প্রসঙ্গঃ কতিপয় অনলাইন নিউজ পোর্টালের “যৌন সংবাদ” বাণিজ্য

বাংলাদেশের অনলাইন নিউজের জগতে গত কয়েক বছরে বেশ বড় ধরণের একটা বিপ্লব যে ঘটে গেছে সেটা অস্বীকার করার কোন উপায় নেই। দেশে ইন্টারনেট ইউজার বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা। স্বাভাবিকভাবে মনে হতেই পারে যে দেশ এগিয়ে যাচ্ছে। সাধারণ নাগরিক হিসাবে আমার তো খুশি হওয়া উচিৎ। কারণ যত বেশি নিউজ পোর্টাল, তত বেশি টাটকা সংবাদ। কিন্তু খুব একটা খুশি হতে পারছি না। কেন খুশি হতে পারছি না সেই বিষয়েই এই পোস্টের অবতারনা।


বাংলাদেশের অনলাইন নিউজের জগতে গত কয়েক বছরে বেশ বড় ধরণের একটা বিপ্লব যে ঘটে গেছে সেটা অস্বীকার করার কোন উপায় নেই। দেশে ইন্টারনেট ইউজার বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা। স্বাভাবিকভাবে মনে হতেই পারে যে দেশ এগিয়ে যাচ্ছে। সাধারণ নাগরিক হিসাবে আমার তো খুশি হওয়া উচিৎ। কারণ যত বেশি নিউজ পোর্টাল, তত বেশি টাটকা সংবাদ। কিন্তু খুব একটা খুশি হতে পারছি না। কেন খুশি হতে পারছি না সেই বিষয়েই এই পোস্টের অবতারনা।

তাৎক্ষনিক সংবাদ আমি চাই কিন্তু সেই সংবাদটা বস্তুনিষ্ঠ এবং সময়োপযোগী হবে সেটাও চাই। আজকাল নিউজ পোর্টালগুলো সংবাদ পরিবেশনের জন্য যে হারে কামড়া-কামড়ি শুরু করেছে তাতে করে এই বস্তুনিষ্ঠ এবং সময়োপযোগী সংবাদের বড়ই অভাব। সেই অভাবকে পূরণ করবার জন্য নিউজ পোর্টালগুলো যে সমস্ত বিষয়ের উপর জোড় দিচ্ছে তাতে আমার যথেষ্ট পরিমান আপত্তি আছে। নিজেদের নিউজ পোর্টালকে হিট খাওয়ানোর জন্য যেইসব সংবাদের সমারোহ তাঁরা প্রদর্শন করছে তাতে করে নিউজ পোর্টাল খুলে বসার উদ্দেশ্য নিয়েই সন্দেহ জাগে।

আপনাদের জন্য এইবেলা একটা কুইজ; ধরে নিন আপনি একটি নিউজ পোর্টালের গর্বিত মালিক। নিজের নিউজ পোর্টাল হিট খাওয়ানোর জন্য আপনি কোন ধরণের সংবাদ বেছে নিবেন?

অপশন-১
# প্রাচ্য এবং পাশ্চাত্যের ধ্রুপদী সঙ্গীতের বিবর্তন বিষয়ক সংবাদ।
অপশন-২ # গণতন্ত্র নামক প্রাতিষ্ঠানিক রাজতন্ত্রের রাজপুত্র এবং রাজকন্যাদের রাজত্ব নিয়ে দাড়িয়াবান্ধা খেলার সংবাদ।
অপশন-৩ # স্বপ্নে পাওয়া টিকটিকির ঝোল দিয়ে চিকেন ফ্রাইড রাইস রান্নার রেসিপি শেখার সংবাদ।
অপশন-৪ # কনকনে শীতের রাতে লেপ ছাড়াই শরীর গরম করার যৌন সুরসুরি উদ্রেক করা সংবাদ।

আপনি যদি অপশন ১,২ কিংবা ৩ সিলেক্ট করেন তাহলে বলতে বাধ্য হচ্ছি, বাঙালিদের মানসিকতা সম্বন্ধে আপনার কোন ধারণাই নেই। আর যদি ৪ নম্বর অপশন সিলেক্ট করেন তাহলে বলব, আপনাকেই খুঁজছে বাংলাদেশ। এতদিন ছিলেন কোথায়?

ফালতু প্যাচাল বাদ দিয়ে মূল প্রসঙ্গে আসি। সবগুলো নিউজ পোর্টাল তো আর Bdnews24.com কিংবা Banglanews24.com এর মত সুপরিচিত এবং হিট নিউজ পোর্টাল না। তাই নিজেদের নিউজ পোর্টালগুলোকে হিট খাওয়ানোর জন্য বাকিরা সবথেকে সহজ যেই পদ্ধতি অবলম্বন করে থাকেন সেটা হচ্ছে যৌন সুরসুরি মার্কা নিউজের পরিমান বাড়িয়ে দেন। নিজেদের প্রচার ও প্রসার বাড়াতে এমনটা তাঁরা করতেই পারেন। এতে অনেকেরই আপত্তি নেই কিন্তু আমার আছে। এইসব নিউজ যদি ছাপাতেই হয় তাহলে যৌনবার্তা.কম নামে একটা ওয়েবসাইট খুলে ফেললেই হয়। নিশিরাইতে আমরাও কিছু বিনোদন পেলাম, নিউজ পোর্টালগুলোরও কিছু মারমার কাটকাট বিজনেস হল।

ভাবছেন বানিয়ে বলছি? মোটেই তা নয় জনাব। আপনাদেরকে এখনই প্রমাণ দিচ্ছি। শুরু করছি Timesworld24.com দিয়ে।

মানবাধিকার সংবাদ ক্যাটাগরিতে গিয়ে মানবাধিকার বিষয়ক সংবাদ দেখে তো আমার চোখে পানি চলে আসল। প্রথম ১৩ টা সংবাদের ৯ টাই যৌন সুরসুরি মার্কা সংবাদ। আপনারাও দেখুন।

পরের ১২ টা সংবাদের মধ্যে ৮ টাই ধর্ষণ বা এই জাতীয় সংবাদ। তারমানে ২৫ টা সংবাদের মধ্যে ১৭ টাই যৌনতা সম্বন্ধীয় সংবাদ। প্রচার বাড়ানোর জন্য কি চেষ্টা রে বাবা।

এইবার চলুন আরেকটি অনলাইন নিউজ পোর্টাল bd24live.com এর ওয়েবসাইট থেকে চক্কর দিয়ে আসি।

এক্সক্লুসিভ ক্যাটাগরিতে গিয়ে পেজ ওপেন করতেই দেখি যৌন বিষয়ক খবরের উপস্থিতি। ৯ টা সংবাদের ৪ টাই যৌন বিষয়ক সংবাদ।

এইবার আমাদের সুপরিচিত একটি পত্রিকার অনলাইন ওয়েবসাইট থেকে ঘুরে আসা যাক। dinkal24.com নিউজ পোর্টালটি যে কাদের প্রতিনিধিত্ব করে সেটা কি আর বলে দিতে হবে?

তাঁদের অপরাধ পৃষ্ঠায় গিয়ে মনে হল বাংলাদেশে সম্ভবত ধর্ষণ ছাড়া অন্যান্য অপরাধ কমই ঘটে।

এইবার আসা যাক আমাদের স্পেশাল অনলাইন নিউজ পোর্টাল Hello Today–র ওয়েবসাইটে। বাংলাদেশের নিউজ পোর্টালগুলোর মাঝে যদি প্রতিযোগিতার আয়োজন করা যায় যে কোন নিউজ পোর্টাল সবথেকে বেশি যৌনতা সম্বন্ধীয় নিউজ করে; তাহলে চোখ বন্ধ করে Hello Today-কে গোল্ড মেডেল দেওয়া যাবে।

আমার কথা বিশ্বাস হচ্ছে না? তাহলে নিজেরাই দেখুন। এই নিউজ পোর্টালে চোখ বুলালে আপনার মনে হবে ধর্ষণ আর যৌন হয়রানি ছাড়া পৃথিবীতে আর কোন অপরাধই ঘটে না। প্রথমে অপরাধ সেকশনের প্রথম পৃষ্ঠায় যাই। ১০ টা সংবাদের ১০ টাই যৌনতার আবেশে ভরপুর।


২য় পৃষ্ঠাতেও স্কোর ১০ এ ১০।


৩য় পৃষ্ঠায় স্কোরটা একটু কমে গেছে। ১০ এ ৮।


এইরকম ১৭ পৃষ্ঠা আছে। ৩ পৃষ্ঠা দেখার পর বাকি পৃষ্ঠাগুলোতে চোখ বুলাতে আর রুচি পেলাম না। কি আছে সে তো বোঝাই যাচ্ছে।

আমার এই বিশ্লেষণ অনেকেরই হয়ত পছন্দ হচ্ছে না। এই জাতীয় খবর আমরা যে পরিমান আগ্রহ নিয়ে পড়ি তাতে এর বিরুদ্ধে লিখলে সেটা পছন্দ না হওয়াটাই স্বাভাবিক। কে চায় অনলাইনে কেবল কাটখোট্টা জিনিস পড়তে? এক-আধটু সুড়সুড়ি না পেলে কি জমে নাকি? তাই এইসব নিউজের ব্যাপারে যতই আমরা সুশীলতা দেখাই না কেন; আমরাই এইসব নিউজ পোর্টালগুলোর সবথেকে বড় পৃষ্ঠপোষক। কি, মানতে পারছেন না? একটা উদাহরণ দেই, তাহলেই সব পরিষ্কার হয়ে যাবে।

Mediatimes24.com অনলাইন নিউজ পোর্টালটির দুইটা সংবাদের দিকে নজর দিন। ১৮ জুলাই প্রকাশিত প্রথম সংবাদটির শিরোনাম “হুমায়ুন আহমেদ স্মরণে চ্যানেল আই এর চারদিনব্যাপী আয়োজন”। এই সংবাদটি পড়েছেন মাত্র ১৭২ জন পাঠক।

আর ৩০ জুলাই প্রকাশিত ২য় সংবাদটি যার শিরোনাম “ঢাকায় ৫২ হাজার টাকায় সানি লিওন” পড়েছেন মাত্র (!) ২৩৬৮ জন।

শুধু তাই নয়। আমি নিশ্চিত করে বলতে পারি আমার এই লেখাটিতে ভালই হিট পড়বে। কারণ, আমি পোস্টের শিরোনামে “যৌন সংবাদ বাণিজ্য” শব্দগুলো উল্লেখ করেছি। একারণেই এইসব নিউজ পোর্টালগুলোকে দোষ দিতে আমি রাজি নই। কারণ এরা সমাজের কথাই বলে। সমাজের মানুষের চাহিদাকেই প্রাধান্য দেয়। সমাজকে যদি বদলাতে চাই তাহলে আগে নিজেদেরকে বদলাতে হবে। এইসব নিউজের ব্যাপারে আমরা যদি নিজেদের মানসিকতাকে পরিবর্তন করতে পারি তাহলেই এইসব নিউজ পোর্টালগুলো নিজেরাই ঠিক হয়ে যাবে। আমি সেই সুদিনের প্রতীক্ষায় প্রহর গুনছি।

৪৫ thoughts on “প্রসঙ্গঃ কতিপয় অনলাইন নিউজ পোর্টালের “যৌন সংবাদ” বাণিজ্য

  1. এখন 24 ওয়ালা নিউজ পোর্টাল
    এখন 24 ওয়ালা নিউজ পোর্টাল দেখলেই সযত্নে এড়িয়ে যাই। যত্তসব। হেডলাইন দেখে আগের অপরাধ চিত্র টাইপ সাপ্তাহিক ম্যাগাজিনগুলার কথা মনে পড়ে গেলো। ভণ্ডামির দরকার কি? চটি সাইট খুলে বসলেই পারে।
    বিষয়টা হাস্যরাসাত্মক ভাবে তুলে ধরলেও খুব গুরুত্বপুর্ন। পোস্টের জন্য স্পেশাল ধন্যবাদ ডানা ভাইকে। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    1. ভণ্ডামির দরকার কি? চটি সাইট

      ভণ্ডামির দরকার কি? চটি সাইট খুলে বসলেই পারে।

      আমার কথা তো রে ভাই এইখানেই। ফাইজলামির একটা সীমা থাকা দরকার। নেটে ঢুঁকেই যদি এইসব চোখে পড়ে তখন মেজাজটাই খারাপ হয়ে যায়।

      ব্লগে ইদানিং খুব সিরিয়াস সিরিয়াস পোস্ট আসছে, তাই ভাবলাম গুরুত্বপূর্ণ বিষয় হলেও একটু রম্যভাবে উপস্থাপন করি। কেন রে ভাই, হাস্যরাসাত্মক ভাবে তুলে ধরায় কি গুরুত্ব কমে গেল নাকি? :ভাঙামন: :ভাঙামন: :ভাঙামন:

  2. হাহাহা!!! আপ্নেও দেহি পড়েন
    হাহাহা!!! আপ্নেও দেহি পড়েন এইগুলি….. তো গবেষণা কইরা রেটিং শুরু কইরা দ্যান- কোন ওয়েবটা ১২+, কোনটা ১৮+ :থাম্বসআপ:

    1. (No subject)
      :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
      :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:
      :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে: :ঘুমপাইতেছে:

    2. আরে ভাই হোমপেজ দেখলে কি আর
      আরে ভাই হোমপেজ দেখলে কি আর বিস্তারিত পড়ার মুড থাকে বলেন? :ক্ষেপছি: তবে রেটিং এর বুদ্ধিটা কিন্তু খারাপ দেন নাই। :অপেক্ষায়আছি:

  3. এরা বললে সুশিল সমাজ আমরা
    এরা বললে সুশিল সমাজ আমরা বললেই নাস্তিক নগ্নতা বেড়ে যায় পার্থক্য টা এখানে আমাদের সাথে।
    আপনার এই পোস্ট ও হিট খাবে কেন জানেন- প্রসঙ্গঃ কতিপয় অনলাইন নিউজ পোর্টালের “যৌন সংবাদ” বাণিজ্য
    এই নামের কারনে । পাবলিক এখন এই রকম নাম দেখলে বেশি আকৃষ্ট হয়। তাই তো ওরা এইগুলো দেয়।

    আর আপনাকে ধন্যবাদ অনেক গুছিয়ে একটি সিরিয়াস বিষয় কে তুলে ধরেছেন।

    1. সেটাই তো বললাম। আমার এই
      সেটাই তো বললাম। আমার এই পোস্টের হিট ঠেকায় কোন বাপের ব্যাটা এইবার দেইখা নিমু :এখানেআয়:

  4. আজকাল সংবাদ পত্র ওয়ালারা
    আজকাল সংবাদ পত্র ওয়ালারা পাবলিক কোনটা ভাল খায় সেটা বুঝেই সংবাদ ছাপে ! এসব সংবাদ পড়ে পাবলিকের কি উপকার হয় আমার জানা নাই। বিশেষ করে ধর্ষণ জাতীয় খবরে ছেয়ে গেছে সমস্থ পেপার পত্রিকা…কোন সৃষ্টিশীল কোন লেখা বা খবর কেউ পড়তেই চায় না !

    1. যায়যায়দিন পত্রিকায় তখন কাজ
      যায়যায়দিন পত্রিকায় তখন কাজ করি, রাত তখন প্রায় ৯টা, লিড করার মত কোন নিউজ নাই, নউজ এডিটরের চুল ছেড়ার দশা। হঠাৎ খবর এল ঢাকা মেডিকেল (অথবা পিজি, খেয়াল নেই)হাসপাতালে ডাক্তারের অবহেলায় দুই নবজাতক ও তাদের মায়েদের মৃত্যু, জোড়া খুনের মত রগরগে ব্যাপার! খুশিতে নাইচা ফালাইলেন তখনকার নিউজ ইনচার্জ!
      মাঝে মাঝে মনে হয়- পাবলিক খাওয়াইতে খাওয়াইতে নিজেদের মনুষ্যত্য হারিয়ে ফেলেছি।

      1. মাঝে মাঝে মনে হয়- পাবলিক

        মাঝে মাঝে মনে হয়- পাবলিক খাওয়াইতে খাওয়াইতে নিজেদের মনুষ্যত্য হারিয়ে ফেলেছি।

        —- :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

      2. পাবলিক খাওয়াইতে খাওয়াইতে

        পাবলিক খাওয়াইতে খাওয়াইতে নিজেদের মনুষ্যত্য হারিয়ে ফেলেছি।

        এক্সাটলি। আমরা ডাক্তাররাও এরকম মনুষত্য হারাই। হাসপাতালে জটিল অসুখের কোন রোগী আসলে প্রশিক্ষনার্থী চিকিতসকরাও নেচে ওঠেন- ভালো একটা কেস পাওয়া গেলো স্টাডি করার জন্য। :মাথাঠুকি:

        1. হাসপাতালে জটিল অসুখের কোন

          হাসপাতালে জটিল অসুখের কোন রোগী আসলে প্রশিক্ষনার্থী চিকিতসকরাও নেচে ওঠেন- ভালো একটা কেস পাওয়া গেলো স্টাডি করার জন্য।

          :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা:

        2. আরো আছে। কিছু রোগী থাকে
          আরো আছে। কিছু রোগী থাকে ক্রিটিকাল, ক্লিনিকাল ফিচার হুবহু বইয়ের সাথে মিলে যায়।তখন স্যার রোগীর সামনেই বলে ‘এই তোমরা এই রোগীটা দেখ।খুব ভাল কেইস।’ এই সময়টায় রোগী কি বলে গালি দেয় আমার মাঝে মাঝে এটা জানতে খুব শখ হয়।

          1. কিছু রোগী থাকে ক্রিটিকাল,

            কিছু রোগী থাকে ক্রিটিকাল, ক্লিনিকাল ফিচার হুবহু বইয়ের সাথে মিলে যায়।তখন স্যার রোগীর সামনেই বলে ‘এই তোমরা এই রোগীটা দেখ।খুব ভাল কেইস।’ এই সময়টায় রোগী কি বলে গালি দেয় আমার মাঝে মাঝে এটা জানতে খুব শখ হয়।

            :হাহাপগে: :হাহাপগে: :ভেংচি: 😀

  5. এইভাবেই হুজুগে ব্যবসায়িদের
    এইভাবেই হুজুগে ব্যবসায়িদের স্বরূপ উন্মোচন হতে থাকুক…
    আপনার প্রচেষ্টাকে সাধুবাদ :থাম্বসআপ: :থাম্বসআপ: আর আপনাকে :bow: :bow: :bow: :bow:

  6. যৌনবার্তা.com না দিয়ে একটা
    যৌনবার্তা.com না দিয়ে একটা 18+.com নামে নিউজ পোর্টাল করার দাবী জানাই।

  7. শাহিন ভাই, ধৈর্য্য ধরেণ
    শাহিন ভাই, ধৈর্য্য ধরেণ অচিরেই পাইবেন,,, অপেক্ষায় থাকেন জানেন না, সবুরে নাকি মেওয়া ফলে……

  8. এসব নিউজ পোর্টালের কারণে চটি
    এসব নিউজ পোর্টালের কারণে চটি সাইটগুলো বসে গেছে। সেইসব সাইটে ভিজিটর এখন অনেক কম।

  9. বাংলা নিউজ পোর্টালে খুব কমই
    বাংলা নিউজ পোর্টালে খুব কমই ঢুকি। ঢুকলেও bdnews24.com এ। অন্য সাইযত গুলো ঘুরে আসলাম। আপনার পোস্টের সাথে অক্ষরে অক্ষরে মিল খুঁজে পেলাম!

  10. শুধু তাই নয়। আমি নিশ্চিত করে

    শুধু তাই নয়। আমি নিশ্চিত করে বলতে পারি আমার এই লেখাটিতে ভালই হিট পড়বে। কারণ, আমি পোস্টের শিরোনামে “যৌন সংবাদ বাণিজ্য” শব্দগুলো উল্লেখ করেছি।

    —- হুম আপনি ঠিকই ধরেছেন । এই ব্লগেই কারো কারো এই জাতীয় শব্দযোগে খুবই নিম্ন মানের লেখা হাজার বার পঠিত হয়েছে । আমাদের মানসিক ব্যাধি দূর হবে কবে … ???

  11. ভাই আপনি তো হিট হইয়া
    ভাই আপনি তো হিট হইয়া গেছেন।যাই হোক এর জন্য দায়ী আমাদের মানসিকতা।নিজেদেরকেই বদলাতে হবে।অনেক গুছিয়ে বিষয়টা তুলে ধরেছেন।অনলাইনে কেবল bdnews এই যাওয়া হয়।অন্যগুলা সম্পর্কে জানতাম আজ জানলাম।

  12. এই নিউয সাইটগুলো
    এই নিউয সাইটগুলো সংবাদমাধ্যমকে করছে বিতর্কিত আর অনলাইন মিডিয়াকে কলংকিত :মাথাঠুকি: :মানেকি: :এখানেআয়: … এদের আইনের আওতায় আনা আজ সময়ের দাবি… :জলদিকর: :জলদিকর: :অপেক্ষায়আছি:

    চমৎকার লিখেছেন ভাই… হ্যাটস অফফ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ফুল: :ফুল: :বুখেআয়বাবুল:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *