ঈদ মানে কি সত্যিই আনন্দ?

ঈদ কি সবার জীবনে আনন্দ বয়ে আনতে পারে? কেন পারে না? আজ যখন নিউমার্কেটে বসে আড্ডা দিচ্ছিলাম, একটি ৫-৬ বছরের ছেলে এসে বলল, ভাইয়া কয়টা টাকা দেন, একটা জামা কিনব । কেন জানি খুব কষ্ট পেলাম । ছেলেটাকে নিয়ে গেলাম এক দোকানে । ২০০ টাকা দিয়ে একটা শার্ট আর ৩০০ টাকা দিয়ে একটা প্যান্ট কিনে দিলাম । পিচ্চিটা আমার পা ধরে সালাম করতে লাগল । আর কাঁদতে কাঁদতে বলল, ওর বাবা গত বছর মারা গেছে। ওর মা বিয়ে করে অন্য স্বামীর ঘরে চলে গেছে । শুনে খুব কষ্ট পেলাম; আবার নিজেকে অনেক সৌভাগ্যবানও মনে হল । কারন, মধ্যবিত্ত পরিবারে জন্মেছি বলে মাঝে মাঝেই আফসোস হয় । কোথায় যেন হারিয়ে গেল সেই আফসোস । ছেলেটি চলে যেতেই ওর মত আরও কয়েকজন ঘিরে ধরল ।



:দীর্ঘশ্বাস:
ঈদ কি সবার জীবনে আনন্দ বয়ে আনতে পারে? কেন পারে না? আজ যখন নিউমার্কেটে বসে আড্ডা দিচ্ছিলাম, একটি ৫-৬ বছরের ছেলে এসে বলল, ভাইয়া কয়টা টাকা দেন, একটা জামা কিনব । কেন জানি খুব কষ্ট পেলাম । ছেলেটাকে নিয়ে গেলাম এক দোকানে । ২০০ টাকা দিয়ে একটা শার্ট আর ৩০০ টাকা দিয়ে একটা প্যান্ট কিনে দিলাম । পিচ্চিটা আমার পা ধরে সালাম করতে লাগল । আর কাঁদতে কাঁদতে বলল, ওর বাবা গত বছর মারা গেছে। ওর মা বিয়ে করে অন্য স্বামীর ঘরে চলে গেছে । শুনে খুব কষ্ট পেলাম; আবার নিজেকে অনেক সৌভাগ্যবানও মনে হল । কারন, মধ্যবিত্ত পরিবারে জন্মেছি বলে মাঝে মাঝেই আফসোস হয় । কোথায় যেন হারিয়ে গেল সেই আফসোস । ছেলেটি চলে যেতেই ওর মত আরও কয়েকজন ঘিরে ধরল । পকেটে তখন আর মাত্র ৪০ টাকা অবশিষ্ট । সবাইকে একটা করে চকলেট দিয়ে বিদায় করলাম । কারন, ওদের অভাব পূরণের সামর্থ্য আমার নাই । কেউ ঈদে ৫ টা জামা পাচ্ছে । কেউ সেদিন পেট ভরে খেতেও পাচ্ছেনা । এর নামই কি আনন্দ? আল্লাহ তো সব পারেন । তাহলে দিন দিন পৃথিবীতে ধনী-দরিদ্র বৈষম্য প্রকট আকার ধারণ করছে কেন? আমরা কি পারি না এসব অনাথ শিশুর মুখে হাসি ফোটাতে ? একটি বেলা তাদের খাবার সংগ্রহের নিশ্চয়তা দিতে?

এটি আমার জীবনের প্রথম ব্লগ । আশা করি, এরপর অনেক ভাল লিখব ।

৯ thoughts on “ঈদ মানে কি সত্যিই আনন্দ?

  1. প্রথম পোস্টই অনেক ভাল
    প্রথম পোস্টই অনেক ভাল লেগেছে।আরো ভাল লিখবেন আশা করি ।
    ইস্টিশনে স্বাগতম।

  2. সবার অভাব পূরণের সামর্থ্য হয়ত
    সবার অভাব পূরণের সামর্থ্য হয়ত আপনার নেই, তবে আপনার আন্তরিকতা আছে সেটার জন্যই একটা স্যালুট আপনার প্রাপ্য। খুব ভালো লাগলো ছোট্ট এই লেখাটা। ইস্টিশনে স্বাগতম। ইস্টিশনে আপনার ব্লগিং ফলপ্রসূ ও আনন্দময় হোক। ঈদের শুভেচ্ছা রইল। :ফুল:

  3. আপনাকে স্যালুট এমন একটা কাজের
    আপনাকে স্যালুট এমন একটা কাজের জন্য।আপনার প্রশ্নগুলো সত্যিই একটা উত্তরের দাবী রাখে।তবে আমি দিতে পারছি না।উত্তর দিলে হয়তো ধার্মিকরা আমার উপর খেপে যাবে।আমি আবার একটা পাপিষ্ঠ।যাই হোক ঈদের শুভেচ্ছা রইলো।

  4. আপনার মত সকলেই যদি একেকজনকে
    আপনার মত সকলেই যদি একেকজনকে সাহায্য করার মানসিকতা রাখে তাহলে এ সমস্যাগুলো অনেক কমে যাবে। আপনার ছোট পোস্টটি ভাল লাগলো। লিখতে থাকেন… পবিত্র ঈদের শুভেচ্ছা রইল আপনার জন্য…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *