কিরোবোঃ মহাকাশচারী যন্ত্রমানব !!




জাপান মহাকাশের জন্য কথা বলতে পারে এমন একটি ছোট রোবট তৈরি করেছে । কিরোবো (Kirobo) নামের এই রোবট নভোচারী মানুষের সাথে মহাকাশ ও পৃথিবীতে কথা বলতে পারবে । এই রোবট আগামী ৪ আগস্ট পাঠানো হবে আইএসএস-এ । কিবো রোবট প্রোজেক্টের তৈরি করা এই রোবট প্রথমবারের মতো মানুষের সাথে কথোপকথনে মহাকাশে কাজ করবে । কিরোবো প্রজেক্ট ম্যানেজার নিশজিমা জানিয়েছে রাশিয়া প্রথম মহাকাশে গিয়েছিলো , ইউএস প্রথম চাঁদে গিয়েছিলো আর জাপান প্রথম রোবট মহাকাশচারী পাঠাবে যেটি কথা বলতে ও যোগাযোগ করতে পারবে মানুষের সাথে।


জিরো গ্র্যাভিটিতে পরীক্ষা করা হচ্চে রোবটকে ।।

কিরোবোর নামকরণ করা হয় জাপানী ভাষা কিবো যার অর্থ আশা বা Hope এবং Robot শব্দের সমন্বয়ে । স্পেস স্টেশনে জাপানের মডিউলকে কিবো ল্যাবরেটরি বলা হয় যার নাম ও Hope শব্দ থেকে।

ভয়েস রিকগনেশান প্রযুক্তি ও ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রোসেসিং , ফেস ডিটেকশন , ভিডিও রেকর্ডিং এর জন্য রয়েছে ক্যামেরা এবং ইমোশান রিকগনেশান প্রযুক্তি ব্যাবহার করা হয়েছে যা জাপানিজ ভাষায় কথা বলতে সক্ষম । স্পেসে উড়তে সক্ষম এই রোবটের আকার লম্বায় ১৩ দশমিক ৪ ইঞ্চি , প্রস্থে ৭ ইঞ্চি ও ৬ ইঞ্চি পুরু । এবং এটি পাঠানোর পূর্বে সফল ভাবে পরীক্ষা করা হয়েছে । আগস্ট বা সেপ্টেম্বরে পাঠানো হলেও এই বছরের ডিসেম্বরে আইএসএস-এ পৌঁছাবে এই রোবট এবং এই রোবটের সাথে প্রথম কথা বলবেন জাপানি মহাকাশ বিজ্ঞানী ওয়াকাটা । আগামী বছরের ডিসেম্বরে কিরোবো মিশন শেষে আবার পৃথিবীতে ফিরে আসবে ।


মিশন শেষে আগামী বছরের ডিসেম্বরে ফিরে আসবে রোবট।।

প্রোজেক্টের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদেরা দ্বিতীয় কথা বলতে পারা রোবট তৈরি করছেন যার নাম মিরাটা যেটি পৃথিবীতেই থাকবে ।মহাকাশের কার্গো স্পেসক্রাপ্ট এইচ-২ ট্র্যান্সফার ভেহিকল-ফোর দক্ষিণ জাপানের তানেগশিমা স্পেস সেন্টার থেকে কিরোবোকে নিয়ে যাবে। এই রোবট প্রজেক্টে ছিলো ইউনিভার্সিটি অব টোকিও এর সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ সেন্টার , টয়োটা মোটর কর্পোরেশন , রবো গ্যারেজ পিআর কোম্পানি ও ডেন্টসু কর্পোরেশন । ইউনিভার্সিটি অব টোকিও এবং রবো কাজ করেছে হার্ডওয়্যার এবং মোশনের কাজ । টয়োটা ভয়েস রিকগনেশানের কাজ করেছে ও ডেন্টসু করে কনভারসেশনের কাজ করেছে সেই সাথে পুরো প্রজেক্টের ব্যবস্থাপনার দায়িত্বে ছিলো। কিরোবো রোবটে ব্যাবহার করা হয়েছে RISC ( reduced instruction set computing) এর PIC16F88 CPU এর সাথে ফ্ল্যাশ মেমোরি । এটি চারটি AA ব্যাটারি দিয়ে ছয় ঘণ্টা পর্যন্ত চলতে সক্ষম । ব্যাটারি ছাড়া এর ওজন ২২৬.৮০ গ্রাম ।

I.C: KRP ।

(মহাকাশ নিয়ে আরো কিছু লিখা )

১৯ thoughts on “কিরোবোঃ মহাকাশচারী যন্ত্রমানব !!

  1. চমৎকার একটা পোস্ট । এমন পোস্ট
    চমৎকার একটা পোস্ট । এমন পোস্ট আজকাল খুব দুর্লভ হয়ে পড়ছে । লেখক কে আন্তরিক ধন্যবাদ । :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

  2. ভালো লাগল। বিজ্ঞান ও
    ভালো লাগল। বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে লেখালেখি চালিয়ে যাবেন আশা করি। :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    1. ধন্যবাদ ভাইয়া । আপনি বলেছিলেন
      ধন্যবাদ ভাইয়া । আপনি বলেছিলেন বিজ্ঞান প্রযুক্তি নিয়ে গ্যাপ পূরণ করতে । চেষ্টা করছি এই নিয়ে লিখা চালিয়ে যাবার । 🙂

  3. অসাধারণ একটা লিখা! বিজ্ঞান ও
    অসাধারণ একটা লিখা! বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে একজন সবসময় লিখবে ভালই লাগল…
    তবে আপনার লিখার দুর্বলতা হল আপনি মূল লিখায় যাওয়ার আগে একটা প্রারম্ভিকা ও যবনিকা টাইপ থাকলে ভালই হত… আর লিঙ্কসহ তথ্য দিলে আরও চমৎকার হত!!
    লিখতে থাকুন… দারুণ দারুণ সব তথ্যের অপেক্ষায় থাকলাম!!

    1. ধন্যবাদ আপনাদের সুন্দর
      ধন্যবাদ আপনাদের সুন্দর সাজেশানের জন্য । আমি চেষ্টা করবো প্রথমে ও শেষে সুন্দর করে উপস্থাপন করার । সত্যি বলতে এইসব লিখায় খুঁজে পাইনা সূচনা আর উপসংহার কি দিবো । আর লিঙ্ক পরবর্তী লিখা থেকে দিয়ে দিবো ।

  4. তারিক লিংকন ভাইয়ের সাথে একমত।
    তারিক লিংকন ভাইয়ের সাথে একমত। মূলত লিংকের বিষয়টায়। অনেক ধন্যবাদ আপনাকে।

  5. বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে আরও
    বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে আরও লেখা চাই । আর এই পোস্ট টির জন্য :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:
    :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: :অপেক্ষায়আছি: পরবর্তী পোস্ট এর জন্য

        1. আগের দুটি পোস্ট ও আছে এমন ।
          আগের দুটি পোস্ট ও আছে এমন । নিচের মন্তব্যে লিঙ্ক পাবেন । চেষ্টা করবো নিয়মিত পোস্ট দেয়ার ।:)

  6. প্রযুক্তি নিয়ে এই ব্লগে এইটাই
    প্রযুক্তি নিয়ে এই ব্লগে এইটাই প্রথম কোন লেখা পড়লাম , চলুক

  7. চিরাচরিত পোষ্টের মাঝে ভিন্ন
    চিরাচরিত পোষ্টের মাঝে ভিন্ন স্বাদের একটা পোষ্ট পরে অবশ্যই ভালো লাগলো আশা করছি আপনি আপনার প্রচেষ্টা চালিয়ে যাবেন এবং আমাদেরকে নতুন নতুন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে পোস্ট দিয়ে যাবেন ……..শুভ কামনা :ফুল:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *