The Usual Suspect– শয়তানের সংজ্ঞা নির্ধারণকারী এক মাস্টারপিস…

The Usual Suspect– শয়তানের সংজ্ঞা নির্ধারণকারী এক মাস্টারপিস…

The greatest trick the devil ever pulled was convincing the world he did not exist. And like that… he is gone…….


The Usual Suspect– শয়তানের সংজ্ঞা নির্ধারণকারী এক মাস্টারপিস…

The greatest trick the devil ever pulled was convincing the world he did not exist. And like that… he is gone…….

গল্পের শুরু সান পেদ্রো উপসাগরে এক জাহাজে, যেখানে দেখা যায় Keyser নামক একজন লোককে দেখা যায় Keaton নামক এক আহত লোকের সাথে শয়তানের মত ঠাণ্ডাস্বরে কিছু কথা বলতে। তারপর হঠাৎ Keyser আহত লোকটিকে গুলি করে হত্যা করে ও জাহাজটিকে পুরোপুরি ডুবিয়ে দেয়। পরদিন এফবিআই ও কাস্টমস এর দুজন এজেন্ট ঘটনা তদন্তে হাজির হয় সেখানে। মাত্র দুজন লোককে সেই জাহাজের সেই ধ্বংসস্তুপ থেকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছিল। একজন এক হাঙ্গেরিয়ান ক্রিমিনাল যার অবস্থা আশংকাজনক এবং আরেকজন এক ছদ্মবেশী ধড়িবাজ যার কানেকশন অনেক উপরের লেভেলে। এরমধ্যে হাসপাতালে ভর্তি অবস্থায় হাঙ্গেরিয়ান ক্রিমিনাল তার শেষ সময়ে এক গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে যায়। সে জানিয়ে যায় Keyser Söze নামক এক মাস্টারমাইন্ড ক্রিমিনাল, যাকে সাক্ষাৎ শয়তানের অবতার হিসাবে ধরা হয়, যার কুখ্যাতি রুপকথার মত প্রচলিত , তাকে চমর্চক্ষে দেখার সৌভাগ্য আজো কারোর হয়নি, তাকে সে দেখেছে হারবারে তাদের জাহাজে আক্রমন করে তাদের অনেক লোককে হত্যা করতে। সবচেয়ে বড় কথা ওই ক্রিমিনালকে দেখে মনে হচ্ছিল সে সাক্ষাৎ শয়তানকে দেখেছে। এদিকে Roger “Verbal” Kint নামের ওই ক্রিমিনালের জামিন হয়ে যায়। Dave Kujan নামের কাস্টমসের এক কর্মকর্তার জোর প্রচেষ্টায় শেষ পর্যন্ত জামিনে বেরিয়ে যাবার আগে ভারবাল কেন্ট পুলিশের এক কর্মকর্তার রুমে পুরো ঘটনাটা বলতে রাজি হয়। সে এক এমনই ঘটনা যা রুপকথাকেও হার মানায়, শয়তান সম্পর্কে মানবমনের ধারনাকে একটা বড়সড় নাড়া দিয়ে যায়, শয়তানের সেই পুরনো কিন্তু কার্যকর এক নিখুঁত ধোঁকাবাজির এক অনুপম দৃষ্টান্ত হতবিহব্বল চোখজোড়ার সামনে মঞ্চায়িত করে, প্রথমবার দেখে যা বিশ্বাস করা পৃথিবীর সবচেয়ে কঠিন কাজগুলোর একটা।

১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত Christopher McQuarrie এর রচনায় ব্রায়ান সিঙ্গার পরিচালিত Stephen Baldwin, Gabriel Byrne, Benicio del Toro, Chazz Palminteri, Kevin Pollak, Pete Postlethwaite এবং দি গ্রেট কেভিন স্পেইসি( Kevin Spacey) এর অভিনয়ে The Usual Suspect আজো জগতের অন্যতম তব্দামারা মুভির তালিকায় শীর্ষ পাঁচে সগর্বে অবস্থান করছে। neo-noir ধারায় সাজানো এই মুভিটা দেখতে প্রথম প্রথম একটু অস্বস্তি লাগলেও কিছুটা মনোযোগ দিয়ে দেখলে অস্বস্তির বদলে স্থান করে নেবে পিউর বিস্ময়। সবার অভিনয় ছিল অদ্ভুত লেভেলের অস্থির কিন্তু বিশেষত কেভিন স্পেইসি সাহেবের জাস্ট অসাম অভিনয় দেখে হয়তোবা আপনি হা করবেন কিন্তু মুখ বন্ধ করতে আর মনে থাকবে না।

আমার কথা বলি… যখন মুভিটা শু্রু হল , আমি খুব আশা নিয়ে বসছিলাম। কেননা মুভিটার যেই পরিমান খ্যাতি শুনছি,তাতে একটা সেরাম মুভির আশা ছিল… কিন্তু যত সময় যায়… মুভি আমার মাথার উপর এবং আশেপাশে দিয়ে যাওয়া শুরু করল… প্রথম ৩০ মিনিট কিছুই বুঝি নাই… ৪৫ মিনিট যাওয়ার পর যখন হতাশ হয়ে মুভিতা অফ করব… হঠাৎ কেন যেন কাহিনিটা অন্যরকম লাগল… সেই শুরু… তার পর থেকে টানা ৪০ মিনিট যে কোন দিক দিয়া গেল… টের পাই নাই… তারপর আসলো সেই আজিব ১০ মিনিট… যেই ১০ মিনিট ছাড়াও এই মুভিটা একটা গ্রেট মুভি হতে পারত… কিন্তু সেই ১০ মিনিটের twist এই মুভিটাকে বানিয়ে দিল one of the greatest movie ever in earth।

মুভি লাভারস বলতে যে বিশেষ গোষ্ঠীকে বোঝায়,জানি তাদের কারোরই এই মুভি দেখার বাকি নেই। তারপরেও যদি কোন বিশেষ প্রকৃতির দুর্ভাগা/দুর্ভাগী থেকে থাকেন, যারা এখনও এই মুভি দেখেননি, অনুরোধ লাগে… মরার আগে হলেও একটাবার এই মুভিটা দেখে যাবেন। নইলে ভুত হয়েও আফসোস করতে করতে মরা লাগবে। You have My Words……

IMDB-http://www.imdb.com/title/tt0114814/

ছোট করে ডাওনলোড– http://www.300mbmoviez.com/2010/03/usual-suspects-1995.html

http://thepiratebay.sx/torrent/5952302/The_Usual_Suspects_(1995)_mkv_m720p_-_500MB_-_YIFY

YIFI TORRENT- http://yify-torrents.com/browse-movie/the%20usual%20suspects%20/All/All/0/latest1408-

৫৩ thoughts on “The Usual Suspect– শয়তানের সংজ্ঞা নির্ধারণকারী এক মাস্টারপিস…

  1. আমি সেই দুর্ভাগাদের একজন।
    আমি সেই দুর্ভাগাদের একজন। :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:
    দেখে ফেলব অচিরেই। আপনার কথামতো মুভি দেখে এখন পর্যন্ত ঠকি নাই। 😀 আর কেভিন আমার অন্যতম প্রিয় অভিনেতা। তাই এটা না দেখলে পাপ হবে। :ভালুবাশি:

    1. ত্রাত্রি দেখেন…
      ত্রাত্রি দেখেন… :টাইমশ্যাষ: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: ইনি কোন স্টার না,বাট অনেক গ্রেট স্টারেরও এইরাম শীতল চাহনি নাই… :দেখুমনা: :দেখুমনা: :দেখুমনা: :মাথানষ্ট: :মাথানষ্ট: :ভেংচি:

      1. এতকিছু হয়েগেল আমি জানলামই
        এতকিছু হয়েগেল আমি জানলামই না!! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:
        আর আতিক ভাই এই মুভি দেখেন নাই শুনে আমি পুরাই স্পীকার হয়ে গেছি!
        এমন মুভি মিস করতে নাই!! রাআদ ভাই আপনার লিখা দিন দিন শক্তিশালী হচ্ছে!!
        আপনাকে প্রনাম :bow: :bow: :bow: :bow: :bow:
        আপনার মত মুভি লাভারই দেশে ভাল মুভির দর্শক তৈরি করবে আর ভাও মুভি তৈরিতে সবাইকে প্রলুব্ধ করবে… চলুক আপনার লিখা…

        1. স্পিকার যে আমিও হইছি তাতে কোন
          স্পিকার যে আমিও হইছি তাতে কোন সন্দেহ নাই… তবে কেন জানি মনে হচ্ছে এইটা যে লেভেলের মুভি সেই লেভেলের যোগ্য লেখা আমি লিখতে পারি নাই… :চিন্তায়আছি: :কনফিউজড: :কনফিউজড: :কনফিউজড: :কেউরেকইসনা: This Movie Deserves Much More Skilled And perfect Review… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :ভাঙামন: ভালো কথা, আপ্নের কাছ থেকে বহুত দিন কোন রিভিউ পাওয়া হইতেছে না… :কথাইবলমুনা: :কথাইবলমুনা: :বিষয়ডাকী: জাতি জানতে চায় এই অপেক্ষার শেষ কোথায়… :জলদিকর: :জলদিকর: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

          1. আমি লিখলেও তো সাদাকাল হইয়া
            আমি লিখলেও তো সাদাকাল হইয়া যাইব ব্লগ… :কানতেছি: :কানতেছি: :কানতেছি: :কানতেছি:
            তাছাড়া সব গুরুরাই তো লিখছে আমি এইখানে অযাচিত লিখে কি করব আর?
            তবে ইচ্ছা আছে আগের ধারাবাহিকতা রেখে আরও ২/৪ টা রিভিউ লিখতে!!
            আমিতো আবার ডিরেক্টর ধরে লিখি তাই একটু সময়তো লাগবেই… 😉

          2. আমি লিখলেও তো সাদাকাল হইয়া

            আমি লিখলেও তো সাদাকাল হইয়া যাইব ব্লগ… কানতেছি কানতেছি কানতেছি কানতেছি
            তাছাড়া সব গুরুরাই তো লিখছে আমি এইখানে অযাচিত লিখে কি করব আর?

            আপনে লিখলে সেইটা অযাচিত হইব তারিক ভাই… :খাইছে: :খাইছে: :মানেকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: ওরে আমারে কেউ ভোতা চাক্কু দিয়া খুচায়া মাইরা ফালা… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :কানতেছি: :কানতেছি: মিয়া বিনয়ের উপ্রে কি পিএইচডি ডিগ্রি করবেন :ক্ষেপছি: :ক্ষেপছি: … আপ্নেরে নিয়া আর পারি না :চিন্তায়আছি: :চিন্তায়আছি: … ওয়েট করতাছি… সময় যতই লাগুক, রিভিউ আসতেই হইব… :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :থাম্বসআপ:

          3. (No subject)
            :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে:
            :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন: :দিবাস্বপ্ন:

        2. কতো ভালো ভালো মুভিই যে দেখা
          কতো ভালো ভালো মুভিই যে দেখা হয় নাই। :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

  2. ডাঃ আতিক ভাইকে একটা ছোট্ট
    ডাঃ আতিক ভাইকে একটা ছোট্ট উপদেশ। এই ছবিটা অবশ্যই অবশ্যই একা দেখবেন, কারন পুরাটাই বুঝাবুঝির মামলা। হাতে সময় নিয়ে দেখতে হবে। বার কয়েক রিওাইন্ড করতে হতে পারে এবং আক্ষরিক অর্থে A to Z দেখতে হবে। তবে ট্রেনে, বাসে কিংবা মতিঝিলের ফুটপাথে সর্বরোগহরা ঔষধ বিক্রেতার মত “আমি চ্যালেঞ্জ করিয়া বইলতে পারি” আপনার সময় ও মনোযোগের বিনিয়োগ ২০০% এর বেশী সফল হবে।

    রহমান রাআদ ভাইকে ধন্যবাদ তার স্বভাবজাত স্টাইলে দারুন রিভিউ পোস্ট করার জন্য। রাআদ ভাইকে সে সাথে আবার অনূরোধ করছি The Boat That Rocked মুভিটা দেখার জন্য। অবশ্যই রক এন্ড রোল প্রেমী বন্ধুদের নিয়ে। তবে বলে রাখি, ছবিটা কিন্তু বানিজ্যিভাবে অসফল!!!!!!!!!

    1. আমার পক্ষ থেইকা ক্যানভাসিংটা
      আমার পক্ষ থেইকা ক্যানভাসিংটা আরও জোরালো করার জন্য ইকরাম ভাউরে একরাশ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :bow: :গোলাপ: 😀

      কয়েকদিন থেকেই চিন্তা করতেছি The Boat That Rocked দেখুম। কিন্তু সময় বের করতে পারতেছিলাম না। :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: তবে এইরাম তাগাদার পর আর কোন আলসামি না… :টাইমশ্যাষ: আজকাই দেখুম… :থাম্বসআপ: :থাম্বসআপ: :হাসি:

    2. ইকরাম ভাই আমরা ব্লগে উপদেশ
      ইকরাম ভাই আমরা ব্লগে উপদেশ দেই না;
      পরামর্শ দেই আর অনুরোধ করি… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: 😉
      এইটা আন্ডারওয়ার্ল্ড মুভির অন্যতম এক সেরা মাস্টারপিস; জলদি দেখে ফেলেন…
      একা দেখতে হবে এমনটা অত্যাবশ্যক নয় তবে একই মানসিকতার কয়েকজন মিলে দেখলেও মন্দ হয় না!

      1. উপদেশ দেয়ার ধৃষ্টতা নিজ গুনে
        উপদেশ দেয়ার ধৃষ্টতা নিজ গুনে ক্ষমা করবেন আতিক ভাই এবং লিংকন ভাই। আমি হিসেবে এপাড়ায় নতুন, তাই কায়দা-কানুন বুঝতে হালকা সময় লাগছে। আর ভেতো বাঙ্গালী তো, উপদেশ দেয়ার চান্স পেলে লোভ সামলাতে পারি না। বুঝতেই পারছেন…. :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

      1. ভয় খাইয়েন, ভয় খাইয়েন না। ভয়
        ভয় খাইয়েন, ভয় খাইয়েন না। ভয় খাইলেই ডর লাগবো। আমার নিজের Experience থেইকা আমি এই অভিজ্ঞতা লাভ করসি, বিশ্বাস করেন!!! 😀 :ভেংচি: 😀

      1. আপনি দেখি বাধ্য করবেন… এইটা
        আপনি দেখি বাধ্য করবেন… এইটা কেমন কথা? :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি:
        :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা:

    1. আপনারেও ক্ষেত থেকে তুলে আনা
      আপনারেও ক্ষেত থেকে তুলে আনা টাটকা এবং উন্নত মানের :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :গোলাপ: 😀 … ভালো থাকবেন… :ফুল:

  3. রিভিউ ভালোয় লাগলো দেখার আগ্রহ
    রিভিউ ভালোয় লাগলো দেখার আগ্রহ জন্মাল কিন্তু লেখকের নামটা কেমন জানি ……রহমান রাআদ………… প্রচলিত নাম থেকে ভিন্ন

    1. কি করুম কন পথিক ভাই…
      :খাইছে: :খাইছে: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :কানতেছি: কি করুম কন পথিক ভাই… বাপ-মায় রাখছে সখ কইরা :ভেংচি: :ভেংচি: :হাহাপগে: :হাহাপগে: … আপ্নার নাম কি চেঞ্জ করছেন… আপ্নার সম্পর্কে কথাগুলা চেনা চেনা লাগতেছে… :চোখমারা: :চোখমারা: :ভাবতেছি:

      1. আমার আগের নাম জুয়েল নামটা
        আমার আগের নাম জুয়েল নামটা পরিবর্তন করে পরিবর্ধন করিলাম ফেসবুকের সাথে মিলাই দিলাম যাতে ভাব নিতে পারি 😀 ।। আমি যে একলা মানুষ সেইটা সবাইরে জানান লাগব তো … কি কন মিয়া ভাই :নৃত্য:

          1. মনীষীদের খাতায় নাম লিখিয়েছেন
            মনীষীদের খাতায় নাম লিখিয়েছেন বলে মনে হচ্ছে লিংকন ভাই ……… :ভাবতেছি:

          2. এত ঐকান্তিক কেন? Why So
            এত ঐকান্তিক কেন? Why So Serious?
            :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
            :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:
            :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি:

          3. ব্লগার থেকে মনিষী শফি হুজুর
            ব্লগার থেকে মনিষী শফি হুজুর জানতে পারলে আপনারে নিয়া নতুন কোন তত্ব দিয়ে দিবো ………… 😀

    1. আহারে রাইন আপু, দুঃখ
      আহারে রাইন আপু, দুঃখ পাইলাম… :মনখারাপ: :মনখারাপ: :আমারকুনোদোষনাই: ডিভিডির জন্য সবচেয়ে ভালো হবে আগারগায়ের আইডিবি… বসুন্ধরায় আর মালটিপ্লানেও ট্রাই করে দেখতে পারেন… তবে আপনার এই সমস্যা শুনে আরও কিছু ডাওনলোড লিংক অ্যাড করে দিলাম… এইগুলা ছোট… চাইলে ট্রাই করে দেখতে পারেন…

      ছোট করে ডাওনলোড– http://www.300mbmoviez.com/2010/03/usual-suspects-1995.html

      http://thepiratebay.sx/torrent/5952302/The_Usual_Suspects_(1995)_mkv_m720p_-_500MB_-_YIFY

      1. আমার নেটের অবস্থা ত্রাহি
        আমার নেটের অবস্থা ত্রাহি মধুসূদন। তাই ইচ্ছা থাকলেই এখন নামাইতে পারতেছি না। :মাথাঠুকি:

    1. রিভিউ হইছে কিনা জানি না
      রিভিউ হইছে কিনা জানি না :মাথাঠুকি: :মাথাঠুকি: ,তবে মুভিটা নিয়ে যে ঠিকভাবে লিখতে পারি নাই,তা বুঝতে পারছি… :খাইছে: :কানতেছি: :মাথাঠুকি: :মনখারাপ: তারপরেও আপ্নের কথা শুইনা ফিলিং ওভার দা মুন… :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :পার্টি: এটা এমন এক মুভি যা বিস্লেশন করা শয়তানরে বোঝার মতই কঠিন… :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: মুভিটা দেখছেন তো রাইয়ান ভাই… না দেখে থাকলে ত্রাত্রি দেখেন… বিফলে মূল্য ফেরত… :থাম্বসআপ: :হাহাপগে: 😀 😀

    1. মুভিটা এখনও দেখেন নাই রাহাত
      মুভিটা এখনও দেখেন নাই রাহাত ভাই… :খাইছে: :খাইছে: :খাইছে: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: খুব দুঃখ পাইলাম :কানতেছি: :কানতেছি: :কানতেছি: … যত তাড়াতাড়ি সম্ভব দেখেন :জলদিকর: :জলদিকর: :জলদিকর: … আপ্নের পিলিজ লাগে… :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

    1. মুভিটা নামায়া রাখছি বহুদিন
      মুভিটা নামায়া রাখছি বহুদিন হইল, দেখে ফেলতে হবে যত তাড়াতাড়ি পারি :থাম্বসআপ: … ধইন্না পাতা সাজেশনের জন্য… :বুখেআয়বাবুল: :ধইন্যাপাতা: :গোলাপ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *