হাইপেশিয়াঃ আফ্রোদিতির দেহে প্লেটোর আত্মা

হাইপেশিয়া (প্রাচীন গ্রিক ভাষায় Υπατία =হুপাতিয়া); জন্ম তাঁর ৩৭০ খ্রিষ্টাব্দে আর মৃত্যু মার্চ, ৪১৫ খ্রিষ্টাব্দে। বিখ্যাত মিশরীয় নব্য প্লেটোবাদী দার্শনিক , জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতজ্ঞ। মহিলাদের মধ্যে তিনিই প্রথম উল্লেখযোগ্য গণিতজ্ঞ ও দার্শনিক।

হাইপেশিয়ার একটি বহুল জনপ্রিয় পট্রেইট


হাইপেশিয়া (প্রাচীন গ্রিক ভাষায় Υπατία =হুপাতিয়া); জন্ম তাঁর ৩৭০ খ্রিষ্টাব্দে আর মৃত্যু মার্চ, ৪১৫ খ্রিষ্টাব্দে। বিখ্যাত মিশরীয় নব্য প্লেটোবাদী দার্শনিক , জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতজ্ঞ। মহিলাদের মধ্যে তিনিই প্রথম উল্লেখযোগ্য গণিতজ্ঞ ও দার্শনিক।

হাইপেশিয়ার একটি বহুল জনপ্রিয় পট্রেইট

হাইপেশিয়ার পিতার নাম থিওন। তিনিও একজন খ্যাতিমান গণিতজ্ঞ এবং দার্শনিক ছিলেন এবং হাইপেশিয়াকে মৌলিক শিক্ষায় শিক্ষিতকরণে তার পিতার ভূমিকাই ছিল সবচাইতে গুরুত্বপূর্ণ। যা হোক ৪০০ সালের দিকে হাইপেশিয়া আলেক্সান্দ্রিয়ার নব্য প্লেটোবাদী দর্শনধারার মূল ব্যক্তিত্বে পরিণত হন এবং খ্যাতির চরম শিখরে আরোহণ করেন। এইখানে উল্লেখ্য রোমান সাম্রাজ্যের মিশরেই নবপ্লেটোবাদের (Neoplatonism) গোড়াপত্তন হয়। তার মধ্যে অসাধারণ বাগ্মীতা, বিনয় এবং সৌন্দর্য্যের সার্থক সম্মিলন ঘটেছিল। যার জন্যে তাকে বলা হত আফ্রোদিতির দেহে প্লেটোর আত্মা। এজন্য তিনি অসংখ্য শিক্ষার্থীর আকর্ষণ লাভ করতে সমর্থ হন। তাদের মধ্যে একজন হলেন সিরিনের সাইনেসিয়াস (Synesius) যিনি পরবর্তীতে (৪১০ খৃস্টাব্দে) টলেমাইস নামক অঞ্চলের বিশপ হন। হাইপেশিয়ার কাছে সাইনেসিয়াসের লেখা কিছু চিঠি এখনও বর্তমান রয়েছে। তার কোন ছবি পাওয়া যায়নি, তবে উনবিংশ শতাব্দীর লেখক ওসাহিত্যিকেরা তাকে সৌন্দর্য্যে দেবী এথেনের সঙ্গে তুলনা করেছেন।

হাওপেশিয়া অব আলেকজেন্ড্রিয়া

তার মৃত্যুর সঠিক তাৎপর্য উপলব্ধি করতে হলে ইতিহাসের বেশকিছু ঘটনার ব্যাখ্যা প্রয়োজন। সম্রাট থিওডোসিয়াস-১ ৩৮০ সালে প্যাগানবাদ এবং অরিয়ানবাদের বিরুদ্ধে একটি অসহিষ্ণুতা নীতির সূচনা ঘটান। তিনি ৩৭৯ থেকে ৩৯২ সাল পর্যন্ত পূর্বাঞ্চলীয় রোমান সাম্রাজ্যের রাজা ছিলেন এবং এরপর থেকে ৩৯৫ সাল পর্যন্ত রোমান সাম্রাজ্যের পূর্ব এবং পশ্চিম উভয় অঞ্চলের অধিপতি ছিলেন। ৩৯১ সালে তিনি আলেক্সান্দ্রিয়ার বিশপ থিওফিলাসের পত্রের জবাবে মিশরের ধর্মীয় সংস্থানসমূহকে ধ্বংস করে দেয়ার অনুমতি প্রদান করেন। এর পরপরই খৃস্টান জনতা সম্মিলিত আক্রমণের মাধ্যমে আলেক্সান্দ্রিয়া গ্রন্থাগার এবং সারাপিস মন্দির সহ অন্যান্য প্যাগান সৌধগুলো ধ্বংস করে দেয়।
৩৯৩ সালে আইনসভার আইনের মাধ্যমে এ ধরণের স্থাপনা বিশেষ করে ইহুদী মন্দির ধ্বংসে আক্রমনাত্মক কার্যাবলির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কিন্তু ৪১২ সালে আলেক্সান্দ্রিয়ার উর্ধ্বতন যাজক হিসেবেসিরিলের ক্ষমতায় আসার পর আবার সেই ধ্বংসাত্মক কাজগুলো শুরু হয়। ৪১৪ সালে আলেক্সান্দ্রিয়ায় ইহুদী বিতারণের সূচনার মাধ্যমে বিপর্যয়ের ঘনঘটা দেখা দেয়। এরই ধারাবাহিকতায় ৪১৫ সালে একদল ধর্মোন্মাদ খৃস্টান জনতার হাতে হাইপেশিয়া নিহত হন। বর্ণনামতে রথে করে ফেরার পথে উন্মত্ত জনতা তার উপর হামলা করে এবং হত্যার পর তার লাশ কেটে টুকরো টুকরো করে রাস্তায় ছড়িয়ে দেয়া হয়। অনেক বিশেষজ্ঞই তার মৃত্যুকে প্রাচীন আন্তর্জাতিক শিক্ষাকেন্দ্র আলেক্সান্দ্রিয়ার পতনের সূচনাকাল হিসেবে চিহ্নিত করেছেন।

হাইপেশিয়া হত্যার কল্পিত শিল্পরূপবিভিন্ন ক্ষেত্রে হাইপেশিয়ার অবদানঃ

গণিত

তিনি শিক্ষা এবং বিজ্ঞানকে সঠিক উপমার মাধ্যমে প্রতিকায়িত করেন। তৎকালীন সময়ে এ ধরণের শিক্ষাকে প্যাগান রীতিনীতি ও সংস্কৃতির সাথে একীভূত মনে করা হত এবং এর ফলে জ্ঞানের বিকাশের পথে বাঁধার সৃষ্টি হয়, আর এ কারণেই তাকে অনেক প্রতিরোধের সম্মুখীন হতে হয়। সুডা লেক্সিকন নামক দশম শতাব্দীর একটি বিশ্বকোষের বর্ণনামতে তিনি কয়েকটি পুস্তকের উপর ভাষ্য রচনা করেন। এর মধ্যে রয়েছে:
• আলেক্সান্দ্রিয়ার ডায়োফ্যান্টাস রচিত এরিথমেটিকা।
• পার্গার অযপোলোনিয়াস রচিত কনিক্‌স।
এই বইগুলো পরে আর পাওয়া যায়নি। তবে এরিথমেটিকা বইটির বর্ধিত আরবি সংস্করণে তার ভাষ্য সম্বন্ধে কিছু তথ্য পাওয়া যায়।

জ্যোতির্বিজ্ঞান

জ্যোতির্বিজ্ঞান বিষয়ক একটি সারগ্রন্থের উপর তিনি ভাষ্য রচনা করেন। অনেকের মতে এটি ছিল টলেমি রচিত আলমাজেস্ট। যেমন তার পিতা থিওনের সূত্রে জানা যায় যে, হাইপেশিয়া আলমাজেস্টের উপর তার লেখা ভাষ্যটির পুনঃপরীক্ষণ করেছিলেন। তাঁর অধিকাংশ কীর্তি সম্বন্ধে যা জানা যায় তার প্রায় পুরো অংশেরই দলিল গৃহীত হয়েছে সাইনেসিয়াসের পত্রাবলী থেকে। সাইনেসিয়াস উল্লেখ করেন যে হাইপেশিয়া একটি অ্যাস্ট্রোল্যাব এবং একটি হাইড্রোস্কোপতৈরিতে মনোনিবেশ করেছিলেন। উল্লেখ্য সপ্তদশ শতাব্দীতে পিয়েরে ডি ফার্মি হাইড্রোস্কোপকে হাইড্রোমিটার নামে নামাঙ্কিত করেন। যাহোক এ থেকে বুঝা যায় যে আইপেশিয়া নিজেকে জ্যোতির্বিজ্ঞান এবং গণিতের চর্চায় উৎসর্গ করেছিলেন।

দর্শন

হাইপেশিয়া দুজন বিখ্যাত নব্য প্লেটোবাদী ব্যক্তিত্বের গণিতজ্ঞ এবং দার্শনিক শিক্ষা ও পদ্ধতির উপর ভাষণ প্রদান করতেন। এই দুজন হলেন প্লোটিনাস (২০৫-২৭০ খৃস্টপূর্বাব্দ) যিনি নব্য প্লেটোবাদের জনক হিসেবে খ্যাত এবং ল্যাম্বলিকাস (২৫০-৩৩০ খৃস্টপূর্বাব্দ) যিনি নব্য প্লেটোবাদের সিরিয় ধারায় উদ্ভাবক। তার দর্শন ছিল তৎকালীন যুগের সাপেক্ষে অনেক পরিপক্ক ও বৈজ্ঞানিক এবং তার মাঝে পৌরাণিকতা ছিলনা বললেই চলে যদিও তার দর্শন সম্বন্ধে কোন সুস্পষ্ট দলিল বর্তমানে অবশিষ্ট নেই। দর্শনের ব্যাপারে তিনি আপোষহীনভাবে প্যাগান মতবাদের অনুসারী ছিলেন এবং তার এই চিন্তাধারার প্রকৃতি তৎকালীন অন্যান্য নব্য প্লেটোবাদী দর্শনধারা হতে স্বতন্ত্র ছিল।
তার দুটি বিখ্যাত উক্তি থেকে তার দর্শনের অকাট্যতা প্রতিভাত হয়:

তোমার চিন্তা করার অধিকার সংরক্ষণ কর। এমনকি ভুলভাবে চিন্তা করা একেবারে চিন্তা না করা থেকে উত্তম।

কুসংস্কারকে সত্য হিসেবে শিক্ষা দেয়া একটি ভয়ংকরতম বিষয়।

তার এই সকল চিন্তাধারাই হয়তোবা সিরিলকে এতোটা উত্তেজিত করে থাকবে যে সে খৃস্টান জনতাকে এতোটা উন্মত্ত করতে সমর্থ হয়েছিল। আর এরই পরিণতিতে নিহত হতে হয় হাইপেশিয়াকে। হাইপেশিয়ার রূপ-সৌন্দর্য্য তার দার্শনিক ও বৈজ্ঞানিক জ্ঞানের সাথে একীভূত হয়ে তাকে আপূর্ব মহিমা দান করেছিল। তাই তৎকালীন যুগে এতোটা বিখ্যাত হয়েছিলেন। এর সাথে তার করুণ মৃত্যু যোগ হয়ে তাকে অমরত্ব দান করেছে। তার জীবন তাই অনেক লেখককেই উৎসাহিত করেছে। তার জীবনী নিয়ে একটি উল্লেখযোগ্য উপন্যাস হল চার্লস কিংসলির লেখা “হাইপেশিয়া”

হাইপেশিয়াকে নিয়ে গল্প, নাটক, গান, কবিতা, চলচ্চিত্র সবই হয়েছে অজস্র। তবে সব কিছুকে ছাপিয়ে গেছে ২০০৯ সালে হলিউডে নির্মিত ১২৭ মিনিটের চলচ্চিত্র আগোরা (Agora).

আগোরা চলচ্চিত্রের পোস্টার
চলচ্চিত্রটি দেখলে পাঠক হাইপেশিয়াকে আরও ভাল জানতে পারবেন।
তথ্যসূত্রঃ
১) উইকিপিডিয়া
২) গুগল
৩) আগোরা মুভি

৯৫ thoughts on “হাইপেশিয়াঃ আফ্রোদিতির দেহে প্লেটোর আত্মা

    1. এইটা ব্লগে আমার প্রথম পোস্ট।
      এইটা ব্লগে আমার প্রথম পোস্ট। আপনার মত একজন ব্লগ নন্দিত কবির কাছে এমন মন্তব্য অনেক প্রেরণা যোগাবে। যদিও এইটা কোন মৌলিক লিখা না। বলতে গেলে উইকিপিডিয়া গেঁটে কপি পেস্ট করা। তবুও যিনি আমাকে আমৃত্যু প্রেরণা দিয়ে যাবেন সেই হাইপেশিয়াকে উৎসর্গ করেই আমার ব্লগে পদার্পণ!!! শুভকামনা রাখবেন… ধন্যবাদ :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

      1. আমি ব্লগ নন্দিত কবি না
        আমি ব্লগ নন্দিত কবি না হাইপেশিয়া…লজ্জা দিলেন…আমি খুব সাধারন লিখা লিখি। আপনাদের ভাল লাগে বলেই লিখি , এইতো 🙂 :গোলাপ: :গোলাপ:

  1. বেশ তথ্যবহুল একটা পোস্ট ।
    বেশ তথ্যবহুল একটা পোস্ট । !!!! যদিও সব ই প্রায় জানা তবুও এমন পোস্ট দরকার ।
    ভাল লাগল । :ফুল:

    1. মোশফেক ভাই যাই বলেন না কেন!
      মোশফেক ভাই যাই বলেন না কেন! হাইপেশিয়া আপনার ছুড়ে দেয়া চ্যালেঞ্জের ভাল জবাব দিয়েছেন!! আশা করি এইবার বাংলা ব্লগ আসল অর্থেই কোন হাইপেশিয়াকে পাবে…
      চরম হয়েছে পোস্টটি! এইবার মৌলিক লিখা চাই অথবা এমন কিছু যা আলোড়ন তুলবে।।
      :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :bow: :bow: :bow: :bow:

      1. আসল অর্থে হাইপেশিয়া পাবে
        আসল অর্থে হাইপেশিয়া পাবে বাংলা ব্লগ এটা বেশি চাওয়া হয়ে গেল!!!! আর এখনো হাইপেশিয়া কয়েকটা পোস্ট এ আমার কয়েকটা প্রশ্ন আর আতিক ভাই এর প্রশ্ন এর জবাব দেন নি !! হাইপেশিয়ার নিরবুদ্ধিতার প্রমান রয়ে গেছে !! আর এটা মৌলিক পোস্ট নয় , জাস্ট তথ্যবহুল একটা পোস্ট যেটা ঘাটাঘাটির ফল । তবুও ভাল কিছু করলে প্রশংসা সে পাবে , নির্বুদ্ধিতা দেখালে ধিক্কার পাবে । এটাই

        1. (No subject)
          :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি:
          :দেখুমনা: :দেখুমনা: :দেখুমনা: :দেখুমনা: :দেখুমনা: :দেখুমনা: :দেখুমনা:

        2. মোশফেক-ভাই আপনি হয়তো লক্ষ্য
          মোশফেক-ভাই আপনি হয়তো লক্ষ্য করেছেন আমি একটু বেশীই আশাবাদী!!
          “হাইপেশিয়ার নিরবুদ্ধিতার প্রমান রয়ে গেছে”– কথাটা শুধু আপনার ক্ষেত্রেই প্রযোজ্য! আমি ব্যপারগুলো পছন্দ করিনি বলে তেমন কোন আর্গুমেন্টে যায়নি! তবে আপনার অযথায় মোশফেকদা থেকে ফেলুদা হয়ে যাওয়া আর অমিতদার সম্মানহানি সব মিইয়ে ভাল লাগে নাই… যাহোক, আপনার ভাল কিছুর প্রশংসা করার মত বিরলগুনটি আমার খুব পছন্দ!! ভাল থাকবেন… আর আমি আশায় :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

          1. আমার ফেলুদা গিরি আপনার পছন্দ
            আমার ফেলুদা গিরি আপনার পছন্দ না হতেই পারে , কিন্তু তার সমালোচনা করতে হয় , প্রমান দিয়ে যেটা তখন করা হয় নি । এত আপনার ভাল লাগার বিষয় না লিঙ্কন ভাই, কোন জিনিস অপছন্দ হলে সেটা কিভাবে সমালোচনা করতে হয় সেটা নিশ্চয় আপনি জানেন । আবেগ এর বসে কাজ মোটেও পছন্দ নাহ আমার ।আর হাইপেশিয়া আমার আর আতিক ভাই এর বিরুদ্ধে আপত্তিকর কমেন্ট করেছিল রাশির বচন এ !! whatever leave out these bullshit talking ! 😀 😀 😀 😀 😀 😀

          2. মোশফেক ভাই কি আমার উপর ক্ষেপে
            মোশফেক ভাই কি আমার উপর ক্ষেপে গেলেন নাকি?
            :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:
            এইবার দেখেন কন পরিস্থিতিতে অমিত লাবণ্য এখনও আপনার সাথে বন্ধুত্বপূর্ণ আচারন করে। আমি পুরাপুরি শিওয়র যে অমিত ভাই আর মালাউন এক না! যেমন ধরেন হাইপেশিয়ার ওরিজিন দেখানো হয়েছে বান্দরবান আর কারওই বোধহয় তেমনটা নাই! আর সে নারী, যদি কোন পুরুষ এই নিক ব্যবহার করে তাহলে নিজেকে খুব সহজেই প্রথমে একটা দুম্রজালের মধ্যে নিয়ে যাবে। আমার বেকগ্রাউন্ড মনে হয় জানেন ক্রিমিনাল বিহেবিয়ার বলে এইসব ক্ষেত্রে অপরাধি আলাদা ঠিকানা দেয়! সেক্ষেত্রে অমিত-ভাইয়ের মত নিরজঞ্জাট কবি এত বড় বোকামি করবে না।। GKD Ratul আর অমিত লাবন্য বা, মহাকবি মালাউনের একটা পন্থাও হতে পারে তাহলে খুব সহজে আসল লোককে আড়াল করা যাবে…

            থাক আর জামেলায় যাব না! মালাউনের টোপ খেয়েছেন বলে মালাউনকে :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: !! খুব সফলভাবেই সে নিজেকে আড়াল করতে পেরেছে…
            মাঝখান দিয়ে অমিতভাই সন্দেহের তালিকায়!! সর‍্যি অমিত-দা…
            :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

          3. ভাই জান , আপনি যা কইতাছেন
            ভাই জান , আপনি যা কইতাছেন আপনি নিজস্ব ভাবে বলতেছেন । নিজের দর্শন থেকে বলতেছেন । যার থেকে আমি আর অমিত দা বেশি জানি , যেটা আপনারা জানে নাহ । অমিত দার সাথে রেগুলার কথা হয় আমার , এটা আপনারা জানেন নাহ । মহাকবি মালাউন আড়াল হোক আর নাই হোক । আমি ও নিয়া টেন্সড নাহ ।

            কেচাল বহু হইছে । আপনি আবার অন কইরেন নাহ । অফ যান ।
            মাথা পুরা হাং আমার ।

            পিনিক লাগব এহন । 😀 😀 😀 😀 😀 😀 😀

            :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি: :কল্কি:

          4. মোশফেক ভাই, বাদ দেন, জল ঘোলা
            মোশফেক ভাই, বাদ দেন, জল ঘোলা করে লাভ নাই। আমার কারো নিক নিয়ে মাথা ব্যাথা নাই। যার যে নিকে ইচ্ছা লিখুক।। ব্লগ তো সবার জন্য উন্মুক্ত। এই ব্লগের সবাইকে ভালবাসি, যখন তারা আমাকে ভালবাসবেনা তখনও তাদের ভালবাসি। আমাকে ভালনাবাসলেও আমার লেখা ভাল লাগলেই হবে। 🙂 আমি জানি আপনারা আমাকে ভালবাসেন।

          5. তারিক লিংকন ভাই ভালো হইয়া
            তারিক লিংকন ভাই ভালো হইয়া যান। ভালো হইতে পয়সা লাগে না। সময় আছে।
            :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর:

          6. কি বলতে চাচ্ছেন? আমাকে থ্রেট
            কি বলতে চাচ্ছেন? আমাকে থ্রেট দিচ্ছেন কেন!! আপনি অযথায় ব্লগে একটা অপবিজ্ঞানের চর্চা করে যাচ্ছেন আর আমি প্রতীবাদ করছি বলেই কি আমার উপর রাগ ঝারছেন? কিসের ভয় দেখান আপনি আমাকে? আমি নিজ নামে লিখি আপনার মত ছদ্ধ নামে না!!
            ফেসবুকে আপনার নিকে ১০০০+ ফলয়ার… আপনিই হিটের কাঙ্গাল! আমি না…

            আপনার পরিচয়ে ১০০% মিথ্যাচার আর আপনি করছেন আমাকে থ্রেট!! কিসের ভয় দেখান?

          7. হাহাহা। আমি হিট খাইতে চাইলে
            হাহাহা। আমি হিট খাইতে চাইলে তাহলে আর ব্লগে আসলাম কেন? আপনার ভাষ্যমতে আমি ফেসবুকে যা, এইখানে আপনার মত গাধার কাছে, যারা ফান চিনে না, তাদের কাছে আসলাম কেন?
            আপনাকে কি আর থ্রেট দিব। হাইপেশিয়াকে দেয়া থ্রেট নিজের উপর নিয়ে আপনি নিজেই প্রমাণ করে দিলেন আপনিই হাইপেশিয়া। আইপির খবরও নেয়া হয়ে গেছে। সুতরাং থ্রেট মারার কোন মানেই নাই।

          8. লিঙ্কন ভাই হাইপেশিয়া
            :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে: লিঙ্কন ভাই হাইপেশিয়া !!!!!!!!!!!!!! :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়:

          9. কি চমৎকার দেখা গেল!!
            আমি

            কি চমৎকার দেখা গেল!!
            আমি হাইপেশিয়া কে বিশ্বাস করবে?
            আপনি প্রথমে বলেছেনঃ

            “তারিক লিংকন ভাই ভালো হইয়া যান। ভালো হইতে পয়সা লাগে না। সময় আছে।”

            পরে আপনার স্ক্রিনশট দেয়ার পর বলেছেনঃ

            আপনাকে কি আর থ্রেট দিব। হাইপেশিয়াকে দেয়া থ্রেট নিজের উপর নিয়ে আপনি নিজেই প্রমাণ করে দিলেন আপনিই হাইপেশিয়া। আইপির খবরও নেয়া হয়ে গেছে। সুতরাং থ্রেট মারার কোন মানেই নাই।


            এইবার অমিতের মত আমায় বলির পাঁঠা বানান…
            :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

          10. “আইপির খবরও নেয়া হয়ে
            “আইপির খবরও নেয়া হয়ে গেছে।”— এই কথা বলে থলের বিড়াল বের করতে চাচ্ছেন? করেন দেখি আইপি প্রকাশ!!

          11. নিষিদ্ধ ভাই, আপ্নিও বাদ দেন।
            নিষিদ্ধ ভাই, আপ্নিও বাদ দেন। ক্যাচাল ক্যাচাল বাড়ায়, কারো আইডি প্রকাশিত করা শুধু আমাদের হীনমন্যতার পরিচয় দেয়। সবাই লিখতে থাকি চলুন, প্রানে প্রাণ মিলিয়ে। লিখা নিয়ে সমালোচনা হোক। ব্যাক্তিগত পরিচয় নিয়ে নয়। খুব মজা লাগলো এবং কস্ট পেলাম একটা বিষয় নিয়ে, ফেসবুকে পুলাপাইন এসে ইসিকিরিনশট তুলতে ব্যাস্ত। নানান কায়দায় নানান রকম প্রশ্ন করতেসে, হাহ হা। কি আর কমু? সবাই ভাল থাকবেন

          12. ফেসবুকে পুলাপাইন এসে

            ফেসবুকে পুলাপাইন এসে ইসিকিরিনশট তুলতে ব্যাস্ত

            কথাটার আড়ালে ব্যাঙ্গ এর গন্ধ পাইছি ভাই । পুরান জিনিস অন করতে চাচ্ছি নাহ । :চশমুদ্দিন: :চশমুদ্দিন: :চশমুদ্দিন:

          13. অন্য ঘটনা @মোশফেক। আমি চাইনা
            অন্য ঘটনা @মোশফেক। আমি চাইনা পুরানো ঘটনা অন হোক, তাই এই বিষয়টা আনলাম। স্ক্রিনশট সবাই নিতে পারে। কিন্তু এতে শুধু নিজেদের মাঝে দন্দ বাড়বে ছাড়া কমবেনা। সবাই লিখতে থাকি। :ফুল: :ফুল:

          14. ভালতো!! এইবার লিংকন ভাইকে কেস
            ভালতো!! এইবার লিংকন ভাইকে কেস মাইরা দিলেন…
            অমিত-দা’র পর লিংকন!! আমার আর মহাকবির কিন্তু কিছুই হইবো না!! :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য:

          15. নিষিদ্ধ বচনের কথা এলোমেলো।
            নিষিদ্ধ বচনের কথা এলোমেলো। একবার বলছেন লিঙ্কঙ্কে থ্রেড , আবার বলছেন হাইফেশিয়াকে।
            এভাবে আপনরা একে অপরের পিছে লেগে আছেন কেন?

          16. লিঙ্কন ভাই বাদ দেন না। একজন
            লিঙ্কন ভাই বাদ দেন না। একজন মানুষ লিখতেসে, সেখানে তো বাজে কিছু লিখে নাই। জাস্ট একটা বিনোদন হিসেবে নেন উনার পোস্ট কে। আর ছদ্মনাম হোক বা নিজ নাম কারো পরিচয় দিয়া কিইবা করার আছে। বাদ দেন, ক্যাচাল।

    1. জানার আছে অনেক কিছু, অজানার
      জানার আছে অনেক কিছু, অজানার কোন ইয়ত্তা নাই;
      তাই কখনই মনে করবেন না, জানার চেষ্টা বৃথা তাই! [সত্যজিতের ছায়া অবলম্বনে]…
      ভাল লাগার জন্যে আপনাকেও ধইন্যা…

      1. ভাই কোন ইস্টিশন বিধি কি লঙ্ঘন
        ভাই কোন ইস্টিশন বিধি কি লঙ্ঘন করে ফেললাম?
        তাইলে ভাই কোন এডিট করে দেই!! :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: :জলদিকর: অবুক এডিটের অপশনও দেখি আপনার মন্ত্যব্যের পর হাওয়া!! কি করমু কন :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

        1. ডিলিট করবেন কেন????? মাথা
          ডিলিট করবেন কেন????? মাথা খারাপ???????????
          আমি তো চিন্তা করতাছি এই ছবিরে আমার ওয়ালপেপার হিসেবে রাখুম।

  2. যদিও জানা তবে পড়তে ভালোই
    যদিও জানা তবে পড়তে ভালোই লাগ্লো। তবে হাইপেশিয়ার আইডির পিছনে মানুষটা কে আমি বের করে ফেলেছি। ভালো থাকবেন।
    :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য:

      1. ভাইজান আমি সহজে লাগি না।
        ভাইজান আমি সহজে লাগি না। কিন্ত লাগলে ঠিকুজি কুলুজি বাইর করি। উনি সবার পোস্টে আগে প্রোভকেটিং মন্তব্য করে আইডিটাকে হীট করাইসেন। দারুন বুদ্ধি।
        http://bn.wikipedia.org/wiki/%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%87%E0%A6%AA%E0%A7%87%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE
        :-B :-B :-B :-B :-B

          1. অমিত ভাই, ওপেনে খারাপ কথা বলি
            অমিত ভাই, ওপেনে খারাপ কথা বলি না। তবে আইডির পিছনে লিঙ্গটা কি আসল হাইপেশিয়ার মতই নাকি। একটু জল পরিষ্কার করলেই টের পাওয়া যায়। আমাকে , মোশফেক ভাই, ার আতিক ভাইকে অপমানজনক মন্তব্য করা মানুষটাকে এখনই শো করে দিতে পারতাম। কিন্ত সবাইকে দ্বিতীয় সুযোগ দেয়া অভ্যাস। তাই এখন শুভাকাঙ্ক্ষী হিসেবে বিদায় নিলাম। বেশি ঝামেলা করলে একেবারে গোঁড়া ধরে টান দিব।

        1. ওবুক এ দেখি উইকি থেকে পুরাই
          ওবুক এ দেখি উইকি থেকে পুরাই কপি মারছে!!
          :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

          1. হেহে দুজন মিলা তো ভালোই বাঁশ
            হেহে দুজন মিলা তো ভালোই বাঁশ দিসিলেন আমারে অপবিজ্ঞান চর্চা করি। আরে অন্তত কপি পেস্ট মারি না। আর অপবিজ্ঞান অপবিজ্ঞান করে যে এতো চিল্লাইলেন, আমিতো আপনার হাতে পায়ে ধরি নাই, এইটা পড়েন, এইখানে কমেন্ট দেন। আপনার মেগাবাইট দিয়া আপনি যা খুশি করেন। আপনারে থামাইনাই। আমার ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করার আপনি কে? আমার ফেবু আইডি বাইর করসেন না? আমার রিজিয়াস ভিউ দেইখা আসেন। এরপর কথা বইলেন।

          2. কেউ যদি নিজেকে নাস্তিক দাবী
            কেউ যদি নিজেকে নাস্তিক দাবী করে শাজালাল মাজারের মুরিদ হয় তাতে কার কি?
            😉 😉 😉 :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি:

            এইবার আরও প্যাঁচ খাইয়া যাইব!! খেলা জম্বে…

          3. হাইপেশিয়া, নিষিদ্ধ বচনকে আমি
            হাইপেশিয়া, নিষিদ্ধ বচনকে আমি চিনি। উনি এথেইস্ট… সো, এই ক্যাচাল টা টাইনেন না। টেক ইট এজ এ ফান…

      2. অমিত ভাই তুমিতো আবারও কেস
        অমিত ভাই তুমিতো আবারও কেস খাইয়া যাইবা!! এইখানে গোয়েন্দাতে ভরা…
        তবে আমার কাছে মনে হয়েছে যখনই অমিত-আর মহাকবি এক সাথে একই টোনে কথা বলতেছিল তখনই সন্দেহের তীর গিয়ে পরল অমিতের উপর!! এইবার কি হাইপেশিয়ার পিছনের লোকের এমন কোন পদচিহ্ন পাওয়া গেছে? নাকি ‘নিষিদ্ধ বচনসমূহ’ -ভাই আবার জ্যোতিষশাস্ত্রের প্রয়োগ দিয়েছেন?

    1. পার্টি চাই দরবেশ বাবা!! আমি
      :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি: :পার্টি:
      পার্টি চাই দরবেশ বাবা!! আমি হাইপেশিয়া অব আলেকজেন্ড্রিয়া… 😉

  3. এ কি
    এ কি দেখলাম!!!!!!!!!!!!!!!!!!!!!!
    হবুহু কপি পেস্ট!!!!!!!!!!!!!!!!!!!!!!

    ধুর… ইস্টশন লেখার জন্য হিট হোক আর না হোক কপি পেস্টের ক্যাচাল নিয়ে দারুণ হিট।
    ফাউল… :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:

    1. তথ্যসূত্রঃ
      ১) উইকিপিডিয়া
      ২)

      তথ্যসূত্রঃ
      ১) উইকিপিডিয়া
      ২) গুগল
      ৩) আগোরা মুভি !
      দেয়া আছে… আপনারা দেখি অনেক সময় দিতে পারেন!! ভাল…
      এত ক্যাচালে আমি নাই, আমার লিখা আমি লিখে যাব……

      1. তথ্যসূত্র দেওয়া আছে। দেখেছি।
        তথ্যসূত্র দেওয়া আছে। দেখেছি। কিন্তু তথ্যসূত্র দেওয়া বলতে বুঝায় ওই সূত্র থেকে আপনি তথ্য নিয়েছেন লেখার জন্য। কিন্তু এক লাইনও নিজের না লিখে হুবুহু উকি থেকে তুলে দেওয়া নিজের লেখা না।
        আপনি উকি থেকে নিয়ে নিজেরও কিছু চিন্তা ভাবনা যোগ করে পোস্ট দিতে পারতেন।
        যা হোক, আপনি লিখে যাবেন, এ তো ভালো কথা। কেউ আপনাকে বাধা দিবে না।

        1. আপ্নি খেয়াল করলেই দেখতে পাবেন
          আপ্নি খেয়াল করলেই দেখতে পাবেন আমার লিখায় উইকিপিডিয়ার ১০০% কপি না!
          অনেক নতুন তথ্যও আছে…

          1. আপ্নি খেয়াল করলেই দেখতে পাবেন

            আপ্নি খেয়াল করলেই দেখতে পাবেন আমার লিখায় উইকিপিডিয়ার ১০০% কপি না!
            অনেক নতুন তথ্যও আছে…

            নতুন তথ্য মানে ? কোঁথায় নতুন তথ্য , বলতে পারেন উইকির কপি ছাড়া আরও তথ্য আছে , বাট বইলেন নাহ , নতুন তথ্য !!! ভুল করলে স্বীকার করাটা বুদ্ধিমানের লক্ষন । 😀 😀 😀 😀

          2. এইখানে উল্লেখ্য রোমান

            এইখানে উল্লেখ্য রোমান সাম্রাজ্যের মিশরেই নবপ্লেটোবাদের (Neoplatonism) গোড়াপত্তন হয়।


            এই তথ্য উইকি তে নাই…
            আগোরার তথ্য ও আমি দিয়েছি। আর সকল ছবি!! আমি স্বীকার করেছি যে এইটা মৌলিক লিখা না, সংকলন!!

          3. মোশফেক ভাই উনি প্রথমেই
            মোশফেক ভাই উনি প্রথমেই স্বীকার কড়ে নিয়েছেন এটি মৌলিক লেখা নয়। আমরা যদি এখন আফরোজা হয়ে যাই তাইলে কেমনে ভাই? সুন্দর একটা লেখা পড়লাম এইটাই বেশ।

          4. অমিত ভাই আপ্নি এখনও সন্দেহের
            অমিত ভাই আপ্নি এখনও সন্দেহের তালিকায়… সুতারাং সাবধান!!
            :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

          5. যার সন্দেহ হয় হোক। কিছু করার
            যার সন্দেহ হয় হোক। কিছু করার নাই, হইলেই কি আর না হইলেই কি, খুন -খারাবী তো আর করতেসিনা…

  4. ধুরু, কি শুরু হইছে এইসব?
    ধুরু, কি শুরু হইছে এইসব? ব্লগে মাল্টিনিক নিয়ে লেখালেখি করাটা নতুন কিছু না। কিন্তু সমস্যা হচ্ছে মাল্টি নিক নিয়ে কেউ যদি ক্যাচাল লাগাইতে চায় সেটাই সমস্যা। এই ব্যাপারে সবাই একটু সজাগ থাকবেন আশা করি। আমরা মনে হয় ক্রমেই সহনশীলতা হারাচ্ছি। যেটা ভালো লক্ষন নয়। উদ্দেশ্য কিন্তু ছিল প্রাণে প্রাণ মেলানোর। আমি আবার উদ্দেশ্য সবার আগে প্রাধান্য দেই। কন্যা রাশি কিনা… :চোখমারা:

      1. আমিও বার বার বলি আতিক ভাই,
        আমিও বার বার বলি আতিক ভাই, প্রাণে প্রাণ মেলানো :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য: :নৃত্য:

  5. হাইপেশিয়া নামটি আমার অবসেশন
    হাইপেশিয়া নামটি আমার অবসেশন এর মত​। উনি একজন মিথ। তাকে নিয়ে লেখা দেখে আমি যে কি পরিমান খুশি হ​য়েছি তা বলে বোঝাতে পারবো না। ব্রাভো আপনাকে।

    1. যখন নিষিদ্ধ বচন এসে বলল তিনি
      যখন নিষিদ্ধ বচন এসে বলল তিনি নিকের পিছনের লোক বের করছেন তখন প্রথমে ভাবছিলাম আপনি… যখন আপনার একাউন্ট থেকে মন্তব্য হয় না তখন হাইপেশিয়া সক্রিয় থাকে!! যাহোক এখন আপনার সহমত জ্ঞাপন কইজনের মনে সন্দেহ জাগায় কি জানি!!
      তবে আপনার সাথে ১০০% একমত যে

      ‘শ​য়তান মানুষকে প্ররোচনা দেয় না, মানুষই শ​য়তান​’

      দুঃখিত!!! :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:

        1. আগের কমেন্টগুলো পড়েন তাহলে
          আগের কমেন্টগুলো পড়েন তাহলে আমার এমন অযাচিত মন্তব্যের কারন বুঝতে পারবেন… আবারও দুঃখিত!! :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:
          :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

          1. ভাল করে দেখেন! আমাকে
            ভাল করে দেখেন! আমাকে হাইপেশিয়া বলে অভিযুক্ত করা হয়েছে কোন যুক্তি আর প্রমান ছাড়াই… প্রথম পাতার কমেন্ট দেখেন!!

          2. ও আচ্ছা পেজ ১ এ। ফাস্টে
            ও আচ্ছা পেজ ১ এ। ফাস্টে বুঝিনাই। ওইখানে কমেন্টের তো আগামাথাই বুঝলাম না কে কি কইল​। পুরা লেজে গোবরে অবস্থা।

      1. ও আইচ্ছা সব প​ড়লাম। ভাই এই
        ও আইচ্ছা সব প​ড়লাম। ভাই এই পুরা ব্লগে আমার সাথে জামান পায়েল ছাড়া আর কারো সাথে কখনো লাগে নাই লাগবেও না। আমি কখনো গায়ে প​ড়ে ঝগ​ড়া করি না, আমি শান্তিপ্রিয় মানুষ।

  6. ভাই হইছে থামেন। কে কি নিক ইউস
    ভাই হইছে থামেন। কে কি নিক ইউস করে সে নিয়ে বিতর্কে না গিয়ে লেখা নিয়ে কথা বলুন।
    দয়া করে এ নিয়ে আর কেউ কথা বইলেন না।
    মিলে মিশে থাকেন।

    1. দুঃখের বিষয় এইটা অনেকেই মানতে
      দুঃখের বিষয় এইটা অনেকেই মানতে চাই না!! খামোখা এক সপ্তাহ ধরে এইসব চলছে!!
      একবার মহাকবি, একবার হাইপেশিয়া অথচ সেই ক্যাচালের যে শুরু করেছিল সেই রাজাকারের প্রস্থান ঘটেছে!! পুরাপুরি শাহ্‌বাগের মত লাগছে…
      রাজীবকে মারল তারপর শাহ্‌বাগ বিভক্ত। আমরা যারা রাজাকারের বিচার চাই তারাই ভাঙ্গতে ভাঙ্গতে ১০০ টুকরা… কি দরকার ব্যক্তিত্তের দন্দে জরানো!! সবাইকে মাথা ঠাণ্ডা করে ভাল কিছু লিখতে ও পড়তে অনুরোধ করব!! :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

      1. আমরা যারা রাজাকারের বিচার চাই

        আমরা যারা রাজাকারের বিচার চাই তারাই ভাঙ্গতে ভাঙ্গতে ১০০ টুকরা

        ক্যাচাল থেকে একটা সত্য বেরিয়ে আসলো। :দীর্ঘশ্বাস:

  7. তারিক ভাই, কমেন্টে আপ্নার
    তারিক ভাই, কমেন্টে আপ্নার ছবিখানা দেখে তো বাসে আমার পাশের সিটে বসা লোকটা আমার দিকে অবাক দৃষ্টিতে চোখ বড় করে তাকাইল, আমি চাইতেই চোখ নামিয়ে হেসে ফেলল। একটুপর সামনে বসা একটা মেয়েরে কি জানি বল্ল তখনি সেও উচ্চসরে হাসা শুরু করল!
    আমি তো পুরাই ভ্যাবাগঙ্গারাম হয়ে গেলাম।

    1. (No subject)
      :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :কেউরেকইসনা: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

  8. তারিক ভাই, কমেন্টে আপ্নার
    তারিক ভাই, কমেন্টে আপ্নার ছবিখানা দেখে তো বাসে আমার পাশের সিটে বসা লোকটা আমার দিকে অবাক দৃষ্টিতে চোখ বড় করে তাকাইল, আমি চাইতেই চোখ নামিয়ে হেসে ফেলল। একটুপর সামনে বসা একটা মেয়েরে কি জানি বল্ল তখনি সেও উচ্চসরে হাসা শুরু করল!
    আমি তো পুরাই ভ্যাবাগঙ্গারাম হয়ে গেলাম।

  9. তবে এই পোস্টে একটা
    তবে এই পোস্টে একটা জিনিস।”Υπατία =হুপাতিয়া” হবে না, উচ্চারনটি হোয়াইপেশিয়া ই হবে। এখানে Υ কে হোয়াই,π কে পাই,α কে α ধরে এবং τία কে ইংরেজি নিয়মে উচ্চারন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *