😀 😀 … নিজেই উৎপাদন করি কিনা… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাসি:

      প্রশ্নের জন্য :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: মুভিটা দেখবেন আশা করি… :ফুল: :ফুল:

  3. এই ছবিটা পূর্ণভাবে উপভোগ করতে
    এই ছবিটা পূর্ণভাবে উপভোগ করতে হলে আবশ্যিকভাবে রক মিউজিকের পুরনো ভক্ত হতে হবে| তবে এমনি দেখলেও বেশ মজা পাওয়া যাবে|

    1. আমি ভাই রক মিউজিকের পুরনো
      আমি ভাই রক মিউজিকের পুরনো ভক্ত না তবে পুরনো রক মিউজিকের ভক্ত বলতে পারেন…
      সময় করে দেখে ফেলব!! আপনি একি মুভিটার কথা বলেছিলেন কয়েকদিন আগে মনে আছে!!

      1. দেইখা ফেলেন তারিক ভাই যত
        দেইখা ফেলেন তারিক ভাই যত তাড়াতাড়ি সম্ভব… :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :জলদিকর: :জলদিকর: আর আসলেই রক মিউজিকের ভক্ত না হলে এই মুভিটা পরিপূর্ণভাবে ভালো লাগতে নাও পারে… তবে ভালো মুভি হিসাবে অবশ্যই এটাকে বিবেচনা করতেই হবে… :থাম্বসআপ: :থাম্বসআপ: বিশ্বাস, বন্ধুত্ব , প্রিয়জনের প্রতি অশেষ ভালবাসা সর্বোপরি সঙ্গীতের প্রতি ডাইহার্ড প্রেম… কি নেই এই মুভিতে… সবাইকে দেখার রিকুয়েস্ট করছি… :জলদিকর:

      2. @তারিক লিংকন : যাহা বাহান্ন,
        @তারিক লিংকন : যাহা বাহান্ন, তাহাই তেপ্পান্ন| আপনি যা আছেন, তাতেই চলবে| রকিং শুভেচ্ছা নিবেন!!!

        1. “why so serious?”—Just
          “why so serious?”—Just Kidding…
          :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

          1. সিরিয়াস হলাম কোথায় ব্রাদার? I
            সিরিয়াস হলাম কোথায় ব্রাদার? I was also kiddin’!!! আমি বলতে চাইছি, রক গানের পুরনো ভক্ত আর পুরনো রক গানের ভক্ত একই কথা। সেই সময়কার গানগুলো চেনা হলেই চলবে। :ফুল:

            আর হ্যাঁ, আমার ইংরেজি গানের দৌড় কিন্তু সেই ৬০এর দশক থেকে ৮০-৯০ পর্যন্ত। মানে The Beatles, The Rolling Stones থেকে শুরু করে Jeth Ro Tull, Deep Purple, Queen, Kraftwerk, Dio হয়ে Sinéad O’Connor, Roxette এর যুগ ছুঁয়ে Nirvana আর Pearl Jam এর যুগে এসে ঠেকে গেছি। তারপর হয় আমি হেঁদিয়ে গেছি, নতুবা নতুন যুগের English Music আমাকে Discard করে দিয়েছে। “ইয়ে” যে কথা বলতে পারে এটাই আমার জানা ছিল না। কিন্তু একদিন দেখি শাকিরা নামক এক মহিলা মৃগি রোগীর মত “ইয়ে” কাঁপাতে কাঁপাতে গাইছেন “My hips don’t lie, my hip don’t lie”। শুনে আমারতো “ইয়া মা’বুদ, আমারে তুইল্লা নাও” অবস্থা। মনে মনে নিজেকে সাধুবাদ জানালাম এই কারনে যে জীবনে যদি একটা ভালো কাজ করে থাকি সেটা হচ্ছে ৯০ দশকের পরেরকার “অত্যাধুনিক ইংরেজি” শোনা ছেড়ে দিয়েছি। এসব গান আমি কেন যেন বুঝি না। জাস্টিন বিবার যে ছেলে সেটা বুঝতেই আমার বেশ কিছুদিন সময় লেগেছিল, বুঝেন তাহলে এবার!!!

          2. “ইয়ে” যে কথা বলতে পারে এটাই

            “ইয়ে” যে কথা বলতে পারে এটাই আমার জানা ছিল না। কিন্তু একদিন দেখি শাকিরা নামক এক মহিলা মৃগি রোগীর মত “ইয়ে” কাঁপাতে কাঁপাতে গাইছেন “My hips don’t lie, my hip don’t lie”। শুনে আমারতো “ইয়া মা’বুদ, আমারে তুইল্লা নাও” অবস্থা।

            ইকরাম ভাই, এমনে পচায়া দিলেন ছাকিরা মেঠামরে… :ভেংচি: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: 😀

            আবার জাস্তিন ফিভার থুক্কু বিবাররেও ছাড়েন নাই দেখতেছি… :ভেংচি:

            জাস্টিন বিবার যে ছেলে সেটা বুঝতেই আমার বেশ কিছুদিন সময় লেগেছিল, বুঝেন তাহলে এবার!!!

            আমনে মিয়া মানুষটা বিশাল খ্রাপ… :শয়তান: :শয়তান: :হাসি: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :কল্কি:

    2. @তারিক লিংকন : যাহা বাহান্ন,
      @তারিক লিংকন : যাহা বাহান্ন, তাহাই তেপ্পান্ন| আপনি যা আছেন, তাতেই চলবে| রকিং শুভেচ্ছা নিবেন!!!

  4. রিভিউ ভাল হইছে,তবে মুভিটা আগে
    রিভিউ ভাল হইছে,তবে মুভিটা আগে দেইখা ফালাইছি
    রহমান রাআদ ভাইকে অনুরোধ,”ভাই,’Les Miserables’ এর ওপর একটা রিভিউ দেন না”

    1. Les Miserables এর মত
      Les Miserables এর মত মাস্টারপিস নিয়া আমি অধম কি লেখুম :খাইছে: :খাইছে: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: … আমারে লিখতে দিলে আমি বরং পুরাই আউলায়ে ফেলতে পারি :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: … এর চেয়ে বরং ইষ্টিশনের গ্রেট গ্রেট মুভিখোর ও ক্রিটিকদের বলা হোক… :bow: :bow: :থাম্বসআপ: তাদের কাছ থেকে বহুদিন কোন রিভিউ পাই না… :ভাবতেছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: তারা যদি এভাবে ফাঁকি দেয়… :ক্ষেপছি: :ক্ষেপছি: জাতি মুভিখোর হবে কিভাবে… :মানেকি: :মানেকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :জলদিকর: :জলদিকর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *