তেঁতুলের কার্যকারীতা

ক্লাস টেন-এ থাকার সময় এলাকায় একটা তেঁতুল গাছের উপর নজর পড়েছিল।। সকাল বিকাল বন্ধুদের নিয়ে গাছটায় ঢিল ছুড়তাম।। পাকা তেঁতুল পড়া মাত্রই কাঁড়াকাড়ি পড়ে যেত।। কে আগে নেবে সেটা নিয়ে।। গাছের মালিক ঢিল ছুড়ার শব্দ শুনে ছুটে আসতো আর আমরা দে দৌড়।। এভাবেই প্রতিদিনই তেঁতুল পাড়তাম।। :নৃত্য:

অন্য কোন মিনিং-এ নেবেন না।। তবে নিলেও করার কিছু নাই।। তার কারণ শফি সাহেবের কল্যাণে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সবকিছুই আজ তেঁতুলময়।। আমি কিন্তু উপরে তেঁতুল বলতে তেঁতুলকেই বুঝিয়েছি আর কিছু না।।

তেঁতুল কি কি কাজে লাগে চলুন একবার দেখে আসি।।


ক্লাস টেন-এ থাকার সময় এলাকায় একটা তেঁতুল গাছের উপর নজর পড়েছিল।। সকাল বিকাল বন্ধুদের নিয়ে গাছটায় ঢিল ছুড়তাম।। পাকা তেঁতুল পড়া মাত্রই কাঁড়াকাড়ি পড়ে যেত।। কে আগে নেবে সেটা নিয়ে।। গাছের মালিক ঢিল ছুড়ার শব্দ শুনে ছুটে আসতো আর আমরা দে দৌড়।। এভাবেই প্রতিদিনই তেঁতুল পাড়তাম।। :নৃত্য:

অন্য কোন মিনিং-এ নেবেন না।। তবে নিলেও করার কিছু নাই।। তার কারণ শফি সাহেবের কল্যাণে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সবকিছুই আজ তেঁতুলময়।। আমি কিন্তু উপরে তেঁতুল বলতে তেঁতুলকেই বুঝিয়েছি আর কিছু না।।

তেঁতুল কি কি কাজে লাগে চলুন একবার দেখে আসি।।

তেঁতুল খুবই ভালো একটি ফল।। এতে আছে টারটারিক এসিড।। যা খাবার হজমে সহায়তা করে।। পেটের বায়ু, হাত-পা জ্বালায় তেঁতুলের শরবত খুব উপকারী।। রক্তে কোলস্টেরল কমানোর কাজে তেঁতুলের আধুনিক ব্যবহার হচ্ছে।। এতে রয়েছে উচ্চমাত্রার অ্যাসিড, চিনি, ভিটামিন বি এবং ফলে সাধারণত না দেখা গেলেও এতে আছে ক্যালসিয়াম।।

বাংলাদেশে তেঁতুলের ব্যবহার সাধারণত আঁচার কিংবা টক তৈরীতেই সীমাবদ্ধ।। আমরা পাকা তেঁতুল লবণ-মরিচের গুড়া দিয়েও খেয়ে থাকি।। তবে দেশের বাইরে অন্যান্য স্থানে তেঁতুলের বহুবিদ ব্যবহার রয়েছে।।

>ভারতের কর্ণাটক, রাজস্থান, মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশে তেঁতুল দিয়ে তৈরীকৃত “সাড়ু”, “সাম্বার”, “গজ্জু”, “রাসাম”, “আমতি” ইত্যাদি খাদ্যবস্তু সাইডডিশ হিসেবে ব্যবহৃত হয়।।

>মেক্সিকোতে তেঁতুল থেকে “আগুয়া দে তামারিন্দ” নামক বহুল পরিচিত খাবার তৈরী হয়।। এটি একধরণের মিষ্টি।। এছাড়া আরেকটি খাদ্যবস্তু “বাতিলঙ্গ”ও তৈরী হয় তেঁতুল থেকে।।

>জ্যামাইকা, ট্রিনিদাদ ও টোবাগো এবং কলম্বিয়ায় তেঁতুল থেকে “ট্রামব্রান বলস” নামক এক প্রকার মিষ্টান্ন তৈরী হয়।।

>মিশরে তেঁতুল থেকে এক প্রকার জুস তৈরী করা হয়।।

>কেনিয়া এবং সোয়াহিলিতেও তেঁতুল জুস তৈরীতে ব্যবহৃত হয়।।

>সোমালিয়াতে ভাতের সাথে তেঁতুলের রস মিশিয়ে টক স্বাদ আনা হয়।।

>মাদাগাস্কারের মোট খাদ্যের প্রায় ৫০ শতাংশ আসে তেঁতুল ফল এবং পাতা থেকে।।

>উত্তর নাইজেরিয়ায় “কুনুন সামিয়া” নামক ঐতিহ্যবাহী সকালের নাস্তা তৈরী করতে তেঁতুল ব্যবহৃত হয়।।

>তুরস্কে মিষ্টি কোল্ড ড্রিংক্স তৈরীতে তেঁতুল ব্যবহৃত হয়।।

>ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে মাছ দিয়ে তৈরীকৃত খাদ্যবস্তুতে টক স্বাদ আনার জন্য তেঁতুল ব্যবহৃত হয়।।

>লেবাননের “কাযাউযা” নামক একটি কোল্ড ড্রিংক্স কোম্পানী তেঁতুলের রস দিয়ে কোল্ড ড্রিংক্স তৈরী করে থাকে।।

>মায়ানমারে তেঁতুল পাতা সবজি হিসেবে খাওয়া হয়।।

খাদ্য হিসেবে তেঁতুলের ব্যবহার তো জানলাম।। এখন দেখি তেঁতুলের ঔষধি গুণ কেমন।।

>উত্তর নাইজেরিয়ায় তেঁতুল পাতা এবং গাছের ছাল পেটের পীড়া, শরীরের ব্যাথা, জন্ডিস ইত্যাদি রোগের ঔষধ হিসেবে ব্যবহৃত হয়।। রক্তের টনিক এবং ত্বক পরিষ্কারকরূপেও এগুলোর ব্যবহার রয়েছে।।

>ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে তেঁতুল থেকে তৈরী “আসেম” নামক এক প্রকার ঔষধ ম্যালেরিয়ার প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়।। তেঁতুলের রস এন্টিসেপ্টিক হিসেবে, স্ক্যাবিস প্রতিরোধক হিসেবে এবং কাঁশি ভালো করতেও ব্যবহৃত হয়।।

>দক্ষিণ এশিয়ায় সাধারণ সর্দি-জ্বরে আক্রান্ত রোগীদের জ্বর কমাতে কপালে তেঁতুলের প্রলেপ দেয়া হয়।।

>আয়ুর্বেদিক ঔষধিতে তেঁতুল গ্যাস্ট্রিক ও বদ হজমের ঔষধে ব্যবহার করা হয়।।

তেঁতুলের আরো অনেক ব্যবহার রয়েছে।। ধাতব পলিশেও তেঁতুলের সলিউশন ব্যবহার করা হয়।। :ফেরেশতা:

শফি সাহেব অনেক কথাই বলেছেন কিন্তু এমন সুন্দর কথা আগে বলেননি।। নারী নাকি তেঁতুলের মত!! হায়রে আজব মানুষ!! একটু নামে আসলেই উলটাপালটা কথাগুলো বের হয়ে আসে!! খবরের শিরোনামে আসলেই চোখে টিনের চশমা লাগিয়ে কথা বলতে হয়!! :ভাবতেছি:

নারীকে আপনার যদি অপমান করার এতই ইচ্ছা তাহলে আর কিছু দিয়ে অপমান করতেন।। দুনিয়াতে তো আর খারাপ জিনিসের অভাব নেই।। এতকিছু থাকতে তেঁতুল কি দোষটা করল?? আপনার দেয়া উদাহরণ যে কি পরিমাণ ভূল তা দেখানোর জন্যই আমার তেঁতুলের গুণাগুণ বর্ণনা করা।। :তালিয়া:

নারী যদি তেঁতুলের মতই হয় আর তেঁতুল দেখলেই যেকোন পুরুষ মানুষেরই লালা ঝরে তাহলে যখন গোলাপী আন্টির সাথে বসে তরমুজের জুস খাচ্ছিলেন তখন লালা ঝরে নি?? না সব নারী তেঁতুল হলেও গোলাপী আন্টি ব্যতিক্রম?? চিন্তায় আছি।। :ভাবতেছি:

২৫ thoughts on “তেঁতুলের কার্যকারীতা

  1. নারী যদি তেঁতুলের মতই হয় আর
    নারী যদি তেঁতুলের মতই হয় আর তেঁতুল দেখলেই যেকোন পুরুষ মানুষেরই লালা ঝরে তাহলে যখন গোলাপী আন্টির সাথে বসে তরমুজের জুস খাচ্ছিলেন তখন লালা ঝরে নি?? না সব নারী তেঁতুল হলেও গোলাপী আন্টি ব্যতিক্রম?

    চমৎকার বলেছেন… :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া:

  2. নারী যদি তেঁতুলের মতই হয় আর

    নারী যদি তেঁতুলের মতই হয় আর তেঁতুল দেখলেই যেকোন পুরুষ মানুষেরই লালা ঝরে তাহলে যখন গোলাপী আন্টির সাথে বসে তরমুজের জুস খাচ্ছিলেন তখন লালা ঝরে নি?? না সব নারী তেঁতুল হলেও গোলাপী আন্টি ব্যতিক্রম?? চিন্তায় আছি।।

    উনি তো স্বীকার ই করেছেন .। ওনার লালা বের হয় নারী দেখলে .।
    কিন্তু প্রশ্ন হল ওয়াজে বলল নারী থেকে দুরে থাক কিন্তু অপর দিকে গোলাপির সাথে এক টেবিলে বসে আলাপ করে ., অধম মানুষ ওয়ান্টস টু নো দেট ইজ গোলাপি এ ওম্যান ?

    1. এইটা ভাই জগতের প্রশ্ন।।
      এইটা ভাই জগতের প্রশ্ন।। গোলাপী আন্টি যদি ওম্যান হয় তাহলে শফি সাহেব ম্যান না।। তার কারণ গোলাপী আন্টিরে দেখে উনার লালা ঝরে না।। :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

      1. ইয়ে মানে আমার ছোট বোন হবার
        ইয়ে মানে আমার ছোট বোন হবার পর, দুটো মানুষ এসে আম্মুর কাছে সন্তানের জন্ম হওয়ায় পাঁচশ টাকা চাইল। আম্মু একশ টাকা দিতেই তারা কাপড় চোপড় খুলে উলঙ্গ হয়ে বাসার সামনে রাস্তায় দাড়িয়ে অশ্রাব্য গালাগালি শুরু করল।

        কিউরিয়াস মাইন্ড জানতে চায়, শফি হুজুর কি সেই শ্রেণির মানুষ??? নাইলে পুরুষ মানুষ হলে তো লালা ঝরার কথা। না জানজুয়া লালা সামলাতে পেরেছিল। না পারছে ফালু। শফি হুজুর কীভাবে সামলান??? বড়ই রহস্য!

    1. জানলে কি আর এরকম মন্তব্য
      জানলে কি আর এরকম মন্তব্য করে!! যদি জানত তাহলে নারীকে তেঁতুল বলার সাহস পেত না।। কত তেঁতুলে কত বিঁচি এইবার বুঝেন।। :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি:

  3. তেঁতুলের উপ্রে দেখি পিএইচডি
    তেঁতুলের উপ্রে দেখি পিএইচডি কইরা ফালাইছেন। :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
    শান্তি নাই। এর আগে এক হুজুরে লইট্টা ফিসের দাম বাড়াইছে, এবার আরেক হুজুর তেঁতুলের দাম বাড়াইল। :মাথাঠুকি:

    1. সবই ভাই উইকিপিডিয়ার দোয়া।। তয়
      সবই ভাই উইকিপিডিয়ার দোয়া।। তয় তেঁতুলের দাম বাড়বো বইলা মনে হয় না।। :চশমুদ্দিন: :চশমুদ্দিন: :চশমুদ্দিন: :চশমুদ্দিন:

      1. বেশি কিছু না।। ঐ আমাদের
        বেশি কিছু না।। ঐ আমাদের মেশিনম্যানের হালকা পাতলা ফোন সেক্সের কাহিনী আর কি।। উনার পার্টনার নাকি রাতে লইট্যা ফিশ রান্না করসিল।। :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে:

          1. আমাদের ম্যাশিনম্যান তার
            আমাদের ম্যাশিনম্যান তার গার্লফ্রেন্ডের সাথে ফোন সেক্স করার সময় জিজ্ঞেস করেছিল রাতে কি রান্না হয়েছে।। উনার গার্লফ্রেন্ড বলেছিল লইট্যা ফিশ।। সেই থেকে লইট্যা ফিশের প্রতি ম্যাশিনম্যানের আগ্রহের প্রকাশ দেখা যায়।। লইট্যা ফিশ মোটামুটি জাতীয় মানের জনপ্রিয়তা পেয়েছিল।। :হাসি: :হাসি: :হাসি: :হাসি:

    2. আমি ফেবুতে ইঠ্যাঠাশও দিচিলাম।
      আমি ফেবুতে ইঠ্যাঠাশও দিচিলাম। Eating লইট্যা ফিশ। পরে লুইচ্চা উপাধি পাওয়ায় সেই ইশট্যাঠাশ ডিলিট মারি।

  4. তেতুল বিশেষজ্ঞ ।
    নারী যদি

    তেতুল বিশেষজ্ঞ ।

    নারী যদি তেঁতুলের মতই হয় আর তেঁতুল দেখলেই যেকোন পুরুষ মানুষেরই লালা ঝরে তাহলে যখন গোলাপী আন্টির সাথে বসে তরমুজের জুস খাচ্ছিলেন তখন লালা ঝরে নি??

    লালা আবার ঝরে নাহ / সেটা অন্য জিনিস ।
    আজকাল অনেক বি এন পি সাপোর্টার দের মোবাইল এর ওয়ালপেপার দেখি গুলাপি বুর ছবি থাকে । :কেউরেকইসনা: :কেউরেকইসনা:

    1. ওইটা উনাদের পার্সোনাল
      ওইটা উনাদের পার্সোনাল স্যাটিসফেকশন এর বিষয়।। ওই দিকে না যাই।। :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :লইজ্জালাগে:

  5. তাহলে এই সিদ্ধান্তে আসা যায়
    তাহলে এই সিদ্ধান্তে আসা যায় যে গোলাপি শফির কাছে তরমুজের মত​। এখন থেকে গোলাপির নাম পাল্টে তরমুজী করা হোক।

    1. আমি এই সিদ্ধান্তে পোছেছি
      আমি এই সিদ্ধান্তে পোছেছি

      গোলাপি মহিলা (তেতুল) নয় তাই সফির লালা বের হয় না অথবা গোলাপির সামনে আসলে সফির পুরুষত্ব নষ্ট হয়

      1. হাউ কাম!!! তাইলে জিয়া ক্যামনে
        হাউ কাম!!! তাইলে জিয়া ক্যামনে কি কইরা কোকো পাউডার আর তারেক চোরার জন্ম দিলো? ওই সম​য়ে তো সারোগেশন ও ছিল না!!! তার মানে কি………………!!!!!!!! :কনফিউজড: :ভাবতেছি: :ভাবতেছি: :কনফিউজড: :কনফিউজড: :লইজ্জালাগে: :লইজ্জালাগে:

        1. মানে অনেক কিছুই হতে পারে।।
          মানে অনেক কিছুই হতে পারে।। তবে আমার মনে হয় গোলাপী আন্টির তেতুলত্ব অনেক বেশি।। কথায় আছে না “বেশি খেলে মুখ পুড়ে যায়।” তেমনি গোলাপী আন্টির অত্যধিক তেতুলত্বের কারণে শফি সাহেব চোখে অন্ধকার দেখেন আই মীন লালা বের হওয়ার আগেই কাম শেষ হয়ে যায়।। :লইজ্জালাগে: :লইজ্জালাগে: :চোখমারা: :চোখমারা:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *