দুঃসপ্ন……

নিজের চোখকেই যেনো বিশ্বাস করতে পারছে না নিবিড় কেমন জানি সবকিছু এলোমেলো লাগছে তার কাছে !! কি হয়েছে আর কি হতে যাচ্ছে কিছুই যেনো ঠিকঠাক মতো বুঝে উঠতে পারছেনা !! নিজের মনেই বলে উঠলো এটা কিভাবে সম্ভব ?? না এটা কিছুতেই সম্ভব নয় এটা সম্ভব হতে পারেনা না কিছুতেই না কখনয় না !! যে নিশি নিবিড়কে কাছে পাবার জন্য তাকে একপলক দেখার জন্য সবসময় অস্থির হয়ে থাকতো সেই মেয়ে কিনা এখন আর একজনের সাথে……… ছিঃছিঃছিঃ!! যে নিশি মা বাবাকে না জানিয়ে নিবিড়কে নিয়ে পালানোর জন্য এক পায়ে রাজি ছিলো সেই মেয়ে কিনা এখন সাগরের পাড়ে আর একজনের হাতে হাত রেখে আছে…!! ভাবতেই মন ভরে উঠছে নিশির প্রতি ঘৃনায় !!



নিজের চোখকেই যেনো বিশ্বাস করতে পারছে না নিবিড় কেমন জানি সবকিছু এলোমেলো লাগছে তার কাছে !! কি হয়েছে আর কি হতে যাচ্ছে কিছুই যেনো ঠিকঠাক মতো বুঝে উঠতে পারছেনা !! নিজের মনেই বলে উঠলো এটা কিভাবে সম্ভব ?? না এটা কিছুতেই সম্ভব নয় এটা সম্ভব হতে পারেনা না কিছুতেই না কখনয় না !! যে নিশি নিবিড়কে কাছে পাবার জন্য তাকে একপলক দেখার জন্য সবসময় অস্থির হয়ে থাকতো সেই মেয়ে কিনা এখন আর একজনের সাথে……… ছিঃছিঃছিঃ!! যে নিশি মা বাবাকে না জানিয়ে নিবিড়কে নিয়ে পালানোর জন্য এক পায়ে রাজি ছিলো সেই মেয়ে কিনা এখন সাগরের পাড়ে আর একজনের হাতে হাত রেখে আছে…!! ভাবতেই মন ভরে উঠছে নিশির প্রতি ঘৃনায় !!

একটি প্রশ্ন বার বার নিবিড় এর মনে এসে দোলা দিতে লাগলো “তাহলে কি তাদের এতদিনের সব সপ্ন সব আশা সব ভালোবাসা মিথ্যা…?? না এ হতে পারেনা কিছুতেই না নিজের মনেই বলে উঠলো নিবিড় । হৃদয় নিবিড় এর সবচেয়ে কাছের বন্ধু আর সেই হৃদয় এর সাথেই কিনা নিশি…!! নিবিড় এবং নিশির ভালোলাগার সম্পর্ককে ভালোবাসায় রূপ দিয়েছে যে হৃদয় সেই হৃদয় কিনা তার ভালোবাসার মানুষটিকে তার কাছ থেকে কেড়ে নিতে চাই !! যে নিশিকে নিবিড় এর হাতে তুলে দেওয়ার জন্য হৃদয় নিশি এবং তার (নিবিড়) এর পরিবার এর সাথে কথা বলেছে অনেক অপমান সহ্য করেছে এবং কিছু বললেই বলতো বন্ধুর জন্য যদি এতোটুকু অপমান সয্য করতে না পারি তা হলে বন্ধু হলাম কেনো ?? আর আজকে সেই হৃদয় ই তার ভালোবাসার পথে কাটা হয়ে দারিয়েছে !! তাহলে কি হৃদয় তার নিজের সুবিধার জন্য আমার সাথে ভালোবাসার অভিনয় করেছে ?? এ কেমন বন্ধুত্ত ?? এ কেমন ভালোবাসা ??

মাথার উপর আকাশটা যেনো ভেঙ্গে পড়ছে নদীর জল যেনো ক্ষনিকেই স্থব্ধ হয়ে গেলো মুহুরতেই সবকিছু এলোমেলো হয়ে গেলো নিবিড় এর। দুজনের প্রতি সমান ঘৃণায় মন ভরে উঠলো আর মনে মনে বলতে লাগলো সবাই বিশ্বাসঘাতক আর এমন বিশ্বাসঘাতকের কোনো অধিকার নেই এই পৃথিবীতে বেঁচে থাকার !! সাত পাঁচ না ভেবেই নিবিড় এগিয়ে হৃদয় এবং নিশির পিছনে দাড়ালো যেখানে নিশির কোলে মাথা রেখে হৃদয় শুয়ে আছে । নিবিড়ের শরীর কাপঁতে লাগলো রাগে হাতের কাছে কিছু একটা পেয়ে গেলো মারার জন্য । যেই নিবিড় তার হাতের বস্তুটি দিয়ে হৃদয় এবং নিশিকে আঘাত করতে যাবে ঠিক তখনি কার ডাকে তার ঘুম ভেঙ্গে গেলো তাকিয়ে দেখলো হৃদয় এবং নিশি তার ঠিক সামনে দারিয়ে এবং তার চেপে ধরা হাতের বস্তুটি তার কোল বালিশ !! নিবিড় এর মনে পড়ল কাল তার এবং নিশির বিয়ে এবং তারা তিনজন একসাথে বিয়ের বাজার করতে যাবে বলে হৃদয় এবং নিশিকে নিবিড় তার বাসায় আসতে বলেছিলো ।

হৃদয় নিবিড়কে ধাক্কা দিয়ে বলে উঠলো “কিরে সালা খালি ঘুমিয়ে ঘুমিয়ে একা একা স্বপ্ন দেখলে হবে আমাকে আর তোর হবু বউকে ও তোর স্বপ্নে জায়গা দিয়ে দে নাহলে দেখবি আমি তোর বউকে আমার স্বপ্নে নিয়ে আসবো বলেই হো হো করে হেসে উঠলো । নিবিড় খুব একটা অবাক না হলেও বুঝতে পারলো এতক্ষন নে যা দেখলো তা নিছক একটা দুঃসপ্ন ছাড়া আর কিছুই না । হ্রদয়ের শেষ কথাটায় জড়িয়ে আছে অনেক রহস্য যদিও তা সম্পূর্ণ অমূলক কিন্তু মনে মনে বলে উঠলো এমন দুঃসপ্নের মানে কি ……??

২৩ thoughts on “দুঃসপ্ন……

  1. শুরুটা পড়ে আর শিরোনাম দেখে
    শুরুটা পড়ে আর শিরোনাম দেখে বুঝে ফেলেছিলাম কি হতে যাচ্ছে। :ভেংচি:
    লেখায় একটু প্যারা করে করে দিলে ভালো লাগে।

    1. মাথায় আছিলোনা প্যারা করার
      মাথায় আছিলোনা প্যারা করার ব্যাপারটা :মাথাঠুকি: তাহলে আপনি সপ্তম ইন্দ্রিয়ের অধিকারী এবং বিচক্ষন ব্যাক্তি হিসেবে নিজেকে পরিচয় দিয়ে আমাদের উৎসাহিত করলেন তাই আপনাকে :ধইন্যাপাতা:

    1. আসলে মানুষ ছোট থেকে বড় হতে
      আসলে মানুষ ছোট থেকে বড় হতে হতে ৯০ % শব্দ শুনে নেগেটিভ ( ইহা একটি গবেষণায় প্রাপ্ত তথ্য) !! খাইতে গেলে “না” শুতে গেলে “না” খেলতে গেলে “না” আর এই না শব্দটা এমন ভাবে মানুষের শিরায় শিরায় গিরায় গিরায় সেট হয়ে যায় এর থেকে বের হয়ে আসা কষ্টের তাই ভাল চিন্তা খুব একটা আসেনা ……… 😀

  2. রাহাত মুস্তাফিজ ভাই ঠাণ্ডা
    রাহাত মুস্তাফিজ ভাই ঠাণ্ডা মাথায় কঠিন মন্তব্য করেছেন।

    ব্যাপারটা একটু অন্যভাবে যদি দেখি…

    নায়িকাঃ

    এমন দুঃসপ্নের মানে কি ……??

    নায়কঃ

    কোন মানে নেই ।বাজে চিন্তা বাদ দিয়ে একটা প্যারাসিটামল খাও, সব ঠিক হয়ে যাবে ।

    :হাসি:

    1. ক্যান্সার রোগের ওষুধ কি আর
      ক্যান্সার রোগের ওষুধ কি আর প্যারাসিটামল দিয়া সারবে রে পাগলা ………… :ভেংচি:

      1. টিনের চালে কাক, রাইনের কথা
        টিনের চালে কাক, রাইনের কথা শুনে আমি ত অবাক :খাইছে: ………আতিক ভাই হা বন্ধ করেন পাখি উড়াল দিবো 😀

        1. পরিক্ষীত সত্য। যারা দুঃস্বপ্ন
          পরিক্ষীত সত্য। যারা দুঃস্বপ্ন দেখেন তারা ঘুমানোর আগে দাঁতব্রাশ্ (একবারে কাজ না হলে দুইবার) করে ঘুমাতে যাবেন।

      2. এই তথ্য পাইছি এক চার ব​ৎসরের
        এই তথ্য পাইছি এক চার ব​ৎসরের মহাজ্ঞানীর থেকে। পরিক্ষীত সত্য। যারা দুঃস্বপ্ন দেখেন তারা ঘুমানোর আগে দাঁতব্রাশ্(একবারে কাজ না হলে দুইবার) করে ঘুমাতে যাবেন।

    1. হাহাহাহাহাহা … আপনার তথ্য
      হাহাহাহাহাহা … আপনার তথ্য নিয়ে ব্যাপক সন্দেহ দেখা দিয়েছে বাংলার আকাশে বাতাসে ।

    2. একটা গল্প শুনেছিলাম। এক সময়
      একটা গল্প শুনেছিলাম। এক সময় ইংল্যন্ড, আমেরিকা কিংবা ওই জাতীয় কিছু একটা দেশের দুইজন চিত্রকরের মাঝে বন্ধুত্ব হয়ে যায়। তখন দুই বন্ধু ঠিক করে তারা একজন দুঃস্বপ্নের ছবি আকবে, আর একজন সুন্দর স্বপ্নের ছবি আকবে। এই কাজ করার জন্য তাদেরকে সুনির্দিষ্টভাবে একজনকে দুঃস্বপ্ন এবং অন্যজনকে সুন্দর স্বপ্ন দেখতে হবে। তখন তার চিন্তাআয় পরে গেল কিভাবে এটা করা যায়! বুদ্ধি একটা পেল। দুই বন্ধুর একজন রাতে দুনিয়ার পেট গরম করার খাবার যেমনঃ শালগম, মূলা এই টাইপ জিনিস খাওয়া শুরু করল। ফলে সে বন্ধু নিয়মিত তার খাবারের মতই দুস্বপ্ন দেখা শুরু করল। আপরদিকে অন্য বন্ধু প্রতি রাতে ভাল পেট ঠান্ডা রাখার খাবার খেয়ে ঘুমাতে যেত। ফলে সে দেখতে থাকে সুন্দর স্বপ্ন।

      রাইন আপুর কমেন্টের ব্রাস না করা দুর্গন্ধযুক্ত মুখের সাথে পেট গুরুম গুরুম করা খাবার খাওয়া সেই চিত্রকরের মিল পেলাম। মনে হচ্ছে পরিষ্কার থাকার সাথে পরিষ্কার পরিচ্ছন্ন ভাল স্বপ্ন দেখার সম্পর্ক আছে। যেভাবে আছে দুঃস্বপ্নের সাথে নোংরা থাকার সম্পর্ক।

  3. জগতের সব ভালবাসা যদি
    জগতের সব ভালবাসা যদি প্রতিষ্টা পেয়ে যেত তবে জীবনের যত বেদনা আছে, কোলাহল না করে সব ঝিমিয়ে পড়ত ।

    ভালবাসা নিয়ে লিখা আমার কেন জানি ভাল লাগে না।

  4. মানুষ ঋণাত্মকবাদী।
    মানুষ ঋণাত্মকবাদী। ভালোবাসাকেও সে অর্জন করে নিতে চায়। আবেগের ব্যাপারে “না” শুনতে চায়না কেউই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *