ইস্টিশনের গল্প নিয়ে ই-বুক প্রকাশের ঘোষণা


সাহিত্য জীবনেরই প্রতিচ্ছবি। লেখকের জীবনলব্ধ জ্ঞ্যানের প্রতিফলন ঘটে তাঁর সাহিত্য কর্মের মধ্য দিয়ে। বাংলা সাহিত্যের বিভিন্ন ধারার মধ্যে কথাসাহিত্য অন্যতম জনপ্রিয় একটি ধারা। রবীন্দ্রনাথের হাত ধরে কথাসাহিত্যের এই ধারাটি ব্যাপক জনপ্রিয়তা পায়। পরবর্তিতে যুগে যুগে অসংখ্য গুণী কথাসাহিত্যিক বাংলা সাহিত্যের এই ধারাটিকে সমৃদ্ধ করেছেন। কথাসাহিত্যের একটি জনপ্রিয়তম ধারা হচ্ছে গল্প, ছোটগল্প এবং হালের অনুগল্প। গল্প বা ছোট গল্প মূলত স্বল্প পরিসরে একটি কাহিনীর পূর্নতা প্রদানের মাধ্যমে পাঠক হৃদয়ে ব্যাপক ছাপ ফেলতে সক্ষম।

বেশীদিন আগের কথা নয়, মাত্র এক যুগ আগেও নবীন সাহিত্য কর্মীদের গল্প পাঠকের কাছে পৌছানর অন্যতম মাধ্যম ছিল দৈনিক এবং সাপ্তাহিক পত্রিকার সাহিত্য পাতাগুলো। প্রথিতযশা বিভিন্ন লেখকের আত্মজীবনী থেকেও আমরা এই ধারণা পাই যে, সাহিত্য জীবনের প্রথম দিকে একটি গল্প পত্রিকার পাতায় ছাপার অক্ষরে দেখার জন্য তাঁদের কতোটা কাঠখড় পোঁড়াতে হতো। সাহিত্য সম্পাদকের টেবিলে বারবার ধর্না দিয়েও অনেক লেখকের গল্পই পাঠকের হাতে পৌছানর সুযোগ পায়নি। আবার প্রথম গল্প প্রকাশের অনুভূতি সেটারও কোন তুলনা হয় না। আজকের এই তথ্যপ্রযুক্তির যুগে, বিশেষত বাংলা ব্লগের ব্যাপকতা পাওয়ার পর আজকে আর সেই প্রতিবন্ধকতার দেয়ালে আটকে থাকেনা কোন তরুণ গল্পকারের গল্প। খুব সহজেই পাঠকের কাছে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে বাংলা ব্লগগুলো অগ্রণী ভূমিকা রেখে চলেছে। এর আরও একটি চমৎকার দিক হচ্ছে, লেখকের সাথে পাঠকের সরাসরি মিথস্ক্রিয়া। পাঠকের মন্তব্যের মাধ্যমে একজন লেখক খুব সহজেই তাঁর লেখার মান সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা লাভ করতে পারে।

যাত্রা শুরুর পর থেকেই ইস্টিশন তার যাত্রীদের মধ্যে বেশ একটা ভালো সংখ্যক গল্পকারের সান্নিধ্য পেয়েছে। পাঠকের মন্তব্য থেকেই আমরা দেখেছি কিছু কিছু গল্প সাহিত্য মানের দিক থেকে অত্যন্ত উঁচু মাপের। আর তাই যাত্রা শুরুর মাত্র চার মাসের মাথায়ই আমরা ইস্টিশনের যাত্রীদের লেখা গল্প নিয়ে ই-বুক প্রকাশ করার মতো একটা পদক্ষেপ নেওয়ার সাহস ও সুযোগ পেয়ে সেটাকে হাতছাড়া করতে চাই না। এযাবৎ ইস্টিশনে প্রকাশিত গল্পের মধ্য থেকে বাছাই করা কিছু গল্প নিয়ে অচিরেই আমরা একটি মানসম্পন্ন ই-বুক প্রকাশের উদ্যোগ নিতে যাচ্ছি। আমরা পাঠকের হাতে যেনতেন কোন ই-বুক নয়, বরং সর্বোচ্চ মানসম্পন্ন একটি ই-বুক প্রকাশের ঘোষণা দিচ্ছি এবং আমাদের এই উদ্যোগ ভবিষ্যতেও অব্যহত থাকবে বলে ইস্টিশনের যাত্রী ও পাঠকদের আশ্বস্ত করতে চাই। গল্প দিয়ে শুরু করলেও আমরা ভবিষ্যতে মানসম্পন্ন প্রবন্ধ, ব্যক্তিগত কথাকাব্য, স্যাটায়ার মূলক রচনা ইত্যাদির সংকলনে ই-বুক প্রকাশ করার আশা ব্যক্ত করছি। এবং আমরা আমাদের পদক্ষেপকে আরও একধাপ এগিয়ে ভবিষ্যতে ইস্টিশনের বিভিন্ন লেখার সংকলন বা নির্দিষ্ট কোন ব্লগারের লেখা নিয়ে বই প্রকাশেরও আশা ব্যক্ত করছি। ইস্টিশন তার ব্লগারদের প্রমোট করার ক্ষেত্রে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যহত রাখার ব্যাপারে আপোষহীন থাকবে সবসময়।

গল্পের ই-বুক প্রকাশের ক্ষেত্রে আমরা মডারেশন প্যানেলের পক্ষ থেকে কিছু নিয়মাবলী বা নীতিমালা কঠোরভাবে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের এই সিদ্ধান্ত মূলত একটি মানসম্পন্ন এবং ইউনিক ই-বুক পাঠকের হাতে তুলে দেওয়ার জন্যই নেওয়া হয়েছে। আমরা যেসমস্ত নিয়ম মেনে চলব তা সবার জ্ঞ্যাতার্থে এখানে জানিয়ে রাখা হচ্ছে-

১) গল্পটি শুধুমাত্র ইস্টিশনেই প্রকাশিত হতে হবে। একই গল্প অন্য কোন ব্লগে বা অনলাইন মাধ্যমে প্রকাশিত হয়ে থাকলে সেটা ই-বুকের জন্য মনোনীত হবে না। তবে ফেসবুকে প্রকাশিত হলে তা এই নিয়মের আওতাভুক্ত হবে না।

২) একজন লেখকের সর্বোচ্চ দুটি গল্প ই-বুকে প্রকাশের জন্য মনোনীত হতে পারবে।

৩) লেখক তার নিজস্ব পছন্দের গল্পের একাধিক লিংক এই পোস্টে মন্তব্যে সুপারিশ করতে পারেন। আমরা সুপারিশকৃত লিংক থেকে মানসম্পন্ন গল্প বেঁছে নেবো, কিংবা ইস্টিশন মডারেশন প্যানেল থেকেও সুপারিশের বাইরের কোন গল্প ই-বুকের জন্য মনোনীত করতে পারে। ফাইনাল মনোনয়নের ক্ষেত্রে মডারেশন প্যানেলের সিদ্ধান্তই চূড়ান্ত। এক্ষেত্রে পরবর্তিতে কারো আপত্তি কাম্য বা গ্রহণযোগ্য নয়।

ইস্টিশনের যাত্রী এবং পাঠকদের প্রতি আহ্বান জানানো হচ্ছে, নিজের বা পছন্দের ব্লগারের লেখা গল্পের লিংক এই পোস্টে মন্তব্য আকারে সুপারিশ করুন। একটি মানসম্পন্ন গল্পের ই-বুক প্রকাশের ক্ষেত্রে আশা করছি আপনারা আমাদের সহযোগী হবেন। আগামী ৩০ জুন পর্যন্ত গল্পের লিংক সুপারিশ করার সুযোগ থাকবে। জুলাইয়ের শুরুতেই আমরা ই-বুকটি প্রকাশের আশা ব্যক্ত করছি।

ইস্টিশন বাংলা ব্লগের গতানুগতিক ধারা থেকে বের হয়ে ভিন্ন কিছু উপহার দেওয়ার ক্ষেত্রে সবসময়ই সচেষ্ট সেটা ইতিমধ্যেই আমরা কিছুটা প্রমাণ করতে পেরেছি বলে মনে করি। আমাদের লক্ষ্য মুক্তচিন্তা এবং বাংলাদেশ রাষ্ট্রের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ সকলের মিলনমেলা হবে ইস্টিশন। আমরা প্রাণে প্রাণ মেলাবই…

৬৯ thoughts on “ইস্টিশনের গল্প নিয়ে ই-বুক প্রকাশের ঘোষণা

  1. চমৎকার উদ্যোগ… সত্যিই ভাল
    চমৎকার উদ্যোগ… সত্যিই ভাল লাগল…

    প্রতিষ্ঠার পর থেকেই ইস্টিশন ব্লগিং সীমানার বাইরে গিয়ে সৃজন ও মননশীলতার বিকাশে যে সকল পদক্ষেপ রেখেছে, তা সত্যিই প্রশংসার দাবীদার…

  2. আগে কইবেন না। আমিতো এখনো কোন
    আগে কইবেন না। আমিতো এখনো কোন গল্পই পোস্ট দেই নাই। :মাথাঠুকি:

  3. বাংলা ব্লগ লেখকদের জন্য
    বাংলা ব্লগ লেখকদের জন্য চমৎকার একটি প্লাটফর্ম হলেও ব্লগের লেখাগুলোকে সাধারন মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য কাগজের বিকল্প নেই। তাই গল্প দিয়েই শুরু হওক আপত্তি নাই কিন্তু এই চর্চাটি অব্যাহত রাখলে যারা “ব্লগ” নিয়ে একধরনের বিভ্রান্তিতে ভোগেন(বিশেষ করে বর্তমানে “ব্লগার” মানেই নাস্তিক/আতেল/আজাইরা… এই ধরনের যে কথাগুলো শুনতে হয় সেগুলো আর শুনতে হবেনা বলেই আশা রাখি। কার গল্প গেলো আর কারটা গেলোনা সেটি বিবেচ্য না। অনলাইন এক্টিভিজমকে ব্যাক্তিগত যশ প্রকাশের জায়গা হিসেবে নেয়াটা অনেকেরই সমস্যা হয়ে গিয়েছে। সেই লুপটা ভাংগা খুব প্রয়োজন। তাই ব্লগকে সাধারন মানুষের কাছে নিয়ে যাওয়ার জন্য এই উদ্যোগকে সাধুবাদ জানাই আর সবাইকেই এখানে ইকুয়েল পার্টিসিপেট করার আহ্বান জানাই…কার গল্প গেলো কার গল্প গেলোনা এইটা নিয়ে যেনো আবার অযথা ঝামেলা না হয়।

    আগের এক্সপেরিয়েন্স থেকে কথাগুলা বললাম। ব্যাক্তিগত ব্যাস্ততাতে এখন ব্লগে টাইম বেশি দিতে পারিনা ,কিন্তু ভালোবাসাটাকে মেরে ফেলার ধার ঐ ব্যাস্ততাতে নেই। :শয়তান:

  4. ওরে ইষ্টিশন মাষ্টার, বুকে আয়
    ওরে ইষ্টিশন মাষ্টার, বুকে আয় :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল:
    আমার তো খুশিতে নাচতে ইচ্ছে করছে এখনই। :নৃত্য: :নৃত্য: :নৃত্য:
    একখান গল্প লিখা দরকার। সেলিব্রেটি হইবার মুন চায় :ফেরেশতা:

  5. সাধুবাদ স্টেশন কে …. আমি
    সাধুবাদ স্টেশন কে …. আমি চাই স্টেশন শুধু ভার্চুয়াল জগতেই নয় বরং বাস্তবিক জীবনেও পদার্পন করুক, স্বগৌরবে ।।

  6. খুবই চমৎকার উদ্যোগ। আশা করি
    খুবই চমৎকার উদ্যোগ। আশা করি ইস্টিশন এই ধারা বজায় রেখে বাংলা ব্লগিং এ একটা মাইলফলক হয়ে থাকবে। আর লেখকরাও উৎসাহ পেয়ে দারুন দারুন সব গল্প নিয়ে হাজির হবেন। আমি আবার গল্প খোঁড়। :ভেংচি:

  7. গল্প দিয়েই শুরু হোক, ভাল
    গল্প দিয়েই শুরু হোক, ভাল উদ্দোগ।
    ভালবাসা ইস্টিশনের জন্য।
    এখানে একটা গল্প আছে
    ছাপার জন্য দেয়া যেতে পারে কি?
    এটা আরেকটা

    লেখার মান জানি না কেমন, বিবেচনার ভার রইল আপনাদের ঘাড়ে।

  8. ইস্টিশন একের পর এক চমৎকার
    ইস্টিশন একের পর এক চমৎকার উদ্যোগ গ্রহণ করছে, যা সত্যি প্রশংসার দাবিদার। এমন উৎসাহমূলক উদ্যোগ অন্য ব্লগে চোখে পড়ে না।
    ইশটিশন, ব্লগিংএর আসল রূপ উন্মোচন করছে।
    :salute: :salute: :আমিওআছি: :আমিওআছি: :আমিওআছি: :আমিওআছি:

  9. ইস্টিশনের সাথেই আছি । এগিয়ে
    ইস্টিশনের সাথেই আছি । এগিয়ে যাও ট্রেন তুমি দুর্বার গতিতে । প্রাণে প্রাণ মেলাবই ।

  10. আজ সকাল থেকেই একটা গল্পের
    আজ সকাল থেকেই একটা গল্পের প্লট মাথায় ঘুরছে। 😀 😀 😀 😀 😀 😀 😀
    ইস্টিশনের এই উদ্যোগ নিঃসন্দেহে বড় প্লাটফরম হয়ে দাঁড়াবে
    শুভ কামনা রইল।

  11. ইষ্টিশনের এমন শুভ উদ্যেগের
    ইষ্টিশনের এমন শুভ উদ্যেগের প্রশংসা না করলে কৃপণতা হয়। ধন্যবাদ ইষ্টিশন। ধন্যবাদ ষ্টেশন যাত্রীদের।যাত্রা শুভ হোক।

  12. খুবই ভাল লাগল এটা জেনে যে
    খুবই ভাল লাগল এটা জেনে যে ইষ্টিশন নিজেকে প্রকাশ করতে যাচ্ছে সে সব লেখকদের জন্য যারা সুযোগের অভাবে অতলে হারিয়ে যায়..…।আশা করি এই ধরনের আর-ও শক্তিশালী পদক্ষেপ নিয়ে ইষ্টিশন সামনের দিকে এগিয়ে যাবে…

  13. সাহস করে গল্পের লিঙ্কটা দিয়ে
    সাহস করে গল্পের লিঙ্কটা দিয়ে ফেললাম। গল্পটা লেখার পরপরই এই নিউজটা চোখে পড়লো। উদ্যোগটা অত্যন্ত চমৎকার লেগেছে! ইস্টিশনের কাছ থেকে এইরকম আরো উদ্যোগ চাই!
    এইখানে আরেকটা অনুগল্পের লিঙ্ক দেয়ার লোভ সামলাতে পারলামনা!

    ধন্যবাদ ইস্টিশনকে! :তালিয়া: :salute:

  14. ভালো লাগলো। বহুদিন ধরে গল্পের
    ভালো লাগলো। বহুদিন ধরে গল্পের একটা প্লট মাথায় ঘুরছে। এই সুজগে দেখি লেখা হয় কিনা। লেখতেই আলসেমি লাগে :p

  15. আমার দেখা ব্লগগুলোর মধ্যে
    আমার দেখা ব্লগগুলোর মধ্যে লেখার দিক থেকে ইস্টিশনকে অন্যতম মনে হয়। তাই অনেকগুলো ভাল লেখার সমন্বয়ে ই-বুক প্রকাশিত হলে বেশ ভাল হবে। একত্রে অনেকগুলো ভাল লেখার সমাহার পাওয়া যাবে। চমৎকার উদ্যোগের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ..

  16. গল্প দিয়ে শুরু করলেও আমরা

    গল্প দিয়ে শুরু করলেও আমরা ভবিষ্যতে মানসম্পন্ন প্রবন্ধ, ব্যক্তিগত কথাকাব্য, স্যাটায়ার মূলক রচনা ইত্যাদির সংকলনে ই-বুক প্রকাশ করার আশা ব্যক্ত করছি।

    সব হবে। শুধু কবিতা হবেনা? দুঃখ পেলাম। আমি কবি হিসেবে ব্যর্থ তবুও নিজেকে কবি ভেবে মাঝে মাঝে আত্মশ্লাঘা অনুভব করি। আমি চাই সব হোক। সাথে কবিতাও হোক।

    The writer of prose can only step aside when the poet passes. -W. Somerset Maugham

  17. চমৎকার উদ্যোগ !!! এতে করে
    চমৎকার উদ্যোগ !!! এতে করে নবিন গল্প লেখকরা দারুণ উৎসাহিত হবে । ১ টি লিংক দিলাম । মনোনীত হলে অনেক ভালো লাগবে । ইষ্টিসন দিয়ে ব্লগ লেখা শুরু করেছি । ইষ্টিসন এর সাথে আছি । থাকবো…
    http://istishon.blog/node/2140

    1. Mentos সেবন করুন। করোটির
      Mentos সেবন করুন। করোটির অভ্যন্তরে বৈদ্যুতিক আলো প্রজ্জলিত হইলেও হইতে পারে। :ভাবতেছি:

  18. উদ্যোগটি আসলেই
    উদ্যোগটি আসলেই প্রসংসাযোগ্য।এতে ব্লগারদেরও লেখার প্রতি উৎসাহ বাড়বে।
    আর আমরা সবাই জানি যে লেখা-লেখির মত একটি সৃটিশীল কাজে উৎসাহ কত বড় একটা ব্যাপার।
    এরকম একটি উদ্যোগ গ্রহণ করার জন্যে আমাদের ইস্টিশন কর্তৃপক্ষকে ধন্যবাদ।
    প্রাণে প্রাণ মেলাবই… :থাম্বসআপ:

  19. আমাদের লক্ষ্য মুক্তচিন্তা এবং

    আমাদের লক্ষ্য মুক্তচিন্তা এবং বাংলাদেশ রাষ্ট্রের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ সকলের মিলনমেলা হবে ইস্টিশন। আমরা প্রাণে প্রাণ মেলাবই…

    ইস্টিশনকে সাধুবাদ জানাই,এতো জলদি এরকম সুন্দর একটা উদ্যোগ হাতে নেয়ার জন্য।।

  20. উদ্যোগ প্রসঙ্গে —
    আমার

    উদ্যোগ প্রসঙ্গে — 😀 :বুখেআয়বাবুল: :নৃত্য:
    আমার লেখা গল্পের লিঙ্ক কেউ দিলো না সেই প্রসঙ্গে — :মাথাঠুকি: :মাথাঠুকি: :মানেকি:
    আমার নিজেরেই দেয়া লাগতেছে লজ্জা লজ্জা — http://istishon.blog/node/2692

  21. আমি গল্প টল্প লিখতে পারিনা।
    আমি গল্প টল্প লিখতে পারিনা। আমার আসেনা। এই অনুগল্পটা অনেক কষ্ট করে লিখলাম.. নিবেন না মানে? নো হাংকি পাংকি। বুঝছেন? http://www.istishon.com/node/2854

  22. ইষ্টিশন এ যে গল্প লিখেছি আমি
    ইষ্টিশন এ যে গল্প লিখেছি আমি টা নিজের পছন্দ হয়ই নাহ ঠিক মত । তবুও দিয়া দিলুম লিংক । ব্যাপার টা এমন যে – ” যদি লাইগা যাই ! ” :হাসি: :হাসি: :ভেংচি: :ভেংচি: :ভেংচি: 😀 😀

    অনুগল্প -১
    অনুগল্প -২
    অনুগল্প -৩
    অনুগল্প -৪
    অনুগল্প-৫

  23. খুবই ভালো উদ্যোগ। নতুন
    খুবই ভালো উদ্যোগ। নতুন লেখকেরা আর ইস্টিশ্ন এগিয়ে যাক
    :ভালাপাইছি: :ভালাপাইছি: :ভালাপাইছি: :ভালাপাইছি:

  24. আজকের দিনটি সহ আর মাত্র ৫ দিন
    আজকের দিনটি সহ আর মাত্র ৫ দিন বাকি। “হুরমাট জোলদি খরোও, ট্রেন চুটিয়া যাইবে” :জলদিকর: :জলদিকর: :জলদিকর:

  25. কমেন্টে সাজ ভাই কই?
    সাজ ভাই

    কমেন্টে সাজ ভাই কই?
    সাজ ভাই এর মত গল্পকার আর কি আছে ইষ্টিশন এ । উনার মাক্সিমাম গল্প সিলেক্টেড হওয়ার মত ।
    আর ক্লান্ত কালবৈশাখী ভাই কই? আর একজন চমৎকার গল্পকার ।

      1. কমেন্ট আপনার বাট লিংক দেন নি
        কমেন্ট আপনার বাট লিংক দেন নি কেন গল্পের > ? সবাই দিতাছে টাই কইলুম । আপনার নীল , চেতনা , বখাটে , এক টুকরো বিষ অসাধারন কিছু লেখা !! লিংক দিয়া দেন 🙂

        1. এত ভাল ভাল লেখকের মধ্যে
          এত ভাল ভাল লেখকের মধ্যে আমারটা সিলেক্ট হবে এত বড় দুরাশা করি নি। 🙂 আর এখন তো নিয়মিত ব্লগারের কাতারেও পড়ি না… 🙁

    1. আপনার দুইটা গল্প আমার পছন্দ
      আপনার দুইটা গল্প আমার পছন্দ হয়েছে খুব। বেক্তিগত ভাবে তাই দুইটাই সিলেক্ত করার আবেদন করলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *