জনসংখ্যা সমস্যা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের করনীয় (১ম পর্ব)

পৃথিবীর জনসংখ্যা কত? ৭০০ কোটি?
ওয়ার্ল্ড মিটার ইনফো এর মতে আজকের জনসংখ্যা ৭১২ কোটি!! যাহোক এইবার একটা মজার ব্যাপার লক্ষ্য করুন এই ৭১২ কোটি মানুষের ৭৫% মানুষ বসবাস করে ৫০% স্থলভাগে অর্থাৎ এশিয়া ও আফ্রিকায় বাকি ২৫% মানুষ বসবাস করে বাকি ৫০% স্থলভাগে।

একটু লক্ষ্য করুণ স্থলভাগের % এ বিভিন্ন মহাদেশের অবস্থানঃ


পৃথিবীর জনসংখ্যা কত? ৭০০ কোটি?
ওয়ার্ল্ড মিটার ইনফো এর মতে আজকের জনসংখ্যা ৭১২ কোটি!! যাহোক এইবার একটা মজার ব্যাপার লক্ষ্য করুন এই ৭১২ কোটি মানুষের ৭৫% মানুষ বসবাস করে ৫০% স্থলভাগে অর্থাৎ এশিয়া ও আফ্রিকায় বাকি ২৫% মানুষ বসবাস করে বাকি ৫০% স্থলভাগে।

একটু লক্ষ্য করুণ স্থলভাগের % এ বিভিন্ন মহাদেশের অবস্থানঃ

এইবার একটু জনসংখ্যার তালিকাটা দেখুনঃ

এশিয়া ও আফ্রিকা মহাদেশের মোট স্থলভাগ গোটা দুনিয়ার ৫০% অথচ এই ভূখণ্ডে বসবাস করে ৭৫% বা ৫৩৫ কোটি মানুষ। বলা হয়ে থাকে গোটা দুনিয়ায় এযাবৎ কালে যত মানুষ মারা গেছে তার প্রায় সমপরিমান মানুষ এখন দুনিয়াতে জীবিত আছে। তাহলে আমাদের আসলে অবস্থার ভয়াবহতা বুঝতে কষ্ট হওয়ার কথা না। ভেবে দেখুন ১৯০০ সালে পৃথিবীর জনসংখ্যা ছিল ১৬০ কোটি আর ১৮০০ সালে ১০০ কোটিরও কম। মাত্র ৫০০ বছর আগেও অর্থাৎ ১৫০০ সালে দুনিয়ার মানুষ ছিল সর্বসাকুল্যে ৪৫ কোটি!! আর শুনে আঁতকে উঠবেন ২০৫০ সালে এই সংখ্যা হতে পারে ৯২০ কোটি!

এইবার বাংলাদেশে নজর দেই! জনসংখ্যার শতাংশে বাংলাদেশ পৃথিবীর বুকে ৮ম বা ৭ম যেখানে আমরা চীন, ভারত, আমেরিকা, ইন্দোনেশিয়া, ব্রাজিল, পাকিস্থান ও নাইজেরিয়ার ঠিক পরে। এইবার একটা তথ্য দেই যা জানলে আমরা আঁতকে উঠবো! স্থলভাগের আয়তনে বাংলাদেশের অবস্থান বিশ্বে ৯৪তম হলেও জনসংখ্যায় আমরা ৮ম অর্থাৎ মাত্র ০.০৯৯% বা ০.১% স্থলভাগে ২.৩৫% মানুষের জনবসতি। একটু অন্যভাবে বললে সমভাবে বণ্টন করলে মানুষের যে হারে স্থলভাগে থাকার কথা তার থেকে ২৪ গুন খারাপ অবস্থায় এই বাংলার মানুষ বসবাস করে। আমাদের অবস্থা আরও কতটা খারাপ হবে তা আমাদের সরকার সমূহের এই ব্যাপারে উদাসীনতা দেখলেই বুঝা যায়।

আমাদের দেশের বিগত সরকার গুলো কখনও এইব্যাপারে আশানুরূপ কোন কার্যকরী ও সুদূরপ্রসারী পদক্ষেপ নেয় নি। যা করেছে তা সবই এনজিও এবং বিদেশী বড়কর্তাদের চাপে। দেশের এমন সংকটময় সময়ে আজই যদি সরকার কোন সুদূরপ্রসারী জনসংখ্যা নিয়ন্ত্রণের পদক্ষেপ গ্রহন না করে তবে বাংলাদেশ একদিন অবধারিতভাবেই মানবিক বিপর্যয়ে পরবে। গতানুগতিক জনসংখ্যা বৃদ্ধির কারণ নয় আজ আমি এমন একটি কারণের কথা বলব যা আমরা এতদিন এড়িয়ে গেছি! কারন-
বাংলাদেশের মানুষের নারী ও পুরুষের গড় বিয়ের বয়স কত? ১৯ বা ২০ বছর বা আরও কম হতে পারে, গড়ে আমি ২০ বছরই ধরে নিলাম আর অন্যদিকে উন্নত বিশ্বে বসবাসকারী মানুষের নারী ও পুরুষের বিয়ের গড় বয়স প্রায় ৩০ বছর এর কাছাকাছি বা আরও বেশী। অর্থাৎ ১০০ পরে বাংলাদেশে যে দম্পতি ৬ষ্ঠ প্রজন্ম পৃথিবীর মুখ দেখবে আর পশ্চিমা বিশ্বে ৪র্থ প্রজন্ম। অন্যকথায় বলতে গেলে ১০০ বছর পর বাংলাদেশে ২ জনের সংসারের জনসংখ্যা হবে ৬*২-৪ (গড় আয়ু ৬৫ বছর ধরলে)= ৮ জন! আর উন্নত বিশ্বে হবে ৪*২-৪ (গড় আয়ু ৭০ বছর ধরলে)= ৪ জন! খুব সহজ হিসেব আমেরিকার জনসংখ্যা ২০০০ সালে ৩৫ কোটি থাকলে তা ২১০০ সালে হবে ৬০-৭০ কোটি বা আরও কম আর বর্তমান পরিস্থিতি চলতে থাকলে বাংলাদেশের ২০০০ এর ১৪ কোটির জনগন ২১০০ সালে হবে ৫৬-৬০ কোটি বা আরও বেশী! এইখানে আমি প্রতি দম্পতির দুজন করে সন্তান ধরে হিসেব করেছি অথচ আজও আমাদের দেশের অধিকাংশ মানুষের সন্তানাদি ২-এর অধিক। হয়ত যা আজও বাংলাদেশের দম্পতিদের গড় সন্তান ৪-এর মত! এর অর্থ বাংলাদেশের জনসংখ্যা পরিস্থিতি আরও ভয়ংকর হবে। অন্যদিকে পশ্চিমা বিশ্বের দম্পতিরা পৃথিবীর জনসংখ্যা কমানোর জন্যে নিজেদের একজন সন্তানের সাথে অবহেলিত জনগোষ্ঠীর এক বা একাধিক শিশুকে দত্তক নেয়।

তাহলে আমাদের করনীয় কি? করনীয় অবশ্যয় আছে। দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে আজই তাই সরকারকে সুদূরপ্রসারী পরিকল্পনা নিতে হবে। যেহেতু বর্তমান সরকারের সাথে কোন উগ্র ধর্মীয় বা মৌলবাদি দল জোটবদ্ধ না আর সরকারের ২/৩ মেজরিটি আছে তাই একমাত্র এই সরকারিই এখন পারে বিবাহের বয়সের নীতিমালা ও সন্তানের সংখ্যা নির্ধারণ করে স্থায়ী আইন করতে। ধর্মীয় মৌলবাদী দল সমূহ এই ব্যাপারে কেমন বাধা দিবে বা দিতে পারে তার আলোচনায় আর গেলাম না। এই ব্যাপারে আরও দীর্ঘ ও জোরাল গবেষণা পারে একটা সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করতে। তবে আমার গবেষণায় আমি যা পেয়েছি তা হল বাংলাদেশের পুরুষের বিবাহের বৈধ বয়স হবে ২৫ বছর যা ২০২৫ সালে ৩০ বছরে উন্নতি করা যেতে পারে আর নারীর বিবাহের বৈধ বয়স হওয়া উচিৎ ২২ বছর যা ২০২৫ সালে ২৫ বছরে উন্নতি করা যেতে পারে। আর সন্তানের সংখ্যা হতে হবে ২ এর ভিতরে যেখানে প্রথম বাচ্চা সরকারের বর্তমান সকল সুবিধা পাবে আর ২য় বাচ্চাকে টিকা দান- চিকিৎসা-পড়াশুনা সহ সকল ক্ষেত্রে অর্থ ব্যায় করতে হবে পরিবারটিকে। এইখানে একটা আইনি ব্যাপার লক্ষ্য করি। সরকারের অতীব গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান বাংলাদেশ সেনা বাহিনীতে পুরুষ অফিসারের বিবাহের বৈধ বয়স ২৬ বছর বা চাকুরির ৬ বছর আর নারীদের ক্ষেত্রে ২৩ বছর ও ৩ বছর চাকুরি! ১৮ বছর বয়সে HSC পাশ করা একজন ২ বছর ট্রেইনিং করে ২০ বছর বয়সে কমিশন পেলে ৬ বছর চাকুরির পর তার বয়স ২৬ বছরই হয়। কিছু ক্ষেত্রে একটু ব্যাতিক্রম হতে পারে। তাহলে কি হল? দেশের মানুষের জন্যে সরকার একাধিক আইন বা নিয়ম রেখেছে। সরকার এই বিষয়ে প্রয়োজনে সেনাবাহিনীকে ব্যাবহার করতে পারে। সরকারের পদক্ষেপ ও পরিকল্পনা বাস্তবায়নেও সেনাবাহিনী ব্যাপকভাবে ভূমিকা রাখতে পারে।

আমি মনে করি আগামী নির্বাচনে এমন একটা গুরুত্বপূর্ণ বিষয়ের সংযুক্তি যেকোন রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহার হিসেবে একটা গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। এমন কি বর্তমান সরকার তার মেয়াদকালে এমন একটা জনসম্পৃক্ত বিষয়ের অবতারণা করলে তা দেশের জন্যে মঙ্গলজনক হবে, যা তরুণ ভোটারদের তাদের প্রতি আকৃষ্ট করবে। এখনও সময় আছে বলেই সরকার পারে দেশকে বড় ধরনের মানবিক বিপর্যয় থেকে রক্ষা করতে। আশাকরি যথাযথ কর্তৃপক্ষ এ বিষয়ে নজর দিবে ও আশু ব্যবস্থা গ্রহন করবে।

একটি আধুনিক সফল জাতি হিসেবে নিজেকে প্রমান করতে তাই আজই দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে সুদূরপ্রসারী আইন করে তার কঠোরতম প্রয়োগ করতে হবে। অন্যথায় এত স্বল্প আয়তনের দেশের এত বিপুল পরিমানের মানুষের জীবনে অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করা অসম্ভব।

৫৩ thoughts on “জনসংখ্যা সমস্যা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের করনীয় (১ম পর্ব)

  1. খুব গুরুত্বপূর্ণ একটা বিষয়
    খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরেছেন ।/ এটা খুবই ভয়াভয় রুপ ধারন করছে ।/ আর সবচেয়ে দুঃখজনক বিষয় হচ্ছে এখনো – অনেক শিক্ষিত পরিবারেও দুই এর অধিক সন্তান গ্রহণ এর প্রবনতা লক্ষণীয় । লিঙ্কন ভাই আপনাকে ধন্যবাদ বিষয়টি উত্থাপন এর জন্য । অনেকে এর ভয়াভয়তা জানে কিন্তু বাস্তবিক অর্থে প্রয়োগ দেখি নাহ !!!
    আপনি নতুন ভাবে তথ্য উপাত্ত দিয়ে উপস্থাপন করলেন । জানা বিষয় নতুন করে জানলেও লাভ- কেননা সচেতনতা বৃদ্ধি পায় ।

    পোস্ট এর গুরুত্ত বিবেচনা করে এটা সটীকি করার জন্য ইষ্টিশন মাস্টার এর দৃষ্টি আকর্ষণ করছি /

    1. মোশফেক ভাই-ধন্যবাদ…
      আমি

      মোশফেক ভাই-ধন্যবাদ…
      আমি মনেকরি আমাদের শিক্ষিতদের বিয়ে করা উচিৎ ৩০+ বছরে আর মেয়েদের ২৫+ বয়সে! গতকাল এক রিকশাওয়ালাকে ১৬-১৭ বছরের দেখে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞেস করলাম। এক পর্যায়ে সে বলল টাকাতো কামায় খাবে কে?— শুধু এই যুক্তিতেই সে বিয়ে করে বসে আছে!! দেখুন তার পরিবারে ১০০ বছরে ৭ টা প্রজন্ম চলে আসবে… আমি বিয়ে করব তার দ্বিগুণ বয়সে! ততদিনে তার ছেলেও বিয়ের জন্যে প্রস্তুত… :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

      1. হুম । আপনার সাথে পুরা সহমত
        হুম । আপনার সাথে পুরা সহমত জ্ঞাপন করছি ।

        আমাদের শিক্ষিতদের বিয়ে করা উচিৎ ৩০+ বছরে আর মেয়েদের ২৫+ বয়সে!

        স্বশিক্ষিত মানুষের বড্ড অভাব লিঙ্কন ভাই !!! :দীর্ঘশ্বাস: :দীর্ঘশ্বাস: :দীর্ঘশ্বাস: :দীর্ঘশ্বাস: :দীর্ঘশ্বাস:

        1. আরে ভাই আমার ডাঃ বন্ধুই আমাকে
          আরে ভাই আমার ডাঃ বন্ধুই আমাকে বলে তাড়াতাড়ি বিয়ে করতে!!
          এদিকে বাসার লোকজনও কম যায় না… আমি অনড় ৩০ এর আগে কোন অবস্থাতেই না!! কোন বিষয়ে কথা বলার আগে নিজে সে ব্যাপারে পরিষ্কার থাকা উচিৎ— :ফেরেশতা: :ফেরেশতা: :ফেরেশতা: :ফেরেশতা:
          একমাত্র আত্তসম্মানবোধ -ই পারে মানুষকে সুশিক্ষিত করতে! আমি যা নিজে করতে পারি না পারব না তা অন্যকে বলা হঠকারিতা…

          1. ফেরেশতা ইমো দিলেন কেন ভাই !!!
            ফেরেশতা ইমো দিলেন কেন ভাই !!! হঠকারিতা হলেও আপনার বলাতে অন্য একজন বদলালে আমি মনে করি সেটা অবশ্যই ভাল একটা দিক ।/

      2. খুবই চিন্তার বিষয় । ৩০ এর আগে
        খুবই চিন্তার বিষয় । ৩০ এর আগে বিয়ে করে লজ্জায় যাতে পড়তে না হয় তাই মনে হয় আমি এখনো অবিবাহিত … জাস্ট কিডিঙ ।

    1. চিন্তা করে লাভ নাই, সিদ্ধান্ত
      চিন্তা করে লাভ নাই, সিদ্ধান্ত নিয়ে ফেলেন!
      দৃষ্টান্ত নিজেকেই স্থাপন করতে হবে…

  2. ছেলে এবং মেয়েদের বিয়ের বয়সে
    ছেলে এবং মেয়েদের বিয়ের বয়সে পার্থক্য না রাখাটাও কাজে দেবে । একটু ভেবে দেখলেই বুঝতে পারবেন । সমবয়সীদের বিয়েতে সামাজিক বাধা না থাকলে তারা বিয়ে করতে আর বাচ্চা নিতে ৩০ বছর বয়স পার করে ফেলবে ।

    1. আমার মনে হয় এই ব্যাপারে
      আমার মনে হয় এই ব্যাপারে বিতর্কের অবকাশ আছে!! ডাঃ আতিক ভাই প্লিজ সাহায্য করেন!! আমি বলছি বাকিটা চোখে পরলে আতিক-ভাই বিশ্লেষণ করবে আশা করি!!
      যেমন – ছেলেদের পিতা হওয়ার নিরাপদ ও উপযুক্ত বয়স ৩৫ বছর পর্যন্ত আর মেয়েদের ৩০ বছর! নাহয় অনাগত সন্তানের কনজেনিটাল (Congenital) রোগের ঝুঁকি বেড়ে জায়!তাই ৫ বছর বয়সের ব্যাবধানও বিজ্ঞানসম্মত! এছাড়াও আরও অনেক কারণ আছে… আমার কাছে এইটাই সবচে আমলযোগ্য মনে হয়েছে!!

  3. অনেক গুরুত্ব পূর্ণ একটা পোস্ট
    অনেক গুরুত্ব পূর্ণ একটা পোস্ট করেছেন। আপনার পরিশ্রম কে স্রধা জানাচ্ছি। আমি নিজে খুবই অলস ব্যাক্তি, তথ্য ঘাঁটাতে জুইত পাইনা। তবে কিছুদিনের মাঝে ইম্পরট্যনট একটা পোস্ট পাবেন আশা করি।

    1. অমিত ভাই-
      কবিদের

      অমিত ভাই- :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:
      কবিদের লিখনি চমৎকার হয়, কনটেন্টও দারুণ কিছু হবে…
      আর কইদিন লাগবে?

  4. গুরুত্বপূর্ণ পোস্ট! পোস্টটি
    গুরুত্বপূর্ণ পোস্ট! পোস্টটি স্টিকি করে কর্তৃপক্ষ বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। ইস্টিশন কর্তৃপক্ষ এই পোস্ট স্টিকি করে প্রমাণ করলেন লেখকের নাম দেখে নয়, পোস্টের বক্তব্যের গুরুত্ব উপলব্দি করে কর্তৃপক্ষের পক্ষ থেকে পোস্ট প্রমোট করা হয়, লেখককে উৎসাহিত করা হয়।

  5. প্রথমত চমৎকার তথ্যবহুল
    প্রথমত চমৎকার তথ্যবহুল পোস্টের জন্য তারিক ভাইকে আন্তরিক ধন্যবাদ। জনসংখ্যা আমাদের মতো ক্ষুদ্র আয়তনের এবং দরিদ্র একটি দেশের জন্য অভিশাপ। এই কথা সেই ছোট বেলা থেকেই টেক্সট বইয়ে পড়ে আসছি। কিন্তু নীতিনির্ধারনী পর্যায়ে এটা নিয়ে খুব বেশী মাথা ব্যাথা আছে বলে মনে হয়না। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ বরং পূর্বের চেয়ে স্লথ হয়েছে। দুটি সন্তানের ব্যাপারে আপনার দেওয়া প্রস্তাবনাটি গুরুত্বের দাবী রাখে। কিন্তু যেই দেশে আজও চাঁদে মানুষ দেখে খুনাখুনি হয়ে যায়, সেই দেশে এইরকম একটি সিদ্ধান্ত নিতে গেলে যে কোন সরকার ভোটের কথা ভেবে পিছিয়ে আসবে। আমাদের দেশে শিক্ষিত মানুষের চেয়ে অশিক্ষিত মানুষের মধ্যে কম বয়সে বিয়ে করা এবং অধিক সন্তান নেওয়ার প্রবণতা বেশী। ফলে একটা বিশাল সংখ্যক মানুষ দেশের জন্য সম্পদ না হয়ে বোঝা হিসেবে চেপে বসছে। মিডিয়াতে তবু আগে এই বিষয়ক সচেতনতা মূলক প্রচারণা বেশী দেখা যেতো। এখন তাও নেই।
    এই ব্যাপারটা গুরুত্ব না দিলে সামনে মহাবিপদ অপেক্ষা করছে। পোস্ট স্টিকি করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ। সবার প্রতি অনুরোধ থাকবে লেখাটি বেশী বেশী শেয়ার করে ছড়িয়ে দিন।

    1. সকল মন্তব্যকর্তার কাছে প্রথমে
      সকল মন্তব্যকর্তার কাছে প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি দেরীতে ধন্যবাদ দেয়ার জন্যে…
      পুঁজিবাদী ব্যস্ততায় সময় মত সব কিছু করা হয় না! সবাইকে আন্তরিক ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  6. বাংলাদেশে যখন যে বিষয় ওঠে তখন
    বাংলাদেশে যখন যে বিষয় ওঠে তখন শুধু সেটাই চলে। কোন নিউজ না থাকলে সাধারণত এইসব প্রচারণা চলে।

    মূলত দেশে শিক্ষার হার বাড়ালে এইসব সমস্যা কমবে বলে আমি মনে করি। আমি যে গ্রামে থাকি সেখানে এখনও আমি ছাড়া আমার সমবয়সী শিক্ষিত কেউ নেই। আর তাদের চিন্তা ভাবনাও কুয়োর ব্যাঙ এর মতো।

    তারিক ভাইকে ধন্যবাদ। আশা করছি এই বিষয়ে অনেক প্রচার প্রচারণা চালানো হবে, যাতে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধি পাবে।

    1. ভাই ব্যাপারটা আমার কাছে
      ভাই ব্যাপারটা আমার কাছে পরস্পর সম্পর্কযুক্ত মনে হয়েছে কেননা এই হারে জনসংখ্যা বাড়লে যেমন সবাইকে শিক্ষিত করা আমাদের মত উন্নয়নশীল দেশের জন্যে কষ্টসাধ্য কাজ হবে তেমনি শিক্ষা বা সচেতনতা না হলে জনসংখ্যা নিয়ন্ত্রন কঠিন হয়ে পরবে! তাই সরকারকে এই ইস্যুতে যুগপৎ কাজ করতে হবে…
      পড়ার ও মন্তব্য করার জন্যে ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  7. তারিক ভাই তো উপাই বলেই দিছে!
    তারিক ভাই তো উপাই বলেই দিছে! হাস্যকর লাগলেও হইত ভবিশ্যতে এটাই হবে-

    পশ্চিমা বিশ্বের দম্পতিরা পৃথিবীর
    জনসংখ্যা কমানোর জন্যে নিজেদের একজন সন্তানের
    সাথে অবহেলিত জনগোষ্ঠীর এক বা একাধিক শিশুকে দত্তক
    নেয়।

    1. আমি ভাই ব্যাপক আশাবাদী মানুষ,
      আমি ভাই ব্যাপক আশাবাদী মানুষ, আমাদের সংগ্রাম চালিয়ে যেতে হবে অনাগত শিশুদের জন্যে… ধন্যবাদ!! :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  8. প্রথমত ধন্যবাদ এই অফটফিক
    প্রথমত ধন্যবাদ এই অফটফিক কিন্তু গুরুত্বপূর্ণ পোস্টের জন্য।

    সরকারের নির্বাচনী ইশ্তেয়ারে এই বিষয় থাকা উচিত। অউন্নত দেশে জনসংখ্যা বৃদ্ধি একটি অভিশাপ।
    কিন্তু সরকার যেখানে হেফাজতকে তুষ্ট করতে ব্যস্ত সেখানে এমন আইন করার সাহস এরা দেখাবে কীভাবে?
    যদি পরবর্তীতে লীগ ক্ষমতায় আসে তবেই এমন উদ্যোগ নেওয়া সম্ভব। আর যদি লীগ না আসে তবে আর বাংলাদেশই থাকবে না। এ তো আবার পাকিস্তান হয়ে যাবে , সেখানে এ নিয়ম … দিবাস্বপ্ন।

    যা কিছু বাংলাদেশের জন্য ভালো তা আশা করা নির্ভর করছে আগামী জাতীয় নির্বাচনের ফলাফলের উপর।

    1. অবাস্তব ভাই চরম বাস্তব কথা
      অবাস্তব ভাই চরম বাস্তব কথা বলেছেন!!
      আগামী সরকারের ধরনই বলে দিবে আমরা গুটিগুটি পায়ে এগিয়ে যাব নাকি পাকিস্থান-আফগানিস্থানমুখি হব…
      ধন্যবাদ পড়ার ও সুন্দর মন্তব্য করার জন্যে… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  9. অত্যন্ত গুরুত্বপুর্ন ও
    অত্যন্ত গুরুত্বপুর্ন ও তথ্যবহুল একটি বিষয়কে তুলে আনার জন্য ধন্যবাদ।
    আইন করে দুটি সন্তান বাধ্যতামুলক করতে হবে।বিয়ের বয়সসীমা না বাড়িয়ে বর্তমান বয়সসীমাকে কার্যকরী করতে পারলেই হয় ।এই ক্ষেত্রে দুর্নীতিবাজ কাজীর শাস্তি নিশ্চিতকরন ও বয়স প্রমানের জন্য যে জন্মনিবন্ধন কার্ড শো করা হবে তা গেজেটেড অফিসার কতৃক সত্যায়ন করা বাধ্যতামুলক করা উচিৎ ।

    1. ২১ আর ১৮? এইটাতো এখন
      ২১ আর ১৮? এইটাতো এখন কৈশোর!!
      দেখেন যখন মানুষের গড় বয়স ৫৫-৬০ তখন যদি এইটা বিয়ের বয়সের বয়স-সীমা হয় তবে ৬৫-৭০ বছর আয়ুষ্কালে তবে ঐকিক নিয়মেই বিয়ের বয়স-সীমা বেড়ে এখন যথাক্রমে ২৫ ও ২১ হয়েছে… তাই অবশ্যয় অবশ্যয় আমাদের অতি-শীঘ্রই বিয়ের বৈধ বয়স-সীমা বাড়াতে হবে!! আপনাকে অসংখ্য ধন্যবাদ আরেকটা পয়েন্ট যুক্ত করে লিখাটি শক্তিশালী করার জন্যে… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  10. খুবই গুরুত্বপূর্ণ একটি
    খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট।
    কিন্তু পোস্টটা শিক্ষিতদের চেয়ে অশিক্ষিত এবং রাজনৈতিক দলগুলোর জন্য বেশি গুরুত্বপূর্ণ। জনসংখ্যা নিয়ে আমার একটা নাটক লেখার ইচ্ছা আছে। টেলিভিশন নাটক। শিক্ষিত অশিক্ষিত সবার জন্য। আশার করি এই তথ্যগুলো আমার অনেক হেল্প করবে।

    1. একটা নাটক হলেতো ভালই হয়!!
      একটা নাটক হলেতো ভালই হয়!! তবেতা গতানুগতিক মেগাসিরিয়াল না হয়ে ‘সবুজ ছায়া/সাথী’ বা তেমন আলোড়ন সৃষ্টিকারী দারুণ কিছু হলে ভাল হয়…
      অপেক্ষায় থাকলাম :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

  11. খুব অসাধারন একটা পোস্ট।অনেক
    খুব অসাধারন একটা পোস্ট।অনেক তথ্য,নতুন অনেক কিছু জানলাম।শুভেচ্ছা রইল

    1. রাইয়ান ভাই আন্তরিক ধন্যবাদ…
      রাইয়ান ভাই আন্তরিক ধন্যবাদ… আপনাদের প্রেরণায় সবচে বড় পাওয়া :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  12. ৩০+এ বিয়া !!! কি কইলেন , ভাই
    ৩০+এ বিয়া !!! কি কইলেন , ভাই :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

    1. এতে আপনার ঠিক কি ধরনের আপত্তি
      এতে আপনার ঠিক কি ধরনের আপত্তি খুলে বলবেন প্লিজ!!!
      আমার পরবর্তী পোস্টের জন্যে জরুরী!! সবার মতামত আর বিশ্লেষণ খুব দরকার…
      ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

        1. আসলে পরবর্তী পোস্ট না বলে এ
          আসলে পরবর্তী পোস্ট না বলে এ বিষয়ে পরবর্তী পোস্ট বলা উচিৎ ছিল!!
          :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি:

  13. সবাইকে সাথে থাকার জন্যে
    সবাইকে সাথে থাকার জন্যে অসংখ্য ধন্যবাদ… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:
    আপনাদের পরম ভালবাসার মমতাভরা মন্তব্যের প্রাপ্তিস্বীকারে বিলম্ব করায় দুঃখিত :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

  14. এত কষ্ট করে অজানা তথ্য ও
    এত কষ্ট করে অজানা তথ্য ও পরিসংখ্যান জানানোর জন্য বিশেষ ধন্যবাদ :বুখেআয়বাবুল:

    এখন তো মাথায় চিন্তা ঢুকে গেল!! কই থাকমু ভবিষ্যতে? এভাবে চলতে থাকলে বিয়া করাই মুশকিল হয়ে যাবে :হাহাপগে:

    1. মজা লন-ভাই নিচের মন্তব্য
      মজা লন-ভাই নিচের মন্তব্য আপনার জন্যে…ভুলে ভুল যায়গায় পোস্ট হয়ে গেছে!!
      :মাথাঠুকি: :মাথাঠুকি:

  15. প্রথমেই আপনাকে ধন্যবাদ
    প্রথমেই আপনাকে ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:
    থাকতে পারবেন! ভয় বা চিন্তার কিছু নাই…
    কিছু তথ্য দেই আপ্নাকেঃ
    ১৯২৮ সালে একদল গবেষক বলেছিলেন ২০০৮ সালে অর্থাৎ ৮০ বছর পরে বিশ্বের জীবাশ্মজ্বালানী (Fossil Fuel) শেষ নিঃশেষ হয়ে যাবে। কিন্তু আসলে কি তা হয়েছে?
    -না। হয় নি। কারণঃ
    ১) এই ৮০ বছরের মধ্যেই গোটা ৩/৪ টা বিকল্প জ্বালানীর আবিষ্কার হয়েছে! যেমন- জলবিদ্যুৎ-বায়ু গ্যাস, সোলার প্যানেল, উইন্ড মিল ইত্যাদি! অর্থাৎ এক্ষেত্রেও মানব সভ্যতার মহামানবেরা একটা উপায় বের করে ফেলবেন। ভয় পাওয়ার কিছুই নাই!
    ২) বিকল্প জ্বালানী ছাড়াও মানুষের অস্বাভাবিক বৃদ্ধি সত্ত্বেও মানুষ অপচয় কমিয়েছে। ইলেক্ত্রনিক্স সামগ্রীর জ্বালানী ব্যয় (Power Consumption) কমিয়েছে।
    ৩) যে পরিমাণ জীবাশ্মজ্বালানীর মজুদ হিসেব করেছিল তার থেকে বহুগুন জীবাশ্মজ্বালানীর অনুসন্ধান পাওয়া গেছে।

    তাই ভয় পাবেন না। পারলে এই সভ্যতার জন্যে ভাবুন নতুন কিছু! এই সবুজ পৃথিবীর প্রতি নিজের ঋণ শোধ করুণ!! :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

  16. চমৎকার গবেষণা ! তারিক লিংকন
    চমৎকার গবেষণা ! তারিক লিংকন ভাই কে অনেক ধন্যবাদ এমন পরিশ্রমলব্ধ একটা লেখা লেখার জন্য । আমার মনে দলগুলো তাদের নির্বাচনী ইশতেহারে এটা কে ইস্যু করবেনা মৌলবাদী ভোট হারানোর ভয়ে । দেখছেন না , যুদ্ধপরাধীর বিচার ও রায় কার্যকর নিয়ে কেমন টাল বাহানা শুরু করেছে । আপনার লেখা পড়ে সত্যি গা শিউরে উঠেছে – ভবিষ্যতের ভয়াবহ গ্রাফ দেখে !!! সরকারের আশু পদক্ষেপ নেওয়া উচিৎ । যতো দেরি হবে ততো এই মানবিক বিপর্যয় ট্যাঁকেল দেওয়া দুরুহ হয়ে পড়বে ।
    আপনাকে আবারো ধন্যবাদ এমন গবেষণার জন্য !

    1. মুস্তাফিজ ভাই আপনাদের এমন
      মুস্তাফিজ ভাই আপনাদের এমন প্রেরণা পেয়ে :মুগ্ধৈছি: :মুগ্ধৈছি: :মুগ্ধৈছি:
      আপনাদের মত পাঠকদের জন্যেই পরিশ্রম করে কিছু করতে মন চাই আর এই দুঃখী দেশটার সাধারণ জনগনের জন্যে… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

  17. চমৎকার লিখেছেন।
    বাংলাব্লগে

    :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:
    চমৎকার লিখেছেন।
    বাংলাব্লগে আমাদের জনসংখ্যা সমস্যা নিয়ে তেমন একটা সমৃদ্ধ লেখা নাই। এই বিষয়টা নিয়ে আমি নিজেও লিখব লিখব করে লেখা হয়ে উঠে না। এক সময় এই ফিল্ডে অবাধ বিচরণ ছিল। আতিককেও একজন ডাক্তার হিসাবে এই বিষয়টা নিয়ে লিখার জন্য এক সময় বেশ তাগিদ দিতাম। এখন আমি নিজেই চুপসে গেছি। ঠিক এই সময় আপনার লেখাটি দেখে খুব ভাল লাগল। এই বিষয়টা নিয়ে লেখার মত আরো অনেক সম্ভবনা কিন্তু আছে। আপনি ইচ্ছে করলে আরো কিছু তথ্য-উপাত্ত যোগাড় করে আমাদের জনসংখ্যা সমস্যার উপর বিস্তারিত লিখতে পারেন।

    আপনার এই লেখাটি আমি অনেক আগেই পড়েছি। কিন্তু সময়াভাব ও লিখার অনীহার কারণে মন্তব্য করা হয়নি। তাই অগুরুত্বপুর্ণ একটা মন্তব্য করে দায়মুক্ত হলাম।

    বাংলাদেশের জনসংখ্যা সমস্যার উপর আরো আরো তথ্যসমৃদ্ধ লেখার প্রত্যাশা করছি।

    1. দুলাল ভাই- অসংখ্য ধন্যবাদ…
      দুলাল ভাই- অসংখ্য ধন্যবাদ… :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:
      চমৎকার প্রেরণাদায়ক আর গঠনমুলক মন্তব্যের জন্যে!! আমার আরও একটা কি দুটা পোস্ট দেয়ার ইচ্ছা আছে এই সম্পর্কে!! একটু সময়-সুযোগ করেই লিখে ফেলব!!!
      আবারও অশেষ ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

      1. তারিক ভাই আশা করি আপনার
        তারিক ভাই আশা করি আপনার পরবর্তী পোস্টে বিবাহের বয়সের বৈধ বয়স বৃদ্ধির বাধা সমূহের একটা ভাল তুলনামূলক আলোচনা দেখতে পাব!!
        আমাদের বয়স যখন ১৬ ক্রস করে তখনই আত্মীয়-স্বজনদের কুদৃষ্টি আমাদের দিকে থাকে তাড়াতাড়ি পাত্রস্থ করার জন্যে…
        আপনার লিখটা খুবই সময়োপযুগি আর ব্যাপক জনস্বার্থ সম্পর্কিত :bow: :bow: :bow: :bow: :bow: :bow: :bow: :bow:

  18. আরে বাবা! বিশাল লেখা লিখেছিস!
    আরে বাবা! বিশাল লেখা লিখেছিস! লেখা একই সাথে সহজ পাঠ্য আর ইনফরমেটিভও হয়েছে।

    1. ধন্যবাদ! তুই কেমন
      ধন্যবাদ! :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: তুই কেমন আছিস? ইস্টিশনে স্বাগতম…
      তোর কাছে ভাল লেগেছে জেনে প্রীত হলাম!!

  19. আজ পৃথিবীর জনসংখ্যা বেড়ে
    আজ পৃথিবীর জনসংখ্যা বেড়ে হয়েছে ৭২১ কোটি!!
    :কল্কি: :কল্কি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *