ফরমালিন নিয়ে বলা কতগুলো অপ্রয়োজনীয় ও অবৈজ্ঞানিক কিন্তু আবেগঘন হাস্যকর কথা

ফরমালিন আর ফ্রিজের কাজ প্রায় একই রকম। দুইটাই পচনশীল খাবার সংরক্ষন করতে পারে। বিভিন্ন ব্রান্ডের ফ্রিজের বিজ্ঞাপন আমরা প্রতিদিন দেখি, কিন্তু ফরমালিনের বিজ্ঞাপন এখনও সেভাবে শুরু হয় নাই। কিছু দিনের মাঝেই হয়তো শুরু হবে। আমার বাসা কাওরান বাজারের খুব কাছে। আশপাশে রাখা ফলের মজুদগুলোতে যেভাবে ফরমালিনের প্রয়োগ দেখছি তাতে করে কিছুদিন পরে এটি আর কোন বিষ বলে বিবেচিত হবে বলে মনে হয়না। খুব শিঘ্রই হয়তোবা বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ফরমালিন বিভিন্ন নাম নিয়ে আসবে। সেই দিনের কথা ভেবে রোমাঞ্চিত হচ্ছি।


ফরমালিন আর ফ্রিজের কাজ প্রায় একই রকম। দুইটাই পচনশীল খাবার সংরক্ষন করতে পারে। বিভিন্ন ব্রান্ডের ফ্রিজের বিজ্ঞাপন আমরা প্রতিদিন দেখি, কিন্তু ফরমালিনের বিজ্ঞাপন এখনও সেভাবে শুরু হয় নাই। কিছু দিনের মাঝেই হয়তো শুরু হবে। আমার বাসা কাওরান বাজারের খুব কাছে। আশপাশে রাখা ফলের মজুদগুলোতে যেভাবে ফরমালিনের প্রয়োগ দেখছি তাতে করে কিছুদিন পরে এটি আর কোন বিষ বলে বিবেচিত হবে বলে মনে হয়না। খুব শিঘ্রই হয়তোবা বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ফরমালিন বিভিন্ন নাম নিয়ে আসবে। সেই দিনের কথা ভেবে রোমাঞ্চিত হচ্ছি।

ফ্রিজের বিজ্ঞাপনের জন্য প্রায়ই দেখি আপেল ব্যবহার করা হয়। ভাব দেখলে মনে হয় পৃথীবিতে সবচেয়ে পচনশীল দ্রব্য হল আপেল। বিজ্ঞাপনে দেখায়, একজন গৃহিণী খুব রসালো টাইপের সুন্দর কিছু আপেল ফ্রিজে এনে রাখেন। আপেলগুলা এত তাজা থাকে যে এইগুলা এম্নিতে তিন দিনেও কিছু হওয়ার কথা না। কিন্তু কর্তা বিকেলে বাসায় ফিরেই ফ্রিজ খুলে ন্যকামো করে সেই আপেলগুলার একটা হাতে নিয়ে পুরাই লুল ছেলেদের মত বলে,

“আপেলগুলা একদম তোমার মতই তাজা। রহস্যটা কি!!!”

তখন লুল কর্তার লুল গৃহিণী লুলামিতে একধাপ এগিয়ে বলেন, “সবই তো তোমার কেনা শামসুং ফ্রিজের অবদান, নইলে কি আমার মত তাজা থাকে!”
আসল কাহিনী হইল কর্তা এত্তগুলা টাকা দিয়া ফ্রিজ কিনছে, টাকাটা যে বৃথা যায় নাই সেটা বুঝানোর জন্যই গৃহিনীর এই লুলামি।

এখন ফরমালিনের বিজ্ঞাপন শুরু হলে সেটা কেমন হবে তা নিয়ে একটু ভাবি। ধরে নিলাম ‘ক্ষয় নাই’ ব্র্যন্ডের একটি ফরমালিন বাজারজাত করার জন্য বিজ্ঞাপন বানানো হবে। বিজ্ঞাপনে প্রথমে দেখা যাবে একজন মা তার চার-পাচ বছরের সন্তানকে একটা আপেল খেতে দিয়েছে। সেই আপেলটিকে বাচ্চাটি ক্রিকেট খেলার বলের মত এদিক সেদিক ছুড়ে মারছে। এক সময় আপেলটি গিয়ে ঘরের কোন এক কোনে আটকে গেল। বাচ্চাটি আর সেটি খুজে পেল না। তখন আপেল হারানোর দুঃখে বাচ্চাটির ছোট্ট চোখ দুটি জলে ছলছল হয়ে ওঠবে।

এরপরের দৃশ্যে দেখা যাবে আরেকটি চার-পাঁচ বছরের বাচ্চাকে তার মা খাবার খাওয়ানোর জন্য তাড়া করছে। বাচ্চাটি দৌড়াতে দৌড়াতে ঘরের একটি কোনে চলে যায়। জায়গাটি অনেকটা আগের বাচ্চাটির যাওয়া সেই কোনের মতই দেখতে। নির্দিষ্ট কোনে গিয়ে বাচ্চাটি একটি তাজা আপেল খুজে পেয়ে তাড়াতাড়ি মাকে দিবে। মা আপেলটি নিয়ে বাচ্চার আব্বুকে দিয়ে বলবে, “এই দেখ, বাসায় তো আপেল ছিলনা। বাবু এই আপেলটা ঘরের ওই কোনে পেল কিভাবে!!!” তখন বাবুর বাবা অবাক হয়ে বলবে, কোন কোনে? বাচ্চার মা তখন সেই কোন দেখিয়ে দিবে। সে স্থানে গিয়ে বাচ্চার বাবা ছলছল চোখে কোনটির দিকে তাকিয়ে থাকবে। তারপর বলবে, “বিশ বছর আগে আপেলটি আমিই ওখানে হারিয়ে ফেলেছিলাম। এমনভাবেই ফরমালিন দেয়া হয়েছিল যে এই বিশ বছরেও ওটার কিছু হয় নাই। ওই আপেলে লেগে আছে আমার মায়ের হাতের স্পর্শ। ‘ক্ষয় নাই’ ফরমালিনের কল্যানে এতদিন পরেও আমি আমার পরলোকগত মায়ের হাতে ধুয়ে দেয়া আপেল খাওয়ার সুযোগ পাচ্ছি।”

‘ক্ষয় নাই’ ব্র্যন্ডের ফরমালিন দেয়া আপেল খেয়ে মানুষ বিষের জ্বালায় মরে যাবে কিন্তু তার পেটের আপেলের মৃত্যু নাই। সে থেকে যাবে অমর হয়ে তার মধ্যে থাকা বিষের জয়গান গাওয়ার জন্য।

ধন্যবাদ “ক্ষয় নাই” ফরমালিন,
তুমি সত্যিই তুলনাহীন।

২৭ thoughts on “ফরমালিন নিয়ে বলা কতগুলো অপ্রয়োজনীয় ও অবৈজ্ঞানিক কিন্তু আবেগঘন হাস্যকর কথা

  1. অতি সিরিয়াস একটা বিষয় নিয়ে
    :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
    অতি সিরিয়াস একটা বিষয় নিয়ে লিখলেও আপনার উপস্থাপনার জন্য না হেসে পারলাম না। অবস্থা যা দাঁড়াচ্ছে ভবিষ্যতে বাঙালি জাতি মিশরীয়দের স্থান দখল করবে। প্রতিটা কবরে একটা করে মমি পাওয়া যাবে। যেই পরিমাণ ফরমালিন গিলছি আমরা লাশ পচার কোন চান্সই নাই। :মাথাঠুকি:

    চরম লিখেছেন। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    1. ধন্যবাদ আতিক ভাই। কথা কিন্তু
      ধন্যবাদ আতিক ভাই। কথা কিন্তু অনেকটা সত্য। বাসায় আম এনে রেখে দিয়ে অবাক হয়ে যাই। পচেনা ক্যন!!! :মানেকি:

      1. ছোট বেলায় দেখতাম আপেল দুইদিন
        ছোট বেলায় দেখতাম আপেল দুইদিন রাখলেই পচে যেতো। এখন ফ্রিজের বাইরে রাখলেও এক সপ্তাহেও পচে না। “ক্ষয় নাই” ফরমালিন বাজারে আসতে বেশী দেরী নাই।

        1. আসলেই ভাই, বেশি দেরি
          আসলেই ভাই, বেশি দেরি নাই।
          আসছে বাজারে ক্ষয় নাই, আমাদের আর রক্ষা নাই।

          :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

          1. হ্যা আতিক ভাই কি আর বলব
            হ্যা আতিক ভাই কি আর বলব দুঃখের কথা!!

            আগে ইদুর মারার বিষে মানুষ ও মরত কিন্তু এখন ইদুর ই মরে না

        1. ভেজালের জালায় অতিষ্ট হয়ে বিষ
          ভেজালের জালায় অতিষ্ট হয়ে বিষ খাইতে গিয়া যদি দেখি বিষেও ভেজাল, মরতে পারি না তাইলে কেমন হয়!!! অবস্থা এমন যে, আমাদের শান্তিতে মরতেও দিবেনা আর বাচাইয়া যা রাখবে তাও প্রচন্ড কষ্ট দিয়ে রাখবে। :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

  2. আল্লাহ রে
    হাসতেই আছি

    :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: আল্লাহ রে :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

    হাসতেই আছি ক্ষয় নাই ফরমালিন :মাথাঠুকি: :মাথাঠুকি:

    1. কি করবেন, হেসেই যান। আমি
      কি করবেন, হেসেই যান। আমি নিজেও এসব দেখে হাসি, আপনারাও হাসেন। আমাদের তো আর কিছু করার নাই।

      :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

  3. ব্র্যান্ডের নামটা ফাটাফাটি
    ব্র্যান্ডের নামটা ফাটাফাটি হইছে তয় ক্ষয় নাই ব্র্যান্ডের ফরমালিন ভেজাল মুক্ত খাটি ফরমালিন কি না বিজ্ঞাপনে দেখলাম না!%-)

    1. যে ফরমালিন বিশ বছর আপেলকে ভাল
      যে ফরমালিন বিশ বছর আপেলকে ভাল রাখে সেই ফরমালিনের শুদ্ধতা নিয়ে প্রশ্ন করে ফেলেছেন!!! ফরমালিনের কাছ থেকে আর কি আশা করেন!!! আপনি কি ফরমালিন দিয়েই মানুষের মমি বানাতে চান?

      😀 😀 😀 😀 😀

  4. ভেজাল ভেজাল ভেজাল রে ভাই/

    ভেজাল ভেজাল ভেজাল রে ভাই/ ভেজাল সারা দেশটায় / ভেজাল ছাড়া খাঁটি জিনিস/ মিলবে না কো চেষ্টায়

    — সুকান্তের কবিতার কথা মনে পড়ে গেলো । ২০ বছর আগের ও পরের কাহিনীটি অনবদ্য !!! বিভাগে গল্প যদিও লেখেন নি, তবে গল্প পড়ার মজা পেলাম । দুর্দান্ত লিখেছেন ।

    1. আসলে গল্প আর প্রবন্ধের
      আসলে গল্প আর প্রবন্ধের মাঝামাঝি টাইপ একটা কিছু হইছে এটা। এখন প্রবন্ধ কেটে গল্প দিয়ে দিয়েছি।

      1. খুব ভালো করেছেন । আজ অফিসে
        খুব ভালো করেছেন । আজ অফিসে আপনার গল্পের কথা শুনালাম কলিগ দের । ওদের হাসতে হাসতে অবস্থা খারাপ হবার দশা । আপনার আই ডিয়ার খুব প্রসংশা করলো ।

  5. কোন এক গবেষণায় দেখা যাবে

    কোন এক গবেষণায় দেখা যাবে অল্প পরিমান ফরমালিন স্বস্থের জন্য উপকারি। তারপর শুরু হবে তার বিজ্ঞাপন। শুরু হবে ফরমালিন খাওয়ার প্রতিযোগীতা। ফলের সাথে ফরমালিন খান ফলের শক্তি বাড়ান

  6. দারুন আইডিয়া… ভবিষ্যতে এরূপ
    দারুন আইডিয়া… ভবিষ্যতে এরূপ বিজ্ঞাপন আসবে না তার গ্যারান্টি কে দিবে… এক সময় আমাদের দেশের কিছু বিজ্ঞানীরা ফরমালিন খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি সেটা বললেও অবাক হব না…. সব সম্ভবের দেশ আমাদের প্রিয় বাংলাদেশ….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *