বই পড়ুন অপরিচিত লেখকদের

আপনি যদি বইয়ের পোকা হন তাহলে এখনো জনপ্রিয় বা পাবলিসিটি পায় নাই তেমন বই গুলো আগে পড়ে ফেলুন।

আপনি হুমায়ুন আহমেদের সব উপন্যাস পড়ে ফেলেছেন?
জাফর ইকবালের কিশোর সমগ্র, স্টিফেন হকিং এর সমস্ত বই আপনার সংগ্রহে তাহলে আমি বলব আপনার বইয়ের সংগ্রহ খুবই অল্প। হোক না সেখানে হাজার দুই বই। কিন্তু এতগুলো বই পড়েও আপনি আমার কাছে বইয়ের পোকা উপাধী পাবেন না।

আপনি যদি বইয়ের পোকা হন তাহলে এখনো জনপ্রিয় বা পাবলিসিটি পায় নাই তেমন বই গুলো আগে পড়ে ফেলুন।

আপনি হুমায়ুন আহমেদের সব উপন্যাস পড়ে ফেলেছেন?
জাফর ইকবালের কিশোর সমগ্র, স্টিফেন হকিং এর সমস্ত বই আপনার সংগ্রহে তাহলে আমি বলব আপনার বইয়ের সংগ্রহ খুবই অল্প। হোক না সেখানে হাজার দুই বই। কিন্তু এতগুলো বই পড়েও আপনি আমার কাছে বইয়ের পোকা উপাধী পাবেন না।
এদের বই মানুষ পড়ে তাদের জনপ্রিয়তার জন্য কিন্তু একবার ভেবে দেখুন হুমায়ুন আহমদকে জনপ্রিয় যারা করেছেন তারা কিন্তু বইয়ের পোকা ছিলেন। জনপ্রিয় লেখকদের লেখার পাশাপাশি অপরিচিত লেখকদের বইও পড়ুন দেখবেন সেও একদিন বড় মানের লেখক হিসেবে স্বীকৃতি পাবে। তখন আপনিও বলতে পারবেন আমি ওনার লেখা সব বই পড়েছি। প্রথম থেকেই আমি তার লেখার একজন পাঠক।

১৮ thoughts on “বই পড়ুন অপরিচিত লেখকদের

  1. চমৎকার । ছোট্ট পোস্ট টা দেখে
    চমৎকার । ছোট্ট পোস্ট টা দেখে প্রথমে ভেবেছিলাম ফেবু স্টাইল এ লেখা বন্ধ করার জন্য সমালোচনা করব কিন্তু পড়ার পর ভাল লাগল । খুব সুন্দর বলেছেন ভাই । আহবান টা একেবারে যথার্থ :থাম্বসআপ: :তালিয়া: :তালিয়া:

  2. পোষ্ট ছোট হলেও খুবই
    পোষ্ট ছোট হলেও খুবই যুক্তিসংগত ।নতুন লেখকদের সুযোগ দেওয়া উচিত যদি তারা যোগ্য হয়

    1. লেখকের যোগ্যতা যাচাইয়ের
      লেখকের যোগ্যতা যাচাইয়ের মানদণ্ড হওয়াউচিত্‍ তার লেখা। বইয়ের নাম বা প্রচ্ছদের চাক চিক্ক নয়।

    1. আমি ভাই বইয়ের পোকা হতে পারি
      আমি ভাই বইয়ের পোকা হতে পারি নাই। বিজ্ঞানের মানুষ, বিজ্ঞানের বিভিন্ন বই লইয়াই পইরা থাকি।

  3. বই পড়ার ক্ষেত্রে একটাই নীতি!
    বই পড়ার ক্ষেত্রে একটাই নীতি! গোগ্রাসে গিলতে হবেঃ তা না হলে বুঝবেন কীভাবে কার লিখা ভাল বা কারটা মন্দ!! ছোট ফেসবুকীয় হলেও লিখার স্পিরিট চমৎকার!!
    এই লিখাটিকে আপনি আরও বিশ্লেষণ ধর্মী আর উপমা দিয়ে লিখলে আরও চমৎকার আর গ্রহণযোগ্য হ্যত!!

    1. তবে ভাই কথা আছে । আমরা খুব
      তবে ভাই কথা আছে । আমরা খুব একটা ধনী দেশের লোক না । এতো বই কিনে পড়া সহজ না । এই জন্য যেই বইটার পিছনে টাকা খরচ করবো সেই বইটা ভালো না হলে বুঝতেই পারছেন টাকা জ্বলে গেলো । তবে নতুন লেখকদের বই যেগুলো ভালো সেগুলো সবার সামনে তুলে ধরতে হবে । হুমায়ুন আহমেদের লেখা আহমদ ছফা প্রোমোট করছে । তো এই ধরনের কোন উদ্যোগ নিতে হবে । প্রথমে এক দুইটা বই ফ্রি ই বুক হিসেবে কিংবা কোন ব্লগে প্রকাশ করলো এরপর তার লেখার মূল্যায়ন করলো সবাই এরপর সে বই আকারে যদি বাজারে ছাড়ে তখন কিনে পড়া হবে । এর চেয়ে ভালো উদ্যোগও হতে পারে ।

      1. আপনার কথায় যুক্তি আছে। আপনি
        আপনার কথায় যুক্তি আছে। আপনি হয়তো জানেন না আমি আমার বাসা গোপীবাগ মতিঝিল থেকে সাহবাগ হয়ে নিউমার্কেট নীলক্ষেতের বইয়ের দোকান গুলো থেকে বই কিনি ভাড়ার টাকা বাঁচাতে হেটে গিয়ে এসে। প্রায়ই দুপুর আর রাতের বা সকল আর দুপুরের খাবার এক সাথে মাঝামাঝি সময় খেয়ে নেই এক বেলা করে খাবারের খরচ বাঁচিয়ে প্রতি সপ্তাহে বই কিনি। আপনারা কী ভেবেছেন বই পড়া বিলাসীতা? মোটেও বইপড়া বিলাসীতা না। খাওয়া দাওয়া আর চিকিত্‍সার মত বইপড়াও আমাদের মোলিক অধিকার। মনে রাখবেন বই কিনে কেউ দেউলিয়া হয় না।

        1. ভাই ভুল বুঝলেন । বই পড়া
          ভাই ভুল বুঝলেন । বই পড়া বিলাসিতা নয় । কিনে পড়া আমাদের মতো দেশে বিলাসিতার পর্যায়ে পড়ে । স্বাভাবিক । এইজন্যই তো বিশ্বসাহিত্যকেন্দ্রের অবতারণা । কম খরচে সবাই যেন বই পড়ে ।
          আমার নিজেরও বইয়ের সংগ্রহ আছে । ঐটা কথা না । নিজের উদাহরণ দিয়ে তো আর সবার কথা বুঝানো সম্ভব না । অনেকেই ধার করে বই পড়ে বন্ধুরটা । আমার বন্ধুরা আমার কাছ থেকে নেয় আবার আমিও ওদের কাছ থেকে আনি । কিন্তু এর সীমানা কিন্তু ছোট । সেবা প্রকাশনী কিন্তু কম দামে গল্প সরবরাহ করছে । আবেগের চেয়ে বাস্তবতা সত্য ও জটিল । :গোলাপ:

    2. উপমাদিতে আমারো মনচায়। কিন্তু
      উপমাদিতে আমারো মনচায়। কিন্তু সব সময় সঠিক স্থানে সঠিক উপমাটা আর দেওয়া হয়ে উঠেনা। মনে একটাই ভয় থাকে, যদি উপমার ভুলপ্রয়োগ ঘটে?

      তাই আর উপমার প্রয়োগ করলাম না।

  4. সবাই বলছেন, লেখাটা ছোট;
    সবাই বলছেন, লেখাটা ছোট; ফেসবুকীয়। আমি মেনে নিলাম, লেখাটা ছোট হয়েছে। এটা লেখার সময় বঙ্কিমের রচনার শিল্পগুণ প্রবন্ধে লেখা একটা লাইন বারবার ঘুরপাক খাচ্ছিল , অল্প কথায় কাজ হলে বেশি কথার প্রয়োজন কী?
    তাছাড়া এখানে হুমায়ুন স্যার আর জাফর ইকবাল স্যারের লেখার কথা বলার পর কেমন যেন একটু নার্ভস নাভাস লাগছিল। এত বড় মাপের লেখকদের সমালোচনা করলাম। পাঠকগন আমাকে ক্ষমা করবে তো? তাই বেশি কিছু আর লিখে বিতর্কীত হতে চাই নাই।

  5. আপ্নের এইডা কোন সমলোচনা
    আপ্নের এইডা কোন সমলোচনা হইলো!
    নিচের লিংকে আমারে বই সম্পর্কে একটু আন্দাজ করেন:
    http://choturmatrik.net/blogs/সিরিয়াস-পাঠক/কৈশোরে-পড়া-বই
    [পড়তে চাইলে দয়াকরে লিংকটি কপি করে পেস্ট করবেন,মন্তব্যটা ফোন থেকে করেছি তো]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *