Rain Man– একজন অনবদ্য ও অসাধারণ বৃষ্টি মানবের গল্প…

Charlie Babbitt লসএঞ্জেলেস এর একজন car dealer। ল্যাম্বর গিনি গাড়ির এক কন্ট্রাক্টের মাঝখানে হঠাৎ এক সমস্যায় যখন তার কন্ট্রাক্ট প্রায় ভেস্তে যাবার পথে, তখন সমস্যাটার সমাধানের জন্য তার পাম স্প্রিঙে যাবার প্রয়োজন হয়। যাত্রা শুরু করার ঠিক আগ মুহূর্তে হঠাৎ তার শয্যাশায়ী পিতার আকস্মিক মৃত্যু সংবাদ তাকে ট্যুর বাতিলে বাধ্য করে। বাবার শেষকৃতের অনুষ্ঠানে এসে সে হঠাৎ জানতে পারে তার জীবনের সবচেয়ে আজব এক অধ্যায়ের কথা।



Charlie Babbitt লসএঞ্জেলেস এর একজন car dealer। ল্যাম্বর গিনি গাড়ির এক কন্ট্রাক্টের মাঝখানে হঠাৎ এক সমস্যায় যখন তার কন্ট্রাক্ট প্রায় ভেস্তে যাবার পথে, তখন সমস্যাটার সমাধানের জন্য তার পাম স্প্রিঙে যাবার প্রয়োজন হয়। যাত্রা শুরু করার ঠিক আগ মুহূর্তে হঠাৎ তার শয্যাশায়ী পিতার আকস্মিক মৃত্যু সংবাদ তাকে ট্যুর বাতিলে বাধ্য করে। বাবার শেষকৃতের অনুষ্ঠানে এসে সে হঠাৎ জানতে পারে তার জীবনের সবচেয়ে আজব এক অধ্যায়ের কথা।

তার বাবার আরেকটি সন্তান ছিল। অটিজমে আক্রান্ত তার এই ভাইয়ের কথা সে কোনদিন জানতে পারেনি। আজ তার বাবার মৃত্যুর পর চার্লস জানতে পারল Raymond Babbitt নামের তার সেই ভাইকে যে মানসিক হাসপাতালে রাখা হয়েছেল, সে হাসপাতালকে তার পিতা তার প্রায় সমস্ত সম্পত্তি উইল করে দিয়ে গেছেন। আর চার্লসের কপালে জুটেছে শুধু তাদের এক আদ্দিকালের পুরোনো বুইক কনভারটিবল গাড়িটা। তো আর দশজন ভাইয়ের মত রেগে-মেগে চার্লসও গিয়ে উপস্থিত হল সেই হাসপাতালে। উদ্দেশ্য এই অবিচারের প্রতিকার করা। কিন্তু উপরে স্রস্টা যে তার দিকে তাকিয়ে মুচকি এক হাসি দিয়েছিলেন তা চার্লস জানতো না। চার্লস জানতো না জীবন তাকে কি অদ্ভুত এক বাস্তবতার সামনে দাড় করাতে যাচ্ছে।


খুব ছোটবেলায় স্মৃতি চার্লসের যতটুকু ছিল তার বেশিরভাগটাই দখল করে ছিল তার এক বন্ধু ।যাকে সে চিনত তার হৃদয়ের সবচেয়ে কাছের সহচর হিসাবে, জানতো কোন বিপদ তাকে কোনদিন স্পর্শ করতে পারবে না, কেননা তার সেই সহচর তাকে যে কোন বিপদে আগলে রাখতে বুক পেতে দেবে কোন সংশয় ছাড়াই ।যার নামটা চার্লস কখনই ঠিক করে উচ্চারন করতে পারেনি, এমনকি তার উচারনটা আসল নামের ধারে-কাছেও ছিল না কোন সময়। হরেক রকমের রঙে আর বর্ণে সাজানো জীবন তাকে দাড় করিয়ে দিল তার সেই ছোটবেলার নায়কের সামনে, প্রমান করে দিল জীবন আসলে এক অনিশ্চিত মুগ্ধতা ছাড়া আর কিছুই নয়, কখনও সে মুগ্ধতা আনন্দের, কখনও বিষাদের আর কখনও শুধুই বিস্ময়ের……


Barry Morrow ও Ronald Bass এর গল্পে এবং Barry Levinson পরিচালনায় Dustin Hoffman , Tom Cruise ও Valeria Golino এর অভিনয়ে রেইনম্যান মুক্তি পায় ১৯৮৮ সালে। Raymond Babbitt এর চরিত্রটি কাহিনিকার Barry Morrow তৈরি করেছিলেন kim peek নামের এক সত্যিকারের অটিস্টিক রোগী এবং তার এক অটিস্টিক ফ্রেন্ড Bill Sackter এর জীবনের বাস্তব কাহিনী অবলম্বনে। টম ক্রুজসহ সবার অভিনয় ছিল চমৎকার।কিন্তু যে অভিনেতা তার অসম্ভব ,অনবদ্য ও অসাধারণ অভিনয়শৈলী দিয়ে দর্শক, ক্রিটিক সহ সবার মন জয় করেছিলেন অভাবিত দক্ষতায়, তিনি হচ্ছেন Dustin Hoffman। তার বাস্তবধর্মী অভিনয় শুধু Raymond চরিত্রটিকেই অমরত্ব দান করেনি, আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে, অটিজম কোন রোগ নয়, মন নামের অতিবিচিত্র এক বস্তুর আরও বিচিত্র রকমের প্রকাশভঙ্গির একটা রুপ মাত্র। স্বাভাবিক সুস্থ মানুষ বলে সমাজে আমরা যারা খুব বড়াই করে চলি আর পাগল বলে কিছু মানুষকে জানোয়ারের মত আটকে রাখি বদ্ধ ঘরের ভেতর, সশব্দে একটা চড় দিয়ে সেই আমাদের বাস্তবে ফিরিয়ে আনার ছোট্ট এক প্রচেষ্টা এই মুভিটা।

One Of The Best Film On Autism হিসাবে স্বীকৃত এই মুভিটা বেষ্ট পিকচার, বেষ্ট রাইটিং , লিডিং রোলে বেষ্ট অ্যাক্টর সহ সবমিলিয়ে চারটি অস্কার জিতেছিল , পেয়েছিল One of the best drama film এর মর্যাদা। আইএমডিবিতে ৮/১০ পাওয়া এই মুভিটার রটেনে ৮৮% রেটিং প্রমান করে এটি শুধু সমালোচকদেরই মুগ্ধ করেনি, দর্শকদেরও করেছে বিমোহিত।

আসলে এই মুভি সম্পর্কে কিছুই বলে বোঝানো সম্ভব নয়। এটি এক এমন চলচিত্র যা আপনাকে দেখাবে অসভ্য বলে যাদের তথাকথিত সভ্যতা থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা করি তারাই সত্যিকারের সভ্য ; অটিস্টিক বলে আমরা যাদের সাথে জানোয়ারের চেয়েও খারাপ ব্যবহার করি, মানুষ বলে গণ্য করি না, আসলে তারাই প্রকৃত মানুষ। আর আমরা তথাকথিত মানুষেরা; মানুষের চামড়ায় কিছু পরজীবী কীট ছাড়া আর কিছু না… হ্যাপি মুভি ওয়াচিং…

IMDB : http://www.imdb.com/title/tt0095953/

Rotten Tomatoes : http://www.rottentomatoes.com/m/rain_man/

Yifi Torrent: http://yify-torrents.com/movie/Rain_Man_1988

১৮ thoughts on “Rain Man– একজন অনবদ্য ও অসাধারণ বৃষ্টি মানবের গল্প…

  1. ভাই,আজকের রিভিউটা অসাধারণ
    ভাই,আজকের রিভিউটা অসাধারণ হয়েছে,আপনার আগের যে কোনটার থেকে ভাল
    মুভিটা দেখেছি,অসাধারণ
    চালিয়ে যান

    1. প্রথম কথা হল এই ধরনের
      প্রথম কথা হল এই ধরনের মুভিগুলার আসলে রিভিউ হয় না… হওয়া সম্ভব নয়… :তালিয়া: এগুলো হল ফিলিংসের মুভি… :খাইছে: :মাথানষ্ট: :মাথানষ্ট: কাওকে বলে বোঝানো সম্ভব না এটা কত বড় অসাম এক মাস্টারপিস… You have to see and feel what these people actually do in there… আর দ্বিতীয়ত মুভি নিয়া মাঝে মাঝে লেখার চেষ্টা করি মাত্র… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: রিভিউ তো লিখেন তারিক ভাই, রাহাত ভাই, আতিক ভাই সহ আর সব রথী-মহারথীরা। যাদের রিভিউ পড়লে মনে হয় মুভির চেয়ে কোন অংশে কম কিছু পড়লাম না… :মাথানষ্ট: :মাথানষ্ট: তারপরও আপনে যখন কইলেন, আপ্নেরে আমার ক্ষেত থেকে উৎপাদিত টাটকা ও উন্নতমানের সবুজ ধইন্না পাতা উপহার দিলাম রায় সাব… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: 😀 গ্রহন করলে বাধিত হব… :ভেংচি: :গোলাপ: :গোলাপ: :ফুল:

    1. মুভিটা দেখবেন শাহিন ভাই,
      মুভিটা দেখবেন শাহিন ভাই, আমাদের সমাজে মানুষ অটিস্টিক মানুষদের সাথে খুবই খারাপ আচরন করে, যা মাঝে মাঝে জানোয়ারের সাথেও করে না… :ক্ষেপছি: :ক্ষেপছি: আসলে যে অটিজমে আক্রান্ত মানুষগুলো আমাদের চেয়েও অনেক বেশি সত্যিকারের মানুষ, তা এই মুভিতে ফুটিয়ে তলা হয়েছে… :bow: :bow: দেখবেন আশা করি… :খুশি: :খুশি: :ফুল: :ফুল:

    1. ত্রাত্রি দেখেন সিফাত ভাই…
      ত্রাত্রি দেখেন সিফাত ভাই… :টাইমশ্যাষ: :টাইমশ্যাষ: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: কমেন্টের জন্য :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ফুল: :ফুল:

  2. এই মুভিটা মনে হয় তেমন কেউ
    এই মুভিটা মনে হয় তেমন কেউ দেখল না :-B :ক্লান্তকাছিম: :কনফিউজড: … কি যে অসাধারন এক মুভি… :খাইছে: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: এইটা না দেখা পর্যন্ত কাওকে বোঝানো সম্ভব নয়… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: কিন্তু কারোর তেমন সাড়া পাইলাম না… তারিক ভাই, ইলেকট্রন মিয়া, রাহাত ভাই, নাভিদ ভাই, জয় , পাভেল সাব কেউও কি এই মুভিটা দেখে নাই… :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :দীর্ঘশ্বাস: :কথাইবলমুনা: :কথাইবলমুনা:

  3. ফাটাফাটি লাগছে রিভিউ।
    আই

    ফাটাফাটি লাগছে রিভিউ।

    আই অ্যাম লেজেন্ড মুভিটা দেখার মত? আপনি দেখতে বললে দেখবো। আর, সুপারম্যান দ্য ম্যান অব স্টিল কেমন হইলো?

    1. আই অ্যাম লেজেন্ড
      ওয়ান অফ দা

      আই অ্যাম লেজেন্ড

      ওয়ান অফ দা বেষ্ট বাই উইল স্মিথ… :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:

      সুপারম্যান দ্য ম্যান অব স্টিল নিয়া কিছু কমু না… মাইনসের রাগ হইলে মানুষ সামনে যা পায়, তাই ভাঙ্গে। এতদিন তাই জানতাম। এই প্রথমবার দেখলাম, সুপারম্যান আর জনাব ভিলেন, দুইজনেই রাগ হইলে একজন আরেকজনরে বিল্ডিং ভাঙ্গার কাজে ইউজ করে। :মানেকি: :মানেকি: ওহ সরি, খালি বিল্ডিং না, গাড়ি, বাড়ি, গাছপালা, মহাকাশযান… কি নাই তাগর ভাঙ্গাভাঙ্গির লিস্টে :ভেংচি: 😀 … একটা সময় তো ভয় খায়া গেছিলাম, আমার ল্যাপটপ পর্যন্ত না এই নির্বিচার ভাঙ্গাভাঙ্গির শিকার হয়া যায়। :দেখুমনা: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: আপনি যদি আরেকটা ব্যাটম্যান আশা করেন, তাহলে হয়তোবা হতাশ হবেন। কিন্তু কোন আশা ছাড়া বসলে, I can assure you, it’s a great movie to Watch… :চশমুদ্দিন: :চশমুদ্দিন: সবচেয়ে বড় কথা, ব্যাটম্যান বিগিন্সের মত এইটা একটা পারফেক্ট সুপারম্যান সিরিজের শুরু… :থাম্বসআপ: :থাম্বসআপ: দেখার আমন্ত্রন রইল… :জলদিকর: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

      1. যাক! তাহলে সুপারম্যান ইজ
        যাক! তাহলে সুপারম্যান ইজ ব্যাক!! সুপারম্যানের আগের মুভি গুলো দেখে হতাশ হইছিলাম। কালকেই দেখা শুরু করবো। এক টন ইলেকট্রন নেন আমার পক্ষ থেকে।

        আর ব্যাটম্যান বিগিন্স সিরিজ নিয়ে কোনো কথা হবেনা বস। স্পেলবাউন্ড হয়ে গেছি সিরিজটা দেইখা! :থাম্বসআপ:

        1. আই অ্যাম লেজেন্ড দেখবেন
          আই অ্যাম লেজেন্ড :ভালাপাইছি: :ভালাপাইছি: দেখবেন না … উইল স্মিথ ভক্তদের জন্য এই মুভি অতি ফরজ … :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:
          :চশমুদ্দিন: :চশমুদ্দিন:

          1. মুভিটা আসলে এক কর্নেলকে নিয়ে,
            মুভিটা আসলে এক কর্নেলকে নিয়ে, যিনি হয়তোবা নিউইয়র্ক শহরের অথবা পৃথিবীর শেষ জীবিত মানুষ। ক্যান্সারের প্রতিষেধক বানাতে গিয়ে এক বিজ্ঞানীর ভুলক্রমে বানিয়ে ফেলা এক ভয়াবহ ভাইরাসে নিউইয়র্কের সবাইতো বটেই, পৃথিবীর শতকরা ৯০% মানুষের মৃত্যু হয়েছে। আর যারা বেঁচে আছে, তারা হয়ে গেছে জীবন্মৃত ভাম্পায়ার… তবে ইনারা আধুনিক প্রজাতির ভাম্পায়ার কিনা, বিশাল ভয় পাইছি ইনাদের দেখে। :কানতেছি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: ও আচ্ছা, কর্নেল সাহেব কি করেন তাতো বলা হল না। কর্নেল সাব এই ভাইরাসটাকে ধ্বংসের চেষ্টা করতেছেন, আর তার সাথে একমাত্র সঙ্গি হিসাবে আছেন তার একটা বিশাল জার্মান শেফার্ড… কর্নেল সাব কি পারবেন তার মিশন সফল করতে…

            দেখে ফেলান যত দ্রুত সম্ভব… প্লটটা শুনে হয়তোবা বাণিজ্যিক বাণিজ্যিক লাগছে, কিন্তু মুভিটা আসলেই খুব অন্য রকম কিছু :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: … অন্তত গতানুগতিক আমেরিকান সারভাইভাল মুভির থেকে ভিন্ন… :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: 😀

    1. আমার বাগান থেকে উৎপাদিত টাটকা
      আমার বাগান থেকে উৎপাদিত টাটকা ধইন্না লন মোশফেক ভাই :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: :ফুল: , কত্তদিন পর আমার পোস্টে আপনারে পাইলাম :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: … মনটা পুরাই খুশ হয়া গেলো… :গোলাপ: :গোলাপ: :গোলাপ:

  4. মুভিটা কি সবাই দেখছেন??
    মুভিটা কি সবাই দেখছেন?? :দেখুমনা: :ভাবতেছি: আমার দেখা অন্যতম গ্রেট পারফরমেন্স ছিল এই মুভিতে ডাসটিন হফম্যানের পারফরমান্স :চশমুদ্দিন: :ভালাপাইছি: :ভালাপাইছি: … জাস্ট মাইন্ডব্লোইং… :ভালুবাশি: :ভালুবাশি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *