বিসিএস করবে ভাল কথা কিন্তু কাদের আত্বত্যাগের বিনিময়ে আজকের এই দেশ সেটাও কিন্তু মাথায় রাখবা।

বিসিএস করবে ভাল কথা কিন্তু কাদের আত্বত্যাগের বিনিময়ে আজকের এই দেশ সেটাও কিন্তু মাথায় রাখবা।
অনান্যে কোটা নিয়ে আমার কোন মাথা ব্যাথা নাই। কিন্তু মুক্তিযোদ্ধা আর প্রতিবন্ধী নিয়ে কথা বললে বিসিএস তো দুরের কথা এর কানা করিও কপালে জুটবে না । আবারো ফাকিস্তানিরা এদেশে আসুক , আবার বাঙ্গালিদের পুটকি মেরে যাক। দেশ স্বাধীন করে বিরাট ভুল করেছেন আমাদের প্রাণপ্রিয় মুক্তিযোদ্ধারা ।


বিসিএস করবে ভাল কথা কিন্তু কাদের আত্বত্যাগের বিনিময়ে আজকের এই দেশ সেটাও কিন্তু মাথায় রাখবা।
অনান্যে কোটা নিয়ে আমার কোন মাথা ব্যাথা নাই। কিন্তু মুক্তিযোদ্ধা আর প্রতিবন্ধী নিয়ে কথা বললে বিসিএস তো দুরের কথা এর কানা করিও কপালে জুটবে না । আবারো ফাকিস্তানিরা এদেশে আসুক , আবার বাঙ্গালিদের পুটকি মেরে যাক। দেশ স্বাধীন করে বিরাট ভুল করেছেন আমাদের প্রাণপ্রিয় মুক্তিযোদ্ধারা ।

যাদের আত্বত্যাগের বিনিময়ে আজকের এই স্বাধীন বাংলা। আজ তাদের কে উদ্দেশ্যে করা বলা হচ্ছে। ” মুক্তিযোদ্ধার গালে গালে, জুতা মার তালে তালে ” এরা কারা, কি এদের বংশ পরিচয় সেটা বাংলার মানুষ হয়তো জানে। ওরা কখনো বাংলাদেশ চাইনি ওরা ওদের বাপের দেশ ফাকিস্তান চেয়েছিল। তাই এখনো বাংলাকে বাংলাস্তান বানাতে চাই। সব বিষয়ে খেলতে রাজি আছি মামু। কিন্তু দেশ মাথার গর্ভীত সন্তাদের নিয়ে আজে বাজে কথা বললে সব গুলারে টিকটিকি দিয়ে চু**মু। আন্দোলনের নামে চারুকলা ভাষ্কর্য পুড়ানো, গাড়ি ভাংচুর, ” প্রজন্ম চত্বর ” নাম পালটাইয়া নাম রাখছে ” মেধা চত্বর ” এগুলা সব বুঝি মামা। মেধা থাকলে কোটার প্রয়োজন হয় না মেধায় যতেষ্ট। কোটা বাতিলের কথা না বলে সংশোধন করার কথা বললে সহমত।

বর্তমান জনংখ্যার পরিপেক্ষিতে তা কমানো দরকার। কিন্তু একেবারে বন্ধ করার আবেদন কি অপরাধ নয়। আজকে যদি দেশ স্বাধীন না হত ফাকিরা দেশ চালাতো তখন বিসিএস তো দুরের কথা ভার্সিটিতে পড়ার সুযোগও থাকতো না সব ফাকিদের আন্ডারে পরাধীন হয়ে থাকতে হতো। বাংলার মুক্ত বাতাস নেওয়ার বদলে ফাকি বোমা যুক্ত বাতাস নিতে হত। আন্দোলন করবেন ঠিক আছে কিন্তু তা হতে হবে ছাগু মুক্ত। এবং আইন সম্মত। তাই সময় থাকতে সা ব ধা ন।

৩৪ thoughts on “বিসিএস করবে ভাল কথা কিন্তু কাদের আত্বত্যাগের বিনিময়ে আজকের এই দেশ সেটাও কিন্তু মাথায় রাখবা।

  1. রাজনীতির খেলা চলছে নোংরা
    রাজনীতির খেলা চলছে নোংরা খেলা…
    ইস্কাবনের টেক্কার উপর ক্লাউনের জোকার খেলছে জামাত-শিবির!!
    :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

    1. আমাদের মেধাবী ক্যাডারদের যদি
      আমাদের মেধাবী ক্যাডারদের যদি এমন অবস্তা হয় । তাহলে সাধারন পোলাপাইন যাইবো কই।
      শাহবাগে শ্লোগান দেওয়া হয় রাজাকারে বিরুদ্ধে। আর এখন তারা ওখানে দাঁড়িয়ে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে শ্লোগান দেওয়া শুরু করছে। এটা একমাত্র জামাত-শিবির তারাই পারে। কারন তারা বাংলাকে বাংলাস্তান বানাতে সদা প্রস্তুত। যদি জামাত শিবিরের সাথে হাত মিলেয়ে আন্দোলন চলে বিসিএস তো দুরের কথা কানা করিও কপালে নাই।

      1. পিপীলিকার পাখা গজায় মরিবার
        পিপীলিকার পাখা গজায় মরিবার তরে…
        পিপীলিকাটা কে দেখব এইবার!!
        এই জামাত-বিএনপি-হেফাজত মরণকামড় দিবে যদি আরেকবার ভুল করে জনগন।।
        ৬৩ জেলা নয় ৫০৬ উপজেলা আর ২৬K নয় ২.৬M লাশ দেখার প্রস্তুতি নিতে হবে আমাদের…

        1. আমি বলি কি মুক্তিযোদ্ধা কোটা
          আমি বলি কি মুক্তিযোদ্ধা কোটা বাতিল করতে হবে না। শুধু মাত্র একবার জামাত-শিবির তাদের ক্ষমতায় আসতে দিন তখন দেশ স্বাধীন করার জন্যে তারা মুক্তিযোদ্ধাদের বিচার শুরু করবে আর রাজাকারের বাচ্চাদের জন্যে কোটা ব্যবস্তা চালু করবে। সামনে আসছে শুভ দিন মামা খেয়াল কইরা। :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

  2. ঝাঁঝালো শব্দ বাক্যে লেখা হলেও
    ঝাঁঝালো শব্দ বাক্যে লেখা হলেও বক্তব্যর সাথে সহমত পোষণ করছি । যাদের আত্মদানের মধ্য দিয়ে স্বাধীন দেশ পেয়েছি আমরা সেই বীর মুক্তিযোদ্ধার সন্তানের জন্য প্রণীত বিধান বাতিলের জন্য যারা রাস্তায় নামে এবং মুক্তিযোদ্ধার গালে জুতা মারতে চায় – তাদের উদ্দেশ্য সম্পর্কে বুঝতে আর বাকী থাকেনা ।
    ” পাকিস্তানের পেতাত্মতা পাকিস্তানে ফিরে যা ” ।
    জয় শাহাবাগ ! জয় প্রজন্ম চত্বর !!!

    1. ” পাকিস্তানের পেতাত্মতা

      ” পাকিস্তানের পেতাত্মতা পাকিস্তানে ফিরে যা ” ।
      জয় শাহাবাগ ! জয় প্রজন্ম চত্বর !!

    2. ভাই ঝাঁঝালো শব্দ একমাত্র
      ভাই ঝাঁঝালো শব্দ একমাত্র তাদের জন্যে যারা বিসিএস এর ভিতরে ঢুকে নোংরামি করতেছে। আপনি ঠিক খেয়াল করুন প্রতিবাদ , মিচিল , মিটিং সাধারন ছাত্ররা অংশ নেয় ঠিকি কিন্তু পুলিশি বাঁধায় সাধারন ছাত্ররা পালিয়ে যাই। ধরা পরে , জারস ফাকি ছাগুর বাচ্চারা। বুয়েটে ছাগু নাই কিন্তু ধরা খায় সব রাজাকারের নষ্ট বীজ। সব কথার এক কথা এটা কোন আন্দোলন না এটা মুক্তিযোদ্ধাদের অপমান করার জন্যে একটা চাল। নইলে এত জায়গা থাকতে নাস্তিকগো শাহবাগ কেন। তোরা না মেধাবী আর মরার জায়গা পেলি না শুয়োরের দল। করলে ছাগু মুক্ত আন্দোলন কর। কিন্তু ছাগু যুক্ত করলে আমরাও আছি। দেখা যাবে তখন মেধা কোন দিক দিয়া আসে। :শয়তান: :শয়তান: :শয়তান:

  3. অনেক ভেবে দেখলাম কোটা পদ্ধতি
    অনেক ভেবে দেখলাম কোটা পদ্ধতি বতিলের আন্দোলন নিয়ে! না তাদের সাথে আমি এক মত পোষন করতে পারছি না .।

    আমাদের কে যে এই দেশ দিয়েছে এই লাল সবুজের পতাকা দিয়েছে তাদের সন্তান দের কি এইটুকু সুবিধা দিতে পারব না আমরা?

    আর একটু ভেবে দেখেন কারা এই আন্দোলন নিয়ে লাফাচ্ছে ? আমি দেখেছি এই আন্দোলন নিয়ে লাফাচ্ছে ঐ জামাত শিবিরের সাপোর্টার রা .। হ্যা আমি আমার আরেক আইডি দিয়ে দেখেছি যারা শাহবাগের সেই রাজাকারের বিচারের আন্দোলনের বিরোধিতা করেছে তারাই এটা নিয়ে লাফা লাফি করছে .।

    তাদের আন্দোলন এই কোটার বিরুদ্ধে নয় তাদের আন্দোলন মূলত এই মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে .।

    তারা জায়গা হিসেবেও সেই শাহবাগকে বেছে নিয়েছে যাতে , অন্যরা ভুল বুঝে .।

    কিন্তু আমরা অনেকেই তাদের পক্ষ নিচ্ছি আমরা কি মহান মুক্তিযুদ্ধের কথা ভুলে গিয়েছি?

    আর মেধার কথা বলছেন? লবিং দিয়ে মামা চাচা খালুর বদৌলতে যখন আপনি চাকরি নেন তখন এই মেধার গুরুত্ব কোথায় থাকে ? তখন মেধাবির কথা চিন্তা করেন না কেন ?

    এই আন্দোলনে তাদের জয় মানে মুক্তিযোদ্ধাদের হার! একাত্তরের চেতনার হার! তা কখন ই সমর্থন যগ্য নয় .।

    আমি মুক্তিযোদ্ধাদের সন্তান পর্যন্ত এই কোটা ব্যবস্থা সমর্থন করি .। জয় বাংলা .।

    http://istishon.blog/node/3336

    আন্দোলনের নামে চারুকলা ভাষ্কর্য পুড়ানো, গাড়ি ভাংচুর, ” প্রজন্ম চত্বর ” নাম পালটাইয়া নাম রাখছে ” মেধা চত্বর ” এগুলা সব বুঝি মামা

    :তালিয়া: :থাম্বসআপ:

    1. ছাগুরা যদি ক্ষমতা পাইতো
      ছাগুরা যদি ক্ষমতা পাইতো বাংলাদেশ আর বাংলাদেশ থাকবে না। ইউনাইটেড ফাকিস্তান করে নিবে। :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:

  4. এত মেধাবী হলে তো কোটার ধার
    এত মেধাবী হলে তো কোটার ধার ধারতো না, তাইনা?? এই বিশিষ্ট মেধাবীরা যদি ক্যাডার হ​য় তাইলে ত চিচিংফাক। অবশ্য এদের ভাস্কর্য পুড়ানোর সিনারি দেখসেন না? আসলেই জাতে ক্যাডার তালে শিবির।

    1. জাতে ক্যাডার তালে শিবির।

      জাতে ক্যাডার তালে শিবির।

      — বানী দিলেন… চরম বলেছেন… :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    2. জাতে ক্যাভাস্কর্য একমাত্র

      জাতে ক্যাভাস্কর্য একমাত্র তারাই পুড়াই যারা মুর্ত্তি পুজার বিরোধী। আর এ দেশে কারা এই মুর্ত্তি পুজার বিরোধী করে সেটা ৪/৫ বছরের পোলাপাইনরাও জানে। তাই যে কোন ভাস্কর্য দেখরে তাদের মুর্ত্তি মনে হয়। তাই জ্বালা সইতে না পেরে আগুন ধরাই দেয়।
      আর এই কাজ গুলা করে কারা , যাদের বাপের পরিচয় নাই, জারস। তাহারাই এগুলা করে তার জননী কে গালি শুনানোর জন্যে।

      তাই বাঁচার মত বাঁচতে চাই, রাজাকার মুক্ত বাংলাদেশ চাই। :ফুল: :ফুল: :ফুল: ডার তালে শিবির

    3. জাতে ক্যাডার তালে

      জাতে ক্যাডার তালে শিবির

      ভাস্কর্য একমাত্র তারাই পুড়াই যারা মুর্ত্তি পুজার বিরোধী। আর এ দেশে কারা এই মুর্ত্তি পুজার বিরোধী করে সেটা ৪/৫ বছরের পোলাপাইনরাও জানে। তাই যে কোন ভাস্কর্য দেখরে তাদের মুর্ত্তি মনে হয়। তাই জ্বালা সইতে না পেরে আগুন ধরাই দেয়।
      আর এই কাজ গুলা করে কারা , যাদের বাপের পরিচয় নাই, জারস। তাহারাই এগুলা করে তার জননী কে গালি শুনানোর জন্যে।

      বাঁচার মত বাঁচতে চাই, রাজাকার মুক্ত বাংলাদেশ চাই। :ফুল: :ফুল: :ফুল:

    4. আরে বিসিএস ক্যাডার হইতে এতো
      আরে বিসিএস ক্যাডার হইতে এতো মুঞ্চায় তো সাধে না এদের। যেহেতু আগে ক্যাডার হিসেবে অভিজ্ঞতা আসে এদের বুঝতে হবে, অভিজ্ঞতার দাম বেশি।

  5. আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই
    আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই আমি মেধাবী | এই বুদ্ধিটা যে তাদের মাথায় কে ঢুকাইলো? ভাবটা এমন যে, পরীক্ষা দিয়েই দেশের মাথা কিনে ফেলছেন তারা | তাই তাদের চাকরী দিতেই হবে |

    1. আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই

      আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই আমি মেধাবী |

      — পুরা উরাধুরা… ওভারবাউন্ডারি :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য:

    2. আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই

      আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই আমি মেধাবী

      জ্বি আমিও মেধাবী …. ব্লক দিয়া ইন্টারনেট চালায়। :নৃত্য: :হাহাপগে: :নৃত্য: :ঘুমপাইতেছে: :হাসি: :কানতেছি: :নৃত্য: :হাহাপগে:

  6. মুক্তিযোদ্ধাদের অপমান করা
    মুক্তিযোদ্ধাদের অপমান করা মানে বাংলাদেশকেই অপমান করা । বীরের জাতি বাঙ্গালী এই অপমানে চুপ করে বসে থাকবে না । জয় বাংলা ।

    1. বীরের জাতি বাঙ্গালী এই অপমানে

      বীরের জাতি বাঙ্গালী এই অপমানে চুপ করে বসে থাকবে না

      জয় বাংলা । :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

  7. আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই

    আমি এডমিট কার্ড পাইয়াছি, তাই আমি মেধাবী

    ভায়া কমলাকান্ত,
    মেধাবী হইতে এডমিট কার্ড পাইবার দরকার নাই। আজিকার দিনে গায়ে ‘আমি ছাত্তর’ লিখিয়া রাস্তায় শুইয়া পড়িলেই চলিবে। ট্রাক- বাস যাহাই হউক, সাইড না কাটিয়া যদি মশক বিবেচনায় শরীরের উপর দিয়া ছুটিয়া যায়, সাংবাদিকগণ, কাঁদিতে কাঁদিতে এমনিতেই মেধাবীর সার্টিফিকেট দিয়া দিবে।
    আর যদি ‘আমি শিবিরকে ভালবাসি, জামাতকে ভালবাসি’ বুকে লিখিয়া পায়ুপথ বিষ্ফোরণে মরিয়া যাও, বা মরিয়া যাই, তাহা হইলেও বালের কেল্লা তোমাকে বা আমাকেও মেধাবী বলিয়া ঘোষণা দিয়া দিতে পারে। যদিও তোমার খবর বলিতে পারিনা, আমি সাত বছরেও অনার্স পাশ করিতে পারি নাই। উহা ভিন্ন আলোচনা।

    তাহা ছাড়া যেই বঙ্গদেশে শফিও লাখে লাখে মানুষ নামাইয়া ফালায়, সেই দেশেতো সবাই মেধাবী।

    ভাগ্য উহারা খালি প্রজন্ম চত্বরের নাম মেধা চত্বর করিতে চাহিয়াছে, দেশের নাম বদলাইয়া ‘মেধাদেশ’ করিবার প্রস্তাব করিয়া বসে নায়।

    1. ” মেধা দি কি গইরজুম যদি দুই

      ” মেধা দি কি গইরজুম যদি দুই বেলা ভাত ন পাই ”

      এটা চিটাগংয়ের আঞ্চলীক ভাষায়। এর অর্থ হল ” মেধা দিয়ে কি করবো যদি দুইবেলা ভাই না পাই ”
      দিনমজুর একজন মুক্তিযোদ্ধা তার মেয়েকে ঠিক এভাবেই বলেছিল। স্কুলের রেজিষ্টিটেশন ফি দিতে পারতেছে না তাই কান্না জরিত কন্ঠে হতভাগা মুক্তিযোদ্ধা বাবার এই আকুতি। তারপর আমরা বন্ধুরা মিলে স্যারকে একটা লিখিত আবেদন করি যেন তাকে ফ্রি রেজিষ্টিটেশন করা হয়। স্যার সব কিছু বিবচেনা করে বিনা বেতনে রেজিষ্টিটেশন করিয়ে দিয়েছিলেন । কত কষ্ট করে দেশ স্বাধীন করেছে কিন্তু তাদের আজ দুইবেলা খাবার জোগাতে হিমশিম খেতে হচ্ছে। আর অপর দিকে যারা এ দেশে বর্বরতা চালিলে ফাকিস্তানি দের সহয়তা করে এদেশের সর্ম্পদ ধংস করেছে, তারা আজ এ দেশের পতাকা গাড়ির সামনে দিয়ে ঘুরে বেড়ায়। আর মুক্তিযোদ্ধরাদের ভিক্ষা দেয়। এ যে বড় লজ্জা এ লজ্জা কোথায় রাখি বলতে পারবেন। স্বাধীনতার ৪২ বছর পরেও পরাধীনতার স্বাধ গ্রহন করতেছি। তবে এবার আর নয় হয় তারা নয় আমরা এবার যদি ওদের আমরা শেষ করতে না পারি তাহলে ওরা আমাদের ১৬ কোটি মানুষকে শেষ করে দিবে।
      জয় বাংলা ।

    1. কেন মাথা গরম ? দুইটা শব্দ
      কেন মাথা গরম ? দুইটা শব্দ লিখে দিলেই তো ভাই সব বোঝা যায়না । মাথা ঠাণ্ডা হলে একটু ক্লিয়ার কইরেন । কেমন ?

    2. আইচ লাগান। তবে তেঁতুল হইতে
      আইচ লাগান। তবে তেঁতুল হইতে সাবধান ।
      আমি না .. কপ্টার শফীর বাণী। :হাহাপগে: :ভেংচি: :হাহাপগে:

  8. সাবধান…
    কোটা সংস্কার মেনে

    সাবধান…
    কোটা সংস্কার মেনে নিতে পারি কিন্তু বাতিল হলে শাহবাগে বিপরীত অবস্থান যে তৈরী হবে না তার কোন নিশ্চয়তা নেই ।

    1. সাবধান…
      কোটা সংস্কার মেনে

      সাবধান…
      কোটা সংস্কার মেনে নিতে পারি কিন্তু বাতিল হলে শাহবাগে বিপরীত অবস্থান যে তৈরী হবে না তার কোন নিশ্চয়তা নেই ।

      সহমত । :থাম্বসআপ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *