আমাদের বিজ্ঞান শিক্ষা

বছর তিনেক থেকে ইংলিশ মিডিয়ামের ছাত্র পড়ান শুরু করলাম । ফিসিক্স ও ম্যাথ পড়ানোর জন্য আমাকে রাখা হলো ।প্রথম যেদিন ওদের সিলেবাস দেখলাম আমি বিস্মিত হয়ে গেলাম ।এত সুন্দর সিলেবাস ওদের !আফসুস হতে লাগলো যে এতো ইন্ট্রেসটিং বিষয় বস্তু আমরা মিস করেছি ।কেউ কেউ ভাবতে পারেন যে ইংলিশ মিডিয়াম মানেই অনেক কঠিন কঠিন পরা । এটা আসলে তাদের ভুল ধারণা । যেহেতু আমাদের মাতৃ ভাষা বাংলা তাই ইংরেজিতে লেখা বিষয়বস্তু কঠিন মনে হওয়া স্বাভাবিক তবে বিষয়বস্তু গুলোকে সঠিক ভাবে বাংলায় উপস্থাপন করতে পারলে বাংলা মিডিয়ামের পড়ার চেয়ে সহজ ও ইন্ট্রেসটিং মনে হবে এবং প্রকৃতপক্ষে বিজ্ঞান শিক্ষায় আগ্রহও বাড়বে ।ওদের বইগুলোর চেয়ে মোটা মোটা বই পরেও আমরা ভালো ভাবে বিজ্ঞান শিখতে কেন পারিনা তা ওদের বই এবং আমাদের বই নিয়ে একটু বিশ্লেষণ করলে সহজে বোঝা যাবে । ওদের প্রতিটা টপিক্স নিয়া আলোচনা শেষে বাস্তব জীবনে তার প্রয়োগ দেখিয়ে দেয়া । আমরা শুধু বিজ্ঞান পড়ার জন্য বিজ্ঞান পড়ি । অঙ্ক পারার জন্য অঙ্ক করি । আর ওরা জীবনের সমস্যা সমাধানের জন্য , প্রযুক্তিগত ঊৎকর্ষ সাধনের জন্য বিজ্ঞান পরে । যদিও বাংলাদেশের ধনীর দুলালেরা আবার স্ট্যাটাস মেইন্টেইন করার জন্য পরে বিধায় তেমন কিছু শিখে না ।কারণ হল ইংলিশ মিডিয়াম কোর্সএ পাস করা আবার সহজ আর ওরা পাস করলেই খুশি ।

এবার আসি আমাদের বাংলা মিডিয়ামের কথায় । কয়েকদিন আগে বাংলা মিডিয়ামের ইন্টার ফার্স্ট ইয়ারের এক স্টুডেন্ট পড়ান শুরু করলাম । দেখলাম ফিসিক্স ফার্স্ট পেপারের অধ্যায় ১৭ টার জায়গায় ১১ টা করা হয়েছে । আঝইরা প্যাঁচাল কিছুটা কমানো হয়েছে । যা শিখানো দরকার তা মোটামুটি আছে এবং আগের বইএর চেয়ে অবশ্যই মানের দিক থেকে ভালো ।তবে আরো অনেক ভালো করা যেতো ।যেমন ফিজিক্স প্রথম পত্রের দুই তৃতীয়াংশ জুরে বিদ্যমান ভেক্টর ও বলবিদ্যা যা গনিতের ভেক্টর ও বলবিদ্যায় সুন্দর ভাবে উপস্থাপনের মাধ্যমে গনিতের প্রয়োগ ও বুঝানো যেতো এবং ফিজিক্স বইটাও পাতলা হয়ে যেত যেখানে ফিজিক্সের সুন্দর সুন্দর প্রায়োগিক বিষয় অন্তরভুক্ত করা যেত । যেমন শব্দের চাপ্টারে আলট্রাসনগ্রাফি ; স্থির তড়িৎ অংশে প্রিন্টার ,ফটোকপিয়ার ,গাড়ির রং করা ;তাড়িত চৌম্বক তরঙ্গে আমরা যে থ্রীডি মুভি দেখি তার চশমা কিভাবে পোলারাইজিং ফিল্টার হিশাবে কাজ করে এই ধরণের বিষয় অন্তরভুক্ত করা যেত । তাতে ছাত্ররা বুঝতো কেন তারা বিজ্ঞান পরছে । সত্তিকার অর্থে বাংলাদেশি ছাত্ররা অনেক মেধাবী । আমার মনে হয় আমাদের সিলেবাস টা কে ঢেলে সাজাতে পারলে অচিরেই এসব মেধার বিস্ফোরণ ঘটবে ।

১৬ thoughts on “আমাদের বিজ্ঞান শিক্ষা

  1. একদম জায়গামতন হাত দিয়েছেন।
    একদম জায়গামতন হাত দিয়েছেন। ম্যাথ করার সময় এই জিনিসটা খুব অনুভব করতাম। এর বাস্তব প্রয়োগ কি? কেন শিখব এটা? শুধু শুধু আজাইরা নিয়ম মুখস্ত করতে আমার চরম অনীহা ছিল। আমাদের সিলেবাসের ধরনই শিক্ষার্থীদের বিজ্ঞান এবং ম্যাথ বিমুখ করে দেয়, একটা ভীতি তৈরি করে দেয়। এটার পরিবর্তন হওয়াটা জরুরী।

  2. ঠিক বলেছেন ।আমাদের সিলেবাসের
    ঠিক বলেছেন ।আমাদের সিলেবাসের ধরণই বিজ্ঞান শিক্ষায় অনিহা তৈরি করে দেয় ।আমি একবার আমার এক ছাত্রকে জিজ্ঞাসা করলাম ম্যাথ করো কেন ? সে জবাব দিলো ম্যাথ না করলে তো ম্যাথ পারবো না ।আমি আবার প্রশ্ন করলাম ম্যাথ না পারলে সমস্যা কোথায় ? সে বললো না পারলে পরীক্ষার রেজাল্ট খারাপ হবে এবং উপরের ক্লাসের ম্যাথ পারা যাবেনা । আমাদের অধিকাংশ ছাত্র ছাত্রীদের ধারণা আমার ওই ছাত্রের মতো এবং এই জন্য আমাদের সিলেবাস দায়ী ।

    1. রায় ভাই একটা ব্যাপার লক্ষ্য
      রায় ভাই একটা ব্যাপার লক্ষ্য করবেন সিলেবাস কিন্তু শিক্ষা ব্যবস্থার একটা অংশ।।
      আমাদের পাঠ্যবই এবং সিলেবাস যথেষ্ট গবেষণা এবং চিন্তাভাবনা করে করা হত না…
      বর্তমানে কিছুটা প্রচেষ্টা আছে, হয়তো আগামীতে ভাল কিছু হবে!
      শিক্ষা ব্যবস্থা পদ্ধতি বা পাঠ্য পুস্তকের মান এবং সিলেবাস সবই আমাদের সমন্বয় করতে হবে আধুনিক ও সময়োপযুগি শিক্ষার সাথে…
      খুব ভাল ও দরকারি একটা বিষয় নিয়ে লিখার জন্যে পোস্টকর্তাকে ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  3. এইকারনেই আমদের শিক্ষার্থীরা
    এইকারনেই আমদের শিক্ষার্থীরা বিজ্ঞানে আগ্রহ খুজে পায়না! বই পড়ে যখন না বোধগম্য না হয় তখন মুখস্থ এর মাধ্যমে আয়ত্ব করে পরিক্ষায় গলধ:করন করে!

  4. আপনার আলোচিত বিষয়টির প্রসংশা
    আপনার আলোচিত বিষয়টির প্রসংশা করতে হয় ।শুধু শুধু পরীক্ষাপাশ বিদ্যার চাইতে ঐ বিদ্যা গ্রন্থগত থাকলেই ভাল।

    একটা বিষয়ে কিছুটা আঘাত প্রাপ্ত হয়েছি।আপনি শিক্ষা পদ্ধতির সমালোচনায় বাংলা মিডিয়াম এবং ইংলিশ মিডিয়ামের মাঝে তুলনা করতে গিয়ে ইংলিশ মিডিয়ামকে একমাত্র সঠিক পদ্ধতি বলে বিবেচনা করেছেন যা আসলে পুরোপুরি সত্য নয়।

  5. আমি বলছিনা যে ইংরেজি মাধ্যম
    আমি বলছিনা যে ইংরেজি মাধ্যম সব ক্ষেত্রে উত্তম । সাহিত্য ,দর্শন , ইতিহাস অঞ্চল ভেদে ভিন্ন ভিন্ন ।আমার আলোচনা টা বিজ্ঞান শিক্ষা কেন্দ্রিক ।এবং বিজ্ঞান শিক্ষায় ওদের অগ্রগতির মুলে রয়েছে উত্‍কৃষ্ট মানের পাঠক্রম ।
    যাই হোক মন্তব্যের জন্য ধন্যবাদ ।

  6. শিক্ষা পদ্ধতির আমূল পরিবর্তন
    শিক্ষা পদ্ধতির আমূল পরিবর্তন করতে । বাস্তব ও জীবনমুখী করতে হবে বিজ্ঞান শিক্ষাকে ।
    কিন্তু করবে টা কে ?

  7. আমি বলছি না যে সিলেবাস শিক্ষা
    আমি বলছি না যে সিলেবাস শিক্ষা পদ্ধতির অংশ নয়,আমি বলতে চেয়েছি সমস্যাটা পুরো শিক্ষা ব্যবস্থার,শুধু সিলেবাসের নয়

    1. সহমত ;হ্যাঁ সমস্যাটা পুরো
      সহমত ;হ্যাঁ সমস্যাটা পুরো শিক্ষা ব্যবস্থার তবে সবার আগে সিলেবাসের পরিমারজন দরকার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *