ইষ্টিশন বিকেয়ারফুল !

[[ বিশেষ দ্রষ্টব্য =আর আমার পোস্ট পড়ার পর অনেকেই বলবে যে আমি ইষ্টিশন কে প্রশ্নবিদ্ধ করার চেষ্টারত । কিন্তু নাহ !! আমি ইষ্টিশন কে প্রশ্নবিদ্ধ হওয়ার হাত থেকে বাচাতে চাচ্ছি ।
পোস্ট এ কাওকে বেক্তিগত আক্রমন করা হয়নি , কাওকে কটাক্ষ করা হয় নি , প্লাটফর্ম এর খাতিরে যেটুকু প্রয়োজন দিয়েছি – প্রধান উদ্দেশ্য ইষ্টিশন এর মডারেশন প্যানেল এর কিঞ্ছিত সমালোচনার মাধ্যমে- সচ্ছতা বৃদ্ধি করা, ]]

২১ তারিখের গল্প!!

ইষ্টিশন ব্লগ এ ২ টা নতুন নিক রেজিস্টার্ড হয় । নিক রেজিস্টার্ড কোনো মুখ্য ব্যাপার নয় । কিন্তু তাদের অতি সম্প্রতি এসে অতি দ্রুততার সহিত বহুল আলোচিত পোস্ট ইষ্টিশন এর পরিবেশ বদলে দেই মুহূর্তে ।

[[ বিশেষ দ্রষ্টব্য =আর আমার পোস্ট পড়ার পর অনেকেই বলবে যে আমি ইষ্টিশন কে প্রশ্নবিদ্ধ করার চেষ্টারত । কিন্তু নাহ !! আমি ইষ্টিশন কে প্রশ্নবিদ্ধ হওয়ার হাত থেকে বাচাতে চাচ্ছি ।
পোস্ট এ কাওকে বেক্তিগত আক্রমন করা হয়নি , কাওকে কটাক্ষ করা হয় নি , প্লাটফর্ম এর খাতিরে যেটুকু প্রয়োজন দিয়েছি – প্রধান উদ্দেশ্য ইষ্টিশন এর মডারেশন প্যানেল এর কিঞ্ছিত সমালোচনার মাধ্যমে- সচ্ছতা বৃদ্ধি করা, ]]

২১ তারিখের গল্প!!

ইষ্টিশন ব্লগ এ ২ টা নতুন নিক রেজিস্টার্ড হয় । নিক রেজিস্টার্ড কোনো মুখ্য ব্যাপার নয় । কিন্তু তাদের অতি সম্প্রতি এসে অতি দ্রুততার সহিত বহুল আলোচিত পোস্ট ইষ্টিশন এর পরিবেশ বদলে দেই মুহূর্তে ।
আমি জানি অনেকেই বুঝতে পারেন নি , কিম্বা উপলব্ধিতে আসে নি কিভাবে বদলালো !!
কিন্তু নাহ । অনেক প্রশ্ন জেগেছে !!

আসলে প্রত্যেকটা ব্লগ এ এখন ইন্টেলেকচুয়াল খেলা চলছে ।আমরা সাধারন ব্লগার , আম খাই আর ঘুমাই , আর দুই এক খান সত্যি কথা ব্লগ এ লিখতে আসি । কোন হিট নাই , কোনো শেয়ার নাই । কেও পড়লেও ধইনা পাতা , না পড়লেও ধইনা পাতা !!

এখন আসি অতি সাম্প্রতিক ৪ টি পোস্ট সম্পর্কিত কিছু কথা নিয়ে ।

সাম্প্রতিক বহুল আলোচিত পোস্ট টি হচ্ছে , আফরোজা নিকের লেখা “জনপ্রিয়” হবার আশায় ৭৫ ভাগ কপি করা পোস্ট, স্টিকি , এডমিনদের জবাব কি?

প্রথমত , পোস্ট টি একটি পার্সোনাল অ্যাটাক ভিত্তিক পোস্ট । অসংখ্য তথ্য , প্রমান , রেফারেন্স নিয়ে গড়া এই পোস্টটি স্বাভাবিক ভাবেই মানুষের মনে প্রশ্ন জাগাবে ।
কিন্তু লেখকের এই চমৎকার বিশ্লেষণের পেছনে পড়ে আছে উদ্দেশ্য , যা অপ্রকাশ্য ।
আবার আফরোজা আপা এবং রুপক ভাই এর কমেন্ট ২ টা খেয়াল করুন –

এখানে , রুপক ভাই এর কমেন্ট এর পরিপ্রেক্ষিতে আফরোজা ম্যাডাম এর কমেন্ট টা দেখুন । বেক্তিগত আক্রোশ এর একটু প্রলুব্ধ আবেশ কি অনুভুত হয়

আর রুপক (শঙ্কচিলের ডানা) ভাই এর পোস্ট টি একটি জাতীয় ইস্যুভিত্তিক পোস্ট । যেটা সবার জানা উচিত বলে আমি মনে করি । সততই একটা কথাকি পোস্ট টা যার ই হোক না কেন !!- আর আন্তর্জাতিক ব্লগিং রুলস এর গুসটি কিলাইয়া কইতাছি – এই পোস্ট আরও ১৫ বার কপি করে দিলেও আমি খুশি । কারন এটা প্রয়োজন মানুষকে জানানো ।
আর কিছু সুশীল দের আমি খুবই অপছন্দ করি – যারা বাস্তব জীবনে দেশের অধিকাংশ রুল ফলো করে নাহ – অথচ – রুলস রুলস কইরা ব্লগে ত্যানা প্যাঁচায় !!!

আসেন ৩ টা সুশিল টাইপ কমেন্ট দেখি এই আফরোজা ম্যাডাম এর লেখনির ।

সুশীল টাইপ কমেন্ট- ১

সুশীল টাইপ কমেন্ট ২-

সুশীল টাইপ কমেন্ট ৩-

এই টাইপ কমেন্ট গুলা কি কোন তাৎপর্য বহন করে – কখনো মনে হবে দুই দিকে পা দিয়ে হাটছেন ,কখনো – সম্পূর্ণ এক্তরফা যেটা কাম্য নয় । আমি বেক্তি বিশেষ আক্রমন করছি নাহ ।আমি বলছি মন্তব্য সম্পর্কে । এটা বলার কারন হল – এবং স্ক্রিন শট দেওয়ার কারন হল – অনেকেই আছেন যারা এভাবেই বিষয়বস্তুর গুরুত্ত দূরে ঠেলে, শুধু সমালচনায় অংশ নেই । আলোচ্য বিষয় হচ্ছে পোস্ট । এই কথাটা আমিও বুঝি – একটা কাঁঠাল পাতা চিবান মারা মানুষটাও বোঝে । কথা হচ্ছে । একটা পোস্ট , যেটা কপিড (উইথ পারমিশন) -এবং যে পোস্ট সম্পর্কে মানুষের জানা অতীব গুরুত্বপূর্ণ সেটা লইয়া বিশেষ করে আলাদা পোস্ট এ সমালোচনা করা লাগবে সেটা নিশ্চয় কাম্য হইতে পারে নাহ । আর যেখানে লেখক পোস্ট ইষ্টিকি করার জন্য ইষ্টিশন কে প্রশ্নবিদ্ধ করার তালে আছে তাদের বিপক্ষে যাওয়ার অপশন আপনারা নিয়ম এর দোহায় দিয়ে পদদলিত করছেন । এই টাইপ উভমুখিতাকে আমি ঘৃণা করি ।

দ্বিতীয়ত , এই পোস্ট খানা
লাইক কমেন্ট কমে যাওয়ার ভয়েই কি ইমরানের বিরুদ্ধে কথা বলেন না আপনারা?

পোস্টের সার্বিক আলোচনা পার্সোনাল ভিউ থেকে লেখা ! এবং সত্যিকার অর্থে যে যায় বলুন না কেন , এটা কোন ভাবেই একটা কমিউনিটি ব্লগের পোস্ট হতে পারে নাহ ।
কারন- বাঙ্গাল কথা – ভাই ব্লগ এ লিখতে আইছেন – ইমরান রে নিয়া কেও কিছু কয় কি কয় না হেইডা লইয়া আপনার আমার কি !!
এই কথা কউনের পড় অনেকেই কইব – = তোমার এত চুলকানি কেম? ”
ভাই চুলকানি নাহ – আপনারা বেক্তি বিশেষ অ্যাটাক করে – গালির অপবেবহার কইরা ব্লগ এর পরিবেশ বিনষ্ট করবেন আর কইবেন – আমি বাবা খাঁটী দেশপ্রেমিক । দেশের লাইগা কেও মাঠে নাইমা খাঁড়াইব নাহ , অথচ দেশ দেশ , সোনার দেশ , প্রান এর দেশ করে চিল্লায়া গলার ভোকাল নষ্ট করব !!!!

আবার , আপাত দৃষ্টি তে লেখকের কথা কিছুটা টিটকারি এবং ব্যাঙ্গাত্মক বলা যায় । আর সার্বিক দিক দিয়ে এটাও একটা পার্সোনাল অ্যাটাক টাইপ পোস্ট । কার কি মনে হয় , ইহাতে আমার কিছুই যাই আসে না । আমি যেটা মনে করি, বুঝি , উপলব্ধি করি সেটাই বলি ।

আবার লেখকের পোস্টটি আপাত দৃষ্টিতে উদ্দেশ্যপ্রণোদিত , এবং লেখক যথেষ্ট পরিমান অশ্লীলতার প্রয়োগ দেখিয়েছেন কমেন্ট এ ।

পোস্ট এ কিছু কমেন্ট আছে , দেখেছেন আপনারা ইতোমধ্যেই ।
লেখক সমালোচনার মুখে পড়ে তার গালি গুলা ”মোডারেটেড হিসেবে চিহ্নিত করেছেন !!

{{স্ক্রিনশট রিমুভ করা হল , ভিকটিম এর অনুরোধ এ }}

অশ্লীলতা নামক শব্দের ব্যাবচ্ছেদ করা হয়েছে , এতে করে লেখক সম্পর্কে পরিস্কার একটা ধারনা এসে যায় ।

এখন প্রশ্ন হল । ইষ্টিশন মাস্টার কে বারংবার এ বিষয়ে অবহিত করার পরও ইষ্টিশন মাস্টার এই নিক এবং তার লেখা ব্যান করে নি ।
স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে – কেন?
সাসপেন্স তৈরি হয় – যখন এই ব্যাপার টির সাথে অন্য একটি ব্যাপার যুক্ত হয় ।

জামান পায়েল নামক এই লেখক প্রথমে লিখেছিলেন শামিমা মিতু আপাকে নিয়ে পোস্ট । সেটাও পার্সোনাল অ্যাটাক টাইপ পোস্ট ।

ইষ্টিশন মাস্টার পোস্ট টি রিমুভ করে দেন। এর পরেও জাতিয়তাবাদি বট নামক আর একটা নিক আজ শামিমা মিতু আপাকে নিয়ে আর একটা পোস্ট দেন । সেটাও রিমুভ করা হয় ব্লগ থেকে ।

একজন সাধারন ব্লগার হিসেবে স্বভাবত প্রশ্ন জাগে , শামিমা মিতু আপাকে নিয়ে লেখা পোস্ট ডিলিট হতে পারে কিন্তু – শঙ্কচিলের ডানা এবং ইমরান ভাই কে নিয়ে লেখা অশ্লীল কমেন্ট সমৃদ্ধ পোস্ট কেন এখনো ডিলিট হয় না !!! পার্সোনাল অ্যাটাক কিন্তু উল্লেখিত সব পোস্ট এই আছে । এবং উপরের স্ক্রিনশট এত অশ্লিলতা এবং পার্সোনাল অ্যাটাক এর পরেও কেন শামিমা মিতু আপাকে অ্যাটাক পোস্ট গুলার মত পোস্ট গুলা ডিলিট হয় নি এবং এত দাবি /এত অভিযোগ / এতবার পার্সোনাল অ্যাটাক এবং অশ্লীলতার পরও কেন জামান পায়েল নিকটি কেন এখনো ব্যান করা হয় নি ?

ইষ্টিশন কি পক্ষপাত দুষ্ট হয়ে যাচ্ছে !!
উত্তর চাই ।

এছাড়া ইদানিং ইষ্টিশন এর শিকল টানুন অপশন এ যাত্রীদের সমস্যা অভিযোগ এর জবাব দেন নাহ ইষ্টিশন মাস্টার । প্রশ্ন ওঠে – অন্যান্য ব্লগের মত কি হয়ে যাচ্ছে ইষ্টিশন ।!!ইষ্টিশন এর স্বাতন্ত্র্য ধরে রাখুন ।
দলিয় ক্রন্দল , পার্সোনাল অ্যাটাক এসব ক্রন্দল থেকে ইষ্টিশন ব্লগ দূরে থাকলে এর স্বাতন্ত্র্য অক্ষুন্ন থাকবে বলে মনে করি আমি একজন অতি সাধারন ব্লগার ।

৯২ thoughts on “ইষ্টিশন বিকেয়ারফুল !

  1. কি কমু বুঝতাছি না …
    কি কমু বুঝতাছি না :কনফিউজড: … সবার মন্তব্য দেখার অপেক্ষায় আছি :চিন্তায়আছি:

    1. মন্তব্য না আসলেও আসলে আমি
      মন্তব্য না আসলেও আসলে আমি নিজে থেকে প্রয়োজন অনুভব করছিলাম লেখার জন্য । লিখলাম ইচ্ছা হল । কিছু বলতে ইচ্ছা হল তাই ।

  2. লাথি দিয়ে ভাঙরে যত মিথ্যা

    লাথি দিয়ে ভাঙরে যত মিথ্যা অন্ধকার
    সত্য এসে ঢুকলে পরে রক্ষা নাই এবার
    আগ্নিশিখা রুদ্রসম তেজোদীপ্ত হলে পরে
    চাতুরী করে পথ পাবিনা
    আঘাত হতে দূর পালাবার।
    ___অমিত লাবণ্য

    1. মিথ্যা অন্ধকার একটা অন্য
      মিথ্যা অন্ধকার একটা অন্য মাত্রায় প্রবেশ করছে ।, আমার মত অধিকাংশ সাধারন ব্লগার দের স্বাভাবিক দৃষ্টি শক্তির অন্তরালে ঘটছে অন্য খেলা ।

  3. আমার স্বল্প দিনের ব্লগিং
    আমার স্বল্প দিনের ব্লগিং অভিজ্ঞতা থেকে বলি- হুটহাট পোস্ট মুছে ফেলা, নিক ব্যান করে দেওয়া এটাও কিন্তু ঠিক না। তাহলে ব্লগের প্রতিদিনের অর্ধেক পোস্ট মুছে ফেলতে হবে। কারন, যে কোন লেখা কারো পক্ষে যায়, কারো বিপক্ষে যায়।

    এবার আসি পোস্ট বাই পোস্ট। প্রথমত ইস্টিশনবিধি আমি যতটুকু বুঝেছি, ব্যক্তি আক্রমনাত্মক পোস্টের ক্ষেত্রে ইস্টিশন কাউকে প্রশ্রয় দেবে না। তবে যাকে নিয়ে পোস্ট এসেছে তার একটা অভিযোগ জানাতে হবে। শামীমা মিতুকে নিয়ে যে দুটি পোস্ট এসেছে সেখানে উনাকে বিশ্রীভাবে গালিগালাজ করা হয়েছে এবং উনি নিজে সেটার বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। শঙ্খচিলের ডানার বিরুদ্ধে যে অভিযোগ করে পোস্ট এসেছে সেখানে যদিও শঙ্খচিলের ডানা নিজের অবস্থান পরিষ্কার করেছেন, কিন্তু কিছুটা হলেও অভিযোগ আপনি উড়িয়ে দিতে পারেন না। যদিও পোস্ট দাতা আফরোজার অভিসন্ধি নিয়ে আমারও সন্দেহ আছে। তবে ব্লগিং এর স্বার্থেই আলোচনার মাধ্যমে ব্যাপারটা ক্লিয়ার করার প্রয়োজন ছিল এবং সেটা হয়েছেও। বরং পোস্ট মুছে দিলেই আফরোজার অভিযোগ লাই পেয়ে যেতো। আর ইমরান এইচ সরকারকে নিয়ে যেই পোস্ট এসেছে সেখানে একটা ব্যাপার কিন্তু আপনার মাথায় রাখতে হবে গণজাগরণ মঞ্চের কার্য পদ্ধতির দ্বারাই প্রমাণিত ইমরান এই মঞ্চের মুখপত্র। সেক্ষেত্রে ইমরানকে একজন ব্যক্তি হিসেবে দেখার সুযোগ নেই। উনার সমালোচনা আসতেই পারে এবং আসাটাই উচিৎ। কারন এর সাথে আমাদের জাতীয় স্বার্থ জড়িত। ঐ পোস্টে কিন্তু পোস্ট দাতা অহেতুক গালি দেননি। কিন্তু মন্তব্য অংশে গিয়ে উনি গালি দিয়েছেন, যেটা মডারেশন প্যানেল থেকে মুছে দিয়ে উনাকে সতর্ক করে দেওয়া হয়েছে। জামান পায়েলের উদ্দেশ্য যে নজরদারির দাবী রাখে সেটাও ইস্টিশন মাস্টার বুঝিয়ে দিয়েছেন। এরপরেও যদি উনি একই আচরণ করতে থাকেন তাহলে আমিও দাবী তুলব উনাকে ব্যান করার জন্য।
    সবচেয়ে বড় কথা একটা ব্লগের মডারেশন প্যানেলকে মাথা ঠাণ্ডা রেখেই কাজ করতে হয় এবং সেটা ব্লগের পরিবেশ সুস্থ্য রাখার স্বার্থেই। আমরা নিজেরাই যদি এতো অস্থির হয়ে পড়ি তাহলে তো সমস্যা। আমি এখন পর্যন্ত ইস্টিশন কর্তৃপক্ষকে পক্ষপাত দুষ্ট বলতে রাজী নই। এখনও আস্থা আছে ইস্টিশনের প্রতি। এতো সহজেই আস্থা হারালে চলবে?

    1. হাহাহা না আতিক ভাই , আস্থা
      হাহাহা না আতিক ভাই , আস্থা হারায় নি । উত্তেজনা বলে একটা শব্দ আছে । তার ফল আরকি । দুঃখিত আতিক ভাই । 😀 😀 😀 😀 😀

  4. অন্য ব্লগের চামচা ব্লগার এসে
    অন্য ব্লগের চামচা ব্লগার এসে আমাদের ব্লগারদের মাঝে ভুল বুঝাবুঝি ও কোন্দল সৃষ্টি করার চেষ্টা করছে।

  5. কারো বিরুদ্ধে কিছু লিখলেই যদি
    কারো বিরুদ্ধে কিছু লিখলেই যদি সব পোস্ট মুছে দিতে হয়, তাহলে কবিতা ছাড়া সব পোস্ট মুছে দিতে হবে। কারণ সব ব্লগ পোস্টই কারোনা কারো বিরুদ্ধে যাবে। শঙ্খচিলের বিরুদ্ধে অভিযোগ কি মিথ্যা? যদি সে আগে থেকেই সবগুলোর সুত্র উল্লেখ করত, তাহলে এই পোস্ট আসার সুযোগ থাকত না। যার বিরুদ্ধে পোস্ট তার আপত্তি যেখানে নাই, সেখানে আপনার এত মাথা ব্যাথা কেন? আর ইমরান ভাইয়ের বিরুদ্ধে কি লেখা যাবেনা। কোন সংবিধানে আছে এটা? সে কি ফেরেস্তা হয়ে গেছে? ইস্টিশনবিধি লঙন ছাড়া কোন পোস্ট মুছার দায়িত্ব ইস্টিশন মাস্টাররের না। আপনারা ব্লগটারে সাহিত্য ব্লগ বানায়া ফেলেন। তাহলে আর কারো বিরুদ্ধে আর লেখা আসবে না। আর শামিমা মিতুর বিরুদ্ধে দুইটা পোস্টেই দেখেছি ইস্টিশনবিধির লঙন হয়েছে। যার বিরুদ্ধে লেখা হয়েছে সে নিজে অভিযোগ জানিয়েছে। ইমরান এইচ সরকারতো ব্লগার। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী টাইপের কেউ না। তারে বলেন ইস্টিশনে এসে তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের জবাব দিতে। বা ইস্টিশন মাস্টারকে অভিযোগ জানাতে। নাকি সে বিশাল হরিদাস পাল হয়ে গেছে।

    হুট করে আপনার এই ধরনের পোস্ট দেওয়া কতটুকু যুক্তিসঙ্গত হয়েছে? ইস্টিশনবিধি ভালভাবে পড়ে তারপর আমার মন্তব্যের উত্তর দিবেন।

    1. আমি এই পোস্ট মুছে ফেলার জন্য
      আমি এই পোস্ট মুছে ফেলার জন্য ইস্টিশন মাস্টারের প্রতি জোর দাবী জানাচ্ছি। যে ইস্টিশনকে ভালবাসে সে হুট করে একটা ব্লগের মডারেশন প্যানেলের প্রতি পক্ষপাতের অভিযোগ তুলতে পারেনা। এই ধরনের পোস্ট ইস্টিশনের সুনাম ক্ষুন্ন হবে বলেই মনে করছি।

      1. আমি চন্দ্রবিন্দুর মন্তব্যে
        আমি চন্দ্রবিন্দুর মন্তব্যে :খাইছে: :খাইছে: :খাইছে: :খাইছে:
        যদি এই পোস্ট রিমুভ করার আবেদন জানান তবে জামান পায়েলের পোস্টকে কি করতে বলবেন????!!!!!

      2. এই যে মিঃ চুপ করে আছি দেখে কি
        এই যে মিঃ চুপ করে আছি দেখে কি দুইটা কমেন্ট দিলেন ? তার উপর এতটা ক্রোধ !!! আপনারা সুনাম রাখছেন /রক্ষা করছেন কি কইরা শুনি একটু ? খালি বিরোধিতা কইরেন নাহ কমেন্ট এ !! যুক্তি দেন ।

      3. আপনি চামচামি করছেন ।একজন
        আপনি চামচামি করছেন ।একজন ইস্টিশন মাস্টারের কাছে তার দাবী বা প্রতিবাদ জানাতেই পারে এতে দোষের কিছু নয় ।

    2. তাহলে কবিতা ছাড়া সব পোস্ট

      তাহলে কবিতা ছাড়া সব পোস্ট মুছে দিতে হবে। কারণ সব ব্লগ পোস্টই কারোনা কারো বিরুদ্ধে যাবে।

      কথাটা ভেবে বলেছেন তো । পুরা ফালতু একটা কথা বললেন । অর্থহীন বক্তব্য দিলেন । আপনি নিজেরে নিজে জিগায়া আন্সার দিয়েন ? এই কথাটা কতবর অর্থহীন সেটা । প্রয়োজন বোধ এ তর্কের লড়াইয়ে নামতে রাজি আছি এই কথার ভিত্তিতে ।

      আবার বলেছেন –

      আর শামিমা মিতুর বিরুদ্ধে দুইটা পোস্টেই দেখেছি ইস্টিশনবিধির লঙন হয়েছে। যার বিরুদ্ধে লেখা হয়েছে সে নিজে অভিযোগ জানিয়েছে। ইমরান এইচ সরকারতো ব্লগার। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী টাইপের কেউ না। তারে বলেন ইস্টিশনে এসে তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের জবাব দিতে।

      কথাটা একটু ছাগ্লামি টাইপ হইল না? মজা পাইছি আপনার এমন বেবোধ টাইপ কথা শুইনা । যুক্তি কোথায় এই উক্তিতে?

    3. আপনি কমেন্টস ইষ্টিশন বিধি পরে
      আপনি কমেন্টস ইষ্টিশন বিধি পরে বলছেন তো ?আমার তো তা মনে হচ্ছেনা

  6. যার বিবাহ খবর নাই, পাড়া পড়শির
    যার বিবাহ খবর নাই, পাড়া পড়শির ঘুম নাই রে ঘুম নাই…শান্তি নাই রে শান্তি নাই…ভালমানুষের সন্তানেরা বুঝেনা যে ‘যুবায়ের আহমেদের’ লেখা কপি করা হয়েছিলো সে নিজে বলেছে তার অনুমতি ছিলো, তারপরও একজন পাবলিক ‘রুহ আফজা’ কেন এমন পোস্ট করেছিলো কেউ বুঝেনা কেন? দুধ খাইয়া বড় হয় নাই মায়ের???

  7. আমার মনে হয় পোষ্টে আলোচিত
    আমার মনে হয় পোষ্টে আলোচিত দ্বিতীয় ব্যক্তি জামান পায়েল ভাই ব্লগ আর ফেসবুকের পার্থক্য ঠিক বুঝতে পারছেন না। অবশ্য ফেসবুকে যা ইচ্ছা তাই বলে যাওয়ার নীতিতে আমি বিশ্বাস করি না। কিন্তু কিছুদিন ধরে ফেসবুক একেবারেই ব্যক্তিগত আক্রমনের অস্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। ফেসবুকের রেশ ব্লগে কিছুটা পরবে। জামান পায়েলকে ফেসবুকে আমি বেশ কিছুদিন ধরে চিনি। ব্লগে তিনি নিয়মিত নন, খুব একটা মারাত্মক পরিকল্পনা নিয়ে অন্য ব্লগের দালাল হয়ে তিনি ইষ্টিশনে এসেছেন এটা আমার বিশ্বাস হয়না। তাকে ব্যক্তিগত আক্রমনের ব্যপার থেকে বের হয়ে সকলের উপযোগী পোষ্ট দেয়ার জন্য উৎসাহিত করা উচিৎ। ব্যন যখন করা হয়নি তখন আরেকটু দেখা যেতে পারে। আমি নিজেও ইষ্টিশনে আজই প্রথম। তিন মাস আগেও ইষ্টিশন কিংবা অন্য কোনো ব্লগের নামটাও জানতাম না। কিন্তু এখন জিনিসটাকে তো দারুন মনে হচ্ছে। তবে ব্লগের নিয়ম কানুন আমি খুব একটা জানিনা। জামান পায়েল রাইন আপুকে যে নোংরা কথা বলেছেন তা কোনো বিচারেই সমর্থনযোগ্য নয়। এটা ক্ষমা করা না করার ব্যপার রাইন আপুর ওপরেই ছেড়ে দেয়া ভালো। এই গালাগালিটা যদি ইষ্টিশনের পূর্বের সকল ইতিহাস ভঙ্গ করে তবে তাকে ব্যন করা হোক। অন্যথায় তাকে একটা সুযোগ দেয়া যেতে পারে।

    ইমরান এইচ সরকার একজন ব্লগারের পাশাপাশি জাতীয় জীবনেরও একটা বড় অংশ হয়ে গেছেন। তিনি দেশবিরোধী চক্রের বিরুদ্ধে চলা একটা বিশাল আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন। এটা আমার কথা না, পত্র-পত্রিকা কিংবা এদেশের বেশিরভাগ মানুষের কথা। সুতরাং দেশ এবং আন্দোলনের স্বার্থে ইমরান সরকারের সমালোচনা করা যেতে পারে। এতে যদি রাজাকারবিরোধী আন্দোলন এগিয়ে যায় তাহলে খারাপ কিসে! তবে জামান পায়েল ভাই আন্দোলনের স্বার্থ দেখেছেন নাকি ইমরানের প্রতি আক্রোশ ফুটিয়ে তুলেছেন সেটা বিবেচনার বিষয়।

    প্রথম অংশে যে ব্যক্তির কথা বলেছেন সেটা নিয়ে কিছু বলতে চাইনা। ওই লোকের শখ হয়েছে তিনি হুদাই একজনের পোষ্টের চৌদ্দ গুষ্ঠি উধার করেছেন। সেটা যে কতটা হাস্যকর ও অপ্রয়োজনীয় ছিলো তা তিনি বুঝতে পারেন নি।

    এই পোষ্টের লেখক রাইন আপুকে দেয়া জামান পায়েলের গালি গুলার স্ক্রীনশট না দিলেও পারতেন। আপনি নিজেও একটু নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছেন। ওই অংশটা বাদ দিলে কিছুই হতনা।

    ইষ্টিশনের প্রথম দিনের অভিজ্ঞতাটা হলো ভালো মন্দ মেশানো। আশা করি আগামী দিনগুলা শুধুই ভালো হবে।

    1. চমৎকার মন্তব্য করেছেন নাজীব
      চমৎকার মন্তব্য করেছেন নাজীব আলম। আপনার প্রতি শ্রদ্ধা জন্মাল। আশা করি সহব্লগার হিসেবে আপনার কাছ থেকে অনেক কিছুই শিখতে পারব।
      মোশফেক, আপনার প্রতি আমার বক্তব্য, এভাবে হুট করে ব্লগের মডারেশন প্যানেলকে প্রশ্নবিদ্ধ করাটা ঠিক হয়নি। একটা ব্লগ চালানো কিন্তু সহজ কথা না। তার উপরে সেটা যদি হয় ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর মতো ব্যাপার।

    2. অসাধারণ নাজীব আলম। আপনার মত
      অসাধারণ নাজীব আলম। আপনার মত মানুষ খুব দরকার বর্তমান সময়ে। আসলেও আপনার কাছ থেকে আমাদের অনেকেরই শিখবার আছ যে কি ভাষায় ব্লগিং এবং মন্তব্য করতে হয়। আপনার মন্তব্য এবং পোস্ট নিয়মিত পাওয়ার আশা রাখছি।

    3. ক্ষমা করার প্রশ্নই উঠেনা
      ক্ষমা করার প্রশ্নই উঠেনা তাকে।যেহেতু আমি গালি দেই না, একদমই লেখার প্র​য়োজন প​ড়লে — দেয়া ছাড়া কিছু করিনা, কেউ আমাকে সরাসরি গালি দিলে আমি তা সেই অসুস্থ মানসিকতার ব্যক্তিকে ক্ষমা করবো সেই ব​ড় মন আমার নাই। আমি সাধারন মানুষ আমাকে গালি দিলে আমি ক্ষেপি।

  8. আমিও এটাই জানি, ব্লগে কারো
    আমিও এটাই জানি, ব্লগে কারো নামে ব্যাক্তি আক্রমন করে পোষ্ট আসলে সেই ব্যাক্তি অভিযোগ করলে সেটা কতৃপক্ষ মুছে দেন। আমাকে নিয়ে পোষ্ট আমার চোখে পড়ার আগে প্রায় ২০০ বার পড়া হয়েছিল। ব্লগে ছিল প্রায় ৫-৬ ঘন্টা। আমি দেখার সাথেই ইস্টিশন মাস্টারের দৃষ্টি আকর্শন করেছি মুছে দেয়ার জন্য।
    এই ঘটনাকে ইস্যু বানানোর কি হলো। আর এখানে পক্ষপাতের কি বিষয় হলো। শঙ্খচীলের পোষ্টে শঙ্খচিল কি অভিযোগ করেছে?

  9. আমার মনে হয় পোষ্টে আলোচিত

    আমার মনে হয় পোষ্টে আলোচিত দ্বিতীয় ব্যক্তি জামান পায়েল ভাই ব্লগ আর ফেসবুকের পার্থক্য ঠিক বুঝতে পারছেন না।

    একমত।

  10. উপরের কমেন্টগুলো পড়ার পর নতুন
    উপরের কমেন্টগুলো পড়ার পর নতুন করে বলার মত তেমন কিছু পেলাম না।

    “রাইন আপুকে দেয়া জামান পায়েলের গালি গুলার স্ক্রীনশট না দিলেও পারতেন।”-কথাটার সাথে আমিও একমত।।তবে স্ক্রীনশটটি দেখার পর আমি এটুকু বলতে পারি যে জামান সাহেব ভবিষ্যতে যত ভালো পোস্টই দিক না কেন,আমি সেগুলো পড়তে পারবো বলে মনে হয় না।
    আমার যতটুকু মনে হয়,কারো কোন একটা ব্যাপারে সমালোচনা এবং তার ব্যক্তিত্বের প্রতি আক্রমণের মাঝে বিস্তর তফাৎ এবং দূরত্ব আছে।শঙ্খচিলের ডানার অসংখ্য পোস্টের ভিতর থেকে আফরোজা আপু মাত্র একটি পোস্টের দিকে আঙ্গুল তুলেছেন।সেটা আবার ছিলো ইস্টিশনে শঙ্খচিলের ডানার দেয়া সর্বশেষ পোস্ট।ব্যাপারটা এমন যেন আ. আপু অপেক্ষা করে ছিলেন শঙ্খচিলের ডানার একটি ভুল পদক্ষেপের জন্যে।তার উপর আপুর পোস্টটিতে এবং কমেন্টে বারবার শঙ্খচিলের ডানার সেলেবৃটি হতে চাওয়া বা জনপ্রিয়তা বিষয়টির উপর একতরফা আলোকপাত তার সমালোচনামূলক লেখাটির ইমেজ নষ্ট করেছে।কারো ভূল ধরিয়ে দেয়ার ভাষা অমন হয় না।

    যাই হোক,সমালোচনা করেন আর আক্রমণই করেন সেটা যে ইস্টিশন নামক ব্লগটির পরিবেশ দূষণ করছে তাতে সন্দেহ নেই।সবশেষে “দলিয় ক্রন্দল , পার্সোনাল অ্যাটাক এসব ক্রন্দল থেকে ইষ্টিশন ব্লগ দূরে থাকলে এর স্বাতন্ত্র্য অক্ষুন্ন থাকবে” এই বিষয়ে আমি মোশফেক আহমেদ ভাইয়ের সাথে একমত।

  11. এক লাইনে কই দেই কাহিনী ।
    এক লাইনে কই দেই কাহিনী । আরেকজনের নামে কিছু কইলে ছেলিব্রেতি হয়ুন যায় সহজে । শেষ । তাদের নাম হয়তো জানতাম না । এখন জানলাম সবাই চিনলাম । ভালো তো ভালো না ?

  12. হুম…বিষয়টাকে আমাদের
    হুম…বিষয়টাকে আমাদের সিরিয়াসলি দেখা উচিৎ..…আমার মতে এই ধরনের ‘ পাচু’ টাইপের মানুষ আর-ও আছে…একজন দুইজন নয়…অনেকজন…এদের সবকয়টাকে খুঁজে বের করতে হবে…দরকার পরলে ২৪ ঘন্টা এদের মনিটরিং এর উপর রাখতে হবে.…আমার সন্দেহ যে এরা সংঘবদ্ধ এবং বিশেষ উদ্দেশ্যবশত এসেছে.…শুধু তাই নয় এরা সকল প্রকার প্রস্তুতি নিয়েই এসেছে.…আশা করি আমি ভুল হবো…কিন্তু যদি ঠিক হই তাহলে সামনে সমূহ বিপদ..…ইষ্টিশন মর্ডারেটরদের পক্ষে একা এটাকে সামাঅলানো যাবে না…আমরা যারা নিয়মিত পাঠক তাদেরকেও এগিয়ে আসতে হবে.…চোখ-কান খোলা রাখুন…

  13. মন্তব্য গুলা পড়লাম । দেখলাম ।
    মন্তব্য গুলা পড়লাম । দেখলাম । বুঝলাম । ভাবলাম । ভাবতেছি !! :ভাবতেছি: :ভাবতেছি: :ভাবতেছি:

  14. তাও ভাল মানুষজন আমার পাশে
    তাও ভাল মানুষজন আমার পাশে আসে। ভাই গালির স্ক্রীন শটটা সরায়ে ফেলেন আমার খারাপ লাগতেসে। আমার ব্লগ ফেসবুকীয় বা অনলাইন জীবনে সবচেয়ে বাজে গালি খাওয়ার ঘটনা এইটাই। অতীব জঘন্য গালি আমি কখনো ইউস করিনা বলে কেউ দিলে সহ্য করা কষ্টকর।

    1. আপনাকে উদ্দেশ্য করে আমি কোনো
      আপনাকে উদ্দেশ্য করে আমি কোনো শব্দ বলিনি। গালি জিনিসটারে যদি সহ্য করতে না পারেন তাইলে ব্লগে না আইসা বিউটি পার্লার এর পেজে গিয়া ঘুরেন। আমি যখন শাসক দ্বারা শোষিত হই তখন গালি দেই,আমি যখন অন্যায় আক্রমনের শিকার হই তখন গালি দেই। গালি আমার অধিকার,গালি আমার প্রতিবাদ। বাংলা সাহিত্যের অনেক বড় বড় লেখক লেখাতে কুতসিত গালি দিয়েছেন। আখতারুজ্জামান ইলিয়াসের বই পড়েন। খালি ব্লগ থাইকা জঙান নিলে ত এমন মেয়েলি ঢং নিয়াই ভাববেন। মেয়েমানুষ না হয়ে মানুষ হন

      1. অধম ভাই আবারো পোস্ট এবং
        অধম ভাই আবারো পোস্ট এবং মন্তব্য না পড়ে বক্তব্য দিলেন আপনি । টাও এভাবে অ্যাটাক টাইপ !!!!!!!!!!!!!!!! ওহায় ব্রো… !!
        উনাকে গালি আপনি নাহ জামান পায়েল দিয়েছিল – যার স্ক্রিনশট সবার অনুরোধ এ আমি সরিয়ে ফেলেছি । আশা করি এবার বুঝছেন ।

      2. সেটা অন্যায়ের বিরুদ্ধে, কাউকে
        সেটা অন্যায়ের বিরুদ্ধে, কাউকে ব্যক্তিগতভাবে আক্রমনের জন্য না। আমি তো বলিনাই যে আমাকে উদ্দ্যেশ্য করে আপনি কোন গালি দিয়েছেন! আর আপনি জেন্ডার নিয়ে আক্রমন করছেন কেন​?!!! অধম আপনি দ​য়া করে কমেন্টগুলো ঠিকমত পড়ে তারপর কথা বলুন প্লিজ। গালি দেয়ার ফেজ বিভিন্ন হতে পারে। যেমন কোন রাজাকারকে আমরা যদি ****** বলি ছোটরা যেটা শিখবে তা হল রাজাকারকে সেটা বলা যায়। কিন্তু যদি নরমাল একজনকে সেই গালি দিলে সেটা বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। ব্যাপারটাকে টাকার জন্য খুন আর প্রতিশোধের খুনের পার্থক্যের সাথে তুলনা করা যায়।

  15. শঙ্খচিল ডানার বিরুদ্ধে যে
    শঙ্খচিল ডানার বিরুদ্ধে যে পোস্ট বা অভিযোগ এসেছে সেই পোস্টের সাথে শামীমা আপু আর ইমরান ভাইয়ের বিরুদ্ধে পোস্ট একই নয়।
    আফরোজা হয়তো নিজের পোস্টে হিট বাড়ানর জন্য অথবা অবুঝের মত পোস্টটি দিয়েছেন। যে আইনের দোহাই দিচ্ছেন তা আদৌ বাংলাদেশে নেই। আর সবচেয়ে হাস্যকর কথা হল দেশে আইন বিরোধী এতো অপকর্ম হয় সেই তুলনায় ব্লগে আন্তর্জাতিক আইন মেনে না চললে কেউ এমন উঠে পড়ে পিছে লাগবে, তাও আবার এত পরিশ্রম করে, দেখে আমি হতবম্ব !!!! আর মানুষকে সচেতন করাই ওই ব্লগ পোস্টের উদ্দেশ্য ছিল। তাই কি আইন মানা হল কি হল না তা গৌণ।
    শামিমা আপুকে নিয়ে যে লেখাটি দেওয়া হয়েছে তা সম্পূর্ণ ব্যক্তিগত আক্রমণ। পোস্টটি রিমুভ করেছে, জেনে খুশি হলাম।
    ইমরান ভাইকে সমালোচনা করাই যায়। কিন্তু যে লেখাটি দেওয়া হয়েছে সেটা সমালোচনা ছিল না। ব্যাঙ্গারত্তক ভাবে দলীয় রেষারেষির জন্য উদ্দেশ্য প্রণোদিত হয়ে এই ধরনের পোস্ট দেওয়া হয়েছে। ইমরানকে সমালোচনা নয় নীচে নামানো হয়েছে।
    গত কয়েকদিন ধরে ফেসবুকে যে ভাবে কিছু ব্যক্তি একে অপরের বিরুদ্ধে অশ্লীল ভাবে আক্রমণ করে স্ট্যাটাস দিচ্ছে তারই ফল স্বরূপ এখন ইস্টিশন ব্লগকে নোংরা করার অপচেষ্টা করা হচ্ছে। কারণ ইস্টিশন এসব থেকে দূরে ছিল।
    ইস্টিশন মাস্টার আপাতত সতর্ক করে দিয়েছে। দেখা যাক, কাজ হয় কিনা। যদি এরপরও এমন পোস্ট আসে তবে ইস্টিশন মাস্টারের প্রতি অনুরোধ থাকবে এমন আইডি যেন ব্যান করা হয়।
    প্রথমে আমিও উত্তেজিত হয়েছিলাম। কিন্তু এখন মনে হচ্ছে পাল্টা আক্রমণে না গিয়ে ধৈর্যের সাথে মোকাবেলা করা উচিত। ভ্রদ্রতায় কাজ না হলে আশা করি ইস্টিশন মাস্টারই কঠোর হবেন।

    1. হুম । সহমত আপনার সাথে । হুম ।
      হুম । সহমত আপনার সাথে । হুম । আর একটু ধৈর্য ধরা উচিত ছিল আমার। ভুল শিকার করছি এত জলদি এই পোস্ট দেওয়া উচিত হয় নি । কিন্তু অনেকের মধ্যে কিছু অতিমাত্রায় চুচিল কমেন্ট দেখলাম উপরে , কি আর বলব । কিছু বলছি নাহ আর । বললে বলা যাই -অনেক কিছু । কিন্তু নাহ । ক্ষান্ত দিলুম ।

    2. ইস্টিশনকে নিয়ে নানামুখী
      ইস্টিশনকে নিয়ে নানামুখী ষড়যন্ত্র চলছে। শঙ্খচিল ভাইয়ের গুরুত্বপূর্ণ পোস্টটিকে প্রশ্নবিদ্ধ করা মাল্টিনিক আফরোজা অন্য একটি গিরগিটি ব্লগের প্রতিনিধি হয়ে এখানে গ্যাঞ্জাম লাগাতে এসেছে। ঐ পোস্টটি মুছে দিলে সেই গ্যাঞ্জামের ডালপালা প্রসারিত হত। সুযোগ পেত। সেই সুযোগ ইস্টিশন মাস্টার দেইনি বলেই মনে করছি। আমরা যারা ইস্টিশনকে ভালবাসি, তাদের ধৈর্য্য ধরে মডারেশন প্যানেলের প্রতি আস্থা রাখা উচিত। আমরা নিজেরাই যদি অল্পতেই আস্থাহীনতায় ভুগি, তাহলে ষড়যন্ত্রকারীদের কথা কি আর বলব! আমার সোজা কথা, ইস্টিশনকে গালিগালিমুক্ত ব্লগ হিসাবে দেখতে চাই। জামান পায়েলকে সতর্ক করে দিয়েছে ইস্টিশন মাস্টার এবং তাকে চব্বিশ ঘন্টা নজরদারীতে রেখেছে। তারমানে তাকে একটা সুযোগ দেওয়া হয়েছে। এরপরেও সুযোগ দিলে তখন আমরা মডারেশন প্যানেলের সিদ্ধান্তের প্রতি আপত্তি জানাব। এই পোস্টটি এত তাড়াতাড়ি আসা ঠিক হয়নি।

      আপনার অভিযোগ, শিকল টানুন-এ অভিযোগ করার পরও ইস্টিশন মাস্টার সাড়া দেন না। এটা কি ঠিক? মন্তব্যের উত্তর দিলেই সাড়া দেওয় হয়, নাকি যে বিষয়ে অভিযোগ হয়েছে সেই বিষয়টি সম্পর্কে ইস্টিশন কর্তৃপক্ষ গুরুত্ব দেওয়াটাকে সাড়া দেওয়া বলা হবে। সকল প্রশ্নের উত্তর কেন দিতে হবে? আপনি অভিযোগ করার পরও যদি সেই অভিযোগের বিষয়ে ব্লগ কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন না করেন, তখন কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করা যেতে পারে। আমাদের বুঝতে হবে ইস্টিশন একটি অলাভজনক ও অবানিজ্যিক প্রতিষ্ঠান। এখানে সবাই স্বেচ্ছাশ্রম দেয়। তাই অভিযোগগুলো করার সময় ভেবে করা উচিত। আমার দীর্ঘ ব্লগ জীবনে ইস্টিশন ব্লগের মডারেশন প্যানেলের মত সজাগ মডারেশন প্যানেল দেখিনি।

      আমি আমার ব্যক্তিগত মতামত জানালাম।

  16. স্ক্রিনশট সরিয়ে ফেললাম ।
    স্ক্রিনশট সরিয়ে ফেললাম । কিন্তু আপনারা যারা স্ক্রিনশট নিয়ে কথা বলেছেন – তাদের বলছি – জংশন এ পোস্ট খানা ঝুলছে এখনো । আর এই পোস্ট এ গালির অধিক ব্যাবহার লক্ষণীয় । আমি স্ক্রিনশট ডিলিট করলাম । কিন্তু পোস্ট খানা ডিলিট হয়ই নি। সেটা দেখবে আরও অনেকে । কেননা হিট বাড়ছে । ইষ্টিশন এর কর্তব্য মনে করি ঐ পোস্ট টা ডিলিট করা । আর অন্যান্য বিস্ময় – যেমন – মডারেশন প্যানেল কে প্রশ্নবিদ্ধ করা / আর চন্দ্রবিন্দু ভাই এর কমেন্ট এর পরিপ্রেক্ষিতে বলতে চাই –
    ”ভাই আমি ব্লগ জগতের পাঠক প্রায় – ৩ বছর ভাই । কিন্তু এই ব্লগ লেখা শুরু করি এই ইষ্টিশন , এবং প্রথম আলোতে । আর দিনের অধিকাংশ সময় আমি অতিবাহিত করি এই ইষ্টিশন এ । আমার ব্লগ আর প্রজন্ম তে খুব কম ঢুকি , ইষ্টিশন কে ভালবাসি বলেই – তার সমালোচনা করেছি । এর পরেও ত্যানা পেচাইতে চাইলে পেচান । আমার কিচ্চু যাই আশে নাহ। তবে আপনার কমেন্ট এ এটা স্পষ্ট যে ক্ষোভ এর মাত্রা একটু বেশি ।
    আর একটা কথা মি চন্দ্রবিন্দু ভাই ।- ইষ্টিশন আপনাদের মত তথাকথিত প্রেমিক দের ভালবাসা পেয়ে ইষ্টিশন আগাবে নাহ । আর ভাই আমি ইষ্টিশন কে ভালবাসি না – তাইত ইষ্টিশন এর ইতিহাস এ প্রথম ইষ্টিশন এর রিভিউ লিখি আমি – ভাই আমি ইষ্টিশন কে ভালবাসি নাহ – তাই তো দিন এর অধিকাংশ সময় অতিবাহিত করি এখানে , ভাই আমি ইষ্টিশন ভালবাসি নাহ , তাই তো ইষ্টিশন সর্বদা মন্তব্য , সমালোচনার মাধ্যমে ইষ্টিশন কে প্রাণবন্ত রাখি , । আরও সমালোচনার জন্য অপেক্ষা করছি । অন্নদের সমালোচনা নিয়ে কিছু বলব নাহ ।

  17. ইষ্টিশন ব্লগে প্রতি আপনার
    ইষ্টিশন ব্লগে প্রতি আপনার ভালবাসায় যে কোন কমতি নেই সে ব্যাপারে অন্তত আমি নিশ্চিত মোশফেক। তবে ভাইয়া, be cool. ব্লগে যারা মডারেশন চালান তাঁদের অনেক কিছু চিন্তা করতে হয়। মডারেটরদের উপর আস্থা রাখুন। ব্লগস্ফিয়ারে তো কম ঘুরাঘুরি করি না তাই কোন ব্লগের মডারেশন প্যানেল কেমন আচরণ করে সেটা ভালই জানা আছে। ইষ্টিশন ব্লগের মডারেশন প্যানেলের থেকে বেশি নিরপেক্ষ মডারেটর আর কোন ব্লগেই নেই সেটা আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি।

    আমার উপর যখন আক্রমন এসেছিল তখন আপনারা আমার পাশে ছিলেন তাই এই সুযোগে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমাকে ব্যক্তি আক্রমন করা হয়েছিল সেটা ঠিক, আফরোজা নিকের আড়ালে বা কারা আক্করমণ করেছিল সেটাও আমি ধারনা করতে পারছি (নিশ্চিত হতে কিছু সময় লাগবে)।কিন্তু কেন আমি অভিযোগ জানাই নি জানেন? তার কারণ প্রথমত আমার একটা ভুল ছিল যে অনুমতি পেয়েই গেছি ভেবে আমি জোবায়ের ভাই এর পোস্টের লিঙ্ক না দিয়ে কেবলমাত্র তার ফেসবুক প্রোফাইলের লিঙ্ক দিয়েই ভেবেছিলাম দায়িত্ব শেষ। আমার আরও সতর্ক হওয়া উচিৎ ছিল। আর দ্বিতীয়ত, মুখোশের আড়ালের বন্ধুবেশি শত্রুগুলোকে চেনা দরকার। এই পোস্টের প্রেক্ষিতে কারা বন্ধু আর কারা শত্রু সেটা কিছুটা হলেও আন্দাজ তো করতে পারছি।

    একটা সংঘবদ্ধ গ্রুপ ইষ্টিশনের বিরুদ্ধে আদাজল খেয়ে মাঠে নেমেছে আর তাঁদেরকে ব্যাকআপ দিচ্ছে সুশীলতার মুখোশধারী কিছু ব্যক্তি এবং দল। তাই আমাদেরকে খুব সতর্কভাবে এগুতে হবে। নিজেদের মাঝে কাদা ছোঁড়াছুড়ি আর ভুল বোঝাবুঝি থেকে দূরে থাকতে হবে। তা না হলে এই সম্ভাবনাময় বর্তমানে একমাত্র ফেয়ার ব্লগ প্ল্যাটফর্মটাকে নোংরা করার সুযোগ তাঁরা ছাড়বে না।

    1. হুম । ভাই আসলে ভুল হয়ে গেছে ।
      হুম । ভাই আসলে ভুল হয়ে গেছে । ভুল টা করার কারন একটু উত্তেজিত ছিলাম বিষয়টা নিয়ে । আমি নিজেও জানি ইষ্টিশন এর মডারেশন প্যানেল সবচেয়ে বেশি নিরপেক্ষ । এটা নিয়ে লিখেছি আগেও । কিন্তু কথায় আছে- বাঙ্গালির চাওয়ার শেষ নাই – তাই ইষ্টিশন এর কাছে আমাদের প্রত্যাশা বরাবরের মত প্রত্যাশা বেশি ।

    2. একটা সংঘবদ্ধ গ্রুপ ইষ্টিশনের

      একটা সংঘবদ্ধ গ্রুপ ইষ্টিশনের বিরুদ্ধে আদাজল খেয়ে মাঠে নেমেছে আর তাঁদেরকে ব্যাকআপ দিচ্ছে সুশীলতার মুখোশধারী কিছু ব্যক্তি এবং দল। তাই আমাদেরকে খুব সতর্কভাবে এগুতে হবে। নিজেদের মাঝে কাদা ছোঁড়াছুড়ি আর ভুল বোঝাবুঝি থেকে দূরে থাকতে হবে। তা না হলে এই সম্ভাবনাময় বর্তমানে একমাত্র ফেয়ার ব্লগ প্ল্যাটফর্মটাকে নোংরা করার সুযোগ তাঁরা ছাড়বে না।

      :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

  18. মাথা ঠান্ডা আমরা কেউ
    মাথা ঠান্ডা :শয়তান: আমরা কেউ চাইনা ইস্টিশন কোন ডাস্টবিনে পরিণত হোক। এই কারণেই মডারেশন প্যানেল মাথা ঠান্ডা আর এক চোখা না হলেই যথেষ্ট। আর যে ভাবে চলছে তাতে কোন সমস্যাই দেখতে পাচ্ছি না। আশা করি সামনে বাকী পথও আমরা একসাথে সুন্দর ভাবে পাড়ি দেব।

    তবে এই রকম পোষ্ট মানে যেই পোষ্টে কমেন্ট করছি এখন, এই রকম পোষ্ট মাঝে মাঝে আসা ভালো, যাতে করে সকলের সচ্ছতা উঠে আসবে। সকলেই তাদের কৃতকর্মের ব্যাখ্যা দিবে। এইটা বেশ সমাজতান্ত্রিক :শয়তান:

  19. সবার উদ্দেশে বলছি –
    প্রথমত

    সবার উদ্দেশে বলছি –
    প্রথমত এতো দ্রুত সিদ্ধান্তে উপনিত হয় নি আমি – আর এর জন্য দুঃখিত বলেছি আপনাদের সমালচনায় । কিন্তু যা বুঝলাম- বাঙালি এক লগে ১০ জন এক বাতাসে নিজেদের পবিত্র করে – অন্য বাতাস এরা ট্রাই কইরা দেখে নাহ ।
    আপনারা ইষ্টিশন এর মান ক্ষুণ্ণ হবে /হেন তেন কইরা প্রচুর সমালোচনা করলেন । তা জনাবেরা একটু বলবেন কি !!!!! ইষ্টিশন এর সম্মানহানি টাইপ কি করলাম আমি ? অভিযোগ জানানো আমার বেক্তিগত ব্যাপার !!! সব বিষয়ে উদার হলে , সচ্ছতা কমে যায় , এটা কি জানেন আপনারা ? ইষ্টিশন কে আমার এই পোস্ট প্রশ্নবিদ্ধ করতে পারে- অথচ গালি /অশ্লিলতা/ পার্সোনাল অ্যাটাক/পারস্পরিক নিন্দা /কলহ টাইপ পোস্ট ইষ্টিশন এর সম্মান বাড়াইয়া দেই খুব তাই না????

    1. কুল ডাউন মাথা ঠান্ডা হপে
      কুল ডাউন :নৃত্য: :নৃত্য: মাথা ঠান্ডা হপে :নৃত্য: :নৃত্য: আমি কইলাম কাউরে দুষ দেইনাইক্কা 😀 😀 পজিটিভলি দেখেন সব কিছু। মাঝে মাঝে কিছু ঝামেলা হইবোই, কিন্তু সল্যুশন আমাগোই বাইর করতে হইবে, কেউ আইসা দিয়া যাইবো না। সেই ক্ষেত্রে সকলকেই বিনয়ী এবং ঠান্ডা মস্তিষ্কে আলুচনা চালাইতে অনুরোধ জানাইতাছি। :শয়তান:

      1. সহমত পাপী ভাইয়ের সাথে। এবার
        সহমত পাপী ভাইয়ের সাথে। এবার সবাই শান্ত হন। অনেক হইছে। নিজেদের ঘর, নিজেদেরই সামলাইতে হবে।

  20. পোস্টদাতার নাম দেখি নাই দেখা
    পোস্টদাতার নাম দেখি নাই দেখা প্রয়োজনীয় মনে করি নাই কারন আবালদের নাম মনে রেখে মস্তিষ্কবিকৃতি করতে চাইনা। আইছে আমার দেশের জন্য জান দিতে। তা দেশের জন্য যদি জান দিতে রাজি থাকেন তাহলে দেশের ব্লগিং জগিত টাও যে ফেয়ার পলিসি মাইনা চলে অইটা স্বীকার করাতে দোষ কি? এক …. কন্সপাইরেসি থিউরি নিয়া নাচানাচি। ভাব দেখে মন হিচ্ছে এই এক ব্লগ দিয়া দেশ উদ্ধার ইইয়ে যাইবো। ওহে …, যে যুক্তি রুপকের লেখার পক্ষে দেখানো হইতেছে ঐ একই যুক্তি আসিফ মহিউদ্দিনের চেলারাও দেখাইছিল।রুপকেরো যে এমন চ্যালা হিয়ে গেছে তা জানা ছিলোনা। আমার ট্রাকরেকর্ড সবাই জানে।তোমার মতে ….. কাছ থেকে আমার শিখতে হবেনা। মুড়ি খাই গিয়া।আর যদি ত্যানা পেচাইতে আস তাইলে আমিও অফ থাকুম না। এডিমিন্দের জানায়ে গেলাম

    1. ভাইয়া তুমি আবাল আবাল হিসেবেই
      ভাইয়া তুমি আবাল আবাল হিসেবেই থাকো । আর পোস্ট না পইড়া কমেন্ট কইরেন নাহ । রুপক ভাই এর চেলামি করতেছি নাহ । আর রুপক ভাই কেডা !!রুপক ভাই এর যা পপুলারিটি তা বেক্তিজীবনে অনলাইন এ আমার থেকে খুব একটা বেশি নয় – বরং কম । আর হা হুট কইরা চ্যালা কইয়া দিলে হইব নাহ !! ! তুমি অধম তাই বইলা আমি কেন উত্তম হইব নাহ । 😀 😀 😀 😀 সো একটু খিয়াল কইরা ।

  21. আপনে ছোটবেলায় ল্যাংটা হয়ে
    আপনে ছোটবেলায় ল্যাংটা হয়ে মায়ের কুলে বসে থাকতেন। এখন থাকেন? যদি ২৫ বছ্রের কেউ ল্যাংটা হয়ে মায়ের কোলে বসে থাকে আর আমি তা দেখে যদি বলি কাজটা ঠিক না তাইলেই আমি খারাপ হয়ে গেলাম? দেশপ্রেম …… অত ইচ্ছা থাকলে সরাসরি লেখকের নাম দিয়া পোস্ট দিলেই হত। এখন ভদ্রতা দেখায়ে কমেন্ট করছি ত,ভাল্লাগে নাই। ***** [মডারেটেড] আইছে আমারে ব্লগিং শখাইতে

    1. অধম আপনি কথাগুলো আরেকটু ভাল
      অধম আপনি কথাগুলো আরেকটু ভাল ভাষায় বলতে পারতেন। আর গালি দেয়ার শখ থাকলে—- ইউস করুন প্লিজ। কিন্তু গালিগুলো সরাসরি এভাবে দেখতে চাইনা।

    2. স্ক্রিনশট দিয়েছি বলে খুব
      স্ক্রিনশট দিয়েছি বলে খুব লাগছে তাই নাহ? বাট খারাপ কোন কথা কি বলেছি আমি
      ? না অশ্লিল গালি দিয়েছি আপনি দিচ্ছেন । এবং ব্লগিং আপনাকে সিখাচ্ছি নাহ !! আপনি বরং শ্লীল হইতে সিখুন । আর ভাই বেশি খেপায়েন নাহ আমারে । আপনার থেইকা হাত কোন অংশে খাটো নাহ আমার । আর প্লিজ গালি গুলা অন্য কোথাও দেন । এখানে নয় ।

      1. ভাই মোশফেক, আপনিও দয়া করে অফ
        ভাই মোশফেক, আপনিও দয়া করে অফ যান। অনেক হইসে। নিজেদের মাঝে এমন ঝগড়া শুরু করলে এর সুযোগটা ইষ্টিশনের শত্রুরা যেমন নিবে তেমনি নতুন ব্লগাররাও ব্লগিং এর ব্যাপারে অনেক ভুল মেসেজ পাবে।

        1. হুম । আমই নিজেই শান্ত হইতে
          হুম । আমই নিজেই শান্ত হইতে চাইছি । উনি তো গালি না দিয়ে আমাকে বলতে পারতেন সমালোচনা তো অনেকেই করেছে। উনার ভাষার ইস্টাইল দেইখা বলছি এটা । আশা করি এই পোস্ট এ আর গালি আসবে নাহ। তাইলে সব ঠানডা / পুরা ফ্রিয হইয়া যামু 😀

      2. আম শ্লীল না,যেইখানে গালি দেয়া
        আম শ্লীল না,যেইখানে গালি দেয়া ছাড়া উপায় থাকেনা সেখানে চুম্মা দেয়ার প্রবনতা আমার নাই।আপ্নের কাছে ব্লগিং এর আন্তর্জাতিক মানদন্ডের মূল্য নাও থাকতে পারে কিন্তু আমার কাছে আছে। আমি আমার ব্লগিং জীবনে একখান পাদোও যদি ধার করি সেটা পোস্টে উল্লেখ করিম রুপক করেনি,এই কথা আমি রুপকের মুখের উপরেও বলেছি। ব্যাক্তিগত সম্পর্কের জন্য আমি একটা ভুলকে ঠিক বলতে রাজি নই। আপনে কেডা হেইডা জানার আমার দরকার নাইম কিন্তু ইন্টেলেকচুয়াল প্রোপার্টি র ব্যাপারে আমি পক্ষাবলম্বন করতে রাজী নই। আমার অনেক ফেসবুক স্ট্যাটাস এমনকি হিট ব্লগো মানুষ নিজের নামে চালাইছে,এমন অসং্খ্যবার দেখচি এবং আমার কাছে সেটা ভালো লাগে নাই। রুপক ঐ পোস্টে যা করেছে তা আমার কাছে ভুল মনে হয়েছে আমি তাই ভুলকে ভুলই বলেছি। ফাল দিয়া আইসা আমারে সুশিল কুশিল বলাটা তাই ভালো লাগে নাই। আর যদি এমবেই আপনেরা ব্লগ চালাইতে চান তাইলে চালান,আমার কোন …. ঠ্যাকা পরে নাই আপনাদের বাড়া ভাতে ছাই দিতে। হাপ্পি ব্লগিং। ভালো থাইকেন। টাটা

        1. ভাইজান একটা কথা শুনে যান –
          ভাইজান একটা কথা শুনে যান – আমি কিন্তু আপনার কোন সমালোচনা করিনি । মুখ্য উদ্দেশ্য ছিল , ইষ্টিশন এর মডারেশন । :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :হাসি: :হাসি: :হাসি:

    3. বাহে আন্নে কি গালির উপ্রে PHD
      :নৃত্য: বাহে আন্নে কি গালির উপ্রে PHD হেইডা মাইনষেরে দেহাইবার চাউইন নি :নৃত্য:

      এগ্রেসিভ ক্যালা এত্ত “আন্নে এত্ত গুলা পচা” :মাথানষ্ট: :মাথানষ্ট:

    4. অধম ভাই, ব্লগজগতে আমার চোখে
      অধম ভাই, ব্লগজগতে আমার চোখে আপনি একজন সুপার হিরো (অন্যরা আপনাকে কোন চোখে দেখে তাতে আমার কিচ্ছু আসে যায় না)। অস্বীকার করব না আপনার হাত ধরেই ব্লগস্ফিয়ারে প্রবেশ করেছি। ব্লগিং এর ব্যাপারে আপনার কাছ থেকে অনেক উপদেশ ও অনুপ্রেরণা পেয়েছি। মনের ভিতরে আপনাকে অনেক উঁচুতে স্থান দেই। আপনার কাছ থেকে এমন ভাষা আসলেও আশা করি নি। প্লীজ, কুল ডাউন ব্রাদার। আপনারা যারা বাংলা ব্লগের আইকন ব্লগার তারাই যদি এমন করেন তাহলে সাধারণ ব্লগাররা কি শিখবে বলুন? প্লীজ, এইবার অফ যান। অধম কি, সেটা আমরা সবাই জানি। নতুন করে জানানোর কিছু নেই।

      1. তোমার ঐ লেখাটা নিয়া তোমার
        তোমার ঐ লেখাটা নিয়া তোমার সাথে আমার ব্যাক্তিগত কথাও হইছে এবং আমি তোমার যে ভুলটার সুযোগ নিয়া আফরোজা পোস্ট দিলো সেটাও ক্লিয়ার করছি। কিন্তু এই লেখক সেই জিনিসটারে পাত্তা না দিয়া আমারে সুশিল ট্যাগায়িত করতেছ। এখন তোমাদের যদি মনে হয় আমি ঐ কমেন্ট ভুল করছি তাইলে আমি অফ গেলাম।

  22. যাদের কাছে তালগাছ আমার আমার
    যাদের কাছে তালগাছ আমার আমার আমার আমার আমার, তাদের সাথে কথা বলে ফায়দা নাই, ফারাবিও ব্লগার ছিলো কোন এক সময় :খুশি: :খুশি: :খুশি: :খুশি:

    আগেও বলেছি, যুক্তিযুক্ত কথা কে কেউ যদি ব্যাক্তিয়াক্রমন বা ইমেজ নষ্টের ফ্যাক্টর হিসেবে ধরে, সেক্ষেত্রে তাদের সমালোচনা সইবার ক্ষমতা কম বলেই ধরে নিতে হবে। ইস্টিশনে আগেও দেখেছি, সমালোচনা করলেই তারা বলে ইমেজ নষ্ট করতে আসছে। এটা কোন কথা হতে পারে না।

    সুশীলতা …..[মডারেটেড] কমেন্ট দিলে যদি সেইটা নিয়ে কথা ওঠে, তবে গালি দিয়ে অধম ভাই ভুল কিছু করেছেন বলে মনে হয় না :ফেরেশতা: :ফেরেশতা: :ফেরেশতা:
    :ফেরেশতা:

    যেটা ভুল সেটা ভুল, সুশীল হোক, আর কুশীল হোক, কেউ মানুক আর না মানুক, নিজের বিবেকের কাছে ঠিকই ক্লিয়ার, ভুল কে শুদ্ধ রূপে প্রমান করতে কলসি বাজাতে হয় বেশি :খুশি:

    1. ভাই ভুল করছেন । আমি কিন্তু
      ভাই ভুল করছেন । আমি কিন্তু সুশীল মন্তব্য বলতে আপনাদের কমেন্ট এর নাড়ি বিচ্ছেদ ঘটায় নি । একটা থিম বলেছি । আপনারা কলসি বাজাইলে বাজান । তবে একটু দূরে ভাই । আর নাহ বহু হইছে । খেমা দেন । :মাথানষ্ট: :শয়তান: :হাসি:

    2. অনেক সম​য় ছোট ভাইবোন, “কি লেখ
      অনেক সম​য় ছোট ভাইবোন, “কি লেখ আমিও প​ড়বো “,বলে পাশে বসে থাকে। গালি দিয়ে ভাল করসেন এটা বলা ঠিক হবে না।

    3. ইস্টিশনে আগেও দেখেছি,

      ইস্টিশনে আগেও দেখেছি, সমালোচনা করলেই তারা বলে ইমেজ নষ্ট করতে আসছে। এটা কোন কথা হতে পারে না।

      তাই? আপনাকে ইদানিং ইস্টিশনে সকল প্রকার গ্যাঞ্জামেই দেখা যায়! কারণটা কি? যাদের হয়ে আপনি এখানে গ্যাঞ্জামে তাল দিচ্ছেন তাদেরকে বলে দিয়েন মেধার মোকাবেলা মেধা দিয়ে করতে হয়, কুটনামী করে মেধার মোকাবেলা করা যায় না।

  23. অবশেষে ইস্টিশন ব্লগ দূষিত
    অবশেষে ইস্টিশন ব্লগ দূষিত হল।
    যাদের বক্তব্য হবে শালীন তারাই আজ অশালীন ভাষা ব্যবহার করছে। বাইরের লোককে দোষারোপ করা বৃথা। যখন নিজেরাই নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ি করছে। একটি ভাঙ্গন পুরো ইমারত ভাঙতে যথেষ্ট।

    1. ভাই স্বপ্নচারী, দুষিত হয় নাই।
      ভাই স্বপ্নচারী, দুষিত হয় নাই। আমরা সবাই ঠিক থাকলে দুষিত করার প্রচেষ্টাকে রুখে দেওয়া কোন ব্যাপার না। দুষ্টের ভয়ে পালিয়ে যাব নাকি? অশালীন ভাষা ব্যবহার করে পরিবেশ যারা দুষিত করতে চাইছে, তাদের সেই সুযোগ আমরা দেব না।

  24. সবকিছু দেখে হতাশই হলাম।
    সবকিছু দেখে হতাশই হলাম। সহযোদ্ধা শব্দটার অর্থ আবার খুঁজে দেখতে হবে। ক্যাচালের ফল কতদুর যায় দেখার জন্য গ্যালারীতে বসলাম। বর্তমান সময়ে জনপ্রিয় হওয়া হেলাল হাফিজের কবিতার চরণ ক’টি উচ্চারণ করে গেলাম…….
    …… ***** [মডারেটেড] গাইল আমিও দিতে জানি।

    1. দুলাল ভাই, পোস্টদাতা আমার
      দুলাল ভাই, পোস্টদাতা আমার কমেন্টের স্ক্রিনশট মাইরা আমাকে , “দুই নৌকাতে পা দিছি “, সুশিলতা মারাইতেছি এই ধরনের অপবাদ দিলে সেটা জায়েয আছে আর আমি তার প্রতিবাদ করলে ব্যাক্তিগত আক্রমন হয়ে যাচ্ছে। আরেকজন তরুনী আইছে আমারে ভাষার ব্যবহার শিখাইতে। ভাব দেখে মনে হইতেছে এই ব্লগের জন্য তাদের দিল জিগার সব দিয়া রাখছে আর আমরা এই ব্লগের কোন বালই না। গালি আমি কেমন দেই,কখন দেই সেটা আপনাদের অজানা থাকার কথা না। আফরোজার যে ব্লগ নিয়া কাহিনী শুরু সেখানে আমি আমার মতামত দিয়েছি। আপনে বুকে হাত দিয়া কন আমি যা কইছি তা ভুল কি না। একজন সহব্লগার যদি ভুল করে এবং তার জন্য যদি ব্লগ ক্ষতিগ্রস্ত হতে পারে সেখানে আমার দায়িত্ব কি ভুলকেই সাপোর্ট করা নাকি সংশোধ করার কথা বলা? এখন আমাকে কেউ আক্রমন করলে কি আংুল চুষুম? আমি সেই লোক না।কিন্তু এইসব আবালমার্কা পোস্টকে এভাবে চুম্মা দেয়াটা ভালো লাগলোনা। যাই হওক,আওনাদের ব্লগ আপনারা বুঝেন গা।

      1. আরে সব এত নেগেটিভলি নিচ্ছেন
        আরে সব এত নেগেটিভলি নিচ্ছেন কেন​? আমি আপনার তুলনায় পোলাপাইন মানুষ আপনি ক্ষেপলে হবে ক্যামনে? সব পোলাপাইন ই ব​ড়দেরকে পথিকৃত হিসেবে দেখে আবার সমালোচলা করে। ক্ষেপলে আর হবে ক্যামনে?

      2. বার বার বলেছি অধম ভাই – আপনি
        বার বার বলেছি অধম ভাই – আপনি বা বহ্নিশিখা কে আক্রমন করি নি আমি ।, আমি আপনাদের কমেন্ট এর ধরন বিশ্লেষণ করেছি, সেটাও আমার বেক্তিগত মতামত । আর ”মারাইতেছেন” টাইপ কথ্যা বলি নি আমি । আর আপনার কমেন্ট আমার অপছন্দ হতেই পারে – আপনার সমালোচনা করলেই যে আপনি আমাকে গালি দিবেন – বেক্তিগত আক্রমণাত্মক কথা বলবেন – এটা কি ভাবে সমুচিত হয় – সমালোচনা করতে পারেন তাই বলে এভাবে নয় – আপনি সিনিয়র ব্লগার আর যায় হন না কেন – আপনার সমালোচনা যে কেও করতে পারে – আর আমি সেভাবে করি নাই – তবুও আপনি আমার প্রত অ্যাটাক করছেন পোস্ট এর কমেন্ট এ বার বার । ভাই আমার পোস্ট আবাল মারকা মানলাম- কিন্তু আমার পোস্ট চুম্মা দিয়া কেও রাখে নি । সতত একটা কথা ব্রাদার – ”আপনি যত বড় মাপের ব্লগার হন না কেন – আর আমি যত ছোট মাপের ব্লগার হয় না কেন- that doesn;’t even a matter of fact . fact is – how u are exposing urself right now . . .” আমার এই পোস্ট এ আপনার আর কোন কমেন্ট না দেখলে আমি খুশি হব অধম ভাই ।

  25. যাদের যাদের চুলকানি উঠছে,
    যাদের যাদের চুলকানি উঠছে, চুলকানির মলম লাগান। এখানে পরিবেশ নষ্ট করতে আইসেন না। মোশফেক, এইবার বুঝেছেন তো, ব্লগে এই ধরনের পোস্ট দিলে ব্লগের পরিবেশের উপর কিরকম বিরুপ প্রভাব পড়ে? আপনার উদ্দেশ্য সৎ ছিল, কিন্তু ফল হলো উলটা।

    1. হুম । ইষ্টিশন মাস্টার কই?
      হুম । ইষ্টিশন মাস্টার কই? পোস্ট টা রিমুভ করেন । আর গালাগালি খাইতে মন চাচ্ছে নাহ /। লোকে খালি ভুল বোঝে । :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ: :মনখারাপ:

      1. এখানে ভাই ভুল বুঝাবুঝির কিছু
        এখানে ভাই ভুল বুঝাবুঝির কিছু নাই। আপনি যদি খুব ভালো করে সবার মন্তব্যগুলো খেয়াল করেন, তাহলেই বুঝবেন কিছু মানুষ ওৎ পেতে ছিল গ্যাঞ্জাম লাগানোর জন্যই। আমিও ইস্টিশন মাস্টারের প্রতি অনুরোধ করছি এই পোস্ট রিমুভ করে দেওয়া হোক, যদি মোশফেক ভাইয়ের আপত্তি না থাকে।

        1. আপত্তি আমারও নাই – স্বচ্ছ
          আপত্তি আমারও নাই – স্বচ্ছ উদ্দেশ্য টা ঘোলাটে হয়ে গেছে । অহেতুক কেচাল এ যেতে চাচ্ছি নাহ আর । কিন্তু একটা ব্যাপার দেখেন আতিক ভাই – পোস্ট এর মাধ্যমে অনেকের আসল মুখোশ কিন্তু খুলে গেছে ।

      2. পোস্ট মোছার দরকার নাই। থাকুক,
        পোস্ট মোছার দরকার নাই। থাকুক, এসব পোস্ট রেফারেন্স হিসাবে ভবিষ্যতে কাজে লাগবে। তবে এই মহুর্তে ঘরে বাইরে ইস্টিশনকে নিয়ে চলছে চর্তুমুখী ষড়যন্ত্র। সেই ষড়যন্ত্রে আপনার এই পোস্টটি একটু সহায়ক ভুমিকা রাখল। ব্যাপার না, সহযোদ্ধা শব্দটার অর্থ আবার খুঁজে দেখার তাড়না পেলাম। ইস্টিশন কর্তৃপক্ষের কাছে আমার অনুরোধ থাকবে, যে কোন কিছুর মুল্যে ইস্টিশন ব্লগকে গালাগালি মুক্ত রাখার জন্য যে কোন সিদ্ধান্ত গ্রহনে পিছ পা হবেন না। আমরা যারা ইস্টিশনকে ভালবাসি, তারা আছি, থাকব।

        1. ইস্টিশন কর্তৃপক্ষের কাছে আমার

          ইস্টিশন কর্তৃপক্ষের কাছে আমার অনুরোধ থাকবে, যে কোন কিছুর মুল্যে ইস্টিশন ব্লগকে গালাগালি মুক্ত রাখার জন্য যে কোন সিদ্ধান্ত গ্রহনে পিছ পা হবেন না। আমরা যারা ইস্টিশনকে ভালবাসি, তারা আছি, থাকব।

          :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

  26. আমার মুখ দিয়ে ইমারত ভাংতে

    আমার মুখ দিয়ে ইমারত ভাংতে জানি,
    আমি মানুষ নই,দানব সত্যি। গালিবাজ দানব

  27. বহ্নিশিখা এই আইডি কার আমি
    বহ্নিশিখা এই আইডি কার আমি জানি। আর তিনি যে এরিয়ার লোক ইস্টিশন ব্লগের জন্ম হওয়াটা তাদের জন্য সুখকর ছিল না আমি যতটুকু জানি। শংখচীলের ডানাকে জব্দ করতে এর আগে তিনি ব্লগে এবং ব্লগের বাইরে কী করেছেন তা আমার জানা আছে। এর ওর পেছনে লেগে গ্যাঞ্জাম সৃষ্টি করে কোনো ব্যক্তিগত ফায়দা লুটতে চান কী না আমার সন্দেহ জাগে। এর ওর পেছনে লেগে গ্যাঞ্জাম সৃষ্টি করে কোনো ব্যক্তিগত ফায়দা লুটতে চান কী না আমার সন্দেহ জাগে। কারন এমনিতে কখনো ওনাকে দেখা যায় না, শুধুমাত্র গ্যাঞ্জাম লাগাতেই দেখা যায়। এ ব্যাপারে ইস্টিশন কতৃপক্ষ সতর্ক হবে আশা করছি :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই: :আমারকুনোদোষনাই:

    1. মিতু আপু ,আর ইউ ইন উইথড্রয়াল
      মিতু আপু ,আর ইউ ইন উইথড্রয়াল সিচুয়েশন? তা না হলে এই পোস্টে আমাকে ড্রাংক বলার আগে এই ধরনের ব্যাক্তিগত আক্রমন মূলক পোস্টে আপনের এই মন্তব্য আশা করি নাই। অক্কে। নাউ দ্যা সিনারিও ইজ ক্লিয়ার টু মি এয়ান্ড আমি ইস্টিশন ব্লগ থেকে লেখালেখি করা থেকে বিরত থাকব। ইট ওয়াজ এ নাইস জার্নি উইথ অল অব ইউ। বেস্ট অব লাক এভরিবডি।

      1. আপনি এতো কিছু বুঝেন আর এইটা
        আপনি এতো কিছু বুঝেন আর এইটা বুঝেন না আফরোজা পোস্ট কেন দিছে এটা আমি বিশ্বাস করতে পারলাম না। আমার আপত্তি ছিল তার ইনটেনশন নিয়ে। আরেকজন আছেন বহ্নিশিখা। অন্যসময়ে উনারে হারিকেন দিয়াও খুঁজে পাওয়া যায় না, কিন্তু ক্যাচাল লাগানোর সময় কেন জানিনা উনার সময়ের অভাব হয় না। এসব কি ইংগিত দেয় সেটা না বুঝার মতো দুধের বাচ্চা আমরা কেউ না।
        যাই হোক, কোথায় আপনি ব্লগিং করবেন, আর কোথায় করবেন না সেটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার। আমরা এখানে আপনারে মিস করুম এটাই হইল কথা। তবে আচরণটা চাইল্ডিশ হয়ে গেলো না?

        1. হুম, মনমত চললে সব ঠিক,মতের
          হুম, মনমত চললে সব ঠিক,মতের বিরুদ্ধে গেলেই “চাইল্ডিশ “। যাই হউক,বাংলা ব্লগে অনেকদিন বিচরন করলাম। এবং শানে নযুল কি সেটাও অনুভব করলাম। ব্লগিং করতাম মনের তাগিদে। তাগিদ অনুভব করলে হয়ত লিখব কোথাও কিন্তু যে ব্লগের প্রতি ভালোবাসা ছিলো এবং আশা ছিলো সেই ব্লগে এমন লাথি খাওয়ার ঘটনা ঘটবে আশা করি নাই। যাই হওক। এটাই আমার শেষ কমেন্ট। সবাই ভালো থাকবেন এবং সুখে থাকবেন।

          শুভরাত্রি।

          1. আপনারে কেউ লাথি দেয় নাই।
            আপনারে কেউ লাথি দেয় নাই। হুদাই একটা নাটক করলেন। আর মনমত চলার কথাই যদি বলেন, তাইলে সেইম আচরণ তো আপনিও করলেন। আপনার মতের বিরুদ্ধে কথা বলাতে সেটাকে লাথি বললেন। যাই হোক, ক্যাচাল ভাল্লাগে না বলেই নাগু ছাড়ছি। সেই একই জিনিসের পুনরাবৃত্তি ভাল্লাগতেছে না। অফ গেলাম।

  28. সবার কমেন্ট সমূহ এক সাথে কইরা
    সবার কমেন্ট সমূহ এক সাথে কইরা একটা উপন্যাস বাইর করার চিন্তায় মগ্ন আছি :চশমুদ্দিন: কেউ ডিস্টার্ব কইরেন না :হাহাপগে:

  29. অনেক ব্যাস্ততার কারণে মাঝখানে
    অনেক ব্যাস্ততার কারণে মাঝখানে ৪ দিন ইস্টিশনে বসা হয়নাই…
    এসে দেখি বেশ ভালই কাঁদা ছুড়াছুঁড়ি হয়েছে!! নিজেরাই এমন কাজে লিপ্ত আর আমরা ব্লগারেরাই নাকি আবার রাজনৈতিক দলের গঠনমূলক সমালোচনা করব!!
    একটাই কথা শুধুই হতাশা… :মানেকি: :মানেকি: :মানেকি:
    ব্লগিংও যদি শিল্প না হয়ে বাজারি শিল্প হয়ে যায় তবে আমরা লিখব কোথায়?
    :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:
    :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *