উলঙ্গ রাজা

উলঙ্গ রাজা- নীরেন্দ্রনাথ চক্রবর্তী

সবাই দেখছে যে, রাজা উলঙ্গ, তবুও
সবাই হাততালি দিচ্ছে।
সবাই চেঁচিয়ে বলছে; শাবাশ, শাবাশ!
কারও মনে সংস্কার, কারও ভয়;
কেউ-বা নিজের বুদ্ধি অন্য মানুষের কাছে বন্ধক দিয়েছে;
কেউ-বা পরান্নভোজী, কেউ
কৃপাপ্রার্থী, উমেদার, প্রবঞ্চক;
কেউ ভাবছে, রাজবস্ত্র সত্যিই অতীব সূক্ষ্ম , চোখে



উলঙ্গ রাজা- নীরেন্দ্রনাথ চক্রবর্তী

সবাই দেখছে যে, রাজা উলঙ্গ, তবুও
সবাই হাততালি দিচ্ছে।
সবাই চেঁচিয়ে বলছে; শাবাশ, শাবাশ!
কারও মনে সংস্কার, কারও ভয়;
কেউ-বা নিজের বুদ্ধি অন্য মানুষের কাছে বন্ধক দিয়েছে;
কেউ-বা পরান্নভোজী, কেউ
কৃপাপ্রার্থী, উমেদার, প্রবঞ্চক;
কেউ ভাবছে, রাজবস্ত্র সত্যিই অতীব সূক্ষ্ম , চোখে
পড়ছে না যদিও, তবু আছে,
অন্তত থাকাটা কিছু অসম্ভব নয়।

গল্পটা সবাই জানে।
কিন্তু সেই গল্পের ভিতরে
শুধুই প্রশস্তিবাক্য-উচ্চারক কিছু
আপাদমস্তক ভিতু, ফন্দিবাজ অথবা নির্বোধ
স্তাবক ছিল না।
একটি শিশুও ছিল।
সত্যবাদী, সরল, সাহসী একটি শিশু।

নেমেছে গল্পের রাজা বাস্তবের প্রকাশ্য রাস্তায়।
আবার হাততালি উঠছে মুহুর্মুহু;
জমে উঠছে
স্তাবকবৃন্দের ভিড়।
কিন্তু সেই শিশুটিকে আমি
ভিড়ের ভিতরে আজ কোথাও দেখছি না।

শিশুটি কোথায় গেল? কেউ কি কোথাও তাকে কোনো
পাহাড়ের গোপন গুহায়
লুকিয়ে রেখেছে?
নাকি সে পাথর-ঘাস-মাটি নিয়ে খেলতে খেলতে
ঘুমিয়ে পড়েছে
কোনো দূর
নির্জন নদীর ধারে, কিংবা কোনো প্রান্তরের গাছের ছায়ায়?
যাও, তাকে যেমন করেই হোক
খুঁজে আনো।
সে এসে একবার এই উলঙ্গ রাজার সামনে
নির্ভয়ে দাঁড়াক।
সে এসে একবার এই হাততালির ঊর্ধ্বে গলা তুলে
জিজ্ঞাসা করুক:
রাজা, তোর কাপড় কোথায়?

৫০ thoughts on “উলঙ্গ রাজা

  1. কবিতাটা চমৎকার। কিন্তু সমস্যা
    কবিতাটা চমৎকার। কিন্তু সমস্যা কি জানেন? যখন কিছু ধাড়ি বদমাইশ শিশুর বেশ ধারন করে তখনই ঝামেলা লাগে। কারন শিশুর সরলতা ধাড়ি বদমাইশের মধ্যে আসবে কিভাবে?

    1. আমারও একই কথা
      যখন কিছু ধাড়ি

      আমারও একই কথা

      যখন কিছু ধাড়ি বদমাইশ শিশুর বেশ ধারন করে তখনই ঝামেলা লাগে।

  2. কবিতাটা প্রথমবার পড়লাম, চ্রম।
    কবিতাটা প্রথমবার পড়লাম, চ্রম। সাদা কে সাদা আর কালো কে কালো বলা শিখতে হবে।

  3. বুঝতে পারছি, এই কবিতে দেয়ার
    বুঝতে পারছি, এই কবিতে দেয়ার পেছনে মহাকবি মালাউনের একটা উদ্দেশ্য আছে। যাই হোক, কবিতাটি চমৎকার।

  4. মহাকবি মালাউন আর অমিত লাবণ্য
    মহাকবি মালাউন আর অমিত লাবণ্য এখন যাই লিখবেন সেখানে মনে হয় অন্য কিছু খুঁজে বের করা হবে। :মাথাঠুকি:

    কবিতা ভালো লেগেছে… 😀

  5. মহামান্য মহাকবি মালাউন আপনার
    মহামান্য মহাকবি মালাউন আপনার উপর পূর্ণ আস্থা আছে এই যথা তথা প্রথা সমূহের উলঙ্গায়ন হোক আপনার কবিতায়… চরম লেগেছে!! :bow: :bow: :bow: :bow: :bow:

  6. সবাইকে কমেন্টের জন্য ধন্যবাদ।
    সবাইকে কমেন্টের জন্য ধন্যবাদ। উলঙ্গায়ন স্টার্ট হবে। গতকাল আমাকে এবং অমিত লাবণ্য কে নিয়ে যা করা হয়েছে সবই দেখেছি। অমিত লাবণ্য এবং আমার আদর্শে পার্থক্য আছে। সে ভদ্র ভাবে কথা বলে, বেশি কেরা করেনা, আমার মাঝে ভদ্রতা থাকলেও কম। আমার কুষ্ঠি বের করেন। জামাত-শিবির কিছু করতে পারেনাই, আর দেখি মুক্তমনারা কি করে এবার।

    1. ব্লগিং করতে আসছেন, না কুস্তি
      ব্লগিং করতে আসছেন, না কুস্তি লড়তে আসছেন? বেশী বাড় ভালো না মনে রাখবেন। নিজেই উলঙ্গ হয়ে যায়েন না দেইখেন।

      1. কুস্তী লড়তে। তবে, ব্যাপারটা
        কুস্তী লড়তে। তবে, ব্যাপারটা বুঝলাম না… চোরের মন পুলিশ পুলিশ করে, এইটা কে আবিষ্কার করেছিলো বাগধারা টা? আমার কমেন্টে আপনার লাগলো কেন? আপনারা তো, আমার সহব্লগার। আপনাদের উলঙ্গ করব এমন ভাবছেন কেন?

        1. আর দেখি মুক্তমনারা কি করে

          আর দেখি মুক্তমনারা কি করে এবার।

          এটা দিয়ে কাদের থ্রেট দিলেন? জামাত শিবিরকে? আর মন্তব্যে ফালতু বক্তব্য দিলে উলটা ফালতু কথা ফেরত পাবেন। কথাবার্তায় আগ্রাসি মনোভাব পরিত্যাগ করেন।

      2. থ্রেট দিলেন?
        বেশী বাড় ভালো

        থ্রেট দিলেন?

        বেশী বাড় ভালো না মনে রাখবেন। নিজেই উলঙ্গ হয়ে যায়েন না দেইখেন।

        1. আপনার আগ্রাসি মন্তব্যের
          আপনার আগ্রাসি মন্তব্যের প্রেক্ষিতেই বলা হইছে। নিজে এটাকিং মনোভাবে মন্তব্য দিবেন, আর আপনারে চুম্মা দেওয়া হবে তাই না?

          1. আমি কাউকে এটাকিং মন্তব্য
            আমি কাউকে এটাকিং মন্তব্য করিনা যতক্ষণ না গায়ে পড়ে কেউ ঝগড়া করতে আসে। ছাগু,রাজাকার,জামাত-শিবির আর মৌলবাদী দের দৌড়ের উপর রাখার জন্য উপস্থিত। আপনাদের দৌড়ের উপর রাখার কোনো যুক্তি বা ইচ্ছা নাই। আপনাদের সাথে আমার কোনো বিরোধ নাই। কেন এটাকে টেনে বিরোধে পরিণত করছেন? আমার পোস্ট ভাল না লাগলে মন্তব্য জানাবেন। কেন ভাল লাগেনি সেটাও জানানোর আমন্ত্রন। কিন্তু ব্লগে আমি কি লিখবো, না লিখবো সেটা দেখার এবং বিবেচনার দায়িত্ব মডারেটর এবং ব্লগ কমিটির। আশা করি, সাহায্য পাব। আমি আবারও বলছি, আমি কারো বাড়া ভাতে ছাই দিতে যাইনি। সো, লেট মি ব্রেথ ফ্রিলি। হ্যাপি ব্লগিং

          2. আপনার প্রথম পোস্টই তো মডারেশন
            আপনার প্রথম পোস্টই তো মডারেশন প্যানেল থেকে মুছে দেওয়া হয়েছে। সুতরাং বিরোধ কে বাঁধাচ্ছে সেটা আরও পরিষ্কার করতে হবে? আপনি দেশের পরিস্থিতি জানেন না? আপনাদের মতো কিছু ধর্ম বিদ্বেষীর কারনে বাংলা ব্লগের উপর সরকারী হস্তক্ষেপ বেড়েছে। নাস্তিকতা এক জিনিস আর ধর্ম বিদ্বেষী হওয়া আরেক জিনিস। থাবা বাবার মতো কোন উজবুক ব্লগারের উত্থান আবারও হোক সেটা চাই না। আপনার কারনেই গট দুইদিন ধরে এই ব্লগের পরিবেশ অস্থিতিশীল। এর আগে তো এরকম ঝামেলা কারো সাথে হয় নাই। আর আমাকে যারা ব্লগিং এর সুবাদে চেনেন তারাও জানেন গায়ে পড়ে কারো সাথে লাগতে যাই না। কিন্তু ব্লগে মাতবরি ফলানোর চেষ্টা করলে ছেঁড়ে কথা বলব না। ইস্টিশনে ব্লগিং এর কারন এটাই ছিল, যাত্রার শুরুতেই তারা তাদের ঘোষণায় এটা ক্লিয়ার করেছে এখানে কাউকে দাদাগিরি ফলাইতে দেওয়া হবে না। ধর্ম বিদ্বেষী লেখালেখি করলে সেটার প্রভাব ব্লগের কর্তৃপক্ষের উপরে এসেও পড়ে। আপনি তো ছাইয়া নিক দিয়া পোস্ট দিয়াই খালাস। পারলে নিজে ব্লগ খুইলা ইচ্ছামতো ধর্ম নিয়া পুন্দাপুন্দি করেন গিয়া। এখানকার পরিবেশ নোংরা করতে চাইলে সেটা মেনে নেবো না। আর আপনার নিকটাই তো রেসিস্ট। মালাউন কাদের বলে? হিন্দু সম্প্রদায়কে তুচ্ছতাচ্ছিল্য করার জন্য উগ্র জামাত-শিবিরের মতো ধর্মান্ধরাই মালাউন বলে। আমি ইস্টিশন মাস্টারের কাছে জানতে চাই এইরকম রেসিস্ট ধারণার একটা নিক কেন এপ্রুভ করা হলো?

          3. ইস্টিশন মাস্টারের কাছে জানতে
            ইস্টিশন মাস্টারের কাছে জানতে চান ভাল কথা। দেশের অবস্থা কেমন তাও জানি। আমি থাবা বাবা না। দাদাগিরিও ফলাই না। জাস্ট ব্লগপোস্ট করেছি। কিন্তু আপনার কমেন্টের বাহার দেখে মনে হয় আপনি ইস্টিশনের হর্তা কর্তা বিধাতা। হইতেও পারেন। যদি হয়ে থাকেন তাহলে তো চাইলেই আমার নিক ব্যান করে দেন, খেলা খতম। বাট হু আর ইউ টু রেসিস্ট মি ফ্রম রাইটিং ?

          4. আমার মন্তব্যের কোন জায়গা দেখে
            আমার মন্তব্যের কোন জায়গা দেখে আপনার মনে হলো আমি ব্লগের হর্তা কর্তা? ফাউল কথা বলে মানুষের এটেনশন সিক করার চেষ্টা করবেন না। এটা কমিউনিটি ব্লগ। এখানে আপনার যেমন যা ইচ্ছা তাই লেখার অধিকার আছে, তেমনি সেই লেখায় আমার মতামত জানানোর অধিকারও আছে। আপনি চার্জ করার কে? মোশফেক স্পষ্ট প্রমাণ দিছে আপনি কার মাল্টি নিকে পল্টিবাজি খেলতেছেন। লজ্জা থাকলে স্বীকার যেয়ে অফ যাইতেন।

          5. আমি কার নিকে খেলতেসি, আর কার
            আমি কার নিকে খেলতেসি, আর কার নিকে খেলতেসিনা সেইটা নিয়া মাথা ব্যাথা যাদের হবার কথা ছিলো তারা হলোনা, হইলেন আপনি। সারা ব্লগে ৩ জন মাত্র মানুষ দেখলাম এইটা নিয়া বেশ চিন্তিত …কেস কি মাম্মা? ব্লগার কি ব্লগে ৩ জন? নাকি মৌলবাদ লুকিয়ে রয় সব মৌলবাদীর অন্তরে? যাক নিক নিয়া কিছু কমুনা। এখন যা খুশি কইতে থাকেন। মৌলবাদের বিরুদ্ধে লেখলেই দেখসি ধইরালায় জানে…আমি কই ভালা কথা, যুক্তি দিয়া,উনারা আসছে থ্রেট দিতে, নিক ওপেন করতে। বেশ চালায়া যান। আর আপনারে ব্লগের হর্তা কর্তা বিধাতা মনে হইলো কারন -আপনার কমেন্টে কেমন লেখা লিখবো-না লিখবো সেই সম্পর্কে বেশি জ্ঞান দেন। নিষেধ করেন। আপনি কে নিষেধ করার? ব্লগের প্ল্যাটফর্ম তো আপনারাই দুষিত করতেসেন, ঠিক যেন নারীর কাপড়ের উপর যেভাবে মৌলবাদীরা হাত উঠিয়ে বলে, নারীর কাপড় ঠিক নাই ধর্ষণ তো হইবই, ঠিক সেরকম, আপনার পোস্ট ঠিক নাই, আমার শিশ্ন তো খাড়া হইবোই। অফ যান, ভাল না লাগলে আমার পোস্টে আসবেন না।

          6. যখন যেই ব্লগে ব্লগিং করছি সেই
            যখন যেই ব্লগে ব্লগিং করছি সেই ব্লগের ভালো মন্দ দেখার চেষ্টা করছি। আপনার মতো যেই পাত্রে খাই, সেই পাত্রেই হাগামুতার চেষ্টা করিনা। বেশ কিছু ব্লগের মডারেটরের সাথে পারসোনাল যোগাযোগ আছে বলেই জানি, তাদের উপরে কি পরিমাণ চাপ আসছে গত কয়েক মাস সরকার এবং ডিজিএফআই এর পক্ষ থেকে। তারা নিজের পকেটের টাকা খরচ করে ব্লগ চালায় যেন আমরা আমাদের কথাগুলো বলতে পারি। আপনার মতো ছাইয়া নিকের কিছু পাবলিকের কারনে আজকে সেখানেও সরকারী হস্তক্ষেপ আসে। পারলে সরকারের এইসব দমন নীতি নিয়ে লেখেন নিজের মাজায় জোর থাকলে। আর যারে তারে মৌলবাদী, চাপাতি পার্টি বইলা ট্যাগ দেওয়ার চেষ্টা কইরেন না। ফাইজলামির একটা সীমা আছে। বালের মুক্তমনা চুদাইতে আসছে। আপনার মতো মুক্তমনা বহুত দেখা আছে। কাজের সময় লুঙ্গি উচায়ে দৌড় মারেন। সরকারের দমন নীতি নিয়ে কয়টা কথা লিখছেন? কয়দিন রাস্তায় নাইমা প্রতিবাদ জানাইছেন?

          7. হা হা, কয়দিন রাস্তায় নাইমা
            হা হা, কয়দিন রাস্তায় নাইমা প্রতিবাদ জানাইসি? আপনি কি জানেন আমার সম্পর্কে? আচ্ছা, এখন কথা হইলো আপনার মাথার রক্ত গরম হয়ে গেছে, তাই ধৈর্য ধারন করতে পারছেন না। কিন্তু আমাকে দেখুন, আমি এখনো টেম্পার ঠিক রেখেছি। আমি জিতেছে, রেগে গেলেন তো হেরে গেলেন 😀 😀 😀 😛 😛

          8. জিতছেন, এইবার মুড়ি খান।
            জিতছেন, এইবার মুড়ি খান। কিন্তু ব্লগের পরিবেশ অস্থিতিশীল করার চেষ্টা করলে চুপ থাকব না। আমাদের প্ল্যাটফর্ম, এটাকে কিভাবে ঠিক রাখা যায় সেটা আমাদেরই লক্ষ্য রাখতে হবে। সো… :টাইমশ্যাষ:

          9. ব্লগের পরিস্থিত অস্থিথিশিল
            ব্লগের পরিস্থিত অস্থিথিশিল করার জন্য আসিনি। একটা কথা ভাল লেগেছে-

            আমাদের প্ল্যাটফর্ম, এটাকে কিভাবে ঠিক রাখা যায় সেটা আমাদেরই লক্ষ্য রাখতে হবে। সো…

            আপনার সাথে আমার ব্যাক্তিগত পরিচয় নাই, তাই আগে থকে বিরোধের প্রশ্ন নাই। আমার পোস্ট নিয়ে আলোচনা হতে পারে। কাইজ্যা করার জন্য পোস্ট দিতে চাইলে গতকাল গোয়েন্দাগিরির ঘটনা নিয়ে পোস্ট দিতে পারতাম। দেই নাই।কোনো ঝামেলা চাইনা, সুস্থমত লেখতে চাই। ধন্যবাদ

          10. নাস্তিকতা এক জিনিস আর ধর্ম

            নাস্তিকতা এক জিনিস আর ধর্ম বিদ্বেষী হওয়া আরেক জিনিস।

            —- ভালো বলেছেন । বিষয়টা খিয়াল কইরা বুঝতে হবে ।

  7. ইস্টিশনের শান্তি কি শেষ হতে
    ইস্টিশনের শান্তি কি শেষ হতে যাচ্ছে। কয়েক দিনে অনেক পরিবরতন হয়ছে। যাই হোক আপনার কবিতায় মূল বিষয় আমার কাছে মনে হয়েছে যেটা সেটা হল – কারো তোষামদ না করে উচিত কথা বলা ও অন্যায়ের প্রতিবাদ করে। যদি এমন হয় তবে এগিয়ে যান।

    আর আতিক ভাই এর কথা তা মনে রাখবেন বেশী বাড় ভালো না মনে রাখবেন। নিজেই উলঙ্গ হয়ে যায়েন না দেইখেন।

    1. দুরন্ত জয়। কবিতার মানে আপনে
      দুরন্ত জয়। কবিতার মানে আপনে বুইঝা লাভ হইলো কি? একটা পোস্টের মন্তব্য দেইখা মিস্টার আতিকের চামচামি তো ঠিকই কইরে ফেললেন। কাউকে তোষামোদ করে বড় হতে চাইলে সেটা খুব নিচু চিন্তা। পুরো পোস্ট পড়ুন। আমার ব্লগ পড়ুন। কমেন্ট পড়ুন, দেন কথা বইলেন।

  8. মহাকবি এত থ্রেট দিচ্ছেন!!!
    মহাকবি এত থ্রেট দিচ্ছেন!!! বাহ !!কিছু কইলে কন চামচামি !! ! এই যদি নাস্তিকতার নিদর্শন হয় , তাইলে আর কি কমু । তবে আপনার টা উগ্র নাস্তিকতা !!! আর আপ্নারে দেখত্যাছি কয়েকজন সাপোর্ট দিচ্ছে । ইষ্টিশন কে ভালবাসার নামে এখানে কেচাল করছে কএয়কজন । ভালই । twenty twenty খেলার শেষ দেখা যাক । । চালান । আমরা মজা লয় । খালি চিল্লায় যাইবেন । লভ্যাংশও দেখেবন জিরো !!!

    1. মোশফেক ভাই! লভ্যাংশ জিরো
      মোশফেক ভাই! লভ্যাংশ জিরো হলেইতো ভাল!!
      ফলাফলটা পূর্ণ সংখ্যার থাকে… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
      ভাবছিলাম আর তর্কে জরাব না!! কিন্তু কেমনে কেমনে হইয়া গেল! :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

      1. তর্ক একটা চুলকানির নাম ভাই
        তর্ক একটা চুলকানির নাম ভাই !!! তাই ছাড়াইতে পারছেন নাহ । :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি: :হাসি:

    2. আপনি এটা চামচামি ভাবলে আপনার
      আপনি এটা চামচামি ভাবলে আপনার ব্যপার।
      আমার তাতে কিছু যায় আসে না

      আমার পূর্বের পোস্ট পড়ুন এবং তরিক ভাই আতিক ভাই এর ব্লগ পড়ুন সবচেয়ে বেশি তর্ক তাদের সাথে হয়েছে।

      আপনার জন্য তরিক ভাই এর একটা পোস্ট সার্জেস্ট করব ধর্মীয় মৌলবাদ একটি নিরাময় যগ্য ব্যধী।

      সেটা আপনার ধর্মের জন্য খাটে।

      1. আমার এই পোস্টের মুল বক্তব্য
        আমার এই পোস্টের মুল বক্তব্য ছিলো কাউকে সমর্থন না করতে বলা না, বলেছি অযথা তোষামোদ করতে। আর কোনো কমেন্ট চাইনা

  9. সবাই কুল ডাউন। মোশফেক ভাই,
    সবাই কুল ডাউন। মোশফেক ভাই, একচোখা হওয়া ঠিক না। এখানে আমি দুইজনেরই উগ্রবাদী মনোভাব দেখলাম। কিন্তু আপনি শুধু মহাকবির কথা বললেন কেন। আমি দুইজন কে শান্ত থাকার কথা বলছি। আর দুরন্ত জয়, আপনি আজকে ব্লগে রিটার্ন করেছেন, আপনাকে স্বাগতম জানালাম। হুটহাট মন্তব্য করার মানে অন্ধভাবে মন্তব্য করা। ” সংখ্যালঘুর পাঁচালী” শীর্ষক পোস্টে দেখলাম কিছু না বুঝেই শুধুমাত্র উনার বিরোধিতা করার উদ্দেশ্যে মন্তব্য করলেন। উপরের কমেন্ট গুলো দেখলে বুঝতে পারতেন উনি কি বুঝিয়েছেন। ওখানে মন্তব্য করলাম না, উনি উনার উত্তর দিবেন। ধন্যবাদ সবাইকে।

  10. কোন আস্তিকের দল ৬৩ জেলায়
    কোন আস্তিকের দল ৬৩ জেলায় একযোগে বোমা হামলা করলেই সুশীলতার বুলি আওরানোই আমরা উস্তাদ। আবার কেউ একটু কঠোর ভাষায় ধর্মীয় মৌলবাদের সমালোচনা করলেই সুশীলদের মহা চুলকানি!! :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট:
    ব্লগে লিখা লিখি বন্ধ করে দিতে মঞ্চায়… :ভাবতেছি: :ভাবতেছি: :ভাবতেছি: :ভাবতেছি: :ভাবতেছি:

    1. ধর্মীয় মৌলবাদের সমালোচনা আর
      ধর্মীয় মৌলবাদের সমালোচনা আর অহেতুক ধর্মীয় বিদ্বেষ ছড়ানকে আপনি এক মনে করেন নাকি? ব্লগে লেখালেখি ছাড়তে হবে না। থাবা বাবার মতো ব্লগার এখন আরও দুই চারটা তৈরি হলে সরকার থেকেই ব্লগের মুখে ঠুলি পড়িয়ে দেবে। ধর্ম নিয়ে যা ইচ্ছা হয় লেখেন গিয়া। আমার কোন চুলকানি নাই। তবে সেটা কমিউনিটি ব্লগে নয়। সমালোচনা দেখি আপনারাও নিয়ে পারেন না। আপনারা না মুক্তমনা? :হাসি:

      1. কমিউনিটি ব্লগে না লেখলে কই
        কমিউনিটি ব্লগে না লেখলে কই লেখব? নিজের ব্লগে? নিজের ডায়েরীতে লিখে লিখে সবার কাছে পৌঁছে দেয়ার চেয়ে তো এটাই ভাল। আমার পোস্ট টা নিশ্চই পড়েছেন আতিক ভাই। সেই লেখায় কোথায় ধর্মীয় উশকানি দিতে পারে, যদি একটু ধরাই দিতেন তাহলে এডিট করতাম।

        1. আমি আপনার অমিত লাবণ্য নিকের
          আমি আপনার অমিত লাবণ্য নিকের পোস্টের দিকে ইংগিত দেইনি, মালাউন নিকের প্রতি ইংগিত দিয়েছি। দুইটা নিক চালাইতে গেলে আরও শার্প হতে হবে ভ্রাত। :চোখমারা:

          1. আপনি কথাটি @ চিহ্ন দিয়ে কাউকে
            আপনি কথাটি @ চিহ্ন দিয়ে কাউকে ইঙ্গিত করেননি। নাস্তিকতা কিংবা মৌলবাদ বিরূধী লেখকদের বলেছেন-

            ধর্মীয় মৌলবাদের সমালোচনা আর অহেতুক ধর্মীয় বিদ্বেষ ছড়ানকে আপনি এক মনে করেন নাকি? ব্লগে লেখালেখি ছাড়তে হবে না। থাবা বাবার মতো ব্লগার এখন আরও দুই চারটা তৈরি হলে সরকার থেকেই ব্লগের মুখে ঠুলি পড়িয়ে দেবে। ধর্ম নিয়ে যা ইচ্ছা হয় লেখেন গিয়া। আমার কোন চুলকানি নাই। তবে সেটা কমিউনিটি ব্লগে নয়। সমালোচনা দেখি আপনারাও নিয়ে পারেন না। আপনারা না মুক্তমনা?

            যাই হোক, এই ত্যানা বার বার পেচানো বন্ধ করেন। সবচেয়ে মজা পাইলাম একটা জিনিষে…এইখানে কমুনা 😀

            চিন তা তা চিতা চিতা

    2. হাহা । লিঙ্কন ভাই দেহি
      হাহা । লিঙ্কন ভাই দেহি কমেন্টে ফিরা আসছেন / চুলকানি আছে তাইলে । বাই দা ওয়ে এক সময় নিজেরে সুশীল কন , এক সময় নিজেরে সুশীল এর বাইরে রাখেন এইডা কিছু হইল । :হাহাপগে: :হাহাপগে: :শয়তান: :শয়তান: :শয়তান: :শয়তান:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *