বেঁচে থাকুক চুলকানি

কিছুদিন আগেও আগেও রাষ্ট্রীয় টেলিভিশনে বিজ্ঞাপন দিতো “সেজান জুস আসল জুস/আসে একমাত্র পাকিস্তান থেকে” …বাংলাদেশের দেয়ালে দেয়ালে বিলবোর্ডে শোভা পায় সেজান জুসের বিরাট বোতলের ছবি। এখন ফ্রুটিকা ফ্রুটো আসছে, নইলে আগে প্রাণ ছাড়া মার্কেটে তাদের কোনো কম্পিটিটর ছিলোনা। এই জুসের হাজার হাজার বোতল কি বিএনপি জামাত একাই খাইয়া শেষ করছে?


কিছুদিন আগেও আগেও রাষ্ট্রীয় টেলিভিশনে বিজ্ঞাপন দিতো “সেজান জুস আসল জুস/আসে একমাত্র পাকিস্তান থেকে” …বাংলাদেশের দেয়ালে দেয়ালে বিলবোর্ডে শোভা পায় সেজান জুসের বিরাট বোতলের ছবি। এখন ফ্রুটিকা ফ্রুটো আসছে, নইলে আগে প্রাণ ছাড়া মার্কেটে তাদের কোনো কম্পিটিটর ছিলোনা। এই জুসের হাজার হাজার বোতল কি বিএনপি জামাত একাই খাইয়া শেষ করছে?

কালকে আফ্রিদি ঢাকাতে একটা ফ্যাশন হাউজ খুলছে। ঐখানে মেহেজাবিনও মডেল হিসেবে গেছে। আফ্রিদির সাথে ছবি তুলে ফেসবুকে পোস্ট করছে। এরপর আপনারা মেহেজাবিনকে পাইলেন, হট কেক। তারে রাতারাতি পতিতা বানায়ে দিলেন! আফ্রিদির ঢাকায় আসা, ফ্যাশন হাউজ খোলা, রাষ্ট্রীয় অনুমতি নেয়া সব কি মেহেজাবিন একা করছে নাকি? আর কেউ ছিলো না?

এবার আসেন একটু ঝাল কথায়। আফ্রিদির সাথে ছবি তুললে সমস্যা কই? আফ্রিদি কি একাত্তরে খুন ধর্ষন হত্যা করছে? নিশ্চই বলবেন সে করে নাই তার দেশ করছে। বেশ ভালো কথা। তাইলে কি বাংলাদেশ পাকিস্তানের সাথে সব কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে? বাংলাদেশে কি পাকিস্তানের দূতাবাস নাই? পাকিস্তানে কি বাংলাদেশের দূতাবাস নাই? আমি অবশ্যই আশা করি পাকিস্তান বাংলাদেশের কাছে ক্ষমা চাইবে। এজন্য তাদেরকে চাপ দেয়া যায়। কোনো পাকিস্তানির সাথে আপনি হাত মেলাবেন না ভালো কথা। কিন্তু অন্য কেউ মিলালে তারে পতিতা বলেন কেমনে?

পাকিস্তানের সাথে কি বাংলাদেশ ক্রিকেট খেলে না? সাকলাইন মোস্তাক কি দুই মাস আগেও বাংলাদেশের বোলিং কোচ ছিলো না? জ্বি ভাইজান বিশ্বের অনেক দেশেই যুদ্ধ হইছে। গণধর্ষন হইছে। যুদ্ধ শেষে শুধু আনুষ্ঠানুক ভাবে মাফ চাওয়ার কথা বলা হয়। নিরপরাধ আরেকজনকে ঘৃণা করতে বলা হয় না। যুদ্ধপরাধীদের বিচার হয়, নিরপরাধ কারো নয়।

মুক্তবাজার অর্থনীতির যুগে আপনি কাউকে অকারনে বয়কট করলে আপনিই পিছিয়ে পড়বেন। পাকিস্তানকে বয়কট করলে ভারতকে বয়কটের কথা বলেন না কেন? সীমান্তেতো প্রতিদিন ৩ জন করে মরতেছে। আমেরিকাকে বয়কট করেন না কেন? আপনি পাকিস্তানকে অথবা সকল নিরপরাধ পাকিস্তানিকে ঘৃণা করতেই পারেন। কিন্তু মেহেজাবিনকে পতিতা বলতে পারেন না।

কালকে অন্তত বাসার সামনে একটা প্ল্যাকার্ড নিয়া দাড়াইয়েন। যেখানে লিখা থাকবে “পাকিস্তানের সাথে কুটনৈতিক বানিজ্যিক সকল প্রকার সম্পর্ক ছিন্ন করা হোক” …নইলে আরেকজনের পিছে লাইগেন না। নিজে পাকিস্তানকে ঘৃণা করেন করেন, সমস্যা নাই। কিন্তু আরেকজনকেও পাকিস্তানকে ঘৃণা করতে বাধ্য করার অধিকার আপনার নাই।

একটা আন্তর্জাতিক বানিজ্য মেলাও পাকিস্তানি প্যাভেলিওন ছাড়া হয় নাই। এগুলার অনুমতি কি শুধু জামাত শিবির বিএনপি দিছে? চেতনার ব্যাবসায়ীরা দেয় নাই? আপনার হার্ডডিস্কে আদনান সামি, রাহাত ফতেহ আলী, নুসরাত ফতেহ আলীর গান নিশ্চই নাই?

শোনেন ভাইজান, আপনার দাবি হওয়া উচিত পাকিস্তানকে আনুষ্ঠানিক ভাবে ক্ষমা চাইতে বলা। শুধু শুধু দ্বন্দ টিকায়ে রাখা না। এ যুগে এটা করে রেসে টিকবেন না।

সামনেতো রোজার ঈদ। কুলসন সেমাই এবার কয় প্যাকেট কিনবেন?

৮০ thoughts on “বেঁচে থাকুক চুলকানি

  1. আরেকজন সুশীল আসছে… দিয়ে
    আরেকজন সুশীল আসছে… :bow: দিয়ে কিছু কথা বলি সুশীলজি,
    ১) দেখেন দেশের বাজারে শুধু ভারত আর পাকিস্থানি পন্য নয় গোটা পৃথিবীর পন্য আছে! তবে আমাদের বিরোধিতা শুধু পাকিস্থানকে নিয়ে… আপনি এখন কোন নৈতিক অবস্থান থেকে পাকিস্থান ইস্যুর সাথে ভারত কে দাড় করিয়েছেন একটু বলবেন!
    ২) ইয়োরোপ-আমেরিকা-চিন-জাপান তাবৎ দুনিয়ার পন্যকে আমরা ওয়েলকাম জানায় এই মুক্ত বাজারে, কিন্তু কোন অবস্থাতেই পাকিস্তানি পন্যকে নয়! কেন, জানতে চাইলে বিস্তারিত ব্যখ্যাও করব!
    ৩) একই দুনিয়াতে থাকলে কূটনীতিক সম্পর্ক থাকবে, আপনি হয়ত জানেন না মেন্ডেলাও তার আন্দোলনের বিরোধিতাকারী বর্ণবাদীদের তার মন্ত্রণালয়য়ে রেখেছিলেন। তার অর্থ এই না তিনি কোন বর্ণবাদী ধর্ষককে নিয়ে ধর্ষিতা বোনকে নিয়ে পুঁজিবাদী নৃত্য দিব!!
    ৪) আমি আমার বাড়ির কারো বিয়েতেও আমার বোনের ধর্ষকদের বাড়ির কাউকে দাওয়াত করে খাওয়াব না, কিন্তু দরকার হলে ঐ ধর্ষকের বাড়ির কোন ডঃ দিয়ে কারো রোগের চিকিৎসা করাব, তাই মস্তাকের কোচিং নিয়ে কোন আপত্তি নাই…
    ৫) ইমরান খান ১৯৯১ এই বলছেন বাংলাদেশ ২০ বছরে যতটা আগাইছে পাকিস্থান ততটা পিচাইছে, সে পাকিস্তান মিডিয়াতে সরকারকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে বলেছে তাই তাঁকে আমরা শ্রদ্ধা করি, তার মধ্যে শিষ্টাচার ও মানবিকতা আছে। হামিদ মীর এর কাছেও আমরা কৃতজ্ঞ কারণ সে মানুষ!! বাকি যারা আজও মনে করে ৭১ বাংলাদেশে যা করেছিল তা সময়ে দরকার ছিল তারা আজীবনই নরপিশাচ…
    ৬) অনেক যথার্থ কারনেই আমি কখনও আপনার মত সুশীল হব না কারণ আমি আমার বোনের ধর্ষকদের সাথে বোনের বিয়ে দেয়ার নীতিতে বিশ্বাসী না…

    কেউ পাকিস্থানের সমালোচনা করলে অপ্রাসঙ্গিকভাবে ভারতকে সামনে না এনে নিজেকে আয়নায় দেখুন! দেখুন এই মাটি যেখানে আপনি দাঁড়ায় আছেন সে মাটি পাকিস্থানিদের কেমন ঘৃণা করে!! নিজের মাথাটাকে সম্মান না করুণ কিন্তু ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ মা-বোনের ত্যাগকে অসম্মান করেইন না!!

    1. আপনার ভারত প্রীতিকে কুর্নিশ
      আপনার ভারত প্রীতিকে কুর্নিশ জানিয়ে শুরু করি।

      ১) পাকিস্তান একবার ধর্ষন করছে। আর ভারত প্রতিদিন ধর্ষন করতেছে। বর্জন করলে দুইটাই করেন।

      ২) কে কি খাবে এইটা ভোক্তা নির্ধারণ করবে। তবে ব্যাক্তিগত ভাবে আমি দেশি বিকল্প থাকলে দেশের টাই সাজেস্ট করি। পাকিস্তান আমেরিকা আলাদা নাই।

      ৩) অপরাধী দেশ আর অপরাধী ব্যাক্তি আলাদা জিনিস। ব্যাক্তির বিচার একরকম, আর দেশের বিচার ভিন্ন।

      ৪) আমি ধর্ষককে খাওয়াবো না। কিন্তু ধর্ষকদের বাড়ির কাউকে খাওয়াতে আপত্তি নাই। ধরেন আপনার ভার্সিটির বন্ধু রহিম। বাই চান্স তার বাবা একদিন কাউকে ধর্ষন করে ফেললো। তার পরদিন বন্ধুর ব্যাপারে আপনার অভিব্যাক্তি কি হবে?

      ৫) ইমরান খান যেটা বলছে সেটা অন্যায়। এজন্য তার শাস্তি কি সমস্ত পাকিস্তানি পাবে নাকি?

      ৬) উত্তর আগেই দিয়েছি। ধর্ষকের শাস্তি হবে। কিন্তু কোনো ধর্ষকের ছেলের সাথে আমার বোনের বিয়ে দিতে আমার আপত্তি নাই।

      এতক্ষন আপনার উত্তর দিয়েছি। এবার আমার একটা উত্তর দেন।

      # সমস্ত পাকিস্তানি যদি আপনার কাছে শত্রু হয়, তাইলে মালালা কি আপনার সামনে নিরাপদ??

        1. ***[মডারেটেড] মত চুলকানি অলা
          ***[মডারেটেড] মত চুলকানি অলা পাবলিক আমার কাছাকাছি না আসাই ভালো। এইটা ছোঁয়াছে রোগ।

      1. আপনার বুদ্ধির তারিফ করতে হয়!
        আপনার বুদ্ধির তারিফ করতে হয়! আমার ভারতপ্রীতি কীভাবে আমার প্রশ্নগুলো থেকে বোধগম্য হল আমার মাথায় ডুকল না!!
        ১-পাকিস্থান একেবারে ২ লক্ষ্য ধর্ষণ করেছে, আর ভারত কীভাবে করল বুঝিয়ে বলবেন! পাকিরা শুধু মানুষকে না আমাদের সংস্কৃতি ও আদর্শকেও কররেছে তার প্রমান জামাত-হেফাজত-বিএনপি!
        ২- কে কি খাবে এইটা ভোক্তা নির্ধারণ করবে! আগে দেখতাম জার্মান নাম শুনলেই হিটলারের নাম নিয়ে তওবা করত আর তার থেকে বেশী হিটলার পাকিস্তানকে নিয়ে আম্নি কেমনে আমেরিকা-ভারতের কাতারে ফেলেন আপনার বিবেক জানে…
        ৩- তার অর্থ এই না আমি পাকিস্থানীদের আমি হেল্প করব, মানুষ বলেই আমি যে আমাকে ২০ বছর শোষণ কররেছে তাকে আজীবনেও ক্ষমা করব না! আপানদের গুটিকয়েক আবার ধর্ষকদের ক্ষমা করে মহা-পুরুষ সুশীল সাজেন- ভালতো! ভাল না?
        ৪- প্রথমত আমার প্রশ্নের উত্তর না দিয়ে পাল্টা প্রশ্ন করেছেন! আমি কিন্তু আগের উত্তর চেয়েই আপনার উত্তর দিচ্ছিঃ আমি কৃষক-মুচি-দিনমজুরের সন্তান যে আমার ক্লাসমেট তাকে কুর্নিশ করি আর স্যাডিস্ট-দুর্নীতিবাজ-ঘুষখোরের সন্তানকেও ঘৃণা করি করব যাতে করে সন্তানও তার বাপের মত না হয় আর বাপের প্রতীবাদ করে…
        ৫- আমার কথাও বুঝেন নাই। ইমরান খান যা বলেছে তাই ঠিক! ভাল করে পড়ে দেখুন! ” ইমরান খান ১৯৯১ এই বলছেন বাংলাদেশ ২০ বছরে যতটা আগাইছে পাকিস্থান ততটা পিচাইছে, সে পাকিস্তান মিডিয়াতে সরকারকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে বলেছে তাই তাঁকে আমরা শ্রদ্ধা করি, তার মধ্যে শিষ্টাচার ও মানবিকতা আছে।” এইটা অন্যায় কোন যুক্তিতে বুঝিয়ে বলবেন!
        ৬- ভাই আপনি মহামানুষ সুশীল আর আমি নেহাত বাঙ্গালী! রাজাকারের রক্ত না থাকলে কোন বাঙ্গালী পাকিস্থানিদের কাছে নিজের ছেলে-মেয়ে বিয়ে দিতে পারে আমি মানি না! পাকিস্থান প্রশ্নে মহা-মানবিক হওয়ার সময় এখনও হয় নাই…

        তেনা না পেঁচিয়ে সরাসরি উত্তর চাই!!

        1. আপনি ১০০ টা মানুষ মারলে
          আপনি ১০০ টা মানুষ মারলে অন্যায়। আর ১০০০ মানুষ মারলে মহা অন্যায়। এই নীতিতে আমি নাই। আর ইমরান খানের কথাটা প্রথমে বুঝতে পারি নাই সরি …এবং বাকি পয়েন্টগুলা আগেই মনে হয় ক্লিয়ার করছি। নতুন করে কিছু বলার নাই।

          1. আপনাদের মহা-মানবিক সুশীলবাজি
            আপনাদের মহা-মানবিক সুশীলবাজি বরই পিছলা…
            কিছুই করার নাই! কারো বিবেক নিয়ে আসলে কারো কিছু করার থাকে না!

          2. চমৎকার বলেছেন!! সমানে ত্যানা
            চমৎকার বলেছেন!! সমানে ত্যানা পেঁচিয়ে তিনি খালি পিচলায় যাচ্ছেন!!
            আপনার প্রশ্নাবলীর উত্তরমালা কি আমরা দেখতে পাব?
            মনে হয় না!! তিনি বারবারই এইরিয়ে যাবেন জামাতি কৌশলে/

  2. শোনেন ভাইজান, আপনার দাবি

    শোনেন ভাইজান, আপনার দাবি হওয়া উচিত পাকিস্তানকে আনুষ্ঠানিক ভাবে ক্ষমা চাইতে বলা। শুধু শুধু দ্বন্দ টিকায়ে রাখা না। এ যুগে এটা করে রেসে টিকবেন না।

    ***[মডারেটেড] লাইগ্যা ব্লগে ঢুকসো? শুধু শুধু দন্দ…!

    1. অর্ধেক লাইন কোট ***[মডারেটেড]
      অর্ধেক লাইন কোট ***[মডারেটেড] ক্যান?
      আমি শুধু শুধু দ্বন্দ্ব বলি নাই। শুধু শুধু দ্বন্দ্ব টিকায়ে রাখা বলছি…

    1. আতিক ভাই, পাইক্যা দেখলে মুখ
      আতিক ভাই, পাইক্যা দেখলে মুখ সামলাইতে পারিনা। দেখেন এইডার নিজের প্রোফাইলে কি লেইখ্যা রাখসে আর এইখানে কি পোস্ট দিসে…ভান ধইরা ইশটিশনে ঢুকসে, এখন হিট কামানোর জন্য পাইক্যাদের লেঙ্গুর ঝুইলা পোস্ট দিসে

      1. @অমিত লাবণ্য, এখানে কি লেইখা
        @অমিত লাবণ্য, এখানে কি লেইখা রাখছি? নিজের বিবেকের কাছে সৎ থাকেন। আমি কি করছ, ছাগু না পাইক্যা এইটা আপনার কাছ থেইকা সার্টিফিকেট নিতে হইবো না। আমার আগের লেখাগুলা আর ফেসবুক ফেইকা একটু ঘুরা আইসেন। দাওয়াত রইলো। এর একটা কথা আছে নতুন ফফিরের হাঁটুত বল।

    2. জ্বি ভাই। এটা খুবই সেনসেটিভ
      জ্বি ভাই। এটা খুবই সেনসেটিভ একটা ইস্যু। তর্ক আলোচনা সবই হওয়া দরকার। তবে ব্যাবহারের ক্ষেত্রে যে যেমন ব্যাবহার করে তারেও একইটা ফিরায়ে দেয়ার চেষ্টা করি।

      1. তর্ক করেন অসুবিধা নাই। কিন্তু
        তর্ক করেন অসুবিধা নাই। কিন্তু গালি এবং সম্বোধনের ব্যাপারে সহনশীল হওয়ার অনুরোধ করছি।

        1. পাকিস্তানিদের আমি ঘৃণা করি,
          পাকিস্তানিদের আমি ঘৃণা করি, যদি তারা ফুল নিয়েও আসে—হুমায়ুন আজাদ

          1. করতেই পারেন। কিন্তু আপনার
            করতেই পারেন। কিন্তু আপনার ঘৃণাটা আরেকজনের উপর চাপাইয়া দিতে পারেন না।

  3. নিজে পাকিস্তানকে ঘৃণা করেন

    নিজে পাকিস্তানকে ঘৃণা করেন করেন, সমস্যা নাই। কিন্তু আরেকজনকেও পাকিস্তানকে ঘৃণা করতে বাধ্য করার অধিকার আপনার নাই।

    পরবৰ্তী “মহামান্য” আফ্রিদী সাহেব বাংলাদেশে আসলে আপনি মেহজাবিনকে বইলেন সে যেন আফ্রিদীকে ফুলের মালা আর :-* দিয়ে স্বাগতম জানায়। :-t

      1. ওরে পাকি রে, একবারে ছাগুদের
        ওরে পাকি রে, একবারে ছাগুদের মত আচরন করছেন দেখি আপনি…”আমি আফ্রিদিকে ভালবাসি” শিরোনামে আমার একটা কবিতা আছে, এইটা আপনারে গিফট দিলাম

  4. ধন্যবাদ। কিন্তু ভাদাদের আর
    ধন্যবাদ। কিন্তু ভাদাদের আর ছাগলদের নিয়ে লেখা আমার কোনো কবিতা নাই। নইলে আপনাকে গিফট করতে পারতাম।

    1. ভাদা, তোমার নাম কি? পোস্ট এ
      ভাদা, তোমার নাম কি? পোস্ট এ পরিচয়…ভাব ধরতে আসিছো ব্লগে, রিভারসড ছাগু কোথাকার…ইস্টিশন ব্লগ দূষিত করতে তোমার মত একজন পাইক্যা যথেষ্ট।

      1. হ ইস্টিশনের লিজ তুমি নিয়া
        হ ইস্টিশনের লিজ তুমি নিয়া নিছো আরকি! ব্লগে দুইদিন দুইদিন চারদিন হয় নাই, আইছে ছাগু ডিটেক্ট করত…

        1. একজন ছাগু আমার কাছে সবসময়
          একজন ছাগু আমার কাছে সবসময় ছাগু, সে কতদিন ধইরা ব্লগে আছে কি নাই…সে কার বাপ-ভাই এসব দেখার টাইম নাই। সোজা কথা , তুমি তোমার পোস্টে ডিরেক্ট বলেছো-

          নিজে পাকিস্তানকে ঘৃণা করেন করেন, সমস্যা নাই। কিন্তু আরেকজনকেও পাকিস্তানকে ঘৃণা করতে বাধ্য করার অধিকার আপনার নাই।

          এর জবাব দাও…ফাইজলামি নাকি? আমি আমার ছেলে-মেয়েকেও শেখাবো পাকিস্তানকে ঘৃণা করতে…তোমার মত পাইক্যা প্রেমিক বানাইতে পারুম না…

          1. প্লীজ মাইন্ড ইয়োর ল্যাংগুয়েজ
            প্লীজ মাইন্ড ইয়োর ল্যাংগুয়েজ ব্রাদারস। পোস্টে মন্তব্যে অংশ নেবো কি, আপনাদের কাইজ্জা সামলাইতেই জান কয়লা হয়ে যাবে মনে হচ্ছে। :কানতেছি:

          2. যা ব্যাটা ভাগ… তোরে বহুত
            যা ব্যাটা ভাগ… তোরে বহুত টাইম দিছি। তোর মত ***[মডারেটেড] জন্য এর বেশি সময় আমার বরাদ্ধ নাই। লগ আউট করলাম। কিছু বলতে চাইলে ফেসবুকের ইনবক্সে কইস।

          3. এভাবেই পাকি-ছাগুরা ধর্ষিত হয়,
            এভাবেই পাকি-ছাগুরা ধর্ষিত হয়, ব্লগ ফেসবুক এবং বাস্তবে 😛 😛

          4. আর ঘুমানোর আগে ইস্টিশনে লেখা
            আর ঘুমানোর আগে ইস্টিশনে লেখা এই মুক্তিযুদ্ধ রিলেটেড আমার এই তিনটা লেখা পইড়া ঘুমাইস। অন্ধের মত ঘেউ ঘেউ করার চেয়ে কামে দিবো।

            এইটা আগের লেখা- http://istishon.blog/node/796

            এইটা শাহাবাগ আন্দোলনের প্রথমদিন শাহাবাগে বসে লেখা- http://istishon.blog/node/463

            এইটা শাহাবাগ আন্দোলন তুঙ্গে থাকা অবস্থায় ইস্টিশনে স্টিকি হওয়া পোস্ট- http://istishon.blog/node/553

            কারে কি কস একটু বুঝেশুনে কইস। কারন ছাগু পোন্দানোর সময় চোখ কান খোলা রাখতে হয়।

          5. ইস্টিশনে বসেছে চুশীলের
            ইস্টিশনে বসেছে চুশীলের মেলা…বাহ ভাল তো ভাল না…!!!!! চুশীলতা ছাইড়া দেন ভাই।

          6. প্লীজ রিকুয়েস্ট, হিট কামানোর
            প্লীজ রিকুয়েস্ট, হিট কামানোর জন্য এসব লিখা বাদ দেন। পৃথিবীর একটি মাত্র জাতির সাথে কোনো আপোষ নাই, কোনো যুক্তি নাই…তারা হল পাকিস্তানি।

          7. মহাকবির সাথে একমত। যতই যুক্তি
            মহাকবির সাথে একমত। যতই যুক্তি দেখাও না কেন মনু, পাকিস্তানিদের পক্ষে কোনো যুক্তিই গ্রহণযোগ্য নয়…আরামসে ঘুমাও গিয়া এখন…

          8. কেনু ব্রাদার? সেলামালাইকুম,
            কেনু ব্রাদার? সেলামালাইকুম, কুমকুম, কুমকুম…যুক্তি পান না? কোনো লাভ নাই, পাকিদের পক্ষে কোনো যুক্তি শুনতেও চাইনা। ভাল থাইকেন…মাথা গরমের মাঝে তুই তোকারি করসি, হের জন্য সরি…খিক খিক :bow: :bow:

          9. বাদ দেন, অমিত ভাই। কারো মনে
            বাদ দেন, অমিত ভাই। কারো মনে পাকিদের জন্য যুক্তি,অনুভুতি, ভালবাসা থাকলে আপনি আমি কি করতে পারি?

  5. তৃতীয় বিশ্বযুদ্ধ হয়ে গেলো মনে
    তৃতীয় বিশ্বযুদ্ধ হয়ে গেলো মনে হচ্ছে এইবার পারমাণবিক বোমাটা কি আমি ফাটামু নাকি…………… :ভাবতেছি:

    1. ভালো মানুষ খারাপ মানুষ
      ভালো মানুষ খারাপ মানুষ ব্যাপার না। কিন্তু নিজের বিবেকের কাছে সৎ থাকাটা জরুরী।

  6. ভাই বংশগতি বলে একটা কথা আছে
    ভাই বংশগতি বলে একটা কথা আছে ।দূষিত রক্তটা যে সরাসরি বা একটু পরোক্ষভাবে পাকিদের শরীরে নাই তা আপনি বলতে পারেন না ।আর যতদিন না এরা আনুষ্টানিক ক্ষমা চাচ্ছে ততদিন পর্যন্ত এদের ক্ষমা করার প্রশ্নই আসে না

      1. তো এখানে ভারতরে এনে পাকিদের
        তো এখানে ভারতরে এনে পাকিদের বাঁচাইতে চান ক্যান?
        সুযোগ পাইলে সবাই খাইতে চায় ।ভারত কিছু করতে চাইলে ও চুপ করে সহ্য করি কারণ অনেক সাহায্য তাদের থেকে আমরাই পাবো ।তৃতীয় বিশ্বে ভারত অনেক আগায় গেছে ।দেশকে সামনে নেওয়ার জন্য ভারতের সাথে কুটনৈতিক চুক্তি থাকা উচিত ।আসল উদ্দেশ্য উপরে নিতে হবে এই দেশরে ।
        তবে যে পোলা আমার বোনরে ধর্ষণ করছে,ভাইরে খুন করছে সে যদি আমার জিগরী দোস্ত ও হয় তারপরও তো জীবনে গলা মিলামু না ।আপনার ক্ষেত্রে এমন ঘটলে কি গলা মিলাইতে যাবেন?

  7. আপনার মূল পোস্টের কিছু
    আপনার মূল পোস্টের কিছু বক্তব্যের সাথে একমত।
    কিন্তু মন্তব্যে এতো যে পাকিস্তানিদের পক্ষে হয়ে কথা বলছেন, খুব জানতে ইচ্ছে করছে আপনার মা বোনকে যদি ৭১ এ ধর্ষণ করা হতো, আপনার বাপ ভাইকে হত্যা করা হতো, তাহলেও কি আপনি সেই খুনি ধর্ষকের সাথে ধর্ষিত বোনের বিয়ে দিতেন ?
    উত্তর মনে হয় হ্যাঁ।

    ১) পাকিস্তান একবার ধর্ষন করছে। আর ভারত প্রতিদিন ধর্ষন করতেছে। বর্জন করলে দুইটাই করেন।

    এটা বলার পর আপনার সাথে তর্ক করা বৃথা।

    1. পোস্টের মন্তব্যগুলো পুরো পড়লে
      পোস্টের মন্তব্যগুলো পুরো পড়লে আশাকরি আপনার প্রথম প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আর কোট করা লাইনটা আপনি যুক্তিতে আলোচনা অযোগ্য মনে করলেন সেটা বোধগম্য হইলো না।

  8. ভারতকে টেনে এনে পাকিস্তানকে
    ভারতকে টেনে এনে পাকিস্তানকে বাঁচাইতে চাই নাই। বলছি পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে। কেউ আমার বোনের বুকে হাত দিলো আর কেউ ধর্ষণ করলো। দুইটাই সেম কেস। এদিক দিয়ে ভারত আর পাকিস্তানের ব্যাপারটাও অলমোস্ট সেম। দুইটাই বর্জন করা উচিত। নয়তো পাকিস্তানি নিরীহ মানুষকে ঘৃণা করাটা নিচু মনের পরিচয়। পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে একথা তো একবারও বলবেন না। পাছে ঝামেলা মিটে যায়! গণহত্যা গণধর্ষণতো অনেক দেশেই হইছে। এরপর তারা ক্ষমা চেয়ে ক্ষতিপূরণ দিয়ে আবার একসাথে পথ চলার উদাহরণ কি নাই?

    সবশেষ কথা হচ্ছে ধরেন কালকে আমার ভাই একটা ধর্ষণ করে ফেললো। এরপর আমার সাথে দেখা হলে কি আপনি হাত মিলাবেন? যদি না মিলান তাইলে আপনার সাথে এর বেশি কথা বাড়ানো বৃথা।

    1. ধান্দা বান্দা ছাড়েন…ধান্দা
      ধান্দা বান্দা ছাড়েন…ধান্দা বাদ দেন, আপনি আপনার বোনের ধর্ষণকারীদের সাথে হাত মিলাইতে পারেন, বাঙ্গালীরা পারেনা…

      গণহত্যা গণধর্ষণতো অনেক দেশেই হইছে। এরপর তারা ক্ষমা চেয়ে ক্ষতিপূরণ দিয়ে আবার একসাথে পথ চলার উদাহরণ কি নাই?

      আপনার উদ্দেশ্য সফল হয়েছে। আপনার পোস্ট এ অনেক কমেন্ট পড়েছে। গুড, চালিয়ে যান

    2. পাকিস্তানিরে আমি ভাই মানি না
      পাকিস্তানিরে আমি ভাই মানি না ।আর ভারত এর ধর্ষণ আপনি রুপক অর্থে বুঝাইতে পারেন সরাসরি অবশ্যই তারা এতগুলা ধর্ষণ করে নাই ।আর রুপক এর সাথে বাস্তব মিলাবেন না ।আপনি কি মনে করেন ফিলিস্তিন ইজরায়েলের মধ্যে সমঝোতা হবে?

      ভূলটা যদি উভয় পক্ষ করতো একটা কথা ছিলো ।বাংলাদেশ তো আর পাকিস্তানে গিয়ে কাউরে ধর্ষণ করে নাই ।তাহলে এমন কথা আসলো কেন?

  9. সময় থাকতে পিউর হন, সাপোর্ট
    সময় থাকতে পিউর হন, সাপোর্ট দিবে জনগন…আর নাইলে পাকিস্তান ***[মডারেটেড] খান গিয়ে… আজব চিজ দেখা যায়, পাকিস্তানিদের পক্ষে সাফাই গায় , তাদের সাথে আবার হাত মিলাতে বলে…আপনি কি মানুষ? জামাত শিবির ও তো আপ্নের থাইকায় ভাল… ***[কোথাকার]

  10. জাতি এবং ব্যক্তি হিসেবে যে
    জাতি এবং ব্যক্তি হিসেবে যে কোন পাকির প্রতি আমার কোন দরদ নাই। কারন বেশ কিছু ফোরামে দেখেছি পাকিরা এখনও মনে করে একাত্তরে আমাদের সাথে ওদের আর্মি যা করেছিলো ঠিকই করেছিলো। এর জন্য নুন্যতম লজ্জাবোধ তাদের নাই, অনুশোচনা তো দূর কি বাত। এমনকি ওরা আমাদের “গলদ মুসলিম” হিসেবে মনে করে। অথচ পর্ণ সাইটে সবচেয়ে বেশী হিট করে পাকিরা।
    আরেকটা ব্যাপার, বেশীর ভাগ পাকিরা জানেও না একাত্তরে আসলে কি হয়েছিলো। এটাও একটা অপরাধ। আমার নিজ দেশের একটা অংশ যদি স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে পৃথক হয়ে যায় আমি অবশ্যই সেই ইতিহাস জানতে আগ্রহী হবো। পাকিদের সেই আগ্রহ নাই। নিশ্চয়ই বলবেন না তাদের ইতিহাস পড়ানোর দায়িত্বও আমাদের? আমাদের সাথে মেডিকেলে এক পাকি স্টুডেন্ট ছিল, সে জানতও না একাত্তরে বাংলাদেশে কি হয়েছিলো। তাই পাকি এবং পাকিপ্রেমি দুই গ্রুপরেই গুনার টাইম নাই।
    আর আপনি আপনার ভাইয়ের যেই উদাহরণ দিলেন তা নিতান্তই হাস্যকর। একাত্তরের ঘটনা কোন ব্যক্তি কেন্দ্রিক ঘটনা নয়। একটা জাতির প্রতি আরেকটি জাতির জঘন্যতম অপরাধ। আরেকটা কথা মাথায় রাইখেন, এই ধরনের রিকনসিলিয়েশন থিয়োরি কপচানো মানুষ যতো বাড়বে, রাজাকারদের বিচারের রাস্তা ততোই বন্ধুর হবে। আপনার পূর্বের লেখালেখি এবং আপনার অবস্থান সম্পর্কে অবগত আছি বলেই যুক্তি দিয়ে কথা বললাম, অন্যথায় ছাগু টাইপ কেউ যদি এই সুরে কথা বলত তারে দৌড়ের উপ্রে রাখতাম। এই বিষয়ে আলোচনা বাড়াতে আগ্রহী না। ১০ম শ্রেণী পাশ করার পর আমার প্রথম শ্রেণীর পাঠ নেওয়ার ইচ্ছা নাই।

    1. উনার লেখা আমিও পড়েছি। উনি
      উনার লেখা আমিও পড়েছি। উনি ছাগু হয়তো না, তবে চুশিল… হিট কামাইতে চায়, একজন ফেমস্লাট… পাকিদের বিরোধী পোস্ট দিন, এমনিতেই হিট পাবেন…আমরা কমেন্ট দেব… কিন্তু পাকিদের সাথে যারা এক পথে হাত মিলিয়ে আবার যারা হাটার চিন্তা কড়ে তাদের ***[মডারেটেড] টাইম নাই

    2. আতিক ভাই ধন্যবাদ। আমি এখানে
      আতিক ভাই ধন্যবাদ। আমি এখানে শুধু আরেকটা দৃষ্টিকোন থেকে ব্যাপারটা দেখতে চাইছি। আমার একার ভাবনা নিশ্চই জনমত না। আমি শুধু বলছি ভেবে দেখা যেতে পারে, আমিই ঠিক এটা বলি নাই। পাকিস্তানকে আনুষ্ঠানিক ভাবে ক্ষমা চাইতে হবে এটা ফোকাস করাই মূল পোস্ট ছিলো। সারাদিন আফ্রিদির পিছে লাগার চেয়ে পাকিস্তানকে ক্ষমা চাইতে বলাতো বেশি ইফেক্টিভ হতো।

      1. পাকিস্তান কে শুধু ক্ষমা নয়,
        পাকিস্তান কে শুধু ক্ষমা নয়, আপনি আপনার পোস্টে বলেছেন যে

        গণহত্যা গণধর্ষণতো অনেক দেশেই হইছে। এরপর তারা ক্ষমা চেয়ে ক্ষতিপূরণ দিয়ে আবার একসাথে পথ চলার উদাহরণ কি নাই?

        নিজের বিবেকের কাছে ক্লিয়ার হোন। পাকিদের সাথে কোনো সম্পর্ক নেই

  11. যুক্তি দিন আবার খন্ডন করুন
    যুক্তি দিন আবার খন্ডন করুন কিন্তু অশ্লীল ভাষা ত্যাগ করে যা বলার বলে ফেলুন আর একটা কথা রেগে যাবেন না কারন রেগে গেলেন তো হেরে গেলেন ঠাণ্ডা মাথায় বলে যান কারন ধর্ষককে গুলি করে মেরে ফেলার চেয়ে তিল তিল করে কষ্ট দিয়ে মারাই উচিত…………

    1. জুয়েল ভাই, সবার সাথে আমার
      জুয়েল ভাই, সবার সাথে আমার যুক্তি আছে…তা অন্য পস্টে দেখতে পাবেন…কিন্তু পক্কি প্রেমিক দের সাথে যুক্তি দিয়া পোষায় না। কারন এরা ছোটবেলা থেকে পাকিদের গুনগান শুনে এসেছে বাসায়…তাই পাকিদের ভাই ভাবে আর তাদের সাথে সহবাসের স্বপ্ন দেখে…

  12. ভাইসব, এই ভন্ডটার পোস্টে
    ভাইসব, এই ভন্ডটার পোস্টে কমেন্ট করা বাদ দেন তো। এক কোথায় শেষ, যে পাকিদের সাথে আবার সহবাসের স্বপ্ন দেখে তার সাথে আবার কিসের কথা…যত্তসব ফালতু লোক

      1. আপনাকে গালি দেইনি এতক্ষন। এর
        আপনাকে গালি দেইনি এতক্ষন। এর মানে এই না যে আপনাকে গালি দিতে পারিনা…*****[মডারেটেড]

  13. আমার কাছে পাকিস্তানি মানেই
    আমার কাছে পাকিস্তানি মানেই বেজন্মা ঘেয়ো কুকুর| সে টিক্কা খান হোক, নিয়াজি হোক, ইমরান খানই হোক, আতিফ আসলাম বা আফ্রিদি হোক কিংবা ভুট্টো……| এই জাতটার ভালো খোঁজার কি আছে? ১০০% কুত্তার জাত|

  14. ভাল লিখেছেন।শুভেচ্ছা রইল।এটা
    ভাল লিখেছেন।শুভেচ্ছা রইল।এটা একটা মুক্তমনা ব্লগ,নিজের অভিমত ব্যক্ত করতেই পারেন।আমি খুব ভদ্র ভাষায় পোস্টের বিষয়ে কিছু কথা বলছি।
    *আপনি কি জানেন আফ্রিদী বলেছিল,বাংলাদেশে অবিচারে মুসলিম মারা হচ্ছে?(আসলেই হচ্ছে নাকি,জানতাম না)
    আফ্রিদী সম্পর্কে আপাতত এটুকু।

    “পাকিস্তানেরসাথে কুটনৈতিক বানিজ্যিক সকল প্রকার সম্পর্ক ছিন্ন করা হোক”

    এটা তো আসলেই প্ল্যাকার্ড হাতে নিয়ে করা উচিত।৪২ বছরে তো অনেক দূর এগিয়েছি।তাদের সঙ্গ ত্যাগ করে ২০২১এ না দরকার হলে ৪১ এ ডিজিটাল বাংলাদেশ করে গড়ে তুলি।

    নিজে পাকিস্তানকে ঘৃণা করেন করেন, সমস্যা নাই। কিন্তু আরেকজনকেও পাকিস্তানকে ঘৃণা করতে বাধ্য করার অধিকার আপনার নাই।

    ছোটবেলা থেকে তো জানতাম,কেউ ভুল করলে তাকে তা ধরিয়ে দেওয়া উচিত।ছোটবেলার শিক্ষা কি ভুল তাহলে?

    1. আফ্রিদীর কথা বাদ দেন।
      আফ্রিদীর কথা বাদ দেন। পাকিস্তানে কি নিরীহ মানুষ নাই? তাদের ব্যাপারে আমার কোনো ক্ষোভ নাই।

  15. কতরকম ক্যাচাল লাগছে রে বাপ।
    কতরকম ক্যাচাল লাগছে রে বাপ। কে পাকি কে ইন্ডি তা ডিটেক্ট করার টাইম নাই। তবে আমি চাই পাকিস্তানের সাথে সমস্ত বানিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হোক। যাই হোক আপনারা ক্যাচাল আর গালিগালাজ লাগাইয়েন না।

  16. ভাই সব কইটা অফ যান !!!
    ভাই সব কইটা অফ যান !!! অশ্লীলতার প্রয়োগ বেশি হচ্ছে !!! একদম অফ যান । অনেক হইছে । :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *